নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভালোবাসি আশ্চর্য মেঘদল...

আমাকে তারা খুঁজেছিলো সম্ভাবনার নিচে..

মোহিত সোহাগ

না-মানুষ

মোহিত সোহাগ › বিস্তারিত পোস্টঃ

স্বগতকথন

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১:২২

মহাপ্রতিভাবানের মহান গালাগালি!



প্রতিভাবান, বুদ্ধিমান আর নির্বোধ- এই তিন ধরণের মানুষের পরিচয় সম্পর্কে গুরুজনেরা বলে গেছেন এরকম-



১। প্রতিভাবানঃএই ধরণের মানুষ খুবই শান্ত প্রকৃতির। এরা বলে কম, শোনে বেশি; যখন বলে আস্তে বলে। তাদের সাথে কেউ দ্বিমত করলে চট করেই তার কারণ ও এর মর্মার্থ উপলব্ধি করে এবং তা সানন্দে গ্রহণ করে অথবা যুক্তি দিয়ে তা খন্ডন করে। অপরপক্ষকে কখনো অসম্মান করে না।



২। বুদ্ধিমানঃ এরা চট করে কিছু বুঝতে না পারলে সেটা নিয়ে চিন্তা করে; তারপর পরিশিলিত ভাষায় পরবর্তি বক্তব্য প্রদান করে। এরাও মনোযোগ দিয়ে শোনে এবং ধৈর্য নিয়ে যতটুকু প্রয়োজন ততটুকু বলে। গোঁয়ার গোবিন্দদের এরা এড়িয়ে চলে;



৩। নির্বোধঃ এরা বাচাল, অনবরত বলতে পছন্দ করে। অন্যের কথা শোনার ধৈর্য কিংবা ইচ্ছা কোনটাই এদের নেই। দ্বিমত সহ্য করতে পারে না, চেচামেচি করে ঘর মাথায় তোলে, এবং তাতেই মনে করে তাদের জিত হয়েছে। অপর পক্ষকে গালাগালি করা এদের সাধারণ বৈশিষ্ট্য। এদের চিন্তা করার ক্ষমতা সীমিত। নিজেদেরকে জ্ঞানী ভাবতে ও ভাব প্রকাশ করতে পরমানন্দ লাভ করে। কেউ একটু প্রশংসা করলে তারা মাথায় চড়ে বসে। কথায়-বার্তায়, চলনে -বলনে এরা নিজেদের মহাপ্রতিভাবান বলে প্রচার করে!



(বি. দ্র. এমন এক মহাপ্রতিভাবানের মহান গালাগালি খাওয়ার সৌভাগ্য আমার হয়েছে সম্প্রতি। আমিতো আর প্রতিভাবান নই যে তাকে বুঝিয়ে বাগে আনবো; তাই আস্তে করে লাইন কেটে দিয়েছি। পরে সে তার প্রতিভার দৌড় দেখাতে আমাকে কিছু লেখা পড়বার জন্য লেখার উৎস ও ঠিকানা পাঠিয়েছে। আমি সে লেখাগুলো পড়ে হাসতে হাসতে শেষ! কারণ লেখাগুলো সে নিজেই পড়েনি অথবা পড়লেও তার মর্মার্থ কিছুই বুঝতে পারেনি। না বুঝেই সে তার পক্ষের যুক্তি হিসেবে আমাকে এগুলো পাঠিয়েছে! এগুলো সব আমার পক্ষের দলিল!)

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:৫৮

সচেতনহ্যাপী বলেছেন: যা লিখেছেন তাতেও তো কোন ভুল আমার দৃষ্টিতে পড়ছে না। আসলে ভাই সত্যিকথার ভাত নেই। ধন্যবাদ।

২| ০৩ রা মার্চ, ২০১৪ রাত ১০:৪৮

মোহিত সোহাগ বলেছেন: ধন্যবাদ, সচেতনহ্যাপী। ভাত কিছুটা হলেও আছে। এই যেমন আপনাদের কাছে! আমি আশাবাদী মানুষ, তাই আপনাদের সঙ্গে নিয়ে স্বপ্ন দেখতে চাই...

৩| ০৭ ই মার্চ, ২০১৪ রাত ৩:২৬

সচেতনহ্যাপী বলেছেন: তা থাকুন। আমার আপত্তির প্রশ্নই উঠে না।।

৪| ০৮ ই মার্চ, ২০১৪ রাত ৯:২৯

মোহিত সোহাগ বলেছেন: হা হা হা...ধন্যবাদ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.