নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানতে চাই,জানাতে চাই

মোমেন মুন্না

ফেইসবুক (InversE EquatioN) :htps://www.facebook.com/inverseme

মোমেন মুন্না › বিস্তারিত পোস্টঃ

শুভ জন্মদিন শেরে-ই বাংলা

২৬ শে অক্টোবর, ২০১৩ দুপুর ১:২৩

শের-ই বাংলা এ. কে. ফজলুক হক। ভারতবর্ষের এই মহান নেতার জন্মদিন আজ। বাংলাদেশে মহান নেতার এখন কোন অভাব নই, কোন নতুন স্থাপনা নির্মান করলে শেরে বাংলার নামের কথা মনে করে না। নতুন নতুন সব মহান নেতারা নিজের ঢোল নিজে পিটিয়ে বেড়ান। সারা বাংলাদেশে মহান নেতাদের মাজার,তাদের স্মৃতি রক্ষনের কত চেস্টা দেখে অবাক হই বাংলায় শেরে বাংলার থেকে বড় বড় সব নেতার আগমন ঘটেছে। অনেকে হয়ত জানেনই না আজ সে মহান নেতার জন্মদিন।



আজ সকালে উইকিপিডিয়ায় এ. কে. ফজলুক হক লিখে খুজতে গেলাম।অনেক জানা অজানা তথ্য পেলাম। কিন্তু তার বরিশালের বাড়ি সম্পর্কে তেমন কোন বর্ননা নেই।তার জন্মস্থান সম্পর্কে কিছু তথ্য;



শেরে বাংলার বাড়ি বরিশাল জেলার উজিরপূর থানার চাখারে অবস্থিত।বাড়িটি এখন সরকারি সম্পদ। ছোটখাট জাদুঘর বলা চলে।এখানে রয়েছে তার ব্যবহারিত নিত্যপ্রয়োজনীয় জিনিস-পএ।অনেক দলিল পএ, বিভিন্ন সময়ে লেখা তার চিঠি,তার শিকার করা কুমিরের কঙ্কাল ।সেই সময় যে বাসাতে থাকতেন সেটি বর্তমান আছে।





নতুন নতুন সরকার এসে তাদের মহানুভবতা প্রকাশের জন্য নতুন নতুন নাম পরিবর্তনের জন্য কোটি কোটি টাকা খরচ করে কিন্তু শেরে বাংলার যে একটা বাড়ি আছে সেটাই মনে হয় অনেকে জানে না।তার বাড়িতে যাওয়ার রাস্তাটা দেখলে মনে হবে না যে এই পথে কোন দিন কোন ভি. আই. পি. মহাদয়ের আগমন ঘটেছে। জাদুঘরের সামনে সরকারি আমলাদের জন্য থাকা সরকারি রেস্ট হাউজটায় ঠিকই এসি লাগানো আছে কিন্তু যাদুঘরে ভাল একটা টয়লেট নেই।জানি না আমাদের বিবেক কবে সঠিক হবে।



যেভাবে আসতে হবে:



জাদুঘরটি সপ্তাহে রবিবার বাদে বাকি ছয় দিন খোলা থাকে।

ঢাকা থেকে সরাসরি বরিশালের উদ্দেশ্য বাস পাওয়া যায়।নামতে হবে বরিশালের আগের স্টেশন গড়িয়ার পাড়। সেখান থেকে ইজি বাইকে করে যেতে পারেন চাখার।



ভাড়া:



ঢাকা থেকে বাস ভাড়া ১০০০-৩০০ টাকা

ইজি বাইক ৩০ টাকা।

দেখার মত আর আছে গুঠিয়া মসজিদ,দূর্গা সাগর। বৈশাখ মাসে আসলে বিশাল বৈশাখী মেলা দেখতে পাবেন।

অনেকে আসলে লঞ্চে আসতে পারেন।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.