নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানতে চাই,জানাতে চাই

মোমেন মুন্না

ফেইসবুক (InversE EquatioN) :htps://www.facebook.com/inverseme

মোমেন মুন্না › বিস্তারিত পোস্টঃ

গরমে ঘর ঠাণ্ডা রাখার ১ ডজন উপায়

২৫ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৫:০৯



প্রচন্ড গরমে সবাই অস্থির যেমন বাহিরে তেমন ঘরে।তার মধ্যে যোগ হয়েছে লোডশেডিং সমস্যা।এই গরম থেকে কিছুটা হলেও সস্তি পেতে ------

১। ঘর ঠাণ্ডা রাখার জন্য যতটা সম্ভব সূর্যের প্রখর তাপ ঘরে আসতে না দেয়া,এর জন্য দক্ষিন ও পশ্চিম পাশের জানালা বা যেগুলোতে সরাসরি সূর্যের আলো পড়ে সেসব জানালার পর্দা টেনে রাখা এবং জানালাবন্ধ রাখা।

২।রাতে জানালা খুলে দিতে হবে যাতে বাইরের ঠাণ্ডা বাতাস ঘরে প্রবেশ করতে পারে।

৩। ঠান্ডা ফ্যানের বাতাস পেতে, ভ্যাপসা গরম থেকে বাঁচতে রাতে আপনার টেবিল ফ্যানটি জানালার কাছে নিয়ে চালিয়ে দিন। এটি বাইরের ঠাণ্ডা হাওয়া ভিতরে নিয়ে আসবে এবং ঘরের গরম ভাব কমে যাবে।

৪। বিনা প্রয়োজনে ইলেক্ট্রনিক জিনিস অন করে রাখবেন না। কারণ ছাড়াই টেলিভিশন, ফ্যান, বাতি, কম্পিউটার ইত্যাদি অন করে রাখলে ঘরের তাপমাত্রা আরও বেড়ে গিয়ে অতিরিক্ত গরম আবহাওয়া তৈরি করে। তাই বিনা প্রয়োজনে এসব জিনিস বন্ধ রাখুন ।

৫। গরিবের এসি অর্থাৎ টেবিল ফ্যানের সামনে একটি পাত্রে বরফ রাখুন, ফলে যখনই ফ্যান চালাবেন বাতাসের সাথে বরফের ঠাণ্ডা হাওয়া পাবেন যা অনেকটা এয়ার কুলারের মতই কাজ করবে।

৬। রান্নাবান্নার কাজ ছাড়া গ্যাসের চুলা বন্ধ রাখুন। অনেকেরই সারাদিন প্রয়োজনে অপ্রয়োজনে গ্যাসের চুলা জ্বালিয়ে রাখেন এর ফলেও ঘরের তাপমাত্রা বৃদ্ধি পায়।

৭। জানালার কাঁচের মধ্য দিয়ে সূর্যের তাপ শোষিত হয়ে ঘরের তাপমাত্রা বাড়িয়ে তোলে।জানালা সরাসরি সূর্যের আলোতে পড়ে সেসব জানালায় হিট প্রটেক্টিং উইন্ডো ফিল্ম লাগান। এতে করে সূর্যের তাপ শোষণ কমে যায় এবং ঘরও ঠাণ্ডা থাকবে।

৮। বাড়ির পূর্ব ও পশ্চিম পাশে গাছ লাগান।বাসার আশেপাশে গাছ থাকলে সরাসরি সূর্যের আলো পড়ে না যার ফলে ঘরের পরিবেশ ঠাণ্ডা থাকে।

৯। গোসল বা কাপড় চোপড় ধোয়ার কাজটি একদম সকালে অথবা বিকেলের দিকে করুন। দুপুর বা দিনের গরম সময়ের দিকে এই কাজ গুলো করলে ঘরের পরিবেশ আরও আর্দ্র বা স্যাঁতসেঁতে করে ফেলে যার ফলে ঘর আরও গরম হয়ে উঠে।

১০। ঘর ঠাণ্ডা রাখার আরেকটি সহজ উপায় হলো ঘরের ভেতরে গাছের ব্যবহার। গাছ ঘরের ভেতরের তাপ শোষণ করে ঘর ঠাণ্ডা করে। এ জন্য ইনডোর প্লান্ট ব্যবহার করতে পারেন।

১১। রাতে খুব বেশি আলোর ব্যবহার অর্থাৎ ঘরে বেশি বাতি জ্বালালে তা ঘরের তাপমাত্রা বাড়িয়ে দেয়,তাই অতিরিক্ত লাইট বন্ধ করে রাখুন।

১২। অতিরিক্ত ঠান্ডা পানি পান থেকে বিরত থাকুন।রুমটেম্পারেচারে পানিতে বরফ মিশিয়ে পান করুন।কোমল পানির বদলে বেশি করে রসালো ফল খান।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৫ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৩১

দালাল০০৭০০৭ বলেছেন: Nice tips

২| ২৫ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:৪৯

মোমেন মুন্না বলেছেন: ধধন্যবাদ দালাল দা!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.