নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানতে চাই,জানাতে চাই

মোমেন মুন্না

ফেইসবুক (InversE EquatioN) :htps://www.facebook.com/inverseme

মোমেন মুন্না › বিস্তারিত পোস্টঃ

শিক্ষাব্যবস্থায় সৃজনশীল পদ্ধতি,

০৩ রা মে, ২০১৪ দুপুর ২:৪১

দেশের শিক্ষাব্যবস্থায় সৃজনশীল পদ্ধতি চালু হল।কথা ছিল এই পদ্ধতি চালু হলে বাজারে প্রচলিত গাইড বই গুলো আর লাগবে না। বেশ ভাল আমরা খুশি।কিন্তু কাজের কাজ কি হচ্ছে সৃজনশীল পদ্ধতি ছাত্র-ছাত্রীদের কাছে আর্শীবাদ না অভিশাপ সেই ব্যাপারে কর্তৃপক্ষের দৃষ্টি আছে কি!!!!!



ছোট কয়েকটা ঘটনা বলিঃ



✿ ✿ ঘটনা ১

৮ম শ্রেনীতে এই বছর গনিত বিষয়ে প্রথম সৃজনশীল পদ্ধতি চালু হয়। সেই হিসেবে ছাত্র-ছাত্রীদের কাছে এই বিষয়টি একেবারেই নতুন। বিগত বছরের কোন প্রশ্ন নেই এর উপরে আবার একটা বোর্ড পরীক্ষা!! বোর্ড বইটিতে প্রয়োজনীয় উদাহরন কিংবা অনুশীলনীতে সৃজনশীল প্রশ্ন নেই। এখন করনীয় কি??? স্বাভাবিক ভাবেই একজন ছাত্র তার শিক্ষকের সাহায্য চাইবে। সেই শিক্ষক হয়তবা সৃজনশীল পদ্ধতির প্রশ্ন খোজার জন্য খুজে নিবেন কোন গাইড বই!! দুই একদিন এভাবে লিখে অথবা নোট দিতে ক্লান্ত হয়ে ছাত্র-ছাত্রীদের গাইড বইটি কিনে নিতে বলবেন! আর এই সুযোগটি কাজে লাগান অশাধু গাইড ব্যবসায়ী। শিক্ষকদের বিভিন্ন উপহার প্রদান করে তারা নিম্ন মানের এই গাইড বই গুলো ছাত্র-ছাত্রীদের কিনতে বাধ্য করে। আর বিভিন্ন পরীক্ষাতে শিক্ষকরা এই সব গাইড থেকে প্রশ্ন তুলে দেয়। সাময়িক ভাবে ছাত্র-ছাত্রীদের খুশি, কিন্তু বাস্তবিক ফলাফল কি হচ্ছে। বোর্ড পরীক্ষাগুলতেও কি এই গাইড বই গুলো থেকে প্রশ্ন করা হবে?? তাহলে যে প্রয়োজনে এই সৃজনশীল পদ্ধতি আসল তার বাস্তব রূপ কি!! গাইড বই সমানে চলছে, ছাত্র-ছাত্রীরা সৃজনশীলতার বিকাশ ঘটলো কই!!!!যদি সেই গাইড বই কিনতে হবে তাহলে কি দরকার ছিল এই পদ্ধতির !!!



✿ ✿ ঘটনা ২

কোচিং সেন্টরে এক পরীক্ষার প্রশ্ন করার সময় সৃজনশীল পদ্ধতির এক সেট প্রশ্ন দিলাম। পরীক্ষার দিন আমি কোচিংএ ছিলাম না। পরীক্ষা শুরু হবার ১০মিনিট এর মধ্যেই কল আসল- ছাত্র-ছাত্রীদের আমি নাকি সিলেবাসের বাইরে প্রশ্ন করছি।পরে যে কোন ভাবে পরীক্ষা নেয়া হল। পরবর্তী ক্লাসে তাদের দেখালাম যে সেটা তাদের সিলেবাসেই ছিল।তারা যে উত্তর দিল সেটা এমনই অবাক করা যে তাদের স্কুল থেকে যে গাইড কিনতে বলা হয়েছে সেই গাইডে অংকগুলো নেই এবং তার এর বাইরে কোন প্রশ্ন পড়বেনা। কারন একটায় স্কুলের পরীক্ষা গুলোতে তাদের এই গাইড থেকেই প্রশ্ন করা হবে। আমিও তাই বাধ্য হয়ে সেই গাইডের প্রশ্নগুলো পড়াতে লাগলাম। গাইড বইয়েএ সেই প্রশ্ন গুলো দেখে অবাক অনেক অংকের নিয়ম ভুল,সূত্র ভুল, উত্তর ভুল। সাধারন বিজ্ঞানের বিভিন্ন ব্যাখ্যা ভুল, কুইজ প্রশ্নের উত্তর ভুল। এই সব গাইড বই থাকার কারনে ছাত্র-ছাত্রীরা বোর্ড বই পরতে চায় না। তাদের বক্তব্য গাইড থেকে প্রশ্ন আসে তাই গাইড বই পড়বে।অভিভাবক যারা তারাও তাতে খুশি। এই যদি অবস্থা হয় তাহলে কি দরকার ছিল এই নতুন শিক্ষা ব্যাবস্থার!!!!!



✿ ✿ ঘটনা ৩



গরমের ছুটিতে বেড়াতে গেলাম এক বান্দবীর বাড়িতে। তার ছোট ভাই এবার নাইনে সাইন্স নিয়ে ভর্তি হইছে গ্রামের স্কুলে। গ্রামের এক স্যারের কাছে পদার্থ, রসায়ন,উচ্চতর গনিত প্রাইভেট পড়ে। যে স্যার পড়ান তার চাকুরীর বয়স প্রায় শেষ, নতুন এই সৃজনশীল পদ্ধতি সম্পর্কে কোন ধারনা আছে কি না সন্দেহ। তিনি ডিগ্রী পাশ শিক্ষক উচ্চতর গনিতের নতুন সিলেবাসের গনিত সম্পর্কে তার কোন ধারনা না থাকাই স্বাভাবিক। এই অবিজ্ঞাত নিয়ে তিনি ছাত্র-ছাত্রী পড়ান। এই অবস্থা হলে কি হবে এই সব ছাত্র-ছাত্রীদের!!! কি শিখছে আর কি উত্তর করবে পরীক্ষার খাতায়।তাদের ভরশা একটাই ভুলে ভরা এসব গাইড বই!!



✿ ✿ ঘটনা ৪



এই বছরের শুরুর দিকে একুশে বই মেলার আগে বিভিন্ন লেখকের বই ছাপতে দেরি হচ্ছিল কারন ছিল প্রকাশক, প্রেস সবাই ব্যস্ত বিভিন্ন শ্রেণীর গাইড বই ছাপাতে। প্রশাসনের চোখের সামনেই চলছে এই সব গাইড বই বিক্রয়, আর তার পালন করছে নীরব দর্শকের ভুমিকা এদিকে ধংশ হচ্ছে দেশের শিক্ষা ব্যাবস্থা!!!৬

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা মে, ২০১৪ বিকাল ৩:০০

অতৃপ্ত কোডার বলেছেন: আমিও এই টাইপ কিছু একটা লিখে চলেছি। :-(

২| ০৩ রা মে, ২০১৪ বিকাল ৩:০৬

মোমেন মুন্না বলেছেন: আমি কি রিমুভ করে দেব তাহলে???

৩| ০৩ রা মে, ২০১৪ রাত ৮:২৪

অতৃপ্ত কোডার বলেছেন: অবশ্যই না। :) আমারটা একটু অন্যরকমের এখন।

৪| ০৩ রা মে, ২০১৪ রাত ১০:৫৪

মোমেন মুন্না বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.