নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানতে চাই,জানাতে চাই

মোমেন মুন্না

ফেইসবুক (InversE EquatioN) :htps://www.facebook.com/inverseme

মোমেন মুন্না › বিস্তারিত পোস্টঃ

বাংলা বদলে গেছি ব্রিটিশরা এখন আছে

২০ শে অক্টোবর, ২০১৪ রাত ২:২৭

অনেক দিন আগের কথা।এক কালে বাংলার মানুষ চা চিনত না।ব্রিটিশরা আধুনিকার সাথে যুক্ত করে দিল চা নামক পানীয়।এদেশের মানুষদের ধরে ধরে চা পান করাত ফ্রিতে।দিন ,রাত ,সপ্তাহ ,মাস, বছর পেরিয়ে বাংঙালিরা ধীরেধীরে চা পান করা শুরু করল। ফ্রি থেকে এবার চা পান শুরু হল অর্থের বিনিময়। দিনে দিনে চা পানের পরিধি বেড়ে চলছে জ্যামিতি হারে সাথে সাথে বাড়তে থাকল চায়ের ধরন কেউ পছন্দ করে লিকার চা কারো বা পছন্দ দুধ চা।এই দুধরনের চায়ের পাশাপাশি আবার তুলসী চা,আদা চা, সবুজ চা, নিম চা,সুগন্ধী চা,লেবু চা,মালাই চা কত কি এল।আবার চটপট গরম পানিতে টি ব্যাগ ডুবিয়ে, চিনি মিশিয়ে সার্ভ করা হয় পছন্দমতো চা। বন্ধু আড্ডা গান তরুন-তরুনী অফিস আদালত শহর গ্রাম সব কিছুর প্রান এক কাপ চা। কিছু মানুষ আবার সকাল বেলায় বেড টি ছাড়া প্রাকৃতিক কর্ম সারতে পারেন না। ফ্রিতে খাওয়া এই চায়ের কাপ এখন ৫-১০০ টাকায় গিয়েও থেমে নাই। রসিক বাংঙালি আবার চা নি তৈরি করেছেন চা খোর,এক কাপ চা নামক নাটক সিনেমা।চা কিন্তু কেবল সাধারন জনগনের মাঝে থেমে নেই রাজনৈতিক বাজারকেও চায়ের কাপের গরম ধোয়া চাংগা করে রেখেছে এর প্রমান কয়েক দিন আগেও রাজনৈতিক চরম অস্থিরতার সময় এক নেত্রী অন জনকে চায়ের দাওয়াত দিয়েছিলেন!
সামাজিক যোগাযোগ মাধ্যম "ফেসবুক" এর এক কোটি সদ্যদ নিয়ে তাদের বাংলা পরিবার।মোবাইল ফোন কম্পানীর ফ্রি ফেসবুক অফার আর চায়নিজ ব্যান্ডের মোবাইল ফোন এই ইউজার সংখ্যা বাড়াতে অনন্য ভূমিকা পালন করছে,(আমিও একজন চাইনিজ মোবাইলের ফেসবুক ইউজার) এক কালের ফ্রি চা পানের মত মোবাইল ফোন অপরেটর গুলো বিভিন্ন সময় ফ্রি ফেইস বুক ব্যাবহারের সুযোগ দেয় কখন ছবি ছাড়া, কখন ছবি সহ আবার পিক অফ পিক সময় মেনে ঠিক লেবু চা,আদা চা,মালাই চা..... এর মত আর কি।আর আমরা সেটা ব্যাবহার করে অভ্যস্ত হয়ে কেউ চড়া দামে নেট প্যাকেজ কিনি কেবল ফেসবুক ব্যাবহার করতে। ইন্টারনেট বলতে আমাদের মাঝে কেবল নীল সাদার ছড়াছড়ি ফেসবুক হোম পেইজ আর অন্য দিকে মোবাইল অপরেটর গুলো আধুনিক ব্রিটিশদের ভুমিকা পালন করে যাচ্ছে। কয়েক দিন আগে সব থেকে বড় মোবাইল ফোন অপরেটর গ্রামীণফোন ঢাকঢোল পিটিয়ে ঘোষনা দিল তারা সারা দিন ফ্রি ফেসবুক ব্যাবহারের সুবিধা দিচ্ছে, যার যা ছিলা সব নিয়া ঝাপিয়ে পরল গ্রামীণ সংযোগ চালু করতে আর এই ফাকে গ্রামীণফোন দেখিয়ে দিল তাদের ব্যাবহারকারীর সংখ্যা এখন ৫ কোটি।কাজ শেষ কোন প্রকার ঘোষনা ছাড়াই তার ফ্রি অফরটি বন্ধ করে দিল। এদিকে আম পাব্লিক মনের আনন্দে সেলফি আপলোডে ব্যাস্ত, তলে তলে কাজ সারল গ্রামীণফোন যার ব্যালেন্সে টাকা যা ছিল সব ফাকা করে "৫ কোটি" উৎসব পালনের খরচ টাকা তুলে নিল, এক ঢিলে যদি অনেক পাখি মরে ঢিল মারতে আপত্তি কিসে!! এ দেখি ৯ টা বেজে গেল, ব্যাচেলদের তো আর বেড টি হয় না,মোবাইলটা গুঁতাইতে গুঁতাইতে যাই গলির মোরে চায়ের দোকানে.... মামা দুধ চিনি ডাবল,এক কাপ চা হবে...ধুর নিউজ ফিডে সেলফি কুলফি ছাড়া আর কিছু নাই।

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২০ শে অক্টোবর, ২০১৪ সকাল ৭:৫৯

গৃহত্যাগী পূর্ণিমার আলো বলেছেন: অনেক কিছু বলতে ইচ্ছা হচ্ছে কিন্তু বলবো না। ভালো লিখেছেন। প্লাস

২০ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৪:২৯

মোমেন মুন্না বলেছেন: ধন্যবাদ প্লাসের জন্য!!

২| ২০ শে অক্টোবর, ২০১৪ সকাল ৯:২৯

মোমেন মুন্না বলেছেন: চুপ করে আর কত কাল কবে আসবে সময় বলার । @গৃহত্যাগী পূর্ণিমার আলো

৩| ২০ শে অক্টোবর, ২০১৪ সকাল ১০:০৭

সাইফুল ফরিদপুর বলেছেন: ধুর নিউজ ফিডে সেলফি কুলফি ছাড়া আর কিছু নাই ।

সত্য কইছেন

৪| ২০ শে অক্টোবর, ২০১৪ সকাল ১০:১৭

মোমেন মুন্না বলেছেন: ও কাউফি আছে এইডা মিস করে গেছি @ সাইফুল

৫| ২০ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৪:০৯

লাজুক ছেলে...... বলেছেন: একই ভাবে পাকিস্তান নাই কিন্তুক পাকিস্তানি আছে.... ভারত দরদীয় আছে। আমরা যেদিন ( রাজনইতিক দল ও তাদের সমর্থক ) অতিরিক্ত ভারত পাকিস্তান প্রীতি ও বিদ্বেষী ভাব দূর করতে পারব সেদিন যদি পরিবর্তন আসে। অপেক্ষায় আছি সেই দিনের...।

২০ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৪:২৮

মোমেন মুন্না বলেছেন: আপনি আমরা সবাই কেবল অপেক্ষাতেই আছি কবে আসব শুভ দিন, এভাবে করিয়াই আমাদের ভব লিলা সাংগ হবে

৬| ২০ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৪:২৭

মোমেন মুন্না বলেছেন: আমি আপনি আমরা সবাই কেবল অপেক্ষাতেই আছি কবে আসব শুভ দিন, এভাবে করিয়াই আমাদের ভব লিলা সাংগ হবে @লাজুক ছেলে

৭| ২০ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৪:৩৯

লাজুক ছেলে...... বলেছেন: চিন্তায় ফালাইয়া দিলেন........ আমি না পাইলে নাই........ আমার ছেলেটারে
ভাল মানুষ বানানোর চেষ্টা কইরা যাব। ওরা যদি পারে দিন বদলাবে। মানুষ ততদিন-ই বাচার সুখ পায় যতদিন তার আশা বেচে থাকে। আশা-ই ভরসা আমার।

০৫ ই নভেম্বর, ২০১৪ রাত ৩:১৩

মোমেন মুন্না বলেছেন: অনেক শুভ কামনা জনাব!!

৮| ২০ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৫:০৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: যার যা ছিলা সব নিয়া ঝাপিয়ে পরল গ্রামীণ সংযোগ চালু করতে আর এই ফাকে গ্রামীণফোন দেখিয়ে দিল তাদের ব্যাবহারকারীর সংখ্যা এখন ৫ কোটি।কাজ শেষ কোন প্রকার ঘোষনা ছাড়াই তার ফ্রি অফরটি বন্ধ করে দিল। এদিকে আম পাব্লিক মনের আনন্দে সেলফি আপলোডে ব্যাস্ত, তলে তলে কাজ সারল গ্রামীণফোন যার ব্যালেন্সে টাকা যা ছিল সব ফাকা করে "৫ কোটি" উৎসব পালনের খরচ টাকা তুলে নিল, এক ঢিলে যদি অনেক পাখি মরে ঢিল মারতে আপত্তি কিসে!!

আর আমরা মাশাল্লা বুঝৈ না বুঝৈ মরতে পারি খুব!!!! :-/ :-/

তো মারনে ওয়ালা মারবেনা কেন!!!

২০ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৫:৩৫

মোমেন মুন্না বলেছেন: আমরা অপরাধ সহ্য করে অপরাধি, কিছু বলার নাই এখানে..

৯| ২০ শে অক্টোবর, ২০১৪ রাত ৮:৩৩

কলমের কালি শেষ বলেছেন: ভাল বলেছেন । :)

০৫ ই নভেম্বর, ২০১৪ রাত ৩:১১

মোমেন মুন্না বলেছেন: ধন্যবাদ জনাব কলমের কালি

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.