নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মন্ত্রক

আমি আমার দেশের জন্যে

মন্ত্রক › বিস্তারিত পোস্টঃ

একজন কনস্টেবল

১০ ই জুলাই, ২০১৭ সকাল ১০:৫৭

৭ জুলাই ১৭ ইং শুক্রবার সকাল ১১ টার পর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দাউদকান্দির গৌরীপুর বাসষ্ট্যান্ডের পার্শ্ববতী ডোবায় পড়ে যায় ঢাকা থেকে মতলবগামী অর্ধশতাধিক যাত্রী নিয়ে মতলব এক্সপ্রেস বাসটি।

হঠাৎ তিনি দেখতে পান অদূরেই সড়কঘেঁষা ডোবায় পড়ে গেছে একটি বাস। ভেতরে প্রায় অর্ধশত যাত্রী।কনস্টেবল পারভেজ মুহূর্তেই ছুটে যান দুর্ঘটনাকবলিত মানুষকে উদ্ধারে। নিজের জীবনের কথা চিন্তা না করে তিনি ঝাঁপিয়ে পড়েন পঁচা ও দুর্গন্ধে ভরা ডোবার পানিতে।

গাড়ির কাচগুলো সবই ভেঙে দেন একে একে। ভেতরে আটকে পড়া যাত্রীরা প্রাণ নিয়ে বেরিয়ে আসেন। দাউদকান্দি হাইওয়ে থানার এই কনস্টেবলের বীরত্বে বড় একটি ট্র্যাজেডি থেকে রক্ষা পায় দেশ।

কনস্টেবল পারভেজের কীর্তি এখানেই শেষ নয়। কাচ ভাঙার পরে নিজেই ঢুকে পড়েন গাড়ির ভেতরে। ডুব দিয়ে বের করে আনেন মাত্র্র সাত মাস বয়সী একটি শিশুকে। উদ্ধার করেন অন্তত ১২ জন নারী যাত্রীকে। এ সময় স্থানীয় জনগন তাঁকে উদ্ধার কাজে সহযোগিতা করেন।

উপস্থিত পেন্নাই সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সেলিনা আক্তার বলেন, “বাসটি ডোবায় পড়ার সাথে সাথেই পুলিশ কনস্টেবল পারভেজ দ্রুত লাফিয়ে পড়েন পানিতে।সে প্রথমে গাড়ীর গ্লাস ভেঙ্গে দেয় যাতে করে ভিতরে আটকে পড়া যাত্রীরা সহজে বের হতে পারে। তার বুদ্ধিতে আল্লাহর রহমতে রক্ষা পায় বহু প্রাণ।

স্থানীয়রা জানান, দুর্ঘটনার সাথে সাথে যেভাবে পারভেজ ঝাঁপিয়ে পড়ে যাত্রীদের উদ্ধার করে তা অবিশ্বাস্য। পারভেজের তাৎক্ষণিক বুদ্ধিমত্তা ও বীরত্বের জন্য উপস্থিত হাজারো মানুষ তাকে তথা বাংলাদেশ পুলিশ বাহিনীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানায়।

কনস্টেবল পারভেজ মিয়ার সাহসিকতায় কুমিল্লা রিজিয়ন হাইওয়ে পুলিশ সুপার পরিতোষঘোষ ১০ হাজার টাকা, স্থানীয় পেন্নাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ৫ হাজারটাকা উপহার ঘোষণা করেন।

পুলিশের চাকরিতে কনস্টেবলের দায়িত্ব খুব বড় নয়। কিন্তু ছোট চাকরির ছোট সুবিধায়আটকে থাকেননি তিনি। প্রমাণ করেছেন অনেক পুলিশ আসলেই জনগণের বন্ধু। বিশেষ করে শুক্রবারের দুর্ঘটনাকবলিত মানুষদের উদ্ধারে তিনি কার্যত পুলিশের ভাবমূর্তিকেই উজ্জ্বল করেছেন।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১০ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:৪০

ঢাকার লোক বলেছেন: এরকম কিছু লোক এখনো আছে বলেই এখনো বাংলাদেশে বৃষ্টি হয়, আল্লাহ তাঁকে উপযুক্ত প্রতিদান দান করুন, সরকারের পক্ষ থেকেও পুলিশ ডিপার্মেন্টের সুনাম বৃদ্ধি করার জন্য তাঁকে বিশেষ পুরস্কার প্রদান করা হোক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.