নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ ভাল নয় কিন্তু মন ভাল।

মোস্তফা সোহেল

আমি আমার মত করে অন্যদের যতটুকু ভালবাসি অন্যরা আমাকে ততটুকু ভালবাসে না।

মোস্তফা সোহেল › বিস্তারিত পোস্টঃ

লেখক তুমি তোমার লেখার মত সুন্দর হইও

২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:৫৭




বই পড়ার অভ্যাসটা আমার বেশ ছোট থাকতেই শুরু।লেখকরা সব সময়ের জন্যই আমার কাছে খুবই শ্রদ্ধার মানুষ।লেখকরা আমার সপ্নের মানুষও।বিভিন্ন লেখা পড়তে পড়তে এক সময় নিজেও লেখালেখি শুরু করলাম।নিজের লেখা দেখে নিজেই লজ্জা পেতাম।তারপরও লিখতাম।মনে মনে সপ্ন দেখতাম প্রিয় লেখকদের মত আমিও এক সময় দু'হাত ভরে লিখব।কলেজে পড়ার সময় বিভিন্ন পত্রিকার ফান ম্যাগাজিন ও সাহিত্য পাতায় লিখতে শুরু করলাম।মাঝে মাঝে সে সব লেখা দু একটা প্রকাশও হত।লেখক বলতেই আমার কাছে সে সময় সপ্নের মানুষ।তাই এক সময় লেখকদের সাথে যোগাযোগ করতে শুরু করলাম।তাদের সাথে যোগাযোগ করতে পেরে,মনের কথা তাদের সাথে শেয়ার করতে পেরে আমি তো সেই রকমের খুশি।
আমি আগে মনে করতাম প্রত্যেক লেখকই ফেরেশতার মত।তারা কখনও মিথ্যা বলতে পারে না, তারা কখনও ভনিতা করতে জানে না।তাদের কোন অহংকার নেই। প্রত্যেক লেখকের মনই আকাশের মত বড়।
সে সময় আমার ব্লগের সাথে পরিচয় ছিলনা।ব্লগে যারা লেখেন তারাও তো প্রত্যেকে লেখক।অথচ দেখুন এই ব্লগে একে অপরকে কেউ কেউ কি অকথ্য ভাষায় না গালি দিচ্ছে।একজন লেখক হয়ে এগুলো কি করে পারে ভাবতেও অবাক লাগে।
যাই হোক আস্তে আস্তে বেশ কিছু লেখকের সাথে পরিচয়,পরিচয় থেকে বন্ধুত্ত ও হয়েছে।লেখকদের মাঝেও আমি ভাল মানুষ খুব কম দেখেছি।লেখকদের মাঝে আমি দেখেছি আত্ব অহংকার,মিথ্যাচারীতা,ভনিতা এবং ভন্ডামি।
প্রত্যেক লেখকই চেষ্টা করেন ভাল লিখতে,কিন্তু আমার মনে হয় তিনি তিনার সেই ভাল লেখার মত নিজেকে ভাল করে গড়ে তুলতে চেষ্টা করেন না।
ভাল লিখতে পারলে পাঠক মহলে যখন একজন লেখকের কদর বেড়ে যায় তখন হয়তো তিনি নিজেকে অনেক বড় মনে করতে থাকেন।
লেখকের সুন্দর লেখা পড়ে একজন পাঠকের মনের দুয়ার খুলে যায়।আর লেখক যদি ভাল লিখে তিনার মনের দুয়ার না খুলতে পারেন তাহলে তিনি কিসের লেখক?
লেখককে তিনার লেখার মতই সুন্দর হতে হবে তাহলেই না তিনি সত্যিকারের লেখক হবেন।

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৩২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

বক্তব্য ভালো, তবে বেশি আশা করে ফেলেছেন!

লেখকরা কি মানুষ না? তাদের কি ভুল থাকতে নেই? তাই বলে কি তারা ভালোটুকু লেখবেন না? তারা যদি নিজেদের সবটুকু খারাপ প্রকাশ করে ফেলেন, তবে কি সেটি সমাজের জন্য ভালো হবে?

২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:০৬

মোস্তফা সোহেল বলেছেন: ভুল ত্রুটি তো মানুষের মাঝে থাকবেই।আমার কথা হচ্ছে আমি যেমনটি না তেমন কেন লিখব।তাহলে কি সেটা ভন্ডামি নয়।
নিজে ভাল কিছু করব না অথচ নিজের লেখায় সবাই কে ভাল কিছু করতে বলব

২| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৩৮

অগ্নি কল্লোল বলেছেন: ভালো লিখেছেন। লেখকদেরও তো নিজস্বতা আছে??

২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:০৭

মোস্তফা সোহেল বলেছেন: হ্যা লেখকদের নিজস্বতা আছে ,তবে নিজস্বটা কি ভন্ডামি হতে হবে ভাইয়া?

৩| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৪২

রাইসুল ইসলাম রাণা বলেছেন: ছবি দেয়ার মানেটা কি?

৪| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৪৮

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: পাঠক হিসেবে প্রত্যাশায় দোষ দেখি না। তবে লেখক হিসেবে উত্তরটা আপনারও কম জানা নয়। তবে মানুষ হিসেবে প্রত্যেককেই একটি নুন্যতম মান রাখা কর্তব্য। যদিও সেটা বাস্তব হলে পশ্চিম ভারতের মহারাষ্ট্রের এক ছোট্ট গ্রাম শনি সিংনাপুর গ্রামের মত কোন বাড়িতে কিংবা ঘরে দরজা দেয়া লাগত না।

৫| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:২৯

উল্টা দূরবীন বলেছেন: আপনার কথার সাথে কোনভাবেই একমত নই। এক পাল্লায় সবার ওজন করা যেমন ঠিকনা তেমনি দু এক জনের সাথে ঘনিষ্ট হয়ে সবার প্রতি এমন মনোভাব ধৃষ্টতা আর ভন্ডামিও বটে।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:০০

মোস্তফা সোহেল বলেছেন: দু একজনকে দেখে কথা গুলি বলিনি।আর এখনকার লেখকদের সমন্ধে একটু ভাল করে জানতে চেষ্টা করুন তাহলেই বুঝবেন

৬| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৫৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: লেখকদের মাঝেও আমি ভাল মানুষ খুব কম দেখেছি।লেখকদের মাঝে আমি দেখেছি আত্ব অহংকার,মিথ্যাচারীতা,ভনিতা এবং ভন্ডামি।

আপনার এই বক্তব্যটির সাথে একমত হতে পারছি না বলে দুঃখিত। আপনি প্রায় সব লেখককে একইরকম ভাবছেন। এটা আপনার সমস্যা, ওই লেখকদের নয়।
ধন্যবাদ।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:০৩

মোস্তফা সোহেল বলেছেন: আমি সব লেখকদের কথা বলিনি ভাইয়া।তবে আমার কাছে মনে হয়েছে বেশির ভাগ লেখকই তাদের লেখার মত নিজেরা সুন্দর নয়।
আর লেখকদের মাঝে অহংকারী ,মিথ্যাবাদী,ভন্ড লেখক নেই এটাও তো বর্তমানে অবিশ্যাস্য

৭| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:১৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমিও বলেছি, 'আপনি প্রায় সব লেখককে একইরকম ভাবছেন।' অর্থাৎ আপনি সব লেখকদের কথা বলেননি, বেশির ভাগ লেখকের কথা বলেছেন। তা' নাহলে প্রায় শব্দটি আমি লিখবো কেন?

৮| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:২০

দিল মোহাম্মদ মামুন বলেছেন: আপনার লিখাটা খুব ভাল লাগলো, কারন ব্যবহারে মানুষের বংশের পরিচয় বলে একটা কথা আছে। আমার প্রশ্ন হলো, আপনার কাছে হয়তো কারো লিখা ভাল নাও লাগতে পারে তাহলে আপনি এড়িয়ে যান অথবা একটা যুক্তি দিয়ে জবাব দিন, কিন্তু আপনি অকথ্য গালিগালাজ করার তো কোন মানে হয় না!!
মাঝে মাঝে খুব খারাপ লাগে।
ধন্যবাদ আপনাকে।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:২৮

মোস্তফা সোহেল বলেছেন: আপনাকেও ধন্যবাদ মামুন ভাই

৯| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৯

কল্লোল পথিক বলেছেন: ভালো লিখেছেন।

১০| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:৫৫

কালের সময় বলেছেন: ভালো ও সত্য কথাগুলো লিখেছেন । শুভকামনা রইল ।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:৫৯

মোস্তফা সোহেল বলেছেন: আপনার প্রতিও শুভকামনা রইল

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.