নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ ভাল নয় কিন্তু মন ভাল।

মোস্তফা সোহেল

আমি আমার মত করে অন্যদের যতটুকু ভালবাসি অন্যরা আমাকে ততটুকু ভালবাসে না।

মোস্তফা সোহেল › বিস্তারিত পোস্টঃ

হরতাল ঘরে ও বাইরে

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৫



হরতাল আমাদের দেশে খুবই পরিচিত একটা শব্দ।হরতাল হলে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।দোকান পাঠ বন্ধ থাকে।এক কথায় স্বাভাবিক জীবনে চলার পথে হরতাল ছন্দপতন ঘটায়।

হরতাল কি শুধু বাইরেই হয়?না, হরতাল শুধু বাইরেই হয়না হরতাল ঘরেও হয়।অর্থাৎ হরতাল ঘরে বাইরে সব জায়গায়।

আমার ছয় বছরের ভাগ্নি সে দিন আমাকে বলল,মামা আমাকে যদি কালকে চিড়িয়া খানায় না নিয়ে যাও তাহলে তোমার বিরুদ্ধে হরতাল করব।আমি বলি কর হরতাল কর,করলে তো আর ঠেকাতে পারব না।হরতাল হলে আমাদের দেশে যে নিয়মে হরতাল হয় আমার ভাগ্নি সে নিয়ম না মেনে ও অন্য নিয়মে হরতাল করল।আমার বিরুদ্ধে ও হরতাল করল উপস থেকে!কি সাংঘাতিক হরতালরে বাবা!দাবি না মেনে উপায় আছে।

ঘরে ঘরে হরতাল করে স্ত্রীরা স্বামীর উপর।মাস গেলে নতুন মডেলের গহনা না কিনে দিলে বাড়িতে রান্না খাওয়া বন্ধ থাকে।স্বামী বেচারা কয়েক দিন হোটেলে খান কিন্তু তৃপ্তি পান না।শেষে পড়ে অনেক কষ্টে স্বামী কে স্ত্রীর জন্য নতুন মডেলের গহনা কিনে দিতে হয়।গহনা পেয়ে খুশি হয় স্ত্রী তবে আকার ইঙ্গিতে বুঝিয়ে দেয় পরবর্তীতে দাবি তাড়াতাড়ি না মানলে এর চেয়ে বড় ধরনের হরতাল হবে।

প্রেমিকারা হরতাল করে প্রেমিকদের বিরুদ্ধে। প্রেমিক যদি ঠিক মত চাইনিজে না নিয়ে যায়,দামি উপহার কিনে না দেয় তবে প্রেমিকা তার প্রেমিকের সাথে ঠিক মত কথা বলে না।দেখা করা কমিয়ে দেয়।শেষে পড়ে শত কষ্টেও প্রেমিক কে তার প্রেমিকার দাবি মেনে নিতে হয়।

শেষ কথা,তবে বর্তমানে আমাদের দেশের নারীরা হরতাল পালনে খুবই মনযোগী হয়েছে।হরতালের সময় নারীরাই দেখ গাড়ি ভাংচুর করছে,রাস্তার উপরে শুয়ে থেকে পথ অবরোধ করছে।হরতালে এই নারীরাই পুলিশের সাথে মারামারি করছে।শেষ পর্যন্ত জেলে যাচ্ছে।তবুও তাদের হরতাল করা চায়ই চায়।




মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৪০

অগ্নি কল্লোল বলেছেন: ভালো লেখা।।

২| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:০১

জনৈক অচম ভুত বলেছেন: ঘরের হরতাল রাজনৈতিক হরতালের চেয়ে শক্তিশালী। রাজনৈতিক হরতালে সরকার অধিকাংশ সময়ই হরতালকারীদের দাবি-দাওয়া নাকোচ করে দেয়। ঘরের হরতালে এমনটা করার উপায় নেই। :|

৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:১৩

মৃদুল শ্রাবন বলেছেন: হরতাল মানেই গণতন্ত্র। মানে আমাদের ঘরে বাইরে সব জায়গায় গণতন্ত্র প্রতিষ্টিত হয়েছে। :-P

৪| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:৪৪

কল্লোল পথিক বলেছেন: ভাল লিখেছেন।

৫| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:৩৬

উল্টা দূরবীন বলেছেন: ভাল লিখেছেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.