নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ ভাল নয় কিন্তু মন ভাল।

মোস্তফা সোহেল

আমি আমার মত করে অন্যদের যতটুকু ভালবাসি অন্যরা আমাকে ততটুকু ভালবাসে না।

মোস্তফা সোহেল › বিস্তারিত পোস্টঃ

স্বাধীনতা মানে হিন্দি গানে বাংলা ড্যান্স

২৪ শে মার্চ, ২০১৬ সকাল ১০:৫৫



২৬শে মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস।ছোটবেলায় এই দিনটার অপেক্ষায় থাকতাম।যখন স্কুলে পড়তাম তখন দেখতাম মার্চ মাস আসলেই আমাদের স্কুলে খেলা ধুলা সহ সাংষ্কৃতিক অনুষ্ঠানের রিহার্সেল শুরু হয়ে যেত।সবাই প্রস্তুতি নিত কে কোন খেলায় নাম দিবে,কে কোন কবিতা-গান গাইবে।আমি একটু লাজুক ছিলাম যার কারনে খেলাধুলা কিম্বা গানের অনুষ্ঠানে কখনই নাম লেখাতাম না।তবে সবার গান শুনতাম।আর পরে সারাদিন সেই সব গান গুন গুন করে গাইতাম।এই পদ্মা এই মেঘনা,সূর্যদয়ে তুমি সূর্যঅস্তেও তুমি,এই পৃথিবীর পরে কত ফুল ফোটে আর ঝরে..আরও কত গান।গজলও গাওয়া হত।এই সুন্দরও ফুল এই সুন্দরও ফল,ও রহমান তুমি আমায় রহম কর,মাগো তুমি আমার আগে যেও না গো চলে...।
কেরাত পাঠ,কবিতা আবৃতি,গজল,গান আর সব শেষে থাকতো নাচ।আমার একটা মামাতো বোন শুকনো পাতায় নূপুর পায়ে..এই গানে নাচতো খুব ভাল লাগত।তার নাচ আজও মনে পড়ে খুব।আরও নাচ হত,খুচুর খুচুর করতে গিয়ে হাত কেটে ফেলেছি আমি এক পাকা রাধুনী হয়েছি..,দোল দোল দোলনী রাঙা মাথায় চিরুনি হাট থেকে এনে দেব মান তুমি করনা...এমন সব মিষ্টি গানে।
স্কুলের সেই সব স্বাধীনতার অনুষ্ঠানের রেস মনের মাঝে গেথে থাকতো অনেক দিন।সেই সব দিনের কথা মনে হলে এখনও মনের মধ্যে খুশির ঝিলিক দেখতে পায়। তারপর আস্তে আস্তে দেখলাম স্বাধীনতার অনুষ্ঠানে হিন্দি গান বাজিয়ে ছেলে মেয়েরা বাজে নিত্য করছে।ধুমা চালে ধুমা চালে ধুম...
স্কুলের শিক্ষকরা কেমন বুঝি না,পালন করছে স্বাধীনতা অনুষ্ঠান সেই অনুষ্ঠানে হিন্দি গান বাজিয়ে ছাত্র-ছাত্রীদের নাচার অনুমতি দেয় কি ভাবে?
এখন স্বাধীনতার মানে আমার মনে হয় হিন্দি গানে বাংলা ড্যান্স তা না হলে এ সব অপসংষ্কৃতি আমাদের দেশে চলে কি করে।
এবার স্বাধীনতা দীবসে খেয়াল রাখবেন দেখবেন আপনার আশে পাশের কোন স্কুলে হিন্দি গানে বাংলা ড্যান্স হচ্ছে কিনা,হলে কয়েক জন বন্ধু নিয়ে সেখানে যান এবং স্যারেদের কাছে এর প্রতিবাদ করুন।কারন স্কুলে স্যারেরা অনুমতি না দিলে তো আর ছাত্র-ছাত্রীরা এসব করছে না।
আমাদের স্বাধীনতার সত্য মানেটা বুঝতে হবে এবং সেই সত্য মানেটা বুকে ধারন করে এগিয়ে যেতে হবে সামনে।
সবাইকে স্বাধীনতা দিবসের অগ্রিম শুভেচ্ছা রইল।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৪ শে মার্চ, ২০১৬ সকাল ১১:০০

প্রামানিক বলেছেন: ঠিক কইছেন ভাই। এইডা বন্ধ করতে হইবো।

২| ২৪ শে মার্চ, ২০১৬ দুপুর ২:৩২

সোজোন বাদিয়া বলেছেন: আপনার সচেতনতা সবার মনে জাগুক। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.