নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ ভাল নয় কিন্তু মন ভাল।

মোস্তফা সোহেল

আমি আমার মত করে অন্যদের যতটুকু ভালবাসি অন্যরা আমাকে ততটুকু ভালবাসে না।

মোস্তফা সোহেল › বিস্তারিত পোস্টঃ

হিমুরাইজ = ০৫

১৮ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:৩১



হিমুরাইজ = ০৫

দুপুরে ঘুমানোর একটা মজা আছে।তবে সবদিন দুপুরে আমি ঘুমায় না।
সাধারন জ্ঞানের বই পড়ি।আজকাল সাধারন জ্ঞান না থাকলে চাকরির বাজারে দাম কম।মামু-খালু তো লাগবেই চাকরি পেতে গেলে,সাথে সাধারন জ্ঞান।আমি বুঝি না কেন এত সাধারন জ্ঞান দরকার।কোন নদীতে মাছ নেই,কোন প্রানী হা করে ঘুমায়,কোন গ্রহে পানি পাওয়া গেছে,মঙ্গল গ্রহের পাশে কোন গ্রহ এ গুলো জেনে আমাদের বাস্তব জীবনে কি এমন লাভ হবে।রোজ সাধারন জ্ঞান পড়তে ভাল লাগে না।আজ দুপুরে বিখ্যাতদের মজার ঘটনা পড়ছিলাম।মহাত্মা গান্ধীর একটা মজার ঘটনা পড়লাম যা আমার কাছে মোটেও মজার মনে হয়নি।ঘটনাটা এরকম-একদিন মহাত্বা গান্ধী চলতে শুরু হওয়া একটি ট্রেনে উঠার সময় তিনার এক পাটি চটি পড়ে গেল রেল লাইনের উপর।ততক্ষনে গতি বেড়ে গেছে ট্রেনের।ট্রেন থেকে নেমে ওই চটি আনা আর সম্ভব নয়।এমন সময় তিনি অন্য চটিটাও পা থেকে খুলে ছুড়ে দিলেন বাইরে।আর সেটি গিয়ে পড়ল আগের চটিটির কাছে।সহযাত্রীদের অনেকে অবাক।সহযাত্রীদের কৌতুহল মেটাতে গান্ধী বললেন,কোন গরীব লোক নিশ্চয় চটি জোড়া কুড়িয়ে নেবে তখন এটি তার পাদুকা হিসেবে কাজে লাগবে।একপাটি চটি তো আর কোন কাজে লাগত না।ঘটনাটা পড়ে আমি মোটেও মজা পায়নি।কারন এটি কোন মজার ঘটনায় না।আমার বেলায় এমন হলে আমিও এমনটিই করতাম।তাছাড়া গান্ধীর সহ যাত্রীরা ঘটনাটা দেখে নাকি অবাক হয়েছেন।অথচ অবাক হওয়ার মত কোন ঘটনায় এটা না।মূল কথা হল,বিখ্যাত ব্যাক্তিরা যা করেন তাই অবাক করা ও বিখ্যাত মজার ঘটনা হয়ে যায়।যদি বিখ্যাতরা একটা মশাও চড় দিয়ে মারেন তবে সেটা অবাক করা ও মাজার ঘটনা হয়ে যাবে।
এই মজার ঘটনা পড়ে বিখ্যাতদের আর কোন মজার ঘটনা পড়ার ইচ্ছা আমার হল না।ছোট খাটো একটা ঘুম দিয়ে ফেললাম।ঘুম ভেঙে দেখি বিকেল হয়ে গেছে।মনে পড়ল বিকালে সোমা আমার জন্য পৌর পর্কে অপেক্ষা করবে।কিন্তু আমি সিদ্ধান্ত নিয়েছি আজ সোমার সাথে দেখা করব না। গেলে লাভ হত কিছু মজার গালি শোনা যেত।না গেলে মনে হয় লাভ আরও বেশি হবে। না যাওয়ার কারনে সোমা প্রচন্ড রেগে থাকবে।তখন সোমা আমাকে ফোন করে আরও বেশি বেশি মজার গালি দিবে।আমি খাতা কলম নিয়ে আগে থেকে রেডি থাকব।তবে সমস্যা আমি খুব দ্রুত লিখতে পারি না।সোমার কথা গুলো রেকডিং করতে পারলে ভাল হত।সজীব ভাইকে বলে একটা ব্যাবস্থা করে নেব।আর হ্যা মনে করে সোমার কাছ থেকে রাবিসের অর্থটা জেনে নিতে হবে।এখন কোথায় যাব তাই ভাবছি।নাকি আবার একটা ঘুম দেব।বিল্টু ভাইয়ের চায়ের দোকানে যাওয়া যায়।কিন্তু সজিব ভাইয়ের জন্য যেতে ইচ্ছে করছে না।আমাকে দেখলে উনার ইদানিং অনুকাব্য বিষয়ে জ্ঞান দানের বাতিক দেখা দিয়েছে।আমার আবার অনুকাব্য-টনুকাব্য অত ভাল লাগে না।তবে এ কথা অস্বীকার করার উপায় নাই যে,সজিব ভাই একেবারে খারাপ লিখছেন।অনুকাব্য লিখতে গেলে নাকি ছন্দে মিল রাখতে হয়।ছন্দে মিল না রাখলে অনুকাব্য হয় না।হাত মুখ ধুয়ে বাইরে বের হলাম।পরিষ্কার নীল আকাশ।এমন অদ্ভুদ নীল আকাশ কারও মন ভাল করে দেওয়ার জন্য যথেষ্ট।শরতের আকাশে কিছু সাদা মেঘ হলেও দেখা যায়।অথচ আষাঢ়ের আকাশে এক ফোটাও মেঘের দেখা নেই ।যথেষ্ট গরম পড়েছে।রাতে বৃষ্টি হতে পারে।গরমের যে ধরন আন্দাজ করে বললাম।মুরব্বীরা বলেন বেশি গরম পড়লে বৃষ্টির সম্ভাবনা থাকে।

অনেকটা পথ হেটে কদরদের গ্রামে চলে এসেছি।ওই তো কদরদের বাড়ি দেখা যাচ্ছে।কদরদের বাড়িটা খুব সুন্দর স্থানে। আমার বাড়ি এমন স্থানে হলে নিশ্চিৎ আমি কবি হয়ে যেতাম।বাড়ির ভেতরে ঢুকে লম্বা করে একটা সালাম দিলাম।কোন উত্তর পেলাম না।আবারও লম্বা করে বললাম,স্লামালাইকুম।বাসায় কেউ আছেন?মোটা মত এক মহিলা ঘর থেকে বাইরে বেরিয়ে এল।গায়ের রং যথেষ্ট কালো।সবাই বলে কালো জগতের আলো।তবে এই মহিলা যদি কদরের সৎ মা হয় তাহলে ইনার মধ্যে কোন আলো আমার চোঁখে পড়ছে না।
আমি কিছুটা গম্ভীর হয়ে বললাম,সালাম নিলে উত্তর দিতে হয়।এটা আমার সালাম না এই সালাম পীর বাবা হাকিম এ হিজবুল্লা শাহপরান কুতুবী ইলাহি রাঃ এর সালাম।পীরের কথা বললাম কারন গ্রামের বেশীর ভাগ মানুষ পীর ভক্ত।পীরকে তারা খুবই সম্মানের চোঁখে দেখে।পীর যা বলেন তাই শোনেন।পীরের কথা শুনে মহিলা মাথায় কাপড় দিলেন।আমি বললাম,আমি পীরের মুরিদ গহর ইলাহী।তুই কি কদরের মা?
জ্বী আমি কদরের মা।
এখনও সালামের উত্তর দিসনি কেন বাবার সালামের উত্তর দে।
কদরের মা মাথার ঘোমটা আরও টেনে দিয়ে বলল ওলেকুমসালাম।
তুই তো কদরের সৎ মা?
জ্বী ভাইজান।
পীর বাবা সব খবরই রাখেন।তিনি সব কিছুই দেখেন।তুই তো বড়ই অন্যায় করে ফেলেছিস।মূহুর্তের মধ্যে কদরের মা হাওমাও করে কান্না জুড়ে দিল।আমারে ক্ষমা করে দেন ভাইজান।আমি আর কোন অন্যায় কাম করুম না।আমি মহিলাকে শান্ত হতে বললাম।কদরের মা এখনও ফুফিয়ে ফুফিয়ে কাদছে।পীর বাবার কথা বলে তাকে যে এই ভাবে বস করতে পারব তা আমি কল্পনাতেও ভাবি নাই।
শোন তুই এখন থেকে কদরকে নিজের সন্তানের চেয়ে ও বেশী যত্ন করবি।
জ্বী ভাইজান করব।
কদরকে লেখা পড়া করাবি,
জ্বী ভাইজান করাবো।
পীর বাবার নামে সিন্নি দিবি।আর কাছের কোন মাজারে গিয়ে দুইটা মুরগী দিয়ে আসবি।জ্বী ভাইজান দিয়ে আসব।আমি এখন যায়।আল্লাহ তোর মঙ্গল করবে।কদরের মা চোঁখ মুছতে মুছতে বলল,কিছু মূখে দিয়া যান।আমি বললাম কোথাও গিয়ে কিছু খাওয়া বাবার নিষেধ । রাস্তায় এসে আবার হাটতে শুরু করলাম।মনটা খুব ফুরফুরে লাগছে।যাক এত দিনে অন্তত একটা ভাল কাজ করতে পেরেছি।ঘটনাটা কদরে সৎ মায়ের উপরে ভালই প্রভাব ফেলেছে।এখন থেকে মহিলা কদরকে আর বকবে না।মারবে না।কদর ফিরে পাবে স্বাভাবিক জীবন।হাটতে হাটতে কখন যে বিল্টু ভাইয়ের চায়ের দোকানে চলে এসেছি নিজেও বুঝতে পারিনি।দোকানে বসতেই বিল্টু ভাই বললেন,কোথায় গিয়েছিলেন নীল ভাই?
একটা মেয়ে আপনার খোঁজ করছিলেন।সজীব ভাইও খোঁজ করে গেলেন এই মাত্র।সর্বনাশ সোমা আমার খোঁজ করতে এই দোকান পর্যন্ত চলে এসেছে।নিশ্চয় সজীব ভাইয়ের কাছেও গিয়েছিল।সোমা আমার বারোটা না বাজিয়ে ছাড়বে না।কদর আমার কাছে চা নিয়ে এলো।আমি বললাম হ্যারে কদর তোর এই চাকরী করতে ভাল লাগে?
ভাল না লাগলেও তো করতে হবে ভাইজান।শোন কাল থেকে তোকে আর এই চাকরি করতে হবে না।তুই স্কুলে ভর্তি হবি।নিয়মিত স্কুলে যাবি।ভাল করে পড়ালেখা করবি আর বড়দের কথা শুনবি।আমার কথা যেন কদরের বিশ্বাস হচ্ছে না।আমি ওর মাথায় হাত বুলিয়ে বলি, কিরে বিশ্বাস হচ্ছে না আমার কথা।
হ নীল ভাই বিশ্বাস হইতাছে আপনার সব কথায় আমার বিশ্বাস হয়।
তোর জন্য খুব খারাপ লাগছে কদর কাল থেকে আর তোর সাথে দেখা হবে না আমার।
আমারও খুব খারাপ লাগতাছে নীল ভাইজান।সমস্যা নেই আমি মাঝে মাঝে তোদের ওদিকে হাটতে যাব।তখন তোর সাথে দেখা করে আসব।এখন আমার সাথে চল দুজনে চটপটি খেয়ে আসি।আমার চা খাওয়া শেষ।আমি বিল্টু ভাইকে বললাম কদর তোমার চাকুরী থেকে এই মূহুর্তে রিজাইন দিল।তুমি যেমন কদরকে কোন লিখিত এ্যাপোয়েন্টমেন্ট লেটার দাওনি তেমনই কদরও তোমাকে কোন রিজাইন লেটার দিচ্ছে না।কাল থেকে কদর আর তোমার চাকরি করবে না।আমি কদর কে নিয়ে চটপটি খেতে চললাম।সন্ধ্যা হতে দেরি নেই।আকাশে মেঘ দেখা দিয়েছে।চটপটি খাইয়ে কদরকে বাড়ি পাঠিয়ে দিলাম।ইতি মধ্যে দু এক ফোটা বৃষ্টি পড়তে শুরু করেছে।আমি তাড়াতাড়ি আমার ঘরে চলে এলাম।ঘরে বেশ অন্ধকার কাথাটা টেনে বিছানায় শুয়ে পড়লাম।বৃষ্টির বেগ বাড়ছে মনে হয় খুব সহজে বৃষ্টি ছাড়বে না।ঘরে কিছু নেই খাবার মত।রাতে না খেয়েই থাকতে হবে।নিশ্চুপ হয়ে না শুনলে আসলে বোঝা যাবে না বৃষ্টির মধুর ছন্দ কতটা মধুর।আমি শুয়ে চুপচাপ বৃষ্টির মধুর ছন্দ শুনি।এখন রাত ঠিক কয়টা বাজে বুঝতে পারছি না।বৃষ্টির বেগ আরও বেড়েছে সাথে ঝড়ো হাওয়াও বইছে।হঠাৎ সজিব ভাইয়ের গলার আওয়াজ শুনে দরজা খুললাম।প্রায় অর্ধেক ভিজে গেছেন সজিব ভাই।কি ব্যাপার তুমি এই অসময়ে?তোর কাছে আসতে কি সময় অসময় লাগবে নাকি?খাওয়া দাওয়া করেছিস?না ভাইয়া করিনি।তা করবা কেন মাথায় তো শুধু হাটার চিন্তা।মনে মনে বলাম না ভাইয়া এখন হাটার চিন্তা না এখন আমার চিন্তা বাংলার গত মজার গালি নিয়ে।ভাই দুটি ছাতা নিয়ে এসেছেন বুঝলাম এখন তিনার সাথে যেতে হবে।চল তাড়াতাড়ি ইলিশ খেচুড়ি রেধেছি।ক্ষিদ লেগেছিল ভাইয়ার মূখে ইলিম খেচুড়ির কথা শুনে ক্ষিদে আরও বেড়ে গেল।কথা না বাড়িয়ে সজিব ভাইয়ের সাথে রাস্তায় বেড়িয়ে পড়লাম।প্রচন্ড জোরে বৃষ্টি পড়ছে সাথে দমকা হাওয়া।ছাতা দিয়ে কিচ্ছু হচ্ছে না।মাথা ছাড়া সমস্ত গায়ে পানি লাগছে।সজিব ভাই আগে আর আমি পেছনে পেছনে হাটছি।আমি না খেয়ে থাকব এই কথা ভেবেই সজিব ভাই এই ঝড় বৃষ্টির রাতে আমার কাছে চলে এসেছেন।আমার প্রতি সজিব ভাইয়ের এত মমতা দেখে হু হু করে কান্না আসতে চাইল।এই বৃষ্টির মধ্যে কাদলে কেউ টের পাবে না।কিন্তু আমি কাদি না ছেলেদের নাকি কাদতে নেই।হঠাৎ এমন জোরে বাতাস আসল যে ছাতাটা হাত থেকে কোথায় উড়ে গেল বুুঝতেই পারলাম না।ঠান্ডা ঠান্ডা লাগছে তবুও ভিজতে কেমন জানি মজা লাগছে।ভাইয়া আমার ছাতা উড়ে গেছে।তাড়াতাড়ি আমার ছাতার নিচে আয়।মাথা ভিজাস না অসময়ে ভিজলে জ্বর হবে তো।তোকে নিয়ে আর পারি না।একটা ছাতাও ঠিক মত ধরে রাখতে পারিস না।মনে মনে বলি জ্বর হয় হোক জ্বর হলে মজা হবে তখন।সজিব ভাই সারাদিন আমার সেবা যত্ন করবেন।সোমাও আমাকে দেখতে আসবে।আমার গায়ে হাত দিয়ে চমকে উঠবে।কপালে হাত বুলিয়ে মাথায় পানি ঢেলে দিবে।সোমা আর সজিব ভাইয়ের ভালবাসার সেবা পেয়ে আমি আবার সুস্থ হয়ে উঠব।মানুষ ভালবাসার জন্য কত কিছুই না করতে পারে।।মানুষ কেন যে এত ভালবাসার কাঙাল হয় বুঝিনা।

হিমুরাইজ = ০১

হিমুরাইজ = ০২

হিমুরাইজ = ০৩

হিমুরাইজ = ০৪

মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৮ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:১০

অতৃপ্তচোখ বলেছেন: দারুণ লাগলো গল্প। খুব মজা মিশিয়েছেন। কদরের মা'র সাথে আলাপকালে তো আমি হেসেই ফেললাম জুড়ে জুড়ে। যেন অট্টহাসি। পাশের লোকে দমকে অবশ্য হাসিটি শেষ করতে হল। নয়তো হাসতেই থাকতাম .....
শেষের কথাগুলোও আমাকে ভাসিয়েছে আবেগে। ভালোবাসা বুঝি সোমা আর সজিব ভাইদের মতো মানুষের কাছ থেকে সেরকম সেবা পাওয়ার আশায়ই খুঁজে মানুষ।

চমৎকার লাগলো ভাই।
আগামী পর্ব পাওয়ার আশায় রইলাম

১৮ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:২২

মোস্তফা সোহেল বলেছেন: পাঠে-মন্তব্যে অনেক ভাললাগা জানবেন।আপনার মন্তব্য সামনের পর্ব গুলো দিতে আরও উৎসাহিত হলাম ,আর মাত্র তিনটি পর্ব আছে।

২| ১৮ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:১১

খোলা মনের কথা বলেছেন: হিমু সিরিজ ভাল রপ্ত করেছেন বুঝা যাচ্ছে। লেখার সাথে মনোযাগীতাও বেশ আছে। যার জন্য যে জায়গাতে যেটা দেওয়া প্রয়োজন সময়মত ভাল ডেলিভারী দিতে পারছেন।

চালিয়ে যান.....

১৮ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:২৪

মোস্তফা সোহেল বলেছেন: আমি খুবই হিমু ভক্ত ছিলাম। লেখাটি অনেক আগে লিখেছিলাম তিন কি চার দিনে। আপনার মন্তব্যর জন্য ধন্যবাদ

৩| ১৮ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:২১

সুলতান মুহাম্মদ রিয়াজ চৌধুরী বলেছেন: অনেক সুন্দর করে গুছিয়ে লিখেছেন। পরবর্তী পর্বগুলো পড়ার আগ্রহ বেড়ে গেল

১৮ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:২৫

মোস্তফা সোহেল বলেছেন: ধন্যবাদ রিয়াজ ভাই । আশা করি সামনের পর্বগুলো পড়ে মজা পাবেন।

৪| ১৮ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:৫৪

জীবন সাগর বলেছেন: ভাল মজা করে লেখেন। রসিকতাপূর্ণ গল্প পড়তে ভালই লাগে। পাঠকের মনোযোগ ধরে রাখতে পেরেছেন।
অনেক ভালো লাগলো। শুভকামনা রইল

১৮ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১:১৫

মোস্তফা সোহেল বলেছেন: আপনাকেও অনেক শুভেচ্ছা

৫| ১৮ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১:০৯

জুন বলেছেন: মোস্তফা সোহেল সত্যি বলতে কি শিরোনাম দেখে আপনার এ সিরিজটি পড়তে আগ্রহ বোধ করি নি । কারন হিমু চরিত্রটি আমার খুব পছন্দ নয় । কিন্ত আপনার লেখাটি পড়ে আমি মুগ্ধ হোলাম । যেমন গান্ধীর ঘটনাটিতে আমিও তেমন মজা খুজে পাই নি । ইদানীং অনেকে লেখার সাথে জুড়ে দেয় রম্য কথাটি । কারন এটা না লিখলে বোঝা যায় না কাহিনীটা রম্য কি না :)
কদরের মা এর সাথে আপনার কথোপকথনে চমকৃত হোলাম । প্রথম থেকে শেষ পর্যন্তই পড়ার আগ্রহ জাগিয়ে রাখলো ।
অনেক অনেক ভালোলাগা রইলো ।
+

১৮ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১:২০

মোস্তফা সোহেল বলেছেন: আমি হিমু পছন্দ করি বলে আপনারও হিমুকে ভাল লাগবে এটা ঠিক নয়। আমি নিজের ভাল লাগা থেকে এটি লেখা লেখার চেষ্টা করেছি এই যা। আপনার পড়ে ভাল লেগেছে জেনে খুবই ভাল লাগল আপু। সামনে আর তিনটি পর্ব আছে পড়ার আমন্ত্রন রইল।

৬| ১৮ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১:৪০

মেহরাব হাসান খান বলেছেন: হিমু টাইপ হয়নি!জগা খিচুড়ি হয়ে গেছে,,,,আরো গুছিয়ে লেখা যেত!

১৮ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ২:০৬

মোস্তফা সোহেল বলেছেন: আমি হিমুটাইপ লিখতে চেষ্টা করিনি, আমি আমার মত করে লিখতে চেষ্টা করেছি , প্রথম পর্ব থেকে পড়লে আমার মনে হয় খুব বেশী জগ খিচুড়ি মনে হবে না। ধন্যবাদ আপনাকে।

৭| ১৮ ই জানুয়ারি, ২০১৭ বিকাল ৩:১৭

বিলিয়ার রহমান বলেছেন: মামু-খালু তো লাগবেই চাকরি পেতে গেলে,সাথে সাধারন জ্ঞান।আমি বুঝি না কেন এত সাধারন জ্ঞান দরকার।:):)

১৮ ই জানুয়ারি, ২০১৭ বিকাল ৩:৩৩

মোস্তফা সোহেল বলেছেন: ধন্যবাদ বিলিয়ার রহমান ভাই

৮| ১৮ ই জানুয়ারি, ২০১৭ বিকাল ৩:৪৯

শামীম সরদার নিশু বলেছেন: সুন্দর লিখছেন, আমি ব্লগে নতুন, পাশে থাকবেন।

১৮ ই জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:২২

মোস্তফা সোহেল বলেছেন: আমি নতুন পুরাতন সবাইকেই সমান চোঁখেই দেখি। ভাল থাকবেন

৯| ১৮ ই জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:৫৫

শাহরিয়ার কবীর বলেছেন:
দারুন লাগলো.....

১৮ ই জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:২৩

মোস্তফা সোহেল বলেছেন: ধন্যবাদ শাহরিয়ার ভাই

১০| ১৯ শে জানুয়ারি, ২০১৭ সকাল ১১:৩২

মনিরা সুলতানা বলেছেন: ভাই রে সাধারণ জ্ঞান এর দরকার আছে ,বাচ্চা মানুষ করতে গিয়ে বুঝতে পারতাছি , কি পরিমান দরকার ।

এই সিরিজ তো এমনিতেই আমার প্রিয় !!!
শুভ কামনা :)

১৯ শে জানুয়ারি, ২০১৭ সকাল ১১:৩৪

মোস্তফা সোহেল বলেছেন: সাধারণ জ্ঞান দরকার আছে আপু তবে আমার মনে হয় খুব বেশি দরকার নাই। সামনে আর তিনটি পর্ব আছে পড়ার আমন্ত্রন রইল

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.