নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ ভাল নয় কিন্তু মন ভাল।

মোস্তফা সোহেল

আমি আমার মত করে অন্যদের যতটুকু ভালবাসি অন্যরা আমাকে ততটুকু ভালবাসে না।

মোস্তফা সোহেল › বিস্তারিত পোস্টঃ

রম্য = ও কালো মেয়ে তোমায় আমি খুজি !

০৬ ই মার্চ, ২০১৭ সকাল ৯:২৫




মেয়েটা কালো । তাকে আমার খুব ভাল লাগে। মেয়েটা কালো বলেই তাকে আমার আরও বেশি ভাল লাগে।
আমি বরাবরই কালো মানুষ পছন্দ করি। বাড়িতে সকলে বলে ভাই বোনের মধ্যে আমিই বেশি পরিষ্কার, মানে সাদা। সাদা মানুষ সাদা মানুষ পছন্দ করবে । কিন্তু না আমি পছন্দ করি কালো মানুষ। আমার কাছের বন্ধুরা সবাই কালো।
মেয়েটাকে কবে প্রথম দেখেছিলাম জানি না । প্রথম দেখাতেই ভাল লেগেছিল। এক বন্ধুকে বলতেই রেগে গিয়ে বলল, মেয়ে আর পেলি না ওই কালো মেয়েকেই তুই পছন্দ করলি। আমি বন্ধুকে কবিতা শোনায়।
আলো বলে অন্ধকার তুই বড় কালো
অন্ধকার বলে ভাই তাই তুমি আলো।
আরে ওই কালো মেয়ে আছে বলেই না সমাজে সাদা মানুষের এত কদর। আহা কালো জগতের আলো।
কালো মেয়েকে ভাল লাগে তাই সব কিছু কালো ভালো লাগে । কালো মেঘ ভাল লাগে, কালো কোকিল ভাল লাগে আর ভালো লাগে কালো গোলাপ। কালো গোলাপ এত সহজে পাওয়া যায় না পেলে একগুচ্ছ কালো গোলাপ হাতে কালো মেয়েটিকে বলতাম,
প্রিয় এই যে তোমার জন্য এনেছি একগুচ্ছ কালো গোলাপ। কালো গোলাপ পেয়ে আমার কালো রানী খুশিতে আত্বহারা হয়ে
আমাকে তার সমস্ত ভালবাসা উজাড় করে দিত।
বন্ধু মহলে রি রি পড়ে গেল আমি এমন সাদা হয়ে কেন অমন একটা কালো মেয়েকে ভালবাসতে গেলাম।তাদের আমি কিছুতেই বোঝাতে পারি না, আরে আমার কালো ভাল লাগে। এই সব ভাল বাসাবাসি অনেক দিন চলল। এর মধ্যে আমারা একটা যুগ পার হয়ে আরেকটি নতুন যুগে এসে পড়েছি।
একদিন রাস্তায় একটি পরিষ্কার ধবধবে মেয়ে আমাকে ডাকল। আমি অনিচ্ছা সত্তেও তার কাছে গেলাম । কি ব্যাপার আমাকে চিনতে পারছ না? আমি অবাক হয়ে বললাম কে আপনি। এর আগে তো আপনাকে কখনও দেখিনি। মেয়েটি বলল চোঁখ কি বাসায় রেখে এসেছ।
আমি বললাম দেখুন অযথা কথা বলার সময় আমার হাতে নেই । আমি এখন যায়।
আরে বুদ্ধু আমি তোমার ব্লাক কুইন আমাকে চিনতে পারছ না । যার জন্য তুমি এক গুচ্ছ কালো গোলাপ আনতে পার।
আমি এতক্ষনে চিনলাম এই আমার কালো রানী। কিন্তু তুমি এত সাদা হলে কি করে। আমার কালো রানী ( বর্তমানে সাদা) বলল ও সব তুমি বুঝবে না। এখন থেকে তোমার বন্ধুরা আর তোমাকে কিছু বলতে পারবে না তুমি এখন আর কালো মেয়ে না তুমি একটা সাদা মেয়েকে ভালবাস।
আমি কি করে বোঝায় এই কালো রানীকে, তোমাকে আমি শুধু ভাল বেসেছিলাম তুমি কালো বলেই।
সেই দিন থেকে আমি আমার সেই ভালবাসার কালো মেয়েকে আবার খুজতে শুরু করলাম । জানি আর তাকে পাব না।
মেকাপ নামের আড়ালে আমার কালো রানী হারিয়ে গেছে।
আজকাল আর কালো মেয়ে চোঁখে পড়ে না । তাই আমার আর কালো রানীর খোঁজার প্রহরও শেষ হয়না।কালো মেয়ে কি জানে আমি রোজ তাকে খুঁজে বেড়ায়।

মন্তব্য ৬২ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬২) মন্তব্য লিখুন

১| ০৬ ই মার্চ, ২০১৭ সকাল ৯:৩৭

হাসান মাহবুব বলেছেন: আফনে কালো মেয়ে ফচন্দ করেন। আফনে মহান।

০৬ ই মার্চ, ২০১৭ সকাল ৯:৪১

মোস্তফা সোহেল বলেছেন: কালো মেয়ে পছন্দ করলে মানষে মহান হয় আগে জানতাম না ভাইয়া। আমি মহান এইডা জানতে পেরে আবেগে কাইন্দা ফেলাইছি।

২| ০৬ ই মার্চ, ২০১৭ সকাল ৯:৪৬

লেখা পাগলা বলেছেন: হাসান মাহবুব ভাই বলেছেন আফনে কালো মেয়ে ফচন্দ করেন। আফনে মহান।

০৬ ই মার্চ, ২০১৭ সকাল ৯:৪৮

মোস্তফা সোহেল বলেছেন: আপনি কিছু বলুন লেখা পাগলা

৩| ০৬ ই মার্চ, ২০১৭ সকাল ৯:৫২

মানবী বলেছেন: ‌এটা রম্য কেনো?

কোন অংশ পড়ে হাসতে হবে বুঝতে পারছিনা!

০৬ ই মার্চ, ২০১৭ সকাল ৯:৫৬

মোস্তফা সোহেল বলেছেন: রম্য পড়েই যে হাসতে হবে এটাও তো আমার জানা ছিল না। বিষয়টি সিরিয়াস নয় তাই রম্য দিয়েছি।
আর লেখার কোন অংশ পড়ে হাসতে হবে এটা কি লেখককেই বলতে হবে। একটি প্রচন্ড হাসির লেখা পড়ে আমি যদি না হাসি তাহলে কি সেটি রম্য লেখা হবে না?

৪| ০৬ ই মার্চ, ২০১৭ সকাল ১০:০৮

ওমেরা বলেছেন: ভাল লাগল ধন্যবাদ ।

০৬ ই মার্চ, ২০১৭ সকাল ১০:১১

মোস্তফা সোহেল বলেছেন: আপনকেও ধন্যবাদ ওমেরা

৫| ০৬ ই মার্চ, ২০১৭ সকাল ১০:২৬

blogermassud বলেছেন: কালো মেয়ে পছন্দ করা ভালো ।

০৬ ই মার্চ, ২০১৭ সকাল ১০:৩১

মোস্তফা সোহেল বলেছেন: যার যেমন পছন্দ আরকি

৬| ০৬ ই মার্চ, ২০১৭ সকাল ১০:৩৯

মামুন ইসলাম বলেছেন: ভারি চমৎকার বিষয় কালো মেয়ে পছন্দ করা । !:#P

০৬ ই মার্চ, ২০১৭ সকাল ১০:৫৬

মোস্তফা সোহেল বলেছেন: বিষয়টি আপনার পছন্দ হয়েছে জেনে খুশি হলাম । ধন্যবাদ মামুন ভাই।

৭| ০৬ ই মার্চ, ২০১৭ সকাল ১০:৫৭

জোয়ান অব আর্ক বলেছেন: কালো মেয়েদের মধ্যে অন্যরকম একটা আকর্ষণ আছে। কেউ যদি তার গার্লফ্রেন্ডের শ্যামলা রঙ মেনে নিতে পারে, নিঃসন্দেহে সে খুব সুখী পুরুষ। কালো মেয়েদের মধ্যে কোন রকম অহংকার নেই, তাই তাদের সঙ্গীরা খুব সুখী হয়। আমি এমন কোন বিচ্ছেদ প্রাপ্ত দম্পতির কথা শুনিনি যেখানে বউ কালো।
কালো মেয়েদের মধ্যে অন্যরকম একটা আকর্ষণ আছে। কেউ যদি তার গার্লফ্রেন্ডের শ্যামলা রঙ মেনে নিতে পারে, নিঃসন্দেহে সে খুব সুখী পুরুষ। কালো মেয়েদের মধ্যে কোন রকম অহংকার নেই, তাই তাদের সঙ্গীরা খুব সুখী হয়। আমি এমন কোন বিচ্ছেদ প্রাপ্ত দম্পতির কথা শুনিনি যেখানে বউ কালো।

০৬ ই মার্চ, ২০১৭ সকাল ১১:৩৯

মোস্তফা সোহেল বলেছেন: খুব সুন্দর বলেছেন আপনাকে ধন্যবাদ।

৮| ০৬ ই মার্চ, ২০১৭ সকাল ১১:০৬

স্পর্শ বলেছেন: কবিগুরু সে আমলেই লিখেছিলেন-
‘পাশের বাড়ির কালো মেয়ে নন্দরানী
ওই খানেতে বসে থাকে একা,
শুকনো নদীর ঘাটে যেন বিনা কাজে নৌকোখানি ঠেকা।
বছর বছর করে ক্রমে
বয়স উঠছে জমে।
বর জোটে না, চিন্তিত তার বাপ;
সমস্ত এই পরিবারের নিত্য মনস্তাপ
দীর্ঘশ্বাসের ঘূর্ণি হাওয়ায় আছে যেন ঘিরে
দিবসরাত্রি কালো মেয়েটিরে।’

০৬ ই মার্চ, ২০১৭ সকাল ১১:৪০

মোস্তফা সোহেল বলেছেন: মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

৯| ০৬ ই মার্চ, ২০১৭ সকাল ১১:০৯

রিফাত_হাসান বলেছেন: বুঝলাম না। কারো গায়ের রঙ দেখে মানুষকে ভাল লাগার কথা না। একজন মেয়েকে ভাল লাগার জন্য অনেক গুলো ফ্যাক্টর কাজ করে। প্রথমেই কাজ করে বিপরীত লিঙ্গ, তার পর চেহারা, পার্সোনালিটি এবং আরো আরো অনেক কিছু। আপনার যদি গায়ের কালো রঙ দেখে মানুষ পছন্দ হয় তাহলে বুঝতে হবে আপনার কালো রঙ পছন্দ, কোন কালো মানুষ নয়।

সমাজে এক শ্রেণীর লোক দেখা যায় সাদা মেয়ে দেখলে বলে মেয়েটি সুন্দর। আসলে চেহারা, স্টাইল, পার্সোনালিটি এসব না দেখে শুধু ফর্সা হওয়ার কারণেই মেয়েটিকে অনেকে সুন্দর বলে। এই ধরণের লোকেরা আসলে বর্ণবাদী। ঠিক সেরকম আপনি গায়ের কালো রঙ দেখে মানুষ পছন্দ করেন। একই কারণে আপনিও একজন বর্ণবাদী।

০৬ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:০৬

মোস্তফা সোহেল বলেছেন: লেখাটি আমি সিরিয়াস লিখিনি এটি একটি রম্য লেখা । আর আমার পুরো লেখাটি ভাল করে আরেকবার পড়ার অনুরোধ রইল। আমি যে মূল কথাটি বলতে চেয়েছি আপনি তা বোঝেননি । যার কারনে আমাকে বর্ণবাদী বলেছেন। আশা করি বুঝে পড়লে বুঝবেন বিষয়টি।

১০| ০৬ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:১৯

মানবী বলেছেন: "রম্য পড়েই যে হাসতে হবে এটাও তো আমার জানা ছিল না। বিষয়টি সিরিয়াস নয় তাই রম্য দিয়েছি।
আর লেখার কোন অংশ পড়ে হাসতে হবে এটা কি লেখককেই বলতে হবে। একটি প্রচন্ড হাসির লেখা পড়ে আমি যদি না হাসি তাহলে কি সেটি রম্য লেখা হবে না?"

- তাই, সিরিয়াস লেখা নাহলেই তা রম্য হয়ে যায়? আমি একটা রেসিপি দিলাম, তা রম্য হবে? অথবা আমার আজকের দিনপন্জী? নিশ্চয় নয়, অবশ্যই রম্যের মাঝে কিছু হাসির খোরাক থাকবে তা সকলের বোধগম্য হো আর নাহোক।

লক্ষ্য করুন, আমি কোন রায় দেইনি যে আপনার পোস্ট রম্য হয়নি। যেহেতু আমি হাসির কোন কিছু খুঁজে পেলামনা, জানতে চেয়েছি ঠিক কোন যায়গায় আপনার কাছে লেখাটি রম্য মনে হয়েছে। আপনি তার জবাব দিতে পারেননি।

একজন কালো মেয়েকে পছন্দ করার পরও সে নিজেকে ফর্সা করে তুলেছে। কেনো? সেই লজ্জাকর কলংকজনক কারনটাও(সমাজ ও বন্ধুদের তাঁর কৃষ্ণবর্ণ নিয়ে হাসাহাসি, কটাক্ষ) যেখানে লেখক নিজেই তুলে ধরেছেন সেখানে এলেখা রম্য নয় বরং বিষন্নতার সুর পাওয়া যায়।
ভালো থাকবেন।



জোয়ান অব আর্ক , একজন নয়- একাধিক ঘোর কৃষ্ণবর্ণের অহংকারী মেয়েদের ব্যক্তিগতভাবে জানি। অহংকারের সাথে বর্ণের কি সম্পর্ক? ডিভোর্স হয়ে গেছে এমন কালোমেয়দের জানেননা দেখে অবাক হলাম! তাঁদেরও জানি।

আপনার বক্তব্য সত্য ধরে নিলে বলতে হয়, তাহলে কৃষ্ণবর্ণের মেয়েরা মনে করে তাঁদের যাবার কোন স্থান নেই, আর কেউ তাঁদের গ্রহন করবেনা এই ভেবে তাঁরা মুখবুজে স্বামীর সংসারে থেকে যায়, ফর্সারা মনে করে তারা চাইলেই আরেকটি বিয়ে করতে পারবে বা স্বাবলম্বী হতে পারবে তাই স্বামীকে সহজে পরিত্যাগ করে!!!!!!
আসলে বর্ণবাদী মানসিকতাটা তাদেরই যারা এমনটা ভাবছে!
-

০৬ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:৪৩

মোস্তফা সোহেল বলেছেন: ব্লগে কিছু লিখলে অনেকেই যে কোন বিষয়ে খুব সিরিয়াসলি নেয়। দেখেছেন নিশ্চয় একজন আমাকে বর্ণবাদী বলেছেন।
আমার লেখাটি পড়ে আসলে হাসির মত কিছু নেই এটি আমিও জানি। কেউ যেন বিষয়টি সিরিয়াস না নেয় তার জন্যই শিরনামের আগে রম্য বসিয়েছি।
ব্লগে যে যার মত করে তাদের মত প্রকাশ করে সব কিছুতে এত সিরিয়াস হওয়ার আমিও কিছু বুঝি না। সৈয়দ মুজতবা আলীর রসগোল্লা গল্পটি নিচ্ছয় পড়েছেন । এই গল্পটিও কিন্তু রম্য গল্প হিসেবেই পরিচিত। বলুনতো কোন জায়গাটিতে হাসার মত কোন ঘটনা আছে তাতে?
আমি এমন অনেক রম্য রচনাই পড়েছি যাতে হাসির কোন কিছু নেই।
আমার লেখার মূল বিষয়টি আপনি বুঝতে পারেননি।আমি কালো আর সাদা দিয়ে মানুষ বিচার করিনা। কিন্তু আমাদের সমাজ কিন্তু করে।
আজকাল বেশির ভাগ মেয়েই যাদের গায়ের রং কালো তারা কিন্তু নিজেদেরকে সাদা হিসেবে মানুষের সামনে উপস্থাপন করতে মুখে মেকাপ ব্যাবহার করেন। আর ফেয়ারান্ড লাভলি ব্যাবহার করে না এমন মেয়ে তো আমাদের সমাজে খুজেই পাওয়া যাবে না। আমার মতে গায়ের রং কালো বলে কেন একটি মেয়ে হীনমন্যতায় ভুগবে। তারা কেন শুধু শুধু মেকাপের মাধ্যমে সাদা হতে চাইবে। যে সুন্দর সে কালোতেও সুন্দর । আশা করি আমাকে বুঝবেন।

১১| ০৬ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:৪৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আমার কিছুই বলার নাই, শুধু - আহ! কালো জগতের আলো!!! আমি সাদারে বিশ্বাস করি করি কম, বিশ্বাস কলোর উপরই সবটুকু। কালো মেয়েরা মনের দিক থেকে ফ্রেশ, একদম সাদা। (নিজের অভিজ্ঞতা থেকে)

বাস্তব শিক্ষাই কালো কে ভালোবাসতে শেখায়।

ঠিক আছে সোহেল ভাই, আমি সাপোর্ট করে গেলাম আপনার ভালোবাসায়।

০৬ ই মার্চ, ২০১৭ দুপুর ১:০৫

মোস্তফা সোহেল বলেছেন: আমাকে সাপোর্ট করার জন্য ধন্যবাদ নয়ন ভাই।

১২| ০৬ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:৫২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আহারে! সবাই যদি কলো ভালোবাসতো সাদার অহংকার কিছুটা কমতো! :P

০৬ ই মার্চ, ২০১৭ দুপুর ১:০৬

মোস্তফা সোহেল বলেছেন: যারা অহংকারী তারা সাদা হলেও হবে কালো হলেও হবে।

১৩| ০৬ ই মার্চ, ২০১৭ দুপুর ১:২০

রিফাত_হাসান বলেছেন: আপনার পুরো লিখাটি পড়েই আমি কিন্তু মন্তব্য করেছি। আমার মন্তব্যটি কিন্তু আপনার লিখাটির মূল উদ্দেশ্য নিয়েই। আপনার এই লিখাটি যতটুকু না রম্য তার চেয়ে স্যাটায়ার বেশি মনে আমার মনে হয়েছে। আপনি বলতে চেয়েছেন এখন বেশির ভাগ মেয়েই নিজের দেহের রঙ নিয়ে চিন্তিত। নিজের আসল সৌন্দর্য না বুঝে মেক আপ এর দিকে ছুটছে। আপনি এরকম কিছুই বলতে চেয়েছেন। কিন্তু আমি বলতে চাচ্ছি আপনি এভাবে না লিখে অন্যভাবে লিখেও এর প্রতিবাদ করতে পারতেন।

ধরুন এই মূহুর্তে আপনি যদি আফ্রিকার কোন দেশে যান এবং আপনার দেহের সাদা রঙ নিয়ে কেউ যদি কথা বলে তাহলে কিন্তু সেও একজন বর্ণবাদী। আমার কথা হল এই ব্যাপারটি খুবই স্পর্শকাতর একটি বিষয়। আপনি যখন এধরণের কিছু নিয়ে লিখবেন তখন আপনাকে আরো সতর্ক হতে হবে। আমি কিন্তু আপনার লিখার উদ্দেশ্য বুঝেও আপনাকে কটু ভাষায় মন্তব্য করেছি। ব্যাপারটা আপনি ধরতে পারেন নি বলে আপনি বলেছেন আমি পুরো লিখাটি পড়িনি।

কটূ ভাষায় মন্তব্য করার জন্য আমি দুঃখিত। আসেন হাত মিলাই।

০৬ ই মার্চ, ২০১৭ দুপুর ২:১৪

মোস্তফা সোহেল বলেছেন: আমি সব সময়ই তর্কবিতর্ক এড়িয়ে চলতে চাই। আর আমি কাউকে আঘাত দেওয়ার জন্যও কোন লেখা লিখিনা।
আপনি আমার লেখা বুঝতে পেরেছেন বলে আপনাকে ধন্যবাদ। সবার সাথে হাতে হাত মিলিয়েই চলতে চাই।

১৪| ০৬ ই মার্চ, ২০১৭ দুপুর ১:৪৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আসলে কালো আর ধলো এই সবি দৃষ্টির ভ্রম। আপনার ম্যাসেজটি কী তা পাঠক ধাঁধাঁয় পড়তে হবে, লেখক কি বুজাতে চাচ্ছে , অল্পকথার গাথুনিতে সুন্দর দর্শণ উপস্থাপনে আপনি যথেষ্ট সচেতন ছিলেন। আমার মতে মূখুশের আড়ালের যাকে আমরা খুজি তা সত্যও সুন্দর। ইহা সমাজ বদলের সাথে নিজেরা বুমেরাং হয়ে যাচ্ছে বদলে যাচ্ছে সময়ের চাহিদায়।

০৬ ই মার্চ, ২০১৭ দুপুর ২:১৮

মোস্তফা সোহেল বলেছেন: মাহমুদুর রহমান সুজন ভাই সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

১৫| ০৬ ই মার্চ, ২০১৭ দুপুর ২:৩৮

শাহরিয়ার কবীর বলেছেন:

কালো জগৎতের ভালো .......... খুব সুন্দর লিখেছেন ।

০৬ ই মার্চ, ২০১৭ দুপুর ২:৪১

মোস্তফা সোহেল বলেছেন: ধন্যবাদ শারিয়ার ভাই।

১৬| ০৬ ই মার্চ, ২০১৭ বিকাল ৪:০৯

নীলপরি বলেছেন: শেষে এসে মনে হোলো ফেয়ারনেসক্রিমকে উপহাস করে লিখেছেন । আরেকটু নাটক আনা যেত কি ?

০৬ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:২১

মোস্তফা সোহেল বলেছেন: হয়তো আনা যেত। ধন্যবাদ নীল পরি

১৭| ০৬ ই মার্চ, ২০১৭ বিকাল ৪:৫০

নীল_অপরাজিতা বলেছেন: কালো মেয়েরা অবশ্যই সমাজে নানাভাবে নিগ্রিহিত হয়,এটা আমার বাস্তব অভিজ্ঞতা।

০৬ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:২২

মোস্তফা সোহেল বলেছেন: কালো বলে যারা অন্যকে অবহেলা করে তারা অবশ্যই খারাপ মানুষ

১৮| ০৬ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:০১

আলাউদ্দিন সুজন বলেছেন: মানুষ সাদা-কালো এমন ভাবে দুই ভাগ করেছে । মনে হয় কালো মানুষ মানুষই না। তাই তো সকলেই সাদা হওয়ার জন্য ফেয়ার এন্ড লাভলী মেখে বেড়ায়। :)

শুভকামনা থাকলো আপনার জন্য।

০৬ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:২৩

মোস্তফা সোহেল বলেছেন: মন্তব্যর জন্য ধন্যবাদ আপনাকে।

১৯| ০৬ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৩৬

প্রাইমারি স্কুল বলেছেন: আমি কালো ছেলেকেও ভালোবাসি, লেখাটা ভালো ,ধন্যবাদ

০৬ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:০৬

মোস্তফা সোহেল বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ

২০| ০৬ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৪৮

তারেক ফাহিম বলেছেন: মন খারাপ একটু বলি একটু ব্লগে গিয়ে দেখি রম্য কিছু পাওয়া যায় কি না, আহ্, রম্য শিরোনম দেখেই মনটি প্রপুল্য হয়ে উঠল, পড়ার শেষে সাবেক কাল প্রিয়তমার জন্য মনটি আরও খারাপ হয়েগেল, তবে হঁা কাল মেয়ের মন অনেক ভাল এ কথা সাপোর্ট করা যায়

০৬ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:০৮

মোস্তফা সোহেল বলেছেন: মন যার ভাল তার এমনিতেই ভাল না সাদা না কালো। ধন্যবাদ ভাই।

২১| ০৬ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৩৪

সাদা মনের মানুষ বলেছেন: বিয়ে সাদীতে এই কালোরা সাদা হচ্ছে অহরহ, কিন্তু মুখটা ঘেমে গেলেই সর্বনাশ :D

০৭ ই মার্চ, ২০১৭ সকাল ৮:৪৪

মোস্তফা সোহেল বলেছেন: আজকাল সব বিয়েতেই কনেকে মেকাপ দেওয়া হয় । সকালে কনের মুখ দেখলে তাকে আর চেনা যায় না।

২২| ০৬ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: হাসান মাহবুব বলেছেন: আফনে কালো মেয়ে ফচন্দ করেন। আফনে মহান।

০৭ ই মার্চ, ২০১৭ সকাল ৮:৫৭

মোস্তফা সোহেল বলেছেন: আফনেও মহান

২৩| ০৬ ই মার্চ, ২০১৭ রাত ৯:২৩

আরণ্যক রাখাল বলেছেন: কালো হোক বা সাদা, কালার দেখে ভালবাসা ব্যাপারটা জঘন্য।
পোস্টের শুরুতে যে ছবিটা দিয়েছেন, সেটা তো একটা বাচ্চা মেয়ের। সে পিক দেয়ার মানে কী? বাচ্চা মেয়ের পিক আপনি এভাবে দিতে পারেন না।
রম্যটা ভাল লাগেনি, দুর্ভাগ্যজনক ভাবে

০৭ ই মার্চ, ২০১৭ সকাল ৮:৫৯

মোস্তফা সোহেল বলেছেন: ছবি দেওয়ার মানে ?আমি অত বুঝে ছবি দেয়নি।আর আপনার লেখাটি ভাল লাগেনি, কি আর করা।

২৪| ০৬ ই মার্চ, ২০১৭ রাত ৯:৫৪

বিলিয়ার রহমান বলেছেন: আমিও কালা ভাই!!

তয় আফনের ভাবি সেইরাম ফরসা!


পোস্টে যে লাইগ দিসি সেটিতো বলে দেয়ার কোন মানে হয়না! তাই না!

০৭ ই মার্চ, ২০১৭ সকাল ৯:০০

মোস্তফা সোহেল বলেছেন: আপনার লাইক পেয়ে আমি অতি খুশি বিলিয়ার ভাইয়া।

২৫| ০৬ ই মার্চ, ২০১৭ রাত ১১:৩৬

মোঃ গাউছুল আজম বলেছেন: কালো আর ধলো বাহিরে কেবল ......

০৭ ই মার্চ, ২০১৭ সকাল ৯:০১

মোস্তফা সোহেল বলেছেন: এই কথা কয়জনের আর মনে থাকে কন?

২৬| ০৭ ই মার্চ, ২০১৭ রাত ১২:৫২

rakhal rajib বলেছেন: কলেজে পড়ার সময় আমার এক বন্ধুর সাথে পাশের বাসার এক কালো মেয়ের ইটিস পিটিস চলছিল। :P :P কালো হলেও মেয়েটি সুশ্রী ছিল। অামরা গোপনে তাকে বলতাম 'ব্লাক ডায়মণ্ড(পজিটিভ অর্থে)', বিশেষ করে তার স্নিগ্ধ চেহারার ও মেধাবী দুটোর কারণেই, রাজশাহীর সেরা কলেজে পড়তাম সকলে। মেয়েটি আমাদের হোস্টেলে প্রায়শই বিভিন্ন রকম বাসা থেকে রান্না করা খাবার আমাদের জন্য পাঠাতো।

সবকিছুই ঠিকঠাক চলছিল। কিন্তু বন্ধুটি ঐ সুন্দর মনের মেয়েটিকে পরে ধোঁকা দেয়। আমরা এর জন্য ওকে অনেক বকাবকি করেছিলাম। তারপরও ঐ শহর ছাড়ার আগ পর্যন্ত মেয়েটির সাথে অামার দেখা ও কথা হয়েছে। স্রেফ মিষ্টি মেয়ে বলতে যা বোঝায় সে ছিল তেমনই। অাজ অনেক বছর পর ঐ মেয়েটির কথা মনে করে দিলেন। এখন নিশ্চয় দুই বাচ্চা সামলাচ্ছে।

০৭ ই মার্চ, ২০১৭ সকাল ৯:০২

মোস্তফা সোহেল বলেছেন: আপনার ঘটনাটি শেয়ার করার জন্য ধন্যবাদ।

২৭| ০৭ ই মার্চ, ২০১৭ সকাল ৮:২১

সুমন কর বলেছেন: মেকাপ নামের আড়ালে আমার কালো রানী হারিয়ে গেছে। -- সত্যি এখন তাই হচ্ছে !!

০৭ ই মার্চ, ২০১৭ সকাল ৯:০৩

মোস্তফা সোহেল বলেছেন: আমার লেখার মূল ম্যাসাজ এটিই। ধন্যবাদ দাদা।

২৮| ০৭ ই মার্চ, ২০১৭ সকাল ১১:৩৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: লিখাটিতে চমৎকার মেসেজ আছে, তবে 'রম্যে'র উপর কিঞ্চিত অবিচার করা হয়েছে।

০৭ ই মার্চ, ২০১৭ সকাল ১১:৫৯

মোস্তফা সোহেল বলেছেন: লেখাটি আসলে আমার মতেও রম্য নয়। তবে কেউ যেন সিরিয়াস না নেই তার জন্যই রম্য দিয়েছি। ধন্যবাদ গিয়াস ভাই।

২৯| ০৭ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:১৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আরো কয়েকটা রিপ্লাইএ বলেছেন কেউ যেন সিরিয়াস না নেই তার জন্যই রম্য দিয়েছি।
কোন লিখা সিরিয়াস নয় এমন বুঝাতে 'রম্য' ব্যবহার প্রথা সিদ্ধ নয়।
কিছু মন্তব্য পাঠে বুঝলাম, রম্য প্রেমিরা আপনার পোস্টে এসে প্রতারিত(?) হয়েছেন এমন ভাবছেন।

যাক , হাত খুলে লিখে যান , শুভ কামনা।

০৭ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:৪৯

মোস্তফা সোহেল বলেছেন: আপনার জন্যও অনেক শুভ কামনা রইল গিয়াস ভাই।

৩০| ০৯ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:০৬

প্রামানিক বলেছেন: কালোরাও মানুষ, ওদেরও ভালোবাসার মত মন আছে। লেখা ভালো লাগল। ধন্যবাদ

০৯ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৩১

মোস্তফা সোহেল বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ ভাই।

৩১| ০৯ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৩৯

বিজন রয় বলেছেন: কালো আর ধলো বাহিরে কেবল...........

১২ ই মার্চ, ২০১৭ সকাল ৯:৩৪

মোস্তফা সোহেল বলেছেন: ঠিক বলেছেন দাদা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.