নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Those who have the privilege to know have the duty to act.”― Albert Einstein

মোস্তফা কামাল পলাশ

"সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে"

মোস্তফা কামাল পলাশ › বিস্তারিত পোস্টঃ

সকল প্রবাসীদের কাছে মাত্র ১০ ডলার করে অর্থ সাহয্য চাইছি সাভার দূর্ঘটানায় আহত মানুষদের ঔষধ কেনার জন্য

২৫ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:২৬





জরুরী আপডেট #৩২ [বাংলাদেশ সময় ২৩ শে মে সকাল ৯ টা]



আমরা যে ২০ জন আহত মানুষকে পূর্নবাসনের দায়িত্ব নিব বলেছিলাম তাদের মধ্যে নিম্নোক্ত ১২ জনকে চুড়ান্ত করেছি।



১. নামঃ রেবেকা

বয়সঃ ২০ বছর

স্বামীঃ মোস্তাফিজুর হাসান পেশাঃ রাজমিস্ত্রি

ঠিকানাঃ ফুলবাড়ি, দিনাজপুর

ফোনঃ ০১৭৩৭৫৭২০৪৬

RED-02 D-51



২. নামঃ মোঃ শামসুল আলম

বয়সঃ ১৮ বছর

পিতাঃ মোঃ আব্দুল জলিল

ঠিকানাঃ বানিশহর, বালুবাজার, সান্দা, নওগাঁ

ফোনঃ ০১৭২১৭৯৯২২৬ ( আবুল হোসেন )

Yellow-02 C-16



৩. নামঃ শাপলা

বয়সঃ ১৮ বছর

স্বামীঃ মেহেদুল ইসলাম

ঠিকানাঃ নবাবগঞ্জ, দিনাজপুর

ফোনঃ ০১৭২৫৭৮৪১৯০ ( মহসিন আলী সরকার )

RED-01 D-46



৪. নামঃ রোকসানা


বয়সঃ ২২ বছর

স্বামীঃ তোফাজ্জল হোসেন পেশাঃ লেবার

ঠিকানাঃ ঈশ্বরদী, পাবনা

ফোনঃ ০১৭৭৫৫৯০৮১৪

RED-01 D-47

৫. নামঃ মরিয়ম বেগম

বয়সঃ ২৮ বছর

পিতাঃ আলী হোসেন

ঠিকানাঃ কালি বাড়ি, মুন্সীর হাট, পাথর ঘাটা, বরগুনা

ফোনঃ ০১৭২১৫৪৮৩৪৮ ( মোঃ সিদ্দিক ), ০১৭৮১৭৮৭৭১০

RED-02 D-48



৬. নামঃ লাকি

বয়সঃ ৩২ বছর

স্বামীঃ হাবিবুর

ঠিকানাঃ গ্রামঃ খাসিয়াল, পোস্টঃ খাসিয়ালি, থানাঃ নরাগাতি, জেলাঃ নড়াইল

ফোনঃ ০১৭৮১১২০২০৬

RED-02 D-49



৭. নামঃ নাজমা বেগম

ঠিকানাঃ গ্রামঃ ভাট ছালা, পোস্টঃ গোটা পাড়া, থানা ও জেলাঃ বাগেরহাট

ফোনঃ ০১৭৮০১৭৫৫৩২



৮. নামঃ বীথি

বয়সঃ ১৮ বছর

পিতাঃ হাসন

ঠিকানাঃ ধাওয়া পাড়া, মহাস্থানগড় , বগুড়া

ফোনঃ ০১৭৭৮৬৫৮৫১৩

GREEN-02 D-54



৯. নামঃ রেহেনা আকতার

বয়সঃ ২৫ বছর

স্বামীঃ সাজু

ঠিকানাঃ বাউলিয়া, গোবিন্দগঞ্জ, গাইবান্ধা

ফোনঃ ০১৯৬২৬৩১১০২, ০১৯১৭২৩৭৪৮৯ ( সাকিল )

GREEN-02 D-84



১০. নামঃ করোনা

বয়সঃ ২০ বছর

স্বামীঃ ফারুক ( রিক্সা চালক )

ঠিকানাঃ চরকলনা, চরফ্যাশন , ভোলা

ফোনঃ ০১১৯১৭০৬০১৬



১১. নামঃ আঃ সোবহান

বয়সঃ ৪০ বছর

পিতাঃ মৃত আহম্মেদ আলী

ঠিকানাঃ নতুন বারেঞ্জা, বেঢ়া, পাবনা

ফোনঃ ০১৭১৮৫৯২৮১০ ( মোঞ্জেল )

Yellow-02 C-14



১২. শেফালী

পিতা কিতাবদী মোল্লা

গ্রামঃ রেদেলিদিয়া, গোয়ালন্দ, রাজবাড়ী।

এতিম, সাভার দূর্ঘটনায় বোন মারা গিয়েছে। ছোট্ট একটা ভাই আছে।

সানফ্লাওয়ার স্কুলে পড়ে ক্লাস সেভেন।



উপরোক্ত মানুষগুলোকে তাদের স্বাভাবিক জীবনে ফিরে আসার সময়ের উপর নির্ভর করে সাহায্য করা হবে।

=============================================

গত সপ্তাহে টরোন্টো প্রবাসী শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক বড় ভাই ১৫০ কানাডিয়ান ডলার দিয়েছেন তার পরিচিত মানুষদের কাছ থেকে সংগ্রহ করে। এ পর্যন্ত সর্বমোট সংগ্রহ = $৫৬৯০ কানাডিয়ান ডলার।

==============================================







Voice of America বাংলা টিভিতে আমাদের উদ্যোগ নিয়ে সাংবাদিক আহসানুল হকের একটি বিশেষ প্রতিবেদন ও আমার সাক্ষাৎকার









জরুরী আপডেট #৩১ [বাংলাদেশ সময় শক্রবার রাত ৩ টা]

ঢাকাস্হ ব্লগারগন সকলে মিলে নিম্নোক্ট সিদ্ধান্ত নিয়েছেন

আপডেটঃ

============================================

আমাদের লক্ষ্য যেহেতু আহত শ্রমিদের পূর্নবাসন, তাই আমরা চেয়েছিলাম তাদের এই পূর্নবাসন প্রক্রিয়া আমরা আমাদের নিজেদের হাতেই করব। এই জন্য এই আহত মানুষগুলোকে হাসপাতাল থেকে রিলিজের একটি বিষয় জড়িত আছে। কারন অসুস্থ অবস্থায় তারা কোন কাজ করতে পারবে না। এই অবস্থায় আমরা ডাক্তারদের সাথে কথা বলেছি, আমরা যে সকল আহত শ্রমিকদের সাহায্য করছি ,তাদের শারীরিক অবস্থা জানতে চেয়েছি। ডাক্তারদের মতে অধিকাংশ আহত শ্রমিকদেরই মোটামুটি সুস্থ হয়ে উঠতে বা মোটামুটি কর্মক্ষম হতে আগামী ২/৩ মাস সময় লাগবে। এদের অনেকেই এই কয় মাস হাসপাতালে থাকতে হতে পারে। যে কয়দিন তারা সরকারী হাসপাতালে থাকবে তারা মোটামুটি ঔষুধ এবং রোগীর খাবারের ক্ষেত্রে সরকারী সাহায্য পাবে। ফলে দেখা যাচ্ছে অনেকেই হাসপাতাল ছেড়ে যেতে চাইছেন না এবং সেটা তাদের জন্য উচিতও হবে না।

এই অবস্থায়, তাদের সাহায্যের জন্য জমাকৃত টাকা নিজেদের কাছে রেখে দেয়াটা হয়ত ভালো হতো, কিন্তু এই ধরনের সময়ক্ষেপন অনেক সময় এই সাহায্য কর্যক্রমকে প্রশ্নবিদ্ধ করতে পারে। তাই অহেতুক বিতর্ক থেকে এড়ানোর জন্য, আমরা নিয়েছি, আমরা যাদেরকে সাহায্য করবো তাদের প্রয়োজন অনুযায়ী টাকাটা আমরা তাদেরকেই দিয়ে দিব। এটা ঠিক দায়িত্ব থেকে সরে আসা নয় বরং স্বচ্ছতার এবং মানসিক শান্তির বিষয়।

এই ক্ষেত্রে আমাদের প্রস্তাব হলো, আমরা বাংলাদেশ পোষ্টঅফিসে ঐ সকল ব্যক্তি দের যার যার নামে বরাদ্ধকৃত টাকার একটি সঞ্চয়পত্র করে দিব। যা তারা ৩ মাসের আগে তুলতে পারবে না। ফলে এই টাকাটা পরে তাদের পূর্নবাসনের কাজে ব্যায় করতে পারবে। এতে করে, তাদের অন্যান্য কাজে টাকাটা খরচ করে ফেলার ঝুঁকি থাকে না। আমরাও তাদেরকে টাকাটা দিয়ে আমাদের দায়িত্বের একটা অংশ শেষ করতে পারি।

তারা তাদের প্রয়োজনে নিজ নিজ বিভাগীয় সদর/জেলার/ থানার পোষ্ট অফিস থেকে টাকাটা উত্তোলন করতে পারবে। এটা খুবই সহজ এবং কার্যকরী একটি পদ্ধতি। আমাদের টিমের সকলের ফোন নাম্বার তাদের কাছে দেয় থাকবে, এই টাকা তুলতে গিয়ে যদি কারো কোন সমস্যা হয় তাহলে তারা আমাদের সাথে যোগাযোগ করতে পারবে।

এর পরও যদি আপনাদের কারো কোন পরামর্শ থাকে, তাহলে সেটা অবশ্যই দিবেন। অধিকাংশের কাছে গ্রহনযোগ্য হলে, আমরা সেটা অনুযায়ীই কাজ করব।



উপরোক্ত কজগুলি করে হবে আগামী সোমবার থেকে

=============================================



জরুরী আপডেট #৩০ [বাংলাদেশ সময় শনিবার সকাল ১০ টা]

গতকাল ১৫ জন ব্লগার এক সাথে বসে ব্লগার কাল্পনিক ভালবাসার দেওয়া পোষ্টের আলোচনার আলোকে নিম্নোক্ত সিদ্ধান্তগুলো নিয়েছে:



"যেহেতু বেশিভাগ ব্লগাররা তাদের মত প্রকাশ করে গিয়েছে, সবাই পূর্নবাসন সংক্রান্ত একটি ব্যাপারে যেতে চায়, সেহেতু আমরা যাদেরকে পূর্নবাসন করব, তাদের লিস্টটা আমরা চূড়ান্ত করেছি। এই পূর্নবাসন প্রক্রিয়াটি দুই ভাবে করা যায়:



প্রথমত, যাদের তালিকা চুড়ান্ত করা হয়েছে, তাদের হাতে বরাদ্ধকৃত টাকা দিয়ে, ছবি তুলে, টাকা প্রাপ্তি স্বীকার করে সিগনেচার এবং তাদের ভোটার আইডি কার্ড এর ছবি তুলে আল্লাহ হাফেজ বলে চলে আসা। এর পরে তারা এই টাকা কি করল না না করল, সেটার দায়িত্ব আমাদের কারো থাকবে না।

এটা সহজ এবং বিশেষ করে যারা মাঠে কাজ করছি তাদের জন্য সহজ একটি পদক্ষেপ। এতে আমাদের কষ্ট অনেকখানি কমে যায়।



দ্বিতীয়ত, যাদের তালিকা চূড়ান্ত হয়েছে, তাদেরকে নিয়মিত খোঁজ খবর রাখা। যারাই হাসপাতাল থেকে ছাড়া পেয়ে বাড়িতে যাবে, তাদেরকে তখন তাদের সাথে গিয়ে তাদের চাহিদা বা ইচ্ছা মোতাবেক নির্ধারিত বাজেটের মধ্যে একটি আয়ের ব্যবস্থা করে দেয়া।



এটা অবশ্যই খানিকটা সময় সাপেক্ষ এবং সবচাইতে বেশি কার্যকরী পদ্ধতি। এতে করে তাদের উপকার হবার সম্ভবনাই বেশি। কিন্তু এতে কষ্টের পরিমান অত্যাধিক।"



শিপু ভাই আমাকে জানিয়েছেন যে



"কাল্পনিক ভালোবাসাকে সমন্বয়কের দায়িত্ব দিয়েছি আমরা। বেচারা খুব খাটছে। ১৪ জনের একটা কোর টিম করেছি। আমাদের সম্ভাব্য ২০ জনের মধ্যে ৮ জন ফাইনাল হয়েছে। আর ১২ জন ২/৩ দিনের মধ্যে পেয়ে যাবো।তাদের পূনর্বাসন করতে প্রায় মাস তিনেক লাগবে হয়তো।"



আমি উপরোক্ত ১৪ জন ব্লগারের কাছে অনুরোধ করেতে চাই যে আমরা পূনর্বাসনের জন্য দ্বিতীয়ত পদ্ধতিটি অনুসরন করতে চাই। আমি সকল ব্লগারদের পক্ষ থেকে আপনাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞপন করছি।



ব্রেকিং নিুউজ: রেশমা কে উদ্ধার করে এই মাত্র সিএমএইচে নিয়ে যাওয়া হলো।



জরুরী আপডেট #২৯ [বাংলাদেশ সময় শুক্রুবার বিকাল ৪ টা]



এই মাত্র খবর পাওয়ে গেছে সে রানা প্লাজার বেসমেন্টের মসজিদে একজন জিবীত মহিলার খোজ পাওয়া গেছে। তার নাম রেশমা। তাকে খাবার পানি, বিস্কুট ও অক্সিজেন সরবরাহ করা হচ্ছে। সেই সাথে উদ্ধারকাজ চলছে তাকে উদ্ধার করার জন্য। আপনারা সকলে প্রার্থনা করেন ।



জরুরী আপডেট #২৮ [বাংলাদেশ সময় মঙ্গল বার রাত ৮ টা ৪০ মিনিট]



ব্লগার কাল্পনিক ভালবাসা আমাদের কার্যক্রমে আপনাদের কোন পারামর্শ আছে কি না সেই বিষয়ে একটি পোষ্ট দিয়েছেন: জরুরী সাহায্য পোষ্টঃ সাভার ট্রাজেডীর আহত শ্রমিকদের কিভাবে সাহায্য করা যেতে পারে? সবার মতামত আশা করছি। আপনাদের সকলের সেই পোষ্টে অংশগ্রহন আশা করছি:



উত্তরার কার্ডিও কেয়ার হসপিটাল থেকে ব্লগার আমিনুর রহমান ভাইকে কল করে অনুরোধ করা হয় যে তাদের ঐখানে সাভার দুর্ঘটনায় আহত ৮ জন রোগী আছে যারা এ পর্যন্ত কোন সরকারি বা বে-সরকারি যাহায্য পায় নি। আমরা সেই সকল রোগীদেরকে কোন সাহায্য করতে পারি কি না? তাদের কল পাওয়ার পরে আমি হাসিবুল হাসান গত শুক্রবার সেখানে পাঠাই খোজ নিতে। কিন্তু ঐ দিন সকাল বেলা ৬ জন রোগী রিলিজ নিয়ে চলা যায় কারণ তাদের পক্ষে আর সেখানে থাকা সম্ভব হচ্ছিল না। যে দুজন রোগী তখনও ছিল তাদের একজনের নাম জেসমিন, বাড়ি যশোহর জেলার শর্ষা উপজেলায় ও অন্যজনে নাম নাসিমা বাড়ি খুলনা জেলার কয়রা উপজেলায়। উপরোক্ত দুজনই কোমরে আঘাত পেয়েছেন দাঁড়াইতে পারেন না। আগামী ২/৩ মাস কোন ভাবেই কর্মক্ষম হতে পারবেন না বলে ডাক্তার জানিয়েছে। আমরা আমাদের সংগৃহীত টাকা হতে উপরোক্ত দুজনকে ৫ হাজার করে মোট ১০ হাজার টাকা দিয়েছি। সেই সাথে তাদের সাথে যোগাযোগ রাখব বলে কথা দিয়েছি।



আমরা সেই সকল রোগীকে বাছাই করে সাহায্য করতেছি যারা অন্য কোন মাধ্যম থেকে সাহায্য পান নি তাই আমাদের কার্যক্রম একটু ধীর গতিতে চলছে। আশাকরি এই সপ্তাহের মাধ্যেই বেশ কিছু সংখ্যক রোগীকে সাহায্য করতে পারব বলে মনে করছি।





জরুরী আপডেট #২৭ [বাংলাদেশ সময় রাত ১১ টা ২০ মিনিট]

আজ শুক্রবার বিকেলে ব্লগার আমিনুর রহমান, কাল্পনিক ভালবাসা, হাসিবুল হাসান, ডাঃ মোস্তাফিজুর রহমান (রুবেল) সহ ৭/৮ জন ব্লগার পঙ্গু হসপিটালে গিয়ে রোগী ও সেখানে কর্তব্যরত ডাক্তারের সাথে কথা বলে প্রায় ৩০ জন আহত ব্যক্তির তালিকা করেছেন যাদেরকে আমরা দীর্ঘমেয়াদি পুনর্বাসন করতে যাচ্ছি। কিভাবে পুনর্বাসন করতে চাই তা নিয়ে ব্লগার কাল্পনিক ভালবাসা একটি স্বতন্ত্র পোষ্ট দেবেন অল্প কিছুক্ষণের মধ্যে। এছাড়া সেখানে কর্তব্যরত ডাক্তার আমাদের ব্লগারদের বলেছে যে সেখানে যে মানুষগুলো সাহায্য করতে আসতেছে তারা রোগীর শরীরের ব্যান্ডেজের পরিমাণ দেখে সাহায্য করতেছেন। এর ফলে এমন অনেক রোগী আছে যারা আভ্যন্তরীণ ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন যেমন স্পাইনাল কর্ড বা কিডনি ড্যামেজ তাদেরকে কেউই সাহায্য করতেছে না। তাই তারা এমন কিছু রোগীর নাম আমাদের দিয়েছেন যাদেরকে আমরা আগামীকাল কিছু করে আর্থিক সাহায্য করব।



এছাড়া আজকে সাভার এনাম মেডিকেল কলেজ থেকে পঙ্গু হসপিটাল কিছু রোগী এসেছেন যারা তেমন সাহায্য পাননি আমরা তাদেরকেও কিছু অর্থিক সাহায্য করব আগামীকাল। এই সাহায্যগুলো করা হচ্ছে পঙ্গু হসপিটালে কর্তব্যরত ডাক্তারদের সুপারিশ অনুযায়ী। তাদের সুপারিশ অনুযায়ী আমাদের ব্লগাররা সেই সকল রোগীদের সাথে কথা বলে তাদের আর্থিক অবস্থা ও শারীরিক অবস্থা জেনে তারপর তালিকা ভুক্ত করতেছি।



জরুরী আপডেট #২৬ [বাংলাদেশ সময় রাত ১১ টা ২০ মিনিট]

সকালে আপনাদেরকে বলেছিলাম যে চক্ষু হসপিটালে সাভার দুর্ঘটনায় আহত এক রোগী ভর্তি হয়েছেন যে এখন পর্যন্ত কোন সরকারি সাহায্য পায়নি । ফলে তার বাবা গতকাল পঙ্গু হসপিটালে গিয়ে বসেছিল যাতে করে সেখানে আগত মানুষদের কে তার ছেলের কথা বলতে পারে। ভাগ্য ক্রমে আমার ছোট ভাইয়ের সাথে সেই বাবাটির কথায় হয়। সে অনেক অনুরোধ করে তার ছেলের জন্য সকলের কাছে সাহায্যের জন্য। আজকে চক্ষু হসপিটালে গিয়ে সেই ছেলের সম্বন্ধে তথ্য যাচাই করে ব্লগার কাল্পনিক ভালবাসা ও আমার ছোট ভাই তাকে ৫ হাজার টাকা আর্থিক সাহায্য করেছেন। উপরের ছবিটি সেই ছেলেটির।



আগামীকাল দুপুরে আমাদের ব্লগার টিমের সকলে পঙ্গু হসপিটালে গিয়ে রোগী নির্ধারণ করবেন যাদেরকে আমারা পুনর্বাসন করতে চাই।



আমি আশাকরি আগামিদিন গুলোতেও আপনাদের সহযোগিতা পাব পূর্বের মতই।



জরুরী আপডেট #২৫ [বাংলাদেশ সময় দুপুর ১২ টা ৩০ মিনিট]

গত ২৪ ঘণ্টায় নতুন করে কোন টাকা সংগৃহীত হয়নি।



স্বাধীনতা অর্জনের চয়ে রক্ষা করে যেমন কঠিন ঠিক একই ভাবে টাকা উঠানোর চেয়ে খরচ করাটা বেশি কঠিন বলে মনে হচ্ছে। আমি চেষ্টা করতেছি সর্বোচ্চ সতর্কতা বজায় রেখে সংগৃহীত টাকাটার সর্বোৎকৃষ্ট ব্যবহার নিশ্চিত করতে।



আমার নিজের ছোট ভাইকে নীলফামারী হতে ঢাকায় নিয়ে এসেছি। সে গত দুই দিন এনাম মেডিকেল ও পঙ্গু হসপিটালে গিয়ে রোগীদের সাথে সরাসরি কথা বলে তার পারিবারিক দায়বদ্ধতা ও অর্থনৈতিক অবস্থা সম্বন্ধে তথ্য সংগ্রহ করতেছে। পঙ্গু হসপিটালের ডাক্তার এক বড়ভাই কথা দিয়েছে সে আজকে আমাদের সাহায্য করবে গুরুতর আহত কিছু রোগী সনাক্ত করতে যাদের দীর্ঘমেয়াদি চিকিৎসা দরকার। সেই সাথে তারা শারীরিক ভাবে বেশ কিছু দিনের জন্য বা চিরদিনের জন্য সক্ষম হবে না কাজের জন্য এই রকম কিছু রোগী বেছে দেবেন আমাদেরকে।



এ ছাড়া আমি জনতে পেরেছি যে সলিমুল্লা, ঢাকা ও এনাম মেডিকেল, পঙ্গু হসপিটাল ছাড়াও অন্যান্য হসপিটাল যেমন চক্ষু হসপিটালেও কয়েকজন রোগো ভর্তি হয়েছে। কিন্তু দুঃখের বিষয় এই যে চক্ষু হসপিটালে ভর্তি সেই কয়েকজন রোগী এ পর্যন্ত কোন সরকারি বা বে-সরকারি সাহায্য পায় নি। এ মত অবস্থায় চক্ষু হসপিটালে ভর্তি এক রোগীর বাবা গতকাল পঙ্গু হসপিটালের গিয়ে এক চোখ পুরোপুরি ভাবে নষ্ট হয়ে যাওয়া ছেলের জন্য সাহায্য চাইছিল সকলের কাছে। চক্ষু হসপিটালে গিয়ে সেই ছেলের সম্বন্ধে তথ্য যাচাই করতে ছোট ভাইকে বলেছি। দরকার হলে কিছু আর্থিক সাহায্যও করতে বলেছি।



ব্লগার আমিনুর ভাই আমাকে কথা দিয়েছে উনারা আজকের মধ্যে কিছু পরিকল্পনা চূড়ান্ত করবে। যেটা রাতে আপডেটে দিতে পারব বলে মনে করি।



আপনাদের সকলের সহযোগিতা চাই সংগৃহীত টাকাটার সর্বোৎকৃষ্ট ব্যবহার নিশ্চিত করতে।



জরুরী আপডেট #২৪ [বাংলাদেশ সময় দুপুর ১২ টা]



মঙ্গলবার সন্ধ্যায় Voice of America বাংলা টিভি চ্যানেল থেকে আমার একটি সাক্ষাৎকার নেওয়া হয়েছে সাভার দুর্ঘটনায় আহতদের কল্যানার্থে আমরা (সামহোয়ারইন ব্লগ) যে কার্যক্রম চালাচ্ছি তার উপরে। তারা আমার কাছে জানতে চয়েছেন এই উদ্যোগটি প্রাতিষ্ঠানিক না ব্যক্তিগত, কারা টাকা দিচ্ছে, এ পর্যন্ত কত টাকা সংগৃহীত হয়েছে, এই টাকা আমরা কিভাবে খরচ করতেছি, আমাদের ভবিষ্যৎ পরিকল্পনা কি?



গত ১২ ঘণ্টায় নতুন করে ৭০ ডলার সংগৃহীত হয়েছে।



এ পর্যন্ত সর্বমোট সংগ্রহ = $৫৫৪০ কানাডিয়ান ডলার ও ২২ হাজার ৩০০ টাকা।



আপনাদের কেউ কেউ প্রশ্ন করেছেন রেড ক্রিসেন্ট সোসাইটির সাথে আমাদের ত্রাণ বিতরণের উদ্যোগ স্থগিত করলাম কেন?



উত্তরটা হলো প্রশাসনিক জটিলতা। আমরা চেয়েছিলাম আমাদের হাত দিয়ে দুঃস্থদের মাঝে ত্রাণ বিতরণ হউক। কিন্তু রেড ক্রিসেন্ট সোসাইটির নিয়ম হলো প্রথমে আমাদের ত্রাণের টাকা তাদের একাউন্টে জমা দিতে হবে, এর পর তাদের বোর্ডে ত্রাণের প্রস্তাব পাস করতে হবে। এই কাজ গুলোর জন্য ৫ কর্ম-দিবস লাগত যেটা আমরা মনে নিতে পারি নাই। আমরা চেয়েছিলাম দ্রুত দুঃস্থ মানুষদের মাঝে ত্রাণ বিতরণ করতে। তাই আমাদেরকে সরে আসতে হয়েছে যৌথ উদ্যোগ হতে।



জরুরী আপডেট #২৩ [বাংলাদেশ সময় রাত ৮ টা]

ব্লগার রামন ভাই, ৭০,৩৩৪/- টাকা (প্রায় ১০০০ ডলার সমপরিমান) নিজের ব্যাক্তিগত উদ্যোগে সংগ্রহ করে আমাদের কাছে পাঠিয়েছেন। গত ৬ দিনে এটিও হলো কারো ব্যক্তিগত উদ্যোগে সর্বোচ্চ সংগৃহীত টাকা। এছাড়া অস্ট্রেলিয়া থেকে এক আপু নিজে ৫০ ডলার ও তার ফ্রেন্ডের কাছ থেকে ৫০ ডলার সংগ্রহ করে পাঠিয়েছেন। এখানে বলে রাখি যে ঐ আপু প্রথম দিনেও ১০০ অস্ট্রেলিয়ান ডলার পাঠিয়েছিলেন।



এ পর্যন্ত সর্বমোট সংগ্রহ = $৫৪৬৯ কানাডিয়ান ডলার ও ২২ হাজার ৩০০ টাকা।



জরুরী আপডেট #২২ [বাংলাদেশ সময় দুপুর ১২ টা]

গত ১২ ঘন্টায় নতুন করে ১০০ ডলার সংগৃহীত হয়েছে।



এ পর্যন্ত সর্বমোট সংগ্রহ = $৫৩৬৯ কানাডিয়ান ডলার ও ২২ হাজার ৩০০ টাকা।



আমরা আহতদের সম্পর্কে তথ্য সংগ্রহ করতেছি। তাদের সাথে কথা বলে তাদের পারিবারিক ও অর্থনৈতিক অবস্হা জানতে চেষ্টা করতেছি যাতে করে তাদের প্রয়োজন অনুসারে সাহায্য করতে পারি।



জরুরী আপডেট #২২ [বাংলাদেশ সময় রাত ১২ টা]

গত ১২ ঘন্টায় মাত্র ২০ ডলার সংগৃহিত হয়েছে নতুন করে। এছাড়া নিম্নে প্রত্ত হাসিবুল হাসানের ব্যান্ক একাউন্টে সোনালি এক্সচেণ্জের মাধ্যে পূর্বে পাঠানো ১০০ ডলার জমা হয়েছ।



এ পর্যন্ত সর্বমোট সংগ্রহ = $৫২৬৯ কানাডিয়ান ডলার ও ২২ হাজার ৩০০ টাকা।



ব্লগার ত্রিশন্কু ভাইয়ের উদ্যোগে সাভারে অবস্হানরত এখনও নিখোজ মানুষদের পরিবারকে যে সাহায্য দেবার উদ্যোগ নেওয়া হয়েছিল তা স্হতিগ করা হয়েছে।



আপনারা ইতিমধ্যে সংবাদপত্রের মাধ্যমে জেনেছেন যে সরকার আহতদের চিকিৎসার জন্য টাকা দিচ্ছেন ও সরকারি মেডিকেলে ফ্রি চিকিৎসার ব্যবস্হা করার ঘোষনা দিয়েছেন। তার পরেও আমরা তথ্য সংগ্রহ করতেছি আহতদের সাথে কথা বলে। সেই সাথে তাদের সাথে কথা বলে তাদের পারিবারিক ও অর্থনৈতিক অবস্হা জানতে চেষ্টা করতেছি।



আমরা এমন কিছু লোক বাছাই করতে চেষ্টা করতেছি যারা চাকরি করতে পারবে না/ পঙ্গু হয়ে গেছে চিরজীবনের জন্য। আমরা তাদের পুনর্বাসনের জন্য আমাদের সংগৃহীত টাকা হতে সাহায্য করতে চাই।



আপনাদের নিজেদের কোন পরিকল্পনা থাকে সেটা গুছিয়ে লিখুন আগামী ২/৩ দিনের মধ্যে। তারপর আমরা তা নিয়ে সকলেই মিলে আলোচনা করে চুড়ান্ত সিদ্ধান্ত নেব। অর্থাৎ প্রত্যেকের পরিকল্পনা পেশ করুন। সেখান থেকে আলোচনা করে সিদ্ধান্ত নেব আমরা।



জরুরী আপডেট #২১ [বাংলাদেশ সময় সকাল ৯ টা]

গত ২৪ ঘণ্টায় অনেক কম টাকা জমা পড়েছিল তাই টাকা জমার আপডেট দেওয়া হয়নি। কিন্তু হঠাৎ করে গত ১ ঘণ্টায় ব্লগার মেহদি_বিএনসিসি ভাই ও তার কলিগরা ২০০ ডলার জমা করেছেন এছাড়া অন্য একজন ব্লগার দেশের ভেতর হতে ১০ হাজার, মালয়েশিয়া থেকে ৩ দিন পূর্বে মানি-গ্রামের মাধ্যমে পাঠানো ২৩০০ টাকা, ও Switzerland থেকে আমিনুল হক ফটিক ভাই ১০ হাজার টাকা পাঠিয়েছেন। গত ২৪ ঘণ্টায় মোট ২৭০ ডলার ও ২২ হাজার ৩০০ টাকা জমে হয়েছে।



এ পর্যন্ত সর্বমোট সংগ্রহ = $৫২৪৯ কানাডিয়ান ডলার ও ২২ হাজার ৩০০ টাকা।



সরকার হসপিটালের বেডে থাকা রোগীকে অর্থ সাহায্য করা শুরু করেছে কিন্তু সাভারে এখনও কয়েক শত মানুষ যারা তাদের হারানো আত্নীয় দের খোজে গত ৬ দিন থেকে অপেক্ষা করতেছে তাদের কোন অর্থ সাহায্য করেনি। আমরা বাংলাদেশ রেড-ক্রিসেন্ট সোসাইটির মাধ্যেমে জেনিছি যে ঐ সকল মানুষ প্রচন্ড অর্থ কষ্টে ভুগতেছে। তাই আমরা ঠিক করেছি আমদের সংগৃহীত টাকা থেক অল্প কিছু টাকা আহতদের সেই সকল পরিবারকে দেব যারা এখনও তাদের আত্নীয়দেরকে পাবার আশায় সাভারে অবস্হান করছেন।



এছাড়া বাংলাদেশ রেড-ক্রিসেন্ট সোসাইটির সহযোগিতায় গতকাল উপরোক্ত মানুষ গুলোর মধ্যে ৪০ হাজার টাকা বিতরন করা হয়েছে ব্লগার ত্রিশন্কু ভাইয়ের তত্বাবধানে।



জরুরী আপডেট #২০ [বাংলাদেশ সময় সকাল ৯ টা]

ব্লগার শেখ ইরফান ভাই ফেসবুকে একটি পেজ Savar Survivors খুলেছেন যেখানে তিনি সাভার ট্রাজেডি তে আহত দের বিস্তারিত তথ্য সহ লিস্ট প্রকাশ করছেন। তনি কিছু ভলান্টিয়ার নিয়ে ঢাকা মেডিকেল , এনাম মেডিকেল , পঙ্গু হাসপাতাল সহ বিভিন্ন হাসপাতালে ঘুরে ঘুরে আহতদের তালিকা তৈরী করছেন। তার সেই লিষ্ট ধরে আপনি চাইলে নিজেই আহতদের স্বজন দের সাথে কথা বলে সাহায্য পৌছে দিতে পারেন।



জরুরী আপডেট # ১৯ [বাংলাদেশ সময় দুপুর ২ টা]

ঘুমোতে যাবার পূর্বে শেষ আপডেট: ব্লগার শিপু ভাই ঢাক মেডিকেলে অধ্যায়নরত ছোটভাই নিখিল রায় কে নিয়ে ব্লগার ত্রিশন্কু ভাই কর্তকৃ বর্নিত আহতদের কে আর্থিক ভাবে সাহায্য করতে ঢাকা মেডিকেল কলেজে পাঠানি হয়েছিল দুপুর ১ টার সময়। কিন্তু তারা সেখানে পৌঁছাবার মাত্র ৩০ মিনিট পূর্বে প্রধানমন্ত্রী প্রত্যেক রোগীকে ১০ হাজার করে টাকা দিয়ে গেছেন। তাই ওয়ার্ডে কর্মরত ডাক্তার রোগীদেরকে আজকে আর টাকা না দিয়ে একই টাকা তাদের হসপিটাল ছাড়ার দিনে দেবার সুপারিশ করেছন। তাদেরক কথা মত ব্লগার রা ঐ সকল রোগীর নাম, ঠিকানা ও ফোন নাম্বার সংগ্রহ করে নিয়ে এসেছে। সেই সাথে তাদেরকে আমাদের সাথে যোগাযোগের নাম্বার দেওয়া হয়েছে। যাতে করে রিলিজের পূর্বের দিনে আমাদেরকে কল করলে আমরা গিয়ে তাদেকে পুর্নর বাসনের জন্য অর্থিক ভাবে সাহায্য করতে পারি।



গত ৭ ঘণ্টায় নতুন করে ২৯২ ডলার সমপরিমাণ ডলার, পাউন্ড ও ইউরো সংগৃহীত হয়েছে।



এ পর্যন্ত সর্বমোট সংগ্রহ = $৪৯৭৯ কানাডিয়ান ডলার



জরুরী আপডেট # ১৯ [বাংলাদেশ সময় সকাল ৭ টা]

ব্লগার ত্রিশন্কু ভাই জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজে কয়েক জন গুরুতর আহত ব্যাক্তি প্রচন্ড অর্থ কষ্টে ভুগতেছেন। আমি ঢাকা মেডিকেলে অধ্যায়নরত ছোট ভাইয়ের মাধ্যে আজকে সকাল ১০ টার মধ্যেই তাদের কাছে কিছু অর্থ পাঠেতে চেষ্টা করতেছি।



গত ৭ ঘণ্টায়, নতুন করে ২১২ ডলার সংগৃহীত হয়েছে(জার্মানির হোহেনহাইম বিশ্ববিদ্যালয় থেকে ৭৫ ইউরো, নাম প্রকাশে অনিচ্ছুক এক ভাইয়া ও আপু ১০০ ডলার ও আমার এখানকার এক বড় ভাই ২০ ডলার দিয়েছেন)।



এ পর্যন্ত সর্বমোট সংগ্রহ = $৪৬৮৭ কানাডিয়ান ডলার



আমি বিশেষ ভাবে ধন্যবাদ দিতে চাই, কানাডার সাচ্‌কাচুয়ান প্রবাসী বড় ভাই নুরুল হুদা খান (পলাশ), ও জাপান প্রবাসী ব্লগার মোঃ মাহমুদুর রহমান কে। এই ২ জন ব্যক্তি শুধু নিজে সাহায্য করেই ক্ষান্ত হননি, নিয়মিত ভাবে তাদের পরিচিত মানুষদের কাছ থেকে ডলার, ইউরো ও ইয়েন সংগ্রহ করে পাঠাচ্ছেন গত ৩ দিন থেকে।



জরুরী আপডেট # ১৮ [বাংলাদেশ সময় রাত ১০ টা ৩০ মিনিট]

সাভার থেকে ফিরে এই মাত্র ব্লগার আমিনুর রহমান ভাই আমাকে জানালেন কিছুক্ষণ পূর্বে ৯ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। গত ৮ ঘণ্টায় নতুন করে জমা পরেছে ১২৫ ডলার সমপরিমাণ ডলার, পাউন্ড ও ইউরো। এ পর্যন্ত সর্বমোট সংগ্রহ = ৪,৪৭৫ ডলার। আমাদের টিমের সদস্যরা আজকে সন্ধ্যায় সেখানে নিয়ে গেছেন ১০ জোড়া Concret cutter, ২ টি হ্যামার, ২ টি র‌্যাস, ২ টি প্লাস। এছাড়া ব্লগার লুলুপাগলা এনাম মেডিকেলে বর্তমানে চিকিৎসা নেওয়া আহত ব্যক্তিদের একটি তালিকা সংগ্রহ করেছেন। ঐ লিস্টের মানুষদেরকে আমরা আগামী ১/২ দিনের মধ্যে সংগৃহীত অর্থ থেকে সাহায্য শুরু করে দেব যখন তারা হসপিটাল থেকে ছাড়া পাবেন; অর্থাৎ হসপিটাল থেকে ছাড়া পাওয়ার সাথে সাথে যাতে করে আগামী ১৫~৩০ দিন কোন অর্থ কষ্টে না পড়েন।



আজকে সাভারে গিয়ে উদ্ধার কাজ ও পুনর্বাসনে শারীরিক ভাবে অংশগ্রহণ করেছেন ব্লগার অন্যমনস্ক শরৎ, কান্ডারী অথর্ব, কাল্পনিক ভালোবাসা, একজন আরমান, স্বপ্ন-বাজ অভি, ও লুলুপাগলা।



জরুরী আপডেট # ১৭ [সময় দুপুর ১ টা ১৫ মিনিট]

আমার এখানে এখন রাত সোয়া ৩ টা, তাই ঘুমোতে যাবার পূর্বে শেষ আপডেট দিচ্ছি: গত ১২ ঘণ্টায় টাকা জমা হবার পরিমাণ কমে গেছে। এই সময়ে জমা পরেছে ১০০ ডলার সমপরিমাণ ডলার, পাউন্ড ও ইউরো। এ পর্যন্ত সর্বমোট সংগ্রহ = ৪,৩৪৪ ডলার আপনারা ইতোমধ্যে হয়ত ব্লগার ত্রিশঙ্কু ভাইয়ের পোষ্ট ও স্ট্যাটাস থেকে জেনেছেন যে গতকাল আমাদের টিমের সদস্যরা সাভারে ১০ জোড়া concrete cutting ও ২০ জোড়া rod cutting ব্লেড সরবরাহ করেছে। এছাড়া আমরা সেখানকার স্টোরে সরবরাহ করেছি হ্যান্ড গ্লাভস, টেস্টার, স্ক্রু ড্রাইভার, রেঞ্চ, কাঁচি, হেলমেট, অক্সিজেন ক্যান, নোজ প্লাস্ক্‌, প্লাস্ক, দড়ি, কর্পূর, ক্যাবল, এনার্জি-বাল্ব, কনক্রিট কাটার ব্লেড, রড় কাটার ব্লেড, এয়ার ফ্রেশনার্‌। আমাদের সংগৃহীত টাকা হতে গত কয়েক দিনে প্রায় ১ লক্ষ ৫০ হাজার টাকার সরঞ্জাম কিনে সাভারে পাঠানো হয়েছে; আমাদের টিমের কোন কোন সদস্যরা এক দিনে ৩ বারও সাভার গিয়ে সেই সকল উদ্ধার সরঞ্জাম দিয়ে এসেছে.



স্কুল জীবনে আমরা ভাবসম্প্রসারন পড়েছি যে "স্বাধীনতা অর্জনের চেয়ে তা রক্ষা করা কঠিন" ঠিক একই ভাবসম্প্রসারন প্রযোজ্য সাভার দুর্ঘটনায় আহত ব্যক্তিদের ক্ষত্রেও। আহত এই মানুষগুলো আগামী ২/৩ দিনের মধ্যেই হসপিটাল ছাড়া শুরু করবে। এর পরই ঐ সকল মানুষরা মুখোমুখি হবে জীবনের সবচেয়ে কঠিন সংগ্রামের।



একদিকে আয়ের কোন পথ নাই, অন্যদিকে আপতত তারা শারীরিক ভাবে কর্মক্ষম না। অনিশ্চিত জীবন নিয়ে ঢাকার ভাড়া বাসায় থাকা তাদের পক্ষে সম্ভব হবে না। এছাড়া বাড়িওয়ালাও তাদের অনিশ্চিত অর্থনৈতিক জীবনের কথা ভেবে বাসা ছেড়ে দিতে বাধ্য করবে। সুতরাং ঐ সকল আহত মানুষদের গ্রামে ফিরে যাওয়া ছাড়া আর কোন উপায় থাকবে না। ঐ সকল মানুষদের ব্যান্কে জমানো টাকাও নেই বা নেই কোন সাস্হ্য বীমা। সুতরাং, বেঁচে যাওয়া ঐ সকল মানুষদের কে সুস্থ করতে আপনাদের সকলের সহযোগিতা দরকার।



তাই আমরা ঠিক করেছি আমাদের কাছে থাকা অবশিষ্ট টাকাগুলো সেই সকল দুর্গত মানুষদের মাঝে এমন ভাবে বিতরণ করতে চাই যেন আগামী একমাস সেই টাকা দিয়ে চিকিৎসার খরচ নির্বাহ করতে পারে। আঘাতের গুরুত্ব অনুসারে জন প্রতি ১,০০০~৩,০০০ টাকা করে। আমাদের কিছু ব্লগার আজকে বিকালে সাভার যাবে এনাম মেডিকেল কলেজে এখনও ভর্তি সেই সকল আহত মানুষ দের লিষ্ট করতে। আশাকরি আপনারা আমাদের ছেড়ে চলে যাবেন না।



জরুরী আপডেট # ১৬ [সময় ভোর ৬ টা ৩০ মিনিট]

দেশের মানুষদের কাছ থেকেও আমরা ব্যাপক সাড়া পাচ্ছি। ব্লগার সর্বনাশা জানিয়েছেন যে উনি ব্লগার আমিনুর রহমানের কাছে তাদের সংগ্রহকৃত ২১,৬১০ টাকা মাত্র হস্তান্তর করেছেন ২৬ এপ্রিল সন্ধ্যা ০৭:৪৫ মিনিটের দিকে।



আরো অনেকের সঙ্গে অংশগ্রহণ করেছেন ব্লগার শাহেদ সাঈদ। এই টাকাগুলো দিয়েছেন আমাদের বন্ধু-শুভাকাঙ্ক্ষী, আত্মীয়-পরিজন, এমনকি সম্পূর্ণ অপরিচিতজনেরা। আর একজন ছোট্টমণি, যে তার মাটির ব্যাংকটি ভেঙে সাভারের দুর্ভাগা শ্রমিক ভাই-বোনদের জন্য ১০ টাকা বাড়িয়ে দিয়েছে। কৃতজ্ঞতা সবাইকে।





জরুরী আপডেট # ১৫ [সময় রাত ১২ বেজে ১৫ মিনিট]

গত ২ ঘণ্টায় বড় রকমের ডলার সংগৃহীত হয়েছে। আমাদের সকলের প্রিয় কানাডা প্রবাসী ব্লগার সাজি আপু নিজে ও তার পরিচিতদের কাছ থেকে সংগ্রহ করে ৩৫০ কানাডিয়ান ডলার পাঠিয়েছেন। এছাড়া অন্য ৩ জন আরও ১১৭ ডলার পাঠিয়েছেন।



এ পর্যন্ত সর্বমোট সংগ্রহ = ৪,২৩৪ ডলার



জরুরী আপডেট # ১৪ [সময় রাত ১০ বেজে ৪৩ মিনিট]

অন্যমনস্ক শরৎ বলেছেন: উদ্ধারকারী মানুষরা আবারো সাহায্য নিয়ে (ব্লগ থেকে সংগৃহিত টাকা দিয়ে) পৌছে গেলেন সাভারে। এবারে তাদের ক্যারি ভ্যান নিয়ে ঢুকতে দেয়নি। অনেকটুকু পথ হেঁটে পৌছেছেন। কিন্তু তাদের নেয়া প্রতিটা জিনিস উদ্ধারকার্যে সরাসরি সাহায্য করেছে, নতুন নতুন জীবিত মানুষকে বাঁচানো সম্ভব হচ্ছে....ব্রাভো ব্রাভো, জাদিদ, আমিনুর, শিপন, কান্ডারী, তামিম এবং বাকীদের।



এ পর্যন্ত সর্বমোট সংগ্রহ = ৩৭৬৭ ডলার



জরুরী আপডেট # ১৩ [সময় রাত ৯ বেজে ১০ মিনিট]

এই মাত্র ব্লাগার শিপু ভাই ও আমিনুর ভাই এর সাথে কথা হলো তারা বর্তমানে নিউমার্কটে রয়েছেন। তারা অনেক জিনিস-পত্র (অক্সিজেন, গলভস্‌, কাটার, মাস্ক) কিনে সাভার রওনা দিচ্ছেন। তারা যে জিনিস গুলো কিনেছেন কয়েক ঘন্টার মধ্যে তারা ছবি আপলোড করে দেবেন পোষ্টে বলে আমাকে জানিয়েছেন।



আজকে আমি একটু ব্যাস্ত থাকব, আমার গবেষনার গ্রুপের ১ টা মিটিং আছে সেই সাথে আমার গ্রুপের একজনের মাস্টার্স থিসিসের ডিফেনস পরীক্ষা আছে। তাই এই মূহর্তে সংক্ষিপ্ত আপডেট দিচ্ছি। চেষ্টা করব ২ ঘন্টা পর-পর আপডেট দিতে।



জরুরী আপডেট # ১২ [সময় রাত ৯ বেজে ৩৭ মিনিট]

গত ৫ ঘন্টায় (আমি ঘুমোতে যাবার পর থেকে) নতুন করে ৩৩৭ ডলার সমপরিমান (1000JPY+$20AUD+$20AUD+#20GBP+$246USD$10USD) পেয়েছি আমি প্রবাসীদের কাছ থেকে। প্রবাসীরা এ পর্যন্ত মোট ৩৫৮৬ ডলার পাঠিয়েছেন আমাকে।।





ঘুমোতে যাবার পূর্বে শেষ আপডেট # ১১ [সময় দুপুর ১ টা]

প্রবাসীরা এ পর্যন্ত ৩২৫০ ডলার পাঠিয়েছেন আমাকে। তা থেকে এই মাত্র ব্লগার আমিনুর রহমান ভাইকে ৯০০ ডলার পাঠালাম (৬৭,৫০০ বাংলাদেশি টাকা)।বিল্ডিং এর আটক জীবিত মানুষদের বাঁচানোর জন্য এখন প্রয়োজন অক্সিজেন। তাই, এই টাকা দিয়ে উনারা আজকে অক্সিজেন কিনে সাভারে পাঠানোর ব্যবস্হা করবেন। সাভারে এখন প্রথম ও সর্বপ্রধান দরকার অক্সিজেন। কানাডায় এখন রাত ৩ টা বাজে আমি ঘুমাতে গেলাম। সকাল বেলা উঠে নতুন করে আপডেট দিব। সকলেই প্রার্থনা করুন বিল্ডিং এর ধ্বংসস্তূপের মধ্যে আটকা পড়া জীবিত মানুষদের জন্য। ব্লগার ত্রিশনকুভাই এর সাথে কথা হইছে আমার; উনিও বলেছেন সাভারে যতটুকু সম্ভব অক্সিজেন সরবরাহের ব্যবস্হা করা।



জরুরী আপডেট # ১০ [সময় সকাল ১১ বেজে ১৫ মিনিট] প্রবাসীরা এ পর্যন্ত ৩০৬৬ ডলার পাঠিয়েছেন আমাকে। সংগৃহীত টাকা আগামীকাল শুক্রুবার কানাডা থেকে পাঠানো হবে যা শনিবার সকালে বাংলাদেশে পাওয়া যাবে। আজকে পাঠানো হয় নাই করণ শুক্রবার বাংলাদেশের কোন ব্যান্কই খোলা থাকে না। এ ছাড়া দেশের ভিতর হতে সংগৃহীত টাকা দিয়ে উদ্ধারের জিনিস-পত্র কেনা হয়েছে ইতিমধ্যে ও খরচ চালানো হচ্ছে। সেই সাথে ব্লগার শিপু ভাই আমাকে বলেছে যে প্রোয়জন হলে সে দেশের মধ্য থকে টাকা ধার করে কাজ চালু রাখবেন। আমি টাকা পাঠানোর পরে সেই ধার শোধ করা হবে।



জরুরী আপডেট # ০৯ [সময় সকাল ৭ বেজে ৪৫ মিনিট] সাভার থেকে ফিরে ব্লগার শিপু ভাই:



"ছোট্ট পিক আপের পিছনে আমরা ১১ জন। হেমায়েতপুরে রাস্তা বন্ধ। কোন গাড়ি ঢুকতে দিচ্ছে না। আমাদের ত্রান দেখে আমাদের যেতে দেয়।

স্পটে পৌছে দেখি প্রচুর মানুষ। সবাই ধরাধরি করে আমাদের মালামাল নামায়। ২/৩ টা স্টল বা স্টোর করা হয়েছে যেখানে সবধরনের জিনিস মজুদ করা হয়। উদ্ধারকর্মিদের চাহিদা অনুযায়ি তা হাতে হাতে জায়গামত পৌছে যায়। আমরা ৪টা কাটিং মেশিন নিয়ে যাই কিন্তু দেওয়ার মত লোক পাই না। আর্মিকে জিজ্ঞেস করি- জানে না, র‍্যাব জানে না, পুলিশ জানে না। ভয়ংকর সমন্বয়হীনতা পুরা কাজে। তারপর কিছু কিছু জিনিস উদ্ধারকর্মিদের চাহিদা অনুযায়ি দেয়া হয়। বাকি যন্ত্রপাতি "রানা প্লাজা" লাগোয়া বিল্ডিং এর ৩য় তলায় দমকল কর্মিদের কাছে হস্তান্তর করি। ঐ জায়গা থেকেও উদ্ধারকাজ চলছে। ভয়ানক দুর্গন্ধে জ্ঞান হারানোর জোগার। আর্মি, দমকল কর্মি ও সেচ্ছাসেবকরা কাজ করছে প্রচন্ড গরম আর গন্ধের মধ্যে। এয়ার ফ্রেশনার ব্যবহার করে লাভ হয় না। অনেকেই রুটি কলা দিয়েছেন। কিন্তু খাবে কে? ভবনের বিভিন্ন পকেটে কিছু লোক জিবিত থাকার আলামত পাওয়া গেছে। এর মধ্যে একটা জায়গাতেই ৩০০ লোক জীবিত আছে। তাদের বাইরে থেকে অক্সিজেন ও খাবার সরবরাহ করা হচ্ছে।



উদ্ধারকাজ খুবই ঢিমে তালে হচ্ছে। দ্রুত এবং কার্যকরভাবে উদ্ধারকাজ না চালালে জীবিতদের জীবিত উদ্ধার করা সম্ভব হবে না।



যারা শুধু দর্শন করতে যেতে চান তাদের না যাওয়ার অনুরোধ করছি। "



জরুরী আপডেট # ০৮ [সময় রাত ৩ বেজে ৪১ মিনিট]

সাভার থেকে উদ্ধার কর্মিদের আকুল আবেদন:

বাংলাদেশের যে যেখানে আছেন সেখান থেকে অক্সিজেন কিনে সাভারে পাঠানোর ব্যবস্হা করেন। সাভারে এখন প্রথম ও সর্বপ্রধান দরকার অক্সিজেন। বিল্ডিং এর আটক জীবিত মানুষদের বাঁচানোর জন্য এখন প্রয়োজন অক্সিজেন।



জরুরী আপডেট # ০৭ [সময় রাত ১ বেজে ৫০ মিনিট]

অন্যমনস্ক শরৎ দা জানালো যে সাভারে এখনও প্রচুর অক্সিজেন কিট ও গ্যাস মাস্ক দরকার। Laz Pharma তে স্টক শেষ...মিটফোর্ড হাসপাতালে খোঁজ নিয়ে দেখতে পারেন। এছাড়া Bangladesh Oxygen Corporation (Linde Bangladesh Limited নামেও পরিচিত) এ যোগাযোগ করতে পারেন; যোগাযোগের ঠিকানা- ২৮৫, তেজগাঁও I/a; ফোন- 028870322.



জরুরী আপডেট # ০৬ [সময় রাত ১ বেজে ২৫ মিনিট]



এইমাত্র ব্লগার শিপু ভাই ও আমিনুর এর সাথে কথা হলো: তারা ক্রকৃত জিনিস দিয়ে উদ্ধার কাজ শুরু করে দিয়েছন। এখনও অনেক মানুষ বেঁচে আছেন। আর্মি অক্সিজেন পাইপ ঢুকিয়ে বিভিন্ন ফ্লোরে অক্সিজেন সরবরাহ করতেছে। বিল্ডিং এর এক পার্শ্বে আগুন লেগেছিল যা বর্তমানে নিয়ন্ত্রনে আনা হয়েছে। এখনও প্রচুর অক্সিজেন কিট ও গ্যাস মাস্ক দরকার।



জরুরী আপডেট # ০৫ [সময় রাত ১১ বেজে ৫০ মিনিট]

শিপু ভাইয়ের কাছে জমাকৃত ৩০ হাজার টাকা হতে ১৪০ ব্যাগ অক্সিজেন, প্রচুর হ্যান্ডগ্লাভস, বিল্ডিং এর মেশিন টুল, টর্চ লাইট, মাথায় হেলমেট, তার, অন্যান্য গেজেট পৌছে দিলেন ব্লগার জাদিদ, শিপু, আমিনুর এবং আরো অনলাইন একটিভিস্ট এবং এখন তাঁরা বিল্ডিং এ ঢুকে উদ্ধার কাজে নিযুক্ত হচ্ছেন।



জরুরী আপডেট # ০৪ [সময় রাত ১০ বেজে ৩০ মিনিট]

"উদ্ধার এলাকা থেকে বন্ধু Alok Shiqder জানালেন, এই মুহুর্তে আবশ্যিক দরকার ছোট অক্সিজেন এবং কাপড়ের হাতগ্লাভস। দয়া করে এগুলোর একটু ব্যাবস্থা করেন, নাহলে আজ রাতেই মারা যাবেন অনেকে; যাদের হয়ত বাঁচানো সম্ভব হোত। অক্সিজেন স্প্রে (ফার্মেসিতে পাওয়া যায় ২০০টাকা দাম।)

হাটখোলা'র বিএমএ সেন্টারে ৬০০ টাকা করে পাওয়া যাচ্ছে ...

লাজ ফার্মাতে।

দাম? সাধারন মূল্য ১০০০ টাকা। সাভারের কথা বললে উনারা ৮৩০ টাকায় দিয়ে দিচ্ছে।"



জরুরী আপডেট # ০৪ [সময় রাত ১০ বেজে ৩০ মিনিট]

আপনারা যারা আজকে রাতে সাভার যাচ্ছেন দয়াকরে টর্চ লাইট কিনে নিয়ে যান সেখানে। আমি এই মাত্র সেখানকার রেডক্রিসেন্ট এর সাথে কথা বলে জানতে পারলাম এই মূহুর্তে টর্চলাইটের জরুরী দরকার।



জরুরী আপডেট # ০৪ [সময় রাত ৯ বেজে ৩০ মিনিট]

এই মাত্র শিপু ভাইয় জনাল যে তার কাছে জমাকৃত টাকা থেকে ৫০ টি অক্সিজেন, ২ টি মাস্ক ও ২ ব্যাগ গলভস কিনে সাভারে রওনা দিচ্ছেন।



জরুরী আপডেট # ০৩ [সময় রাত ৯ টা]

ব্লগার অনির্বাণ রায় সাভার থেকে জানাচ্ছেন যে এই মূহুর্তে যে কোন কিছুর চাইতে সবচেয়ে বেশি দরকার অক্সিজেন। ইতোমধ্যে ৩০০০০ টাকার অক্সিজেন কেনা হয়েছে কিন্তু প্রয়োজনের তুলনায় খুবি অপ্রতুল। সবাইকে অনুরোধ করি তারা যেন আরো আরো অক্সিজেনের ব্যবস্থা করেন।



জরুরী আপডেট # ০২ :

নেগেটিভ গ্রুপের ব্লাড না পেয়ে অনেক জীবন ধুঁকে ধুঁকে মরছে ! নেগেটিভ গ্রুপের রক্ত দেওয়ার ঠিকান নিচে বিস্তারিত।



জরুরী আপডেট # ০১ :

উদ্ধারকৃত লাশগুলোতে প্রচন্ড গরমে পচন ধরছে। লাশ পচা গন্ধে উদ্ধার কাজ ব্যহত হচ্ছে। তাই অধর চন্দ্র স্কুলে প্রচুর বরফ সরবরাহ জন্য অনুরোধ করা যাচ্ছে।



আমি প্রথমেই সামু ব্লগের সকল প্রবাসী ব্লগারের দৃষ্টি আকর্ষণ করছি: প্রবাসী ব্লগার ভাই ও বোনরা আসুন আর একবার দেশের অসহায় মানুষদের সেবায় এগিয়ে আসি। দেশের অবস্থিত ব্লগারদের কেউ-কেউ নিজের শরীরের রক্ত দিয়ে, হসপিটালের ডাক্তার ও নার্সরা তাদের সেবা দিয়ে সাভারে সংঘটিত দুর্ঘটনায় আহত ব্যক্তিদের সাহায্য করতে এগিয়ে এসেছেন। আমরা যেহেতু বিদেশে থাকি তাই আমাদের পক্ষে এই মুহর্হূতে দেশি গিয়ে সেই সকল কাজে অংশ গ্রহণ করে সম্ভব না।



আমরা যদি মাত্র ১০ ডলার করে দিই তবে ১৩৪ জন মিলে ১৩৪০ ডলার উঠাতে পারব। ১৩৪০ ডলার টাকায় পরিবর্ত করলে ১ ডলার =৭৫ টাকা হিসাবে ১ লাখ টাকা হয়। সেই ১ লাখ টাকা আমরা সাভার দুর্ঘটনায় আহত যে সকল মানুষ বর্তমানে এনাম মেডিকেল কলেজ এর হসপিটালের বেডে কাতরাচ্ছেন তাদের মধ্যে ২০০ জনকে ৫০০ টাকা করে দিতে চাই (২০০ *৫০০=১০০০০০) প্রয়োজনীয় ঔষধ কিনবার জন্য। বেচে যাওয়া আহত মানুষদের এই মুহূর্তে সবচেয়ে বেশি প্রয়োজন ঔষধ।



***************************************************

আমি প্রবাসী ব্লগারদের হয়ে টাকা সংগ্রহ করে সামহোয়ারইন ব্লগের মালিক আমার সকলের প্রিয় জানা আপাকে পাঠাতে চাই। যেহেতু সাভার ঢাকার মধ্যেই অবস্থিত তাই জানা আপা ঢাকার ব্লগারদের সাথে নিয়ে এনাম মেডিকেল কলেজে গিয়ে সরাসরি সেই সকল আহত মানুষদেরকে ৫০০ টাকা করে দিয়ে আসতে পারবে বলেই আমি মনে করি। আশাকরি জানা আপা এই সাহায্যটা করতে এগিয়ে আসবেন বরাবরের মত।

**************************************************



আমি প্রবাসী ব্লগারদের কাছে সাহায্য চাচ্ছি তার মানে এই না যে দেশে অবস্থিত ব্লগারদের কাছে সাহায্য চাই না। আমি আশাকরি দেশের বিভিন্ন প্রান্তে অবস্থিত ব্লগারও এই উদ্যোগে শরিক হতে এগিয়ে আসবেন।



এনাম মেডিকেল কলেজ যেহেতু বেসরকারি সুতরাং তারা আহত মানুষদের বিনে পয়সায় ডাক্তারি সেবা দিলেও ঔষধে সরবরাহ করবে না বলেই আমি মনে করি। করলেই প্রথম দিন করবে হয়ত তবে দ্বিতীয় দিন থেক না করাই সম্ববনা বেশি। তবে আমি চাই আমার ধরনা ভুল প্রমিনিত হউক।



আপনারা ইতিমধ্যেই জেনেছেন যে সাভার দুর্ঘটনায় আহত বেশিভাগ মানুষই সেখানকার বিভিন্ন গার্মেন্টসে কর্মরত শ্রমিক। হয়তবা সরকার ও বিজেএমই তাদেরকে আর্থিক ভাবে সাহায্য করবে তবে আমলাতান্ত্রিক জটিলতার কারণে তা ২/১ দিনের মধ্যে পাওয়ার সম্ভাবনা নাই।



কারণ সরকার বা বিজেএমইএ কোন শ্রমিককে তাদের পরিচয় পত্র না দেখে ক্ষতিপূরণের টাকা দিবে না। দুর্ভাগ্য ক্রমে আহত সেই সকল শ্রমিকের পরিচয়পত্র হারানোর সম্ভাবনা অনেক। গার্মেন্টসে ১ বছর কাজের অবিজ্ঞতার আলোকে আমি জানি যে গার্মেন্টসে প্রবেশ করার পরে প্রায় সকল শ্রমিক তাদের পরিচয় পত্র নিজেদের লকারে বা মেশিনের ড্রয়ারে রাখে। দুর্ঘটনার পরে সেই পরিচয় পত্র নিয়ে তাদের সেই গার্মেন্টস থেকে বের হয়ে আসে সম্ভব হয়ে উঠে না। যে টা দুর্ঘটনার সময় সম্বভও না।



কিন্তু ঐ সকল আহত মানুষদের জন্য জরুরি ভিত্তিতে ঔষধের দরকার।



সামহোয়ারইন ব্লগের উদ্যোগে শীত বস্ত্র বিতরণের সময় আমরা যেমন সমবেত ভাবে টাকা ও কাপড় সংগ্রহ করে বিতরণ করেছি এবারও এই কাজটি একই ভাবে করতে চাই। দেশে অবস্থিত ব্লগাররাও নিজেদের উদ্যোগে টাকা সংগ্রহ করে জানা আপাকে পাঠাতে পারেন। তাই দেশে ও কয়েক জন ভলান্টিয়ার দরকার।



যেভাবে টাকা সংগ্রহ করা যেতে পারে:



==============================================

প্রবাসী ব্লগাররা:

==============================================



আপনারা PayPal এর মাধ্যমে আমাকে টাকা পাঠাতে পারেন। টাকা পাঠালে ব্লগে এসে জানাবেন যে টাকা পাঠিয়েছি নির্দিষ্ট নামে। আপনারা চাইলে টাকার অঙ্কটাই উল্লেখ করতে পারেন। আর তা না চাইলে শুধু লিখবেন যে টাকা পাঠিয়েছেন। আমি সেই টাকা পেলেই প্রাপ্তি স্বীকার করব এই পোষ্টে। এছাড়া আপনার যদি আমার ব্যাঙ্ক একাউন্টে টাকা পাঠাতে চান তবে জানাবেন আমি আমার ব্যাঙ্ক একাউন্ট নাম্বর যুক্ত করব এই পোষ্টে।



আমার PayPal ঠিকানা: [email protected]



যারা Moneygram ও Western Union এর মাধ্যমে পাঠাতে চান:

------------------------------------------------------

প্রাপক:

Md. Hasibul Hasan

Phone number: +88-01717-793422

moneygram receiving money locations: Nilphamari



Moneygram বা Western Union এর মাধ্যমে পাঠানোর টাকা গুলোর প্রাপ্তি স্বীকার করতে রবিবার ব্যান্ক খোলা পর্যন্ত অপেক্ষা করতে হবে। আপনাদের প্রত্যেক কেই মেইল করে প্রাপ্তি স্বীকার করা হবে আমি নিশ্চয়তা দিচ্ছি।





==============================================

দেশি ব্লগাররা:

==============================================



আপনারা যারা দেশের ভিতর থেকে টাকা পাঠাতে চান তারা নিম্নোক্ত একাউন্টে পাঠাতে পারেন:



Md. Hasibul Hasan

Dutch Bangla Bank, Dinajpur Branch

Swift Code: DBBL BDDH

Account Number: 172-101-23488



যারা বিকাশ এর মাধ্যমে পাঠাতে চান

---------------------------------------------

ব্লগার আজমান আন্দালীব (আখতারুজ্জামান ভুইয়া)

বিকাশ -০১৯৬৭৯৮৪৩৮৮





নোট: ব্লগার আজমান আন্দালীব ভাই, এই মাত্র জানালেন যে বিকাশের মাধ্যমে এ পর্যন্ত ১৮,০০০ (১৮ হাজার) টাকা সংগৃহিত হয়েছে।



আপডেট বাংলাদে সময়: শনিবার রাত ১ টা।





=============================================

টাকা সংগ্রহের আপডেট: : সংগৃহীত ডলার থেকে ইতোমধ্যে ৯০০ ডলার (৬৭,৫০০ টাকা) ব্লগার আমিনুর রহমান ভাইকে পাঠানো হয়েছে আজ শুক্রুবার।



ব্লগার নিমচাঁদ ভাই আমাকে বলেছেন "আপনাদের পাঠানো যে কোন টাকার সাথে আমি ডলার প্রতি ৫ টাকা বেশী অর্থাৎ ৮০ টাকা করে দিয়ে আামাদের ডলার গুলো ক্রয় করব" আহতদের সাথে যাহার্য্যের জন্য।



এ ছাড়া দেশের ভিতর হতে সংগৃহীত টাকা দিয়ে উদ্ধারের জিনিস-পত্র কেনা হয়েছে ইতিমধ্যে ও নিয়মিত হচ্ছে।

==============================================

১) একজন ৫০ ডলার পাঠিয়েছেন

২) একজন ৫০ অস্ট্রেলিয়ান ডলার পাঠিয়েছে

৩) একজন ৯০ ডলার পাঠিয়েছেন

৪) একজন ১০ ডলার পাঠিয়েছেন

৫) আমার পরিচিত ১ জন ১০০ ডলার দিয়েছেন

৬) একজন ১০ অস্ট্রেলিয়ান ডলার পাঠিয়েছে

৭) আর একজন ৫০ ডলার দিয়েছেন

৮) আমার পরিচিত ১ জন ১০ ডলার দিয়েছে

৯) আমার পরিচিত ১ যুগল ৫০ ডলার দিয়েছেন

১০) একজন মেয়ে ১০০ অস্ট্রেলিয়ান ডলার পাঠিয়েছে

১১) একজন ১০ ডলার পাঠিয়েছেন

১২) একজন ৫০ ডলার পাঠিয়েছেন

১৩) আমার এক বন্ধু ২০ ডলার দিয়েছে

১৪) এই মাত্র এক আপু ২০০ ডলার পাঠিয়েছে

১৫) আমার এক বন্ধু ১০০ ডলার দিয়েছে

১৬) একজন ১০ ডলার পাঠিয়েছেন

১৭) একজন ৫০ ডলার পাঠিয়েছে

১৮) একজন ৩০ ডলার পাঠিয়েছে

১৯) একজন ২০ অস্ট্রেলিয়ান ডলার পাঠিয়েছেন

২০) একজন ১১ ডলার পাঠিয়েছে

২১) জাপান থেকে একজন ২০০০ ইয়েন ($১৯) পাঠিয়েছেন

২২) একজন ১২ ডলার পাঠিয়েছে

২৩) একজন ১০ ডলার পাঠিয়েছে

২৪) একজন ৫০ ইউরো (৬৫ ডলার) পাঠিয়েছ

২৫) একজন ৩০ ডলার পাঠিয়েছেন

২৬) একজন ১০ ডলার পাঠিয়েছে

২৭) একজন ২০০ Swedish Krona (৩০ ডলার) পাঠিয়েছে

২৮) ৩ জন ১৫ ডলার করে পাঠিয়েছেন

২৯) ৩ জন ১৫ ডলার করে পাঠিয়েছেন

৩০) ৬ জন ২০ ডলার করে পাঠিয়েছেন

৩১) ৭ জন ১০ ডলার করে পাঠিয়েছেন

৩২) ৫ জন (৭+১০+৮+৫০+১০) পাউন্ড পাঠিয়েছেন

৩৩) ১ জন ৫০ ডলার পাঠিয়েছেন

৩৪) ১ জন ৩৩ অস্ট্রেলিয়ান ডলার পাঠিয়েছে

৩৫) দুই বন্ধু মিলে ৫০ ডলার পাঠিয়েছেন

৩৬) একজন ১২ ইউরো পাঠিয়েছেন এই মাত্র

৩৭) একজন ৫০ ডলার পাঠিয়েছেন এই মাত্র

৩৮) আর একজন ৫০ ডলার পাঠিয়েছেন এই মাত্র

৩৯) একজন ৫০০ Swedish Krona (৭২ ডলার) পাঠিয়েছেন

৪০) একজন ১০০ অস্ট্রেলিয়ান ডলার পাঠিয়েছেন যিনি গতকালও ৫০ ডলায় পাঠিয়েছিলেন।

৪১) University of Saskatchewan থেকে বদরুল নামে একজন ২০ ডলার পাঠিয়েছেন

৪২) ২ জন ২০ ডলার করে পাঠিয়েছেন

৪৩) ২ জন ১০ ডলার করে পাঠিয়েছেন

৪৪) ১ জন ১০ অস্ট্রেলিয়ান ডলার পাঠিয়েছে

৪৫) ১ জন ১৫০ ডলার পাঠিয়েছে

৪৬) আমার এক পরিচিত ১০০ ডলার দিয়েছেন

৪৭) ১ জন ১৫০ ডলার পাঠিয়েছে

৪৮) ১ জন ১০ পাউন্ড পাঠিয়েছ

৪৯) পরিচিত ১ ছোট ভাই ১০ ডলার পাঠিয়েছে

৫০) ১ জন ২০ ডলার পাঠিয়েছে

৫১) ১ জন ১০ ডলার পাঠিয়েছে

৫২) ১ জন ১০ অস্ট্রেলিয়ান ডলার পাঠিয়েছেন

৫৩) একজন ৫০ ডলার পাঠিয়েছেন এই মাত্র

৫৪) জাপান থেকে একজন ৫০০০ ইয়েন (~৫০ ডলার) পাঠিয়েছেন



(সময়: রাত ১০ টা বেজে ১৫ মিনিট , কানাডা)

৫৫) ১ জন ২০ অস্ট্রেলিয়ান ডলার পাঠিয়েছে

৫৬) ১ জন ৫০ অস্ট্রেলিয়ান ডলার পাঠিয়েছে

৫৭) ১ জন ১০ পাউন্ড পাঠিয়েছ



(সময়: রাত ১১ টায় ১৫ , কানাডা)

৫৮) ১ জন ২০ ডলার পাঠিয়েছে

৫৯) ১ জন ১০ ডলার পাঠিয়েছ

৬০) ১ জন ২০০ ডলার পাঠিয়েছেন (হাতে পাওয়া যাবে মে মাসের ১ তারিখে)



(সময়: রাত ১ টা , কানাডা)

৬১) জাপান থেকে ১ জন ১০, ০০০ ইয়েন (প্রায় ৯৬ ডলার) পাঠিয়েছেন

৬২) জাপান থেকে আর ১ জন ৪, ০০০ ইয়েন (প্রায় ৩৮ ডলার) পাঠিয়েছেন



(সময়: রাত ৩ টায় ১৫ , কানাডা)

৬৩) ১ জন ৯ ডলার পাঠিয়েছেন

৬৪) ১ জন ৬ ডলার পাঠিয়েছেন

৬৫) ১ জন ৪৪ ডলার পাঠিয়েছেন

৬৬) ১ জন ২০ ডলার পাঠিয়েছেন

৬৭) ১ জন ৩০ ডলার পাঠিয়েছেন

৬৮) ১ জন ৫০ অস্ট্রেলিয়ান ডলার পাঠিয়েছে

৬৯) ১ জন ৫০ অস্ট্রেলিয়ান ডলার পাঠিয়েছন



(সময়: সকাল ৯ টায় ৩০ মিনিট , কানাডা)



৭০) গত ৫ ঘন্টায় নতুন করে ৩৩৭ ডলার সমপরিমান (1000JPY+$20AUD+$20AUD+#20GBP+$246USD$10USD) পেয়েছি আমি প্রবাসীদের কাছ থেকে।



(আপডেট সময়: সকাল ১২ টায় ৪৫ মিনিট , কানাডা)

৭১) ১ জন $100USD ডলার পাঠিয়েছেন

৭২) ১ জন $10CAD ডলার পাঠিয়েছেন

৭৩) এই মাত্র ১ জন $67USD ডলার পাঠালেন



(আপডেট সময়: সকাল ২ টায় ১৫ মিনিট , কানাডা)



৭৪) কানাডা প্রবাসী ব্লগার সাজি আপু ও উনার বন্ধু-বান্ধব ৩৫০ ডলার পাঠিয়েছেন



৭৫) ১ জন ৩০ ডলার পাঠিয়েছেন

৭৬) কানাডার সাচ্‌কাচুয়ান থেকে এক বড়ভাই ২০ ডলার পাঠিয়েছেন



(আপডেট সময়: রাত ৪ টায় ৩০ মিনিট , কানাডা)

৭৭) ১ জন ১০ পাউন্ড পাঠিয়েছে

৭৮) ১ জন $২০CAD ডলার পাঠিয়েছেন

৭৯) ১ জন ২০ ইউরো পাঠিয়েছেন

৮০) ১ জন $৪০CAD ডলার পাঠিয়েছেন

৮১) এই মাত্র নিউজিল্যান্ড থেকে ১ জন $১০NZD ডলার পাঠালেন



(আপডেট সময়: ২৭ই এপ্রিল, দুপুর ১২ টায় ৪৫ মিনিট , কানাডা)



৮২) ১ জন ৫ পাউন্ড পাঠিয়েছে

৮৩) ১ জন $৫০CAD ডলার পাঠিয়েছেন

৮৪) ১ জন ১৫ ইউরো পাঠিয়েছেন

৮৫) University of Saskatchewan থেকে আবুল হোসেইন ৫০ ডলার পাঠিয়েছেন



(আপডেট সময়: ২৭ই এপ্রিল, রাত ৯ টা , কানাডা)



৮৬) জার্মানির হোহেনহাইম বিশ্ববিদ্যালয় থেকে ৭৫ ইউরো

৮৭) নাম প্রকাশে অনিচ্ছুক এক ভাইয়া ও আপু ১০০ ডলার

৮৮) আমার এখানকার এক বড় ভাই ২০ ডলার দিয়েছেন



(আপডেট সময়: ২৭ই এপ্রিল, রাত ৪ টা বেজে ৩০ মিনিট , কানাডা)

৮৯) ১ জন $১৫০ USD ডলার পাঠিয়েছে

৯০) ১ জন $২০CAD ডলার পাঠিয়েছেন

৯১) ১ জন $20AUD ডলার পাঠিয়েছেন

৯২) ১ জন $৫০ USD ডলার পাঠিয়েছেন

৯৩) ১ জন $৩USD ডলার পাঠিয়েছেন



(আপডেট সময়: ২৮ই এপ্রিল, রাত ১ টা বেজে ৪০ মিনিট , কানাডা)



৯৪) ব্লগার মেহেদি_বিএনসিসি ও তার কলিগরা $২০০ ডলার

৯৫) সামু ব্লগের নাম প্রকাশে অনিচ্ছুক ব্লগার ১০,০০০ টাকা

৯৬) মালয়েশিয়া থেকে ২৩,০০ টাকা

৯৭) ১ জন $৪০ USD ডলার পাঠিয়েছেন

৯৮) ১ জন $২০ USD ডলার পাঠিয়েছেন

৯৯) ১ জন $১০ USD ডলার পাঠিয়েছেন



(আপডেট সময়: ৩০ ই এপ্রিল, রাত ২ টা বেজে ৩০ মিনিট , কানাডা)



১০০) কানাডার Saskatchewan থেকে ১ জন $২০ ডলার পাঠিয়েছেন

১০১) নাম প্রকাশে অনিচ্ছুক ১ জন $১০০ CAD ডলার পাঠিয়েছেন



(আপডেট সময়: ৩০ ই এপ্রিল, সকাল ১০ টা, কানাডা)

১০২) অস্ট্রেলিয়া থেকে এ আপু ও তার ফ্রেন্ড ১০০ অস্ট্রেলিয়ান ডলার পাঠিয়েছন (তার নিজের ৫০ ডলার ও ফ্রেন্ডের ৫০ ডলার)



(আপডেট সময়: ১ল মে, রাত ২ টা, কানাডা)



১০৩) কানাডা থেকে মোস্তাফিজ ভাই, তার এক বড় ভাই এর কাছ থেকে ২০ ডলার ও টরোন্টোর এক বন্ধুর কাছ থেকে ৫০ ডলার সংগ্রহ করে পাঠিয়েছেন।



বিঃ দ্র: আপনারা কে কোন মাধ্যমে টাকা পাঠাচ্ছেন দয়াকরে আমাকে নিম্ন

[email protected]

মেইল ঠিকানায় একটি মেইল করে জানাবেন; সেই সাথে জানাবেন আপনারা নাম উল্লেখ করে দিতে চান কি না?

============================================

এ পর্যন্ত সর্বমোট সংগ্রহ = $৫৫৪০ কানাডিয়ান ডলার ও ২২ হাজার ৩০০ টাকা



আপডেট সময়: বাংলাদেশ সময় ১লা মে দুপুর ১২ টা ১০ মিনিট।



দেশের একজন মানুষের জন্য ৫০০ টাকা দান করা কষ্ট কর হলেও ইউরোপ-আমেরিকা প্রবাসি মানুষদের জন্য তা মাত্র ৭ ডলার সমপরিমান। ৩ কাপ কফির দাম মাত্র। তাই এই পোষ্ট টির কথা আপনার পরিচিত সকল প্রবাসী মানুষদের জানিয়ে দিন।





================================================== দেশের ভিতর থেকে সংগৃহীত টাকার আপডেট

=============================================



১) ব্লগার সর্বনাশা জানিয়েছেন যে উনি ব্লগার আমিনুর রহমানের কাছে তাদের সংগ্রহকৃত ২১,৬১০ টাকা মাত্র হস্তান্তর করেছেন ২৬ এপ্রিল সন্ধ্যা ০৭:৪৫ মিনিটের দিকে।



২) ব্লগার ইন্সিতভাই গত ২ দিনে তার নিজ উদ্যোগে ৩৭ হাজার টাকা উঠিয়েছন। যা দিয়ে গত দুই দিন সাভারে অক্সিজেন সহ অন্যান্য সামগ্রী পাঠানো হয়েছে। এছাড়া আমাদের সাথে যোগ দেয় কয়েকজন বন্ধু। তারা কাটিং টুলস ও অন্যান্য সরঞ্জামাদী নিয়ে যায়। নিচের ছবিটি সেই যন্ত্রপাতি সংযোজনের দৃশ্য। তাদের সেই অনুদানের ছবি এসেছে ওনলান সংবাদ মাধ্যম বাংলানিউজ২৪ ডট কম এ







৩) ব্লগার আজমান আন্দালীব ভাই এর কাছে বিকাশের মাধ্যমে এ পর্যন্ত ২৩,১৮০ (২৩ হাজার) টাকা সংগৃহিত হয়েছে বাংলাদেশ সময়: শনিবার রাত ১১ টা পর্যন্ত।



৪) ব্লগার রামন ভাই ব্লগার কান্ডারী অথর্ব এর কাছে সাভার রানা প্লাজার ক্ষতিগ্রস্তদের সাহায্যের জন্য ৭০৩৩৪/- টাকা পাঠিয়েছেন।





============================================

যে ব্লগাররা আমাদের ক্রয়কৃত সামগ্রী সকাল-বিকাল-রাত সাভারে পৌছিয়ে দিচ্ছেন যাদের কাছে আমরা কৃতজ্ঞ

============================================

শিপু ভাই, আমিনুর রহমান, ঘুড্ডির পাইলট, স্বপনবাজ, কান্ডারী অথর্ব, কাল্পনিক ভালোবাসা, তামিম ইবনে আমান, বাংলার হাসান, সবুজ, অনির্বান রায়, ত্রিশন্কু, ইন্সিত,



সহ আরো অনেক ব্লগার যাদের নাম আমি এই মুহুর্তে মনে করতে পারতেছি না; যারা নিয়মিত ঘটনাস্থলে গিয়েছেন ও যাচ্ছেন বিভিন্ন সাহায্য সামগ্রী নিয়ে!!!



আর শরৎ দা ও জানা আপা নিয়মিত আমাদে সাথে আছেন ঠিক বৃষ্টির সময় মাথার উপর যেমন ছাতা থাকে। শরৎ দা আমাদেরকে সকল কেনা-কাটায় সাহায্য করতেছেন কলুর বলদের মত।



আমি নিয়মিত পরামর্শ নিচ্ছি উপরক্ত সকল ব্লগারদের কাছ থেকে।



আপনারাও যেকোন ধরনের প্রয়োজনে যোগাযোগ করতে পারেন নিচের যে কারো সাথে:



লুলুপাগলা (কায়েস)- ০১৭৩০০৬০৮০৮

শিপু ভাই - ০১৬৭১৩২৯৫১১

কাল্পনিক_ভালোবাসা - ০১৭৬৪৩৪০৪৪৭

কান্ডারী অথর্ব - ০১৯৩০০৭৪৯০১

ঘুড্ডির পাইলট - ০১৮৪৩৮৮৮৮৮১

এবং আমিনুর রহমান - ০১৭৫৫৩০৬০২১



##################################################

জরুরী আপডেট

##################################################

নেগেটিভ গ্রুপের ব্লাড না পেয়ে অনেক জীবন ধুঁকে ধুঁকে মরছে ! নেগেটিভ গ্রুপের রক্ত দেওয়ার জন্য :



যোগাযোগ করুন- 01711025876 (টিএসসি)

8629042, 01711025876, 01720080012,

01917264615, 01912082919 (BUET)

01712180246 (Jahangirnagar University) 01923337010 (জাহাঙ্গীরনগর)

01681212777 (এনাম ম্যাডিক্যাল)

ডাঃ সনেট: 01711733175 (শাহবাগ)

ডাঃ টিপু: 01714107670 (শাহবাগ)

ডাঃ উজ্জ্বল-০১৭১৭৬৪৩২০৫

সাগর- ০১৯২৫১৫০২০৪

সাভার : এনাম মেডিকেল কলেজ হসপিটাল, সাভার, ঢাকা।

মোবাইল: ০১৬৮১২১২৭৭৭, ০২-৭৭৪৩৭৭৮-৮২



এটা দ্রুত ছড়িয়ে দিন। নেগেটিভ ব্লাড এখন খুব জরুরী দরকার

মন্তব্য ৪৯৭ টি রেটিং +৬১/-০

মন্তব্য (৪৯৭) মন্তব্য লিখুন

১| ২৫ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:২৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: ইতি মধ্যে একজন ৫০ ডলার পাঠিয়েছে আমার পে-পাল একাউন্টে।

২| ২৫ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:৪৮

মুহাম্মদ এরশাদুল করিম বলেছেন: ভাই, সাথে আছি। কিন্তু কিভাবে সাহায্য করব বুঝতে পারছি না। পেপাল জিনিসটার নাম শুনেছি অনেক কিন্তু কিভাবে কি করতে হয় জানি না। মাফ করবেন। আমি আছি মালোয়েশিয়াতে। দেশে কোন জায়গায় টাকা দিতে হলে জানালে হয়ত ঐখানে পৌছানো সহজ হবে আমার জন্য।

২৫ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:৫৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আমি অপেক্ষা করতেছি দেশের অবস্হিত ব্লগাররা এ ব্যাপারে আমাকে সাহায্য করতে এগিয়ে আসবেন।

৩| ২৫ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:৪৯

শেখ মিনহাজ হোসেন বলেছেন: খুবই ভালো উদ্যোগ! সবার সহযোগিতা আশা করছি! :) এমন একটি উদ্যোগ নেবার জন্যে আপনাকে ধন্যবাদ!

আরেকটা কথা, আপনাকে ন্যে কোন প্রশ্ন নেই। কিন্তু আপনি যাদের হাতে টাকা পৌঁছাবেন, তাদের স্বচ্ছতার ব্যাপারটা জরুরি। কার হাতে টাকা দিচ্ছেন, কিভাবে দিচ্ছেন এইসব।

২৫ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:৫২

মোস্তফা কামাল পলাশ বলেছেন: "আমি প্রবাসী ব্লগারদের হয়ে টাকা সংগ্রহ করে সামহোয়ারইন ব্লগের মালিক আমার সকলের প্রিয় জানা আপাকে পাঠাতে চাই। যেহেতু সাভার ঢাকার মধ্যেই অবস্থিত তাই জানা আপা ঢাকার ব্লগারদের সাথে নিয়ে এনাম মেডিকেল কলেজে গিয়ে সরাসরি সেই সকল আহত মানুষদেরকে ৫০০ টাকা করে দিয়ে আসতে পারবে বলেই আমি মনে করি। আশাকরি জানা আপা এই সাহায্যটা করতে এগিয়ে আসবেন বরাবরের মত।"

৪| ২৫ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:৫৮

পরিবেশ বন্ধু বলেছেন: নিশ্চয়ই বিপন্ন মানুষের জীবন আপনাদের সামান্য সাহায্য
অনেক বড় উপকারে আসবে
মানুষ মানুষের জন্য

২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ৭:১৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: সকলের তরে সকলে আমরা প্রত্যেকে আমরা পরের তরে।

৫| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ৭:০৯

তোমোদাচি বলেছেন: পলাশ, আমি সামান্য কিছু পাঠালাম; পেলে আমাকে একটু জানাও।

এই পোষ্ট টি স্টিকি/নিরবাচিত তে যাওয়া উচিৎ, যদি না যায় তাহলে তুমি এটা কয়েকবার পোষ্ট করো।

সরি, তুমি করে বলে ফেললাম; কিছু মনে নিও না।
সামুতে খুব কম লোককেই আমি তুমি বলে সম্বোধন করি, আমার মনে হয় তুমি আমার কাছে সেই পর্যায়ের একজন হয়ে গেছ!

তোমার উদ্যোগের জন্য সাধুবাদ দিব না কারন আমি জানি তুমি এটা সাধুবাদ পাওয়ার জন্য করনি।

তোমার উদ্যোগের সফলতা কামনা করছি!!

২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ৭:১৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: ভাই আপনাকে ধন্যবাদ। হ্যা, আপনার টাকা পেয়েছি।

৬| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ৭:১২

তোমোদাচি বলেছেন: আমার নাম বা এমাউন্ট পোষ্টে উল্লেখ করো না, জাষ্ট আমাকে জানালেই হবে!
আমি এই প্রথম পেপ্যালে টাকা ট্রান্সফার করছি তাই একটু কনফিউশনে আছি!

২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ৭:১৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: পেয়েছি। ঠিক আছে জানালাম না।

৭| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ৭:১৪

মুহসিন বলেছেন: উদ্ধারকাজে দরকার পর্যাপ্ত ক্রেন, শাবল, ড্রিল মেশিন, অক্সিজেন, টর্চ, পানি, রশি এবং ট্রেনিংপ্রাপ্ত মানুষ।

নাহলে লাশের মিছিল কেবল দীর্ঘই হবে।
জীবিত হাজারো মানুষ দিনের শেষে হবে কেবলই লাশ।

সারাদেশের ফায়ারসার্ভিসের ট্রেনিংপ্রাপ্ত দক্ষ লোকদেরকে দ্রুত ঢাকা আনা দরকার। আর দরকার তাৎক্ষণিক চিকিৎসা ক্যাম্প, অপারেশন ক্ষমতা, রক্ত, ইনজেকশন, ব্যান্ডেজ, ব্যাথানাশক ওষুধ, সেলাইন।

প্রয়োজনে হেলিকপ্টার সার্ভিস ব্যবহার করতে হবে এম্বুল্যান্সের পাশাপাশি।

বিদেশ থেকেও কি বিমানে করে বেশ কিছু দক্ষ ট্রেনিংপ্রাপ্ত লোক আনা যায়না জরুরী ভিত্তিতে? ভারত, চীন, মায়ানমার, সিঙ্গাপুর তো দূরে নয়!!

২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ৭:২৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: এই মুহূর্তে সবচেয়ে বেশি প্রয়োজন বেচে যাওয়া মানুষ গুলোর চিকিৎসার ব্যবস্হা করা।

৮| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ৭:৪৫

দুরের পাখি বলেছেন: আমার মন্তব্যগুলো ডিলিট করে দিবেন দয়া করে ।

২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ৮:৩১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনার কথা মত প্রথম মন্তব্যটি মুছে দিলাম।

৯| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ৮:৪৭

শেখ মিনহাজ হোসেন বলেছেন: সীমিত সাধ্য। নাম উল্লেখ কইরেন না। পেয়েছেন কিনা শুধু জানান।

২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ৮:৫১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: মিনহাজ ভাই, আপনি কি ভুলে গেছেন স্কুলে শেখা সেই ভাবসম্প্রসারন:


"ছোট্র-ছোট্র বালুকনা বিন্দু-বিন্দু জল, গড়ে তোলে মহাদেশ সাগর অতল।"



আপনাকে ধন্যবাদ। আপনার পাঠানো টাকা পেয়েছি।

১০| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৩১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: এই পোষ্টটি রিপোষ্ট করে প্রথম পাতায় রাখার ব্যবস্হা করার জন্য সকলের দৃষ্টি আকর্ষন করছি।

১১| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪৩

সোহাগ সকাল বলেছেন: উদ্যোগের জন্য অনেক ধন্যবাদ ভাই।

২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৩০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

১২| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪৬

Crazy তৌফিক বলেছেন: ধন্যবাদ

২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:২৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

১৩| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪৭

লাবনী আক্তার বলেছেন: সকলের তরে সকলে আমরা প্রত্যেকে আমরা পরের তরে।



২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:২৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

১৪| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৫৮

আমিনুর রহমান বলেছেন:

পাশেই থাকবো ...


লক্ষাধিক ব্লগার যদি ১০ টাকা করে দেয় তাহলেই অনেক টাকা। সবাইকে এগিয়ে আসার অনুরোধ করছি ।

২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:২৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

১৫| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:০২

িমছবাহ বলেছেন: দেশের ভিতর থেকে ও যাতে টাকা দিতে পারি তার জন্য ব্যাংক হিসাব এর ব্যবাস্থা করা হয় ।

২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:২৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: একটু অপেক্ষা করুন আপনাদের কে জানিয়ে দেওয়া হবে।

২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনারা যারা দেশের ভিতর থেকে টাকা পাঠাতে চান তারা নিম্নোক্ত একাউন্টে পাঠাতে পারেন:

Md. Hasibul Hasan
Dutch Bangla Bank, Dinajpur Branch
Swift Code: DBBL BDDH
Account Number: 172-101-23488

১৬| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:০৫

আশরাফ উদ্দিন বলেছেন: আমি আছি ইউ, এ, ই। আমার পে, পাল একাইন্ট নেই। দেশে কোন জায়গায় টাকা দিতে হলে জানালে হয়ত ঐখানে পৌছানো সহজ হবে আমার জন্য। যেমন রবির বিকাশ।

২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:২৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: একটু অপেক্ষা করুন আপনাদের কে জানিয়ে দেওয়া হবে।

২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনারা যারা দেশের ভিতর থেকে টাকা পাঠাতে চান তারা নিম্নোক্ত একাউন্টে পাঠাতে পারেন:

Md. Hasibul Hasan
Dutch Bangla Bank, Dinajpur Branch
Swift Code: DBBL BDDH
Account Number: 172-101-23488

আপনি উপরোক্ত একাউন্টে ব্যান্কের মাধ্যমে আমেরিকা থেকে টাকা পাঠাতে পারবেন।

১৭| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:১০

এসএমফারুক৮৮ বলেছেন: একটি ভাল উদ্যোগ নেয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:২৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

১৮| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:১১

লুলুপাগলা বলেছেন: আমি সার্বক্ষণিক ভাবে সাভারে এনাম মেডিকেল কলেজ এবং ঘটনাস্থলে আছি। যে কোন প্রয়োজনে আমার সাথে যোগাযোগ করতে পারেন।

আহমদ কায়েস, ০১৭৩০-০৬০৮০৮.

২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:১৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ। দয়াকরে সেখানকার অবস্হা একটু জানান আমাদেরকে। আমি জানা আপার মেইলের অপেক্ষার আছি। তার মেইল পেলেই আপনার সাথে যোগাযোগ করব।

১৯| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:১৩

মোঃ মাহমুদুর রহমান বলেছেন: আমার পে পল এর একাউন্ট নাই। আমি জাপান থেকে কিভাবে পাঠাবো?

২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৩৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনি ব্যান্কের মাধ্যমে পাঠাতে পারেন অথবা বাংলাদেশে আপনার পরিচিত কাউকে পাঠালেন যে কিনা আমার পরিচিত কাউকে তা পাঠাতে পারে।

যেমন ব্যান্ক বা এস এ পরিবহন বা কর্তোয়া কুরিয়ার সার্ভিস এর মাধ্যমে।

২০| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:১৩

শাহজাহান মুনির বলেছেন: দেশের ভিতর থেকে ও যাতে টাকা দিতে পারি তার জন্য ব্যবাস্থা করলে ভাল হয়।

২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনারা যারা দেশের ভিতর থেকে টাকা পাঠাতে চান তারা নিম্নোক্ত একাউন্টে পাঠাতে পারেন:

Md. Hasibul Hasan
Dutch Bangla Bank, Dinajpur Branch
Swift Code: DBBL BDDH
Account Number: 172-101-23488

২১| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:১৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আমি ওফিস থেকে বাসায় ফিরে ৩০ মিনিট পরে আপডেট দিব।

২২| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:২১

আমিনুর রহমান বলেছেন:


দেশের একজন মানুষের জন্য ৫০০ টাকা দান করা কষ্ট কর হলেও ইউরোপ-আমেরিকা প্রবাসি মানুষদের জন্য তা মাত্র ৭ ডলার সমপরিমান। ৩ কাপ কফির দাম মাত্র। তাই এই পোষ্ট টির কথা আপনার পরিচিত সকল প্রবাসী মানুষদের জানিয়ে দিন।

২৩| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:২৮

খাটাস বলেছেন: ভাই সময়ের প্রয়োজনে এই উদ্যোগের দরকার ছিল। প্রথম পদক্ষেপ নেয়ার জন্য ধন্যবাদ। এখন আমাদের দেশে কিভাবে অর্থ সংগ্রহ করা যায়, এই ব্যাপারে সিনিয়ার ব্লগার দের দৃষ্টি আকর্ষণ করছি।

২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনারা যারা দেশের ভিতর থেকে টাকা পাঠাতে চান তারা নিম্নোক্ত একাউন্টে পাঠাতে পারেন:

Md. Hasibul Hasan
Dutch Bangla Bank, Dinajpur Branch
Swift Code: DBBL BDDH
Account Number: 172-101-23488

২৪| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৪৬

নিকোটিন বলেছেন: ফেসবুকে শেয়ার করা যাচ্ছেনা, কেন?

২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: পোষ্টের টাইটেল বড় এই জন্য।

২৫| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৫৭

আল ইফরান বলেছেন: দেশের ভিতর ব্যাংক টু ব্যাংক টাকা ট্রান্সফারের একটা ব্যবস্থা করে দিন দয়া করে।
আমরাও এই উদ্যোগে অংশগ্রহন করতে চাই।

২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনারা যারা দেশের ভিতর থেকে টাকা পাঠাতে চান তারা নিম্নোক্ত একাউন্টে পাঠাতে পারেন:

Md. Hasibul Hasan
Dutch Bangla Bank, Dinajpur Branch
Swift Code: DBBL BDDH
Account Number: 172-101-23488

২৬| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:০৩

নিকোটিন বলেছেন: আল ইফরান বলেছেন: দেশের ভিতর ব্যাংক টু ব্যাংক টাকা ট্রান্সফারের একটা ব্যবস্থা করে দিন দয়া করে। আমরাও এই উদ্যোগে অংশগ্রহন করতে চাই।

২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনারা যারা দেশের ভিতর থেকে টাকা পাঠাতে চান তারা নিম্নোক্ত একাউন্টে পাঠাতে পারেন:

Md. Hasibul Hasan
Dutch Bangla Bank, Dinajpur Branch
Swift Code: DBBL BDDH
Account Number: 172-101-23488

২৭| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:১৮

নিয়েল হিমু বলেছেন: অসাধারণ উদ্যগ । অসংখ কৃতজ্ঞতা জানবেন ।

শিপু ভাই এবং ঘুপা ভাইর দৃষ্টি আকর্ষণ করছি ।

২৮| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:২২

নিয়েল হিমু বলেছেন: আল ইফরান এবং নিকোটিন @ ঘুড্ডির পাইলট অথবা শিপু ভাই কিছু বলা পর্যন্ত আমরা অপেক্ষা করি ?

২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনারা যারা দেশের ভিতর থেকে টাকা পাঠাতে চান তারা নিম্নোক্ত একাউন্টে পাঠাতে পারেন:

Md. Hasibul Hasan
Dutch Bangla Bank, Dinajpur Branch
Swift Code: DBBL BDDH
Account Number: 172-101-23488

২৯| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:২৭

আব্দুল্লাহ সিদ্দিকী বলেছেন: আমি টাকা পাঠাতে পারব প্রাইম

৩০| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৩০

বৃষ্টি ভেজা সকাল ১১ বলেছেন: শুভ কামনা রইলো।


আল্লাহ পাক সবাইকে হেফাজত করুন

৩১| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৩০

িমছবাহ বলেছেন: আল ইফরান বলেছেন: দেশের ভিতর ব্যাংক টু ব্যাংক টাকা ট্রান্সফারের একটা ব্যবস্থা করে দিন দয়া করে। আমরাও এই উদ্যোগে অংশগ্রহন করতে চাই।

৩২| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৩১

কান্ডারি অথর্ব বলেছেন:




পাশেই থাকবো ...


লক্ষাধিক ব্লগার যদি ১০ টাকা করে দেয় তাহলেই অনেক টাকা। সবাইকে এগিয়ে আসার অনুরোধ করছি ।

৩৩| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৩৪

পথহারা নাবিক বলেছেন: Vai ami dese asi...kintu sagore jahaj niye bashsi....ami taka pathate chai ki vabe pathate pari.....

২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনারা যারা দেশের ভিতর থেকে টাকা পাঠাতে চান তারা নিম্নোক্ত একাউন্টে পাঠাতে পারেন:

Md. Hasibul Hasan
Dutch Bangla Bank, Dinajpur Branch
Swift Code: DBBL BDDH
Account Number: 172-101-23488

৩৪| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৩৫

পথহারা নাবিক বলেছেন: Vai ami dese asi...kintu sagore jahaj niye bashsi....ami taka pathate chai ki vabe pathate pari.....

৩৫| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৩৭

আশফাক সুমন বলেছেন:

একটা বিকাশ নম্বর দিন-- ইনশা আল্লাহ কিছু টাকা পাঠাব ।

অপেক্ষা করছি
ধন্যবাদ


দেশের একজন মানুষের জন্য ৫০০ টাকা দান করা কষ্ট কর হলেও ১০০ টাকা পাঠান বোধহয় আমরা যারা ব্লগিং করি তাদের প্রায় সবার পক্ষেই সম্ভব ।
আমাদের শুধু সদিচ্ছ্া দরকার । আল্লাহ আমাদের মানুষ হওয়ার তউফিক দিন । আ-মিন

২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনারা যারা দেশের ভিতর থেকে টাকা পাঠাতে চান তারা নিম্নোক্ত একাউন্টে পাঠাতে পারেন:

Md. Hasibul Hasan
Dutch Bangla Bank, Dinajpur Branch
Swift Code: DBBL BDDH
Account Number: 172-101-23488

৩৬| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৩৮

মোঃ মাহমুদুর রহমান বলেছেন: ভাই আমি কিছু টাকা পাঠালাম। শুধু পাইছেন কিনা এটা জানান।

২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৪৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন: হ্যা পেয়েছি। আপনাকে ধন্যবাদ

৩৭| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৪১

আব্দুল্লাহ সিদ্দিকী বলেছেন: আমি টাকা পাঠাতে পারব প্রাইম ব্যাংকের মাধ্যমে। সেক্ষেত্রে জাতীয় পরিচয় পত্র অনুযায়ী আপনার পূর্ণ নাম (ইংরেজিতে), মোবাইল নং এবং কোন ব্রাঞ্চ থেকে টাকা তুলতে পারবেন তার নাম।

সকলের ক্ষুদ্র প্রচেস্টাতেই বৃহৎ কোন মহৎ কাজ সম্ভব।
উত্তরের অপেক্ষায় আছি।

আমার আগের কমেন্টা মুছে দেবেন।

২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনারা যারা দেশের ভিতর থেকে টাকা পাঠাতে চান তারা নিম্নোক্ত একাউন্টে পাঠাতে পারেন:

Md. Hasibul Hasan
Dutch Bangla Bank, Dinajpur Branch
Swift Code: DBBL BDDH
Account Number: 172-101-23488

৩৮| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৪৭

সাাজ্জাাদ বলেছেন: valo uddog. obossoi kicu korar cesta korbo. chittagong er karo tikana thakle din. taka poucia dibo.

২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনারা যারা দেশের ভিতর থেকে টাকা পাঠাতে চান তারা নিম্নোক্ত একাউন্টে পাঠাতে পারেন:

Md. Hasibul Hasan
Dutch Bangla Bank, Dinajpur Branch
Swift Code: DBBL BDDH
Account Number: 172-101-23488

৩৯| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:০০

s r jony বলেছেন: @লেখক > যেহেতু দেশের ভিতরে টাকা পাঠানোর ব্যাবস্থা আপনাদের আছে সেহেতু আমার উক্ত মন্তব্য গুলি মুছে দেন প্লিজ ভাই।

২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:১১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ। মুছে দিয়েছি।

৪০| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:০১

কান্ডারি অথর্ব বলেছেন:
ভাই আপনার ফেস বুক আইডি দেন খুব জরুরী

২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:১৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন: ফেসবুকেও একই নামে আছি অর্থাৎ, ব্লগ নামেই।

৪১| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:০৩

আরেফিন জিটি বলেছেন: আমার নাম বা এমাউন্ট উল্লেখ করার দরকার নেই । পেয়েছেন কিনা একটু কাইন্ডলি জানান। ধন্যবাদ এ চমৎকার উদ্যোগের জন্য।

২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ। পেয়েছি।

৪২| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:০৪

খাটাস বলেছেন: জনি ভাই এর সাহসি পদক্ষেপের জন্য ধন্যবাদ। যদি সম্ভব হয়, তাহলে জনা আপুর সাথে যোগাযোগ করে এই টা বা অন্য কারও বিকাশ নাম্বার নিয়ে একটা স্তিকি পোস্ট দেয়া হোক।

৪৩| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:১১

ওবায়েদুল আকবর বলেছেন: অসাধারণ উদ্যোগ। এই কিছুক্ষণ আগে ঘটনাস্থল থেকে এলাম। পরিস্থিতি ব্যাখ্যা করার মত নয়।

৪৪| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৩

মৃদুল মিয়া বলেছেন: দেশের মাথা যারা তারা শুধু আছে আখের গোছাতে। তারা এই সব সাধারণ মানুষের পাশে কোনদিনই দাড়ায় না। শুধু বড় বড় কথা বলে মিডিয়ার সামনে। নিজেদের ভাবমুতি বাড়ায় আর বাড়ায় ভবিষতে আবার নির্বাচিত হয়ে ক্ষমতায় আসার সুযোগ। কিন্তু কাজের কাজ কেউ করে বলে মনে হয় না।

যারা প্রকৃত কাজ করে তারা কখনও প্রকাশ করে না। তারা রয়ে যায় সকলের আড়ালেই। কিন্তু সৃষ্টিকর্তা একজন আছেন, তিনি সব জানেন ও দেখেন। আমরা সাধারণ মানুষ এই দেশের জন্য এই দেশের সাধারণ মানুষের জন্য যে যার সাধ্য মত করছি। করে যাব নিরবে নিভৃতে। চাইলে আপনারা যারা দেশের ভেতরে রয়েছেন, যুক্ত হতে পারেন আমার সাথে। বিকাশের মাধ্যমে : ০১৯৮২৩৯১২৭০। আমার মোবাইল নম্বর : ০১৬৭২৪৩৭১০৫।

২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:০৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনার কাছ থেকে কিভাবে সংগ্রহ করতে পারব টাকাটা?

আপনার একাউন্টে কত টাকা জমা পড়েছে সেটা কিভাবে জানতে পারব সেটা পূর্বে জানা দরকার।

৪৫| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৯

আব্দুল্লাহ সিদ্দিকী বলেছেন: আমি সউদি আরব থেকে পাঠাব। Dutch Bangla Bank, এই ব্যাংকে পাঠালে টাকা তুলতে ৫-৭ দিন লেগে যাবে। তাই অনুরোধ করছি প্রাইম এর যে কোন ব্রাঞ্চের ঠিকানার জন্য।
দরকার পুর্ণ নাম আর মোবাইল নং।
ধন্যবাদ।





২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:০৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: একটু অপেক্ষা করুন। দেখি কোন পরিচিত ব্লাগার এগিয়ে আসে কি না।

আপনি কি মানিগ্রাম বা ওয়াস্টার্ন ইউনিয়নের মাধ্যেমে পাঠাতে পারবেন??

৪৬| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৩৬

ওবায়দুল হক মাহমুদ বলেছেন: রানা প্লাজা'র সামনে থেকে :
Click This Link

২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:০৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ সেখানকার বাস্ত অবস্হা বর্ননা করার জন্য।

৪৭| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৩৯

বিবাগী বাউল বলেছেন: ভালো উদ্যোগ

লেখককে ধন্যবাদ

২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:০৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকেও ধন্যবাদ

৪৮| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৪৬

বাউন্ডুলের গল্প বলেছেন: Click This Link

আরে গাধা মডু উপরের পোষ্টটাকে আগে স্টিকি করেন। জরুরী যন্ত্রপাতি প্রয়োজন। চান্দা পরে তুইলেন। আজাইরা পোষ্টগুলাকে স্টিকি এই মুহুর্তে না করলেও চলে। অন্তত ৭২ ঘন্টার জন্যে চান্দা তোলা বন্ধ করেন। স্টুপিডিটির একটা সিমা থাকা উচিৎ।

৪৯| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৫৪

এই স্বাধীনতা চাইনি আমি বলেছেন: যত টুকু পারি দেব তবে ডাচ বাংলার এই হিসাব নাম্বারে কি মোবাইল থেকে টাকা দেওয়া যাবে ?মোবাইল থেকে টাকা দেব এমন একাউন্ট নং দিন ।

৫০| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:১০

কান্ডারি অথর্ব বলেছেন:
@ বাউন্ডুলের গল্প

এখন সত্যি স্টুপিডিটি প্রকাশ করার সময় নেই । আমরা নিজেদের মাথা ঠাণ্ডা রেখে কাজ করি। সব কিছুরই প্রয়োজন রয়েছে। টাকা তোলারও প্রয়োজন রয়েছে কারন টাকা ছাড়া যে কোন ধরনের সমস্যা এই মুহূর্তে সমাধান করাও অসম্ভব। কারন যন্ত্রপাতি জোগাড় করতেও টাকাটাই আগে দরকার হবে। অযথা বাক্যালাপ করে কাজের পরিবেশ নষ্ট না করি।

৫১| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:১২

আমিনুর রহমান বলেছেন:

পলাশ ভাই এটা একটু আপডেট করে দেন পোষ্টঃ


পানি, খাবার ও রক্ত পর্যাপ্ত পরিমানে আছে দূর্গতদের জন্যে।

এই মূহুর্তে যা সবচে' প্র্য়োজন তা হল কাটিং টুলস। কমপক্ষে আড়াই ফুট ব্যাসের গর্ত করে করে জীবিতদের উদ্ধার করা্র জন্যে।

রিহ্যাব থেকে বেশ কিছু কাটিং টুলস ওখানে গেছে। আরো প্রয়োজন।

আজ বিকেল সাড়ে চারটায় একটা গাড়ি কাটিং টুলস নিয়ে বনানীর ৪ নম্বর রাস্তা, বাড়ি # ১০৫, ব্লক-এ থেকে সাভারে যাবে। কাল সকাল ৮ টায় আরেকটি গাড়ি যাবেঃ

যদি কেউ কাটিং টুলস (যে কোনো ধরনের যা দিয়ে ৫' ও ১০ ' দেয়াল কাটা যায়) পাঠাতে আগ্রহী হন তবে নীচের ঠিকানায় অনুগ্রহ করে যোগাযো করুনঃ

Design Alliance Ltd
http://www.designallianceltd.com/
House # 105, Level-4, Road # 4, Block-A, Banani.

যোগাযোগঃ

১। সফিকুর রহমান, অফিস এসিস্টেন্টঃ 01714787824
২। রামকৃষ্ণ দাস, হিসাব রক্ষকঃ 01718194950

এছাড়া আমার সাথেও যোগাযোগ করতে পারেনঃ ত্রিশোনকুঃ 01979700009, 01715036547.

দুর্ঘটনাস্থলে ত্রাণ কাজে নিয়োজিতদের কাছ থেকে ওখানে এ মূহুর্তে প্র্য়োজনীয় জিনিসগুলোর তালিকা পাওয়া গেছে কিছুক্ষণ হল(যা আমরা নিয়ে যাবো এবং যা আপনারা ইচ্ছে করলে দিতে পারেন) তালিকাটি নীচে দেয়া হল (প্রয়োজনের অগ্রগন্যতা অনুযায়ী):

১। কাটিং টুলস (যে কোনো ধরনের যা দিয়ে ৫' ও ১০ ' দেয়াল কাটা যায়) ।
২। বৈদ্যুতিক তারো, তার টেনে বাতি জ্বালানো ও টুলস চালানোর জন্যে।
৩। টর্চ লাইট (গতকাল পর্যাপ্ত পরিমানে ছিল আজ খুঁজে
পাওয়া যাচ্ছে না)।
৪। অক্সিজেন বহনের জন্যে প্লাস্টিক পাইপ।
৫। সেইফটি গগলস, ধাতব সামগ্রী কাটার সময়ে প্রয়োজন।
৬। ডিসপোজেবল মেডিক্যাল গ্লাভস।
৭। এয়ার ফ্রেসেনার (ওখানে মানুষ পঁচার প্রচন্ড দুর্গন্ধে ত্রাণ
কাজে নিয়োজিতদের কাজ করতে বেগ পেতে হচ্ছে)।
৮। ডেটল (স্যাভলনের চেয়ে কার্যকরী)।
৯। সাবান।

মনে রাখবেন বাহাত্তর ঘন্টা পার হতে খুব বেশি সময় নেই। সে সময়ের পর আর কাউকে জীবিত উদ্ধার করার সম্ভাবনা নেই।

২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:২৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: দিয়েছি। আপনাকে ধন্যবাদ।

৫২| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:১৩

শিপু ভাই বলেছেন:
এমন একটি পোস্টের জন্য অনেক ধন্যবাদ পলাশ ভাই।

আমাদের প্রবাসী ব্লগার ভাই বোনেরা সবসময়ই এধরনের মানবিক কাজে তাদের মানবতার হাত বাড়িয়ে দিয়েছেন। আশা করি এবারো এই ভয়াবহ বিপর্যয়ে তারা এগিয়ে আসবে।


যারা অর্থ সাহায্য দিচ্ছেন তাদের জানাই গভির কৃতজ্ঞতা!!!

২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:২০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: শিপু ভাই, আপনাকে গতকাল থেকেই খুজছি। টাকা তো আমি উঠাচ্ছি কিন্তু আমি তো সেখানে গিয়ে আহাতদের সাহায্য করতে পারব না। তাই আপনারা যারা পূর্বে এ ধরনের উদ্যোগ নিয়েছিলেন তাদের সাহায্য চাই।

আমি চাই আপনারা জানা আপাকে নিয়ে সেখানে গিয়ে আহতদের মাঝে এই টাকা বিতরন করুন।

সেই সাথে আপনার বা আপনাদের একজনের বি-ক্যাশ নাম্বার দরকার। যাতে করে দেশের ভিতর থেকে কেউ টাকা পাঠাতে পারে।

৫৩| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:১৫

মন যাযাবর বলেছেন: রানা শুধুই একজন হত্যাকারী নয়; গনহত্যাকরী।
তাকে যদি কেবল বিচার করে ফাসি দেয়া হয় তো সেটা তার জন্য হবে এক আনন্দদায়ক পুরষ্কার।
তার জন্য যা করা উচিৎ -
১. প্রথমেই তার সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করে ক্ষতিগ্রস্থদের জন্য একটা ফান্ড তৈরী করা হোক।
২. দশ ইঞ্চি ইট দিয়ে আঘাৎ করে করে তার দুই হাত ও পা থেতলে দেয়া হোক।
৩. একজন মানুষ মরে গেলে যেমন সে তার পরিবার থেকে আলাদা হয়ে যায়, সেরকম আইন করে তার পরিবার থেকে তাকে আলাদা করা হবে যেন পরিবারের কেউ তার সাথে যোগাযোগ রাখলে আইনের দৃষ্টিতে সে সাজাপ্রাপ্ত হবে।
৪. রানা প্লাজার সামনে নিহতদের স্মরন উদ্দেশ্যে একটা স্মৃতি স্পট তৈরী করে তার সামনে রানাকে আজীবন একটা থালা দিয়ে বসিয়ে দেয়া হোক।

৫৪| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:১৬

মৃদুল মিয়া বলেছেন: আমি ঢাকার মিরপুরে থাকি। খুব সাধারণ একজন খেটে খাওয়া মানুষ। তবে আপনার এই মহত উদ্যোগে যদি সম্পৃক্ত হতে পারি নিজেকে ধন্য মনে করব। আমার একাউন্টে যদি কোন টাকা জমা পড়ে কোন নম্বর থেকে কে কত টাকা পাঠালেন তা আমি নম্বরসহ আপডেট দিতে পারব। আর তাছাড়া সাভারে আমার বোন থাকে, সন্তোষজনক এ্যামাউন্ট জমা হলে আমি নিজে অথবা আপনাদের ভলান্টিয়ার কারও সাথে গিয়ে সেখানে এই টাকা তাদের হাতে তুলে দিতে পারব। চাইলে টাকাটা আপনার এ্যাকাউন্টেও জমা করে দিতে পারি। তবে এটা নিশ্চিত থাকুন যে যদি কেউ টাকা পাঠায় তবে একটি টাকাও অন্য কোন কাজে ব্যায় হবে না। শুধুমাত্র যে কাজের উদ্দেশ্যে নেওয়া হবে সেই কাজ ছাড়া। আমার মোবাইল : ০১৬৭২৪৩৭১০৫, ইমেইল: [email protected]

৫৫| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:১৬

সায়েম মুন বলেছেন: আপনার পোস্টের সাথে নিম্নোক্ত পোস্টটা আপডেট করে দিলে ভাল হয়।

দৃষ্টি আকর্ষনঃ এই মূহুর্তে যা যা আমরা চাচ্ছি আপনাদের কাছে, রানা প্লাজায় নিয়ে যাবার জন্যে

২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:২৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: সায়েম ভাই আপনাকে ধন্যবাদ। পোষ্টের সাথে সংযুক্ত করে দিয়েছি

৫৬| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:২৩

মিষ্টিগল্প বলেছেন: দেশের অভ্যন্তরের এ্যাকাউন্টটা মূল পোস্টে আপডেট দিন। কমেন্ট-এ দিলে অনেকের চোখে নাও পড়তে পারে।
ধন্যবাদ মহতি উদ্যোগের জন্য সবাই মিলে যথাসাধ্য চেষ্টা করলে ইনশাল্লাহ অনেক কিছু করা সম্ভব। আল্লাহ আপনাদের সহায় হোন।

২৭ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:১৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: দিয়েছি। আপনাকে ধন্যবাদ।

৫৭| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:১০

লালন রিটার্ন বলেছেন: ভাই চিটাগাং থাকি। এইখান থেকে কোন কাজে যদি সহায়তা করতে পারবো বলে মনে করেন প্লিজ জানান। অনেক অর্থ দিয়ে না পারি অন্য ভাবে সহযোগিতা করতে পারবো। আশা করি

৫৮| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:১৩

শিপু ভাই বলেছেন:
ব্লগার আজমান আন্দালীব (আখতারুজ্জামান ভুইয়া)
বিকাশ -০১৯৬৭৯৮৪৩৮৮


টাকা পাঠানোর পর জানাবেন।

২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:১৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: শিপু ভাই, আপনাকে ধন্যবাদ। পোষ্টে যুক্ত করে দিচ্ছি।

৫৯| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:১৫

মৃদুল মিয়া বলেছেন: বিশ্বাসে মিলায় বস্তু তর্কে বহুদুর। এই মানবিক বিপর্যয়ে দল,মত নির্বিশেষে আমাদের সবাইকে এগিয়ে আসা উচিৎ।

কেউ চাইলে শামিল হোন , আমার একার পক্ষে যতদূর সম্ভব হয় করব। খুব বেশী হয়ত করতে পারবো না, তবুও আমার সময় ও শ্রম আর রক্ত দিয়ে অন্তঃত একজন শ্রমিকের জীবন বাচাবো। আল্লাহ আমার সহায় হোন

৬০| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:১৫

সোহাগ সকাল বলেছেন: বিকাশের নাম্বার দেন পোষ্টে।

২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:১৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: দিয়েছি।

৬১| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:১৯

শিপু ভাই বলেছেন:
ত্রিশংকু ভাইয়ের সাথে আমার কথা হয়েছে। ওখানে সশরীরে না যেতে উনি পরামর্শ দিয়েছেন । এম্নিতেই প্রচুর লোক ওখানে। ভিড়ের কারনে কাজ করতে সমস্যা হচ্ছে। পোস্টে উল্লিখিত জিনিস কেউ যদি দিতে চান তবে বিকেলের মধ্যে দিতে পারেন।

২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:২৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আমিও উনার সাথে কথা বলেছি ১ ঘন্টা পূর্বে। উনিও আমাকে সেটাই বললেন। প্রচুর মানুষ কিন্ত উদ্ধার কাজ ঠিক মত হচ্ছে না।

৬২| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:২১

সাহাদাত উদরাজী বলেছেন: সাবাস।।

৬৩| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:২২

জানা বলেছেন:

প্রিয় মোস্তফা কামাল পলাশ,

সমর্থন, সম্মান ও কৃতজ্ঞতা জানাচ্ছি আপনার এই মহৎ উদ্দোগটির জন্য। পাশাপাশি অন্যান্য সব ব্লগারদের প্রতিও শ্রদ্ধা জানাই যাঁরা এই মর্মান্তিক ঘটনার ঘটার পরপরই নানান ভাবে সাহায্য-সহযোগিতা করার জন্য যার যার সাধ্যমত সবরকম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

ক্ষতিগ্রস্ত ও আহতদের সাহায্যার্থে অর্থ সংগ্রহ ও তা বিতরণ করার বিষয়ে আপনি আমার সরাসরি সংশ্লিষ্টতা চেয়েছেন। এ বিষয়ে সবার একটু ভাববার আছে। বলতে চাইছি সরাসরি অর্থ সংক্রান্ত বিষয়ে আমার ব্যক্তিগত বা প্রাতিষ্ঠানিক সংশ্লিষ্টতা ঠিক হবে না। বরং ব্লগারদের মধ্যে থেকেই দায়িত্বশীল টিম তৈরী করে এর সুষ্ঠু ব্যবস্থা করা সহজেই সম্ভব। এ ব্যপারে আমি কো অর্ডিনেশনে সহযোগিতা করতে পারি, এই প্ল্যাটফর্মটিকে ব্যবহার করার সুযোগ তৈরি করতে পারি, সাধ্যমত পরামর্শ ও যোগাযোগের বিষয়টি গুরুত্বের সাথেই করতে পারি মাত্র।

ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিকভাবে অর্থ সংক্রান্ত দায়িত্ব নেবার/কোন ব্যংক একাউন্ট খোলার/ যথেষ্ট সীমাবদ্ধতা রয়েছে, প্রশাসনিক জটিলতাও রয়েছে। আমরা সামহোয়্যার ইন যেহেতু কোন সাহায্য সংস্থা নই ; কেবলমাত্র মানবিক এবং সামাজিক দায়িত্ববোধ থেকে আমরা দুর্গতদের পাশে দাঁড়াতে চাই এবং আমাদের এই প্রচেষ্টাটুকু অব্যহত থাকবে। এখানে আমরা আমাদের ব্লগ কমিউনিটিকে পেয়েছি যারা স্বেচ্ছায় দুর্গতদের সাহায্য করার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন । যাঁরা দেশের বাইরে আছেন তাঁরাও উদ্বিগ্ন রয়েছেন, উদগ্রীব রয়েছেন আর্থিক সহায়তা করার জন্য।

ব্লগার বন্ধুদের অনুরোধ করছি এই পোস্টে এসে আলোচনা করে দ্রুত একটি পথ খুঁজে বার করতে। অতীতের অসংখ্য সফল কর্মকান্ডের সাথে জড়িত ব্লগাররা নিজেরাই যথেষ্ট যেকোন অবস্থা মোকাবেলায়। আমি পাশেই আছি, থাকবো।


২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৩৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন:

প্রিয় জানা আপা,

প্রথমেই আমি আপনাকে ধন্যবাদ জানাতে চাই আপনার সুন্দর মন্তব্যের জন্য। আমি বিশ্বাস করি আপনাকে অনেক নিয়ম শৃঙ্খলা মেনে চলতে হয় বাংলা ভাষার সবচেয়ে বড় প্লাটফরমটি চালানোর জন্য। সেই সাথে এটাও বিশ্বাস করি যে আমাদের সকলের নৈতিক দায়িত্ব আছে বাংলাদেশের অসহায় মানুষদের জন্য কিছু করবার জন্য।

আপনি হয়ত অস্বীকার করতে পারবেন না যে মানুষের বিশ্বাস হচ্ছে সবচেয়ে বড় সম্পদ। মানুষ আমাদেরকে বিশ্বাস করে কোন রকম ব্যক্তিগত পরিচয় ছাড়াই হাজার-হাজার টাকা দিচ্ছেন। এখন আমাদের নৈতিক দায়িত্ব তাদের সেই বিশ্বাসকে শ্রদ্ধা করা।

আমি জানি আপনি অনেক ব্যস্ত। সেই সাথে সামহোয়ারইন ব্লগের অনেক ব্লগারকেই মানুষ চিনে তার মানব হিতৈশি কর্মের জন্য। যেহেতু আমি প্রবাসে থাকে তাই সেই সকল ব্লগার দের সাহায্য কামনা করছি এই ত্রাণ তহবিলটি বিতরণ করবার জন্য। সেই সাথে এটাও কামনা করছি যে আপনার নেতৃত্বে যেন এই কাজটি হয়।

আমি আপনার সাথ এ ব্যাপারে কথা বলতে চাচ্ছিলাম। আমি কি আপনার সাথে মেইলে যোগাযোগ করতে পারি? আমার মেইল ঠিকানা: [email protected]


৬৪| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:২৫

ইউনুস খান বলেছেন: ধন্যবাদ বিকাশ ও ডিবিবিএল একাউন্ট এ্যাড করার জন্য।

আপনাকে অনুরোধ করবো একাউন্টের ইনফরমেশন গুলো আরেকটু হাইলাইট করে দেন।

সব ব্লগারদের ১০০-২০০-৫০০-১০০০ থেকেশুরু করে যা পারেন দেন।

বিকাশে পাঠান। যার কাছ থেকে পাঠাবেন উনাকে বুঝিয়ে বললে ১০০ টাকাও পাঠাবে।

২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৫৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকেও ধন্যবাদ ইউনুস খান ভাই। আপনার কথামত একাউন্টের ইনফরমেশন গুলো আরেকটু হাইলাইট করে দিয়েছি।

৬৫| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:২৬

জানা বলেছেন:


স্থানীয়ভাবে বিকাশ বেশ ভাল কাজ দেবে। তা ছাড়া বিদেশ থাকে অর্থা পাঠানো বা গ্রগণ করার বিষয়ে ওয়েসটার্ন ইউনিয়ন এর সাথে কেউ দ্রুত যোগাযোগ করুন।

২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৫৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: জানা আপা,

ওয়েসটার্ন ইউনিয়ন এর যে ঠিকানাটা দিয়েছি সে নিজেই একজন ব্যান্কার। তার নিজের ব্যান্ক থেকেই সে টাকা উঠাতে পারবে। সেই সাথে আমি নিয়মিত আপডেট জানতে পারব।

৬৬| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:২৮

কান্ডারি অথর্ব বলেছেন:

এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি সাভার ট্র্যাজেডিতে আহত মানুষগুলো জন্য খাবার ও পানির অভাব। যারা পারবেন একটু সহায়তা করুন!!!

যোগাযোগ:
01726545435 (ইশতিয়াক আহমেদ)

২৫ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:১০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ সেখান কার অবস্হা জানানোর জন্য।

৬৭| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৩১

ইউনুস খান বলেছেন: জানা বলেছেন: সরাসরি অর্থ সংক্রান্ত বিষয়ে আমার ব্যক্তিগত বা প্রাতিষ্ঠানিক সংশ্লিষ্টতা ঠিক হবে না। বরং ব্লগারদের মধ্যে থেকেই দায়িত্বশীল টিম তৈরী করে এর সুষ্ঠু ব্যবস্থা করা সহজেই সম্ভব। এ ব্যপারে আমি কো অর্ডিনেশনে সহযোগিতা করতে পারি, এই প্ল্যাটফর্মটিকে ব্যবহার করার সুযোগ তৈরি করতে পারি, সাধ্যমত পরামর্শ ও যোগাযোগের বিষয়টি গুরুত্বের সাথেই করতে পারি মাত্র।


এই ব্যাপারটা আমারও মনে হয়েছে। প্রশাসনিক জটিলতার পাশাপাশি কেউ কেউ হয়তো ব্যপারটিকে বিতর্কিত করারও অপপ্রয়াস চালাতে পারে।

৬৮| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৩৮

মদন বলেছেন: খুবই ক্ষুদ্র একটি এমাউন্ট বিকাশ করলাম। আল্লাহ সবাইকে ধৈর্য্য দাও, বিপদে শক্তি দাও।

২৫ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:১০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ ভাই।

৬৯| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪০

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: প্রবাসীদের পক্ষ থেকে দায়িত্ব নেয়ার জন্য আপনাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। সাথে আছি সবসময় সাথে থাকবো।

২৫ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:১১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: কায়রো ভাই আপনি পূর্বে অনেক করেছেন এবার আমাদের কিছু করবার সুযোগ দেন। আপনাকে ধন্যবাদ।

৭০| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৫০

লালন রিটার্ন বলেছেন: জানা আপার উপদেশ বিবেচনায় রেখে খুব শিঘ্রই জেলাভিত্তিক ব্লগারদের একটা কমিটি করা যেতে পারে। এই বিষয়ে পলাশ ভাই যদি কোন ডিসিশন নিতেন খুবই ভাল হত। সাহায্যের আবেদনটুকু শুধুমাত্র এই ব্লগের মধ্যে সীমাবদ্ধ না রেখে যদি ফেইসবুকে শেয়ার করা যেত আমার মনে হয় আরও দ্রুত কিছু আর্থিক অনুদান পাওয়া যেত। এমন অনেকে আছেন যারা হয়তো অনুদান দিতে ইচ্ছুক কিন্তু সামুতে না থাকার কারণে বা এই মহৎ উদ্যোগ সম্পর্কে না জানার কারণে তা করতে পারছেন না।
আমরা যদি সকলে এগিয়ে আসি তাহলে সরকার বা বিজিএমই এর দিকে আমাদের তাকিয়ে থাকতে হবে না। যদি ভুল না করি প্রায় ৩৭ লক্ষ ফেইসবুক ইউজার আছে আমাদের দেশে। আর আমার বিশ্বাস বাংলাদেশের মানুষ এত নির্দয় না।

৭১| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৫৪

আমি হনুমান বলেছেন: বিকাশ/প্রকাশ ছাড়া ডাইরেক্ট একাউন্টে/নম্বরে ফ্লেক্সি/রিচার্জ/টপআপ করে দিলে হয় না, যে একাউন্ট থেকে পরে টাকাগুলো তুলে কাজে লাগাবেন??


যদি সম্ভব হয় নম্বরটা দিয়েন

৭২| ২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৫৯

জুবায়ের বিন লিয়াকত বলেছেন: দেরী করবেন না ! নেগেটিভ গ্রুপের ব্লাড না পেয়ে অনেক জীবন ধুঁকে ধুঁকে মরছে ! নেগেটিভ গ্রুপের রক্ত দেওয়ার জন্য :

যোগাযোগ করুন- 01711025876 (টিএসসি)
8629042, 01711025876, 01720080012,
01917264615, 01912082919 (BUET)
01712180246 (Jahangirnagar University) 01923337010 (জাহাঙ্গীরনগর)
01681212777 (এনাম ম্যাডিক্যাল)
ডাঃ সনেট: 01711733175 (শাহবাগ)
ডাঃ টিপু: 01714107670 (শাহবাগ)
ডাঃ উজ্জ্বল-০১৭১৭৬৪৩২০৫
সাগর- ০১৯২৫১৫০২০৪
সাভার : এনাম মেডিকেল কলেজ হসপিটাল, সাভার, ঢাকা।
মোবাইল: ০১৬৮১২১২৭৭৭, ০২-৭৭৪৩৭৭৮-৮২

[লাইক চাই না... এটা দ্রুত ছড়িয়ে দিন। নেগেটিভ ব্লাড এখন খুব জরুরী দরকার]

২৭ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:১৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন: দিয়েছি। আপনাকে ধন্যবাদ।

৭৩| ২৫ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:০০

ওবায়দুল হক মাহমুদ বলেছেন: ওখানে লাশগুলোতে প্রচন্ড গরমে পচন ধরছে । লাশ পচা গন্ধে উদ্ধার কাজ ব্যহত হচ্ছে । আমরা অধর চন্দ্র স্কুলে বরফ সরবরাহ করছি । আরও বরফ লাগবে । আর দূর্ঘটনা স্থলে গন্ধ দূর করতে বিশেষজ্ঞ পরামর্শ চাইছি ।
Click This Link

৭৪| ২৫ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:০২

ডাঃ মোঃ কায়েস হায়দার চৌধুরী বলেছেন: মোস্তফা কামাল পলাশ ভাই, কামরুন নাহার ইসলামিক কিন্ডারগার্টেন এর পক্ষ থেকে আমি মো: কায়েস হায়দার চৌধুরী, সাভারের আহত মানুষদের জন্য ১০ ইউএস ডলার দিলাম। অনুগ্রহপূর্বক আপনার পেপাল একাউন্ট [email protected] দেখে নিন। আপনার সুন্দর মনের অভাবনীয় চিন্তার মাধ্যমে সাভারের মানুষদের জন্য সাহায্যের আবেদন অত্যন্ত প্রশংসনীয়। আল্লাহ তায়ালার কাছে দোয়া করি যেন আল্লাহ আমাদের সাভারের ভাই বোনদের সুস্থতা দান করেন, আমিন।

২৫ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:২৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ। আপনি দয়াকরে জানাবেন কি কোন নামে পাঠিয়েছেন টাকাটা??

৭৫| ২৫ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:০৫

আমিভূত বলেছেন: naptholin /odolin gura kore chitiye dite hobe + blicing poweder e gondho kome ......

৭৬| ২৫ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:২৩

শিপু ভাই বলেছেন:
আন্দালীব ভাইয়ের নেট সমস্যার কারনে টাকা প্রাপ্তির তাতক্ষনিক আপডেট দিতে পারছেন না।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ভাই ৫৭৫ টাকা বিকাশ করেছেন।





অঃটঃ আমি ত্রিশংকু ভাইয়ের অফিসে যাচ্ছি ডেটল নিয়ে। সম্ভব হলে সাভারে গিয়ে আপডেট নেয়ার চেষ্টা করবো।

২৫ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:২৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: শিপু ভাই,

আপনি আপনার মোবাইল নাম্বারটা আমাকে মেইল করে দিয়েন। আপনার সাথে কথা বলতে হবে আগামীকালকের পরিকল্পনা নিয়ে।

৭৭| ২৫ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪০

এম এম হোসাইন বলেছেন: +++++++++++++++++++++++++++++++++++++++++্

৭৮| ২৫ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:০৯

রেজোওয়ানা বলেছেন: কি বলবো কিছু বুঝতে পারছি না!

আল্লাহ সহায় হোন

আল্লাহ সহায় হোন!

৭৯| ২৫ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৪৩

যোগী বলেছেন:
সাধ্যমত এগিয়ে যাওয়ার জন্য আমি আমার পক্ষথেকে প্রযোজনীয় ব্যাবস্থা নিচ্ছি

২৭ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:১৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ।

৮০| ২৫ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৪৩

ডাঃ মোঃ কায়েস হায়দার চৌধুরী বলেছেন: আমি আপনাকে একটা মেইল পাঠিয়েছি, মেইলটি চেক করুন।

৮১| ২৫ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:১৭

আশরাফ উদ্দিন বলেছেন: দুপুর ২.৩০টার দিকে এই নাম্বারে --০১৯৬৭৯৮৪৩৮৮
২০০ টাকা দিলাম। পেয়ে থাকলে দয়া করে জানাবেন। ((ব্লগার আজমান আন্দালীব (আখতারুজ্জামান ভুইয়া))

৮২| ২৫ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:২৩

আন্ধার রাত বলেছেন:
৫০০০/- বিকাশ ০১৯৬৭৯৮৪৩৮৮ এ দিলাম প্রায় আধা ঘন্টা আগে।

পেলেন কিনা জানাবেন দয়া করে।

৮৩| ২৫ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৩০

রিফাত হোসেন বলেছেন: ++

৮৪| ২৫ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৫৪

আমিনুর রহমান বলেছেন:
আজমান আন্দালিব ভাইয়ের নেটে প্রবলেম থাকার কারনে আপডেট দিতে পারছেন না। ওনার নেট ঠিক হওয়ার সাথে সাথে আপডেট দিয়ে দিবেন।

এই মুহুর্ত পর্যন্ত বিকাশ নাম্বারে টাকা পাঠিয়েছেন

নাম প্রকাশে ৫৬৭
বাক স্বাধীনতা ৫০০
আন্ধার রাত ৫০০০
মুরাদ ১০০০
অন্য একজন নাম জানা যায়নি ৩০৫৭

৮৫| ২৫ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৫৬

আমিনুর রহমান বলেছেন: @আশরাফ উদ্দিন আপনার ২০০ টাকা বিকাশে এসেছে।

৮৬| ২৫ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৫৮

তোমোদাচি বলেছেন: পলাশ,

আর ২০ ডলার পাঠালাম; এটা আমার ইউনির এর ফ্রেন্ড দিয়েছে।
টাকা পেয়ে আমাকে একটু জানালে ভাল হয়!

ধন্যবাদ

২৭ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:১৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: ভাই দেরি করে উত্তর দেবার জন্য দুঃখিত; তবে যে কোন টাকা পাবার সাথে সাথে সেই মেইল এর উত্তর দিয়েছি নিয়মিত।

৮৭| ২৫ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:০২

আমিনুর রহমান বলেছেন:
রানা প্লাজা ট্রাজেডিতে আহতদের জন্য জরুরি ভিত্তিতে ঔষধ দরকারঃ

Inj. Seftriaxon
Inj. Ketorolac
Inj. Omeprazole
Inj. TT
Inj. TIG
IV Saline
IV Hartman Solution
Thread Silk

এনাম মেডিকেল কলেজ হাসপাতালের ডাক্তার নার্স থেকে শুরু করে ছাত্র ছাত্রীরা তাদের জীবন বাজি রেখে রাত দিন সেবা দিচ্ছেন আর্ত মানুষদের। কিন্তু তাদের স্টকের ঔষধ শেষ হয়ে আসছে। তাই আপনারা যে যা পারেন, এসব ঔষধ এনাম মেডিকেলে পৌছে দিন। মানুষ বাঁচুক।

৮৮| ২৫ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:০৩

শিপু ভাই বলেছেন:
আমি মাত্রই ত্রিশংকু ভাইয়ের ওখান থেকে আসলাম। বেশ কিছু ত্রান জমা হয়েছে। টর্চ লাইট, ডেটল, সাবান, পানি ইত্যাদী। কিছুক্ষনের মধ্যেই রওনা দিবেন আশা করি। উনি কাটার কিনতে গিয়েছিলেন।



আমার নাম্বার ০১৬৭১৩২৯৫১১

৮৯| ২৫ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:০৪

শিপু ভাই বলেছেন:
ব্লগার ঘুড্ডির পাইলট ভাই জেনারেটর নিয়ে সাভার যাচ্ছে।

৯০| ২৫ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:০৯

রাইসুল সাগর বলেছেন: রানা প্লাজা ট্রাজেডিতে আহতদের জন্য জরুরি ভিত্তিতে ঔষধ দরকারঃ

Inj. Seftriaxon
Inj. Ketorolac
Inj. Omeprazole
Inj. TT
Inj. TIG
IV Saline
IV Hartman Solution
Thread Silk

এনাম মেডিকেল কলেজ হাসপাতালের ডাক্তার নার্স থেকে শুরু করে ছাত্র ছাত্রীরা তাদের জীবন বাজি রেখে রাত দিন সেবা দিচ্ছেন আর্ত মানুষদের। কিন্তু তাদের স্টকের ঔষধ শেষ হয়ে আসছে। তাই আপনারা যে যা পারেন, এসব ঔষধ এনাম মেডিকেলে পৌছে দিন

৯১| ২৫ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:০৯

উদাসী স্বপ্ন বলেছেন: দিলাম পাঠাইয়া

আল্লাহর বান্দা!

২৭ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:১৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ।

৯২| ২৫ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:১০

অসাধারণ সামসু বলেছেন: অক্সিজেনের প্রয়োজন বেশি/
অক্সিজেন - কোথায় পাবেন? লাজ ফার্মাতে।
দাম? সাধারন মূল্য ১০০০ টাকা। সাভারের কথা বললে উনারা ৮৩০ টাকায় দিয়ে দিচ্ছে।

টর্চ - চার্জার টর্চ নয়, ব্যাটারি টর্চ। নতুন কেনা চার্জার টর্চ ৫-১৫ মিনিটের বেশি টেকে না চার্জের অভাবে।

জুস - আটকে পরা কেউ আর স্যালাইন / বিস্কুট খেতে চাচ্ছে না।
মেডিকেল গ্লোভস - ৭ ইঞ্চি

মাস্ক - গন্ধের জন্যে স্বেচ্ছাসেবকরা কাজ করতে পারছেন না। প্রচুর মাস্ক দরকার।
ছোট প্যাকেটের বিস্কুট। ভারী খাবার আপাতত দরকার নেই। পানির মজুত রয়েছে।

৯৩| ২৫ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:১৩

অদ্ভুত ভালবাসা বলেছেন: Paypal e dilam, pele janaben. Allah sohai hon.

Advut Valobasha.

২৭ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:১৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: পেয়েছি। আপনাকে ধন্যবাদ।

৯৪| ২৫ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:১৮

ইন্সিত বলেছেন: একটা ব্রাক ব্যাংক একাউন্ট অথবা পল্লবীতে কেউ আছেন ???

৯৫| ২৫ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:২১

সোহরাব হোসাইন বলেছেন: আমার চোখের জল যেন শুকিয়ে না যায় ! একটু কেঁদে নেই ।

৯৬| ২৫ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৩৫

শামীম আহমেদ ইভ বলেছেন: আমি সামান্য সাহাজ্য করতে চাই। কিন্তু এখনো অফিসে বন্দি।

৯৭| ২৫ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৩৬

ইন্সিত বলেছেন: শিপু ভাই, আপনার দেওয়া ব্রাক ব্যাং একাউন্টে ৫০০০ + ২০০০০ টাকা পাঠিয়েছি। আমি আরো কিছু টাকা সংগ্রহের চেষ্টা করছি।
আশা করি পারব।

৯৮| ২৫ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৩৯

শিপু ভাই বলেছেন:
ইন্সিত ভাই আমার ব্যবসায়িক একাউন্টে (ব্র্যাক ব্যাংক) ২৫০০০টাকা পাঠিয়েছেন।


মুমেরমানুষ ভাই ১০০০টাকা বিকাশ করেছেন।

৯৯| ২৫ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৪০

পরিবেশ বন্ধু বলেছেন: সাভার রানা প্লাজা থেকে এ পর্যন্ত প্রায় ২০০ টি লাছ উদ্ধার
এখন ও বহু জীবিত মানুষ বিভিন্ন ভাঙ্গা দেয়াল , কুস্তুরি , ও ভগ্নাংশের নানা জায়গায় আটক ।
প্রয়োজনীয় যন্ত্রপাতি ও দক্ষ উদ্ধার কর্মীদের অভাবে
আরও মৃত্যুর আশংকা
সরকার এবং উদ্ধার কর্মে সংশ্লিষ্ট সবাইকে প্রয়োজনীয় পদক্ষেপ
গ্রহন জরুরী ।

১০০| ২৫ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৪৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: অফিসের গোলামীর জন্য দু'দিন অসহায়ের মতো দেখে দেখে দুঃখ পাওয়া আর দোয়া করা ছাড়া কিছূই করতে পারি নাই!

কাল ইনশাল্লাহ আমার তরফ থেকে ১০০০ টাকা আর মহল্লার যুবদের নিয়ে দেখি কত টুকু ফান্ড সংগ্রহ করা যায়। বিকাল নাগাদ বিকাশ করার ইচ্ছা রইল।

@ইস্পিত ব্রাক ব্যাংক একাউন্টে কি কোন বিশেষ প্রয়োজন?
আমি পল্লবীতে নই, তবে কাছাকাছি আছি।

যারা চলে গেছেন তাদের আত্মা জান্নাত লাভ করুক।
আর যারা বাঁচার প্রানান্ত লড়াইয়ে তাদেরকে আল্লাহ সহ্য, ধৈর্য আর নাজাত দান করুন।

১০১| ২৫ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৫১

ইন্সিত বলেছেন: শিপু ভাই, আমার এক ফ্রেন্ড শামীম ব্রাক ব্যাংক একাউন্টে আরো ৫০০০ টাকা পাঠিয়েছেন।

১০২| ২৫ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৫৮

শিপু ভাই বলেছেন:
ঠিক আছে ভাই।

@ইন্সিত

১০৩| ২৫ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:২১

sraboni বলেছেন: আমার বন্ধুদের একটা টিম কাল সাভারে যাচ্ছে। কাদের হাতে ত্রাণসামগ্রীগুলো দিলে ভাল হয় বা কার সাথে যোগাযোগ করলে দ্রুত এগুলো কাজে লাগানো যাবে প্লীজ জানান শিপু ভাই অথবা পলাশ ভাই।

১০৪| ২৫ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:২৯

মোমের মানুষ বলেছেন: ভাই ১০০০টাকা বিকাশ করলাম

১০৫| ২৫ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৩১

শিপু ভাই বলেছেন:
অনেক সংগঠন কাজ করছে। আমরা ব্লগাররাও এখনো বিক্ষিপ্ত ভাবে কাজ করছি। আগামীকালের মধ্যেই আমরা সংঘবদ্ধ হব।

আপনার এনাম মেডিকেলে গিয়ে খোজ করুন। নিশ্চিত কাউকে পেয়ে যাবেন । না পেলে আমরাতো আছিই।

@sraboni

১০৬| ২৫ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৪৩

বাক স্বাধীনতা বলেছেন: আমি সামান্য দিলাম। যদি কারও সামান্য কাজেও আসে তাহলে আমার এই দেয়া সার্থক হবে।

১০৭| ২৫ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৪৭

বাক স্বাধীনতা বলেছেন: যদি তোমরা প্রকাশ্যে দান-খয়রাত কর, তবে তা কতইনা উত্তম। আর যদি খয়রাত গোপনে কর এবং অভাবগ্রস্তদের দিয়ে দাও, তবে তা তোমাদের জন্যে আরও উত্তম। আল্লাহ তা’আলা তোমাদের কিছু গোনাহ দূর করে দিবেন। আল্লাহ তোমাদের কাজ কর্মের খুব খবর রাখেন।

বাকারাঃ ২৭১

যারা প্রকাশ্যে ও গোপনে দান করেছে আল্লাহ্‌ যেন তাদের দান কবুল করেন।

১০৮| ২৫ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৫৭

চিমা মস্তকে হুল হুল বলেছেন: বিকাশ একাউন্ট কি এজেন্ট না কি পারসনাল??
কালকেই অল্প কিছু পাঠাবো (বেকার মানুষ, সামর্থ কম :( )

১০৯| ২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:১৪

শিপু ভাই বলেছেন:
বিকাশ একাউন্ট পার্সোনাল।

১১০| ২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:৩৩

কালো যাদুকর বলেছেন: [email protected] এ কিছু পাঠালাম। বন্ধু এব্ং কলিগদের থেকে আরও জোগার করার চেস্টায় আছি। পলাশকে ধন্যবাদ।

১১১| ২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:৫২

দিশার বলেছেন: ভাই আপনারা সবাই এগিয়ে এসেছেন দেখে খুব ভালো লাগলো।

পলাশ ভাই, পেপাল করলাম। জানাবেন প্লিজ .

২৭ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:২২

মোস্তফা কামাল পলাশ বলেছেন: পেয়েছি ভাইডি। আপনাকে ধন্যবাদ।

১১২| ২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:০৯

শরৎ চৌধুরী বলেছেন: ব্লগার অনির্বাণ রায় সাভার থেকে জানাচ্ছেন যে এই মূহুর্তে যে কোন কিছুর চাইতে সবচেয়ে বেশি দরকার অক্সিজেন। ইতোমধ্যে ৩০০০০ টাকার অক্সিজেন কেনা হয়েছে কিন্তু প্রয়োজনের তুলনায় খুবি অপ্রতুল। সবাইকে অনুরোধ করি তারা যেন আরো আরো অক্সিজেনের ব্যবস্থা করেন। এই তথ্য পোষ্টে আপডেট করে দেন।

২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:১৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: শরৎ ভাই ও শিপু ভাই,

আপনারা অক্সিজেন কেনার ব্যবস্হা করেন। শরৎ ভাই, আপনার ফোন নাম্বারটা যদি সম্ভব হয় আমাকে মেইল করে জানাবেন।

১১৩| ২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:২৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আমি গুরুত্ব অনুসারে সকলের মন্তব্যের উত্তর দিচ্ছি। সেই সাথে টাকা সংগ্রহের আপডেট।

১১৪| ২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:২৫

মাসুম আহমদ ১৪ বলেছেন: ভাই আপনার সাথে সরাসরি যোগাযোগ করতে চাইতাছি, কিভাবে করা যায় একটু জানান প্লিজ? সবচেয়ে ভাল হয় ফেইসবুক -

১১৫| ২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৪৫

আন্দোলন বলেছেন: পেপাল করলাম। CAD পাঠায়চি (From Ashrafur Rahaman)

১১৬| ২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৫১

স্বপনবাজ বলেছেন: কাটিং টুলস দিয়ে আসলাম ! ক্যাম্পাস থেকে টাকা উঠিয়ে দাম পড়বে ১৭৪০০ টাকা ! সাভারে রেড ক্রিসেন্ট এর বুথ এ দিলেই ওরা ব্যাবহার করতে পারবে ! এখনো ভিতরে অনেকেই জীবিত আছেন ! সময় খুব কম ! ওদের দ্রুত উদ্ধার করার জন্য এই জিনিস টা দরকার ! কাটিং টুলসের জন্য ০১৯২৩৫১০২২৬ এই নাম্বারে যোগাযোগ করতে পারেন ! কাল সকালের ভিতরে পৌছে দিতে পারলে এখনো অনেক কে বাচানো সম্ভব ! মাত্রই আসলাম ওখান থেকে , ভিতরে এখনো জীবিত প্রাণ আছে ! অথবা হাতিরঝিলে রেড ক্রিসেন্টের মেইন অফিসে ও দিয়ে আসতে পারেন দরকারী জিনিস ! ২৪ ঘন্টা ওদের অফিস থেকে প্রতি ২ঘন্টা পর পর পতাকা সহ গাড়ি যায় ! সাভার গিয়ে ভীর না বাড়ানোই উত্তম ! যাওয়াটা ও কষ্টসাধ্য ! হেটে যেতে হবে অনেক টা !

২৭ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:২৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: স্বপনবাজ ভাই আপনাদের এই পরিশ্রম অনেক মানুষকে জীবত উদ্ধার করতে সাহায্য করবে।


আপনাকে স্যালুট।

১১৭| ২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৫৯

আমি কবি নই বলেছেন: সাবাশ, ভাইয়েরা বোনেরা আমার. আছি আপনাদের সাথে প্রতিটি ক্ষন.

১১৮| ২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:২২

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আমি এই মুহুর্তে শিপু ভাই ত্রিশন্কু ভাই এর সাথে আলোচনা করতেছি প্রয়োজনিয় জিনিস কেনা ব্যাপারে। তাই আপডেট দিতে দেরি হচ্ছে।

১১৯| ২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:৩১

িবদ্রোহী বলেছেন: বাংলাদেশের নামি দামি অনেক কোম্পানী আছে যারা দেশের এই বিপদে

এগিয়ে আসলে যাবতিয় টর্চ লাইট, খাবার , পানি, অক্সিজেন সহ সকল

প্রয়োজনীয় সামগ্রী তাড়াতাড়ি সরবরাহ করা সম্ভব ।

বিশেষত এ রকম কোম্পানীতে চাকরিরত সকলে মিলে এ ব্যবস্থা করতেই হবে।

খুব তাড়াতাড়ি সরবরাহের প্রয়োজন।

মনে রাখবেন বিল্ডিং য়ের নীচে চাপা পড়া সাধারন মানুষগুলোর জন্যই

আপনারা নামি দামি কোম্পানীর মালিক।


১২০| ২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:৩৬

শরৎ চৌধুরী বলেছেন: উদ্ধার এলাকা থেকে বন্ধু Alok Shiqder জানালেন, এই মুহুর্তে আবশ্যিক দরকার ছোট অক্সিজেন এবং কাপড়ের হাতগ্লাভস। দয়া করে এগুলোর একটু ব্যাবস্থা করেন, নাহলে আজ রাতেই মারা যাবেন অনেকে; যাদের হয়ত বাঁচানো সম্ভব হোত। অক্সিজেন স্প্রে (ফার্মেসিতে পাওয়া যায় ২০০টাকা দাম।)
হাটখোলা'র বিএমএ সেন্টারে ৬০০ টাকা করে পাওয়া যাচ্ছে ...
লাজ ফার্মাতে।
দাম? সাধারন মূল্য ১০০০ টাকা। সাভারের কথা বললে উনারা ৮৩০ টাকায় দিয়ে দিচ্ছে।

২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:৪৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন: পোষ্ট আপডেট দিয়েছি। আপনাকে ধন্যবাদ শরৎ দা। আমি পোষ্টে আছি। আপনি নিয়মিত জানান যা দরকার।

১২১| ২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:৩৭

তানভীর আহমেদ সিদ্দিকী বলেছেন: ++++++++++++++++++++++++++++++++++++++++

১২২| ২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:৪০

পরিবেশবাদী ঈগলপাখি বলেছেন: সামান্য কিছু পাঠালাম পেপাল দিয়ে, আরো পাঠানোর চেস্টা করছি এখানকার সবার সাথে কথা বলে

১২৩| ২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:৪৪

জিউস বলেছেন: পেপাল করলাম ( এম হাসান )

সাবাশ, ভাইয়েরা বোনেরা আমার. আছি আপনাদের সাথে প্রতিটি ক্ষন।

১২৪| ২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:৪৬

মানুষ বলেছেন: পেপালে পাঠালাম। দূরে থাকায় স্বশরীরে কিছু করতে পারছি না অনুগ্রহ করে সেই অভাবটা আপনারা পুরণ করুন।

১২৫| ২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:৪৯

মো: আতিকুর রহমান বলেছেন: আল্লাহ সহায় হোন :( :(

১২৬| ২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:৫৫

শরৎ চৌধুরী বলেছেন: অসাধারণ, অসামান্য। ব্লগার কাল্পনিক, টিমসহ অক্সিজেন নিয়ে রওনা দিচ্ছেন সাভারের উদ্দেশ্যে। অশেষ কৃতজ্ঞতা, অশেষ।

১২৭| ২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:৫৬

বিডি আইডল বলেছেন: পেপ‌্যালে পাঠালাম। সাধুবাদ যারা ফিল্ডে কাজ করছেন।

২৭ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:২৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন: হ্যা, উনারাই হচ্ছেন আসল হিরো।

১২৮| ২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:৫৮

পেনাল্টিমেট বলেছেন: আমিও শরিক হলাম এই মহতী উদ্যোগে

১২৯| ২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:০০

মো: আতিকুর রহমান বলেছেন: সামর্থ না থাকার কারনে কিছু দিতে পারলাম না :( :( । আমার মায়ের চিকিৎসা খরচের ব্যয়ভার চালাতে গিয়েই হিমসিম খাচ্ছি। তাদের জন্য দোয়া ছাড়া আর কিছুই দিতে পারলাম না দুঃখিত। :(

১৩০| ২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:০৭

ইন্সিত বলেছেন: শিপু ভাই, আমার এক ছোট ভাই ব্রাক ব্যাংক একাউন্টে আরো ২০০০ টাকা পাঠিয়েছেন।

১৩১| ২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:৫৬

কে এম তানভীর আহম্মেদ বলেছেন: Sent through Paypal. Thank you very much for helping others.

১৩২| ২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:৫৭

নাজমুল হাসান বাবু বলেছেন: যে যার যার মত চেষ্টা করছি...। অক্সিজেন দরকার প্রচুর। কিন্তু সরকার কি করছে??????????? সরকার কি পর্যাপ্ত অক্সিজেন বা অন্যান্য সরঞ্জাম পাঠাতে পারে না বা পারতো না? সমস্যা কোথায়?

১৩৩| ২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৩৮

শরৎ চৌধুরী বলেছেন: ১৪০ ব্যাগ অক্সিজেন, প্রচুর হ্যান্ডগ্লাভস, বিল্ডিং এর মেশিন টুল, টর্চ লাইট, মাথায় হেলমেট, তার, অন্যান্য গেজেট পৌছে দিলেন ব্লগার জাদিদ, শিপু, আমিনুর এবং আরো অনলাইন একটিভিস্ট এবং এখন তাঁরা বিল্ডিং এ ঢুকে উদ্ধার কাজে নিযুক্ত হচ্ছেন। গর্বে বুকটা ফুইলা গেল রে......

২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ১:১৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: পোষ্ট আপডেট দিয়েছি।

১৩৪| ২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৪০

দিশার বলেছেন: ব্লগার রা জাতির গর্ব আজ ! সবাই কে প্রাণ ঢালা অভিনন্দন। পলাশ ভাই আমি আরো কিছু টাকা পাঠানোর চেষ্টা করছি।

১৩৫| ২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৫৯

স্বপন খাঁন বলেছেন: ভাই ব্রাক ব্যাংক একাউন্ট থাকলে দেন।

১৩৬| ২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ১:২৭

শরৎ চৌধুরী বলেছেন: ব্লগাররা ফোন করে জানালেন এই মুহুর্তে তারা যেখানে আছেন তার নীচে অনেক মানুষ বেঁচে রয়েছেন এবং ব্লগারদের প্রতিটা জিনিস কাজে লাগছে, আশা করা যাচ্ছে ভোরের মধ্যে তাঁদের উদ্ধার করা যাবে।

১৩৭| ২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ১:২৮

ইন্সিত বলেছেন: শিপু ভাই, আমার দুইজন ছোট ভাই ব্রাক ব্যাংক একাউন্টে আরো ২০০০ + ৩০০০ টাকা পাঠিয়েছেন।

১৩৮| ২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৩৬

প্রান্তজাকির বলেছেন: আপডটে দেখা যাচ্ছে ২৭ জন বিদেশ থেকে অর্থ পাঠিয়েছে। এই সাতাশ জনের সুনির্দিষ্টভাবে নাম লিখে আপডেট দেওয়া কোনো কঠিন কাজ নয়। স্বচ্ছতার স্বার্থে কাজটি করা হোক। এর আগেই সামুতে এ ধরনের কর্মকাণ্ডে কিছু অভিযোগ উঠেছিল। এজন্য দাতাদের নাম উল্লেখ করা জরুরি। এতে করে কেউ টাকা পাঠালে টাকাটি আপনাদের হাতে পৌছেছে কিনা তা তারা নিশ্চিত হতে পারবেন।
চমৎকার উদ্যোগটি নেওয়ার জন্য আপনাদের প্রতি কৃতজ্ঞতা।

২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৪৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: ভাই,

উপরোক্ত ২৭ জন মিলে প্রায় ১৭০০ ডলার দেন নাই। ইতোঃমধ্যে ৪০ জনের মত মানুষ টাকা পাঠিয়েছে।

আমি সর্বোমোট টাকার পরিমান টা নিয়মিত আপডেট করে দিচ্ছি।

আর প্রায় কেউই নিজের নাম প্রকাশ করতে ইচ্ছুক না। সেই সাথে তারা আমাকে মেইল করে অনুরোধ করেছেন যেন তাদের নাম বা ই-মেইল কোন কিছু ব্লগে প্রকাশ করা না হয়।

১৩৯| ২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৪৪

শরৎ চৌধুরী বলেছেন: রাতের মধ্যেই অক্সিজেন দরকার, আরো আরো যারা যাচ্ছেন সাথে নিয়ে যান দয়া করে।

১৪০| ২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৪৫

শরৎ চৌধুরী বলেছেন: Fatema Abedin Nazla, Laz Pharma তে স্টক শেষ...মিটফোর্ড হাসপাতালে খোঁজ নিয়ে দেখতে পারেন। এছাড়া Bangladesh Oxygen Corporation (Linde Bangladesh Limited নামেও পরিচিত) এ যোগাযোগ করতে পারেন; যোগাযোগের ঠিকানা- ২৮৫, তেজগাঁও I/a; ফোন- 028870322.

১৪১| ২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৪৭

ঘুমন্ত মস্তকের অধিকারী বলেছেন: চমৎকার উদ্যোগ। এ পোস্টের জন্য লেখককে ধন্যবাদ।
এ পদক্ষেপের সাফল্য কামনা করছি।

১৪২| ২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৪৯

এম হুসাইন বলেছেন: ভাই অনেক দুরে থাকায় বেশি কিছু করতে পারছি না, দোয়া ছাড়া, তবে সাধ্যমত কিছু করেছি।
আর আপনাদের স্যালুট ভাই, স্যালুট আপনাদের সকল কে, আর কিছু বলার ভাষা নেই......

শুভকামনা করছি, আমাদের আপডেট জানাবেন প্লিজ...

১৪৩| ২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৫০

প্রান্তজাকির বলেছেন: ওকে. গুড লাক ব্রো। মে অলমাইটি ব্লেস আস।

১৪৪| ২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ২:১৬

পরান বলেছেন: Click This Link

১৪৫| ২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ২:১৭

শরৎ চৌধুরী বলেছেন: একজন মাকে বাঁচাতে ছুটে গেছেন তার ছেলে। মা আটকা পড়ে আছেন সেলাই মেশিনের নীচে। তাঁকে বাচাতে হলে একটা পা কাটতে হবে। এভাবে হয়ত বাঁচবেন আরো আটজন। যারা যে ধর্ম বা বিশ্বাসে আছেন অনুরোধ করি দোয়া করেন, যাতে এই মানুষগুলো এই কঠিন সময় পার করতে পারেন। আল্লাহ আপনি তাদের শক্তি আর সাহস দেন।

১৪৬| ২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ২:২৬

জানা বলেছেন:

আমার দু'জন কাছের মানুষ প্রয়োজনীয় কিছু ওষুধ (আমিনুরের লিস্ট অনুযায়ী) এবং অক্সিজেন নিয়ে একটু আগে পৌঁছে গেছেন। তাঁদের কাছে পরিস্থিতির বর্নণা শুনে সহ্য করা কঠিন!! আল্লাহ উদ্ধারকারীদের শক্তি এবং মনোবল দিন।


২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৩২

মোস্তফা কামাল পলাশ বলেছেন: জানা আপা, একটু পূর্বে আমি নিজেও আমিনুর ভাই এর সাথে কথা বলাম। তারা জানালো সেখানকার অবস্হা খুবই খারাপ।

এখন একটাই প্রার্থনা আল্লাহ যেন উদ্ধারকারীদের শক্তি এবং মনোবল দেন।

১৪৭| ২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:১৩

সৌরভ নাথ বলেছেন: ভাই এই মুহুর্তে অক্সিজেন কই পাওয়া যাবে বলা যাবে???? বিএমএ ভবন বন্ধ এখন

১৪৮| ২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:৩৩

নাইট রিডার বলেছেন: ভাই রানা প্লাজার আপডেট খবরটা এখানে জানাবেন, ব্লগ আর অনলাইন ছাড়া আমার খবর পাওয়া সম্ভব না।

আপনাদের উদ্যোগকে হাজার সালাম, প্রতিটি বেচে যাওয়া মানুষ আপনাদের এ অবদান মনে রাখবে।

১৪৯| ২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:৩৬

শরৎ চৌধুরী বলেছেন: এখন মূল দরকার অক্সিজেন এবং টাকা। ব্লগাররা ঢাকা ফেরার পথে। আগামীকাল সকালে আবার অক্সিজেন কিনে নিয়ে যাওয়া হবে। এখনি অক্সিজেন দরকার এবং সেটা কেনার টাকার।

২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:৪৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন: শরৎ দা আমি টাকার পরিমান টা নিয়মিত আপডেট করে দিচ্ছি যে কেউ পাঠালেই। টাকা আমাদের হাতে আছে। আপনারা যারা দেশে আছেন তারা অক্সিজেন কেনার ব্যবস্হা করেন।

১৫০| ২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:৪৯

আশরাফুল হক (খুলনা) বলেছেন: বিকাশ ৯৭৫

২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:৫৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আমি জেনে নিয়ে আপনাকে জানাব। আপনাকে ধন্যবাদ।

১৫১| ২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:৫০

জানা বলেছেন:

আজ ইউ এস থেকে আমাদের কলিগ,বন্ধু ভাই-বোনরা ৪০০ ডলার পাঠাবে। আমিনুর এবং জাদিদ এর সেল নাম্বার তাঁদের দিয়েছি সরাসরি যোগাযোগের জন্য।

২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:৫৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: ভাল সংবাদ জানা আপা। আমাদের এখন জীবিত আহত মানুষগুলোকে বাঁচাতে অনেক টাকা দরকার। সকলকেই এগিয়ে আসতে হবে এখন।

১৫২| ২৬ শে এপ্রিল, ২০১৩ ভোর ৪:৩০

শিপু ভাই বলেছেন: মাত্র সাভার থেকে ফিরলাম। যাওয়ার ইচ্ছা ছিল না। কিন্তু বিধাতা আমাকে যেতে বাধ্য করেছেন।
এখনো আমার নাকে লাশের গন্ধ লেগে আছে। হাত মুখ ধুয়েছি কিন্তু গন্ধ যাচ্ছে না।

কোন কাজেই লাগিনি। আর্মি, র‍্যাব, ফায়ার বিগ্রেড সবাই বিক্ষিপ্ত ভাবে কাজ করছে। কিন্তু কোন সমন্বয় নাই। দায়িত্বশীল কাউকে পাইনি।

আমরা বেশ অনেকগুলো ইন্সট্রুমেন্ট নিয়ে গিয়েছি। কিন্তু কার কাছে দিব???
অক্সিজেনের দরকার প্রচুর।
এখনো ৫০০ এর উপর লোক জীবিত আছে।
বিশাল বিল্ডিং। বিশাল তার ধ্বংসস্তুপ। তার সামনে গেলে নিজেকে অতি ক্ষুদ্র মনে হয়।

আমি যেখানে ছিলাম সেখান থেকে ২ জনকে জীবিত উদ্ধার করা হয় আর একটা লাশ বের করা হয়।

অন্য অংশে গিয়ে দেখি সাধারন লোক তার সীমিত সাধ্যে দেয়ালে খোড়াখুড়ি করছে। একটা ফোকর করার পর দেখা গেল লাশ। তার ঠিক কোমরের উপর বীম পড়েছে।

কিছু অবুঝ ছেলেপেলে লাঠি হাতে রাস্তায় মিছিল করছে। একটা এম্বুলেন্সও ভাংচুর করেছে।

২টা রড কাটার, ২টা কনক্রিট কাটার, প্রচুর ক্যাবল, ৪টা হ্যামার, হাতুরি, হেলমেট, ৫০ ক্যান অক্সিজেন, হ্যান্ড গ্লোভস, সেফটি গ্লাস (চশমা), ২টা হাইড্রোলিক জগ, আরো কিছু জিনিস নিয়ে আমরা যাই। কিন্ত এগুলো সরাসরি ব্যবহার করার উপায় আমাদের ছিল না।

কালকের দিনটাই হয়তো শেষ দিন- জীবিতদের উদ্ধার করার। দয়াকরে অক্সিজেন ক্যান, হাইড্রোলিক জগ নিয়ে যাবেন।

এর মধ্যে একপাশে আবার আগুন লেগেছে। ভয়াবহ। আগুন নিভানো হলেও প্রচুর ধোয়া নির্গত হচ্ছে। দমকল কর্মীরাই অসুস্থ্ হয়ে পড়ছে।

সবাই দোয়া করেন আল্লাহর কাছে।

২৬ শে এপ্রিল, ২০১৩ ভোর ৫:২০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: শিপু ভাই, আপনার আপডেট জেনে আমি নিজেই অসুস্হ্য হয়ে পারছি মনে হয়। আল্লাহ আমাদের সহায় হোন

১৫৩| ২৬ শে এপ্রিল, ২০১৩ ভোর ৪:৩৩

শিপু ভাই বলেছেন:
আর হ্যা, আমার কাছে জমাকৃত ৩০ হাজার টাকা থেকে ৫০ ক্যান অক্সিজেন, কিছু মাস্ক, হ্যান্ড গ্লাভস আর ২০ ডজন ব্যান্ডেজ কিনেছি। অন্যান্য সামগ্রী আমার কিছু বন্ধু ও পরিচিতজন নিজ উদ্যোগে ক্রয় করেছেন।

১৫৪| ২৬ শে এপ্রিল, ২০১৩ ভোর ৪:৪২

মেলবোর্ন বলেছেন: Sent from paypal :you have sent $10.00 AUD to MD KAMAL.

কামাল ভাই পেলে কনফার্ম করবেন ধন্যবাদ।

২৬ শে এপ্রিল, ২০১৩ ভোর ৫:২২

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনার টাকা পেয়েছি। আপনাকে ধন্যবাদ।

১৫৫| ২৬ শে এপ্রিল, ২০১৩ ভোর ৫:১৫

আমিনুর রহমান বলেছেন:
যে যেভাবে পারেন অক্সিজেন পাঠান। এই মুহুর্তে সবচেয়ে জরুরী দরকার অক্সিজেনের। কেউ যদি কিনতে না পারেন তাহলে সকালে ব্লগারদের আরো একটা টীম যাবে। ঢাকার প্রায় প্রত্যেক এলাকায় আমাদের ব্লগার আছে যারা স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছে। চাইলে হাতে হাতে পৌছে দিতে পারেন।

২৬ শে এপ্রিল, ২০১৩ ভোর ৫:১৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আমিনুর ভাই, বিভিন্ন এলাকার ব্লগারদের ফোন নাম্বারটা দিন যাতে কারে যারা সাহায্য করতে চায় তারা যোগাযোগ করতে পারে।

১৫৬| ২৬ শে এপ্রিল, ২০১৩ ভোর ৫:১৮

শিপু ভাই বলেছেন:
N.K. International/ Nelema Surgical
17/2, Topkhana Road, Gaffar Tower,BMA Bhaban (G.Floor)
01715425557, 01711185651

এটা প্রেস ক্লাবের অপজিটে সার্জিক্যাল মার্কেটের একটা দোকান।
অক্সিজেন ক্যান এর দাম নিয়েছে ৪৪০ টাকা করে।

যারা অক্সিজেন কিনতে চান তারা এই দোকানে যোগাযোগ করতে পারেন।

২৬ শে এপ্রিল, ২০১৩ ভোর ৫:১৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: শিপু ভাই আপনি নিজেই সেখান থেকে আরও কিছু কেনবার ব্যবস্হা করেন

১৫৭| ২৬ শে এপ্রিল, ২০১৩ ভোর ৫:৫৭

শিপু ভাই বলেছেন:
এক বড় ভাই ১০০০ টাকা দিয়েছেন। এটা সহ আমার বেঁচে যাওয়া ৪০০০টাকা মোট ৫০০০টাকা আমিনুর ভাইকে দিয়েছি। সাথে আরো টাকা যোগ করে আজকে সকালেই অক্সিজেন ও অন্যান্য জিনিস কেনা হবে। যারা টাকা দিতে চান তারা কালকে ১০-১১ টার মধ্যেই দিন।



আমার বন্ধু ব্লগার ইফতেখার আহমেদ ফোনে জানায় যে তার কলিগরা মিলে কিছু জিনিস কিনে শাহবাগে দিবে, আমি যেন যাই। আমি আমার এক ছোট ভাইকে নিয়ে বাইকে সোহরাওয়ার্দি উদ্যানে বসে বন্ধুর জন্য অপেক্ষা করছিলাম। তখন রাত ৮ টার মত। ও আসার আগমুহুর্তে ব্লগার অনির্বান রায় আমাকে ফোনে জানায় যে সাভারে প্রচুর অক্সিজেন লাগবে। ব্লগার ইন্সিত ভাইয়ের দেয়া টাকাটা আমি ব্যংক থেকে তুলে অফিসেই রেখে গেছিলাম। বন্ধু আসার পর ওকে নিয়েই যাই পল্টনে সার্জিক্যাল মার্কেটে। সব দোকান বন্ধ শুধু একটা খোলা। জিজ্ঞেস করতেই জানালো যে অক্সিজেন ক্যান আছে। আরেক ভদ্রলোক সাভারের জন্যই ১৫০ ক্যান কিনছে। আমি ৫০ পিস কিনলাম। অফিসে ফোন দিয়ে ম্যানেজারকে দিয়ে টাকা এনে পরিশোধ করি। অনির্বান ঢাকা এসে এগুলো নিতে চায়। বললাম আমিই আসতাছি। কিছু গ্লাভস, মাস্ক আর ব্যান্ডেজও কিনি। সাড়ে ১০ টার দিকে আমাদের কয়েকজন বন্ধু ও কলিগ একটা পিক আপ নিয়ে আসে। তারা প্রচুর জিনিস নিয়ে আসছে। তাদের সাথে রওনা দেই। পথিমধ্যে ফোন দেয় কাল্পনিক ভালোবাসা ভাই। জানায় অক্সিজেন ক্যান লাগবে। বললাম কিনে নিয়ে রওনাও দিয়ে দিয়েছি। উনি বললেন ওনাকে পিক করতে। ওনাকে ফার্মগেটে পিক করি। আমিনুর ভাই জানায় উনিও যাবেন। তাকে গাবতলি থেকে উঠিয়ে নেই। ঘুড্ডির পাইলট ভাই যেতে না পেরে আফসোস করে। ছোট্ট পিক আপের পিছনে আমরা ১১ জন। হেমায়েতপুরে রাস্তা বন্ধ। কোন গাড়ি ঢুকতে দিচ্ছে না। আমাদের ত্রান দেখে আমাদের যেতে দেয়।
স্পটে পৌছে দেখি প্রচুর মানুষ। সবাই ধরাধরি করে আমাদের মালামাল নামায়। ২/৩ টা স্টল বা স্টোর করা হয়েছে যেখানে সবধরনের জিনিস মজুদ করা হয়। উদ্ধারকর্মিদের চাহিদা অনুযায়ি তা হাতে হাতে জায়গামত পৌছে যায়। আমরা ৪টা কাটিং মেশিন নিয়ে যাই কিন্তু দেওয়ার মত লোক পাই না। আর্মিকে জিজ্ঞেস করি- জানে না, র‍্যাব জানে না, পুলিশ জানে না। ভয়ংকর সমন্বয়হীনতা পুরা কাজে। তারপর কিছু কিছু জিনিস উদ্ধারকর্মিদের চাহিদা অনুযায়ি দেয়া হয়। বাকি যন্ত্রপাতি "রানা প্লাজা" লাগোয়া বিল্ডিং এর ৩য় তলায় দমকল কর্মিদের কাছে হস্তান্তর করি। ঐ জায়গা থেকেও উদ্ধারকাজ চলছে। ভয়ানক দুর্গন্ধে জ্ঞান হারানোর জোগার। আর্মি, দমকল কর্মি ও সেচ্ছাসেবকরা কাজ করছে প্রচন্ড গরম আর গন্ধের মধ্যে। এয়ার ফ্রেশনার ব্যবহার করে লাভ হয় না। অনেকেই রুটি কলা দিয়েছেন। কিন্তু খাবে কে? ভবনের বিভিন্ন পকেটে কিছু লোক জিবিত থাকার আলামত পাওয়া গেছে। এর মধ্যে একটা জায়গাতেই ৩০০ লোক জীবিত আছে। তাদের বাইরে থেকে অক্সিজেন ও খাবার সরবরাহ করা হচ্ছে।

উদ্ধারকাজ খুবই ঢিমে তালে হচ্ছে। দ্রুত এবং কার্যকরভাবে উদ্ধারকাজ না চালালে জীবিতদের জীবিত উদ্ধার করা সম্ভব হবে না।


যারা শুধু দর্শন করতে যেতে চান তাদের না যাওয়ার অনুরোধ করছি।

২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ৭:২৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: শিপু ভাই,

আপনার আপডেটের জন্য ধন্যবাদ। আমি পোষ্টে যুক্ত করে দিচ্ছি।

১৫৮| ২৬ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:৪১

সুলতানা শিরীন সাজি বলেছেন:
পলাশ
কাল সকালে Western Union এর MTCN নাম্বার আপনাদের জানাচ্ছি।

প্রার্থণা করছি ,আল্লাহ উদ্ধারকর্মীদের আহত সবাইকে উদ্ধার করার শক্তি দিক।

আমরা কেউ ভালো নেই।
বেঁচে থাকা যে কি ভীষন বোঝা মনে হচ্ছে।

আপনাদের উদ্যোগ সফল হোক।
মানবতার জয় হোক।

২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ৭:২৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন: সাজি আপু আপনাকে পেয়ে ভাল লাগল। আপনার নাম্বারের অপেক্ষায় থাকলাম।

১৫৯| ২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ৭:১৫

অনির্বাণ রায়। বলেছেন: এই মাত্র ফিরলাম , সাভার থেকে , যারা সাহায্য করবেন , তারা দ্রুত সাহায্য ত্রান , বিশেষ করে অক্সিজেন নিয়ে যান । হয়তো আমরা পরে সময় নাও পেতে পারি , তাই বাচিয়ে রাখতে অক্সিজেন সরবারহ করুন । আর এটা যত দ্রুত সম্ভব , প্রচুর অক্সিজেন লাগবে সেখানে ।

২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ৭:২০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনি দয়াকরে আমাকে আপনার ফোন নাম্বারটা মেইল করে জানান। আপনার সাথে কথা আছে।

১৬০| ২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ৭:১৮

মনে নাই বলেছেন: বিভিন্ন ব্যস্ততার জন্য ব্লগে তেমন একটা আসতে পারছিনা বলে এমন গুরুত্বপূর্ন পোষ্টও মিস করেছিলাম, দুঃখিত।
আপনার পেপ্যাল একাউন্টে ২০ ডলার পাঠালাম। যদিও জানি এটা খুবই সামান্য, আপনারা যেভাবে সাহায্য করছেন তার কোন তুলনা হয়না।

২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ৭:২৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: পেয়েছি। আপনাকে ধন্যবাদ।

১৬১| ২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ৮:২০

বন্ধু তুহিন প্রাঙ্গনেমোর বলেছেন: অন্ধকার কেটে যাক .. কেটে যাক...

১৬২| ২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ৮:৫৯

রীতিমত লিয়া বলেছেন: আল্লাহ রহম করুন

১৬৩| ২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:২৭

ভিটামিন সি বলেছেন: আমি কোন অবদান রাখতে পারলাম না। দেখি আজকে কিছু টাকা উঠাতে পারি কিনা। পারলেই পাঠিয়ে দেবো। হে আল্লাহ, ধ্বংসস্তুপে যারা এখনো বেচে আছে, তাদেরকে জীবিত উদ্ধার করার মতো সামর্থ্য আমাদেরকে দান করো।

১৬৪| ২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪৩

এম এম ইসলাম বলেছেন: সাভার ট্রাজেডির জীবিত লোকদের উদ্ধারে সম্ভবত আজকেই শেষ চেষ্টা চলবে। এই মুহুর্তে দরকার অক্সিজেন, প্রচুর হ্যান্ডগ্লাভস, বিল্ডিং এর মেশিন টুল, কংক্রিট কাটার, ড্রিলিং মেসিন, টর্চ লাইট, মাথায় হেলমেট। ঘরে বসে হায় হুতাশ না করে ব্লগার আজমান আন্দালীব (আখতারুজ্জামান ভুইয়া) এর ০১৯৬৭৯৮৪৩৮৮ নম্বরে অথবা ভলেন্টারী কাজ করছে এমন কারো নম্বরে সাধ্যমত বিকাশ করুন। হাতে সময় খুব কম। Please যা করার দ্রুত করুন। অনুগ্রহ করে মনে রাখবেন আজ রাতের পর আর কোনোদিনই এই যন্ত্র কাজে লাগবেনা। ওখানে শত শত আটকে পড়া মানুষগুলো কেউই আর বেঁচে থাকবে না।
ভিজিট করুন Click This Link
একটু আগে এভাবেই ফেসবুকে স্টেটাস দিলাম। এখন যাচ্ছি বিকাশ করতে। সবাইকে অনুরোধ করছি প্লীজ, মানবতার খাতিরে একটু এগিয়ে আসুন।

১৬৫| ২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৫৬

এম এম ইসলাম বলেছেন: মস্তফা কামাল পলাশ ভাই, আপনার লেখার হেডিং নিয়ে আমার আপত্তি আছে। ১৩৪ জন প্রবাসি ব্লগারদের কাছে মাত্র ১০ ডলার চেয়েছেন। আপনার পোস্টটি আমরা অনেকেই শেয়ার করছি। আমি ব্লগার আজমান আন্দালীব (আখতারুজ্জামান ভুইয়া) এর বিকাশ নম্বরে টাকা পাঠাতে অনেককেই অনুরোধ করেছি। আমার মতো আরো অনেকেই এমনটি করেছেন। ব্লগার নয় এমন অনেক প্রবাসি ব্যক্তি আপনার লেখা পড়ে এগিয়ে আসবে। আর মাত্র ১০ ডলার কেন? এদেশে অবস্থানরত অনেক ব্লগার ও ননব্লগার সাহায্যে এগিয়ে আসবে। আর শুধু ঔষধ কেনার জন্য সাহায্য? আটকে পড়া লোকদের উদ্ধারে কাজ করবেন না?
১৩৪ জন প্রবাসি ব্লগারের কাছে মাত্র ১০ডলার করে অর্থ সাহয্য চাইছি সাভার দূর্ঘটানায় আহত মানুষদের ঔষধ কেনার জন্য - হেডিং কি পরিবর্তন করবেন?

২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:০১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনার অনুরোধে পোষ্টের শিরোনাম পরিবর্তন করে দিলাম।

১৬৬| ২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৩২

@নয়াপাগল@ বলেছেন: সাভার গিয়েছিলাম। রক্ত দিতে পারিনি ।
পকেটে ১০ হাজার টাকা ছিল দিয়ে দিয়েছি কয়েক জন আহতদেরকে। ঔষধ কেনার জন্যও ঢাকার একজন ঔষধ ব্যবসায়ীর মাধ্যমে ঔষধও পাঠিয়েছি।
ঢাকায় আমার পরিচিত একজন এজেন্টের কাছ থেকে অনেক পানির বোতলও পাঠিয়েছি।
আল্লাহর কাছে হাজার শুকরিয়া যে, এতটুকু করতে পেরেছি। সামু ব্লগের যারা যারা সহযোগিতা করছেন তাদের সবাইকে ধন্যবাদ।

২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:০৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ।

১৬৭| ২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৩৩

পথহারা সৈকত বলেছেন: আপনাদের এই অবদান ইতিহাস হয়ে থাকবে.....আমি আমার সাধ্যমত চেষ্টা করছি এবং উদ্ধার কাজ শেষ হওয়া পর্যন্ত আমার লোকজন সেখানে থাকবে। আমার প্রায় ৭০ জন লোক সেখানে আছে এবং থাকবে। খাবার-ঔষধ-যন্ত্রপাতি সব কিছু্‌ই আছে তাদের কাছে। সবার কাছে দোয়া চাই আমারা যেন জীবিত প্রতিটি মানুষ কে বের করে আনতে পারি।.................আমিন।


@শিপু ভাই আপনাকে ও দেখলাম স্টোর এর সামনে। আমাকে আপনে চিনবেন না কিন্তু আমি আপনাকে চিনি। যা হওক আপনার ভুমিকা প্রশংসা পাওয়ার যোগ্য।.................আল্লাহ্ আপনাকে উত্তম প্রতিদান করুক। আমিন...................

১৬৮| ২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৩৬

শেখ মিনহাজ হোসেন বলেছেন: আমার মনে হয় আপাতত যা পেয়েছেন, এখনই পাঠিয়ে দিন। এখনই তো টাকাটা দরকার! পরে আরো পেলে আবার পাঠানো যাবে। :)

২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:০৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: মিনহাজ ভাই, আমি পাঠালেও আপনারা তা তুলতে পারবেন না করান শুক্রবার বাংলাদেশের কোন ব্যান্কই খোলা থাকে না। আমি আগামীকাল শুক্রুবার কানাডা থেকে পাঠাবো আপনারা শনিবার তা তুলতে পারবেন।

১৬৯| ২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৪৩

মোঃ মাহমুদুর রহমান বলেছেন: ভাই আমি এখানকার আর এক ভাই এর কিছু টাকা pay pal এ পাঠালাম। পেলে জানাবেন প্লীজ।

২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:০৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন: পোষ্টে সর্বশেষ উল্লেখিত ২ জনের মধ্যে একজন আপনার বন্ধু হবে হয়ত।

১৭০| ২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৪৮

কিচু বলতে চাই বলেছেন: শিপু ভাই,

আমিও আপনাদের ছোট্ট পিক আপের একজন সহযাত্রী ছিলাম।

সারাদিন টিভি দেখে মনটা খুব খারাপ ছিল। বারবার মনে হচ্ছিল যদি এই মানুষগুলোর জন্য কিছু করতে পারতাম। একবার ভাবলাম সাভারে যাবো যদি এই মানুষগুলোর কোনও উপকারে আসতে পারি। পরে ভাবলাম ওখানে ভিড় বাড়িয়ে উদ্ধার কাজ ব্যাহত করা ছাড়া আর কিছুই হবে না। এরপর ভাবলাম এক ব্যাগ রক্ত দিয়েও যদি কোনোভাবে সাহায্য করা যায়, কিন্তু সেটাও করতে পারলাম না অনেকে রক্ত জমা হয়েছে শুদু নেগেটিভ রক্ত দরকার এই মুহূর্তে। কোনও কিছুই যখন করতে পারলাম না রাতে ফেসবুক এ একটা স্ট্যাটাস চোখে পড়ল, কিছু মানুষ একত্র হয়ে সাভার যাচ্ছে উদ্ধার কাজে সহায়তা করার জন্য। সাথে সাথে সিদ্দান্ত নিলাম আমি যাব আপনাদের সাথে। কেউ কাউকে আগে কখনও দেখিনি, আগে কখনও পরিচয় ছিল না, শুদুমাত্র এতগুলো মানুষের দুর্দশা দেখে আমরা একসাথে হলাম। চেষ্টা করলাম কোনোভাবে উদ্ধার কাজে সাহায্য করতে পারি কিনা। সেটা হয়ত পারিনি কিন্তু সাধারণ মানুষের চোখে যে ভালবাসা দেখেছি সেটা ভাষা দিয়ে প্রকাশ করতে পারব না। বাসা ফিরে নিজেকে একটু হাল্কা অনুভব করলাম।

২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:০৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাদেরকে আমাদের দরকার আগামী ২/৩ দিন। প্রস্তুত থাকবেন আশাকরি।

১৭১| ২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:২০

সত্যান্বেষ১২৩ বলেছেন: Brother, I had only 6 USD in my paypal account, which I have sent to you.

Thanks for your efforts!

২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:২৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: ভাইডি, আপনাকে অনেক ধন্যবাদ এই কারনে যে আপনার একাউন্টে যা ছিল আপনি তার সবটুকুই আমাদের পাঠিয়েছেন।

আল্লাহ আপনার মঙ্গল করুন।

১৭২| ২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:২৪

সত্যান্বেষ১২৩ বলেছেন: Brother, I sent another 9 USD

২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:২৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আমি আপনার টাকা পেয়েছি।

১৭৩| ২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৪৪

আব্দুল্লাহ সিদ্দিকী বলেছেন: গতকাল সামান্য কিছু টাকা পাঠাতে পেরেছি, পাবনা থেকে ছোট ভাই এর মাধ্যমে।

আজ আশা করছি আরো পাঠাতে পারবো।

২৬ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:০৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন: ব্লগার আজমান আন্দালীব ভাই, আপনি যদি আব্দুল্লা সিদ্দিকী ভাইয়ের পাঠানো টাকা পেয়ে থাকেন তবে দয়া করে প্রাপ্তি স্বীকার করবেন।

১৭৪| ২৬ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:১১

ইন্সিত বলেছেন: শিপু ভাই, আমার এক ফ্রেন্ড ব্রাক ব্যাংক একাউন্টে আরো ৫০০০ টাকা পাঠিয়েছেন।
আমি সাধ্যমত চেষ্টা করছি আরো কিছু টাকা কালেকশনের জন্য।

২৬ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:৩৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: ইন্সিত দয়াকরে আপনার নাম্বাটা আমাকে পাঠান একটু।

১৭৫| ২৬ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৪৩

কিচু বলতে চাই বলেছেন: শিপু ভাই,

প্রস্তুত থাকব অবশ্যই। মনটা খুব খারাপ এই মানুষগুলোর জন্য তেমন কিছু করতে পারলাম না।

১৭৬| ২৬ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৫৬

এম এম ইসলাম বলেছেন: ব্লগার আজমান আন্দালীব (আখতারুজ্জামান ভুইয়া) এর ০১৯৬৭৯৮৪৩৮৮ নম্বরে ৫০০ টাকা বিকাশ করলাম। গত এক মাসে এটি সহ ৩ টি সাহায্য করলাম। তাই টাকার পরিমান সামান্য।
লেখক বলেছেন: আপনার অনুরোধে পোষ্টের শিরোনাম পরিবর্তন করে দিলাম।কোথায় ?পরিবর্তন দেখছিনাতো।

২৬ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:০৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: ১৩৪ বাদ দিয়েছি। সম্পূর্ন টাইটেল পরিবর্তনে সমস্য আছে।

১৭৭| ২৬ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:০৮

আমিনুর রহমান বলেছেন:
সকাল থেকে যে যেভাবে পেরেছি টাকা এরেঞ্জ করে অক্সিজেন পাঠাচ্ছি। এই মুহুর্তে পর্যন্ত আমরা ৭০ টার মতো ক্যান পাঠিয়েছি। জাদিদ আর শরত এই মুহুর্তে মিডফোর্ট যাচ্ছে আরো ক্যান কিনে সাভারে পাঠানোর জন্য।


লেখক অর্থাৎ মোস্তফা কামাল পলাশ একটা পে-পাল একাউন্টে ৯০০ ডলার পাঠিয়েছে যা আমি কিছুক্ষনের মধ্যে হাতে পেয়ে যাবে তখন আরো ওই টাকায় যে পরিমান ক্যান কিনা যাবে কিনে পাঠিয়ে দেয়া।



২৭ শে এপ্রিল, ২০১৩ ভোর ৫:৩১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আমিনুর ভাই,

আপনাকে ধন্যবাদ।

১৭৮| ২৬ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:১১

আমিনুর রহমান বলেছেন:

@ইন্সিত ভাই আপনার নাম্বার দেন। অথবা আমাকে ফোন দেন ০১৭৫৫৩০৬০২১

১৭৯| ২৬ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:০২

sraboni বলেছেন: আমার বন্ধুদের একটা টিম সাভারের কাছাকাছি পৌঁছে গেছে। ওরা প্রচুর অক্সিজেন সিলিন্ডার নিয়ে যাচ্ছে। কিন্তু একটা জিনিস খুব জরুরী ভিত্তিতে দরকার। অক্সিজেন ফ্লো কন্ট্রোলার। এটা পাওয়া যাবে মিটফোর্ড হাসপাতালে, আজিজ মার্কেটের দোতালায় কন্টিনেন্টাল স্টোরে, আর প্রেসক্লাবের সামনের সার্জিক্যাল স্টোর গুলোতে। যারা সাভারে ত্রাণ নিয়ে যাবেন ভাবছেন তারা প্লীজ এই অতি জরুরী জিনিসটি অবশ্যই সাথে নিয়ে যান। দাম পড়বে ১০০০ টাকা। প্রচুর সিলিন্ডার পড়ে রয়েছে সাভারে যা এই জিনিসটির অভাবে ব্যবহার করা যাচ্ছে না। প্লীজ যত বেশি পরিমানে পারেন কিনে নিয়ে যান।

১৮০| ২৬ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:০৮

কান্ডারি অথর্ব বলেছেন:
সাভার ট্র্যাজেডি কে কেন্দ্র করে সাভারে ভবন ধ্বসে শ্রমিক নিহতের ঘটনায় বিক্ষোভ ছড়িয়ে পড়েছে গোটা রাজধানী। শ্রমিক নিহতের ঘটনায় দোষী ব্যক্তিদের গ্রেফতার ও বিচার দাবিতে রাস্তায় নেমে আসে পোশাক শ্রমিকরা। বিভিন্ন স্থানে রাস্তা ঘাট অবরোধ করে রাখা হয়েছে। পুলিশের পক্ষে গার্মেন্ট শ্রমিকদের কারখানায় ফিরে যাবার অনুরোধ জানানো হয়েছে।

এতে করে জরুরী ত্রান সময় মত পৌঁছানো সম্ভব হচ্ছেনা। আমাদের সকলের এই মুহূর্তে আন্দোলন না করে বা আন্দোলনকে উস্কে না দিয়ে উদ্ধার কাজে সর্বাত্মক সহযোগিতা করার আহবান জানাচ্ছি বিক্ষুব্ধ শ্রমিকদের।

তাদের সকলের দাবী, ‘আমরা রানার ফাঁসি চাই। এভাবে বার বার আগুনে পুড়ে, ভবন ভেঙ্গে, ছাদ থেকে ফেলে দিয়ে আমাদের হত্যা করা হবে। অথচ টাকার জোরে তারা বেঁচে যাবে, এটা হতে পারে না।’

১৮১| ২৬ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:১৮

কান্ডারি অথর্ব বলেছেন:
ব্রেকিং নিউজঃ

এইমাত্র সাভার থেকে পাওয়া তথ্য অনুযায়ী একটি কক্ষে প্রায় অর্ধশত জীবিত মানুষের সন্ধান পাওয়া গেছে। চলছে তাদের উদ্ধার কাজ।

অক্সিজেন এর তীব্র শঙ্কট এখনো বিরাজ করছে। অনেক মেডিকেলে অক্সিজেন শঙ্কট রয়েছে। তবে মানবিকতার দৃষ্টি থেকে বিচার করে সকল সরকারি এবং বেসরকারি মেডিকেলের কর্তৃপক্ষের কাছে বিশেষ ভাবে অনুরোধ করছি যেন অক্সিজেন সরবরাহ করে সাহায্যে এগিয়ে আসেন। এই মুহূর্তে সবচেয়ে বেশি প্রয়োজন অক্সিজেন।

১৮২| ২৬ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪৪

সুপারনোভা ০০৭ বলেছেন: ভাই, আমি ব্লগার আজমান আন্দালীব (আখতারুজ্জামান ভুইয়া) এর ০১৯৬৭৯৮৪৩৮৮ নাম্বার এ ১২:৩০ দিকে ১০০০ টাকা বিকাশ করেছি। আপনাকে মেইল ও করেছি। সময় পেলে ভাই একটু জানিয়েন টাকা টা পেলেন কিনা। আমি সামনে যেতে না পারলেও অল্প কিছু সাহায্য করতে পেরে একটু হাল্কা লাগছে।

১৮৩| ২৬ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:০৯

এম এম ইসলাম বলেছেন: ধন্যবাদ ।

১৮৪| ২৬ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৩৭

নিমচাঁদ বলেছেন: ব্লগার আমিনুর ভাই র সাথে কথা হয়েছে । পলাশ আপনি নীচের পেপল এ টাকা পাঠাতে পারেন ।
[email protected]

১ লাখ সমপরিমাণ পাঠালে আমি এটি এম থেকে টাকা আমিনুল ভাইকে দিয়ে দিতে পারব ।বা পুরোটাই আমাকে পাঠাতে পারেন , যা কালকে ব্যাংক থেকে ও দেওয়া। আপনাদের পাঠানো যে কোন টাকার সাথে আমি ডলার প্রতি ৫ টাকা বেশী অর্থাৎ ৮০ টাকা করে দিয়ে দিবো ।

২৭ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:৩০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: নিমচাঁদ ভাই, আপনাকে বিশাল একটা ধন্যবাদ। আপনার এই মহানুভবতার জন্য।

১৮৫| ২৬ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৩৭

প্রযুক্তি বলেছেন: paypal e kichu help korlam..dhonnobad

১৮৬| ২৬ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৫০

অনির্বাণ রায়। বলেছেন: ইমেইল করলাম [email protected] এই এড্রেস এ ।

১৮৭| ২৬ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:০৫

আরমিন বলেছেন: পলাশ ভাই, আপনাকে আন্তরিক ধন্যবাদ চমৎকার একটি উদ্যোগ নেবার জন্য! আপনি উদ্যোগ না নিলে এটা মাথায় আসত না।

ইরির বাংলাদেশী এবং ইন্ডিয়ান কলিগদের সৌজন্যে জীবেন প্রথম সামান্য ফান্ড রেইজ করে আপনার পে পাল একাউন্টটিতে পাঠালাম । প্লিজ জানাবেন, পেলেন কিনা ।

২৭ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:৩৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে অনেক অনেক ধন্যবাদ আরমিন ভাই। পে-পালের প্রতিটি টাকা পেয়ে আমি উত্তর দিয়েছি। পেয়েছেন কি না জানান।

১৮৮| ২৬ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৫৭

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: আশা করি সামর্থ্যবান সবাই সাহায্যে এগিয়ে আসবে।

১৮৯| ২৬ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:০৭

শিপু ভাই বলেছেন:
কিছুক্ষন আগে ৯ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

কালকে ওখান থেকে ফিরে বাসায় গিয়ে কিছুটা অসুস্থ হয়ে পড়েছিলাম।



@পথহারা সৈকতঃ ভাই, পরিচয় দিলে ভাল হত। আমরা তাহলে আপনাদের কাছে ইন্সট্রুমেন্ট দিতে পারতাম যা যথাযথ কাজে লাগতো।


@কিছু বলতে চাইঃ ভাই আপ্নে কোন জন???

১৯০| ২৬ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৪৯

রাকিব হাসান (সাব্বির) বলেছেন: অক্সিজেনের বিকল্প ব্যবস্থা

ঙ্কে করে অক্সিজেন
দেওয়ার কথা ভাবছি আমরা,
এটা ব্যয়সাপেক্ষ, আর আটকদের
সবার হাতে পৌঁছানোও খুব
কঠিন। এরচেয়ে দোকান
থেকে একটা ব্লোয়ার কিনুন,
একটা সুতির গামছা আর
একটা দীর্ঘ ২ ইঞ্চি ব্যাসের
রবার হোস
নিয়ে সাভারে ধ্বংসস্তুপের
কাছে যান। ব্লোয়ারের সাকশন
সাইডে গামছাটা বাঁধুন,
এটা এয়ার ফিল্টারের কাজ
করবে।
ডেলিভারি সাইডে রবারের
হোসটাফিট করুন। হোসের
যে মাথা আটকদের
কাছে পৌঁছাবে, সেখানে ১ ফিট
পর পর সুঁই দিয়ে ছিদ্র
করে দিন তিন চারটা করে।
তারপরবাতাস ব্লো করুন
ভেতরে। এভাবে বাতাস
ব্লো করলে ভেতরে ধূলা উড়বে ন
ফ্রেশ বাতাস যাবে, বদ্ধ
বাতাস সরে যাবে।
বাতাসের ২১% অক্সিজেন।
ট্যাঙ্কে করে অক্সিজেন
দিতে হবে না। সেই
টাকা দিয়ে ওষুধ, ব্যান্ডেজ
এসব কিনে এনাম
হাসপাতালে দিন।

১৯১| ২৬ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৫৪

মোঃ_হাসান_আরিফ বলেছেন: সাভারে রানা প্লাজা বিপর্যয় ঘটার পর এপর্যন্ত আলোচিত উক্তি

লিংক
Click This Link

১৯২| ২৬ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৩৯

িবদ্রোহী বলেছেন: এনাম মেডিকেল কর্তৃপক্ষের অনুরোধ :
এই মুহূর্তে আমাদের যা দরকার
তা আমরা দিয়ে দিচ্ছি...। এখানে medical
support and operation team এর
খরচ বাবদ ক্যাশ টাকা দরকার। নিচে এনাম মেডিকেল
এর অ্যাকাউন্ট নাম্বার দিয়ে দেয়া হল।
আপনারা এখানে সাহায্য পাঠাতে পারেন।
United Commercial Bank,
savar, Dhaka
Bangladesh.Acco unt No.
00911310000001

-------
JAGANNATH UNIVERSITY

১৯৩| ২৬ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:১১

রাইসুল সাগর বলেছেন: বিকেল ৩টার দিকে আমার স্কুল এসোসিয়েসন এর তরফ থেকে ১০০ টার অক্সিজেন সিলিন্ডার দিয়ে আসা হয়েছে, কিন্তু তা প্রয়োজনের তুলনায় খুবই সামান্য, এখনো প্রচুর অক্সিজেন দরকার। সবাই আমরা যে যেভাবে পারছি চেষ্টা করছি, সবার আল্লাহ এর উপর ভরসা রাখেন। আর আটকা পড়া মানুষের জন্য দোয়া করেন। আমরা সফল হবই।

১৯৪| ২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:২৮

লুলুপাগলা বলেছেন: আপডেট ৭ঃ৩০.

কাঁদতে কাঁদতে উপস্থিত স্বজনদের চোখের পানিও আজ শুকিয়ে গেছে। এখনও কিছু কিছু জীবিত উদ্ধার করা হচ্ছে কিন্তু তা খুবই নগণ্য। তাদের অবস্থা গরমে, ঘামে, পাণি শূণ্যতায় এতোটাই শোচনীয় যে উদ্ধার করার পর তাদেরকে বাঁচানোটাই আরেকটা চ্যালেন্জ। আধঘন্টা আগে একটা মৃতদেহ আনা হয়েছে। তার গলায় আইডি কার্ডে নাম- ফিরোজ, মৃতদেহ দেখে মনে হচ্ছে যে, তার আজকেই মৃত্যু হয়েছে। এখনো কিছুক্ষণ পর পরই লাশ উদ্ধার হচ্ছে। সরকারী উদ্ধার কর্মীরা যেখানে ঢুকতে সাহস পাচ্ছেনা সেখানে সাধারণ মানুষেরা নির্দ্বিধায় ভেতরে ঢুকে উদ্ধার কায়ে অংশ গ্রহণ করছে। সাধারণ মানুষ সাহাজ্য না করলে এই সময়ের মধ্যে অর্ধেকও উদ্ধার হতো কিনা সন্দেহ আছে।

অধর চন্দ্র স্কুলে এখন আর বেশী মৃতদেহ নেই, ৬-৭টি মাত্র। কিন্তু মৃতদেহগুলি ধ্বসে পড়া ইট-বালি, সিমেন্ট পড়ে এবং গরমে ফুলে এমনি বিকৃত হয়ে গেছে যে তা সনাক্ত করা খুবই কঠিন। এখন উদ্ধারকৃত প্রদর্শণ অযোগ্য মৃতদেহগুলি সরাসরি টাকা মেডিকেল মর্গে নিয়ে যাওয়া হচ্ছে।

এখনো যারা ভেতরে জীবিত আছেন তাদের বাঁচার সম্ভাবনাও আস্তে আস্তে শেষ হয়ে আসছে।

খাবার, পানি, ওষুধ ইত্যাদি পর্যাপ্তই আছে, যে যেভাবে পারছে গাড়ী ভরে সাহায্য নিয়ে আসছে এবং সেবা দিয়ে যাচ্ছে। অনেকে হাসপাতালের বেডে বেডে গিয়ে রোগীকে নগদ অর্থ সাহাজ্য করছেন।

এটি একটি সহমর্মীতার এক অনন্য দৃষ্টান্ত। সাধারণ খেটে খাওয়া মানুষেরা আরেকজন মানুষের জন্য যা করছে তা নিজের চোখে না দেখলে ধারণাও করা যাবে না।

তবে লজ্বার সাথে বলতে হয়, সেখানে এক শ্রেণীর স্থানীয় জনগণ আছে যারা এই খাবার, পানি ও সাহায্যে ভাগ বসানোর জন্য কামড়া-কামড়ি করছে।

(ছবিগুলো পরে আপলোড করা হবে।)

১৯৫| ২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:৩৪

sraboni বলেছেন: Oxygen er jonno jogajog korun BOC Bangladesh Ltd. -e
1. Mushfiq Akter - manager medical oxygen-01199815269
2. Mr. Shafiq - 01713044768
3. Mr. Kamrul - 01713145463

১৯৬| ২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:৫৭

পরিবেশ বন্ধু বলেছেন: আমি গতকাল ভবন ধসের পর মেয়ের সাথে কথা বলেছি। ও
বলেছে “বাবা আমি জীবিত।
কিছুই দেখতে পাচ্ছি না।
আমরা সাত বান্ধবী চার তলায় একটি পিলারের
নিচে আটকে আছি। একজনের বুকের উপর দেয়ালের
একটি খণ্ড পড়ে ও খুব অসুস্থ।
মারা যেতে পারে। একটু আগেও মেয়ের সাথে কথা বলেছি। ও
বলেছে, “বাবা, আমরা মরে যাচ্ছি।
আমাদের বাঁচাও।” কথাগুলো বলছিলেন রংপুর
থেকে ছুটে আসা রানা প্লাজার গার্মেন্টস কর্মী ফাতেমার
বাবা মোজাম্মেল হোসেন। চারতালায় এই সাত জন
মেয়ে এখনও জীবিত আছে,..!!
দয়া করে পোস্ট টা ছড়িয়ে দিন যাতে উদ্ধার
কর্মীরা যেভাবেই হোক সহায়তা করতে পারে,
যাতে সাভার পর্যন্ত খবর পৌছায়,

১৯৭| ২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:১৯

সেলিম আনোয়ার বলেছেন: যারা উদ্ধার কাজে অংশ নিচ্ছেন নিঃসন্দেহে তারা মহামানব।জীবনের ঝুকি নিযে যারা কাজ করছেন।তারাই এই সময়কার শেষ্ঠ মানুষ।

১৯৮| ২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:২৩

সেলিম আনোয়ার বলেছেন: এই পোস্ট সকল ব্রগার তার ফেসবুকে শেয়ার করা উচিত।তাহলে বেশি ইফেক্টিভ হবে।আর শিরোনাম সকল প্রবাসী এড করা বেশি কার্যকর হবে।

২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৫৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: গতকালকেই শিরোনাম পরিবর্তন করে দিয়েছি।

১৯৯| ২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:২৪

শরৎ চৌধুরী বলেছেন: উদ্ধারকারী মানুষরা আবারো সাহায্য নিয়ে পৌছে গেলেন সাভারে। এবারে তাদের ক্যারি ভ্যান নিয়ে ঢুকতে দেয়নি। অনেকটুকু পথ হেঁটে পৌছেছেন। কিন্তু তাদের নেয়া প্রতিটা জিনিস উদ্ধারকার্যে সরাসরি সাহায্য করেছে, নতুন নতুন জীবিত মানুষকে বাঁচানো সম্ভব হচ্ছে....ব্রাভো ব্রাভো, জাদিদ, আমিনুর, শিপন, কান্ডারী, তামিম এবং বাকীদের।

২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:৪৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: শরৎ দা, শিপু ভাই ও আমিনুর ভাইকে একটু বলেন তাদের ক্রয়কৃত ত্রানের ছবি দিতে এই পোষ্টে।


আপনাকে ধন্যবাদ আপডেটের জন্য।

২০০| ২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:৪৫

হাবিব০৪২০০২ বলেছেন: ব্রাভো ব্রাভো, জাদিদ, আমিনুর, শিপন, কান্ডারী, তামিম এবং বাকীদের অন্তরের অন্তঃস্হল থেকে বলব প্রকৃত মানবতা বলতে যা বুঝায় সেটাই আপনারা দেখালেন

২০১| ২৬ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:৫৩

মূর্ধন্য বলেছেন: Khubi nogonno kichu ortho BKash kore dilam, sathe Nirdoi Issorer kache (!) akuti...

Ore "tora" jene ja Bloger kare koi.

Sokol Bloger r Uddharkarider binomro sroddha...

২০২| ২৭ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৩৮

শিপু ভাই বলেছেন:
অন্যমনস্ক শরৎ @ শিপন পাইলেন কই??? ভুলটা কি ইচ্ছাকৃত???

২৭ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৪৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: শিপু ভাই,

সরকারের কার্যক্রম দেখে কেউই সব কাজ ঠিক মত করতে পারতেছেনা। শরৎ দা ও শিপু ভাই রে শিপন বানাইছে।

কয়েকদিন পূর্বে আমি এক মেইল পেয়েছিলাম যেখানে লিখেছে

ডিয়ার কামালু, =p~ =p~ ;)

২০৩| ২৭ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৩৯

আজমান আন্দালিব বলেছেন: Dear palash vai, mobile theke likhsi. E porjonto pray 18,000 tk bikash maddhyome eseche. Aminur vai ke bolesi update dite, karon amar net problem. Agamikal shipu vai abong aminur vai er kase sobkisu handover korbo. Sudur probase theke apni ja korsen, kritoggota. Manobotar joy hok.

২৭ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৪৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আন্দালিব ভাই, আপনাকে ধন্যবাদ। আপডেট টা জানানোর জন্য। এই জিনিসটাই আমার জানার দরকার ছিল।

২০৪| ২৭ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৪২

মোতাব্বির কাগু বলেছেন: @সব ব্লগার ভাই

কিছু মনে করবেন না আমার মোবাইলে বিকাশ করা আছে।
এতদিন শুধু ক্যাশ আউট করেছি।

টাকা পাঠাতে হয় কিভাবে?? ক্যাশ আউট দিয়ে এই নাম্বার দিলেই হবে??
আমি সেন্ড মানি দিয়ে চেষ্টা করেছি কিন্ত রেফারেল চায়!!
এই রেফারেল জিনিসটা কী??

প্লিজ আমি সবার কাছে জানতে চাচ্ছি।
কেউ বিরক্ত হবেন না প্লিজ।
জানার সাথে সাথেই পাঠাব।

মেইলে জানান তারাতারি
[email protected]

২০৫| ২৭ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৫৪

শিপু ভাই বলেছেন:
মাত্রই সাভার থেকে ফিরলাম।

আপনি ছিবি দেয়ার কথা বলেছেন। এতক্ষন তা দেয়ার কোন সুযোগ ছিল না।

ঘুড্ডির পাইলট ভাই আর আমিনুর রহমান ভাই ছবি তুলেছেন। আশাকরি তারা যথাসময়ে আপলোড করে দিবে।

আজকে আমরা
হ্যান্ড গ্লোভস,
টেস্টার
স্ক্রু ড্রাইভার
রেঞ্চ
কাঁচি
হেলমেট
অক্সিজেন ক্যান
নোজ প্লাস্ক
প্লাস্ক
দড়ি
কর্পূর
ক্যাবল
এনার্জিবাল্ব
কনক্রিট কাটার ব্লেড
রড় কাটার ব্লেড
এয়ার ফ্রেশনার
কাঠের লম্বা টুকরা

নিয়ে গিয়েছি।

২০৬| ২৭ শে এপ্রিল, ২০১৩ রাত ১:০৫

শিপু ভাই বলেছেন:
আমি জেগে আছি। সম্ভব হলে ফোন দিয়েন।

২০৭| ২৭ শে এপ্রিল, ২০১৩ রাত ১:০৮

কান্ডারি অথর্ব বলেছেন:

আজ সারাদিন ধরে আমাদের সাথে থেকে অন্যমনস্ক শরৎ ভাই যে অমানবিক পরিশ্রম করেছেন তার কথা তিনি নিজে বলতে ভুলে গেলেও অন্তত আমরা বাকিরা তাকে শ্রদ্ধার সাথে স্মরন করছি।

ধন্যবাদ অন্যমনস্ক শরৎ ভাই আপনার সঠিক দিক নির্দেশনা এবং যেখানে গেলে যা পাব তার ব্যাবস্থা আপনি না করে দিলে আমাদের অনেক হিমশিম পোহাতে হত।
আসলে ধন্যবাদ নয় ভাইয়া কে স্যালুট জানাচ্ছি।

২০৮| ২৭ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৪৮

শিপু ভাই বলেছেন:
আমাদের গতকালকের একটি ছবি।
banglanews24 photo gallery 31 number image

২৭ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:৩৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ শিপু ভাই।

২০৯| ২৭ শে এপ্রিল, ২০১৩ রাত ২:১৪

সর্বনাশা বলেছেন: ব্লগার আমিনুর রহমানের কাছে আমাদের সংগ্রহকৃত ২১,৬১০ টাকা মাত্র হস্তান্তর করেছি ২৬ এপ্রিল সন্ধ্যা ০৭:৪৫ মিনিটের দিকে।

আরো অনেকের সঙ্গে অংশগ্রহণ করেছেন ব্লগার শাহেদ সাঈদ। এই টাকাগুলো দিয়েছেন আমাদের বন্ধু-শুভাকাঙ্ক্ষী, আত্মীয়-পরিজন, এমনকি সম্পূর্ণ অপরিচিতজনেরা। আর একজন ছোট্টমণি, যে তার মাটির ব্যাংকটি ভেঙে সাভারের দুর্ভাগা শ্রমিক ভাই-বোনদের জন্য ১০ টাকা বাড়িয়ে দিয়েছে। কৃতজ্ঞতা সবাইকে।

একটি বিষয় উল্লেখ করতে হয় যে, এই টাকাটা সংগ্রহ করতে সময় লেগেছে মাত্র তিন ঘন্টারও কম ! অনেকেই বলেছেন যে, তাঁরা উন্মুখ হয়ে ছিলেন যেকোন উপায়ে যুক্ত হতে, সহযোগিতার হাত বাড়িয়ে দিতে, তবে কোন সুযোগ পাচ্ছিলেন না। অনেকে অনুযোগ করেছেন যে, বিষয়টি আরো আগে যদি আমরা (আমি) তাঁদেরকে অবহিত করতাম তবে আরো বৃহৎ পরিমাণের অর্থ তাঁরা সংগ্রহ করতে পারতেন। আমার এই গাফ্‌লতির জন্য আমি ব্যক্তিগতভাবে তাঁদের কাছে মার্জনা চাচ্ছি।

দেশে অবস্থান করে অর্থ সহযোগিতার মত একটি নিম্নমাত্রার সহযোগিতা করে আমি এই উপলব্ধি পুনরায় শাণিত করছি -- ব্লগার আমিনুর রহমান এবং তাঁর মত আরও অনেক স্বেচ্ছাসেবকেরা 'মানুষ' হবার যে প্রয়োজনীয় যোগ্যতাগুলো অতি উচ্চমাত্রায় ধারণ করেন, আমার পক্ষে অন্তত এই জন্মে তা সম্ভবপর হবে না। বিনম্র শ্রদ্ধা, তাঁদের জন্য।

স্যালুট, কমরেডস্‌ !!

২৭ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৩২

মোস্তফা কামাল পলাশ বলেছেন: ব্লগার, শিপু ভাই ও আমিনুর ভাই, অর্নিবান ভাই গতকাল সাভার থেকে ফিরেছেন রাত ৫ টার দিকে। শিপু বা ঘুমাতে গেছেন সকাল ৭ টায়। এর বেশি আর কি লিখতে পারি তারা কিভাবে পরিশ্রম করতেছেন।


স্যালুট ঐ সকল মহা-মানুষ দের।

২১০| ২৭ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:১৩

শিপু ভাই বলেছেন:
আজকে গিয়েছিলাম-

ঘুড্ডির পাইলট
স্বপনবাজ
কান্ডারী অথর্ব
আমিনুর রহমান
কাল্পনিক ভালোবাসা
তামিম ইবনে আমান
বাংলার হাসান
সবুজ
এবং আমি

এছাড়াও অনির্বান রায় ও আরো অনেক ব্লগারই ঘটনাস্থলে গিয়েছেন বিভিন্ন সাহায্য সামগ্রী নিয়ে!!!

২৭ শে এপ্রিল, ২০১৩ ভোর ৫:৩৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন:

২১১| ২৭ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:১৪

ইন্সিত বলেছেন: ভাইয়া আমার নাম্বার ০১৬১১১১০২৫৯

২৭ শে এপ্রিল, ২০১৩ ভোর ৫:৩২

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ।

২১২| ২৭ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:১৫

অনির্বাণ রায়। বলেছেন: এখনো অনেক অক্সিজেন সংকট আছে । অক্সিজেন এর ব্যবুস্থা করার ট্রাই করেন ।

ক্যান গুলা যাতে দ্রুত সময়ে আনা যায় , এমন কোন প্রতিষ্ঠান এর সাথে যোগাযোগ করা গেলে বেটার ।

বাংলাদেশ এ এই মুহুর্তে ক্যান আউট অফ মার্কেট । বড় সিলিন্ডার পাওয়া যাচ্ছে । ১৪০০ লিঃ
২০০০ লিঃ আর ৮৫০ লিঃ এর সিলিন্ডার পাওয়া যাচ্ছে , ১০ হাজার থেকে ২০ হাজার টাকায় ।

২৭ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:২৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: বড় গুলো কোথায় পাওয়া যাচ্ছে তার ঠিকানা দিন। সাথে সম্ভব হলে ফোন নাম্বার।

২১৩| ২৭ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:২৪

শিপু ভাই বলেছেন:
আমি একজন গার্মেন্টস শ্রমিক

২১৪| ২৭ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:৩৫

অনির্বাণ রায়। বলেছেন: শিপু ভাই যে এড্রেস দিয়েছেন , ওখানে ২ হাজার লিঃ পাওয়া যাচ্ছে । ১৬০০০ টাকা দাম মে বি ।

আর তেজগায়ে বাংলাদেশ অক্সিজেন লিঃ এর ওইখানে ১৪০০ লিঃ ২০হাজার টাকা দাম নিচ্ছে , যতদূর জানি ।

এছাড়া কয়েকজায়গায় নাকি ৮৫০ লিঃ এর সিলিন্ডারও পাওয়া যাইয় ।

২৭ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:৩৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ অনির্বান দা। আপনাদের কাছে আমি চিরকৃজ্ঞ।

২১৫| ২৭ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:০০

পরিবেশ বন্ধু বলেছেন: মিরপুর ডি এইচ এস ও সেবা সহায়তায়
১৭ হাজার টাকা পাঠিয়েছে ,
কর্নেল আব্দুল রাজ্জাক সিদ্দিকি সহ সমন্বয় কমিটি এ অর্থ দুর্গত দের
জন্য সংগ্রহ করেন ।

আমরা থাকব পাশে
আল্লাহ সবাইকে এ বিষয়ে অর্থ সাহায্যর রহমত দিন ।

২৭ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:২৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ পরিবেশ বন্ধু,

আপনি কি দয়াকরে জানাবেন এই টাকাটা কি আমাদের মাধ্যমে নাকি অন্য কারো মাধ্যমে বিতরন করা হবে?

২১৬| ২৭ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:০৫

কান্ডারি অথর্ব বলেছেন:

ব্লগার ঘুড্ডির পাইলট ভাইয়ের দেয়া একটি স্ট্যাটাস থেকে তুলে দিলামঃ


যেখানে দাড়িয়ে উদ্ধারকর্মিদের হাতে আমাদের নেয়া মালামাল গুলো দিচ্ছিলাম সেখানে আমার ঠিক পিছনেই মাটিতে পরে ছিলো একটা মানুষের কাটা হাত ! পিছনে তাকানোর সাহস পাচ্ছিলাম না ! তাই বলতে পারবো না সেটা পুরুষের বা মহিলার ।
সকাল বেলা মোহাম্মদপুর যাওয়ার সময় সিএনজিঅলা ভাড়া নিতে চাইলো না ! সেও এভাবে অংশগ্রহন করতে চাইলো সাভারের আহতদের উদ্ধার কাজে ! নিউ মারকেটে যখন বিভিন্য জিনিস কেনা কাটা করতে করতে আমরা ক্লান্ত তখন এক দোকান্দার একটা বোতলে পানি আর স্যালাইন গুলিয়ে খেতে সাহায্য করলো ! আর আমাদের ক্লান্ত না হয়ে কাজ করার পরামর্শ দিতে লাগলো ! ফেরত আসার সময় আমার মাথার সেফটি হেলমেট খানা আরেকজন উদ্ধার কর্মিকে দিয়ে আসলাম । বাংলাদেশ ফায়ার সার্ভিসের একজন বড় কর্মকর্তা (আমি জানি না তার পোষ্ট কি ! কারন ওদের রেংক আমি বুঝি না ) ” প্রশ্ন করলো কালকে যুদ্ধে আসছো তো ? কালকে আমাদের ফাইনাল খেলা হবে । চলে আসতে ভুল করো না “ সকলের প্রতি আবেদন কালকের ফাইনাল খেলায় আমাদের জিততে হবে ! আমাদের ভাই আমাদের বোন আটকে পরে আছে , এখনও তারা জীবিত ! ওদের বাচাতে হবে ! ভবনের মধ্যে এখনও ওরা কথা বলছে , ওরা বেচে আছে !

আজকে সারা বাংলাদেশের মানুষের আন্তরিকতা ও ভালো বাসা দেখে আমার চিতকার করে বলতে ইচ্ছা করছে আমি বাংগালি হিসাবে গর্ববোধ করি ! সারা বিশ্ব দেখে যাও আমি শুধু বাংলাদেশি হিসাবে নিজেকে যতোটা সন্মানীত মনে করি ততটা অন্য দেশের নাগরিকেরা কখনো পারবে না । সারা বাংলাদেশ এখন জেগে উঠেছে ।

আমি আন্তরিক ভালো বাসা জানাই তাদের :

# যারা আমার মোবাইলে টাকা নাই শুনে উদ্ধারকাজে হেল্প করতে দ্রুত টাকা পাঠিয়েছে কিন্তু নিজের পরিচয় টুকু দেয় নাই !
# যারা আমার প্রতি মুহুর্তের ইসটাটাস দেখে আমাকে ফোন করে বিভিন্য সামগ্রি # কিনে আমাকে পৌছে দিয়েছে । (এর মধ্যে লিরা আপু অন্যতম)
# যারা আমাকে পরিবহন সুবিধা দিয়েছে
# যারা আমাকে ফোন করে পারমর্শ দিয়েছে
# যারা সাহস যুগিয়েছে ।

আপ্নাদের আন্তরিকতা না থাকলে আমি আজকের উদ্ধার কাজে এতোটা শক্তভাবে অংশগ্রন করতে পারতাম না ।
# আর সর্বশেষে কোন প্রকার ধন্যবাদ না জানাই আমার সাথে থাকা সহব্লগারদের ! ধন্যবাদ না জানাই কারন তোমরা এসবের জন্যই সৃষ্টি হয়েছো , এধরনের কাজের জন্যই সৃষ্টি কর্তা তোমাদের পৃথিবীতে পাঠিয়েছেন । এটা তোমাদের দায়ীত্ব , কর্তব্য , তোমরা ক্লান্ত কিন্তু বিরতীহিন ।


২৭ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:২৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: কান্ডারী অথর্ব,

আপনার মন্তব্য এই পোষ্ট টিকে আরও অর্থবহ করবে। আপনাকে ধন্যবাদ। নিয়মিত আমাদের আপডেট দিয়ে।

আর পারলে আমাকে আপনার ফোন নাম্বারটা মেইল করে দিয়েন।

২১৭| ২৭ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:০৩

পরিবেশ বন্ধু বলেছেন: আমি নিশ্চিত অথ সহায়ক সেবা কমিটি যদি ব্লগ টিমের হয়
অনিয়ম হবেনা আর নিশ্চয় , অর্থ সহায়ক সেবা দুর্গতদের জীবন
বাঁচানোর জন্যই ।

একটা বিজ্ঞাপন লিংক চাই
সাভারে গিয়ে অর্থ আসলে কোথায় জমা দিতে হবে
অনেকেই এ বিষয়ে আমাকে অভিহিত করল ।
যেন সঠিক ঠিকানা পায় দ্রুত দৃষ্টি পাত প্রয়োজন ।

২১৮| ২৭ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৬

আমিনুর রহমান বলেছেন:

যেকোন ধরনের প্রয়োজনে যোগাযোগ করুনঃ

লুলুপাগলা (কায়েস)- ০১৭৩০০৬০৮০৮
শিপু ভাই - ০১৬৭১৩২৯৫১১
কাল্পনিক_ভালোবাসা - ০১৭৬৪৩৪০৪৪৭
কান্ডারী অথর্ব - ০১৯৩০০৭৪৯০১
ঘুড্ডির পাইলট - ০১৮৪৩৮৮৮৮৮১
এবং আমার নাম্বার - ০১৭৫৫৩০৬০২১

২৭ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:৩৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে অনেক অনেক ধন্যবাদ আমিনুর ভাই। আমি এই নাম্বারগুলো পোষ্টে যোগ করে দিলাম।

২১৯| ২৭ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:১৮

হাবিব০৪২০০২ বলেছেন: আমিনুর রহমান ভাই , কান্ডারী অথর্ব , কাল্পনিক ভাই , তামিম , হাসান ভাই ,কায়েস,ঘুড্ডির পাইলট ! অন্যমনস্ক শরত ভাই ! স্যালুট

২২০| ২৭ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:২৭

সর্বনাশা বলেছেন: ব্লগার আজমান আন্দালীব (আখতারুজ্জামান ভূঁইয়া)
বিকাশ -০১৯৬৭৯৮৪৩৮৮

এই নম্বরটিতে আরেক বন্ধু কিছুক্ষণের মধ্যে ৫০০ টাকা পাঠাবেন, ইন্‌শাল্লাহ্‌।

২৭ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনি অনেক পরশ্রম করতেছেন। আমাদের সাথে থাকবার জন্য ধন্যবাদ।

২২১| ২৭ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:৫৯

পুলক ঢালী বলেছেন: ব্লগার আজমান আন্দালীব (আখতারুজ্জামান ভূঁইয়া)
বিকাশ -০১৯৬৭৯৮৪৩৮৮ এই নম্বরে এই মাত্র ২০০০ টাকা পাঠালাম পেলে দয়াকরে জানাবেন । যারা শুধু অর্থ নয় অর্থ এবং প্রচন্ড কায়িক শ্রম দিয়ে এবং যারা সাহায্য সহযোগিতা এবং পরামর্শ দিয়ে এই জাতীয় দুর্যোগে এগিয়ে এসেছেন তাদের সবাইকে সশ্রদ্ধ ছালাম । কয়েকজনের নাম উল্লেখ না করলেই নয় তারা জনাব পলাশ ভাই ,ত্রিশঙ্কু ভাই ,আমিনুর রহমান ভাই,কান্ডারী অথর্ব ভাই,অন্যমনস্ক শরৎ ভাই,শিপু ভাই,ঘুড্ডির পাইলট ভাই,কাল্পনিক ভাই,হাসান ভাই,তামিম ভাই আরো অনেক নাম জানা না জানা ভাই এবং বোন আছেন যারা নিঃস্বার্থ ভাবে মানবিকতার ডাকে সাড়া দিয়ে রানা প্লাজা ট্র্যাডেজীতে উদ্ধার কাজে ঝাপিয়ে পড়েছেন আপনাদের সবাইকে হ্যাটস অফ ।

২৭ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ পুলক ভাই।

২২২| ২৭ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:০৬

শিপু ভাই বলেছেন:
ব্লগার পুল ঢালী ভাই বিকাশে ২০০০/- টাকা পাঠিয়েছেন।

২৭ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:১৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: শিপু ভাই ত্রিশন্কু ভাইয়ের কাটার লাগে ব্যবস্হা করতে পারেন কি না দেখন। আজ বিকালে সাভার গেলে কিছু কাটার নিয়ে যাইয়েন উনার সাথে কথা বলে।

২২৩| ২৭ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:১৮

শিপু ভাই বলেছেন:
**পুলক ঢালী ভাই

২২৪| ২৭ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:২৯

শিপু ভাই বলেছেন:
কাটার ব্লেড যাবে

২৭ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৩৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: কি পরিমান পাঠালেন পোষ্টে আপডেট দিয়েন। ঘুমাতে গেলাম রাত ৪ টা বেজে ৩০ মিনিট এখানে। আল্লাহ হাফেজ।


দোয়া কইরেন ঘুম থেকে উঠে যেন দেখ ৫০০০ ডলার হইছে।

২২৫| ২৭ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৩৪

দোলাহাসান বলেছেন: paypal e khubi shamanno kisu pathalam onek onek thnx shobaike

২৭ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৩৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ। আপনাদের প্রতি আমরা কৃজ্ঞ।

২২৬| ২৭ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:১৬

প্রশান্ত বলেছেন: সামান্য টাকা পাঠিয়েছি পেপাল এ।

২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:১৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: পে-পল এ টাকা পাবার পরে আমি প্রায় সকলকে ধন্যবাদ জানিয়ে মেইল দিয়েছি পেয়েছেন কি না দয়াকরে আমাকে জানান।

২২৭| ২৭ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:২৩

আরিয়ানা বলেছেন: সাথে আছি....পোস্ট টার জন্য ধন্যবাদ। যত তারতারি পারি পাঠাবো।

২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:১৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: অপেক্ষায় থাকলাম। আপনাকে ধন্যবাদ

২২৮| ২৭ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:২৮

নতুন বলেছেন: সাথে আছ.. দেশের বাইরে বসে দেখা ছাড়া কিছুই করতে পারছিনা..

সামান্য কিছু টাকা পাঠিয়াছি.. পেপ‌্যালে..

সবাই যেইভাবে সাহাজ্যে করছে... Great

২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:১৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: পে-পল এ টাকা পাবার পরে আমি প্রায় সকলকে ধন্যবাদ জানিয়ে মেইল দিয়েছি পেয়েছেন কি না দয়াকরে আমাকে জানান।

২২৯| ২৭ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৩৫

সেলিম আনোয়ার বলেছেন: আমি শিপু ভা ইয়ের কাছে কিছু টাকা দিব। যার যার অরগানাইজেশনে অর্থসাহায্য সংগ্রহের প্রচেষ্টা সফল হতে পারে।

২৩০| ২৭ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৩৭

শিপু ভাই বলেছেন:
বিকাশে এপর্যন্ত জমা হয়েছে ২২১৬০/- টাকা।


কে বা কারা যেন আজমান আন্দালীব ভাইকে আজে বাজে কথা বলে ফোন ও এস এম এস দিচ্ছে (বিকাশ নাম্বারে)!!!

মানুষ এত নোংরা হয় কিভাবে???!!!???

২৩১| ২৭ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৫০

ইফতেখার আহমেদ ইফতি বলেছেন: আহতদের চিকিৎসা ও পরবর্তি পুনর্বাসনের জন্য আমাদের এগিয়ে আসতে হবে।

২৩২| ২৭ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:০৯

শিপু ভাই বলেছেন:
সাভারে জরুরী ভিত্তিতে প্রচুর অক্সিজেন ক্যান লাগবে। ঢাকায় পাওয়া যাচ্ছে না। এক দোকানী জানালো যে এটা এখন সারা দেশেই নাই। সরকার চাইলে ১ ঘন্টায় ইন্ডিয়া থেকে আনতে পারে।
সরকারকে জানাই ক্যাম্নে???

সবাই দাবী জানান এই অক্সিজেন আনার জন্য!!!

২৩৩| ২৭ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:১৩

বাংলাদেশী দালাল বলেছেন:

@শিপু ভাই হারামি গুলার নাম্বার নিয়ে এইখানে পোস্ট দিয়ে দেন।

২৩৪| ২৭ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৩৪

শিপু ভাই বলেছেন:
এই নাম্বারগুলো থেকে অশ্রাব্য গালিগালাজ ও হুমকিধামকি দেয়া হচ্ছে।

01725676862
01718825204
01712807483
01961859329

২৭ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:০৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: শিপু ভাই, এই নাম্বারগুলো যদি এই রকম কিছু করে থাকে তবে তা অতিসত্তর র‌্যাব কে জানান।

২৩৫| ২৭ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৩৫

শিপু ভাই বলেছেন:
চট্টগ্রাম থেকে সোহেল ভাই ১০০০/- টাকা বিকাশ করেছেন।

২৭ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:১৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: শিপু ভাই, একটা মোবাইল যার শেষ ৩ টা নাম্বার "৪৪৭" থেকে ১৫০০ টাকা বিকাশ করা হয়েছে। পেয়েছেন কি না জানিয়েন সময় পেলে।

২৩৬| ২৭ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:১৫

আজমান আন্দালিব বলেছেন: 23,180.00(Twenty thousand one hundred and eighty) Tk. in bkash account.

২৭ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৩৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আমি পোষ্টে আপডেট করে দিচ্ছি।


উপরোক্ত নাম্বারগুলো যদি আপনাকে বিরক্ত করে থাকে তবে তা অতিসত্তর র‌্যাব কে জানান।

২৩৭| ২৭ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:২১

আজমান আন্দালিব বলেছেন: Palash bhai 1500 tk. dupur belay account e joma hoyese.

২৭ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৩৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আন্দালিব ভাই, আপনাকে ধন্যবাদ। এই ব্যস্ততার মাঝেও তরিৎ উত্তর দেবার জন্য।

২৩৮| ২৭ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৪৮

লিন্‌কিন পার্ক বলেছেন:

স্যালুট জানাই

২৩৯| ২৭ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:২০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আমি আর একটা আপডেট দিতে ভুলে গেছি: আজ দুপুরের বৃষ্টির পরেই সেখানে তাবু খাটানো হয়েছে। সকল সামগ্রী সেখানে রাখা হয়েছে। সেগুলো নষ্ট হবার কোন সম্ভাবনা খুবই কম।

আর জাগো নামে যে সংগঠনটিকে নিয়ে এতদিন আমরা ফেসবুক ও ব্লগে টিপ্পনি কেটেছি তারা প্রচন্ড রকমের সাহায্য করতেছে সেখানে। আজকে তারা অনেক গাম-বুট সরবরাহ করেছে উদ্ধার কাজে।

২৪০| ২৭ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:২৭

কান্ডারি অথর্ব বলেছেন:

আমি শুধু ভাবছি সরকারকে প্রতি মাসে গায়ে গতরে খেটে আমার কষ্ট করা উপার্জন থেকে ট্যাক্স দিচ্ছি। অথচ আজ এমন দুর্যোগের সময় একটি মাত্র বিল্ডিং ধ্বসের পর মাত্র কয়েক হাজার মানুষকে উদ্ধার করার জন্য সেই জনগণকেই টাকা চাদার মাধ্যমে তুলে হাতুরি, স্ক্রুড্রাইভার, কংক্রিট কাটার যন্ত্র, অক্সিজেন, ওষুধ কিনে দিয়ে আবার সাধারন জনগণকেই উদ্ধার কাজ করতে হচ্ছে তবে দেশে আর সরকার থাকার দরকার কি আর আমাদের ট্যাক্সের টাকা গুলো আমাদের ফেরত দিয়ে আপনারা দেশ পরিচালনার দায়িত্ব আমাদের দিয়ে দেন আমরাই ভাল দেশ চালাতে পারি। এই একটি মাত্র দুর্যোগ থেকে কোন উদ্ধার পরিচালনা করার মানসিকতা দেখাতে পারছিনা তাহলে যদি শুধু ঢাকাতেই ভূমিকম্পের কারনে লাখ লাখ বিল্ডিং ধ্বসে পরে এবং কোটি কোটি মানুষ তাতে আটকা পরে তখন কি হবে? সরকার আর বিরোধী দল তখন কি বিবৃতি দেবে ? শুধু ঢাকাই পচবে যুগের পর যুগ ধরে আর উদ্ধার কাজ সেত আশাও করতে পারিনা।

ধন্যবাদ হে সরকার ও বিরোধী দল আর করুনা করি আমাদের সাধারন জনতা যারা বোকার মত রাত দিন পরিশ্রম করে উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছে শুধু মাত্র প্রানের মায়ায় আবদ্ধ হয়ে।

২৪১| ২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:১৫

আমিনুর রহমান বলেছেন: রানা প্লাজার উল্টোদিকে আর এফ ভবনে অক্সিজেন সিলিন্ডার রিফিল করার ব্যবস্থা করা হয়েছে।
যাদের কাছে খালি সিলিন্ডার আছে, সেগুলো নিয়ে দয়া করে আর এফ ভবনে চলে আসুন।

দ্রুত যতসম্ভব শেয়ার করে খবর ছড়িয়ে দিন। লাইক দেবার প্রয়োজন নেই।

~ইরেশ যাকের।

২৪২| ২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:২৬

শেখ ইরফান বলেছেন: ঢাকা মেডিকেল এ ভর্তী হওয়া আহত গুরুতর অসহায় রুগী দের ওয়ার্ড ও বেড নাম্বার:
২০৬ ওয়ার্ড- রিনা আক্তার ০১৮২৮১৫০৩২৯

২০৬ ওয়ার্ড- আক্তার বানু ০১৯৮৯৩৮০৭৪৪

১০১ ওয়ার্ড- বেড ২০, লতিফ,
১০২ ওয়ার্ড- বেড ১৩ জুয়েল

১০৩ ওয়ার্ড- আমজাদ বেড-২

২০৬ ওয়ার্ড- বেড ১৮, ১৯, ২১

.....
এই তথ্য আজ রাত ১০ টায় আপডেটেড...
এই রুগীদের জরুরী ভিত্তিতে সাহায্য প্রয়োজন...
এদের চিকিতসা পরবর্তী পুনর্বাসন প্রক্রিয়ায় সাহায্য দরকার, একদমই অসহায় ব্যসিসে এদের সর্ট আউট করা হয়েছে আজ রাতে ...

২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ২:২৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন: ঐরফান ভাই আপনি দারুন একটা কাজ করেছেন। আপনাকে অনেক ধন্যবাদ।

আমি আজকেই খোজ নিচ্ছি। আমার ছোট ভাই ঢকা মেডিকেলের ছাত্র।

২৪৩| ২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৫১

নেমলেসবেসট বলেছেন: আমি shoily তে পাঠালাম.ওনারা কি আপনাদের সাথে লিংক আপ

২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ২:২৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: না উনাদের সাথে আমাদের কোন সম্পর্ক নাই।

তবে আপনাকে ধন্যবাদ এই বিষয়ে সাহায্য করবার জন্য।

২৪৪| ২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৫৩

আকাশ বন্ধু বলেছেন: View this link

২৪৫| ২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৪১

রামন বলেছেন:
আপনাদের এই মহান উদ্যোগকে সাধুবাদ জানাই হাজার বার, ভাই। দুর্ঘটনার পর থেকেই আমি প্রতিনিয়ত চোখ রাখছি টিভি পর্দায়,প্রিন্ট মিডিয়ায়, আর ব্লগে। উদ্ধারকৃত লাশের সারি, আহত মানুষের দুঃখ ও আর্তনাদের ভয়াবহ চিত্র দেখে নিজেকে আর ঠিক রাখতে পারছিলাম না। কিন্তু আমি নিরুপায়। ভাবলাম দেশ থেকে যখন বহু দুরে আছি, আপনাদের সাথে মিলিত হয়ে যে আর্তমানুষের সেবায় বিলিয়ে দিতে পারব সেই সুযোগ নেই অন্তত অর্থ কড়ি দিয়ে দুর্দশাগ্রস্থ মানুষের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারি।


ভাই আমি বেশি দূর যেতে পারিনি। আজ আমার ঘনিষ্ঠ এবং পরিচিত কিছু বাংলাদেশী ভাইদের সহায়তায় গরিব আর্ত মানুষের জন্য জরুরি ভিত্তিতে ২৫০ ইউরো ( ২৫ হাজার টাকা ) সংগ্রহ করেছি। এখন যেহেতু রাত তাই আগামী কাল রবিবার বিকাল ৪ তার মধ্যে এই টাকাটা মানিগ্রাম বা ওয়েস্টার্ন ইউনিয়নের মাধ্যমে আপনাদের কাছে পাঠিয়ে দেব। এবং টাকাটা পাঠানোর পর আবার আপনাদের নিশ্চিত করব।

২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৫১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: রামন ভাই,

আপনাকে ধন্যবাদ। আপনি দারুন একটা কাজ করেছেন। আপনি সপম্ভব হলে আামাকে পে-পাল এ ঐ টাকা পাঠান। ব্লগার নিমচাদ ভাই আমাদেরকে বলেছেন উনি আমাদের প্রতিটি ডলার কিনবেন বাজারের প্রচলিত রেটের চেয়ে ৫ টাকা বেশি করে। আপনার ২৫০ ইউরো যদি আমরা উনাকে দিতে পারি তবে অতিরিক্ত ১৫০০ টাকা পাব যা দিয়ে একজন বেশি মানুষকে সাহায্য করতে পারব।

২৪৬| ২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:২৫

রামন বলেছেন:

ভাই পে-পাল বিষয়ে আমার ধারণা খুবই কম। এখন পর্যন্ত পে-পাল এ কোনো ব্যাঙ্কিং অপারেশন করিনি,আমার প্রয়োজন হয়নি তাই। এখন পে-পাল এ টাকা পাঠাতে হলে আমাকে অন লাইনে একাউন্ট খুলতে হবে সে ক্ষেত্রে ওরা চাইবে আমার ক্রেডিট কার্ড নম্বর এবং বিস্তারিত। আমি সাধারনত অন লাইনে আমার ক্রেডিট কার্ড ব্যবহার করি না কিছু ব্যক্তিগত কারণে। তবে আমার ব্যাঙ্ক এ বিষয়ে আমাকে সাহায্য করতে পারবে , সেজন্য আমাকে অপেক্ষা করতে হবে সোমবার অবধি। আপনি কি বলেন।

ও হ্যা, যে বাঙালি ভাই তার প্রতিষ্ঠান থেকে টাকাটা পাঠাবে সে বলেছে পাঠানোর জন্য কোনো কমিশন কাটবে না। ধন্যবাদ।

২৮ শে এপ্রিল, ২০১৩ ভোর ৫:০৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: রামন ভাই,

পে-পালে টাকা পাঠানো সবচেয়ে সহজ ও সবচেয়ে নিরাপদ। আপনি ২ মিনিটে একটা একাউন্ট খুলতে পারবেন। ওনলাইনে ভিসা কার্ড দিয়ে সরাসরি কানার চেয়ে পা-পাল দিয়ে কেনা-কাটা করা বেশি নিরাপদ। আমি গত ৫ বছর ধরে ব্যবহার করতেছি কোনদিন কোন সমস্য হয় নি। কোন সমস্যা হলে তারা ৪৮ ঘন্টার মধ্যে সেই টাকা ফেরত দিবে।

পে-পাল দিয়ে আপনি কোন কেনা-কাটা করলে বিক্রাতা কোনদিন আপনার ক্রেডি কার্ড এর নাম্বার পাবে না। তারা জানবে শুধু আপনার পে-পাল ই-মেইল ঠিকানা।

আর ব্লগার নিমচাঁদ ভাই, আমাদের প্রতি ডলার ৮০ (আমরা মানিগ্রাম বা ওয়েস্টারর্ন ইউনিয়নে পাঠালে ৭৫ টাকা করে পাব)। টাকা করে দিবেন বলেছেন।

না উনি কোন কমিশন কাটবেন না।

শেষ কথা, আপনার যেটা সবচেয়ে সহজ মনে হবে আপনি সেটাই করুন।

আপনাকে ধন্যবাদ আবারও।

২৪৭| ২৮ শে এপ্রিল, ২০১৩ ভোর ৫:৪৯

রামন বলেছেন:
অবশেষে পে পালে আপনার ই মেইল ঠিকানায় টাকাটা পাঠানোর সিদ্ধান্ত নিলাম। তবে রবিবার নয় সোমবার টাকাটা পেয়ে যাবেন ব্যাঙ্ক আওয়ারে। , আর এই ফাকে আরো কিছু টাকা যোগার করার প্রস্তুতি নিচ্ছি, এখানকার মহিলা সমিতি কিছু দিবেন বলে আশ্বাস দিয়েছেন। তাহলে এই কথাই রইলো।

২৮ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:১৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: ঠিক আছে রামন ভাই। হ্যা, আমরা সকলেই মিলে সর্বোচ্চ চেষ্টা করলে ঐ সকল আহত মানুষদেরকে সুস্হ্য করে আবার কর্মক্ষ করে তুলতে পারব।

আমি আপনার পরবর্তী আপডেটের জন্য অপেক্ষায় থাকলাম।


২৪৮| ২৮ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:১২

খেয়া ঘাট বলেছেন: লিন্‌কিন পার্ক বলেছেন:

স্যালুট জানাই

২৮ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:১৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ।

২৪৯| ২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ৭:২১

কামের কথা কন!! বলেছেন: কেউ কি আমাকে এইস এস বি সি এর একাউন্ট ং ইমেইল করতে পারবেন কিছু টাকা পাঠাতে চাই [email protected]

২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ৭:২৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: এইস এস বি সি এর কার একাউন্টের কথা বলছেন। নাকি এটা কোন সংস্হা ?

২৫০| ২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ৮:৩৫

কামের কথা কন!! বলেছেন: আমি বুঝাতে চাইছি যারা টাকা কালেক্ট করছেন তাদের HSBC bank এর একাউন্ট ং আমার ইমেইল এ মেইল করেন আমি অনলাইনে টান্সফার করতে পারব।

২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ৮:৩৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আমি খোজ নিয়ে আপনাকে জানাবো আমাদের কাহারো ঐ ব্যান্কে একাউন্ট আছে কি না?

২৫১| ২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ৮:৩৬

কামের কথা কন!! বলেছেন: বাংলাদেসের লোকাল এইস এস বি সি একাউন্ট হলে ভাল হয়।

২৫২| ২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ৮:৪২

মনুআউয়াল বলেছেন: কামাল ভাই,
আমি আপনার আমার PayPal ঠিকানা: ২০ AUD পাঠালাম।আমি বর্তমানে অষ্ট্রেলীয়ায় আছি। পরিচিত জনদের কাছ থেকে আরো অর্থ সংগ্রহ করে পাঠাতে পারবো বলে আশা রাখি। দেশের বাইরে বসে দেখা ছাড়া আার কিছুই করতে পারতেছিনা।আপনাদের এই মহৎ উদ্যগকে সাধুবাদ জানায়

২৮ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনার টাকা পায়েছি। আপনাকে ধন্যবাদ।

২৫৩| ২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:২০

ধীবর বলেছেন: কিছু বলার ভাষা হারিয়ে ফেলেছি। কে বলে আমরা দুর্বল? কে বলে আমাদের মধ্যে ঐক্য নেই? শুধু ধন্যবাদ দিয়ে ভাই এবং বোনদের খাটো করবো না। শুধু একটা কথাই বলবো। যে দেশে এমন হাজার হাজার সোনার ছেলেরা আছে, সেই দেশ ইনশাল্লাহ অনেক অনেক উন্নতি করবে। সেই দেশকে সাময়িক দুর্বল করা যাবে, কিন্ত কোনদিন মাথা নোয়াতে পারবে না কেউ।

নাম বলছি না কারো। কে নেই সেখানে? ব্লগাররা এখন একটি শক্তির নাম, একটি প্রেরণার নাম। আমি নিশ্চিত স্বর্গ থেকে আমাদের বীর মুক্তিযোদ্ধা ভাইয়েরা আবেগে অশ্রু মুছছেন।

পলাশ ভাইকে এমন একটা পোস্ট দেবার জন্য আর বাকি সবাইকে এগিয়ে আসার জন্য আমার সশ্রদ্ধা সালাম আর অভিনন্দন জানাই।

২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:১৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: ধীবর ভাই,

আপনাকে অনেক ধন্যবাদ শুভ কামনার জন্য।


"সকলের তরে সকলে আমরা প্রত্যেকে আমরা পরের তরে।"

২৫৪| ২৮ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:০২

আ.র.জা বলেছেন: সামান্য কিছু টাকা পাঠালাম পেপল এর মাধ্যমে। আপনার মহৎ উদ্যোগকে সাধুবাদ জানাই।

হে আল্লাহ তুমি আটকে পাড়াদের উদ্ধার কর। ক্ষতিগ্রস্হদের সাহায্য কর।

২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:১৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: পে-পল এ টাকা পাবার পরে আমি প্রায় সকলকে ধন্যবাদ জানিয়ে মেইল দিয়েছি পেয়েছেন কি না দয়াকরে আমাকে জানান।

২৫৫| ২৮ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:১৪

পরিবেশ বন্ধু বলেছেন: সুন্দর ভাবনা
************
মৃত দের আত্মার প্রতি শান্তি এবং তাদের অসহায় ম্রিয়মান স্বজন
দের পাশে দাঁড়ানো এখন বিবেকবান মানুষের জন্য অবশ্যই মানবিক
দায়িত্ব ও কর্তব্য ।

নহে এদের প্রতি মিথ্যাচার রাজনীতি
চাই দুর্গতদের পাশে থেকে
সেবা ও সহযোগিতা ।
আল্লাহ আমাদের সৎকাজে মন মানসিকতাকে সাভার দুর্গত দের
সাহায্যার্থে রহমত দিন ।

২৫৬| ২৮ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:৫১

তাসনুভা সাখাওয়াত বীথি বলেছেন: Click This Link

২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:২০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ বিথি।

২৫৭| ২৮ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৩৮

জানা বলেছেন:

৩৫০ এবং ৩৫১ নম্বর মন্তব্য দুটি মুছে দেবার অনুরোধ রইলো @ পলাশ।
এটা এখানে ভুলবশত দিয়েছি। এই পোস্টে এসব আসা উচিত নয়।

ধন্যবাদ।

২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:২২

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপু দিয়েছি।

২৫৮| ২৮ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:২৯

পালের গোদা বলেছেন: সাভার এর ঘটনায় দুর্গত ও আহত দের জন্য কিছু ডলার পাঠালাম। আশা করি বেশি দেরী করে ফেলিনি। সেই সাথে আশা করছি আহত ও নিহতদের পরিবারের প্রাথমিক ধকল কাটিয়ে উঠতে কিছু হলেও কাজে লাগবে। উদ্যোক্তাদেরকে ধন্যবাদ এই সুযোগ করে দেবার জন্য।

২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:২২

মোস্তফা কামাল পলাশ বলেছেন: পে-পল এ টাকা পাবার পরে আমি প্রায় সকলকে ধন্যবাদ জানিয়ে মেইল দিয়েছি পেয়েছেন কি না দয়াকরে আমাকে জানান।

২৫৯| ২৮ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৩৮

শিপু ভাই বলেছেন:
ঢাকা মডিকেল কলেজ হাসপাতালে চিকিতসাধীন-

১) মোঃ জুয়েল (৩২)
আয়রনম্যান হিসেবে কর্মরত ছিল
মোবাইলঃ ০১৯৪৪৫৪৭৪৬৩
গ্রামের বাড়ি গাইবান্ধা। বর্তমানে সাভার ব্যাংক কলোনী এলাকায় থাকে।




২) সোহেল রানা (২৫)
মার্চেন্ডাইজিং এডিস্ট্যান্ট
ডিগ্রিতে পড়ে। ২ মাস যাবত চাকরিতে ঢুকছে।
০১৭৬৭৮৫৭০১৮
কিডনি কাজ করছে না। সারা শরির ক্ষত।




৩) মোঃ সেলিম (২০/২১)
পঞ্চগড় বাড়ি।
কিডনী নষ্ট হয়ে গেছে।
০১৭৫২৪২১৯৬২



৪) আব্দুল লতিফ
১০১ নাম্বার ওয়ার্ডের ২০ নাম্বার বেডে শুয়ে মৃত্যু যন্ত্রনায় কাতরাচ্ছে এই যুবক।
০১৭৬৪৪৬৮৩৭৫

২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:৩৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন: শিপু ভাই এই অসাধারন কাজটি করবার জন্য আপনাকে অন্তরের অন্তস্হল থেকে ধন্যবাদ।


আমি বিশ্বাস করি তাদের এই অবস্হা দেখে সকলেই এগিয়ে আসবেন তাদের পূর্নবাসনের জন্য।

২৬০| ২৮ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৪১

শরৎ চৌধুরী বলেছেন: ব্লগার কাল্পনিক ভালোবাসা: সর্বশেষ খবরঃ
১- রানা প্লাজার মালিক সোহেল রানা গ্রেফতার হয়েছে। ( গ্রেফতার তথ্য সৌজন্য জনাব মুরাদ জং ও ঠেলার নাম বাবাজী) বর্তমানে তিনি বিমান বাহিনীর বিমানে করে ঢাকায় আসছেন! (এর কারন বুঝলাম না।!!!)
২- রানা প্লাজার সকল গার্মেন্টস মালিকদের ব্যাংক একাউন্ট ফ্রিজ করার ব্যাপারে হাইকোর্ট থেকে নির্দেশ দেয়া হয়েছে।
৩- আরো ৫ জনকে জীবিত উদ্ধার করেছে সেনাবাহিনী এবং ফায়ার সার্ভিস এর উদ্ধারকর্মীরা।
৪- বাংলাদেশ ফায়ার সার্ভিস, সাংবাদিক, উদ্ধারকর্মী, ত্রাণকর্মী, এবং সর্বপরি সাধারন জনগনের অনুরোধে/ প্রতিরোধে ম্যানুয়াল সার্চ এর মেয়াদ আরো দীর্ঘায়িত করা হয়েছে। বাংলাদেশ ফায়ার সার্ভিস ঘোষনা করেছে, একজন মানুষ বেঁচে থাকা পর্যন্ত তারা তাদের উদ্ধার কাজ ম্যানুয়েলী চালিয়ে যাবেন। তাদের প্রতি আমার স্যালুট।
৫- বাইরে প্রচুর স্বজন হারানো মানুষ অপেক্ষা করছে। তাদের ভাষ্যমতে এখন প্রায় ১২০০-১৫০০ মানুষ নিখোঁজ।তাই সবাই অনুরোধ করছে উদ্ধারকাজে এখনই ভারী যন্ত্রপাতি ব্যবহার না করে, আরো ভালো করে সার্চ করা হোক।
৬- সেনাবাহিনীর দক্ষ একটি দল ইতিমধ্যে উদ্ধার কাজে অংশ নিয়েছেন এবং যারা এখনও জীবিত আছেন বলে ধারনা করা হচ্ছে তাদের উদ্ধারের জন্য ভারী মেশিন ব্যবহারের কোন বিকল্প নেই বলে তারা মতামত দিয়েছেন। আমরা জানতে পেরেছি বাংলাদেশ সেনাবাহিনীর এই অংশটি জাতিসংঘের বিভিন্ন উদ্ধার কাজে অংশ নিয়েছে। ফায়ার ডিফেন্সের উদ্ধারকর্মীদের সাথে তারা সম্মিলিত ভাবে কাজ করছেন। এখন আল্লাহ ভরসা।
৭- কিছুক্ষন আগে বিভিন্ন সংবাদ মাধ্যমে নিখোঁজ স্বজনদের ব্যানারে ম্যানুয়ালী উদ্ধারকাজ আরো দীর্ঘায়িত করার জন্য একটি প্রেস বিজ্ঞপ্তি সকল সংবাদ সংস্থায় পাঠানো হয়েছে।

আমাদের করনীয়ঃ
দয়া করে কেউ এখন কোন মেডিসিন কিংবা খাবার নিয়ে সাভারে আসবেন না। প্রচুর পরিমানে মেডিসিন এবং খাবার সেখানে আছে। এখন যেটা দরকার তাহলো, যারা আহত অবস্থায় বেঁচে আছে, তাদের চিকিৎসা পরবর্তি পূর্নবাসনের জন্য কাজ করা। মনে রাখবেন, যারা মারা যাবার তারা এখন সকল হিসাবের বাইরে। নিষ্ঠুরতা বলেন আর নির্মমতাই বলেন আমাদের প্রধান কাজ এখন বেঁচে যাওয়া শ্রমিদের পাশে দাঁড়ানো। যে যার অবস্থান থেকে চেষ্টা করুন সমষ্টিগত ভাবে এই মানুষগুলোর পাশে দাঁড়াতে। আমরা চেষ্টা চালাচ্ছি এবং ইতিমধ্যে কাজও করছি বেশি ক্ষতিগ্রস্তদের একটি পূর্নাঙ্গ তালিকা তৈরী করতে। প্রয়োজনে আপনাদেরও আমরা তালিকা দিয়ে সাহায্য করতে পারি। মনে রাখবেন ১০০০ টাকা করে ২০ কে সাহায্য করার চাইতে আপনি যদি ১০০০০ টাকা দিয়ে ২ জনকে সাহায্য করতে পারেন, সেটাই বেশি কাজে দিবে।

আল্লাহ আমাদের সহায় হোন।

২৬১| ২৮ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৫২

জানা বলেছেন:

বাংলাদেশ ফায়ার সার্ভিস ঘোষনা করেছে, একজন মানুষ বেঁচে থাকা পর্যন্ত তারা তাদের উদ্ধার কাজ ম্যানুয়েলী চালিয়ে যাবেন। অনেক বড় খবর এটি।


অশেষ ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাই ফায়ার সার্ভিসের সংশ্লিষ্ট সবাইকে।

২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:২৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপু আপনাকে ধন্যবাদ। এই রকম একটি সঠিক সিদ্ধান্তের সংবাদ দেবার জন্য।

২৬২| ২৮ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৫৯

শিপু ভাই বলেছেন:
৫) কি অপরাধ ছিল রোজিনার? কেন সে আজ একটি হাত হারিয়ে পঙ্গু? কিসের বিনিময়ে এর ক্ষতিপূরণ সম্ভব???

রোজিনা (২৫)
০১৯৬০১০২৫৮৬



৬) এই ক্ষত শুকাবে কবে? ভাষাহীন শুন্য দৃষ্টিতে চেয়ে আছে রিনা। হয়তো বেচেঁ আছে সেটা বিশ্বাস হচ্ছে না অথবা এরচেয়ে মরন ভাল ছিল তাই ভাবছে অথবা বিধাতার কাছে নালিশ দিচ্ছে এই কিশোরী মেয়েটি!!!

রিনা (১৫)
০১৮২৮১৫০৩২



৭) চোখের কোন মূল্য হয়? চোখের ক্ষতিপূরণ সম্ভব?? একটু বেঁচে থাকার আশায় কাজ নিয়েছিলেন গার্মেন্টসে অপারেটর হিসেবে। সেই সামান্য বেতনেই খুশি ছিলেন। কিন্তু মুনাফাখোর মালিকদের লোভের কারনে মরতে মরতে বেঁচে ফিরেন আক্তার বানু - হারান একটি চোখ।

আক্তার বানু (৩০-৩৫)
০১৯৪৯৩৮০৭৪৪



এছাড়াও শিরিন, ফেলী, শিল্পি, রেহানা। রিক্তামনি, মমতা, জেসমিন, রহিমাদের মত অনেকেই গুরুতর আহত। তাদের বেশিরভাগকেউ উদ্ধার করা হয়েছে ২য় অথবা ৩য় দিন।

মাননীয় প্রধানমন্ত্রী আহত প্রত্যেককে নগদ ১০ হাজার টাকা করে দিয়েছে। তাদের সকল প্রকার চিকিতসা, খাওয়াদাওয়ার ব্যবস্থা করেছে সরকার। তাদের পূনর্বাসন করতে হবে। এরা কেউই মনে হয় আগামী ১ বছরে পূর্ণ সুস্থ হতে পারবে না।

আমরা এদের পূনর্বাসন করতে কাজ করে যাব ইনশাল্লাহ।

২৬৩| ২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:০৩

শিপু ভাই বলেছেন:
আক্তার বানু

২৬৪| ২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:১৬

আজমান আন্দালিব বলেছেন: Eimatro blogger onnyakotha 3000 tk. Bkash koresen. E porjonto total 28,350 tk. Joma hoyese.

২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:২৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আন্দালিব ভাই, আপনাকে ধন্যবাদ। নিয়মিত ফান্ড সংগ্রহের আপডেট দেবার জন্য।

২৬৫| ২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:২৩

আশিকুর রহমান অমিত বলেছেন: যে কোন দূর্যোগ কিংবা বিপদে ব্লগারদের উদ্যোগ সবসময় প্রশংসুনীয়। একজন ব্লগার হিসেবে আমরা কজন উদ্যোগ নিয়েছে নিজ ভার্সিটিতে টাক তোলার যেটা সরাসরই আহতদের হাতে পৌছে দেওয়া হবে।

২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:২৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: খুবই ভাল সংবাদ। শুধু একটু খোজ নেবেন পূর্বে কেউ বড় রকমের অর্থ সাহায্য করেছে কি না।

আপনাদের জন্য শুভ কামনা।

২৬৬| ২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:৪৬

জনৈক গণ্ডমূর্খ বলেছেন: ধন্যবাদ পলাশ ভাই। আপনার এ উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। স্যালুট ব্রো।

আরও ভালো লাগছে যে আপনি একজন সাস্টিয়ান। সাস্ট থেকে একটা এমাউন্ট কালেক্টের ব্যাপারে কিছুক্ষণ আগে কয়েকজন স্টুডেন্ট এর সাথে আলাপ করলাম। ভালো কিছু করা গেলে অবশ্যই জানিয়ে দিব।

২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:২৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকেও অসংখ্য ধন্যবাদ। দূর্গতদের সাহায্যর্থে এগিয়ে আসবার জন্য।

২৬৭| ২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:৪৮

শিপু ভাই বলেছেন:
আমার সাথে গিয়েছিল ব্লগার ইফতেখার আহমেদ ইফতি, অয়ন আহমেদ।
আমাদের রোগীদের তথ্য সংগ্রহে সাহায্য করেছেন ঢা মে ক এর শেষ বর্ষের ছাত্র নিখিল রায় ও আমার স্কুলের বড় ভাই বর্তমানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ডাক্তার আশরাফুল হক ভাই।




আমাকে ক্যামেরা হাতে দেখে একজন লোক টিভির লোক মনে করে তার নিখোজ স্বজনের ছবি তুলে ধরেন।



এছাড়াও এখনো নিখোজ অনেকের ছবি হাসপাতালের তথ্য কেন্দ্রের দেয়ালে সাটানো আছে।

২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:৩৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: "শিপু ভাই বলেছেন:
আমার সাথে গিয়েছিল ব্লগার ইফতেখার আহমেদ ইফতি, অয়ন আহমেদ।
আমাদের রোগীদের তথ্য সংগ্রহে সাহায্য করেছেন ঢা মে ক এর শেষ বর্ষের ছাত্র নিখিল রায় ও আমার স্কুলের বড় ভাই বর্তমানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ডাক্তার আশরাফুল হক ভাই।
"

২৬৮| ২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:৪৮

রামন বলেছেন:
আজ স্থানীয় মহিলা সমিতির প্রচেষ্টায় আরো ২৫০ ইউরো সংগ্রহ করতে সক্ষম হয়েছি। বর্তমানে আমার হতে আগের দিনের টাকা মিলিয়ে সর্বমোট ৫০০ ইউরো ( ৫০ হাজার টাকা) জমা রয়েছে। আশা রাখি আগামী কাল সকালের মধ্যেই টাকাগুলো আপনার পে-পাল এর ই মেইল ঠিকানায় পাঠাতে পারবো ইনশাল্লাহ।

২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:৩৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: রামন ভাই,

আপনাকে অসংখ্য ধন্যবাদ। নিজে দায়িত্ব নিয়ে এর রকম বড় অন্কের একটা ফান্ড সংগ্রহ করবার জন্য।

২৬৯| ২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৫৫

শিপু ভাই বলেছেন:
ব্লগার ইফতেখার আহমেদ ইফতির কাজিন (এনাম মেডিকেলে ঢামেক টিমের ডাক্তার ) আমাদের একটি তালিকা দিয়েছেন যারা সাভার দূর্ঘটনায় অঙ্গ হারিয়েছেন।

২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:৩৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: শিপু ভাই আমাদের এখন একটা ডাটা বেজ করতে হবে যাতে করে আমরা কাকে সাহায্য করতছি সাই তথ্য অন্য সাহায্য কারি দলকে জানাতে পারি। ফলে সকলের সমান ভাবে সাহায্য প্রাপ্তি নিশ্চিত করা যাবে।

২৭০| ২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:১৮

মিটুল বলেছেন: অন্য ব্লগ থেকে জানা যাচ্ছে যে, প্রচুর পরিমান ওষুধ রয়েছে, কেউ ওষুধ পাঠাবেন না। কিন্তু এখানে ওষুধ ক্রয়ের জন্য সাহায্য চাওয়া হচ্ছে। সঠিক তথ্য কোনটি? আমি সাহায্য করতে চাই এবং অবশ্যই চাই আমার টাকাটা খুব প্রয়োজনীয় স্থানে কাজে লাগুক।

২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:৪১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনার সাথে সহমত। এই কারনেই আমাদের টিম আজকে ঢাকা মেডিকেলে টাকা নিয়ে গেলেও তা না দিয়ে ফেরত এসেছে। কারণ আমাদের টিম সেখানে যাবার কিছুখন পূর্বে সরকার তাদেরকে ১০ হাজার টাকা করে দিয়েছে প্রত্যককে।

২৭১| ২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:১৯

ম্রিয়মাণ বলেছেন: সাভারে ধসে পড়া ভবনটির জমি বিক্রি করা হোক Click This Link

২৭২| ২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:২৭

শিপু ভাই বলেছেন:
@মিটুলঃ এটা ২৫ তারিখে দেয়া পোস্ট। আপডেটগুলো পড়ছে ক্লিয়ার হবেন আশা করি। যেহেতু সরকার সকলের চিকিতসার দায়িত্ব নিয়েছেন তাই আমরা এসব অসহায় দুর্গত মানুষদের পূনর্বাসনের জন্য কিছু করতে চাই।

২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:৪১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ।

২৭৩| ২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:০২

শিপু ভাই বলেছেন:
ব্লগার ইফতেখার আহমেদ ইফতি তার পরিবারের পক্ষ থেকে ৩০০০/-টাকা,
আমার বন্ধু টুটুল ১০০/-টাকা
আরেক বন্ধু নাদিম ২০০/-টাকা দান করেছেন।

২৭৪| ২৮ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:০৯

পরিবেশ বন্ধু বলেছেন: দেশ বাসী ও বন্ধুগন
**************
আমরা আজ এমন এক মানসিক , আত্মিক , ও সামাজিক চরম সংকটে যে সারা বাংলাদেশ এবং বিশ্ব অবাক ও শোকে ম্রিয়মান সাভারের দুর্ঘটনায় । এ পর্যন্ত জীবিত প্রায় ৪ হাজার মানুষ
কে উদ্ধার করা হয়েছে ।
এবং ১০০০ এর উপরে মৃত দেহ স্বজন দের নিকট হস্তান্তর করা হয়েছে ।
ইতিহাসের এমন বিভীষিকা ময় গটনা জাতী আরও প্রত্যক্ষ করেছে কিনা সন্দেহ ।

রানা প্লাজা ধ্বসে যাওয়ার পর যারা অলক্ষ্য , বেচে আছে খোদার কৃপায় তারা মৃত্যুর পর আবার
জীবিত হওয়ায় মতই । ধুকে ধুকে পাশের মৃত সাথির রক্তাব শরীরে গা এলিয়ে অক্সিজেন হিন
হিমঘরে আর কত টিকবে প্রান ।
তবু উদ্ধার কর্মীদের এত টুকু অবহেলা ছিলনা । বাংলাদেশের যৌথ বাহিনী সেনা নৌ বিমান , আইন শৃঙ্খলা বাহিনী পুলিশ , র‍্যব , বিজিবি , ফায়ার সার্ভিস সহ সাধারন জনগণ ব্লগার সেচ্ছাসেবকেরা ও
জীবনের ঝুকি লয়ে প্রানান্ত পরিশ্রমে রয়েছে সেথা সব সময় তৎপর ।
নেই চিকিৎসার প্রয়োজনীয় সরঞ্জাম , মানুষের মানবিক আর্থিক সহায়তা অনেকেই যুগিয়েছে
ডাক্তার দের সংশ্লিষ্ট দুর্গতদের চিকিৎসা সেবা ।

যারা অনাকাঙ্গিত মৃত্যুর লেলিহান থাবায় প্রান হারাল তাদের আত্মার শান্তি কামনা করি এবং
স্বজন দের প্রতি জানাই সমবেদনা ।
আর যারা এখনও বেচে আছে তাদের প্রতি জানাই শুভ কামনা সুস্থতা ফিরে আসুক জীবনের
জলসাগরে ।
আমরা আর এমন মৃত্যুর দাবদাহ চাইনা
হে দেশ বাসী
এস সবে এদের পাশে মানবাতার শানিত বিবেক ঢেলে দেই শান্তি , সেবা , ও আর্থিক সহযোগিতার মাধ্যমে ।
জীবন জীবনের তরে
মানুষ মানুষের সেবায়
শ্রেষ্ঠ জাত নেই ভেদাভেদ
এস কিছু করি এদের জন্য পীড়িত আত্মার শান্তি কামনায় ।

*** মহা পরিচালক
সুমতে চল নাগরিক সমাজ বাংলাদেশ ।
ও কবি সংসদ ।

২৭৫| ২৯ শে এপ্রিল, ২০১৩ রাত ২:১১

মোতাব্বির কাগু বলেছেন: কাল রাতে *********২৩৪ নাম্বার থেকে ৫০০টাকা বিকাশ করেছি পেয়েছেন কি না জানিনা :( :(

২৯ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:১৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: ব্লগার আজমান আন্দালীব ভাই এর দৃষ্টি আকর্ষন করছি।

২৭৬| ২৯ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৩১

শেখ ইরফান বলেছেন: আর এই পেজের মাধ্যমে সাভার ট্রাজেডি তে আহত দের বিস্তারিত তথ্য সহ লিস্ট প্রকাশ করা হচ্ছে ধারাবাহিক ভাবে ...
আমাদের ভলান্টিয়ার টিম ঢাকা মেডিকেল , এনাম মেডিকেল , পঙ্গু হাসপাতাল সহ বিভিন্ন হাসপাতালে ঘুরে ঘুরে আহতদের তালিকা তৈরী করছে ...
অনুরোধ থাকবে শেয়ারের মাধ্যমে এই আহতদের পুনর্বাসন করতে সাহায্য করতে... আপনি না পারলেও আপনার শেয়ারের মাধ্যমে হয়ত অন্য কেউ এই গুরুত্বপূর্ন তথ্য জেনে সাহায্যে এগিয়ে আসতে পারবে ... আপনি চাইলে নিজেই আহতদের স্বজন দের সাথে কথা বলে সাহায্য পৌছে দিতে পারেন।
দয়াকরে শেয়ার করে ছড়িয়ে দিন, মানুষ গুলোর উপকার হবে।
Click This Link

২৯ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:২৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: উপরে আপনার পোষ্টের কথা সবাইকে জানিয়ে দিলাম।

২৭৭| ২৯ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:২৯

পালের গোদা বলেছেন: পলাশ ভাই (৩৫১ নং কমেন্ট দ্রষ্টব্য), ইমেইল এ আপনার thank you letter পেয়েছি। আপনাকেও ধন্যবাদ।

২৯ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:১৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ।

২৭৮| ২৯ শে এপ্রিল, ২০১৩ সকাল ৮:৫৫

আরমিন বলেছেন: ২৫০ নং কমেন্ট এর প্রেক্ষিতে বলছি, আপনার ইমেইল পেয়েছি।
অনেক ধন্যবাদ!

২৯ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:১৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ।

২৭৯| ২৯ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৩৩

মেহেদী_বিএনসিসি বলেছেন: আপ্নাকে ইমেইল পাঠিয়েছি.......মেহেদী০১১ থেকে........।

২৯ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:০২

মোস্তফা কামাল পলাশ বলেছেন: মেহেদি ভাই, আপনাকে আপনাদের অনেক অনেক ধন্যবাদ। আমি আপনার পাঠানো টাকা পেয়েছি। একটু পরেই পোষ্টে আপডেট দিব।

২৮০| ২৯ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৭

শিপু ভাই বলেছেন: সুইজারল্যান্ড থেকে আমিনুল হক ফটিক ১০০০০টাকা পাঠিয়েছেন।

২৮১| ২৯ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৫৫

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: পলাশ ভাই , আপনি যে বিকাশ নাম্বারটা দিয়েছেন ঐ নাম্বারে সিলেট থেকে বিকেল ৩ টায় সুন্দরবন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে কিছু টাকা পাঠানো হইছে ।

৩০ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:১৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ। টাকার অন্কটা মেইল করে জানালে প্রাপ্তী স্বীকার করতে সুবিধা হত।

২৮২| ২৯ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৫৯

ডাঃ মোঃ কায়েস হায়দার চৌধুরী বলেছেন: আন্তর্জাতিকভাবে ফান্ড সংগ্রহ করার জন্য অনলাইন ফান্ড করা হয়েছে, এর প্রচারনার মাধ্যমে এখন আন্তর্জাতিকভাবে ফান্ড তোলা যেতে পারে, পলাশ ভাইয়ের পেপাল একাউন্ট যুক্ত করে দেওয়া Click This Link

২৮৩| ২৯ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:১৫

রামন বলেছেন:
ভাই ,অনলাইনে এক্যাউন্ট খোলার পর আজ সকালেই পে-পাল কার্ড গ্রহনের জন্য আমার ব্যাংকে গেলাম কিন্তু তারা এ বিষয়ে আমাকে কোন সাহায্য করতে পারল না। এদিকে টাকা সংগ্রহ করার ব্যাপারে যারা আমাকে সহযোগিতা করেছেন তারা পরামর্শ দিলেন অল্প কিছু বেশি পাওয়ার জন্য কোনো জটিলতার সম্মুক্ষীন না হয়ে যার উদ্দেশ্যে টাকা উঠানো হয়েছে সেই স্থানে দ্রুত টাকাটা পৌঁছুক।
এরপর আপনার সাথে যোগাযোগ না করতে পেরে কান্ডারীভাই, আমিনুর ভাই এবং মেহেদী ভাইয়ের সাথে ফোনে যোগাযোগ করার পর উনারা ওয়েস্টার্ন ইউনিয়নের মাধ্যমে টাকাগুলো পাঠানোর পরামর্শ দিলেন। এবং সে অনুযায়ী আগের দিনের তোলা ৫০০ ইউরোর সাথে কিছু যোগ করে সর্বমোট ৭০ হাজার টাকা উনাদের নিকট পাঠিয়ে দিলাম।


( অঃ টঃ কান্ডারীভাই, আমিনুর ভাইকে অনুরোধ করব তারা যেন আমার ই মেইলে মেহেদী ভাইয়ের ই মেইল আই ডি পাঠিয়ে দেন। একটু জরুরি আলাপ আছে।
আমার ই মেইল আই ডি: [email protected] )

২৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:৩২

মোস্তফা কামাল পলাশ বলেছেন: রামন ভাই,

আপনাকে ধন্যবাদ দূর্গত এই মানুষদের জন্য ভাল রকমের একটা টাকা সংগ্রহ করবার জন্য। আমি আমিনুর ভাই দের সাথেকথা বলে ও টাকাটা পেলে পোষ্টে আপডেট দিয়ে দেব।

আমি বুঝতে পারলাম না আপনি কেন পে-পাল কার্ড গ্রহনের জন্য ব্যান্কে গেলন। পে-পাল কার্ড তো ব্যান্কে দেয় না। পে-পালে একাউন্ট খোলা তো ফেসবুকে একাউন্ট খোলার মতই। শুধু মাত্র একটা ভিসা/মাস্টার কার্ডের নাম্বার দরকার।

তবে কিভাবে পাঠিয়েছেন সেটা কোন ব্যাপার না। আমাদের দরকার টাকা সেই সবচেয়ে বড় কথা।

পরিশেষে আবারও আপনাকে ধন্যবাদ।

২৮৪| ২৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:২২

সর্বনাশা বলেছেন:

গতকাল রাত ১০ টার দিকে (২৮ এপ্রিল ২০১৩) সংগৃহীত ১৭০০ টাকা ব্লগার আমিনুর রহমানের কাছে হস্তান্তর করা হয়েছে।

আজ আরো ৫০০ টাকা পেয়েছি, যেটি আমার কাছে আছে। এছাড়া আমার এক মধ্যপ্রাচ্য-প্রবাসী বন্ধু তাঁর সংগ্রহ করা প্রায় ৫০০০ টাকা আমার ব্যক্তিগত ব্যাংক একাউন্টে পাঠিয়েছেন বলে আমাকে জানিয়েছেন। পেলে পরবর্তীতে জানাব, ইন্‌শাল্লাহ্‌।

৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৪১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে আবারও ধন্যবাদ সর্বনাশা ভাই।


আপনি আপনি কি দয়াকরে সেই সকল ব্যাক্তির দের নাম ও কে কত টাকা দিয়েছে আপনাকে তার একটা লিস্ট পাঠাবেন আমাকে যাতে করে আমি সেই সকল মানুষর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তাদেরকে উৎসাহিত করতে পারি।

২৮৫| ৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:২২

রামন বলেছেন:
ভাই আমি অনলাইনে আমার ব্যাংক একাউন্ট নম্বর দেয়ার পর ভেবেছিলাম ব্যাংক আমাকে ভিসা বা মাস্টার্ড কার্ডের ন্যায় পে পাল কার্ড দিবে। যাইহোক পাঠানো টাকা এখন ঢাকায়, মেহেদী ভাইয়ের ই মেইল আই ডি আমাকে দিলেই উনি টাকাটা উঠাতে পারবেন । ধন্যবাদ।

৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৪২

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ রামন ভাই। টাকাটা পেলেই আমি আপনাকে জানাব।

২৮৬| ৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৩৩

আমিনুর রহমান বলেছেন:

@রামন ভাই, আমি মাত্র ঢুকলাম সামুতে। দেরিতে রিপ্লাইয়ের জন্য সরি। আপনাকে মেইল দিতে জানিয়ে দিয়েছি মেহেদীকে। হয়ত সকাল নাগাদ আপনাকে মেইল দিয়ে দিবে যদি এতক্ষনে ঘুমিয়ে পড়ে।

২৮৭| ৩০ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:১৭

ডাঃ মোঃ কায়েস হায়দার চৌধুরী বলেছেন: ত্রিশনকু ভাইয়ের যে রেড ক্রিসন্টের কথা এখানে কেন বলছেন না........আমাদেরকে ব্যাপারটা পরিস্কার করা হোক......কারন আপনারা একসাথেই কাজ করছেন

২৮৮| ৩০ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:২৯

শিপু ভাই বলেছেন:
@ গেমা: কােয়স হায়দার চৌধুরী ঃ

ভাই, আমরা এখনো রেডক্রিসেন্টের সাথে যৌথভাবে কোন কাজ করি নাই। আমাদের ক্রয়কৃত কিছু সামগ্রী (বিশেষ করে কাটার ও ব্লেড) তাদের ক্যাম্পে দিয়েছি যেহেতু তারাও সরাসরি উদ্ধারকাজে সম্পৃক্ত। তাদেরকে কোন নগদ টাকা দেয়া হয় নাই । আমরা কেবল তাদের কাছ থেকে তথ্যগত সহায়তা নিয়েছি। তাদের মাধ্যমে আমরা সাভারের পরিস্থিতি ও চাহিদা জানতে পেরেছি।

৩০ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:১৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন: শিপু ভাই আপনাকে ধন্যবাদ কায়েস ভাইয়ের প্রশ্নের উত্তর দেবার জন্য।

২৮৯| ৩০ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৩৮

কান্ডারি অথর্ব বলেছেন:

[email protected]


রামন ভাই মেইল করেন

২৯০| ৩০ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৫৪

রামন বলেছেন:
কান্ডারী অথর্ব @

ধন্যবাদ ভাই, আমি এই মাত্র মেইল দিয়েছি।

৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:১৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন:

২৯১| ৩০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৩৪

কান্ডারি অথর্ব বলেছেন:

ব্লগার রামন আমার কাছে সাভার রানা প্লাজার ক্ষতিগ্রস্তদের সাহায্যের জন্য

৭০৩৩৪/- টাকা পাঠিয়েছেন। আমি টাকা রিসিভ করেছি।

৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:২০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যাবাদ প্রাপ্তী স্বীকার করবার জন্য।

২৯২| ৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:৩৫

আলমাসুম৮৪ বলেছেন: এখন আমি মনে করি
সাহায্য প্রয়োজন এমন লোকের যে সারা জীবনের জন্য পুঙ্গু হয়ে গেছে
এবং যার মৃত্যুর কারনে তার পরিবারের আয় বন্ধ হয়ে গেছে
আমরা সকল মৃত বেক্তির জন্য মাগফেরাত কামনা করি

৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৪৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনার প্রস্টাবগুলো খুবই ভাল। সকল প্রস্তাব আমরা ভেবে দেখব।

আপনাকে ধন্যবাদ।

২৯৩| ৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:১০

বিডি আইডল বলেছেন: দৃশ্যত গত দুইদিন ধরে ডোনেশন করা টাকা দিয়ে কি করা হবে সে বিষয়ে অচলাবস্হা সৃষ্টি হয়েছে। অবশ্যই এটা কাম্য নয়। আর রেড ক্রিসেন্টের সাথে ঠিক কি নিয়ে জটিলতা হয়েছে সেটাও ব্লগে খোলাশা করা প্রয়োজন।

৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৪৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন: বিডি দা, আজকে আমার প্রফেসরের সাথে একটা জরুরী মিটিং আছে তাই আপনার প্রশ্নের বিস্তারিত উত্তর দেওয়া সম্ভব হচ্ছে না। তবে রাতে অর্থাৎ বাংলাদেশ সময় বুধ বার সকালের মধ্যে বিস্তারিত লিখব।

সেই সাথে ডোনেশন করা টাকা দিয়ে কি করা হবে সেটাও লিখব।

আপনাকে ধন্যবাদ।

২৯৪| ৩০ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:০৯

সর্বনাশা বলেছেন:

@মোস্তফা কামাল পলাশ (আপনার প্রশ্নের প্রেক্ষিতে),

অলক ও শায়লা দম্পতি ১০০০/=

মিসেস নুহাশ ১০০০/= এবং তাঁর সংগৃহীত ৩০০/=

মাইক্রোম্যাক টেকনোভ্যালী লিমিটেড, বড় মগবাজার-এর কর্ণধার জনাব আনিস, মিসেস আনিস এবং জনাব মোস্তাকুর রহমান রাজীব ও তাঁদের বন্ধু/পরিচিতজনেরা ৯৩১০/=

জনাব ফয়েজ মোঃ রাশেদ শিপন ১০০০/=

ব্লগার শাহেদ সাঈদ ২০০০/=

ব্লগার সর্বনাশা ৩০০০/=

জনাব আমজাদ হোসেন লিপু ও তাঁর স্ত্রী পলিনা আক্তার ২০০০/=

মধ্যপ্রাচ্য প্রবাসী জনাব আবু তাহের মোহাম্মদ সিরাজ ও তাঁর বন্ধুবর্গ প্রায় ৫০০০/=

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের গুলশান এমআইটিএস শাখার কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ ১৭০০/=

নাম প্রকাশে অনিচ্ছুক একজন ২০০০/= এবং তাঁর এক আত্মীয় ১০০০/=
(বস্তুত তিনি এই অর্থ সংগ্রহে অত্যন্ত সক্রিয়ভাবে অংশ নিয়ে আমাকে কৃতার্থ করেছেন।)

সর্বমোট ২৯৩১০/=, যার মধ্যে ২৩৩১০/= ব্লগার আমিনুর রহমানকে সরাসরি এবং ৫০০/= ব্লগার আজমান আন্দালীব (আখতারুজ্জামান ভূঁইয়া)-কে বিকাশের মাধ্যমে হস্তান্তর করা হয়েছে। অবশিষ্ট প্রায় ৫৫০০/= এখনও হস্তান্তরের অপেক্ষায় আমার দায়িত্বে আছে।

ধন্যবাদ।

২৯৫| ০১ লা মে, ২০১৩ রাত ২:১৬

অমৃত সুধা বলেছেন: রানাসহ ৫ গার্মেন্টস মালিকের সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ
এসব সম্পত্তি হতাহতদের মাঝে ভাগ করে দেয়ার আন্দোলন শুরু হোক।
http://dhakajournal.com/?p=5538

জয় বাংলাদেশ

২৯৬| ০১ লা মে, ২০১৩ দুপুর ১:১১

শিপু ভাই বলেছেন:
৩৫২ নাম্বার মন্তব্যের ৩ নাম্বারে মোঃ সেলিম আজকে মারা গেছেন।

২৯৭| ০১ লা মে, ২০১৩ রাত ৯:৪২

শিপু ভাই বলেছেন:
এযাবত বিকাশে প্রাপ্ত টাকার পরিমান=৩০৭৭০/-

এটা আজকে উত্তোলন করা হয়েছে। চার্জ বাবদ খরচ হয়েছে=৫৫৫/-

২৯৮| ০২ রা মে, ২০১৩ সকাল ৯:৪৩

জানা বলেছেন:

প্রিয় পলাশ এবং সংশ্লিষ্ট সবাইকে একটি অনুরোধ করছি। আপনাদের এই অসাধারণ উদ্দোগ, মহানুভবতা এবং বিশুদ্ধতায় কোন প্রশ্ন তৈরী হওয়ার সুযোগ দেবেনা না। সর্বোচ্চ স্বচ্ছতার সাথে আপনারা যে কাজটি করার চেষ্টা করে যাচ্ছেন তাতে বিতর্কের সুযোগ যে নেই সেই জায়গাটি পরিষ্কার রাখুন। তারপরও কিছু অসহিষ্ঞু মানুষ বিচ্ছিন্নভাবে বিতর্ক তৈরী করতে ভালবাসেন। তাদের সেইসব প্রশ্নও দায়িত্বের সাথে মোকাবেলা করুন। সংসারে সমাজে সবসময়ই সামান্য কিছু অকর্মন্য, ছিদ্রান্বেষী মানুষ আছে এবং থাকবেও। সুখের কথা হচ্ছে, তারা অন্যের মাথানত করে দেবার ক্ষমতা রাখেনা। আপনাদের সততা প্রজ্জলিত থাকুক বরাবরের মতই।


পৃথিবীর যে কোন দেশে, যেকোন টাইমজোনে থেকেও ব্লগাররা স্বদেশের সবরকম আনন্দ-বেদনায় এমন করে সার্বক্ষনিকভাবে যুক্ত থাকার উদাহরণ নতুন নয়। এই মানুষগুলোর হৃদয় পরিমাপ সম্ভব নয়। পাশাপাশি দেশে বসবাসকারী ব্লগার ভাইবোনরাও তাঁদের প্রচেষ্টার সবটুকুই ঢেলে দেন সময়ে-অসময়ে। অত্যন্ত গৌরবের সাথে বলছি, সারা বিশ্বের গোটা ব্লগোস্ফেয়ারে এই যূথবদ্ধতা, এই প্রাণের টান খুঁজে পাওয়া যায়নি এখনও। যেকোন দূর্যোগে বা বিপদে মানুষকে সাহায্য করতে বাংলা ব্লগারদের অবদান এখন আর কারো অজানা নেই। দল-মত নির্বিশেষে যূথবদ্ধ হয়ে যেকোন মঙ্গলে ঝাঁপিয়ে পড়ার এই চর্চা সম্ভবত বাঙালী হৃদয় বলেই সম্ভব। রাত নেই দিন নেই দেশের জন্য, দেশের মানুষের জন্য এই নিঃস্বার্থ ভালবাসা এবং শ্রম এটা শুধু এদেশের মানুষের পক্ষেই সম্ভব। এঁদের কাছে আমাদের বিভিন্ন স্তরের বিভিন্ন অবস্থানের মানুষের অনেক কিছু শেখার আছে, অনুকরণ করার সুযোগ আছে।

এই পরিশ্রমী এবং বিশাল হৃদয়ের মানুষগুলোর প্রতি আজীবনের কৃতজ্ঞতা এবং ভালবাসা। আল্লাহ এই মানুষগুলোর যাবতীয় শ্রম এবং স্বপ্ন সফল করুন।

আপনাদের সবার প্রতি কৃতজ্ঞতা অশেষ।

০২ রা মে, ২০১৩ সকাল ১১:৪১

মোস্তফা কামাল পলাশ বলেছেন:

জানা আপা,

আপনাকে ধন্যবাদ শুভ কামনার জন্য সেই সাথে সাবধান করে দেবার জন্য।

স্বাধীনতা অর্জনের চয়ে রক্ষা করে যেমন কঠিন ঠিক একই ভাবে টাকা উঠানোর চেয়ে খরচ করাটা বেশি কঠিন মনে হচ্ছে। আমি চেষ্টা করতেছি সর্বোচ্চ সতর্কতা বজায় রেখে সংগৃহীত টাকাটার সর্বোৎকৃষ্ট ব্যবহার নিশ্চিত করতে।

আমার নিজের ছোট ভাইকে নীলফামারী হতে ঢাকায় নিয়ে এসেছি। সে গত দুই দিন এনাম মেডিকেল ও পঙ্গু হসপিটালে গিয়ে রোগীদের সম্বন্ধে সরাসরি তথ্য সংগ্রহ করতেছে। আজকে সলিমুল্লা মেডিকেলে যাবে আহতদের সম্বন্ধে তথ্য সংগ্রহ করতে।

আপনাদের সকলের সহযোগিতা চাই সংগৃহীত টাকাটার সর্বোৎকৃষ্ট ব্যবহার নিশ্চিত করতে।

২৯৯| ০২ রা মে, ২০১৩ দুপুর ২:২৫

বিডি আইডল বলেছেন: আপডেটের জন্য ধন্যবাদ পলাশ। টাকাটা যাদের প্রয়োজন তাদের পিছনে খরচ করা শুরু করলে এবং এর জন্য আরো প্রয়োজন পড়লে ডোনেশন যোগাড় করাটা সহজ হবে। আমার পরিচিত চ্যানেলে যারা আগে পাঠিয়েছে তারাও আপডেটে পেলে আবার পাঠাবে বলে জানিয়েছে আমাকে।

০২ রা মে, ২০১৩ রাত ১০:০৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন: বিডি দা,

আপনাকে ধন্যবাদ আমদের উপর অস্হা রাখবার জন্য। আমরা চেষ্টা করতেছি আপনাদের অস্হার প্রমান করবার জন্য। আজকে ব্লগার জাদিদ ভাই ও আমার ছোটভাই হাসিবুল হাসন চক্ষু হসপিটালে গিয়ে সাভার দূঘটনায় এক চোখ নষ্ট হওয়া একজনকে ৫ হাজার টাকা দিয়ে এসেছে। আমি একটু পরে সেই ছবি আপলোড করে দেব সেই সাথে তার পরিচয়।

আমি আশাকরি আগামিদিন গুলোতেও আপনাদের সহযোগিতা পাব পূর্বের মতই।

৩০০| ০২ রা মে, ২০১৩ রাত ৯:৫১

হাসিনুল ইসলাম বলেছেন: পলাশ ভাই, আপনার ডাকে বহুজন সাড়া দিয়েছেন, যে যেভাবে পেরেছেন। এখন আপনি সংগৃহিত অর্থের সঠিক ব্যবহার এর উপায় খুঁজছেন। সাভার সিআরপি ৬ মাস ও আরো দীর্ঘমেয়াদি চিকিতসার প্রয়োজন এমন রুগীর সঠিক খোঁজের চেষ্টা চালাচ্ছে। হাত-পা কাটা পড়া রুগীদের জন্য কৃত্রিম সংযোজনের তালিকাও হয়ত তারা করার চেষ্টা করছে। এ ব্যাপারে জড়িত হতে চাইলে Major General Md Shafiqul Islam (Retd), Executive Director, CRP Savar এর সঙ্গে যোগাযোগ করা যেতে পারে। সাভার ভিকটিমদের জন্য উনি আন্তরিকভাবে কাজ করে যাচ্ছেন। আপনি ও আর সব স্বেচ্ছাসেবীর অক্লান্ত চেষ্টার ঋণ শোধ হবার নয়

০২ রা মে, ২০১৩ রাত ১০:০৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: হাসিনুল ভাই আপনাকে ধন্যবাদ অনেক গুলো তথ্য দেবার জন্য। আপনার দেওয়া তথ্য আমাদের কাজে লাগবে।

আমারা ইতিমধ্যেই কিছু পরিকল্পনা নিয়েছি তার পরেও সকলের কাছে জানতে চাচ্ছি যাতে করে আমাদের পরিকল্পনার চেয়ে তারা ভালো কিছু প্রস্তাব করলে সংগৃহীত টাকাটার সর্বোৎকৃষ্ট ব্যবহার নিশ্চিত করতে পারবা আমরা।

৩০১| ০২ রা মে, ২০১৩ রাত ১১:১৪

মোঃ মাহমুদুর রহমান বলেছেন: আপনাদের কে অনেক ধন্যবাদ ভাই যে আপনারা এখনো কাজ করে যাচ্ছেন। আমি তো কিছুই করতে পারলাম না।

ভাল লাগে যখন কেউ দেশের কথা, দেশের মানুষের কথা ভাবে।

০৮ ই মে, ২০১৩ ভোর ৫:৫৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: মাহমুদুর ভাই, আপনি অনকে সাহায্য করেছেন এই উদ্যোগে। আপনার পরিচিত অনেকে টাকা পাঠিয়েছে।

আপনাকে অনেক ধন্যবাদ।

৩০২| ০৩ রা মে, ২০১৩ দুপুর ১২:০৫

স্বকন্ঠ বলেছেন: এখনো লাশের গন্ধে ভারি সাভারের আকাশ বাতাস ,
অথচ নির্বিকার আমি সমস্ত বোধ পায়ে ঠেলে দ্রুত মিশে যাই নাগরিক জীবনে ,
পেছনে অবিরাম তাড়া করে ফেরে "survival for the fittest"
তবুও দম নিতে খুব কষ্ট হয় আমার!

৩০৩| ০৩ রা মে, ২০১৩ সন্ধ্যা ৬:০৬

পরিবেশ বন্ধু বলেছেন: এই মুহূর্তে দুর্গতদের পাশে থাকার জন্য বিশেষ করে লেখক ও ব্লগার
কাল্পনিক ভালবাসা সহ আর্থিক সহযোগিতা প্রদান কারী সব বন্ধুদের
জানাই আন্তরিক অভিনন্দন । মানুষ মানুষের জন্য
জীবন জীবনের সজিবতা আনে
মানবতার সুদ্ধ সেবায়

০৮ ই মে, ২০১৩ ভোর ৫:৫৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আমাদের সাথে থেকেউৎসাহ দেবার জন্য আপনাদেরকেও ধন্যবাদ।

৩০৪| ০৩ রা মে, ২০১৩ সন্ধ্যা ৬:২৫

হাবীবুল বলেছেন: যার প্রতিদিন আপ্যায়ন ব্যয় দুই লাখ টাকা , তাকে কি সরকারী ভাবে ইংরেজী শেখানো যায় না ?

৩০৫| ০৩ রা মে, ২০১৩ রাত ৯:৪৯

সর্বনাশা বলেছেন:

আমার দায়িত্বে থাকা অবশিষ্ট ৫৫০০ টাকা আজ রাত ৮:৩০ এর দিকে (০৩ মে, ২০১৩) ব্লগার আমিনুর রহমানকে হস্তান্তর করেছি।

-- সব কদর্য অপলাপকে পরাজিত করে আপনাদের এই নিরলস পরিশ্রমের নিরন্তর সাফল্য কামনা করি।

@মোস্তফা কামাল পলাশ

অন্য সবার সাথে, আপনার এই অনির্বাণ প্রচেষ্টাকেও স্যালুট জানাই -- Brave Heart.

কৃতজ্ঞতা জানবেন।
ধন্যবাদ।

০৮ ই মে, ২০১৩ ভোর ৫:৫৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: সর্বনাশা,

আপনাদের সকলের সাহায্য না পেলে এই কাজটি কখনও সফল হত না বলে আমি মনেকরি। তাই ধন্যবাদ আমাদের সকলেরই প্রাপ্য। তবে এখনও আসল কাজটি করা বাকি আছে। সংগৃহীত টাকাটা সঠিক মানুষদের কাছে পৌছানোর কাজ।

৩০৬| ০৭ ই মে, ২০১৩ দুপুর ২:০০

খান মেহেদী ইমাম বলেছেন: vai u.a.e te ki keu ase jake dile uni pathiye dibe.

০৮ ই মে, ২০১৩ ভোর ৬:০০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনি কি বাংলেদেশের পাঠাতে পারেন না আপনার পরিবারের কাউকে যাতে করে তারা বিকাশ এর মাধ্যমে আমাদের পাঠাবে।


আপনি আমাকে একটা মেইল করে জানাতে পারেন কত টাকা পাঠাতে চান। তাহলে আমি যে ভাবেই হউক কাউকে খুজে নেব সেখানে।

আপনাকে ধন্যবাদ।

৩০৭| ০৭ ই মে, ২০১৩ দুপুর ২:০৭

আ.র.জা বলেছেন: লেখক বলেছেন: পে-পল এ টাকা পাবার পরে আমি প্রায় সকলকে ধন্যবাদ জানিয়ে মেইল দিয়েছি পেয়েছেন কি না দয়াকরে আমাকে জানান।

আপনার মেইল পাইনি। তবে টাকা পেয়েছেন কিনা জানাবেন। আমার পেপল স্ট্যটাস দেখাচ্ছে যে টাকা গিয়েছে।

০৮ ই মে, ২০১৩ ভোর ৬:০২

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আমি বুঝতে পারতেছি না আপনি কোন নামে টাকা পাঠিয়েছেন।

আপনি কি দয়াকরে আমাকে একটা মেইল দিবেন যাতে কারে আমার পে-পাল লিস্টে গিয়ে সেই নাম চেক করতে পারি।


আপনাকে ধন্যবাদ।

৩০৮| ০৮ ই মে, ২০১৩ রাত ২:৪৭

মির্জা মোহাম্মদ ছাবের আলম বলেছেন: bai brack bank er online account thakle ekhane den. amra kichu taka transfer korte cai.

০৮ ই মে, ২০১৩ ভোর ৬:০২

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আমি গামীকাল দেবার চেষ্ট করব।


আপনাকে ধন্যবাদ।

৩০৯| ১০ ই মে, ২০১৩ সন্ধ্যা ৬:১৭

আমিনুর রহমান বলেছেন:


আমাদের রেশমা :)

১১ ই মে, ২০১৩ রাত ৮:৫১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ আমিনুর ভাই।

৩১০| ১০ ই মে, ২০১৩ সন্ধ্যা ৭:৪২

আ.র.জা বলেছেন: আপনার মেইল এড্রেসটা একটু দিন প্লিজ।

১১ ই মে, ২০১৩ রাত ৮:৫০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: [email protected]

৩১১| ১১ ই মে, ২০১৩ দুপুর ১২:০৬

এম ই জাভেদ বলেছেন: View this link

৩১২| ১১ ই মে, ২০১৩ দুপুর ১২:০৭

এম ই জাভেদ বলেছেন: বি ক্যাশ নাম্বার থাকলে বলেন।

১১ ই মে, ২০১৩ রাত ৮:৫১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: উপরে বিকাশের নাম্বার দেওয়া আছে তো।

৩১৩| ১১ ই মে, ২০১৩ সন্ধ্যা ৭:২৮

মোঃ মাহমুদুর রহমান বলেছেন: পূর্নবাসন প্রক্রিয়া ভাল উদ্যোগ।

১১ ই মে, ২০১৩ রাত ৮:৫২

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ মাহমুদুর রহমান ভাই।

৩১৪| ১২ ই মে, ২০১৩ দুপুর ২:০৯

সুজ৪৪৪ বলেছেন: ঝডসফহফড ঝফড ফহ

৩১৫| ১৩ ই মে, ২০১৩ রাত ৩:০৪

jotejoy বলেছেন: ঈশ্বরের কাছে প্রাথ্না করি মানুষ গুলো আবার সুস্থ স্বাভাবিক জীবনে ফিরে আসুক।আবার হেসে খেলে বেড়াক।........।

১৪ ই মে, ২০১৩ দুপুর ১২:০৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আমাদেরও সেটাই কামনা ।আপনাকে ধন্যবাদ।

৩১৬| ১৩ ই মে, ২০১৩ সকাল ৯:৩৮

কসমিক- ট্রাভেলার বলেছেন:

আমি একটি সেচ্ছাসেবী সংগঠনের সাথে আছি এবং আমার সংগঠন এ পর্যন্ত বিনামুল্যে ৩০০০+ ব্যাগ রক্ত সরবরাহ করেছে এবং এখনও করে যাচ্ছে ।


তাছাড়া সাভার ট্রাজেডি- পূনর্বাসন ফান্ড নামে ও একটি ফান্ড খোলা হয়েছে এবং সংগঠনের প্রত্যেক সদস্য তাদের নূন্যতম একদিনের আয় জমা দিচ্ছেন এই ফান্ডে ।


যে যেখান থেকেই সময় শ্রম মেধা ও অর্থ দিয়ে নি:স্বার্থ সেবা দিয়েছেন বা এখনও দিচ্ছেন, স্রস্টা তাদের সবাইকে কবুল করুন এবং অসুস্থদের সুস্থ করুন, এটাই একমাত্র প্রার্থনা ।


১৪ ই মে, ২০১৩ দুপুর ১২:০৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাদের এই মহৎ কর্মের জন্য আপনাদের সকলকে স্যালুট।

৩১৭| ১৩ ই মে, ২০১৩ রাত ১০:১০

বিডি বয়েস বলেছেন: দুর্ঘটনায় আহত(অঙ্গহানি, পক্ষাঘাতগ্রস্থ) লোকদের পুনর্বাসন একটি জটিল ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা। C R P, সাভার সম্পূর্ণ বিনামুল্যে রানা ট্রাজেডি তে আহত রোগীদের পুনর্বাসনের ব্যাবস্থা নিয়েছে। যোগাযোগের ঠিকানা, সি আর পি, চাপাইন, সাভার।
View this link

১৪ ই মে, ২০১৩ দুপুর ১২:০৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ। আমরা সেখানেও যোগাযোগ করতেছি।

তবে একটা কথা মনে হয় পুরোপুরি সত্য না। "

"C R P, সাভার সম্পূর্ণ বিনামুল্যে রানা ট্রাজেডি তে আহত রোগীদের পুনর্বাসনের ব্যাবস্থা নিয়েছে।"

অনেক বেসরকারি সংস্হা তাদের সংগৃহীত টাকা C R P কে দিচ্ছে ঐ সকল আহতদের চিকিৎসা নির্ব করার জন্য।

৩১৮| ১৪ ই মে, ২০১৩ রাত ১২:২০

পাউডার বলেছেন:
সুন্দরকৈরা সিআরপিতে গিয়া দিয়াসেন। পরে সাম্লাইতে পারবেন্না। আর টেকাটুকা তুলা বন্ধ কৈরাদেন। ওনেখৈসে।

১৪ ই মে, ২০১৩ দুপুর ১২:১১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

গত এক সপ্তাহ থেকে নতুন করে কেউই টাকা পাঠায়নি। আমরা টাকা ওঠানো বন্ধ করব না। যেহেতু আমরা আহতদের দীর্ঘমেয়াদী পূর্নবাসন এর উদ্যোগ নিয়েছি। আর এই পূর্নবাসন প্রক্রিয়াটা আমরা নিজেরাই সম্পাদন করতে চাই। অন্তঃত পক্ষে ১০ জন মানুষকে হলেও স্বাভাবিক জীবনে ফিরিয়ে নিতে চাই অথবা ভবিষ্যত জীবনটি যেন অন্যের গলগ্রহ হয়ে থাকতে না হয় সেই ব্যবস্হা করতে চাই।

৩১৯| ১৪ ই মে, ২০১৩ বিকাল ৩:৪৭

মুর্তজা হাসান খালিদ বলেছেন: স্বাগত জানাই আপনাদের আন্তরিক সেবা দানের উদ্যোগকে, সাথে আছি

৩২০| ১৪ ই মে, ২০১৩ রাত ৯:২৬

শিপু ভাই বলেছেন:
আমার প্রবাসী বন্ধু আশরাফুজ্জামান রিংকু সুদূর ইংল্যান্ড থেকে এই ত্রান কার্যক্রমের জন্য আমার কাছে ২০০০০/-(বিশ হাজার) টাকা পাঠিয়েছে।

৩২১| ১৬ ই মে, ২০১৩ সকাল ৯:৩২

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: কৃতজ্ঞতা রইল ভাই।

৩২২| ১৬ ই মে, ২০১৩ সকাল ১১:২২

বিডি বয়েস বলেছেন: ভাই বিনামুল্যে শব্দটা আমি রোগীদের ক্ষেত্রে ব্যাবহার করেছিলাম। সি আর পি একটি সেচ্ছাসেবী এবং অনেকাংশেই সাহাজ্যনিরভর সংগঠন। তাছারা এতলোকের দীর্ঘমেয়াদী পুনর্বাসনে যে পরিমান অর্থ ও শ্রম ব্যায় হবে তা কখনই কারো একার পক্ষে চালান সম্ভব না।কেবল মাত্র সবাই এগিয়ে আসলে আমরা হইত পারবো এই মানুষ গুলোকে একটি প্রকৃত সুস্থ ও স্বাভাবিক জীবন ফিরিয়ে দিতে।
আপনাদের এই মহৎ উদ্দগকে সাধুবাদ জানাচ্ছি।

৩২৩| ১৭ ই মে, ২০১৩ সকাল ৮:১৬

বৃতি বলেছেন: মোস্তফা কামাল পলাশ ভাইয়া, আপনাদের নতুন প্রস্তাবনা (আপডেট#৩১) ভাল লেগেছে এবং একেই সবচে' কার্যকরী বলে মনে হচ্ছে । দেশে, প্রবাসে যারা সহযোগিতার হাত বাড়িয়েছেন, সবার জন্য অনেক শুভকামনা থাকবে সবসময় ।

৩২৪| ১৮ ই মে, ২০১৩ রাত ২:০৩

ঝড়ো পথ বলেছেন: আপনাদের মহতী উদ্যোগের জন্য সাধুবাদ জানাই। আমার অফিস সহকর্মীরা প্রায় দুই লাখ টাকা জমা করেছেন সাভার রানা প্লাজা ভবন ধ্বসে আহতদের সাহায্যের জন্য। এর মধ্যে চল্লিশ হাজার টাকা খরচ করা হবে সরাসরি কয়েকজন আহত/ ক্ষতিগ্রস্ত মানুষকে দেয়ার জন্য। আপনারা আমাকে পরামর্শ দিতে পারেন কাদের কে এই টাকাগুলো দেয়া যায় সেটা জানিয়ে। কোন পুনর্বাসন উদ্যোগেও টাকাগুলো লাগতে পারে। যেসব ক্ষতিগ্রস্ত মানুষকে টাকাগুলো দেয়া হবে, তাদের নামের তালিকা ও পুনর্বাসন খাত সহ আমাকে অফিসে রিপোর্ট করতে হবে। স্বচ্ছতার স্বার্থে। (বাকি এক লাখ ষাট হাজার টাকা সিআরপি কে দেয়া হচ্ছে)। ভালো থাকবেন।

৩২৫| ২৪ শে মে, ২০১৩ সকাল ১১:২২

শিপু ভাই বলেছেন:
চট্টগ্রাম থেকে বাবুল ভাই (ব্লগার সিরাজ মুনি) ডাচ বাংলা ব্যাংকে ৪১৫৮/- টাকা পাঠিয়েছেন।


ব্লগার ফ্র্যাংকেনস্টাইন তার সংগৃহিত ১০০০/- আমার নিকট দিয়েছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.