নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Those who have the privilege to know have the duty to act.”― Albert Einstein

মোস্তফা কামাল পলাশ

"সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে"

মোস্তফা কামাল পলাশ › বিস্তারিত পোস্টঃ

"They have patriotism, we don't have (ওদের দেশপ্রেম আছে আমাদের নেই)"

৩০ শে মে, ২০১৩ দুপুর ১২:৫০

আজ থেকে ৩৮ বছর পূর্বে এক জন মানুষকে জিজ্ঞেস করা হয়েছিল "Sir, just the other day you came back from a visit from India, would you please tell us what all good qualities you have marked among Indians (স্যার, আপনি মাত্র ভারত সফর করে এলেন, ভারতীয়দের মধ্যে কি কি ভাল গুণ লক্ষ্য করেছেন)? প্রশ্নকারীর দিকে অনেকক্ষন(আমার মনে হয়েছিল এক যুগ, আসলে বোধ হয় পনেরো সেকেন্ড) এক দৃষ্টে (যদি ভাষায় প্রকাশ করতে পারতাম কী ভয়াবহ, কী অপ্রাকৃত সে দৃষ্টি)) তাকিয়ে থেকে উনি স্মিত হেসে, অতি সপ্রতিভ উত্তর দিলেন "They have patriotism, we don't have (ওদের দেশপ্রেম আছে আমাদের নেই)" কৃতজ্ঞতা: ব্লগার ত্রিশোনকু



আজ বাংলাদেশ প্রামিক সেই মানুষটির ৩২ তম মৃত্যু বার্ষিকী।



******যে মানুষটির সঠিক পরিকল্পনা ও নেতৃত্বের কারনে ৭৪ এর তলাবিহীন ঝুড়ী নাম অর্জনকরী দেশটি ৫ বছরের মাথায় খদ্য শস্য রপ্তানী এর সামর্থ অর্জন করে।



******আজকের বাংলাদেশের অর্থনিতী চালু রাখা গার্মেন্টস সেক্টর প্রথম গার্মেন্টসটি স্হাপিত করেছিলেন যে মানুষটি।



******বাংলাদেশের অর্থনিতীর চাকা চালু রাখা ২য় সেক্টর প্রাবাসী রেমিটেন্স যার শুরুটা করেছিলেন সেই একই ব্যাক্তি। যার নেতৃত্বের কারনেই সম্ভব হয়েছে পৃথিবীর ৮ম ঘনবসতি পূর্ন দেশটির ৬০ লাখ জনসংখ্যাকে জনসম্পদে পরিনত করা।





মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০১ লা জুন, ২০১৩ রাত ১:৩০

শিপু ভাই বলেছেন:
কি খবর পলাশ ভাই??? আওয়াজ নাই!!!

০১ লা জুন, ২০১৩ সকাল ১১:৪১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: শিপু ভাই,

খুবই ব্যাস্ত আছি। আমার ফেসবুক ওয়ালে হয়ত দেখেছেন যে আমরা কানাডার ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা সাভার দূর্ঘটনায় আহতদের সাহায্যার্থে খেলা-ধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করেছি গত ২৫শে মে। ভাল রকমের একটা টাকা উঠেছে যা কানাডার একটা প্রতিষ্ঠানের মাধ্যেমে সরাসরি সাভারের সিআরপিতে পাঠাচ্ছি।

এছাড়া, বাসা পরিবর্তন নিয়ে আমি গত ১৫ দিন ধরে খুবই ব্যাস্ত। আগামীকাল বাসা পরিবর্তন করতে হবে। পূর্বে যে বাসায় ছিলাম সেটা ফার্নিসড বাসা ছিল। কিন্তু এবার আর তা পাই নাই। তাই গত কয়েক দিন ধরে ফার্নিচার চিনে বেড়াচ্ছি। আগামী ২ দিন পরে একটু ফ্রি হতে পারব বলে মনে করছি।

২| ০১ লা জুন, ২০১৩ রাত ২:২৫

মাজহারুল হুসাইন বলেছেন: কেন কোন কমেন্ট পরল না ।

আপনাকে সম্মান ।

আর শহীদ প্রেসিডেন্ট জিয়া আমাদের আধুনিক বাংলাদেশের রূপকার । আল্লাহ তাকে জান্নাত নসিব করুন । আমিন ।

০১ লা জুন, ২০১৩ সকাল ১১:৪৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আশরাফুলের মত আমিও ফরম হারাই ফেলাইছি তাই =p~ :(( :((

৩| ০১ লা জুন, ২০১৩ রাত ২:২৬

মাজহারুল হুসাইন বলেছেন: আমি কেমনে সেকেন্ড হই ?!!!

৪| ০১ লা জুন, ২০১৩ বিকাল ৪:৪৬

নুসরাতসুলতানা বলেছেন: জিয়ার প্রতি প্রচন্ড বিরূপ মনোভাব পোষন করেও কেউ যদি নিজের দেশপ্রেম আর বিবেক শুধু এ দুটো বিষয়ে সৎ থেকে জিয়াকে বিচার করতে চায় তবে অবশ্যই এ মানুষটি যে সর্বদিক হতে বাংলাদেশকে স্হিতিশীল রাষ্ট্রে পরিনত করতে প্রথম পদক্ষেপ নিয়েছেন তা বুঝতে ভুল হবেনা।সমস্যা হলো বিএনপি নিজেই জিয়াকে ধারন করতে পারেনি - পারেনি বলেই তাঁর অবদান টুকু তুলে ধরতে ব্যর্থ হয়েছে ।বিএনপি নিজেই কি জানে কি অসীম অবদান জিয়ার এদেশটার জন্য ? এ পোষ্টটাতে জিয়ার মূলত তিনটি পদক্ষেপের কথা বলা হয়েছে -সেনাবাহিনীতে শৃংখলা ফিরিয়ে আনার কথাও অন্তর্ভূক্ত হওয়া উচিত ছিল।দেশের ক্রান্তিকালে এদেশের কল্যানে জিয়ার পদক্ষেপ বাংলাদেশ নামক দেশটার অস্তিত্বই রক্ষা করেনি-স্হিতি শীলতা দিয়েছিল -সমৃদ্ধশালী দেশ গড়ার ভিত্তিটুকু দিয়েছিল ।বাংলাদেশের মানুষ ভাগ্যবান দেশের ক্রান্তিকালে এরকম নেতৃত্ব পেয়েছিল।নতুবা এদেশের ইতিহাস অন্যরকম হতো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.