নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Those who have the privilege to know have the duty to act.”― Albert Einstein

মোস্তফা কামাল পলাশ

"সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে"

মোস্তফা কামাল পলাশ › বিস্তারিত পোস্টঃ

কত বিচিত্রই না এই পৃথিবী: ভূ-মধ্যসাগরে নৌকা ঢুবে মৃত মানুষদের মরণোত্তর ইতালির নাগরিকত্ব প্রদানের ঘোষনা

০৮ ই অক্টোবর, ২০১৩ সকাল ৯:২৭





কত বিচিত্রই না এই পৃথিবী। অবৈধ ভাবে ইতালিতে প্রবেশ কালে ভূ-মধ্যসাগরে নৌকা ঢুবে মৃত মানুষদের জন্য ইতালিতে জাতীয় শোক ঘোষণা করা হয়, সেই দেশের মানুষরা গির্জায় গিয়ে সকল মৃত মানুষদের জন্য চোখে জ্বল ফেলেন। সেই দেশের সরকার ঘোষণা দেন মৃত সকল মানুষদেরকে মরণোত্তর নাগরিকত্ব প্রদানের।



Italy grants citizenship to Lampedusa dead



অন্যদিকে, দারিদ্র কিশোরী ফেলানি যখন নিজের দেশে ফিরছিল তখন ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর হায়েনারা নিরস্ত্র কিশোরীটিকে শুধু গুলি করেই ক্ষান্ত হননি; সেই সাথে ৪ ঘণ্টা ধরে কাটা তারের বেড়ায় ঝুলিয়ে রেখে তিলে তিলে মৃত্যু নিশ্চিত করেন।







গুলিতে আহত কিশোরীটি যখন মৃত্যুর পূর্বে শেষ বারের মত ১ গ্লাস পানির জন্য চিৎকার করছিল তখন বিএস এফ এর সেই হায়েনারা তা শুনে পৈশাচিক উল্লাসে মেতে উঠেন।







না মৃত্যু মাঝেই শেষ হয়ে যায় না দারিদ্র ফেলানীর প্রতি অবমাননা। যে দেশটিতে তার জন্ম, নিজের জীবন বাজী রেখে অবৈধ ভাবে বিদেশে গিয়ে টাকা অর্জন করে যে দেশটিতে পাঠান ফেলানির মতো অবৈধ শ্রমিকেরা; সেই দেশের রাজনীতিবিদদের বৈদেশিক মুদ্রা পাহাড় জমেছে বলে তৃপ্তির ঢেকুর তুলবার সুযোগ করে দেন, সেই দেশের মন্ত্রী অস্বীকার করেন তার নাগরিকত্ব।







লক্ষ-লক্ষ অবৈধ প্রবাসী শ্রমিকের কষ্টার্জিত পাঠানো টাকায় পরিচালিত সরকারী বিশ্ববিদ্যালয় থেকে বিনে পয়সায় পড়া-লেখা করা কিছু শুয়োরের বাচ্চারা তাকে মরণোত্তর আর একবার মেরে-ফেলে এই বলে যে কেন সে অবৈধ ভাবে বিদেশ গেল।



কত বিচিত্রই না এই পৃথিবী: ভূ-মধ্যসাগরে নৌকা ঢুবে মৃত মানুষদের মরণোত্তর ইতালির নাগরিকত্ব প্রদানের ঘোষনা দেয়।



মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই অক্টোবর, ২০১৩ সকাল ৯:৪২

পলাশ রহমান বলেছেন: অসাধারণ

২| ০৮ ই অক্টোবর, ২০১৩ সকাল ৯:৫৩

কান্ডারি অথর্ব বলেছেন:


:( :( :(

৩| ০৮ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:০৪

চেরু বলেছেন: অসাধারণ

৪| ০৮ ই অক্টোবর, ২০১৩ দুপুর ২:৫০

ৎঁৎঁৎঁ বলেছেন: ভালো লিখেছেন, ইতালি প্রমান করল তারা একটা মহান জাতি, আপনার তুলনা আমাদের দীনতাকে পরিস্কার করল। :(

৫| ০৮ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৭:৫৯

রন৬৬৬ বলেছেন: We need to ban all Indian TV serials in BD. Indians authority does not allow any BD serials in their country.

৬| ০৯ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১:১২

দুঃস্বপ্০০৭ বলেছেন: অন্যদিকে, দারিদ্র কিশোরী ফেলানি যখন নিজের দেশে ফিরছিল তখন ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর হায়েনারা নিরস্ত্র কিশোরীটিকে শুধু গুলি করেই ক্ষান্ত হননি; সেই সাথে ৪ ঘণ্টা ধরে কাটা তারের বেড়ায় ঝুলিয়ে রেখে তিলে তিলে মৃত্যু নিশ্চিত করেন।



গুলিতে আহত কিশোরীটি যখন মৃত্যুর পূর্বে শেষ বারের মত ১ গ্লাস পানির জন্য চিৎকার করছিল তখন বিএস এফ এর সেই হায়েনারা তা শুনে পৈশাচিক উল্লাসে মেতে উঠেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.