নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Those who have the privilege to know have the duty to act.”― Albert Einstein

মোস্তফা কামাল পলাশ

"সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে"

মোস্তফা কামাল পলাশ › বিস্তারিত পোস্টঃ

হিমালয় পর্বত অঞ্চলে প্রলয়ঙ্করী ভূমিকম্প সম্বন্ধে বৈজ্ঞানিকদের পূর্বাভাস ও বাংলাদেশের মানুষ ও সরকারের করনীয়

৩০ শে এপ্রিল, ২০১৫ সকাল ৯:৩২


ভূমিকম্প বিষয়টি পাঠকদের সহজ ভাবে বোঝানোর জন্য এই লেখাটি নিম্নোক্ত ৫ টি বিষয়ে ভাগ করে আলোচনা করা হলো:
১) হিমালয় পর্বতমালা অঞ্চলে ভূমিকম্প কেন হয়?
২) গত ২৫ শে এপ্রিল নেপালে যে প্রলয়ঙ্করী ভূমিকম্প হলো তা সম্বন্ধে বৈজ্ঞানিকরা পূর্বে জানত কি না?
৩) বাংলাদেশ কতটুকু ভূমিকম্প ঝুঁকিতে আছে?
৪) ভূমিকম্প যেখানে হয় সেই স্থান থেকে অনেক দূরে কোন স্থানের বাড়ি-ঘড় এর ক্ষতি করে কেন?
৫) ঢাকা ও সিলেট শহরের বিল্ডিং গুলো প্রচণ্ড ভূমিকম্প ঝুঁকিতে আছে এটা কেন বলা হয়?

এই পোষ্টটি অনেক বড় হয়ে যাওয়ায় ৪ ও ৫ নম্বর প্রশ্ন দুইটির উত্তর ভূমিকম্প গবেষকরা কেন বলেন ঢাকা ও সিলেট শহরের অনেক বাড়ি-ঘর প্রচণ্ড ভূমিকম্প ঝুঁকিতে আছে? পোষ্টে আলোচনা করা হয়েছে।

===================================
ভূমিকম্প নিয়ে আলোচনা করতে গেলে প্রথমে আপনাকে পৃথিবীর গঠন সম্বন্ধে জানতে হবে। এটা না জানলে আপনি উপরের প্রশ্ন গুলোর উত্তর বুঝতে পারবেন না। তাই আমি প্রথমে খুব সহজ ভাবে পৃথিবীর গঠন নিয়ে আলোচনা করবো।
===================================

ছোট বেলায় আমরা ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিষয়ে পৃথিবীর গঠন সম্বন্ধে জেনেছি যে এটি বিভিন্ন স্তরে বিভক্ত। পৃথিবীর ভূ-অভ্যন্তরকে প্রধানত ৩ টি ভাগে ভাগ করা যায়; ১) কোর ২) ম্যান্টেল ও ৩) ক্রাস্ট।


ছবি ১: পৃথিবীর গঠন

পৃথিবীর সবচেয়ে উপরিভাগের স্তরটিকে বলা হয় ক্রাস্ট। এটি ভঙ্গুর পদার্থ দ্বারা গঠিত। ক্রাস্টের ভঙ্গুর অংশগুলোকে প্লেট বলে।

Physical ও Chemical বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে ক্রাস্টকেও দুই ভাগে ভাগ করা যায়: ১) কন্টিনেন্টাল ক্রাষ্ট (স্থল ভাগ) যেখানে আমরা বসবাস করি (পূরত্ব বেশি ও ঘনত্ব কম) ও ২) ওসানিক ক্রাস্ট, পৃথিবীর উপরিভাগের যে অংশটি সমুদ্রের পানির নিচে থাকে (পূরত্ব কম ও ঘনত্ব বেশি)।


ছবি ২: কন্টিনেন্টাল ক্রাষ্ট ও ওসানিক ক্রাস্ট


ছবি ৩: পৃথিবীর গঠন (কিছুটা বিস্তারিত)

উপরের ৩ নম্বর ছবির বাম দিকের কলামে দেখতে পাচ্ছেন ক্রাষ্টের ঠিক নিচের অংশটিকে বলে ম্যান্টেল। এবারে একি ছবির ডান দিকে তাকান। মেন্টেলের নিচের দিকের অংশকে বলে মেসোসফেয়ার (mesosphere) যা শক্ত ও ভঙ্গুর পদার্থ দ্বারা গঠিত।

ম্যানন্টেলের মধ্যের অংশটিকে বলে আ্যাসথেনোসফেয়ার (Asthenosphere), যা প্লাস্টিক জাতীয় পদার্থ দিয়ে গঠিত। বাংলাদেশ টেলিভিশনে একসময় জাহাজ মার্কা আলকাতরা (বিটুমিন) এর বিজ্ঞাপন দেখাইত মনে পড়ে? যে আলকাতরা গলিয়ে পাথরের সাথে মিশিয়ে পিচ-ঢালা রাস্তা বানানো হয়। নিচের ছবি দেখুন মনে পরে কি না?




ছবি ৪:

ক্রাস্ট ও ম্যান্টেলের সংযোগস্থলে কয়েক কিলোমিটার পুরু পাথরের একটা স্তর থাকে যার নাম Mohorovičić discontinuity, সংক্ষেপে একে Moho বলা হয়ে থাকে। এই Moho হলো ক্রাস্ট ও মেন্টেলের মধ্যকার বাউন্ডারি ওয়াল বা প্রাচীর। ম্যান্টেলের সবচেয়ে উপরের কিছু অংশ (এই অংশও শক্ত ও ভঙ্গুর পদার্থ দ্বারা গঠিত) ও পুরো ক্রাস্ট নিয়ে গঠিত অংশকে বলে লিথোসফেয়ার।


ছবি ৫:

ভূগর্ভস্থ তাপে আ্যাসথেনোসফেয়ার এর আলকাতরা জাতীয় পদার্থ গুলো গলে গিয়ে নিয়মিত ভাবে চলমান থাকে। রাসায়নিক ভাষায় যাকে বলে তাপের পরিচালন।


ছবি ৬: ম্যান্টল কনভেকশন

নদিতে ভাসমান নৌকে তুলনা করা যেতে পারে কন্টিনেন্টাল ক্রাস্টের সাথে আর প্রবাহিত নদীর পানিকে আ্যাসথেনোসফেয়ার সাথে। নদীর পানিতে স্রোত থাকলে যেমন নৌকাকে ভাটির দিকে টেনে নিয়ে যায় ঠিক তেমনি আ্যাসথেনোসফেয়ারের পদার্থ গুলো চলমান থাকার কারণে তার উপরে অবস্থান করা পৃথিবীর স্তর ক্রাষ্টকে এক স্থান থেকে অন্য স্থানে স্হানন্তর করে।

কন্টিনেন্টাল ক্রাষ্ট অনেক গুলো ভাগে বিভক্ত। প্রত্যেকটা ভাগকে বলে প্লেট। পৃথিবীতে অনেক গুলো প্লেট আছে যে গুলো চলমান। কোন কোন প্লেট খুবই বড় যেমন ইউরেশিয়ান প্লেট। আবার কোন কোন প্লেট অনেক ছোট যেমন ইন্ডিয়ান প্লেট। কোন প্লেট কোন দিকে যাচ্ছে তা নিচের ছবিতে দেখুন তীর চিহ্ন দিয়ে নির্দেশ করা আছে।


ছবি ৭: পৃথিবীর বিভিন্ন প্লেট


ছবি ৮: পৃথিবীর ইঞ্জিন

=======================================
২য় পর্ব : হিমালয় পর্বত মালা অঞ্চলে ভূমিকম্প কেন হয়?
=======================================

উপরের ছবিতে আমরা দেখেছি ইন্ডিয়ান প্লেট ও ইউরেশিয়ান প্লেট কোনটি কত বড়। ইন্ডিয়ান প্লেটটিকে একটি গরুর সাথে তুলান করলে ইউরেশিয়ান প্লেট টিকে তুলনা করতে হবে একটি পূর্ন বয়ষ্ক হাতির সাথে (উপরের ৩ নম্বর ছবিতে দেখুন)।

আজ থেকে কেয়েকশ মিলিয়ন বছর পূর্বে সব গুলো প্লেট কাছা-কাছি ছিল। আ্যাসথেনোসফেয়ারে কনভেকশন এর (পরিচালন পদ্ধতিতে তাপের প্রবাহের ফলে) ফলে কন্টিনেন্টাল ক্রাস্টগু বা প্লেটগুলো একটি অন্যটি থেকে আস্তে-আস্তে দূরে সরে গেছে (বৈজ্ঞানিক ভাষায় এই প্রক্রিয়াকে বলে প্লেট টেকটনিকস)। আজ থেকে ৫০ মিলিয়ন বছর পূর্বে ইন্ডিয়ান প্লেট ছিল ভারত মহাসাগরের মধ্যে অবস্হিত একটি দ্বীপ। গত ৫০ মিলিয়ন বছর ধরে এটি ক্রমাগত ভাবে ইউরেশিয়ান প্লেটের দিকে এগোচ্ছে। বর্তমানে ইন্ডিয়ান প্লেট প্রতিবছর ৪ থেকে ৫ সেন্টিমিটার করে ইউরেশিয়ান প্লেটের দিকে এগোচ্ছে। (নিচের ৫ নম্বর ছবি দেখুন)


ছবি ৯: ইনডিয়ান প্লেট এর পথচলা

আমি যদি আপনাকে প্রশ্ন করি যে অল্প গতিতে চলা চাউল ভর্তি ১০ টনি একটা ট্রাকটকে যদি বিপরীত দিক থেকে আসা একটা কার আঘাত করে তবে কি হবে? কারটি কি ট্রাকটিকে রাস্তা থেকে সরাতে পারবে? নিশ্চয় আপনার উত্তর হবে কারটি দুমড়ে-মুচড়ে যাবে। ট্রাকটি যদি একসিডেন্টএর পরেও চলতে থাকে তবে দুমড়ানো-মুচড়ানো কারটিকে ট্রাক সামনের দিকে টেনে নিয়ে যেতে থাকবে এই সময় কারের কিছু অংশ ট্রাকটির নিচে চলে যাবে।

হ্যাঁ ঠিক এই ঘটনাটি এখন ঘটতেছে হিমালয় পর্বত অঞ্চলে। নিচের ছবিটি দেখুন কিভাবে ইন্ডিয়ান প্লেট ইউরেশিয়ান প্লেটকে আঘাত করে দুমড়ে-মুচড়ে দিয়েছে।


ছবি ১০: ইনডিয়ান প্লেট ও ইউরেশিয়ান প্লেটের সংঘর্ষ

বাস্তব জীবনে কার যে গতিতে রাস্তায় চাউল ভর্তি ১০ টনি একটা ট্রাকটকে আঘাত করে ভূতাত্ত্বিক প্লেট গুলো কিন্তু সেই গতিতে চলে না। আপনি শুনে অবাক হবেন যে ভূত্বাতিক প্লেট গুলো বছরে মাত্র ১ থেকে ৫ সেন্টিমিটার পথ অতিক্রম করে। নেপালের কাঠমুন্ড বিশ্ববিদ্যালয় এর Department of Mines and Geology বিভাগের গবেষকরা ফ্রান্সের INSTITUT DE PHYSIQUE DU GLOBE DE PARIS এর আর্থিক সহযোগীতায় ১৯৮৫ সাল থেকে Global Positioning System (GPS) বসিয়ে ইন্ডিয়ান ও ইউরেশিয়ান প্লেটের গতিবেগ পর্যবেক্ষন করতেছে। নিচের ছবিটি দেখুন ইন্ডিয়ান প্লেটের কোন অংশ কি গতিতে ইউরেশিয়ান প্লেটের দিকে অগ্রসর হচ্ছে তার নির্দেশ করতেছে।


ছবি ১১ (ক): ইনডিয়ান প্লেট এর গতিবেগ

ছবি ১১ (খ): ইনডিয়ান প্লেট এর গতিবেগ (বাংলাদেশের সিলেট ও ভারতের শিলং অংশে ইনডিয়ান প্লেট এর গতিবেগ এর জুম ইন মানচিত্র)। ছবি কৃতজ্ঞতা: GPS Velocity Viewer


ছবি ১১ (গ): ইনডিয়ান প্লেট এর গতিবেগের ফলে কোন এলাকায় ভূমিকম্প রিস্ক কেমন তার মানচিত্র

ছবি কৃতজ্ঞতা:১) Global Earthquake Model (GEM) Global Seismic Hazard Map ) ২) GEM Interactive Viewer to explore the Global Seismic Hazard Map; ৩) Global Earthquake Hazard and Risk Model

আ্যাসথেনোসফেয়ারে কনভেকশন এর ফলে ইন্ডিয়ান প্লেট ক্রমাগত ভাবে ইউরেশিয়ান প্লেট এর দিকে এগোতে থাকে ও একসময় বাধাপ্রাপ্ত হয়ে পথ চলা থেমে যায় (এই অবস্হাকে ফল্ট লক বলে) ও দুই প্লেট বিপরীত দিক থেকে একটি অন্যটির উপর চাপ প্রয়োগ করতে থাকে ফলে দুটি প্লেটের কন্টাক্ট পয়েন্টে চাপ বাড়তে থাকে (শক্তি সন্বচয়) সময়ের সাথে সাথে (বৈজ্ঞানিক পরিভাষায় যাকে বলে স্ট্রেস বিউল্ড আপ)। আমরা পদার্থ বিজ্ঞানের বইয়ে পড়েছি কোন বস্তুর উপর চাপ প্রয়োগ করলে তার বিকৃতি ঘটে (ইয়ং এর স্হিতিস্হাপকতার সুত্র)।

আরও সহজ ভাবে ব্যাখ্যা করি:

বন্যার পানি বাধে আটকা পড়লে বাঁধের দরজার সামনে যেমন পানির উচ্চটা বাড়তে থাকে ঠিক একই ভাবে দুইটি ভূতাত্ত্বিক প্লেটের আটকে পড়া (গিট্টু লাগা) স্হানের ভূমি প্রতিবছর উপরের দিকে বাড়তে থাকে (বিজ্ঞানের ভাষায় যাকে Uplift বলে)। আমরা বইয়ের পৃষ্ঠায় পড়ি এভারেষ্ট পর্বতের উচ্চতা ৮৮৮৪ মিটার। বর্তমানে এভারেষ্ট পর্বতের উচ্চতা প্রতিবছর ১০ মিলিমিটার (১ সেন্টিমিটার) করে বাড়তেছে। এই হারে বাড়তে থাকলে আগামী ১০০ বছর পরে অর্থাৎ ২১১৫ সালে এভারেষ্ট পর্বত শৃঙ্গের উচ্চতা হবে ৮৮৮৫ মিটার।


ছবি: ১২

ইন্ডিয়ান প্লেটটি পূর্ব-পশ্চিমে প্রায় ২৫০০ কিলোমিটার দীর্ঘ ও গত কয়েক মিলিয়ন বছর ধরে ইউরেশিয়ান প্লেটের আটকে পড়া স্হান গুলোর ঠিক উপরে হিমালয় পর্বতমালার বিভিন্ন শৃঙ্গ যেমন এভারেষ্ট, অন্নপূর্না, ধওলাগিরি ইত্যাদি এর উৎপত্তি।

এবারে উপরের ছবিটির সাথে নিচের সুমো কুস্তির ছবি দুইটির সাথে মিলান। ছবির মোটা মানুষটি হলো ইউরেশিয়ান প্লেট আর বাচ্চাটা হলো ইন্ডিয়ান প্লেট।




ছবি: ১৩

দুটি প্লেটের সংযোগস্হলকে ফল্ট প্লেন বলে। ইন্ডিয়ান প্লেটটি উত্তর দিকে প্রায় ৪৫ ডিগ্রি এঙ্গেল করে ভূগর্ভের দিকে ঝুকে আছে। ইউরেশিয়ান প্লেটটি ইন্ডিয়ান প্লেটের উপর ঝুলে আছে। এই জন্য ভূত্বাতিক বিজ্ঞানের সংজ্ঞা অনুসারে ইউরেশিয়ান প্লেটটিকে হেংগিং ওয়াল বলে, যেহেতু এটি ঝুলে আছে ইন্ডিয়ান প্লেটের উপরে। অন্যদিকে, ইন্ডিয়ান প্লেটটি যেহেতু নিজের ঘাড়ের উপর ইউরেশিয়ান প্লেটকে ধরে রেখেছে ঠিক মানুষের পা যেমন শরীরকে ধরে রাখে, তাই ইন্ডিয়ান প্লেটটিকে বলে ফুট ওয়াল।


ছবি: ইন্ডিয়ান প্লেট ও ইউরেশিয়ার প্লেটের সংযোগস্হলের পাথর যেভাবে লেগে থাকতে পারে (ভূমিকম্প হলে ইউরেশিয়ান প্লেটের A ও B স্তরের পাথর উপরে উঠে যাবে ও C স্তরের পাথর ইন্ডিয়ান প্লেটের A স্তরের পাথরের মুখো-মুখি চলে আসবে)

ভূত্বাতিক ভাবে একটা নির্দিষ্ট সময় পরে ইউরেশিয়ান প্লেটটার চাপ ধরে রাখা সম্ভব হয় না ইন্ডিয়ান প্লেটের। বন্যার পানির চাপ প্রচন্ড বেশি হলে যেমন বাধ ভেঙ্গে যায় ঠিক একই ভাবে দুইটি প্লেটের সংযুক্ত স্হলে (ফল্ট প্লেন) ইন্ডিয়ান প্লেটটি চাপ সয্য করতে পারে না তখন ফল্ট প্লেনের কোন স্হানের পাথর ভেঙ্গে যায় ও ইউরেশিয়ান প্লেটটি স্লিপ করে ইন্ডিয়ান প্লেটের উপরে উঠে চলে আসে [upper (hanging) block slides over lower (foot) block]। ঠিক এই সময়ই ভূমিকম্পের সৃষ্টি হয়ে থাকে। খবরে প্রকাশ এবারের ভূমিকম্পে কাঠমুন্ড শহরটি দক্ষিনের দিকে ১০ ফুট সরে এসেছে (বৈজ্ঞানিক পরিভাষায় এটাকে স্লিপ বলে)।


ছবি: ১৪

গত ২০০ বছরে মেগা (৮ কিংবা তার চেয়ে বেশি মাত্রার) ভূমিকম্পগুলোর ফলে কোন স্হানে ইউরেশিয়ান প্লেটটি ইন্ডিয়ান প্লেরটের উপর কত ফুট উঠে গেছে তার নিচের ছবিতে দেখুন। তীর চিহ্নের দৈর্ঘ্য স্লিপ ও তীরের মাথা দিক নির্দেশ করতেছে।


ছবি: ১৫

আরও বেশ কয়েক প্রকার ফল্ট আছে কিন্তু পোষ্ট টিকে ছোট রাখতে গিয়ে সেগুলো নিয়ে আলোচনা করা হয় নি। যারা ভূমিকম্প নিয়ে আরও বিস্তারিত জানতে ইচ্ছুক তাদেরকে আমন্ত্রণ জানাবো ব্লগার রিকি এর নিম্নোক্ত ভূমিকম্পের ইতিকথা, বাংলাদেশের প্রেক্ষাপটে ভূমিকম্প এবং ভূমিকম্পে আমাদের করণীয় পোষ্ট টি পড়ার জন্য।

=======================================
৩য় পর্ব : গত ২৬ শে এপ্রিল নেপালে যে প্রলয়ঙ্করী ভূমিকম্প হলো তা সম্বন্ধে বৈজ্ঞানিকরা পূর্বে জানত কি না?
=======================================

আপনি প্রশ্ন করতে পারেন যে ভূমিকম্পের পূর্বাভাষ করা যায় কি না?

উত্তরটা হবে যায় তবে একটা কিন্তু আছে। সেই কিন্তুটা হলো ভূমিকম্পের পূর্বাভাষ ঠিক দৈনন্দিন আবহাওয়ার পূর্বাভাষের মতো না। কোন এলাকায় ভূমিকম্পের সম্ভাব্যতা খুবই বেশি তা বৈজ্ঞানিকরা পরীক্ষা-নিরীক্ষা করে নিশ্চিত করেই বলতে পারে। তবে ভূমিকম্প সংগঠিত হওয়ার সময়টা নির্দিষ্ট করে বলার মতো সক্ষমতা এখনও অর্জন করতে পারে নি বৈজ্ঞানিকরা। কোন স্থানে ভূমিকম্প একটা নির্দিষ্ট সময় পর-পর হয়ে থাকে যাকে বৈজ্ঞানিক পরিভাষায় বলে রিটার্ন ইন্টারভাল। পেলিওসাইসমিক তথ্য বিশ্লেষণ করে কোন স্থানে ভূমিকম্পের রিটার্ন ইন্টারভাল সম্বন্ধে কাছা-কাছি একটা সময় নির্ধারণ করতে পারে বৈজ্ঞানিকরা।

গত ১৬ শে এপ্রিল নেপালে যে স্থানে প্রলয়ঙ্করী ভূমিকম্প হলো তা সম্বন্ধে বৈজ্ঞানিকরা পূর্বে জানত কি না?

উত্তরটা হবে হ্যাঁ জানত ও এই তথ্য সবাইকে জানিয়ে আসিতেছিল গত ২০ বছর ধরে। নিম্নে বিশ্বের ৫ টা নামকরা গবেষণা প্রবন্ধ থেকে প্রমান দিচ্ছি:

১ম গবেষণা প্রবন্ধে (SCIENCE, VOL 293, 24 AUGUST 2001) বৈজ্ঞানিকরা কি বলেছেন:

"Several lines of evidence show that one or more great earthquakes may be overdue in a large fraction of the Himalaya, threatening millions of people in that region. [source 1: R. Bilham and P. Molnar]. The amplitudes of long period seismic waves causes the major damages of the structure.

A wealth of geophysical evidence demonstrates that south of the Himalaya, the top surface of India’s basement rock flexes and slides beneath the Himalaya—not steadily but in lurches during great earthquakes.

Second, Global Positioning System (GPS) measurements show that India and southern Tibet converge at 20 ± 3 mm/year (4). Two meters of potential slip in earthquakes thus accumulate each century. Earthquakes must therefore release most, if not all, of India’s 2 m per century convergence with southern Tibet.

Despite the diverse quality of data in the past two centuries, we can be sure that we are not missing any great event since 1800. This permits us to estimate the minimum slip potential that has accumulated along the Himalaya since the last great earthquake (see the figure).

We divide the central Himalaya into 10 regions, with lengths roughly corresponding to those of great Himalayan ruptures (~220 km). With a convergence rate of 20 mm/year along the arc, six of these regions currently have a slip potential of at least 4 m—equivalent to the slip inferred for the 1934 earthquake. This implies that each of these regions now stores the strain necessary for such an earthquake. Moreover, the historic record (20 22) has no great earthquake throughout most of the Himalaya since 1700, suggesting that the slip potential may exceed 6 m in some places.

we cannot rule out the possibility that parts of the Himalaya have not ruptured in major earthquakes for 500 to 700 years and will be associated with slip exceeding 10 m."

তাদের চূড়ান্ত মন্তব্য ছিল "The capital cities of Bangladesh, Bhutan, India, Nepal, and Pakistan and several other cities with more than a million inhabitants are vulnerable to damage from some of these future earthquakes."

এবার নিচের ছবিটি দেখুন যেখানে উপরে উল্লেখিত সম্ভব্য ভূমিকম্প প্রবণ ১০ টি অবস্থান ও কোন স্থানে ভূমিকম্প হলে সেই স্থানে একটি প্লেট অন্যটির উপরে কত টুকু স্লিপ করতে পারে তার নির্দিষ্ট করে বলে দিয়েছে জিপিএস ও অন্যান্য বৈজ্ঞানিক তথ্য-প্রমাণ বিশ্লেষণ করে।



২য় গবেষণা প্রবন্ধে (JOURNAL OF GEOPHYSICAL RESEARCH, VOL. 109, 2004) বৈজ্ঞানিকরা কি বলেছেন:

A major earthquake along the seismic gap extending from Kathmandu area to Dehra Dun is highly plausible (সূত্র ২ : Bolinger et al. 2004 Stress Buildup in the Himalaya)



৩য় গবেষণা প্রবন্ধে (Geophysical Research Letters, ১৯৯৫) বৈজ্ঞানিকরা কি বলেছেন:

"The central Himalaya of Nepal, between N79E and 85 E of longitude, was not activated during this period and thus stands as a potential location for the next large Himalayan earthquake.

Intense microseismicity and frequent medium-size earthquake tend to cluster beneth the topographic front of the Higher Himalaya. This 10-20 km deep seismicity also correlates with a zone of localized uplift that has been evidenced from geodetic data. Both microsesimic and geodetic data indicate strain accumulation on a mid-crustal ramp that had been previously inferred from geological and geophysical evidence. This ramp connects a flat decollement under the Lesser and Sub-Himalaya with a deeper decollement under the Higher Himalaya and probably acts as a geometric asperity where strain and stress build up during the interseismic period. The large Himalayan earthquake could nucleate there and probably activate the whole flat-and-ramp system up to the blind thrust of the Sub-Himalaya." [সূত্র ৩: Panday et al. 1995]

চতুর্থ গবেষণা প্রবন্ধে (GEOLOGY, December 2012; v. 40 ) বৈজ্ঞানিকরা কি বলেছেন:

"Techtonic uplift is negligible beneth the Lesser Himalaya and increases northward beneth the higher Himalaya."

এবারে নিচের ছবিটি দেখুন। ছবির বাম দিকের বক্সের ভিতর ভূ-উপগ্রহ থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে দেখানো হয়েছে কোন স্থানের ভূমির উচ্চতা কতটুকু বৃদ্ধি পাচ্ছে। ছবির সাথে সংযুক্ত লেখা গুলো পড়ুন: সাদা বৃত্ত নির্দেশ করতেছে ভূমিকম্প; আর ত্রিভুজ গুলো নির্দেশ করতেছে ৭ হাজার ২০০ মিটার এর বেশি উঁচু বিভিন্ন পর্বত শৃঙ্গ। একই ছবিতে দেখুন ৩ টি ফল্ট লাইনের অবস্থান ৩ টি শব্দ সংক্ষেপ MFT, MCT, MBT দিয়ে নির্দেশ করতেছে। একটি বিষয় লক্ষ করুনতো: ঐ ৩ টি ফল্ট লাইন যে স্থানে দক্ষিণ দিকে যত বেঁকে গেছে তার সামনে তত বেশি উঁচু বিভিন্ন পর্বত শৃঙ্গের উৎপত্তি হয়েছে কি না?


ছবি: ১৬

উপরের ছবির ডান দিকের বক্সে যে বৃত্ত গুলি দেখা যাচ্ছে সেগুলো হলো উপরে উল্লেখিত ২১ টি GPS স্টেশন এর অবস্থান যা হিমালয় পর্বতের উপর নির্দিষ্ট দূরত্বে বসানো হয়েছে প্লেটের মুভমেন্ট মাপার জন্য।


ছবি: ১৭

আমরা পূর্বে আলোচনা করেছি যে ভূগর্ভের কোন স্থানের ২ টি প্লেট লক হয়ে গেলে সে স্থানের ঠিক উপরে ভূমির উচ্চতা বৃদ্ধি পেতে থাকে। যে স্থানের ভূমি যত দ্রুত উঁচু হতে থাকবে সেই স্থানে তত বেশি ছোট-ছোট ভূমিকম্প হতে থাকবে ও যে কোন সময় বড় ভূমিকম্প হওয়ার সম্ভাবনা ঠিক তত বেশি হবে। এবারে নিচের ছবিটি দেখুন যে স্থানে ২৬ শে এপ্রিল ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প হয়েছে ও এর পরে গত কয়েক দিনে আরও অনেক গুলো বিভিন্ন মাত্রার ভূমিকম্প হয়েছে।


ছবি: ১৮

উপরের ১, ২ ও ৩ নম্বর ছবির গুলোর উপর ৪ নম্বর ছবি হতে ২৬ শে এপ্রিল ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পটি বসানোর চেষ্টা করুন। কি দেখা গেল? বৈজ্ঞানিকরা যে স্থানে বড় মাত্রার ভূমিকম্প হওয়ার সম্ভাবনার কথা বলেছিল ঠিক সেই স্থানেই ভূমিকম্পটি হয়েছে।


ছবি: ১৯

এবারে আপনি প্রশ্ন করতে পারেন উপরে নেপালের ভূমিকম্প ঝুঁকির কথা বলেছে বাংলাদেশ নিয়ে তো কিছু বলে নাই? তাই আমি বলতে চাই ভাই উপরের অংশতো পড়লেন এবার নিচের অংশটা পড়েন:

৫ম গবেষণা প্রবন্ধে (NATURE, VOL 410, 12 APRIL 2001) বৈজ্ঞানিকরা কি বলেছেন:

এবারে নিচের ছবিটির দেখুন:


ছবি : ২০

উপরের ছবিতে দুটা বড় শূন্য স্থান (একটা ১৮০৩ ও ১৮৩৩ সালের মধ্যবর্তী ও অন্যটা ১৯৩৪ ও ১৯৫০ সালের মধ্যবর্তী) দেখা যাচ্ছে যেখানে ১৮০০ সাল থেকে কোন বড় মাপের ভূমিকম্প হয় নাই। আপনাদের অনেকেই হয়ত ইতিমধ্যেই বুঝতে পেরেছেন ১৮০৩ ও ১৮৩৩ সালের মধ্যবর্তী শুন্য স্হানটি পূরণ হয়ে গেছে। হ্যাঁ ঠিকই ধরেছেন ২৬ শে এপ্রিল ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পটি ঐ স্থানেই হয়েছে। তাহলে অবশিষ্ট থাকলো কোন স্থান? হ্যাঁ ঠিকই চিন্তা করেছেন !!! ১৯৩৪ ও ১৯৫০ সালের মধ্যবর্তী স্থান; যে স্থানটি ঠিক বাংলাদেশের মাথার উপরে অবস্থান করতেছে ইতিহাস বলে ১৭০০ সালের পরে থেকে ঐ স্থানে বড় মাপের কোন ভূমিকম্প হয় নাই।

১৯৩৪ ও ১৯৫০ সালের মধ্যবর্তী স্থানের ঠিক নিচেই আর একটা ফল্ট আছে যা ডাউকি ফল্ট নামে পরিচিত।


ছবি: ২১

উপরের ছবিতে যে কাউ-বয় হ্যাট দেখিতেছেন ঐ স্থানে ১৮৯৭ সালে ১২ ই জুন ৮ দশমিক ১ মাত্রার একটি প্রলয়ঙ্করী ভূমিকম্প হয় ঐ ডাউকি ফল্টে যার ফলে শিলং প্লাটিউ স্লিপ করে ১০ মিটার উপরে উঠে যায়।

ডাউকি ফল্ট নিয়ে বিশ্ববিখ্যাত গবেষনা জার্নাল "Nature 410, 806-809 (12 April 2001)" প্রকাশিত প্রবন্ধে বৈজ্ঞানিকরা মন্তব্য করেছেন

"The >300-km length of the Dauki fault has not slipped recently, but were it to slip in a single earthquake its potential maximum magnitude (M greater than or equal to 8) would constitute a significant seismic threat to nearby densely populated regions of Bangladesh, and to the very large city of Dhaka less than 150 km to the south"

ঐ ছবির কাউ-বয় হ্যাট ও ঐ কালারের যে অংশটা দেখিতেছেন ঐ এলাকার কোন মন্দির, মসজিদ, ও প্যাগোড়ার কোন গম্বুজ অবশিষ্ট ছিল না। এর পরে যে কালারের এলাকা দেখিতেছেন সেই এলাকার বড়ি-ঘর চরম ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল (মার্সে-লি স্কেলে ৯ মাত্রার ইন্টেনসিটি বা তীব্রতা অনুভূত হয়েছিল)। চলুন জেনে নেই মার্সে-লি স্কেলে ৯ মাত্রার তীব্রতা কেমন ক্ষতি করে:

"Damage considerable in specially designed structures; well-designed frame structures thrown out of plumb. Damage great in substantial buildings, with partial collapse. Buildings shifted off foundations."

বিজ্ঞানী রজার বিলহাম ২০১৮ সালের আর একটি গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছেন যে প্রবন্ধে হিমালয় পর্বত অঞ্চলের ৫০০ বছরের ভূমিকম্পের ইতিহাস বিশ্লেষণ করে ১৫ টি অঞ্চলে ভাগ করেছেন। সেই ১৫ টি অঞ্চলের মধ্যে ১০ টি অঞ্চল সনাক্ত করেছেন যে স্থান গুলোতে ৮ এর বেশি মাত্রার ভূমিকম্প সৃষ্টির জন্য পর্যপ্ত পরিমাণ শক্তি জমা হয়েছে বলে তিনি মন্তব্য করেছেন।

[সুত্র: Himalayan earthquakes: a review of historical seismicity and early 21st century slip potential,Geological Society, London, Special Publications, 483, 423-482, 5 February 2019]


আমরা কথা কথায় বলি "দিল্লী অনেক দূর"। উপরের ছবিতে ৩ নম্বর যে কালার দেখিতেছেন যা দিল্লী পর্যন্ত বিস্তৃত; উপরের ভূমিকম্পের ফলে সেই পর্যন্ত ঘর-বাড়ি লইরা-চইরা উঠেছিল।

গত ২০০ বছরের ভূমিকম্পের ভৌগলিক চিত্র সাক্ষ্য দেয় এই অঞ্চলে প্রলয়ঙ্করী ভূমিকম্প গুলো শূন্য স্থান পূরণ এর সূত্র মেনে চলতেছে অর মাত্র একটা শুন্য স্হান অবশিষ্ট আছে।

অর্থাৎ বাংলাদেশের মানুষের মাথার উপর দ্বিগুণ ভূমিকম্প ঝুঁকি ঝুলিতেছে ঠিক নিচের ছবির মানুষটির মাথার উপর যেমন গিলোটিনের ব্লেড ঝুলিতেছে।



পোষ্ট টি ইতিমধ্যে অনেক বড় হইয়া গিয়াছে তা পাঠকদের কথা চিন্তা করিয়া শুরুতে উল্লেখিত ৪ ও ৫ নম্বর বিষয় দুইটি ২য় একটি পোষ্টে আলোচনা করা হলো। অনুগ্রহপূর্বক নিচের লিংকে খোঁচা মেরে পরের পষ্টে চলে যান।

ভূমিকম্প গবেষকরা কেন বলেন ঢাকা ও সিলেট শহরের অনেক বাড়ি-ঘর প্রচণ্ড ভূমিকম্প ঝুঁকিতে আছে?

===================================
উপরের লেখার নিম্নলিখিত তথ্য সূত্র ব্যবহার করা হয়েছে:
===================================
প্রথম ৬ টি গবেষনা প্রবন্ধ থেকে সরাসরি উদ্ধৃত করা হয়েছে। অবশিষ্ট গুলো হতে তথ্য সংগ্রহ করা হয়েছে বিশ্লেষণের জন্য।

১) Himalayan Seismic Hazard by Roger Bilham,Vinod K. Gaur, Peter Molnar, SCIENCE, VOL 293, 24 AUGUST 2001

২) Stress buildup in the Himalaya by L. Bollinger, JOURNAL OF GEOPHYSICAL RESEARCH, VOL. 109, 2004

৩) Interseismic Strain Accumulation on the Himalayan Crustal Ramp (Nepal), M. R. Pandey and R.P. Tandukar, GRL, 1995)

৪) Long-term growth of the Himalaya inferred from interseismic InSAR measurement by Raphaël Grandin et al. 2012 GEOLOGY, December 2012; v. 40

৫) Plateau `pop-up' in the great 1897 Assam earthquake
Roger Bilham & Philip England, NATURE, VOL 410, 12 APRIL 2001

৬) Future Earthquakes on the Indian Subcontinent: Inevitable Hazard, Preventable Risk (Roger Bilham and Susan Hough, 2006)

৭) Characterizing the Main Himalayan Thrust in the Garhwal Himalaya, India with receiver function CCP stacking Warren B.Caldwell et al., Stanford University , Earth and Planetary Science Letters 367 (2013) 15–27

৮) Rupture zones of great earthquakes in the Himalayan region, Proc. Indian Acad. Sci. (Earth Planet. Sci.), Vol. 98, No. 1, April 1989, pp. 61-70.

৯) MOUNTAIN BUILDING, EROSION,AND THE SEISMIC CYCLE IN THE NEPAL HIMALAYA by JEAN-PHILIPPE AVOUAC, Californian Institute of Technology, ADVANCES IN GEOPHYSICS, VOL. 46

১০) Le cycle sismique en Himalaya by Jean-Philippe Avouac C. R. Acad. Sci. Paris, Sciences de la Terre et des planètes / Earth and Planetary Sciences 333 (2001) 513–529

১১) One-Dimensional Reference Velocity Model and Precise Locations of Earthquake Hypocenters in the Kumaon–Garhwal Himalaya by P. Mahesh, Bulletin of the Seismological Society of America, Vol. 103, February 2013

১২) INSTITUT DE PHYSIQUE DU GLOBE DE PARIS

http://www.ipgp.fr/en/node

১৩) Nepal’s Earthquake: Mapping its ripple effect across Asia

http://www.washingtonpost.com/graphics/world/nepal-earthquake/

১৪) Himalayan earthquakes: a review of historical seismicity and early 21st century slip potential, Geological Society, London, Special Publications, 483, 423-482, 5 February 2019

জনপ্রীয় ব্লগার @সায়েম মুন ভাই এর ভূমিকম্প ও সুনামি নিয়ে মার-মার কাট-কাট পোষ্ট আছে সেটির লিন্ক যোগ করে দিলাম। আশাকরি আপনাদের ভাল লাগবে

ভূমিকম্প--সুনামী--বাংলাদেশ--সম্ভাব্য পরিণতি!

The National Geographic article:

How Humans Are Causing Deadly Earthquakes

******************************************************************************************************

আমি বর্তমানে আবহাওয়া ও জলবায়ু নিয়ে পিইচডি গবেষনা করলেও ভূমিকম্প বিষয়ে আমার একাডেমিক পড়া-লেখা নেহায়েত কম না। The Abdus Salam ICTP: International Centre for Theoretical Physics এ ভূমিকম্প বিষয়ে যে গ্রাজুয়েট লেভেলের কোর্স গুলো পড়েছিলাম ও যে অধ্যাপকরা কোর্সগুলো পড়িয়েছিল তা নিম্নরুপ:

1) Seismology taught by Prof. Fabio Romanelli of the University of Trieste, Italy
2) Mechanics of Earthquake and Tectonophysics Prof. Abdelkrim Aoudia of The Abdus Salam ICTP: International Centre for Theoretical Physics, Trieste, Italy
3) Introduction to the Physics of the Earth System (Geophysics part) Prof. Giuliano F. Panza of University of Trieste, Italy
4) Nonlinear Dynamics Prof. Vladimir Soloviev, International Institute of Earthquake Prediction Theory and Mathematical Geophysics, Russian Academy of Sciences
5) Earthquake Prediction by Prof. Alexander A. Soloviev, International Institute of Earthquake Prediction Theory and Mathematical Geophysics, Russian Academy of Sciences
6) Earthquake Modeling Prof. Franco Vaccari of University of Trieste, Italy
7) Wavephysics Prof. Fabio Romanelli of University of Trieste, Italy


=====================
পরিশিষ্ট:
=====================
এই লেখায় কেউ তথ্যগত কোন ভুল পেয়ে থাকলে তা জানালে কৃতজ্ঞ থাকবো। আর একটা অনুরোধ, লেখাটা অনেক পরিশ্রম করে লিখতে হয়েছে। তাই লেখাটি কিংবা লেখার কোন অংশ নিজের নামে চালিয়ে দিয়েন না। তবে নাম উল্লেখ পূর্বক প্রকাশে কোন বাধা নাই।
=====================

মন্তব্য ১৩০ টি রেটিং +৩৭/-০

মন্তব্য (১৩০) মন্তব্য লিখুন

১| ৩০ শে এপ্রিল, ২০১৫ সকাল ১০:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: পলাশ ভাই, আপনাকে আন্তরিক ধন্যবাদ এমন একটি পোস্ট দেয়ার জন্য। এই বিষয়ে যারা ভালো জানেন, তাদের কাউকে আমি এত সহজ করে বিষয়টি ব্যাখ্যা করতে দেখি নাই। এই পোস্ট পড়লে যে কেউ বিষয়গুলো সম্পর্কে বুঝতে পারবে। সচেতনতার জন্য এই পোস্টটি সবার পড়া দরকার।

পরে আবার এই পোস্টে ফিরে আসছি।

৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১২:০৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
এই পোষ্ট যদি অন্তত এ কজন সরকারি দায়িত্বশীল কর্মকর্তার চোখে পড়ে ও অথবা কোন মন্ত্রী-এমপি এর চোখে পড়ে ও নিজের দায়িত্ব ও কর্তব্য গুলো পালন করে দেশের মানুষকে রক্ষা করার জন্য তবেই পোষ্টটি লেখা স্বার্থক হবে।

২| ৩০ শে এপ্রিল, ২০১৫ সকাল ১০:৩১

বঙ্গবাসী হাসান বলেছেন: খুবি সুন্দর একটা পোষ্ট ,
স্টিকি করার আবেদন জানাচ্ছি।

৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১২:০৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ হাসান ভাই।

৩| ৩০ শে এপ্রিল, ২০১৫ সকাল ১০:৪২

লেখোয়াড়. বলেছেন:
আপনাকে অনেক ধন্যবাদ এমন সুন্দর সময়োপযোগী পোস্ট দেওয়ার জন্য।
সামুকেও ধন্যবাদ স্টিকি করার জন্য।

৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১২:১০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকও ধন্যবাদ লেখোয়াড় ভাই। পুরাত ব্লগারদের ব্লগে দেখলে ভাল লাগে।

৪| ৩০ শে এপ্রিল, ২০১৫ সকাল ১০:৫০

আমিনুর রহমান বলেছেন:




তুমি খালি ভয় দেখাও :(


গ্রেট পোষ্ট +

৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১২:১৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: ভয় কি আর এমনি এমনি দেখাই আমিনুর ভাই :)

ভাতিজারে নীলফামারীতে রাখছেন ভালই করছেন। আপায় ঐ দিন কয় তার স্কুলের মেঝে ফেটে গেছে; আম্মায় বলে ফুফুদের ঘর (মাত্র ৭ বছর পূর্বে বানিয়েছে) ফাটল ধরেছে। একই অবস্হা পল্লবের দোকানেও। কি অবস্হা চিন্তা করেন। অথচ ভূমিকম্প হয়েছে নীলফামারী থাকে ৫০০ কিলোমিটার দূরে।

৫| ৩০ শে এপ্রিল, ২০১৫ সকাল ১০:৫১

আরজু পনি বলেছেন:

সময়োপযোগী গুরুত্বপূর্ণ পোস্ট ।
আপনাকে অনেক ধন্যবাদ ।

দৃষ্টি আকর্ষনের জন্যে কর্তৃপক্ষকেও ধন্যবাদ জানাই ।

৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১২:১৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপু আপনাকে অনেক ধন্যবাদ। আশা করি পোষ্টের ম্যাসেজ গুলো পরিচিত মানুষদের মাঝে ছড়িয়ে দিবেন।

৬| ৩০ শে এপ্রিল, ২০১৫ সকাল ১০:৫৬

রিকি বলেছেন: ভাই ঐ পয়েন্ট টা ব্যাখ্যা করলেন না যে...ঢাকা আর সিলেটই এত বেশি ভূমিকম্প প্রবণ কেন?? ঢাকা আর সিলেট (Surma Basin)....depressed area যাকে Basin part বলা হয়...ঢাকার নীচ দিয়ে Paleo Continental Slope চলে গেছে যাতে মেলাগুলো Fault এর উপস্থিতি বলে ধারণা করা হয় by Seismic survey...এবং Basin part হওয়ায় এটা অত Compaction pressure নিতে পারবে না.....এটা না মূল কারণ ?? Secondly, বাংলাদেশকে ঘিরে রেখেছে Himalayan Mountainous chain...আর সিলেটের জৈয়ন্তিয়াপুরের Dauki fault...Fault এ fault ময় জায়গাতেই তো ভূকম্প অনুভূত হয় পাললিক শিলাভিত্তিক দেশের ক্ষেত্রে ভাই...পোস্টের জন্য ধন্যবাদ.

৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১২:২৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন: রিকি ভাই, ইচ্ছে হয় অনেক কিছু লিখি। কিন্তু সমস্যা হলো পাঠকরা সবাই বিজ্ঞানের ছাত্র না। আবার অনেকেই দুই-চারটা কঠিন অপরিচিত শব্দ দেখলে পোষ্ট পড়া বন্ধ করে দেয়; পোষ্ট আর শেষ করে না। পোষ্টে দেখেন অনেক বিষয় ভেঙ্গে-ভেঙ্গে না লিখলে পোষ্ট টা ৩ ভাগের ১ ভাগ জায়গায় শেষ করা যেত। তাই জটিল বিষয় গুলো অনিচ্ছাকৃত ভাবে বাদ দিতে হয়েছে।

যেমন আমি শুধু রিভার্স ফল্ট নিয়ে আলোচনা করেছি ও ছবি দিয়েছি। অন্য গুলো দিলে পোষ্টের দৈর্ঘ্য দ্বিগুন হয়ে যেত। আমি পোষ্ট দেবার পরে হঠাৎ করে দেখি সামু ডানদিকে নেপাল ভূমিকম্প নিয়ে বিশেষ ব্লগিং চালু করেছে ও সেখানে আপনার পোষ্ট টা দেখলাম।

খুবই ভাল লিখেছেন। আমি আপনার পোষ্টের লিন্ক আমার পোষ্টে যোগ করে দিচ্ছি। ফলে যারা ভূমিকম্প নিয়ে আরও বেশি জানতে চায় তারা আপনার পোষ্ট পড়ে উপকৃত হবে।


আপনাকে অনেক ধন্যবাদ।

৭| ৩০ শে এপ্রিল, ২০১৫ সকাল ১১:১৬

রিকি বলেছেন: আবার ফিরে আসলাম--- ভাই ভয় দেখায়েন না আমাদের !!!! :( :( :( এমনিতেই ৯ মাত্রার আগাম ভূমিকম্পের কি এক খবর নিয়ে মানুষ চিন্তায় পাগল হয়ে আছে এরপর বিস্তারিত বললে তো মানুষের তো সেই অবস্থা হবে !!!!! :(( :(( :(( :(( :((

৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১২:২৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: বাঁচতে হলে জানতে হবে; বাংলাদেশ টেলিভিশনের সেই বিজ্ঞাপনটার কথা মনে আছে ;) ;)

৮| ৩০ শে এপ্রিল, ২০১৫ সকাল ১১:৫৫

ইমতিয়াজ ১৩ বলেছেন: ৩য় ভাল লাগা এবং প্রিয়তে। আরো মনযোগ সহকারে পড়ার জন্য প্রিন্ট দিয়ে নিলাম।


অনেক কষ্ট সাধ্য কাজ সাধন করার জন্য ধন্যবাদ আপর কৃতজ্ঞতা কর্তৃপক্ষের কাছে জনস্বার্থে স্টিকি করার জন্য।

৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১২:২৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: ইমতিয়াজ ভাই, আর লজ্জা দিয়েন না। ফাঁকি মাইরা শর্ট-কাটে লেইখা দিছি। সময়ের অভাবে আরও গুছিয়ে লখতে পারলাম না।

আপনাকে ধন্যবাদ।

৯| ৩০ শে এপ্রিল, ২০১৫ সকাল ১১:৫৯

ব্লগার মাসুদ বলেছেন: পলাশ ভাই পোস্টে ++

৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১২:২৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: মাসুদ ভাই আপনাকে ধন্যবাদ।

১০| ৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১২:০৬

নতুন বলেছেন: চমতকার লিখেছেন.... অনেকের ডিটেইলস ধারনা পাবে এই বিষয়ে...

সবার জানা দরকার...

৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১২:২৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: ভূমিকম্প এমনই জিনিস যে ধনী-গরিব-ফকির-মিসকিন কাউকেও রক্ষা দেয় না। সামনে যারে পায় তারেই নিয়া যায়। সুতরাং, বাঁচতে হলে জানতে হবে ও অপরকে জানাতে হবে।

১১| ৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১২:০৯

বৃতি বলেছেন: সবার জন্য অবশ্যপাঠ্য। এই পোস্টটাকে সবার শেয়ার দেয়া দরকার।

৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১২:৩৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপু আপনাকে অনেক ধন্যবাদ।

ভূমিকম্প তো আপনার শহরে দোলনার কাজ করে =p~ =p~

১২| ৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১২:০৯

মো: ওবায়দুল্লাহ বলেছেন: ধন্যবাদ ভাইজান.....

৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১২:৩৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকেও ধন্যবাদ ওবায়দুল্লা ভাই।

১৩| ৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১২:৩৪

অাজব জাহাঙ্গীর বলেছেন: দারুন একটা ব্যপার অাপনি এখানে টপিক হিসেবে নিয়েছেন, এই রকম একটা বিষয় নিয়ে লিখা আসলে অনেক স্টাডির ব্যপার জ্ঞানের কাজ এবং পরিস্রমের কাজ,সে জন্য আপনাকে এই রকম একটা লিখার জন্য অনেক ধন্যবাদ

৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১২:৩৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: ভাইডি আয়, গলা মিলা-মিলি করি। এতক্ষনে একজন আমার কষ্ট বুঝতে পেরেছে যে এই পোষ্টের তথ্য গুলো যোগাড় করতে কত সময় লেগেছে কত বই পড়তে হয়েছে।


ভাইডি, আপনাকে অনেক ধন্যবাদ।

১৪| ৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১২:৪৭

আসিফ.ইভান০০৭ বলেছেন: এত্তকিছু এই কয়টা প্যরায় সামারাইস করে ফেললেন!
সত্যিই অসাধারণ!
অনেক অনেক ধন্যবাদ আপনাকে, :) ভাল থাকবেন!

৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১:১৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: কি আর কইরতাম ভাইডি, বড় পোষ্ট পইড়া মানুষে যেন রাগ কইরা পোষ্ট ধইড়া লইড়া-চইরা ফালাইয়া না দেয় হের লাইগা সব গুলা এক লগে ঢুকাইছি হে হে হে =p~ =p~

আপনাকেও ধন্যবাদ।

১৫| ৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১:০৬

রাতুলবিডি৪ বলেছেন: ++++++++++

৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১:১৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন: =p~ =p~

১৬| ৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১:১২

কলমের কালি শেষ বলেছেন: সহজ সরল ভাষায় কঠিন টপিক বুঝিয়ে দিয়েছেন । অনেক ধন্যবাদ ।

৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১:১৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনারা বুঝতে পারলে আমার লেখা স্বার্থক হবে। আপনাকে ধন্যবাদ।

১৭| ৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১:১৪

কাবিল বলেছেন: সহজ ভাসায় ও সুন্দর ভাবে গুছিয়ে লিখেছেন যে, পড়তে পড়তে মনে হচ্ছিল কোন বিজ্ঞান স্যারের ক্লাস করছিলাম।
আমি বিজ্ঞানের ছাত্র না। এই ব্লগেই ভুমিকম্প বিষয়ে আরও পড়েছি তবে এত সহজ ভাবে আমি বুঝতে পারিনি (অন্যদের সন্মান রেখেই বলছি) ।
কোন তথ্য সহজ ভাবে উপস্থাপন করতে হলে শুধু বইয়ের ভাষাই নয় নিজের কিছু আইডিয়া থাকতে হয় যেটার জন্য প্রয়োজন অনেক পরিশ্রম আমি মনে করি। আর সেই কাজটাই আপনি করেছেন।

আপনাকে অনেক অনেক ধন্যবাদ।




পোস্ট ফে বু তে শেয়ার কলাম।

৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১:২৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ জনাব কাবিল।

আমি বিজ্ঞান বিষয়ে কিছু লিখতে গেলে প্রথমেই ভাবি কাদের জন্য লিখতেছি, বিশেষ করে সামাজিক গনমাধ্যমের জন্য লিখলে চেষ্টা করি এমন কোন শব্দ ব্যবহার না করতে যে বিজ্ঞান বিষয়ে পড়া-লেখা না করা কেউ বুঝতে পারবে না। এই জন্য একটু বেশি সময় লাগে; কিন্তু লেখাটা সকল শ্রেনীর মানুষের পক্ষে বুঝতে সহজ হয়।

১৮| ৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১:১৪

যুদ্ধরত জাতির সমালোচক বলেছেন: আর বেশি সময় নেই, এই পৃথিবী ধ্বংস হওয়ার জন্য মাত্র ৫সেকেন্ডের একটি ঝাকুনিই যথেষ্ঠ।

হে মানবজাতি তোমরা কি বুঝতে পেরেছো কিয়ামতের আলামত অলরেডি শুরু হয়ে গেছে। আল্লাহ বার বার আমাদেরকে সতর্ক করছেন এবং আমাদের যে খুব দ্রুত সময়ই আমাদের কর্মগুলো নিয়ে তার মুখোমুখি হতে হবে তা আল্লাহ আমাদেরকে বারবার ছোট ছোট ঝাকুনি দিয়ে বুঝিয়ে দিচ্ছেন।
এত সতর্কবার্তার পরও কি আমরা শুধুমাত্র ইহকাল নিয়েই পড়ে থাকবো? পরকালের কথা, কোরআনের কথা, কিয়ামতের কথা, আল্লাহর মুখোমুখি হতে হবে- এই গুলো নিয়ে কি আমরা ভাববো না??

একবার ভাবুন তো নেপালের মতন অবস্থা আমাদের দেশে হলে আমদের কি হতো?
আমরা পাপি, আমরা মুসলমান। আল্লাহ আমাদের পাপ মোচনের সুযোগ দিচ্ছেন। এই সুযোগ যদি আমরা এখন আর কাজে লগাতে না পারি তবে হয়ত আমরা ভবিষৎ এ এই সুযোগটা আর নাও পেতে পারি।

একটা খবরে শুনলাম আবহাওয়াবীদরা বলেছে, আবারো নাকি ভুমিকম্প হতে পারে। জানি না আমাদের কপালে কি লিখে রেখেছেন মহান আল্লাহ, তবে বুঝতে পারছি কেয়ামত খুবই নিকটে।

তাই এখন খুব দ্রুত আমাদের উচিৎ শয়তানদের পিছন থেকে যাত্রা ভঙ্গ করে ইসলামের পথে যাত্রা শুরু করা।
আমাদের উচিৎ ইসলাম বিরোধী নেতাগুলোকে দ্রুত বর্জন করা কারন ওরা নিজেরা তো পথভ্রষ্ঠ সেই সাথে আমাদের কেউ পথভ্রষ্ট করছে। আমাদের উচিৎ ইহকালের সুখের কথা না ভেবে পরকাল নিয়ে ভাবা কারন আমরা তো সবাই মৃত্যুর মুখে দাড়িয়ে আছি।

হে মানব জাতি, আর বেশি সময় নেই। আসুন সব কিছু ছেড়ে এখনই আমরা ইসলামের পথে যাত্রা শুরু করি।

৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১:৩০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: ভাই, সকালে যেমন সূর্য উঠে; সন্ধায় সূর্য অস্ত যায়; ঠিক তেমনী ভাবে ভূমিকম্প ঘটে থাকে। মানুষের মৃত্যু যেমন নিশ্চিত ঠিক তেমনী ভূমিকম্প একটা প্রাকৃতিক ঘটনা।

আমাদের দেশে প্রতিবছর বন্যা হয়; নেপালে কিন্তু হয় না।

নেপালের কোন-কোন মানুষ হয়ত বলে "একবার ভাবুন তো বাংলাদেশের মতোন বন্যা আমাদের দেশে হলে আমদের কি হতো?"

আল কুরআন এ যে ৫ টি স্তম্ভের কথা বলেছে সে ৫ টি আমরা মেনে চলি তাহলেই হবে; কেয়ামত নিয়ে ভয় পেতে হবে না।


১৯| ৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১:২৫

হ্রদয় ৩৩ বলেছেন: এই পোষ্টা করতে অনেক কষ্ট করতে হয়েছে ্‌, টপিকটা পড়ে ভাল লাগল .। ধন্যবাদ আপনাকে

৩০ শে এপ্রিল, ২০১৫ রাত ১১:৩৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: পড়ে ভাল লেগেছে এটা জেনে খুশি হলাম। আপনাকে ধন্যবাদ ভাল লাগার কথাটি জানানোর জন্য।

২০| ৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১:২৮

মুদ্‌দাকির বলেছেন:

দারুন পোষ্ট

৩০ শে এপ্রিল, ২০১৫ রাত ১১:৩৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ

২১| ৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১:২৯

রিকি বলেছেন: ভাই এ কি করেছেন--- আমার পোস্ট তো fault এ fault ময় !!!!! :(( :(( :(( :(( আমার পোস্টে আমি ভূমিকম্পের ছোট খাটো কারণ, মাত্রা বিভ্রাট এগুলোর উপর আলোকপাত করেছিলাম--- সেই ব্যাখ্যা করতে গিয়েই সেটা যা দাঁড়িয়েছে--- আপনি তো আরও মেলা বিষয় নিয়ে এনেছেন----৩-৪ টা পর্ব বানালেও কম হয়ে যাবে ভাই !!! =p~ =p~ =p~ আপনার ধৈর্যের প্রশংসা না করে পারছি না ভাই--- সোজা ভাষাতে কত সুন্দর ভাবে কঠিন জিনিসগুলোকে বুঝিয়ে দিয়েছেন আপনি !!! !:#P !:#P !:#P !:#P !:#P And someone has to clarify about Nepal Earthquake...... আপনি যেটা অনেক অনেক ভালভাবেই করে দিয়েছেন। আমার পোস্ট ছিল, আতঙ্কে মানুষ যেন আর না মরে-- একটু পড়ে দেখুক, আদৌতে কি ঘটে পৃথিবীর অভ্যন্তরে !!! :P :P :P :P ++++++++ ভাই এত Journal কোথায় থেকে বের করেছেন খুঁজে খুঁজে??? এটার জন্যও আরও +++++++++

৩০ শে এপ্রিল, ২০১৫ রাত ১১:৫২

মোস্তফা কামাল পলাশ বলেছেন: একটা সত্য কথা বলি: আমার জীবনে যত শিক্ষকের কাছে শিক্ষা নিয়েছি মানে যত শিক্ষক পড়িয়েছেন আমাকে সেই স্কুল জীবন থেকে এই পিএইচডি লেভেল পর্যন্ত তাদের মধ্যে সবচেয়ে মজার শিক্ষক পয়েছি ইতালিতে পোষ্ট গ্রাজুয়েশন করার সময়। উনার নাম ফ্যাবিও রোমানেলি। উনি ২ সেমিস্টারে ২ টা কোর্স পড়িয়েছিলেন সেগুলো হলো Wave Physics ও Sismology। ক্লাসে বসে জীবনে আর কোন শিক্ষকের ক্লাসে এমন মজা পাই নাই।

ইতালীর ঐ শিক্ষা প্রতিষ্ঠানের সকল লেকচার ভিডিও করে রাখা হয়। আপনি চাইলে আমার কথার সত্যতা যাচাই করতে পারেন। নিচে লিন্ক দিলাম। ৫ বছর পূর্বে ইতালি ছেড়েছি কিন্তু এখনও মাঝে মাঝে ঐ লাকচারগুলো শুনি যখনই ভূমিকম্প নিয়ে কোন বিষয় বুঝতে সমস্যা হয়।

DIPLOMA COURSE IN EARTH SYSTEM PHYSICS (ESP) LECTURES ON SEISMOLOGY

http://www.ictp.tv/diploma/search08-09.php?activityid=ESP&course=Seismology

৩০ শে এপ্রিল, ২০১৫ রাত ১১:৫৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন: DIPLOMA COURSE IN EARTH SYSTEM PHYSICS (ESP) LECTURES ON SEISMOLOGY

২২| ৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১:৩৩

আংশিক ভগ্নাংশ জামান বলেছেন: পোষ্টটা পড়তে পড়তে ভাবতেছিলাম এই তথ্যবহুল পোষ্টটা লিখতে মানুষটির কত সময়,কত কষ্ট করতে হয়েছে।
ধন্যবাদ তথ্যবহুল পোষ্টটা শেয়ার করার জন্যে।

০১ লা মে, ২০১৫ রাত ১২:৪০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: সময় লেগেছে অনেক, কষ্টও হয়েছে অনেক। তবে কষ্ট তখনই স্বার্থক হবে যদি এই তথ্য গুলো সকলের কাছে পৌছায়।

২৩| ৩০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১:৫৭

মুহম্মদ ফজলুল করিম বলেছেন: ধরণী দ্বিধা হও! :(

০১ লা মে, ২০১৫ রাত ১:৩৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: ধরনী দ্বিধা হইলে তো অনেকেই পইড়া যাইবো :) সকলে কি মরবার চায় =p~

২৪| ৩০ শে এপ্রিল, ২০১৫ বিকাল ৩:০৬

কিউপিড রিটার্নস বলেছেন: কাপাকাপি ইনফো'স :) B-) B:-)

০১ লা মে, ২০১৫ রাত ১:৩৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন: :P :P

২৫| ৩০ শে এপ্রিল, ২০১৫ বিকাল ৫:০৬

সুমন জেবা বলেছেন: সচেতনতার জন্য এই পোস্টটি সবার পড়া দরকার।

০১ লা মে, ২০১৫ রাত ১:৩৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ। পরিচিত দের মাঝে পোষ্টের তথ্য পৌছে দিন।

২৬| ৩০ শে এপ্রিল, ২০১৫ বিকাল ৫:১৫

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: খুবই পরিশ্রম করেছেন -- তথ্য সমৃদ্ধ একটি পোস্ট--- আমাদের এই বিষয়টার উপর তেমন জ্ঞান নেই--- এই পোস্টটি সবারই কাজে লাগবে ---কারণ সচেতন তো হতেই হবে --আপনাকে মন হতে অনেক অনেক ধন্যবাদ

আর সেইসাথে পোস্টটিকে স্টিকি করার জন্য মডুদেরকে ধন্যবাদ

শুভকামনা রইল



০১ লা মে, ২০১৫ রাত ১:৩৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ লায়লা আপা।

আমার কষ্ট তখনই স্বার্থক হবে যদি এই তথ্য গুলো সকলের কাছে পৌছায়।

২৭| ৩০ শে এপ্রিল, ২০১৫ রাত ৮:১৬

মো: তাছলিমূল হক বলেছেন: আত্যান্ত সুন্দর একটি পোষ্ট। কষ্ট করে লিখছেন তাই ধন্যবাদ। আমি বিজ্ঞান কিংবা ভূগোলের ছাত্রনা, আনেক শব্দের মানে বুঝিনাই তবু পড়ে ৭০ ভাগ আইডিয়া পেয়েছি।

০১ লা মে, ২০১৫ রাত ১:৪৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ। পরের বার চেষ্টা এমন ভাবে লিখতে যাতে করে ১০০ ভাগই বুঝতে পারে।

২৮| ৩০ শে এপ্রিল, ২০১৫ রাত ৮:৩৬

আন্ধার রাত বলেছেন:
ও আল্লাহ্ আমার কি হবে গো... আমি সিলেট শহরে থাকি... আমারে তো প্রথমেই কাম যা করার কইরা লাইবো! :((

ভূমিকম্পের পরে সামু থাকবে কিন্তু আমি থাকবোনা-ভাবতেই মনে ব্যথা লাগে! ;)

মজা করলাম মাইন্ড নিবেন না। ভূমিকম্পের পরে তো আর মজা করতে পারবোনা। অবশ্য মরার পর যদি আমার জন্য হুর বরাদ্দ থাকে সেটা অন্য কথা। :P

আপনার লেখাটা খুবই তথ্যবহুল এবং সেই সাথে শরীর ঠান্ডা করে দেয়ার জন্য যথেস্ট।

ভাল থাকুন।

০১ লা মে, ২০১৫ ভোর ৬:১২

মোস্তফা কামাল পলাশ বলেছেন: এখন গরমের দিনে। ভূমিকম্প নিয়া লেইখা আপনারে একটু আরাম দিবার পারছি এইডা আমার জন্য চরম খুশির খবর ভাইডি =p~

২৯| ৩০ শে এপ্রিল, ২০১৫ রাত ৮:৪২

তিথীডোর বলেছেন: Extremely informative and helpful post!..Thanks for your precise details and concern!..We need more concerned and helpful blogger like you!

০১ লা মে, ২০১৫ ভোর ৬:১৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ তিথীডোর। যেমনে প্রশংসা করলেন তাতে করে মে মাসের ৩১ দিনে ৩১ টা পোষ্ট লিখতে হইবেক :P

৩০| ৩০ শে এপ্রিল, ২০১৫ রাত ৯:৩৩

মনিরা সুলতানা বলেছেন: অসাধারন পোস্ট পলাশ ভাই, জানি না দাযিত্বশীল কারো চোখে পরবে কিনা, তবে সাধারনের জন্য ও অবশ্য পাঠ্য।
শেয়ার করলাম ফেবু তে।

০১ লা মে, ২০১৫ ভোর ৬:১৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: মনিরা আপা হ্যাঁ দেখেছি আপনি ফেসবুকে শেয়ার দিয়েছেন। আপনাকে অনেক ধন্যবাদ। শুধু নিজে জানলে দায়িত্ব শেষ হয়ে যাবে না অন্যকেও জানাতে হবে সতর্কতা অবলম্বন করার জন্য।

৩১| ৩০ শে এপ্রিল, ২০১৫ রাত ৯:৩৮

ট্রিউট্রো রায় বলেছেন: অসাধারন

০১ লা মে, ২০১৫ ভোর ৬:১৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ।

আপনার নামের উচ্চারন ও বানান দুইডাই সেই রাম কঠিন। উচ্চারন করতে গেলে প্লেট বাউন্ডারির মতো ঠোট ও জিহ্‌বা লক হইয়া যায় =p~

৩২| ৩০ শে এপ্রিল, ২০১৫ রাত ১১:১২

সায়েম মুন বলেছেন: সময়োপযোগী পোস্ট। সহজবোধ্য করে লেখা। এ সম্পর্কিত আমার পুরাতন একটা পোস্ট শেয়ার করলাম।
ভূমিকম্প--সুনামী--বাংলাদেশ--সম্ভাব্য পরিণতি!

০১ লা মে, ২০১৫ ভোর ৬:২২

মোস্তফা কামাল পলাশ বলেছেন: সায়েম মুন ভাই,

গত ২ দিন ধরে মনে করার চেষ্টা করতেছিলাম যে অনেক পূর্বে একজনের সাথে ভূমিকম্প নিয়ে আলোচনা হয়েছিল ব্লগে। ব্লগে লেখাও ছিল তার এই নিয়ে। কিন্তু মনে করতে পারতেছিলাম না। লিংক দেবার জন্য অনেক ধন্যবাদ আপনাকে। আপনার পোষ্টের লিংক আমার পোষ্টে যোগ করে দিলাম।

৩৩| ০১ লা মে, ২০১৫ দুপুর ১:০৩

অন্যসময় ঢাবি বলেছেন: অনেক কিছু জানলাম, ভাল লাগল, কষ্ট করে লিখার জন্য ধন্যবাদ।

০২ রা মে, ২০১৫ দুপুর ২:০৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ। শুনে খুশি হলাম ভাল লেগেছে।

৩৪| ০১ লা মে, ২০১৫ বিকাল ৩:৪৫

আব্দুস সালাম আজাদী বলেছেন: ধন্যবাদ জানিয়ে কি হবে, তার চেয়ে বলি আমার টীচারদের তালিকায় আপনাকে রাখলাম। জানার অনেক কিছু পেলাম। বুঝলাম কত কষ্ট করে এই লেখাটা আমাদের বোঝার সীমানায় নিয়ে এসেছেন।

০২ রা মে, ২০১৫ দুপুর ২:০৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনার দেওয়া সম্মান দায়িত্ববোধ অনেক বাড়িয়ে দিবে ভবিষ্যতের লেখা গুলোর জন্য। আপনাকে অনেক ধন্যবাদ।

৩৫| ০১ লা মে, ২০১৫ বিকাল ৫:৪৫

ঢাকাবাসী বলেছেন: একটা সাংঘাতিক কঠিন আর জটিল বিষয়কে মোটামুটি পাঠকের বোধ্য করে লিখতে আনাকে প্রচুর খাটাখাটনি করতে হয়েছে তার জন্য আনাকে ধন্যবাদ। খুবই ভাল প্রয়োজনীয় পোস্ট। এটা বোঝার মত বা আমলে নেয়ার মত আমলা বা সরকারী গরু এদেশে নেই বলা চলে। একটা নীমতলীর আগুন বা রানা প্লাজার ট্রমা সামাল দেয়ার মত ব্যাবস্হা এদেশে নেই। ভুমিকম্প হলে নেতারা তাদের নিউইয়র্ক বা মিশিগানের বাড়ীতে চলে যাবে। আমাদের কি হপে? ধন্যবাদ।

০২ রা মে, ২০১৫ দুপুর ২:০৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আমি তো কষ্ট করে লিখলাম ঢাকাবাসীর দায়িত্ব হলো ঢাকার মানুষদের কাছে পোষ্টের ম্যসাজ গুলো পৌছানো।

নেতা গো চিন্তা বাদ। আমাদের চিন্তা আমাদেরকেই করতে হবে। আপনাকে অনেক ধন্যবাদ।

৩৬| ০১ লা মে, ২০১৫ বিকাল ৫:৫৫

শাশীশ বলেছেন: সহজবোধ্যভাবে এই কঠিন বিষয়টি ব্যাখ্যা করার জন্য অনেক ধন্যবাদ। এই কদিন ভুমিকম্প নিয়ে অনেক লেখা পড়েছি। একেকজন একেক ব্যাখ্যা দেয়। কিন্তু কেউই সঠিক রেফারেন্স দেয় না। তাই কোনটা বিশ্বাস করব কোনটা করব না, সেটা নিয়ে সন্দেহে ছিলাম। আপনার লেখাটা পড়ে বিশ্বাসের জায়গাটা খুঁজে পেলাম।

০২ রা মে, ২০১৫ দুপুর ২:১০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ ভাইডি। এখন তো নির্ভরযোগ্য রেফারেন্স পাইলে। তাই অহন মাঠে নাইমা পড়েন। সকলকে জানাইতে হইবো তাদের বিপদ সম্বন্ধে তবেই আমাদের দায়িত্ব শেষ হইবো।


আপনাকে ধন্যবাদ।

৩৭| ০১ লা মে, ২০১৫ সন্ধ্যা ৭:৪৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

শ্রমসাধ্য এবং সময়োপযোগী একটি লেখা। লেখককে অনেক ধন্যবাদ।

০২ রা মে, ২০১৫ দুপুর ২:১৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকেও ধন্যবাদ মইনুল ভাই।

৩৮| ০২ রা মে, ২০১৫ রাত ১২:৩৩

আহসানের ব্লগ বলেছেন: +++++

০২ রা মে, ২০১৫ দুপুর ২:১৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: =p~

৩৯| ০২ রা মে, ২০১৫ সকাল ১১:৪১

বিজন শররমা বলেছেন: নেপালে পাচ হাজার (প্রায় সবাই হিন্দু) মারা যাবার পর তাদের পোড়ানো হয়েছে। সমস্যা হয়েছে, কিন্তু তার সমাধান ও হয়েছে । বাংলাদেশের ঢাকায় ভূমিকম্পে পাচ হাজার মানুষ মারা গেলে ঢাকার সব খোলা মাঠে তাদের কবর দিয়ে মানুষকে ঢাকা ছেড়ে চলে যেতে হবে । কবর দেয়ার বিধান মরুভূমির দেশে প্রযোজ্য, জনবহুল কৃষিপ্রধান দেশে নয় ।

০২ রা মে, ২০১৫ দুপুর ২:২২

মোস্তফা কামাল পলাশ বলেছেন: অর্থনৈতিক দৃষ্টিকোন থেকে দেখলা আপনার সাথে একমত। তবে এটার সাথে যেহেতু ধর্মীয় ব্যাপার জড়িত তাই সেটা নিহত ব্যাক্তির উপরই ছেড়ে দেওয়া উচিত। তবে আপনি হয়ত ভুলে যাচ্ছেন ঢাকার আজিমপুর গোরস্হানে ২/৩ বছর পর-পর একই স্হানে কবর দেওয়া হয়।


৪০| ০২ রা মে, ২০১৫ দুপুর ১২:৫৬

মোঃ এনামুল হক বাবু বলেছেন: বড় ভাই, কিভাবে ধন্যবাদ দিব ভাষা আর পাচ্ছিনা সময়উপযোগী অন্তাত্য মুল্যবান পোষ্ট,অনেক কিছুই অজানা ছিল আপনার লেখার মাধ্যমে অনেককিছুই জানতে পারলাম, আবার অনেক কিছু ঝাপসা বুঝেছি কারন পূর্ব থেকে নূন্যতম এই সম্পর্কে জ্ঞান নাই, তারপরও বারবার পড়ে বুঝার চেস্টা করেছি তবে এই টুকু বেশ বুঝতে পেরেছি আপনাকে অনেক কষ্ট করতে হয়েছে আমাদের বুঝানোর জন্য যতটকু বুঝতে পেরেছি আমার সফলতা বুঝতে না পারা আমার ব্যর্থতা আপনার চেস্টার কোন ত্রটি নাই, অনক জানলাম তবে ছবি গুলি আরও স্পস্ট হলে এই অধম হয়তো আরো ভালো বুঝতে পারতো, যাহোক তারপরও আপনার চেস্টায় আমি ব্যক্তিগত ভাবে কৃতজ্ঞতা শিকার করছি, ভালো থাকবেন দোয়াকরি আপনার লেখনির হাত যেন আরো সুপ্রসন্য করেন সৃকর্তা।

০২ রা মে, ২০১৫ দুপুর ২:৩১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: এনামুল ভাই, ভূমিকম্প বিজ্ঞান বিষয়টা আসলেই খুবই জটিল একটা বিষয়। এই বিষয়ে মানুষ গবেষনা শুরু করেছে মাত্র ২য় বিশ্বযুদ্ধের পরে। প্লেট টেকটনিকস এর থিওরি গ্রহনযোগ্যতা পায় মাত্র ১৯৬৫ সালে। এবার বুঝেন কত কি অবস্হা।

সময় পেলে লেখাটা আরও শহজ করা সম্ভব হতো হয়ত। কিন্তু বিষয়টার গুরুত্ব অনুধাবন করে দ্রুত প্রকাশ করতে হয়েছে। তবে আপনার কথা মনে থাকবে। পরবর্তী লেখা আরও সহজ করে লিখার চেষ্টা করবো।

ভালো থাকবেন।

৪১| ০২ রা মে, ২০১৫ সন্ধ্যা ৬:৩২

আশিক হাসান বলেছেন: আমার নিজস্ব পেেশাগত বিদ্যা অর্জনের পাশাপাশি আমি কয়েক বছর আগে ব্র‌্যাক বিশ্ববিদ্যালয় থেকে দূর্যোগ ব্যবস্থাপনার মাস্টার্স করি। ভূমিকম্পের উপরে আপনার এই পোস্ট টি পড়ে খুব ভাল লাগলো। বিষয়টি আপনি খুব প্রান্জল এবং সাবলীল ভাষায় বর্ননা করেছেন।

আমি আমার মাস্টার্সের থিসিস করার সময় লক্ষ্য করেছি আমাদের দেশের বিভিন্ন সংস্থা এই ধরনের বিষয়গুলোকে প্রতিরোধের চাইতে প্রতিকারমূলক ব্যবস্থার দিকে তাদের বেশি নজর। যেমন রাজউকের অসাধু কর্তাব্যক্তিদের উপর ব্যবস্থা নেয়ার চাইতে ভূমিকম্পের পরবর্তী রেসকিউ অপারেশনের জন্য কোটি টাকার যন্ত্রপাতি কেনাকাটায় আমরা বেশি মনোযোগী । এমনকি সেখানেও ফাঁকি, যেমন ঢাকার মত শহরে ভারী যন্রপাতি কেনার চাইতে হ্যান্ডি টাইপ যন্ত্রপাতি বেশী জরূরি । কারন বড় বড় যন্রপাতি চলাফেরার জন্য রাস্তা বের করতেই অনেক সময় ব্যয় হয়ে যাবে, সেখানে ছোট ছোট যন্রপাতি যেমন ড্রিল মেশিন, রেসকিউ ক্যামেরা, এয়ারব্যাগ, দড়ি, রিং, রেসকিউ ডগ, পালস ডিকটেটর মেশিন, ড্রোন এই জাতীয় জিনিসের গুরুত্ব অনেক বেশি । এবং এই ধরনের যন্ত্রের সাহায্য অনেক বেশী প্রান দ্রুততার সাহায্য রক্ষা করা যায়। দূর্যোগ ব্যবস্থাপনায় GOLDEN HOUR বলে একটি সময় আছে এই সময় পার হলে অনেক মানুষ চাপা পড়া অবস্থায় মারা পড়ে। কিন্ত সমস্যা হচ্ছে ছোট আকৃতির যন্ত্রপাতি কিনতে গেলে বড় আকারের কমিশন পাওয়া যায়না তাই এক্সপার্টিজদের মতামতকে অগ্রাহ্য করে বড় আকারের যন্ত্রপাতি কেনা হয় বেশি ।

আসলে সমস্যা সমাধানে আমরা কতটুকু আন্তরিক সেটার উপরেই নির্ভর করবে আমরা কতজনের প্রান বাচাঁতে পারবো বিপদের সময়ে। আল্লাহ আমাদের নিয়তকে পরিবর্তন করুক আর আমাদের সবাইকে নিরাপদের রাখুক। লেখককে আমার আন্তরিক ধন্যবাদ বিষয়টিকে কষ্টকরে সকলের উপযোগী করে প্রকাশ করার জন্য।

০৪ ঠা মে, ২০১৫ সকাল ১০:৩০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: ভূমিকম্প এমন একটা পরাকৃতিক ঘটনা যেটা মানুষ নিয়ন্তরন করতে পারার যোগ্যতা এখনও অর্জন করতে পারে নাই। মানুষ হিসাবে যেটা আমরা কতে পারি সেটা হলো তা মোকাবালার করার যোগ্যতা অর্জন করে ক্ষতি কমিয়ে আনতে পারি।

দূর্যোগ ব্যবস্হাপনা নিয়ে একাডেমিক পড়া-লেখা ও অর্জিত জ্ঞানের প্রয়োগই আমাদের জান ও সম্পদের সুরক্ষা নিশ্চিত করতে পারে।


আপনাকে অনেক ধন্যবাদ খুবই সুন্দর একটা মন্তব্য করার জন্য।

৪২| ০২ রা মে, ২০১৫ সন্ধ্যা ৭:৩৭

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: জাজাকাল্লাহ খায়র ভাই...

০৪ ঠা মে, ২০১৫ সকাল ১০:৩১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ জহিরুল ভাই।

৪৩| ০২ রা মে, ২০১৫ রাত ৯:৫৬

বিজন শররমা বলেছেন: অনেক সময় নির্মান খরচ কমবে ভেবে, অনেক সময় না বুঝে ঢাকার অনেক এপার্টমেন্ট বিল্ডিং তৈরী করা হয়েছে বিম না দিয়ে । ভূমিকম্পে এ ধরনের ভবন প্রথমে ক্ষতিগ্রস্থ হবার কথা । আর সি সি নির্মিত স্ট্রাকচার একটু খানি স্থিতিস্থাপক হয়ে থাকে, যা ইটের ভবন হয় না । এই স্থিতিস্থাপকতার মাত্রা ছাড়ালেই ভবনে ফাটল দেখা দেয়।
ভবন যত উচু হবে ভূকম্পনের সময় উপরের তলাগুলি ততই বেশী বেশী কাঁপতে থাকবে । বিম ভবনের কলামের সাথে শক্তভাবে যুক্তথেকে এই কম্পন কমায় । এই কম্পনের মাত্রা বেশী হলেই কলাম আর বিমের মাঝে ফাটল দেখা দেয় এবং তার ফলে ভবন ভেঙ্গে পড়ে । বিম না থাকলে অনেক কম কম্পনেই স্ল্যাব আর কলামের মাঝে ফাটল দেখা দেয় । বিম যত চওড়া হবে ভবন ভূমিকম্পে তত সহনশীল হবে । কোন কারনে বিম বাদ দিতে হলে তার বিকল্প হিসেবে কলাম বড় আর স্ল্যাব খুব পুরু করতে হয় । (২০ ফুট বাই বিশ ফুট স্পেস এ সাধারনভাবে ২০ ইঞ্চি পুরু বিম লাগে । এর বিকল্প হিসেবে বিম বাদ দিলে বিমের স্থানগুলিতে অতিরিক্ত রড সহ অন্তত ৮ থেকে ১৬ ইঞ্চি পুরু স্ল্যাব দেয়ার প্রয়োজন হয় । নীচের তলাগুলিতে স্ল্যাব কম পুরু দেয়া গেলেও উপরের তলাগুলিতে অনেক পুরু দিতে হবে। অথচ খরচ কমাতে ঢাকার অনেক ভবনেই তা ৬ ইঞ্চি বা তার চেয়ে কম পুরু দেয়া হয়েছে )। আবার স্ল্যাব পুরু করা হলে তার ওজন ও ইনার্সিয়া বেশী হবার কারনে অল্প কম্পনেই ভবন বেশী বেশী দুলতে থাকে । এটি রোধ করার জন্য বড় কলাম আর বেশী রি-ইনফোর্সমেন্ট দেয়া প্রয়োজন হয় । এই অবস্থায় বিম-বিহীন ভবন তৈরী করা হয়, কেবলমাত্র যদি কোন বিশেষ কারনে ভবনের উচ্চতা কম রাখার প্রয়োজন হয়, বা বাস পার্কিয়ের জন্য তার স্ল্যাব এত খুব শক্তিশালী আর পুরু করতে হয় যে তা নিজেই বিম হিসেবে কাজ করতে পারে ।
ভূমিকম্প যেদিক থেকেই আসুক না কেন ভবন যে দিকে লম্বা তার পাশের দিকে ভেঙ্গে পড়ে । ভূমিকম্পে পাতলা স্ল্যাবের বিম-বিহীন ভবন শুধু যে নিজে ভাঙ্গবে তাই নয়, এ ধরনের ভবনের একেবারে কাছে ভালোভাবে ডিজাইন করা ভবনের গায়ের উপর পড়ে সেটিকেও ভাঙ্গার ব্যবস্থা করবে । ঢাকায় এটি খুব বেশী হবে, কারন ভবনগুলি একেবারে কাছাকাছি নির্মান করা হয়েছে, দুই ভবনের মাঝে আর্থ কোয়েক ইম্পেক্ট ডিস্টেন্স বজায় রাখা হয় নাই । তাই ঢাকায় কোন ভবন ভূমিকম্প সহনশীল ভাবে নির্মিত হলেই তা নিরাপদ নয়, - যদি সেই ভবনের পাশেই থাকে পাতলা স্লাবের কোন বিম-হীন ভবন ।

০৪ ঠা মে, ২০১৫ সকাল ১০:৩৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: বিজন দা,

আপনাকে বিশাল বড় একটা ধন্যবাদ দিতে চাই ভূমিকম্প সহনশীল বিল্ডিং এর কাঠামো নিয়ে বিস্তারিত বর্ণনা করার জন্য।

মন্তব্য পড়ে মনে হচ্ছে আপনি একজন সিভিল ইঞ্জিনিয়ার কিংবা আর্কিটেক্ট। আপনাকে অনুরোধ করতে চাই ভূমিকম্প সহনশীল বিল্ডিং বানানো নিয়ে একটা পোষ্ট লিখতে যাতে করে সবাই উপকৃত হতে পারে আপনার অর্জিত জ্ঞান থেকে।


৪৪| ০২ রা মে, ২০১৫ রাত ১০:৫২

ইলুসন বলেছেন: চমৎকার, তথ্যবহুল এবং অসাধারণ একটি পোস্ট।

০৪ ঠা মে, ২০১৫ সকাল ১০:৩৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ ইলুসন

৪৫| ০৩ রা মে, ২০১৫ বিকাল ৫:৩৯

দিশেহারা রাজপুত্র বলেছেন: তথ্যবহুল পোস্টে প্লাস ভাইয়া।

০৪ ঠা মে, ২০১৫ সকাল ১০:৩৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ

৪৬| ০৩ রা মে, ২০১৫ রাত ৯:২০

সায়ন্তন রফিক বলেছেন: খুবই সুন্দর এবং প্রয়োজনীয় একটি লেখা । ধন্যবাদ লেখককে ।

০৪ ঠা মে, ২০১৫ সকাল ১০:৩৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: পাঠককেও অনেক ধন্যবাদ পড়ে ভাললাগাটি জানানোর জন্য।

৪৭| ০৪ ঠা মে, ২০১৫ রাত ১:১১

চলন বিল বলেছেন: :| :| :|

০৪ ঠা মে, ২০১৫ সকাল ১০:৪০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: =p~ :P

৪৮| ০৪ ঠা মে, ২০১৫ সকাল ৮:৪৬

ইলিয়াস সাইফ বলেছেন: ধন্যবাদ ভাইয়া,এমন তথ্যবহুল আলোচনা করার জন্য। :-)

০৪ ঠা মে, ২০১৫ সকাল ১০:৪০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ সাইফ।

৪৯| ০৪ ঠা মে, ২০১৫ সকাল ১০:৩৮

মুমাইন বলেছেন: সম্ভবত আমি এই প্রথম আপনার পোস্ট পড়লাম।
যেভাবে সোজা করে লিখেছেন তার তুলনা হয় না।
বিজ্ঞানে না পড়েও বিজ্ঞান যে এভাবে সহজ হয়ে ‍উঠতে পারে তা আগে জানা ছিল না।

অসংখ্য ধন্যবাদ আপনার এই পরিশ্রমের জন্য।

০৪ ঠা মে, ২০১৫ সকাল ১০:৪২

মোস্তফা কামাল পলাশ বলেছেন: মুমাইন ভাই, বিজ্ঞানী Albert Einstein এর একটা বিখ্যাত উক্তি আছে

'If you can't explain it to a six year old, you don't understand it yourself.'


আপনাকেও ধন্যবাদ পোষ্টটি পড়ে মন্তব্য করার জন্য।

৫০| ০৪ ঠা মে, ২০১৫ দুপুর ২:১০

ডি মুন বলেছেন: সময়োপযোগী পোস্ট।

বিস্তারিত আলোচনা করেছেন। যে কেউ এ পোস্টটি থেকে ভূমিকম্প সম্পর্কিত কৌতুহল নিবৃত করতে পারবে।

ঢাকার কথা চিন্তা করলেই তো ভয়ে আতকে উঠি। একটা শক্তিশালী ভূমিকম্প পুরো শহরটাকে মৃত্যুপুরীতে পরিণত করে দিতে পারে।

আমাদের উচিত এখন থেকেই সচেতন হওয়া। এবং ভূমিকম্প ও ভূমিকম্প পরবর্তী করণীয় সম্পর্কে জ্ঞান রাখা।

কষ্টসাধ্য পোস্টের জন্য ধন্যবাদ।

০৫ ই মে, ২০১৫ সকাল ৮:৫২

মোস্তফা কামাল পলাশ বলেছেন: মুন ভাই আপনাকে ধন্যবাদ কষ্ট কইরা এত বড় পোষ্ট পড়ে মন্তব্য করার জন্য। আসুন সবাই মিলে ভূমিকম্প বিষয়ে সচেতনতা গড়ে তুলি।

৫১| ০৪ ঠা মে, ২০১৫ বিকাল ৫:০৩

নাজমুল হাসান মজুমদার বলেছেন: পোস্ট প্রিয়তে রাখলাম

০৫ ই মে, ২০১৫ সকাল ৮:৫৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ নাজমুল ভাই। জেনে খুশি হলাম পোষ্টটি আপনার প্রিয় পোষ্টের তালিকায় স্হান পেয়েছে।

৫২| ০৫ ই মে, ২০১৫ সকাল ৭:৩৫

রেজা ঘটক বলেছেন: খুবই সময় উপযোগী পোস্ট। তবে নেপালে ভূমিকম্প হয়েছিল ২৫ এপ্রিল ২০১৫ তারিখে। আশা করি লেখক তারিখটি ঠিক করবেন।

০৫ ই মে, ২০১৫ সকাল ৮:৫৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: রেজা ভাই আপনাকে অনেক ধন্যবাদ ভুলটি ধরিয়ে দেবার জন্য। সংশোধন করে দিয়েছি।


৫৩| ০৫ ই মে, ২০১৫ বিকাল ৩:৫৬

স্পেলবাইন্ডার বলেছেন: চমৎকার পোস্ট!

০৫ ই মে, ২০১৫ রাত ৯:৩০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ

৫৪| ০৫ ই মে, ২০১৫ বিকাল ৩:৫৯

রিকি বলেছেন: ভাই সেদিন ধন্যবাদ দাওয়া হয়েছিল না আপনার লিঙ্কগুলোর উত্তরে... তাই আবার আসলাম ধন্যবাদ দিতে !:#P !:#P !:#P !:#P

০৫ ই মে, ২০১৫ রাত ৯:৩১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আমি জানতাম যে আপনি ধন্যবাদ দিতে আবার আসবেন =p~ =p~

৫৫| ০৫ ই মে, ২০১৫ রাত ১১:০৬

পরিবেশ বন্ধু বলেছেন: তথ্যসমৃদ্ধ সুন্দর পোস্ট , ভুমিকম্প সম্পর্কে অনেক কিছুই এতে উটে এসেছে ।

০৫ ই মে, ২০১৫ রাত ১১:৫৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ।

৫৬| ০৫ ই মে, ২০১৫ রাত ১১:৩৯

মনির আহমেদ হৃদয় বলেছেন: চমৎকার পোস্ট! কষ্ট করে লেখার জন্য ধন্যবাদ ভাই।


একটো গুরে আস্তে পারেন।

০৫ ই মে, ২০১৫ রাত ১১:৫৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ।

কিসের লিন্ক দিলেন আপনি?

৫৭| ০৬ ই মে, ২০১৫ সকাল ১০:৪৫

রিকি বলেছেন: হ্যাঁ ভাই ধন্যবাদ না দিয়ে কোথায় যায়--- আসলে যখন মন্তব্য গুলো পড়ি, বেশির ভাগ সময় অফলাইন হয়ে থাকি--- ফোন দিয়ে পড়ি--- সাথে সাথে প্রত্যুত্তর করা অনেক সময় হয়ে উঠে না। আর ধন্যবাদে কার্পণ্য আমি করি না বিধায় দেরিতে হলেও এসে বলে গেলাম B-) B-) B-) B-)

১৮ ই মে, ২০১৫ রাত ১১:২১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনার সাথে মজা করলাম।

৫৮| ০৬ ই মে, ২০১৫ দুপুর ১২:৫৯

আজকের বাকের ভাই বলেছেন: ধন্যবাদ এমন একটি পোস্টের জন্য, আপাতত প্রিয়তে রাখলাম। সময় করে পড়ে নেব।

১৮ ই মে, ২০১৫ রাত ১১:২১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ বাকের ভাই।

৫৯| ০৬ ই মে, ২০১৫ বিকাল ৩:০৭

এক নিরুদ্দেশ পথিক বলেছেন: আন্তরিক ধন্যবাদ

১৮ ই মে, ২০১৫ রাত ১১:২২

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ ভাইডি।

৬০| ০৬ ই মে, ২০১৫ বিকাল ৪:১৯

জিহাদ ৭০০৭ বলেছেন: আমার দেখা এ পর্যন্ত সেরা, তথ্য বহুল এবং পরিশ্রমী একটা পোস্ট। স্যালুট...

১৮ ই মে, ২০১৫ রাত ১১:২২

মোস্তফা কামাল পলাশ বলেছেন: জিহাদ ভাই, আমার কষ্ট তখনই স্বার্থক হবে যদি এই তথ্য গুলো সকলের কাছে পৌছান আপনারা।

৬১| ১১ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:৩২

রাহাত-বিন-হাশেম বলেছেন: এত্ত বড় পোস্ট জীবনে এই ফার্স্ট পড়লাম। পেইন লাগে না। হেব্বি লাগলো। অনেক কিছুই মাথার উপর দিয়া গেছে যদিও।

১১ ই নভেম্বর, ২০১৫ ভোর ৪:৩০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ ধৈয্য নিয়ে পড়ার জন্য। অনেক চেষ্টা করেছি সহজ ভাষায় লিখবার। ভবিষ্যতে আরও সাবধান থাকবো শহজ করে লেখার জন্য।


৬২| ১১ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৩১

রাহাত-বিন-হাশেম বলেছেন: লেখা যথেষ্ট সহ্জ। যে পড়তেছে তার মাথায় যথেষ্ট পরিমান কিছু না থাকলে মাথার উপর দিয়ে যাওয়াটাই স্বাভাবিক :) =p~ :-&

১২ ই নভেম্বর, ২০১৫ রাত ২:২৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: :-B B:-) B:-/

৬৩| ১২ ই নভেম্বর, ২০১৫ রাত ৩:০৯

সজিব হাওলাদার বলেছেন: ভাল লেগেছে,ধন্যবাদ।

১২ ই নভেম্বর, ২০১৫ ভোর ৬:২৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকেও ধন্যবার ধৈয্য নিয়ে পড়ে মন্তব্য করার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.