নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Those who have the privilege to know have the duty to act.”― Albert Einstein

মোস্তফা কামাল পলাশ

"সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে"

মোস্তফা কামাল পলাশ › বিস্তারিত পোস্টঃ

"অন্তরে অতৃপ্তি রবে সাঙ্গ করি মনে হবে শেষ হয়ে হইল না শেষ"

২৫ শে মে, ২০১৫ সকাল ১০:৫৬


"যেতে নাহি দিব'। হায়,
তবু যেতে দিতে হয়, তবু চলে যায়।"

মাত্র ২১ বছর বয়সের একটা ছেলে বিশ্ব বিখ্যাত ১০ টা বিশ্ববিদ্যালয়ের অন্যতম আমেরিকার প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে গনিত বিষয়ে পিএইডি ডিগ্রী সম্পন্ন করেন ১৯৪৯ সালে; যে পিএইডি থিসিসটির দৈর্ঘ্য ছিল মাত্র ২৭ পৃষ্ঠা; টাইটেল ছিল "theory of noncooperative games (published in 1950 and known as Nash equilibrium; a paper he wrote about game theory, the applied mathematical study of decision-making in situations of conflict)", যেই ২৭ পৃষ্ঠা পরবর্তী ৫০ বছর সারা বিশ্বের প্রতিষ্ঠিত অর্থনৈতিক মডেল ও চিন্তা-ভাবনার উলট-পালট করে দেয়;



যে মানুষটি ৩১ বছর বয়সে সিজোফ্রেনিয়া রোগে আক্রান্ত হয়ে পরবর্তী ২০ বছর একাডেমিক জীবন থেকে সম্পূর্ণ রূপে বিচ্ছিন্ন হয়ে পড়েন; পরিচিত মানুষদের কাছ থেকে ধার কর্জ করে ভব-ঘুরে জীবন যাপন করতে বাধ্য হন; ১৯৬৩ সালে স্ত্রী তাকে ডিভোর্স দেয়; অসুস্থ হবার পরে তার দুর্দশা দেখে ১৯৭০ সালে সেই একই স্ত্রী তাকে নিজের ঘরে বসবাস করতে দেন ও ২০০১ সালে আবারো ২য় বারের মতো বিবাহ-বদ্ধ হন;



সেই ২৭ পৃষ্ঠার পিএইডি থিসিস ১৯৯৪ সালে ঐ মানুষটিকে এনে দেয় অর্থনীতিতে নোবেল পুরষ্কার; যার জীবন কাহিনী অবলম্বনে হলিউডে নির্মিত ছবি "A Beautiful Mind (2001)" ছবিটি; যে ছবিটি চারটি বিভাগে অস্কার পুরষ্কার জয়লাভ করে; শ্রেষ্ঠ ছবি সহ।



যে মানুষটি মাত্র ৫ দিন পূর্বে গত ১৯ শে মে সারা পৃথিবীতে গণিতের অন্যতম বড় পুরষ্কার Abel Prize এ সম্মানিত হয়ে গতকাল আমেরিকায় ফিরে বিমান বন্দর হতে নিজের বাসায় ফেরার সময় সেই মহাজ্ঞানী John Forbes Nash Jr. শনিবার আমেরিকার নিউজার্সি শহরে ট্যাক্সি দুর্ঘটনায় সস্ত্রীক মৃত্যুবরণ করেন। I pray to God that his departed soul may rest in Heaven।



যখন এই মানুষটির জীবনী পরিতেছিলাম মনে হচ্ছিল যেন জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবনী পরিতেছি। সর্বশক্তিমান যখন এই মহাজ্ঞানী মানুষ গুলোকে পৃথিবীতে পাঠান তবে কেন এমন অসুস্থতা দেন যার করণে তাদের জীবনের বড় একটা সময় মানব কল্যাণে নিয়োজিত করতে পারে না।

Mr Nash এর বিখ্যাত "Nash equilibrium" এর খুব সহজ একটা ব্যাখ্যা THE ECONOMIST ম্যাগাজিন থেকে সকলের জন্য তুলে দিলাম:

"In the early 1950s Mr Nash produced a compelling way of working out how games will end up when players cannot commit themselves, or do not want to collude with each other. A "Nash equilibrium" occurs when no player wants to change his strategy, given full knowledge of other players' strategies.

Take one famous example of a Nash equilibrium. An industry has two firms (1 and 2). Each of them can choose a "high" or a "low" price. If they both choose high prices, they make hefty profits, of $3m apiece. With low prices, they make only $2m each. But if one sets a high price and the other a low one, the low-price firm makes $4m; the high-price firm gets a mere $1m. Although the firms would do best if they both set high prices, they will not. If firm 1 sets a high prices, firm 2's best choice is to undercut it: it would earn $2m instead of $1m. The same goes for firm 1: it too sets a low price. So they both choose low prices—and they make only $2m each."

মন্তব্য ২৬ টি রেটিং +৯/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২৫ শে মে, ২০১৫ সকাল ১১:২৯

ইমতিয়াজ ১৩ বলেছেন:
সর্বশক্তিমান যখন এই মহাজ্ঞানী মানুষ গুলোকে পৃথিবীতে পাঠান তবে কেন এমন অসুস্থতা দেন যার করণে তাদের জীবনের বড় একটা সময় মানব কল্যাণে নিয়োজিত করতে পারে না।




সত্যি মহাণ আল্লাহ এর মধ্যে কি রহস্য লুকিয়ে রেখেছেন জানি না।



২৫ শে মে, ২০১৫ দুপুর ১২:৫৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: সৃষ্টিকর্তার মহিমা বুঝা আসলেই কষ্টকর।

২| ২৫ শে মে, ২০১৫ দুপুর ১২:৪৪

আশা জাগানিয়া বলেছেন: gotorate movieta putlockerin e dekha shuru Kore net-e search diyechhilam, tokhon Ei sad newsta pori, movieta dekha shurur matro ek ghonta age texi crashed e Mara gesen. Ei khobor porar por ar continue korte parini. :(

ajkeo dekhte chesta korlam, bar bar Mon kharap hoye jachche.

thanks for the post. sorry for banglish.

২৫ শে মে, ২০১৫ দুপুর ১২:৫৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আজকে ঘুম থেকে উঠে ল্যাপটপ খুলে দেখি এই সংবাদ। আজ সারাদিন এই মানুষটার উপর যত লেখা প্রকাশিত হয়েছি বিভিন্ন মিডিয়ার সেটা পড়ে তার সম্ন্ধে জানতে চেষ্টা করেছি; তার বিভিন্ন ইন্টারভিউ শুনেছি। রবীন্দনাথের ছোট গল্পের সংজ্ঞার মতোই উনি চলে গেলেন সকলকে অতৃপ্ত রেখে। শুধু ভাবার চেষ্টা করতেছি ঐ ২০ বছর অসুস্হ্য না থাকলে গনিত ও অর্থনীতি বিজ্ঞানকে নতুন কয়টা "Nash equilibrium" থিয়োরি দিতেন?


৩| ২৫ শে মে, ২০১৫ দুপুর ১২:৫২

মায়াবী রূপকথা বলেছেন: কস্টকর। :(

২৫ শে মে, ২০১৫ দুপুর ১:০০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আসলেই কষ্টকর। যখন অসুস্হ্য থেকে সুস্হ্য হলেন ঠিক সেই সময়েই চলে গেলেন এই মহা গনিতজ্ঞ ব্যাক্তিটি।

৪| ২৫ শে মে, ২০১৫ দুপুর ২:৩২

আরজু পনি বলেছেন:

সত্যি দুঃখজনক ।

সিনেমাটা দেখতে দেখতে চোখে পানি চলে আসছে। যখন বুঝতে পারছি একেবারে জীবন থেকে নেয়া ঘটনা !

আমি বারবারই নিউজগুলোতে ঘুরে আসছি আর একজন সফল মানুষের দুঃখি জীবন দেখছি !

২৫ শে মে, ২০১৫ রাত ৯:০৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপু কালকে থেকে বার বার নিজেকে প্রশ্ন করতেছি; কেন এমন হয় মহাজ্ঞানি মানুষ গুলোর সাথে। তার ইন্টারভিউ গুলো যত দেখতেছি তাতোই অবাক হচ্ছি তার প্রতিভা সম্বন্ধে। যখন এই লেখা লিখতেছিলাম আমার চোখেও পানি চলে এসেছিল।

আপু, আপনাকে ধন্যবাদ আপনার অনুভূতি শেয়ার করার জন্য।

৫| ২৫ শে মে, ২০১৫ বিকাল ৩:৩৭

কিউপিড রিটার্নস বলেছেন: আসলেই বলার কিছুই নেই।।
:((

২৫ শে মে, ২০১৫ রাত ৯:১০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: সেটাই

৬| ২৫ শে মে, ২০১৫ বিকাল ৪:৩০

পাজল্‌ড ডক বলেছেন: Rest In Peace John Nash, 'A beautiful mind'.

২৫ শে মে, ২০১৫ রাত ৯:১১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: শর্বশক্তিমান তাকে ভাল রাখুন এই প্রার্থনা করি।

৭| ২৫ শে মে, ২০১৫ বিকাল ৫:০১

সুমন কর বলেছেন: চমৎকার লিখেছেন। ভালো মানুষগুলো তাড়াতাড়ি হারিয়ে যায়।

মুভিটি দেখেছিলাম। অসাধারণ।

উনার আত্মার শান্তি কামনা করি।

২৫ শে মে, ২০১৫ রাত ৯:১৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ। ছবিটা অসাধারন; এর পরেও ছবিটাতে নাকি সব কিছু তুলে ধরা সম্ভব হয় নাই; বিশেষ করে অসুস্হ্যতা কালীন জীবন নাকি ফুটে উঠে নাই পরিপূর্ন ভাবে। জন ন্যাশ নিজেই সেটা মন্তব্য করেছেন।

৮| ২৫ শে মে, ২০১৫ রাত ৮:১৪

কলমের কালি শেষ বলেছেন: চমৎকার শেয়ার । অস্বাভাবিক মৃত্যুতে খারাপ লাগলো ।

২৫ শে মে, ২০১৫ রাত ৯:১৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ ভাল লাগার জন্য। যে কোন অস্বাভাবিক মৃত্যুতেই খারাপ লাগে; এত বড় বৈজ্ঞানিকের মৃত্যু মানুষের জন্য অপুরনীয় ক্ষতি।

৯| ২৬ শে মে, ২০১৫ সকাল ১১:২৩

প্রামানিক বলেছেন: ধন্যবাদ

১০| ২৬ শে মে, ২০১৫ দুপুর ১:২৯

মনিরা সুলতানা বলেছেন: সত্যি সৃষ্টি কর্তার মহিমা বোঝা ভার ।
খুব ভালো পোস্ট .।

১১| ২৬ শে মে, ২০১৫ দুপুর ১:৩৪

কান্ডারি অথর্ব বলেছেন:


আল্লাহ তাঁর সৃষ্টির মহিমা ভাল বোঝেন।

১২| ২৬ শে মে, ২০১৫ দুপুর ২:৪৯

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: কষ্ট পেলাম --- শেয়ার করার জন্য ধন্যবাদ

১৩| ২৬ শে মে, ২০১৫ দুপুর ২:৫০

অর্ধ চন্দ্র বলেছেন: ধন্যবাদ লেখক কে ,

১৪| ২৬ শে মে, ২০১৫ সন্ধ্যা ৬:১৯

ঢাকাবাসী বলেছেন: খুব সুন্দর লিখেছেন।

১৫| ২৬ শে মে, ২০১৫ রাত ৮:৩১

বিদ্রোহী ভৃগু বলেছেন: সত্যি সৃষ্টি কর্তার মহিমা বোঝা ভার ।

শেয়ার করায় কৃতজ্ঞতা। নয়তো হয়তো অনেক খবরের আড়ালে দেখাই হতো না খবরটি! জানা হতোনা এক অনন্য উপাখ্যানের শেষ হইয়াও শেষ না হওয়ার বিদায় উপাখ্যান।

তার আত্মা শান্তি লাভ করুন।

১৬| ২৭ শে মে, ২০১৫ বিকাল ৩:৩৯

তুষার কাব্য বলেছেন: এই লেখাটা পড়ার পর আবার আমি মুভিটা দেখব । বড় রহস্যময় আমাদের এই জীবন । আমরা তার কত টুকোই বা জানি, কত টুকোই বা কাজে লাগাতে পারি সম্ভাবনার। আর যারা পারেন তাদের জীবন থেকে কি নিষ্ঠুর ভাবেইনা সময় গুলো কে কেরে নেই ।

১৭| ০১ লা জুন, ২০১৫ রাত ১২:৫৯

একলা ফড়িং বলেছেন: মন খারাপ হলো লেখাটা পড়ে। মুভিটা আগেই দেখেছি তবে তখন এতো কিছু জানতাম না। এখন আবার দেখতে ইচ্ছে হচ্ছে। লেখাটা কিছুদুর পড়ার পর আমারও নজরুলের কথাই মনে এলো। প্রকৃতি কি চায় তা প্রকৃতিই ভালো জানে!

১৮| ১১ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:২৪

নাজনীন১ বলেছেন: আমি এই নিউজটা মিস করেছি। জেনে খুব খারাপ লাগলো। ম্যুভিটা দেখেই ড: ন্যাশ সম্বন্ধে জেনেছিলাম। যেকোন নবীন গবেষকের কাছে ম্যুভিটা একটা বিশেষ অনুপ্রেরণা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.