নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Those who have the privilege to know have the duty to act.”― Albert Einstein

মোস্তফা কামাল পলাশ

"সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে"

মোস্তফা কামাল পলাশ › বিস্তারিত পোস্টঃ

ঘরে বসে American Geophysical Union (AGU) এর Fall Meeting ২০১৫ এর লেকচার শোনার সুযোগ

১৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:২৭



American Geophysical Union (AGU) এর ২০১৫ সালের Fall Meeting শুরু হয়েছে ডিসেম্বর মাসের ১৪ তারিখ থেকে ক্যালিফোর্নিয়া রাজ্যের সানফ্রানসিসকো শহরে, চলবে ১৮ই ডিসেম্বর পর্যন্ত। এখানে উল্লেখ্য যে এই বৈজ্ঞানিক সম্মেলনটি পৃথিবীর সবচেয়ে বড় Earth and Space Science বিষয়ক বৈজ্ঞানিক সম্মেলন হিসাবে বিবেচিত হয়ে থাকে। আলোচনার বিষয় থাকে Climate Change, Earthquake, Oceanography, Remote Sensing, Landslide, Oil and Gas Exploration, Hydrology, Water Resource Management সহ কয়েক ডজন বিষয়।

কত বড় বৈজ্ঞানিক সম্মেলন তা বোঝানোর জন্য ছোট একটা পরিসংখ্যান দেই। এবছর এই সম্মেলনে ২৪ হাজার গবেষক, অধ্যাপক, ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করতেছেন; প্রায় ২৩ হাজার পোষ্টার প্রদর্শন ও মৌখিক বক্তৃতা হবে। সকাল ৮ টা থেকে বিকাল ৬ টা পর্যন্ত ১৫০ টা রুমে একই সাথে ১৫০ জন বৈজ্ঞানিক, গবেষক, পলিসি মেকার তাদের অর্জিত জ্ঞান অন্যদের সাথে শেয়ার করে থাকেন। প্রতিটি বক্তৃতা হয়ে থাকে ২০ মিনিট। তবে বেশ কিছু বক্তৃতা হয়ে থাকে ১ ঘণ্টার যেগুলো দিয়ে থাকে বিশ্বের সবচেয়ে সম্মানিত বৈজ্ঞানিকরা যারা নিজ নিজ ফিল্ডে সারা বিশ্বে নিজ নামে পরিচিত। এই বৈজ্ঞানিকদের আয়োজক কর্তৃপক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয় ঐ ১ ঘণ্টার বক্তৃতা দেবার জন্য।

ইচ্ছে থাকা সত্ত্বেও বিভিন্ন সীমাবদ্ধতার কারণে AGU Fall Meeting অংশ গ্রহণ করা সম্ভব হয় না অনেকের পক্ষে। বিশেষ করে বাংলাদেশের বিশ্ববিদ্যালয় শিক্ষক, ছাত্র-ছাত্রী ও গবেষকদের জন্য অর্থের সংকুলান করার সম্ভবপর হয়ে উঠে না।

সম্মেলনে শারীরিক ভাবে উপস্থিত না থেকেই লেকচার শোনার একটা উপায়টা করে দিয়েছে American Geophysical Union কর্তৃপক্ষ। যে বৈজ্ঞানিক, গবেষক, ছাত্ররা ইচ্ছে থাকা সত্ত্বেও বিভিন্ন সীমাবদ্ধতার কারণে Fall Meeting অংশ গ্রহণ করতে পারেন নাই তাদের জন্য ৭ টা চ্যানেলে একই সাথে ৭ টা বক্তৃতা সরাসরি সম্প্রচার করার ব্যবস্হা রেখেছেন। আমেরিকার পশ্চিম উপকুল সময় সকাল ৮ টা থেকে বিকেল ৬ টা পর্যন্ত এগুলো খোলা থাকে। কোন চ্যানেলে কি লেকচার হবে কোন বিষয়ের উপরে সেটার একটা লিস্টও দেওয়া থেকে প্রত্যেক চ্যানেলে। টেলিভিশনের রিমোটের বাটন টিপে যেমন করে চ্যানেল পাল্টানো যায় একই ভাবে এখানেও আপনার পছন্দ মতো বক্তৃতা শুনতে পাবেন চ্যানেল পরিবর্তন করে। এমনকি একই সাথে একের অধিক চ্যানেল খুলে রাখতে পারবেন যেমন করে কম্পিউটারে একাধিক উনইডো খুলে রাখেন।

Fall Meeting অংশ গ্রহণ করতে পারলে সবচেয়ে ভাল হয়; কারণ এতে করে বৈজ্ঞানিক নেটওয়ার্কিং বৃদ্ধি পায়। ২০১৩ সালে অংশ গ্রহণ করার কারণে বিভিন্ন দেশের অন্তত ৫ জন খুব ভাল বন্ধু তৈরি হয়েছে আমার। ঐ সকল বন্ধুদের সাথে এখনও নিয়মিত যোগাযোগ হয়ে থাকে বৈজ্ঞানিক তথ্য আদান-প্রদানের জন্য।

বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় গুলো শিক্ষকরা নিজেদের ছাত্রদের এই সুযোগটি করে দিতে পারেন। সেমিনার রুমে ছাত্র-শিক্ষক সবাই মিলে পুরো ৫ দিন বাংলাদেশে বেসেই Fall Meeting অংশ গ্রহণ করতে পারেন।

আপনি যদি বাংলাদেশে কোন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক হয়ে থাকেন তবে আগ্রহী ছাত্রদের নিয়ে সেমিনার রুমে বসে পড়ুন। আজকে চতুর্থ দিনের লেকচার শুরু হবে ১ ঘণ্টা পরেই। প্রথম ৩ দিনে যে লেকচার গুলো মিস করেছেন সেই লেকচার গুলা আর্কাইভ থেকে পরেও দেখতে পারবেন। তাই আপনার মনে করার কোন কারণ নাই যে আপনি মিস করেছেন কিছু।

নিচের ৫ টি স্টেপ অনুসরণ করুন AGU Fall Meeting লেকচার শোনার জন্য:

স্টেপ ১:
======
লিংকে প্রবেশ করলে নিচের ছবির উইনডোটি দেখা যাবে : http://fallmeeting.agu.org/2015/ । একদম শেষের ডানদিকে কর্নারে AGU On-Demand নামক একটা বাটন দেখা যাচ্ছে সেখানে ক্লিক করুন।



স্টেপ ২:
======
নিচের ছবির একদম শেষের বামদিকের কর্নারে REGISTER, LOGIN বাটন দেখা যাচ্ছে। সেখান থেকে REGISTER বাটনে ক্লিক করলে একটা উইনডো আসবে সেখানে নিজের নাম ও ই-মেইল এড্রেস দিয়ে সাবমিট করুন।



স্টেপ ৩:
=======
রেজিস্ট্রেশন করার পরে থেকে সরাসরি LOGIN বাটনে ক্লিক করলে নিচের ছবির উইনডোটি দেখা যাবে। রেজিস্ট্রেশনের সময় যে ই-মেইল এড্রেস দিয়েছিলেন সেই একই ই-মেইল এড্রেস দিয়ে ENTER বাটনে ক্লিক করুন।



স্টেপ ৪:
=======
নিচের ছবিটি দেখতে পাবেন ৩ নম্বর ছবির ENTER বাটনে ক্লিক করলে। লাল বর্ডােরে তীর চিহ্নিত স্থানে দেখতে পাচ্ছেন Vew Channel যার ড্রপ ডাউন মেনু থেকে ৭ টি চ্যানেলের যে কোনটিতে ঢুকে আপনার পছন্দের লেকচারটি দেখতে পারবেন। যে চ্যানেল গুলো আছে তা নিম্নরূপ: AGU On-Demand Channels:

১) Climate
২) Earth Discovery
৩) Extreme Events & Hazards
৪) Natural Resources
৫) Planetary Discovery
৬) Science & Society
৭) Union



স্টেপ ৫:
======
উদাহারন স্বরূপ Earth Discovery চ্যানেলে প্রবেশ করলে নিচের উইনডোটি ভেসে উঠবে। সেখানে বর্তমানে যে সেশনটি চলতেছে তার টাইটেল দেখে যাবে একদম উপরে ডান ও বাম দিকে। ডান দিকে তীর চিহ্নিত স্থানে দেখা যাবে ঐ সময় চলা লেকচারটির টাইটেল। কোন লেকচার যদি আপনার পছন্দ হয় তবে সেই লেকচারটির Abstract ডাউনলোড করতে পারবেন সেই লেকচারের পাশে "Click here for abstract" লিংকে ক্লিক করে।



************************************************************
************************************************************
সুতরাং আজই শুরু করুন যদি আপনার জানার আগ্রহ থাকে।
************************************************************
************************************************************



মন্তব্য ৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:২৭

অন্ধবিন্দু বলেছেন:
ইলন মাস্ক, জেফরি কারগেলের কথা শুনলেম। এবার ক্লাইমেট চেঞ্জ বিষয়টাই অনেক বেশি মুখ্য হবে। ভাল শেয়ার করেছেন। একজনও যদি আগ্রহ পায় সেটাও অনেক।

১৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৩৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: "একজনও যদি আগ্রহ পায় সেটাও অনেক।"

আমিও সেটাই মনে করি।

আমার খুবই ইচ্ছে ছিল এবারে যাওয়ার কিন্তু আগামী মাসে থসিস লেখার জন্য সময় করে উঠতে পারলাম না। অবশ্যই এবারে চুম্বক অংশ ছিলো ইলন মাস্ক এর লেকচার। আমার খুবই ইচ্ছে ছিলো তার লেকচার সরাসরি দেখার। আগামী বছর মিস করুম না। ২০১৩ সালে গিয়েছিলাম।


২| ১৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৯:২৬

অন্ধবিন্দু বলেছেন:
মোস্তফা কামাল,
পোস্টটির পঠিত সংখ্যা দেখে একটা কথা কইতে ইচ্ছে করছে- ‘আমরা গোলাম থাকতেই যেনও রাজি হয়ে গেছি ...’

১৯ শে ডিসেম্বর, ২০১৫ রাত ২:০৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: "পোস্টটির পঠিত সংখ্যা দেখে একটা কথা কইতে ইচ্ছে করছে- ‘আমরা গোলাম থাকতেই যেনও রাজি হয়ে গেছি ...’"

হা হা হা :P

রাজনীতি ও ১৮+ পোষ্ট না লিখলে কেউ পোষ্টে ঢুকে না। বিজ্ঞান বিষয়ক পোস্টের হিট সংখ্যা দেখে বুঝে নিতে কষ্ট হয় না কেন আমাদের দেশের বিশ্ববিদ্যালয় গুলোর অবস্থান সারা বিশ্বের শীর্ষ ২০০০ এর মধ্যে নাই। আমাদের গন্তব্য একটাই মধ্যপ্রাচ্যের গিয়ে গায়ে গতরে খাটা চাকুরী বিশ্বের মেধা ভিত্তিক চাকুরী না।

৩| ১৯ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৪১

কান্ডারি অথর্ব বলেছেন:



দারুণ জিনিস শেয়ার করছেন পলাশ ভাই।
ধন্যবাদ ভাই।

০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৩:৫৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আগামী বছর আপনিও ২/৪ টা লেকচার শুনিয়েন। অনেক লেকচার হয় যেগুলো সাধারন মানুষের জন্য। কোন গনিত নাই, নাই কোন জটিল বিজ্ঞান। এমন কি বিজ্ঞান বিষয়ক সিনেমার সেশন ও হয়।


অনেক লেট করে উত্তর দিলাম বলে দুঃখিত কান্ডারি ভাই।

৪| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:২০

কান্ডারি অথর্ব বলেছেন:



আমিও অনেক লেট করে ফেললাম পলাশ ভাই। ক্ষমা প্রার্থী।

কি যে বলেন না ভাই ! আমি দিব লেকচার !!! :-&

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.