নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Those who have the privilege to know have the duty to act.”― Albert Einstein

মোস্তফা কামাল পলাশ

"সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে"

মোস্তফা কামাল পলাশ › বিস্তারিত পোস্টঃ

মজাদার স্যামন ক্যারি রান্না হবে বাড়ি-বাড়ি =p~ একটি রান্না-বান্না ও খানা-পিনা ব্লগ :D

০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১১:০৫



আজকে চাইনিজ দোকানে বাজার করতে গিয়ে দেখি স্যামন মাছ সেলে দিয়েছে। কানাডা বা আমেরিকায় সেল বলতে যা বুঝায় তা হলো প্রতিদিন যে দামে বিক্রি হয় তার চেয়ে অনেক কম দামে বিক্রি বা প্রমোশনাল অফার। বলা যায় বাংলা লিংক দামে স্যামন বিক্রির নোটিশ টাঙাইয়া রাখছে মাছ বিক্রির সেকশনে। প্রবাদে আছে সস্তায় পাইলে বাঙ্গালি নাকি আলকাতরাও খাওয়ার জন্য লাইনে দাঁড়াইয়া যায়। বাংলা লিংক দামে স্যামন বিক্রির নোটিশ দেইখা আমি পিছাইয়া থাকুম ক্যা :-B =p~



লগে লগে ২ টা কিনা লইলাম। প্রতিটির ওজন নাড়ি-ভুঁড়ি ছাড়া দেড় কেজি। অর্থাৎ সর্বমোট ৩ কেজি কিনা লইলাম। বাসায় ফিরে ১ টা চাপাতি লইয়া ঝাপাইয়া পড়লাম। একটারে কুপাইয়া সাইজ কইরা চালান কইরা দিলাম ডিপ ফ্রিজে। অন্যটা কেটে ধুয়ে পানি ঝরানোর জন্য রেখে দিলাম।



স্যামন মাছ রান্নার জন্য ওসি নিয়া ঝাঁপাইয়া পড়িলাম যাতে করে রাতের খাবার প্লেট মিস না করে এই ভাইবা। হে হে হে এই ওসি আবার ঢাকা শহরের থানার ওসি না এই ওসি হইলো গিয়া ওনিয়ন কাটার যা দিয়া ১ কেজি পরিমাণ পিয়াজ ২ মিনিটেই সাইজ কইরা দেওন যায়। আমি আমি অর্ধ কেজি পরিমাণ সাইজ করিলাম।


ছবি: পিয়াজ কাটার চাপাতি =p~

প্রথমে পিয়াজ কুচি ১/২ কেজি, রসুন কুচি ১ চা চামচ, ও অর্ধ চা-চামচ পূর্ণ জিরা তেলের মধ্যে দিয়ে অল্প তাপে ঢেকে রাখুন যাতে করে পিয়াজ ও রসুন কুচি নরম হয়ে আসে। লবণ আপনি পরিমাণ মতো দিন। আমি দেড় চা-চামচ লবণ ব্যবহার করেছিলাম দেড় কেজি পরিমাণ মাছের জন্য। পিয়াজ তেলে দেওয়ার ৫/৭ মিনিট পরে কাচা মরিচ দিন পরিমাণ মতো আপনি যেমন ঝাল খেতে পারেন তার উপর ভিত্তি করে। আমি একটু ঝাল ক্যারি খেতে ভাল বাসি তাই ১০ টা কাচা মরিচ দিয়েছিলাম। মাঝে মাঝে চামচ দিয়া মখার কথা মতো নড়া-চড়া কড়তে থাকুন প্রতি ২/৩ মিনিট অন্তর অন্তর। এভাবে ১০ থেকে ১৫ মিনিট পিয়াজ কুচি ভেজে কিছুটা বাদামী বর্ণ ধারণ না করা পর্যন্ত অপেক্ষা করুন।



পিঁয়াজ বাদামি বর্ণ হয়ে আসলে মাছের পিছ গুলো পিয়াজের উপর বসিয়ে দিন। লক্ষ রাখবেন একটা যেন অন্যটির উপর না পড়ে তাতে করে মাছ ভেঙ্গে যাবে। স্যামন মাছ তেলে দেওয়ার পরে অল্প চাপেই ভেঙ্গে যায়। চামচ দিয়ে কিছু পিয়াজ মাছের উপর দিয়ে দিন। এর পর ঢাকনা দিয়ে অল্প আচে রেখে দিন। ১৫ মিনিট পর পাতলা চামচ দিয়ে প্রতিটি মাছের পিছ এক এক করে উল্টে দিন।



আবারও ১৫ মিনিট অল্প তাপে রান্না করুন। এই সময় মাঝে মাঝে রান্নার প্যানের দুই পাশে ধরে আস্তে করে ঝাঁকুনি দিন যাতে করে মাছ পাতিলের সাথে লেগে না যায়। ভুলেও উপরের দিকে ঝাকাবেন না তাতে করে মাছ হয়ে যাবে মুড়ো ঘন্টো। ঝাঁকাতে হবে ডানে ও বামে।



হাতে কাছে পিয়াজ পাতা থাকলে সেগুলো ১ ইন্বিচি করে কেটে ১/২ কাপ পরিমান মাছের উপরে দিন চুলা বন্ধ করার ৫ মিনিট পূর্বে। চুলা বন্ধ করার পূর্বে আবারও মাছ গুলো উল্টিয়ে দিন আবারও। বার বার উল্টানোর কারণে পুরো মাছের মধ্যে লবণ ও মশলা ভালো ভাবে ঢুকে যাবে।



আমি অবশ্য কচি পিয়াজ পাতার জন্য নিজস্ব চাষা-বাদ পদ্ধতি আবিষ্কা করেছি হে হে হে। ঘরের ভিতরে বাগান হিসাবে সৌন্দর্য বর্ধন ও প্রয়োজনের সময় রান্নার পাতিলে চালান। একের ভিতরে ২ কাজ :P



লক্ষ করুন: শুরু থেকে শেষ পর্যন্ত আমি ১ ফোটা পানিও দেই নি রান্নার সময়। পানি না দিয়ে অল্প আচে একটু বেশি সময় নিয়ে রান্না করতে হয়। এতে করে মাছের ঝোলটি হয় মিষ্টির সিরার মতো গাড়।



অতঃপর রান্নার পরিসমাপ্তি =p~ =p~



চলুন তাইলে এইবার খাওয়ার টেবিলে যাই, খানা-পিনা হইয়া যাক :D :P





দেশে স্যামন মাছ পাওয়া যায় কি না জানি না। পাওয়া গেলে তো কথাই নাই আর পাওয়া না গেলে William Somerset Maugham এর The Luncheon গল্পের লেখক যেমন লেডি গেস্টের স্যামন খাওয়া দেখতাছিল তেমনি বইয়া বইয়া আমার স্যমন খাওয়া দখেন আর যাওয়ার সময় ১ টা কইরা মাইনাচ দিয়া যান পোষ্টে হে হে হে =p~ :P তয় কানাডায় যারা আছেন তারা ওয়টারলু গামী বিমানে উইডা পড়েন। লেট করলে দেরি হবে :P :P

"I was startled when the menu was brought, for the prices were a good deal higher than I had expected. But she assured me. “I never eat anything for luncheon,” she said.

“Oh, don’t say that!” I answered generously.

“I never eat more than one thing. I think people eat far too much nowadays. A little fish, perhaps. I wonder if they have any salmon.”

Well, it was early in the year for salmon and it was not on the menu, but I asked the waiter if there was any. Yes, a beautiful salmon had just come in, it was the first they had had. I ordered it for my guest. The waiter asked her if she would have something while it was being cooked.

“No,” she answered. “I never eat more than one thing. Unless you have a little caviar. I never mind caviar.” My heart sank a little. I knew I could not afford caviar, but I could not very well tell her that. I told the waiter to bring caviar. For myself I chose the cheapest dish on the menu and that was a mutton chop.

“I think you are unwise to eat meat,” she said. “I don’t know how you can expect to work after eating heavy things like chops. I don’t believe in overloading my stomach.”

Then came the question of drink.

“I never drink anything for luncheon,” she said.

“Neither do I,” I answered immediately. “Except white wine,” she continued as though I had not spoken. “These French white wines are so light. They are wonderful for the digestion.” “What would you like?” I asked, hospitable, but not exactly emotional. She gave me a bright and friendly flash of her white teeth.
“My doctor will not let me drink anything but champagne.”

I imagine I turned a little pale. I ordered half a bottle. I mentioned casually that my doctor had absolutely forbidden me to drink champagne.

“What are you going to drink then?”

“Water.”


William Somerset Maugham এর The Luncheon গল্পের লেখকের শেষ পরিনতি জানতে চাইলে নিচের লিংকে গুতা মারেন।

বিঃ দ্রঃ এটি একটি শাহাদৎ উদরাজি ভাই এর সিংহাসন কাড়িয়া লইবার প্রচেষ্টা মাত্র :P

মন্তব্য ৯৭ টি রেটিং +১২/-০

মন্তব্য (৯৭) মন্তব্য লিখুন

১| ০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১১:১৩

ইমরাজ কবির মুন বলেছেন:
মাছ সেলে দিসে কেন? পঁচা? ;)

০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১১:২২

মোস্তফা কামাল পলাশ বলেছেন:

২| ০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১১:২১

প্রামানিক বলেছেন: স্যামন কারী
রান্না হবে বাড়ি বাড়ি


কিন্তু দুখের বিষয় বাংলাদেশের গ্রামে এই মাছ কেনা তো দূরের কথা নামই জানে না।
ধন্যবাদ

০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১১:২৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: প্রামানিক ভাই, স্যামন মাছের গায়ের আঁশ পুরো সিলভার কার্প মাছের মতো। দেশে যেহেতু পাওয়া যায় না কি আর করা :(( দেশের বাজারে নাকি এখন সার্ডিন মাছ ইলিশের বাচ্ছা বইলা বিক্রি হয় তাইলে সিলভার কার্প স্যামন বইলা চালাইয়া দিতে হইবেক =p~

৩| ০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১১:২৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এই মাছের কাঁটা আছে?

০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১১:২৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: এই মাছের শরীরের কাটা এতই নরম না ফেললেও চলে খাওয়ার সময়। গলায় কোনদিন ও ফুটবে না। বলা যায় ভাতের দানার চেয়েও নরম। এমনকি মেরুদন্ডের কাটাও সজনে ডাটির মতো চিবিয়ে খাওয়া যায়।

আপনাকে ধন্যবাদ।

৪| ০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১১:৩০

নতুন বলেছেন: স্যামন মাছের তরকারী রান্না করছেন। :)

আমেরিকার শেফেরা আপনার উপরে মানহানির মামলা করতে পারে এই লেখা পড়লে.. =p~

তাদের এতো সব রেসিপি বাদ দিয়ে তরকারী রান্নার জন্য স্যামনের পক্ষে কোটি ডলারের মামলা করবে...

০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১১:৪০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: :P

৫| ০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১১:৩১

নতুন বলেছেন: স্যামন মাছের তরকারী রান্না করছেন। :)

আমেরিকার শেফেরা আপনার উপরে মানহানির মামলা করতে পারে এই লেখা পড়লে.. =p~

তাদের এতো সব রেসিপি বাদ দিয়ে তরকারী রান্নার জন্য স্যামনের পক্ষে কোটি ডলারের মামলা করবে..

০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১১:৪০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: দেশি পন্য (রান্না) খেয়ে হউন ধ্যন =p~

৬| ০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১১:৩৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: বাহ! দারুণ তো!

০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১১:৪৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আমি নিজেও ভেবে পাইনা কেন এত নরম এই মাছের কাটা। এই কারণেই হয়ত বিদেশিরা (সাদা মানুষরা) এই মাছ ছাড়া অন্য কোন মাছ খায় না। খাওয়ার সময় কাটা বেছে খেতে হয় না; গলায় কাটা ফুটার কোন রিস্ক নাই।

আপনাকে ধন্যবাদ।

৭| ০৯ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:০৪

আশফাক সফল বলেছেন: দেখে পড়ে ভালো লাগলো, কিন্তু খেয়ে কেমন লাগবে বুঝছি না। ঢাকায় এখন পাওয়া যায়। মাছটা এতটা নরম যে ঝোল করার সাহস পাই নাই, ফিশ এন্ড চিপস করেছি পরে।

০৯ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:১৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: বাসায় আমি সব সময় ক্যারি করি কারণ বাহিরে হোটেলে বার্বিকিউ খাই। স্যামন এমন একটা মাছ যা যে কোন ভাবেই রান্না করে খাওয়া যায়।

৮| ০৯ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:৫১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধুর! পোস্টে মাইনাস। একে তো খাওন দাওনের পোস্ট। তার উপর আপনি আছেন বিদেশে। সো, পোস্টে মাইনাস হবেই।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ৯:৫০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: কাভা বাই, ২২ নম্বর মন্তব্যে রাবেয়া রব্বানি আপায় কইছে আগোরায় নাকি স্যামন পাওয়া যায়। রেসিপি তো ফ্রি দিলাম এইবার আগোরা হইতে ৬ হাজার টাকা দিয়া একটা স্যামন কিইনা আইনা ব্লগারদের জন্য খানা পিনার ব্যবস্হা করেন :P

৯| ০৯ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:৫৩

মোস্তফা সোহেল বলেছেন: একাই খাইলেন ভাই। হলুদ মনে হয় কম দিছেন

০৯ ই মার্চ, ২০১৬ রাত ৯:৫৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন: হলুদ একটু বেশি পড়বার পারে রাতে রান্না করেছি কি না :P তয় মনে রাইখেন রান্নার সময় কোন পানি দেওয়ন হয় নাই; সেই সাথে পিয়াজ ভেজে বাদামী বর্নের করা হয়েছে সুতরাং রান্নার বর্ন ঐরকম হবেই। আর স্যামন মাছ তেলে দেওয়ার সাথে সাথে হলুদ বর্নের হয়ে যায় যেমনটি হয় চিংড়ি মাছ তেলের মধ্যে দিলে।

১০| ০৯ ই মার্চ, ২০১৬ দুপুর ১:০৬

বিদ্রোহী ভৃগু বলেছেন:
হায় হায়
জিভে আসে জল :P
পলাশ ভাই
দিল কি গোল!! :((

কি হবে উপায়
মাইনাস বাটনও যে নাই ;)

@ কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধুর! পোস্টে মাইনাস। একে তো খাওন দাওনের পোস্ট। তার উপর আপনি আছেন বিদেশে। সো, পোস্টে মাইনাস হবেই।
কেমতে ভাইজান। বাটনতো আগেই গায়েব কইরা রাখছেন। জলদি ফিরাইয়া আনেন ;)

০৯ ই মার্চ, ২০১৬ রাত ৯:৫৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: মাইনাস বাটন থাকলে কি আর ঐ কতা কইতাম বিদ্রিহী ভাই। ঢাকা-টরোন্টো বিমানে বইয়া পড়েন অথবা রিক্সা লইয়া রাইফেলস স্কয়ারের আগোরাতে চইলা যান ১ টা স্যামন মাত্র ৬,০০০ টাকা =p~

১১| ০৯ ই মার্চ, ২০১৬ দুপুর ১:৪৭

রিকি বলেছেন: স্যামন মাছের রেসিপি দিয়েছেন, কাতল মাছ কিনে ট্রাই করবোনি !!! ;)

০৯ ই মার্চ, ২০১৬ রাত ৯:৫৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: জাতি তো আপনাকেই খুজছে রিকি ভাই :P তয় কাতল মাছের মাথা দিয়া মুড়ো ঘন্টো খাইতে সেই রাম লাগে :D

১২| ০৯ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৪২

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
দুপুর বেলা এখনও খাই নাই। তার উপর আপনার এই পোস্ট!!!!

পেট বিদ্রোহ শুরু করছে। যাই খাইয়া আসি। :)

০৯ ই মার্চ, ২০১৬ রাত ৯:৫৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: ভাই দুপুর বেলা কৈ গেছিলেন পুরান ঢাকার নান্না নাকি হাজির বিরিয়ানীতে =p~

১৩| ০৯ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৪৭

অলওয়েজ ড্রিম বলেছেন: দেখতে দেখি কিছুটা চিতল মাছের মতো। সিলভার কার্পেরও প্রভাব আছে। বুঝছি এই মাছের পূর্ব পুরুষ পরকীয়া করছিল ভিন জাতের লগে। এই চরিত্রহীন মাছ খাই না। ;)

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:০১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: গায়ের আঁশ চিতল বা সিলভার কার্পের মতো। তয় মাথাটা মৃগেল মাছের মতো ছুচালো। আর স্বাদ তা ঢাকার স্বাদ মিস্টির মতোই ;)

১৪| ০৯ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৫৯

রানা আমান বলেছেন: মাছটা মনে হচ্ছে অনেক নরম । কিছুটা পাঙাশের মতো ।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:০৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন: পাঙাশ মাছের চেয়েও অনেক নরম। তয় একটা জায়গায় মিল আছে। যমুনা বা পদ্মা নদীর পাঙাশ যেগুলোর ওজন ১০ কেজির বেশি ঐ গুলোর মাংস যেমন হয় ঠিক তেমনী হয় স্যামন মাছে মাংস; বিশেষ করে ৩/৪ কেজির উপরে যেগুলোর ওজন।

আপনাকে ধন্যবাদ।

১৫| ০৯ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:৫৮

আলামিন১০৪ বলেছেন: holud ba onno kono mosolla den nai?

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:০৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: মাছ রান্না করলে হলুদ তো আপনাকে দিতেই হবে। গোটা জিরা ছাড়া আর কোন মসলা ব্যবহার করি নাই। রান্নার শেষের দিকে কিছু পিয়াজ পাতা দিয়েছি ডেকোরেশনের জন্য। বলতে পারেন মসলা ছাড়া স্বাস্হ্যসম্মত রান্না।

১৬| ০৯ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:১৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: খানাপিনা খেতে পারলাম না :( আমার জন্য প্রোটিন নিষিদ্ধ যে :(

তবে রান্নার প্রণালি ভালো লাগলো।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:০৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: ভাই আল্লাহ্‌ তায়ালা মানুষকে অনেক পরীক্ষার মধ্য দিয়ে পরিচালিত করেন। প্রার্থনা করি আপনি খুব শিঘ্রই সুস্হ্য হয়ে উঠবেন। আপনার শরীরের অবস্হা কেমন এখন।

আপনাকে ধন্যবাদ।

১৭| ০৯ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৩০

ফেরদৌসা রুহী বলেছেন: খেতে ইচ্ছে করছে।

আপনি যে রান্না করেছেন তা কেমন হয়েছিল।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:১৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: রান্নার টেস্ট হয়েছে "খাইলে চাটবেন না খাইলে পস্তাবেন" :P

ইয়ে মানে যে বাবা-মা বাড়িতে পরীক্ষার রেজাল্টের জন্য পিটাইয়া তক্তা বানাইয়া দেয় সেই বাবা-মাও অন্যের কাছে নিজের সন্তানের প্রশংসা করে =p~

১৮| ০৯ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৩৬

শায়মা বলেছেন: এত সহজে এত কঠিন রান্না ভাইয়া!!!!!!

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:১৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: পৃথিবীর সবচেয়ে স =p~ হজ রান্না মনে হয় স্যামন মাছ রান্না

১৯| ০৯ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৫৮

জুন বলেছেন: টেস্কোতে স্যমন সেল্ফে সাজানো থাকতো বরফের উপর। কিন্ত তার বিদঘুট্টি স্বাদের জন্য কখনো কেনা হয়নি। এবার গেলে ট্রাই করবো আপনার রেসিপি :)

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:২৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আমাদের বাংলাদেশি মানুষরা অন্যান্য মাছ রান্নার সময় যেমন অনেক মসলা ব্যবহার করি স্যামন মাছ রান্নার সময় তা ব্যবহার করা যাবে না। আমি নিজে অনেক পরীক্ষা-নিরীক্ষার পরে এই সিদ্ধান্তে উপনীত হয়েছি যে গোটা জিরা ছাড়া আর কোন মসলা ব্যব হার করা যাবে না। সেই সাথে রান্নার কোন পর্যায়ে ১ ফোটাও পানি ব্যবহার করা যাবে না। সেই সাথে অল্প আচে একটু সময় নিয়ে রান্না করতে হবে। আপা, একবার ট্রাই মেরে দেখেন। বিফলে রেসিপি ফেরত =p~

২০| ০৯ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:১৬

কমরেড নীল বলেছেন: আমার ভালোলাগে না সামোন

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:২৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: স্যামনের অনেক গুলো রেসিপি আছে। আপনি কোনটা টেষ্ট করেছে সেটা না জেনে বলা মুস্কিল। আমার নিজেরও কিছু কিছু রেসিপি ভালো লাগে নি। তবে মাছ হিসাবে স্যামনের স্হান পদ্মার ইলিশের ঠিক পিছনেই থাকবে। এক দিক দিয়ে ১ নম্বরে থাকবে কাটা না থাকার কারণে =p~

২১| ০৯ ই মার্চ, ২০১৬ রাত ৮:১৩

আমিই মিসির আলী বলেছেন: দেখিয়া পড়িয়া খাওয়ার ইচ্ছা জাগিলো।
+

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:২৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: "রাবেয়া রব্বানি বলেছেন: আগোরায় দেখে আইলাম অর্ধেক পিস সাড়ে তিন হাজার" রিক্সা নিয়া হাটা দেন আগোরার পথে :P

আপনাকে ধন্যবাদ।

২২| ০৯ ই মার্চ, ২০১৬ রাত ৯:২৩

রাবেয়া রব্বানি বলেছেন: আগোরায় দেখে আইলাম অর্ধেক পিস সাড়ে তিন হাজার

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:৩১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপা, বলেন কি? অর্ধেক পিস সাড়ে তিন হাজার !!! এই অর্ধেক পিসের সাইজ কি নিচের ছবির বাঘা আইড় মাছ টির সমান ???

২৩| ০৯ ই মার্চ, ২০১৬ রাত ৯:৩২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এক মাত্র বাংলাদেশেই কোন জিনিস প্রমোশনাল দামে বেচে না। এই পচা মালয়েশিয়াতে ও অনেক জিনিস প্রমোশনে কিনি। বিশেষ করে কোন অনুষ্ঠানের সময় এই প্রমোশন খুবই মজাদার হয়।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:৪০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: প্রমোশনাল দাম তো দূরের কতা, আসল দামে বেচলেও দেশের মানুষ বাইচা যাইত। রমজান মাস আসলে এরা প্রতিযোগিতায় নেমে পড়ে কে কত বেশি লাভ করবে। বাকি ১১ মাসের লাভ উঠইয়া নেয় ঐ ১ মাসে। প্রমোশনাল দামে কেনার লিস্টে সবচেয়ে উপরে থাকে স্ট্রবেরি ও ব্লু-বেরি, ১ পাউন্ডের প্যাকেট বিক্রি হয় ২ ডলারে। ৩ লিটারের সয়াবিন তেলের দাম সাড়ে ৬ ডলার। কিন্তু ২/৩ মাস পর পর প্রমোশনাল দাম থাকে সাড়ে ৩ ডলার। আমি ঐ সময় কমপক্ষে ৪ টা ক্যান কিনে রাখি যাতে করে পরের প্রমোশন পর্যন্ত চলা যায়। হাজার হলেও ছাত্র মানুষ। চামে দিয়ে বামে মাস চলতে হয় স্কলারশিপের অল্প টাকা দিয়া।

এরা প্রমোশনাল অফারটা দেয় কাস্টমার ধরে রাখার জন্য। দেখা গেলো প্রমোশনাল অফারের একটা পন্য কেনার জন্য কোন সুপার স্টোরে গেলে এমনিতে অন্য ১০ টা পন্য কেনা হয়ে যায়। কোম্পানি গুলো হিসাব নিকাশ করেই নিয়মিত ভাবে প্রমোশনাল অফার দিয়ে থাকে যাতে করে কাস্টমার তাদের দোকানের কথা ভুলে না যায়।

আপনাকে ধ্যবাদ সাজ্জাদ ভাই।

২৪| ০৯ ই মার্চ, ২০১৬ রাত ১১:১৬

একুশে২১ বলেছেন: রঙ দেইখা তো মনে ধরছে। তয় কই আর করা বাজার থেইকা সিলভার কাপ আইনা স্যামন মনে কইরা চালাইয়া দিমুনে।

১০ ই মার্চ, ২০১৬ ভোর ৪:২৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: কি আর করবেন আমার পথ অনুসরণ করেন। কানাডার ডলারের দাম পড়ে যাওয়া ইলিশ মাছ এখন স্বর্ণের চেয়েও দামি হয়ে গেছে। তাই আমি বিকল্প ইলিশ খুজে বের করেছি। বিকল্প ইলিশের নাম "হেরিং"। এই মাছে কম পক্ষে ৫০% ইলিশের গন্ধ পাওয়া যায়। দুধের স্বাদ ঘোলে মিটানো আর কি =p~

আপনিও স্যামন মাছে স্বাদ সিলভার কার্পে মিটান হে হে হে :P

২৫| ১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:১৩

বর্ণহীণ বলেছেন: রান্নাটা দেখতে ভালো হয়েছে।

১০ ই মার্চ, ২০১৬ ভোর ৪:৩০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: খাইতেই সেই রাম হইছে :D

২৬| ১০ ই মার্চ, ২০১৬ ভোর ৪:০৬

কমরেড নীল বলেছেন: নরওয়ে থাকি বলে অমৃতে অরুচি

১০ ই মার্চ, ২০১৬ ভোর ৪:৩১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: তাইলে তো বলা চলে ঢাকা শহরের মানুষ যে দামে পাগলার লেগুনের তেলাপিয়া ও পাঙ্গাস মাছ কিনে আপনিও সেই দামে স্যামন কিনেন =p~ =p~

২৭| ১০ ই মার্চ, ২০১৬ সকাল ৯:৫১

বিজন রয় বলেছেন: দেশে পাওয়া যায়।

১১ ই মার্চ, ২০১৬ ভোর ৫:৫৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: বাংলাদেশে যত কোটি পতি এই কানাডায় ও তা আছে কি না সন্দেহ আছে। দেশে স্যামন পাওয়া না গেলে সেটাই আবাক হওয়ার মতো ঘটনা হতো।

২৮| ১০ ই মার্চ, ২০১৬ সকাল ১০:৫৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ভাইয়া, কানাডয় যেতে মন চায়। চিরতরে। কিভাবে যাবো, সহযোগিতা করুন।

১১ ই মার্চ, ২০১৬ ভোর ৬:০২

মোস্তফা কামাল পলাশ বলেছেন: বিজ্ঞান বা ইন্জিনিয়ারিং কোন বিষয়ে অনার্সে জিপিএ ৩ দশমিক ৫ এর উপর, আইইএলটিএস সে স্কোর গড়ে সাড়ে ৬ এর উপর থাকলে আমার উচ্চ শিক্ষার্থে কানাডা: ১ম পর্ব (যে তথ্য গুলো প্রথমেই আপনার জানা দরকার) সিরিজের ৪ পোষ্ট পরে ঝাপাইয়া পড়েন যদি বাংলা লিংক দামে স্যামন খাইতে চান =p~

২৯| ১০ ই মার্চ, ২০১৬ সকাল ১১:২৯

অশ্রুকারিগর বলেছেন: কাটা নাই শুইনা খাইতে মন চাইতাছে। কোনদিন বৈদেশ গেলে খামু নে। :P

১১ ই মার্চ, ২০১৬ ভোর ৬:০৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন: বৈদেশ গেলে স্যামন না খাইয়ে আইবেন না কিন্তু =p~

৩০| ১০ ই মার্চ, ২০১৬ সকাল ১১:৩৯

নাভিলা বলেছেন: মেইড ইন জিঞ্জিরা খ্যাত এই দেশে সবই হাতের নাগালে।
শুনেছি পুকুরে ইলিশ চাশের সফল পরীক্ষা চালানো হয়েছে।
একদিন এদেশে স্যামন চাষ করা সম্ভব হবে, কি বলেন?

১১ ই মার্চ, ২০১৬ ভোর ৬:০৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: স্যামন হলো ঠান্ডা পানির মাছ। ব্যাপার না দরকার হইলে পুকুরে বরফ ঢাইলা হলেও বাংলা দেশে তা চাষ করা হইবেক :P

৩১| ১০ ই মার্চ, ২০১৬ সকাল ১১:৫৩

মনিরা সুলতানা বলেছেন: সেলের জিনিস ভালু না :P

১১ ই মার্চ, ২০১৬ ভোর ৬:০৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপু, যাই বলেন দেশে ফেরার সময় আপনার বাসায় হামুর মাছ না খাইয়া আইতাছি না =p~

৩২| ১০ ই মার্চ, ২০১৬ দুপুর ১:৩৫

মাহমুদুর রহমান সুজন বলেছেন: কিছুদিন হল রেড সি তে নক ফিসিং এ গিয়েছিলাম সারা রাতে একটা ধরতে পেরেচে ততবড় না তবে চলে রান্নাটা আপনার মতো হয়নি ধুথ মজা লেগেছে তবে অাপনার মতো করে হলে বেশি হত। আগে পোষ্টাইতেন ভাল হত। এরপরেও আপনাকে ধন্যবাদ আবার ও যদি মিলে।

১১ ই মার্চ, ২০১৬ ভোর ৬:০৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: বলেন কি রেড সিতে কি স্যামন পাওয়া গেছে শুনে অবাক হলাম। এখানকার পানি না অনেক গরম? পরের বার ধরা পরলে রেসিপি তো থাকলই :D

৩৩| ১০ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৩৪

জানা বলেছেন: বাংলালিংকের দামে স্যামন মাছ কিনে তা আবার লোক দেখিয়ে রান্না করে একাই খাওয়া হচ্ছে?? আজ আর রক্ষা নেই...এই ব্লগ একাউন্টটা এক্ষুনি কাঁচি দিয়ে কেটে টুকরো করে ফেলবো X(( ! এ্য্য্য্যাই কে কোথায় আছিস, আমার চশমাটা আর লাঠিটা খুঁজে নিয়ে আয় বাবা...। ;)


আগোরা/ইউনিমার্ট ছাড়াও আমার বাসার পাশেই সুপার শপ 'ঢালি'তেও আমি স্যামন দেখি। ওরা বলে, এগুলো নরওয়ের প্রসিদ্ধ স্যামন। কখনও কেনার সাহস করিনি। নিজে মাছ না খেলেও পরিবারের অন্য দেড়জনের জন্যেতো মাছ কিনি। আর স্যামন নরউয়্যিজিয়ানদের প্রথম পছন্দের মাছ। তবুও সাতপাঁচ ভেবে কখনও কেনা হয়না। এখানে এই মাছ খাওয়ার প্রথম ভয় হলো মাছটি কতদূর, কতদিন এবং কেমন তাপমাত্রা অতিক্রম করে এখানে এসেছে। এর পর দুশ্চিন্তার কথা হলো, এই মাছ কতদিন যে এখানেই পড়ে থাকে তা আল্লাহই জানে, যেহেতু এটা অনেক দামী এবং অপরিচিত স্বাদের। তার উপর সেই মাছ 'তাজা' দেখাতে কত কি যে প্রসাধণ লাগানো হয়েছে তার ইয়ত্তা নেই! তাই যেখানকার রেসিপি সেখানেই থাকুক B-) , অন্তত আমার জন্যে অচঅঅঅঅল।

১১ ই মার্চ, ২০১৬ ভোর ৬:১৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপু, আমি তো ভেবেছিলাম পোষ্টের মধ্যে লিখুম যে ঢাকা শহরে আর কারো বাসায় রান্না না হলেও জানা আপুর বাসায় সেটা হবেই যেহেতু দুলাভাই স্যামনের দেশের মানুষ। লাঞ্চ বা ডিনারের সময় জানা আপুর ডাইনিং টেবিলে গিয়ে বসে পড়বে যে স্যামন না খয়ে উঠতাছি না।

আমিও ঢাকার স্যামন গুলোর গুন গত মান নিয়ে সন্দিহান। নর্থ সি বা আলাস্কা থেকে সেগুলো হয়ত নির্দিষ্ট তাপমাত্রা মেনেই চট্টগ্রামের উদ্দেশ্যে শিপ করা হয় কিন্তু সিঙ্গাপুর থেকে চট্টগ্রাম পোর্টের জাহাজ গুলোতে সঠিক তাপমাত্রা বা জাহাজ থেকে নামার পরে চট্টগ্রাম পোর্টের গুদামে বা চট্টগ্রাম থেকে ঢাকা নেওয়ার সময় সঠিক তাপমাত্রার পরিবহণ করা হয় কি না সন্দেহের অবকাশ থেকেই যায়। সেই সাথে কোন চালানের গুন গত মান পড়ে গেলে সেগুলো যে বিক্রি করা হবে সেটাই নিশ্চিত।



৩৪| ১০ ই মার্চ, ২০১৬ রাত ৮:২৩

বাল্মিকী জেনার বলেছেন: কয় ডলারে কিনলেন এটা বললেন না?

১১ ই মার্চ, ২০১৬ ভোর ৬:১৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: কইছি না বাংলা লিংক দামে। বাংলা লিংকের দাম কত অহন?

সাড়ে ৬ পাউন্ড কিনেছি ১৩ ডলার দিয়ে =p~

৩৫| ১০ ই মার্চ, ২০১৬ রাত ১১:৫০

রাবেয়া রব্বানি বলেছেন: নাহ। একটা মোটামুটি বড় ইলিশের সাইজ।

১১ ই মার্চ, ২০১৬ ভোর ৬:২২

মোস্তফা কামাল পলাশ বলেছেন: কথা সত্য। নাড়ি-ভুড়ি ছাড়া দের কেজি ওজন । তয় ফার্মে স্যামন গুলোর দেখলে পিলে চমকে যাবে। ঐ গুলো ৫ থে ১০ কেজি পর্যন্ত হয় :D

৩৬| ১১ ই মার্চ, ২০১৬ ভোর ৪:১৫

গুলশান কিবরীয়া বলেছেন: দেখেই মনে হচ্ছে বেশ সুস্বাদু হয়েছে । স্যামন ফিশ আমার খুব প্রিয় । আমার কাছে কারী করার চেয়ে গ্রিল করে খেতে বেশী ভালো লাগে ।

আপনাকে রান্না বান্নায় বেশ পাকা মনে হচ্ছে । :)

১১ ই মার্চ, ২০১৬ ভোর ৬:২৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আমি পুরো ভেতো বাংলাদেশি। গ্রিল দিয়ে তো ভাত খাওয়া যায় না যেহেতু হাত দিয়েই ভাত খাই। তাই স্যামন কারি রান্না। তবে স্যামন গ্রিল আসলেই জম্পেশ। কোন ওকেশনে রেস্টুরেন্টে খেতে গেলে আমি সব সময় স্যামন গ্রিলই অর্ডার করি।

পড়া-লেখা করে চাকুরী না পেলে রেস্টুরেন্ট ব্যবসা খুইলা বসুম এই জন্য রান্নায় হাত পাকিয়ে নিচ্ছি =p~

আপনাকে ধন্যবাদ।

৩৭| ১১ ই মার্চ, ২০১৬ সকাল ১০:৫৮

প্রামানিক বলেছেন: বড় জানতে ইচ্ছে করছে, ভাই আপনার বাড়ি কোথায় আর থাকেন কোথায়?

১১ ই মার্চ, ২০১৬ সকাল ১১:০৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: প্রামানিক ভাই হামারা অংপুরের মঙ্গা এলাকার মানুষ :(( নির্দিষ্ট করে কইলে বাড়ি নীলফামারী জেলায়। সাময়িক আবাসস্হল বরফের দেশ কানাডায়।

৩৮| ১১ ই মার্চ, ২০১৬ রাত ১০:৩১

মনিরা সুলতানা বলেছেন: হামুর ,সুলতান সব রেডি রাখমু নে সুধু রান্না বসাবেন আপনি =p~

১২ ই মার্চ, ২০১৬ রাত ১:১০

মোস্তফা কামাল পলাশ বলেছেন:


৩৯| ১২ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৩৭

মৃদুল শ্রাবন বলেছেন: আমি একটুখানি পড়েই ভাবলাম সেলে মাছ আবার কি মাছ। এই মাছের নাম তো জীবনে শুনিনি। হা হা হা।

১২ ই মার্চ, ২০১৬ রাত ৯:২১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: হে হে হে =p~ মৃদুল ভাই, আপনার জাহাজ ছাদে বসে বরশি দিয়া মাছ মারা যায় না? গেলে একবার ফিশারম্যান হিসাবে আপনার জাহাজে উঠবার চাই :P

৪০| ১৫ ই মার্চ, ২০১৬ সকাল ১০:১৫

কান্ডারি অথর্ব বলেছেন:



স্যামন মাছের জীবন এতদিনে সার্থক হইলো। ;)

১৯ শে মার্চ, ২০১৬ সকাল ১০:৪৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
হে হে হে

৪১| ১৫ ই মার্চ, ২০১৬ সকাল ১০:৩৩

আরজু পনি বলেছেন:

রংটা রান্না করা কোরাল মাছের মতো মনে হচ্ছে...
আমাকে রান্না করে খাওয়ালে খেতে রাজি...
ফিরতি টিকেট পাঠান...যাইয়া খাইয়া আসি :P

লাঞ্চন একখান গল্পই বটে !

১৯ শে মার্চ, ২০১৬ সকাল ১০:৫৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন:

আপা একটা টিকেট পাঠাইয়া দেন টরোন্টো টো ঢাকা; যাওয়ার সময় রান্না করা স্যামন নিয়া যামু আপনার ও দুলাভাই এর জন্য =p~

তবে লাঞ্চন গল্পটা পূর্বে যখন পড়েছিলাম তখন যতটা না ভাল লেগেছিল তার চাইতে বেশি ভাল লাগে এখন পড়লে। হয়ত বা এই কারণে যে ইংলিশ স্পিকিং দেশি থাকার কারণে উচ্চরনের সময় ইমোশন গুলো কল্পনা করতে পারি। আবার এটাও হতে পারে যে তখনতো পড়েছিলাম পাশ করার জন্য আর এখন পড়ি শখ করে।

৪২| ১৯ শে মার্চ, ২০১৬ সকাল ৯:০০

সাগর মাঝি বলেছেন: শুধু রেসিপি দেখাইলা খাওয়ার দাওয়াত দিলা না

১৯ শে মার্চ, ২০১৬ সকাল ১০:৫৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: কানাডা চইলা আসেন ফ্রিজে একটা রাইখা দিছি আপনার জন্য ;)

৪৩| ১৯ শে মার্চ, ২০১৬ দুপুর ২:৪৪

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ইরানে থাকি, আল্লাহর রহমতে এই দেশে স্যামন (এরা বলে সেমন গেযেলালা) খুবই সহজলভ্য। দাম, বাংলাদেশী টাকায় কেজি প্রতি ৩৭০/৩৮০ টাকার মত। সস্তা মাছ বলতে পারেন।

ইরানিরা মাছটাকে লম্বালম্বি করে কেটে ফেলে ভাজি করে সবজি পোলাও এর সাথে খায়। রান্না ভাল হলে খেতে সত্যিই অসাধারণ। অফিসে সপ্তাহে এক দিন এই মেনুটা থাকে এবং মাছ অবশ্যই খাই। বাসাতেও আমরা ছোট ছোট পিস করে ফ্রাই করেই খাই। দু'একবার হয়ত তরকারি করে খাওয়া হয়েছিল।

২৩ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৪৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: ইরানে স্যামন মাছের দাম এত কম শুনে অবাক হলাম। সরকার কি ভুর্তুকী দেয় নাকি? এই মাছ যে কোন উপায়ে খাওয়া যায়।এমনকি সামান্য তাপে ভাপিয়ে নিয়েও খাওয়া যায়। বার্বিকিউটা আমার খুবই ভাল লাগে বিশেষ করে ওলিভ ওয়েল দিয়ে।

অপ টপিক, আপনি পূর্বে জিপিতে ছিলেন না জহিরুল ভাই?

৪৪| ১৯ শে মার্চ, ২০১৬ বিকাল ৩:১৮

আরজু পনি বলেছেন:
এ্যাহ শখ দেখে বাঁচিনে /:)

২৩ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৪৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপা আপনারে ও দুলাভাইরে স্যামন খাওয়াইতে চাইলাম তাও খুশি হইলেন না। কি দিন কাল আইলো মানুষরে খাওয়াইতে চাইলেন খুশি হয় না :((

৪৫| ১৯ শে মার্চ, ২০১৬ বিকাল ৪:৫৪

অপর্ণা মম্ময় বলেছেন: আমি স্যামন খাইতাম ফ্রাই কইরা। তরকারি রেঁধে খাই নাই কখনো।

২৩ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৪৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: জলদি কইরা তরকারি রান্না করে খান। খাইলে চাটবেন না খাইলে পস্তাবেন :P

৪৬| ০২ রা এপ্রিল, ২০১৬ সকাল ১১:১২

সোহানী বলেছেন: আরে আপনি কেমনে জানলেন আমি ৪ দিন ধইরা স্যামন কিন্না গালে হাত দিয়া বইসা আছি... কেমনে রাধুম!!!!!!! নেটের কোনো রেসিপিই পছন্দ হয় না......... আপনার ঠিকানাটা দেন ... আগে টেস্ট কইরা, দেন নিজেরটা রাধুম।

০৫ ই এপ্রিল, ২০১৬ সকাল ৯:০৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
আপা, আপনারে কষ্ট কইরা এই বরফের দেশে (গতকাল রাতেও ১০ সেন্টিমিটার বরফ পড়েছে) আইতে হইবো না; আপনি ১ টা বিমান টিকেট পাডাইয়া দেন আমি গিয়া রান্না কইরা দিয়া আইমু :P আপনারেও কষ্ট করতে হইলো না আর আমারও ১ টা দেশ দেখা হইয়া গেলো =p~

৪৭| ২১ শে এপ্রিল, ২০১৬ সকাল ৯:৫৩

সোহানী বলেছেন: থাক লাগবে না আপনার দাওয়াত.... আমার এক রাধুনি ভাবী আছেন। উনার পরামর্শে বেক করেছি.... আহ্ সে যে কি স্বাদ.... সরি ছবিটা আপলোড হচ্ছে না কেন যেন। শুধুমাত্র আপনাকে দেখাবো বলে ছবি তুলে রেখেছি।

৪৮| ০৪ ঠা মে, ২০১৬ রাত ১:২৮

মনে নাই বলেছেন: চাইনীজ দোকানে মাছ পরিষ্কার করে এবং কেটেকুটে বিক্রি করেনা!!! নাকি আপনি নিজে কাটাকুটি পছন্দ করেন? রান্না মনে হচ্ছে মজা হয়েছে।

৪৯| ২০ শে মে, ২০১৬ রাত ৩:৩৫

এস্কিমো বলেছেন: খুবই দারুন মাছ।
গ্রীল করে খেতে পারেন - দারুন লাগবে।
বারবিকিউ সস আর লেবুর রস দিয়ে মেরিনেড করতে পারেন কয়েক ঘন্টা।
তারপর ওভেনে দিয়ে গ্রীল করুন - সাথে আলুর ফ্রাইস।

মহা মজার মাছ।

৫০| ১০ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১০:২১

ফুলবানু ব্লগার বলেছেন: স্যামন ফিশ আমার হাজবেন্ড এর বেশ প্রিয়। রান্না করার জন্য ঘরে প্রয়োজনীয় সব মশলা ও অন্যান্য Kitchen Accessories ও রয়েছে। কিন্তু কিভাবে এই মাছটা সুস্বাদুভাবে রান্না করা যায়, সেই বিষয়ে আমার ধারনা নেই বললেই চলে। আসলে আমি মাছ খেতে তেমন একটা পছন্দ করিনা তাই মাছের রেসিপিগুলোও ভালভাবে পারিনা। তবে আপনার লেখাটা পরে এবার মনে হচ্ছে ভাল কিছু তৈরি করতে পারব। অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

৫১| ১৫ ই মার্চ, ২০২২ বিকাল ৫:৩৬

নিক হোসেন বলেছেন: ধন্যবাদ এতো সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। যেকোন ধরনের প্যাকেজিং এবং বিয়ের সামগ্রীর জন্য যোগাযোগ করুন WrapUp BD

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.