নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Those who have the privilege to know have the duty to act.”― Albert Einstein

মোস্তফা কামাল পলাশ

"সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে"

মোস্তফা কামাল পলাশ › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের সরকারি অফিস ও কর্মকর্তাদের কাছ থেকে ভালো ফলাফল পাওয়া সম্ভব যদি যোগ্য মানুষ নিয়োগ দেওয়া হয়: উদাহরণ রাজশাহী শহর।

১৮ ই জুন, ২০১৬ দুপুর ১২:২৩



দায়িত্বশীল পোষ্টে যোগ্য মানুষকে নিয়োগ দিলে বাংলাদেশের সরকারি অফিস ও কর্মকর্তাদের কাছ থেকেও ভালো ফলাফল লাভ সম্ভব তার উদাহরণ রাজশাহী শহর। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে পরিকল্পিত উদ্যোগের কারণে রাজশাহী শহরে ২ বছরের মধ্যে বায়ু দূষণের মাত্রা শতকরা ৬৭ ভাগ কমে এসেছে।

পত্রিকার পাতায় দেশের খারাপ খবর পড়তে-পড়তে পত্রিকা পড়াই ছেড়ে দিয়েছি প্রায়। অনেক খারাপ খবরের মাঝে একটা ভালো খবর সকলের সাথে শেয়ার না করে পারলাম না। শিক্ষা প্রতিষ্ঠানের শহর নামে পরিচিত রাজশাহী সারা বিশ্বের মধ্যে ১ নম্বর শহর হিসাবে স্থান করে নিয়েছে পরিবেষ দূষণ কমিয়ে আনার জন্য। যুক্তরাজ্যের প্রভাবশালী গার্ডিয়ান পত্রিকার শিরোনাম: In Bangladesh, one of the world’s most polluted cities has led the way globally in ridding itself of harmful PM10 particles। কিছুদিন পূর্বে দৈনিক বনিক বার্তা পত্রিকায় প্রকাশিত আমার লেখা ২ পর্বের উপসম্পাদকীয় "কয়লাভিত্তিক বিদ্যুত্ প্রকল্প নিয়ে কিছু কথা (প্রথম পর্ব)" ২য় পর্ব উল্লেখ করেছিলাম বায়ু দূষণ পরিমাপের একক পার্টিকুলেট ম্যাটারের ঘনত্ব সম্বন্ধে। সাইজ অনুসারে পার্টিকুলেট ম্যেটারকে দুই ভাগে ভাগ করা হয়ে থাকে: ব্যাস ২ দশমিক ৫ মাইক্রোমিটার (PM 2.5) বা তার চেয়ে ক্ষুদ্র ও ১০ মাইক্রোমিটার এর চেয়ে ছোট। ১ মাইক্রোমিটার যদি ১ মিটারের ১০ লক্ষ ভাগের এক ভাগ হয়ে থাকে তবে চিন্তা করুন এই পদার্থ গুলো কত ক্ষুদ্রাতি-ক্ষুদ্র!!! নিচের ছবিতে পার্টিকুলেট ম্যাটারকে মানুষের চুলের সাথে তুলনা করা হয়েছে।



পরিকল্পিত উদ্যোগের কারণে রাজশাহী শহরে ১০ মাইক্রোমিটার (১ মাইক্রোমিটার হলো ১ মিটারের ১০ লক্ষ ভাগের এক ভাগ বা ১ মিলিমিটারের ১ হাজার ভাগের এক ভাগ) এর কম ব্যাসের পার্টিকুলেট ম্যাটারের পরিমাণ প্রতি ঘনমিটারে ২০১৪ সালে ১৬৯ মাইক্রোগ্রাম থেকে ২০১৬ সালে প্রায় ৬৪ মাইক্রোগ্রামে নেমে এসেছে। একই সময়ে ২ দশমিক ৫ মাইক্রোমিটার এর কম ব্যাসের পার্টিকুলেট ম্যাটারের পরিমাণ নেমে এসেছে ৭০ থেকে ৩৭ মাইক্রোগ্রামে। পরিকল্পিত উদ্যোগের কারণে রাজশাহী শহরে ২ বছরের মধ্যে বায়ু দূষণের মাত্রা ৬৭ ভাগ কমে এসেছে।



বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে ঘরের বাহিরের বায়ুতে পার্টিকুলেট ম্যাটারের গ্রহণযোগ্য মাত্রার বাৎসরিক গড় মান ২ দশমিক ৫ মাইক্রোমিটার ব্যসের পার্টিকুলেট ম্যাটার এর পরিমাণ এক ঘনমিটারের মধ্যে সর্বোচ্চ ১০ মাইক্রোগ্রাম ও ১০ মাইক্রোমিটার ব্যসের পার্টিকুলেট ম্যাটার এর পরিমাণ প্রতি ঘনমিটারের সর্বোচ্চ ২০ মাইক্রোগ্রাম।

পার্টিকুলেট ম্যাটার কোন ধরনের পদার্থ দ্বারা গঠিত?
=========================================

বায়ুতে পার্টিকুলেট ম্যাটার কঠিন ও তরল দুই অবস্থায় থাকতে পারে। এইগুলো প্রধানত সালফার, নাইট্রেট, এ্যামোনিয়া, সোডিয়াম ক্লোরাইড, ব্ল্যাক কার্বন, ও বাষ্পায়িত লবণ জাতীয় পদার্থ। সহজ ভাষায় বলতে হয় পার্টিকুলেট ম্যাটার হলো বাতাসের মধ্যে বিভিন্ন ধূলি কণা, ময়লা, আবর্জনা, লতা-পাতার ভগ্নাংশ, ফুলে রেণু ইত্যাদি।

বায়ুতে বেশি পরিমাণ পার্টিকুলেট ম্যাটার এর উপস্থিতি মানুষের স্বাস্থ্যের জন্য কেন ক্ষতিকর?
===============================================================

যেহেতু পার্টিকুলেট ম্যাটার গুলোর উল্লেখযোগ্য অংশ রাসায়নিক পদার্থ দিয়ে গঠিত ও আকারে অত্যন্ত ক্ষুদ্র তাই এগুলো মানুষের নিঃশ্বাসের সাথে সরাসরি ফুসফুসে ঢুকে পড়ে। এর পরে ঐ সকল রাসায়নিক পদার্থ ফুসফুসে অবস্থিত পানির সাথে রাসায়নিক বিক্রিয়া করে যা আমাদের ফুসফুসে প্রদাহ বা খুস-খুসানির সৃষ্টি করে। বায়ু দূষণ সারা বিশ্বে হৃদ রোগ ও আ্যাজমা রোগের জন্য অন্যতম কারণ হিসাবে প্রমাণিত।





বিশ্বের সবচেয়ে বড় ও সমৃদ্ধ স্বাস্থ্য সম্পর্কিত তথ্য ভাণ্ডার Global Burden of Disease (GBD) যে ১০ টি রোগে বাংলাদেশে সর্বোচ্চ সংখ্যক মানুষ অকালে মৃত্যুবরণ করেন তার পরিসংখ্যান তুলনা করেছে দক্ষিণ ও পূর্ব এশিয়ার ১৪ টি দেশের সাথে। ঐ পরিসংখ্যান মতে ১৪ টি দেশের মধ্যে হৃদ রোগ ও ফুসফুসে আক্রান্ত হয়ে মৃত্যুর হার সবচেয়ে বেশি বাংলাদেশে।





শুভ হউক রাজশাহীর পথচলা। আশাকরি আগামী ৫ বছরের মধ্যে বায়ু দূষণের মান বর্তমান মাত্রা থেকে আরও অর্ধেক কমাতে সক্ষম হবে। বায়ু দূষণে ঢাকা শহরের অবস্থান সারা বিশ্বের প্রথম ২০ শহরের মধ্যে। প্রবাদে আছে Prevention is better than cure। আশা করছি অন্যান্য সিটি কর্পোরেশন গুলো রাজশাহী শহরকে অনুসরণ করবে।

যুক্তরাজ্যের প্রভাবশালী গার্ডিয়ান পত্রিকার শিরোনাম: In Bangladesh, one of the world’s most polluted cities has led the way globally in ridding itself of harmful PM10 particles

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য:

Ambient (outdoor) air quality and health

মন্তব্য ১০ টি রেটিং +৬/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৮ ই জুন, ২০১৬ দুপুর ১২:৪০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আশা করছি অন্যান্য সিটি কর্পোরেশন গুলো রাজশাহী শহরকে অনুসরণ করবে।

রাজশাহীবাসী হিসাবে আমি গর্বিত। ধন্যবাদ ভাই মোস্তফা কামাল পলাশ।

১৮ ই জুন, ২০১৬ দুপুর ১২:৪৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: এটাই আমাদের চাওয়া যে সিটি কর্পোরেশন গুলো রাজশাহী শহরকে অনুসরণ করবে। আপনাকে ধন্যবাদ আশরাফুল ইসলাম ভাই।

২| ১৮ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:২৫

ভ্রমরের ডানা বলেছেন: গার্ডিয়ান খবর করলে তারপর টনক নড়তে হবে কেন?


আমাদের কি মিডিয়া নেই নাকি অনুভূতি যন্ত্র নেই। কোন বাতাস ভাল আর কোন বাতাস মন্দ এটা গার্ডিয়ানের গাঁজাখুরিতে জানার কিছুই নাই। সব এজেন্ডার প্রভাব। আর কিছু না।

১৮ ই জুন, ২০১৬ রাত ৯:১৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: ভাউ রে ভাউ, তথ্যটা প্রকাশ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, যেটা তারা প্রতিবছর প্রকাশ করে থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে তথ্যটা প্রকাশ করেছে সেটা প্রথমে চোখে পড়েছে গার্ডিয়ান পত্রিকার সাংবাদিকের। ঐ রিপোর্টে যুক্তরাজ্যের কোন শহর থাকতে পারে বা বিশ্বের কোন কোন শহর ভালো করলো সেটা জানার আগ্রহ থাকতেই পারে তাদের। এতে সমস্যা কি?

৩| ১৮ ই জুন, ২০১৬ রাত ১০:৩২

বিদ্রোহী ভৃগু বলেছেন: একটা ভাল খবর শয়োর করায় অনেক ধন্যবাদ।

শিরোনামটা যথার্থ। কিন্তু কর্তৃপক্ষ তা বুঝেও বোঝেনা- !!!

ভাল লাগা একরাশ :)

১৯ শে জুন, ২০১৬ দুপুর ১:৩৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ বিদ্রোহী ভাই। সমস্যাটা এখানেই রাজনৈতিক হস্তক্ষেপের কারণে মেধাবি সরকারি কর্মকর্তারা নিজেদের মেধা খাটিয়ে সমস্যা সমাধানের সুযোগ পায় না; তাই চেষ্টাও করে না। অ ব্যব হারের ফলে লোহায় যেমন মরিচা ধরে তেমনি মেধাবি সরকারি কর্মকর্তাদের ঘিলুতে মরিচা ধারে।

৪| ১৯ শে জুন, ২০১৬ দুপুর ১২:৪৬

বাবু>বাবুয়া>বাবুই বলেছেন: বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে পরিকল্পিত উদ্যোগের কারণে রাজশাহী শহরে ২ বছরের মধ্যে বায়ু দূষণের মাত্রা শতকরা ৬৭ ভাগ কমে এসেছে।

কি কি পরিকল্পিত উদ্যোগ নেয়া হয়েছে জানালে ভালো হতো। কোন লিঙ্ক হলেও চলবে।

আগ্রিম ধন্যবাদ।

১৯ শে জুন, ২০১৬ দুপুর ১:৩৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
উপরে গার্ডিয়ান পত্রিকার লিংক দেওয়া আছে। সেখানে উদ্যোগের বিস্তারিত বর্ণনা দেওয়া আছে।

আপনাকে ধন্যবাদ বাবু<বাবুয়া<বাবুই।

৫| ১৯ শে জুন, ২০১৬ বিকাল ৩:১৪

বাবু>বাবুয়া>বাবুই বলেছেন: রাজশাহী আমার প্রানের শহর, খবরটা শুনে আহ্লাদিত হয়ে ফেসবুকে শেয়ার দিয়েছি। তারপরও "পরিকল্পিত উদ্যোগ নেয়া হয়েছে" পড়ার পর কেমন জানি সন্দেহ সন্দেহ লাগছে কারন এতদসঙ্ক্রান্ত কোন পরিকল্পিত উদ্যোগ আমার চোখে পড়েনি।

গার্ডিয়ানের রিপোর্টে
"thanks to the campaign that began with a tree-planting drive more than 15 years ago"
১৫ বছর আগে রাজশাহী শহরে যে পরিমান গাছ ছিল এখন তার চাইতে বেশী আছে টা নয়। শুধু পদ্মাপাড় হিসেব করলেই তার প্রমান পাবেন, যেখানে শীশু (গাছ) বন ছিল সেখানে এখন কৃত্রিম পার্ক, অবৈধ বসতি। তাছাড়া বিগত ১৫ বছরে প্রুচুর ঘর বাড়ী নির্মিত হয়েছে, রাস্তার পরিমান প্রায় দিগুন হয়েছে।

The city began tackling transport issues in 2004, importing a fleet of battery-powered rickshaws from China, and banning large lorries from the city centre in daytime.
ব্যাটারির রিক্সা আমদানী করে যে বাহনটি রিপ্লেস হয়েছে তা হলো প্যাডেল রিক্সা যা সম্পূর্ণ পরিবেশ সম্মত। চাকার পরিধী, শক্তি এবং গতি বিবেচনায় ব্যাটারির রিক্সা গুলো প্যাডেল রিক্সা আপেক্ষা অধিক ডাস্ট উতপাদনে সক্ষম। তাহলে ব্যাটারির রিক্সা আমদানী বাতাসের উন্নতি হল কিভাবে?

এছাড়াও ইট ভাটার উন্নয়নের কথা বলা হয়েছে, যদিও ইট ভাটা গুল শহর থেকে নিরাপদ দুরত্তেই ছিল সবসময়। রাস্তা বানিয়ে ধুলা নিবারন কতটা সম্ভব, আগে কি রাজশাহী মেঠ পথ ছিল? রাস্তা ছাড়া যতটুকু উম্মুক্ত ছিল ততটুকুতেও যথেষ্ট ঘাসের আবরন ছিল। তাহলে ?

রাজশাহীর বাতাস উন্নয়নের যে কারণগুলো এখানে দেখান হয়েছে তা বাতাসের উন্নয়নকে ঘিরে গ্রিহিত কোন উদ্যোগ নয়। কাজেই "পরিকল্পিত উদ্যোগের কারণে রাজশাহী শহরে ২ বছরের মধ্যে বায়ু দূষণের মাত্রা শতকরা ৬৭ ভাগ কমে এসেছে।" এইটা কি ঠিক ?


৬| ২০ শে জুন, ২০১৬ বিকাল ৪:০৩

প্রোফেসর শঙ্কু বলেছেন: এটা ভাল একটা খবর। শেয়ারের জন্যে ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.