নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Those who have the privilege to know have the duty to act.”― Albert Einstein

মোস্তফা কামাল পলাশ

"সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে"

মোস্তফা কামাল পলাশ › বিস্তারিত পোস্টঃ

মশা সমস্যা সমাধানে ঢাকার সিটি মেয়রদ্বয়ের ব্যর্থতা ও দায়িত্ব পালনে অস্বীকৃতি; সমস্যা সমাধানে সরকারের জন্য একটি প্রস্তাবনা

১৫ ই জুলাই, ২০১৭ সকাল ৯:১৬



অভিনন্দন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক। বাংলা প্রবাদে আছে "শুভস্য শিঘ্রম" আর ইংরেজি প্রবাদে আছে "The sooner the better"

‘বাড়িতে বাড়িতে গিয়ে মশা মারা সম্ভব না’

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হকের উপরোক্ত উক্তি শুনে আমার চোখে সামনে ভেসে উঠল স্কুল জীবনে পড়া ব্যাঙের জীবনচক্রের ছবি। ব্যাঙ যখন ডিম পাড়ে তখন শুরুতে মনে হয় মাছের ডিম। এর পরে ডিম ফুটে যখন ব্যাঙাচির আকার ধারণ করে তখনও মানুষ বিভ্রান্ত হয় টাকি-মাছের বাচ্চা ভেবে। সময়ের সাথে ব্যাঙাচির লেন্জা ঝড়ে পড়লে ব্যাঙের জীবন চক্র পূর্ণ হয় ও মানুষ ব্যাঙ বলিয়া নিশ্চিত হয়।



সাবেক অরাজনৈতিক ব্যক্তি ও মিডিয়া কথিত ভালো ও সৎ মানুষ (দেশ কুইক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের মাধ্যমে রাষ্ট্রের টাকা লুট-পাটের ঘটনা ভুলিয়া গেলাম; তবে আপনাদের জানার আগ্রহ থাকলে ব্লগার দিনমুজুর (প্রকৌশলি কল্লোল মোস্তফা) এর ব্লগে ঘুরে আসতে পারেন আনিসুল হকের “দেশ রেন্টাল” জাতিকে কি দিয়াছে?) আনিসুল হক ব্যাঙাচির মতো অবশেষে নিজের ভালো মানুষীর লেন্জা ঝাড়িয়া ফেলিয়া নিজেকে পরিপূর্ণ রাজনৈতিক নেতা হিসাবে জাতির সামনে উপস্থাপন করিতে পারিলেন।



ঢাকা শহরের মানুষকে মশা বাহিত রোগ ম্যালেরিয়া, ডেঙ্গু ও এবছরের নতুন প্রাদুর্ভাব চিকুনগুনিয়া থেকে রক্ষা করতে চাইলে উজবেকিস্তানের তুলা আহরণের মতো বাধ্যতামূলক আইন করার জন্য সরকারকে ভেবে দেখার জন্য অনুরোধ করছি।

প্রত্যেক দেশে বা সমাজে কিছু-কিছু সমস্যা আছে যেগুলো পৃথিবীর কোন সরকার বা বাহিনীর পক্ষে একাই সমাধান করা সম্ভব হয় না। ঢাকা শহরের মশা সমস্যা তেমনি একটি। ঢাকা শহরে প্রতিবছর বর্ষার সময় যেভাবে ম্যালেরিয়া, ডেঙ্গু ও এবছরের থেকে যোগ হওয়া চিকুনগুনিয়া রোগে আক্রান্ত হয়ে মানুষ মারা যাচ্ছে বা কষ্ট ভোগ করতেছে তাতে করে সময় এসেছে ১লা বৈশাখ বা একুশে ফেব্রুয়ারির মতো বছরের একটি দিনকে জাতীয় মশক নিধন দিবস ঘোষণা করার।

নির্দিষ্ট করে এই দুইটি দিবসের কথা বলার কারণ হলো এই দুইটি দিন দল-মত-বয়স ভেদে দেশের জনসংখ্যার বিশাল একটা অংশ পালন করে। আরও নির্দিষ্ট করে বললে বলতে হয় বাসা থেকে বের হয়ে অংশ গ্রহণ করে। মশক নিধন দিবসে একই ভাবে সবাই ঢাকা শহর পরিষ্কারে অংশগ্রহণ করবে। বাবা-মায়ের নেতৃত্বে সন্তানরা, অফিসের বসের নেতৃত্বে কর্মীরা, স্কুল-কলজের প্রধান শিক্ষকের নেতৃত্বে ছাত্র-ছাত্রীরা, সেনা-নৌ-বিমানবাহিনীর প্রধানদের নেতৃত্বে সৈনিকরা ও প্রধানমন্ত্রীর নেতৃত্বে মন্ত্রী-এমপিরা।

ছবি: উজবেকিস্তানের স্কুল ছাত্রীরা মাঠে তুলা আহরণ করছেন (ছবি সূত্র: নিউইয়র্ক টাইমস)

মধ্য এশিয়ার দেশ উজবেকিস্তানের প্রধান রপ্তানি দ্রব্য হলও তুলা যেমনটি ছিলও বাংলাদেশের ক্ষেত্রে পাট ১৯৭০-১৯৮০ দশকে। বিশ্বে অনেক দেশে প্রাপ্তবয়স্ক তরুণ-তরুণীদের সামরিক ট্রেনিং নেওয়া বা সামরিক বাহিনীতে নির্দিষ্ট সময় চাকুরী করা বাধ্যতামূলক। উজবেকিস্তানে তেমনি একটা আইন আছে তবে সেটা হলও তুলা আহরণে স্বেচ্ছা শ্রম দেওয়া বাধ্যতামূলক। প্রতিবছর তুলা আহরণের সময় সমাজের সকল শ্রেণীর মানুষকে (স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক, ডাক্তার-ইঞ্জিনিয়ার কেউই ঐ আইনের ব্যতিক্রম না) মাঠে গিয়ে তুলা আহরণ করতে হবে নির্দিষ্ট সময়ের জন্য। কেউ তুলা আহরণের কাজ করতে না চাইলে ঐ সময়ের জন্য সেই ব্যক্তি বা প্রতিষ্ঠানকে মাইনে দিয়ে শ্রমিক নিয়োগ করতে হবে, যারা তার পক্ষে তুলা আহরণ করবে।

In Uzbekistan, the Practice of Forced Labor Lives On During the Cotton Harvest

Every year the government of Uzbekistan forcibly mobilizes over a million citizens to grow and harvest cotton

ঢাকায় বসবাসরত সকল নাগরিক এগিয়ে না আসলে ঢাকা সিটি-কর্পোরেশনের ২ মেয়র ও ২/৪ শত মশক নিধন কর্মীর পক্ষে ঢাকা শহরের মশা সমস্যা সমাধান করা আগামী ১০০ বছরও সম্ভব হবে না। ঢাকার নাগরিকদের সম্পৃক্ত করার কাজটা শুধুমাত্র দুই মেয়রের দ্বারা সম্ভব না। এই জন্য সরকার প্রধানকে নিজেই উদ্যোগ নিতে হবে। ঘরে টিভির সামনে পপকর্ন নিয়ে বইসা দুই মেয়রকে গালি দিয়া কোন লাভ হয় নাই অতিতে; ভবিষ্যতেও হবেনা তার হলফ করিয়াই বলা যায়।

************* সবাই মিলে পথে নেমে পড়ি; ঢাকা শহরকে মশার উৎপাত মুক্ত করি ********************


মন্তব্য ২০ টি রেটিং +৪/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুলাই, ২০১৭ সকাল ৯:২৩

ঢাকাবাসী বলেছেন: এ কি?

১৫ ই জুলাই, ২০১৭ সকাল ১০:৫৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
যা দেখছে; যা পরেছেন, তাই =p~

২| ১৫ ই জুলাই, ২০১৭ সকাল ৯:২৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: দারুন ভাবনার কদর যে নেই এদেশে!!!!!!!!!!

ভুগবে! ভোগাবে!
ব্যার্থ হবে! তারপরও নির্লেজ্জ্বর মতো পদে বসে থাকবে! পদত্যাগ করবে না! আবার বড় বড় কথা বলবে...
শেইম ম্যান!
এইসব নির্লজ্জ্ মিথ্যাবাদী (দেশ রেন্‌টালের সূত্রে ) ব্যার্থদের ঝেটিয়ে বিদায় করার সময় হয়েছে।

আপনার প্রস্তাবনা গণমূখি, কার্যকর এবং উপকারী।
কিন্তু শুনবে কে????

১৫ ই জুলাই, ২০১৭ সকাল ১০:৫৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন:

আনিসুল ভাই এর সালাম নিন; মেয়র পদে ভোট দিন। ইয়ে মানে ভোটের পূর্বের সাক্ষাৎকার


৩| ১৫ ই জুলাই, ২০১৭ সকাল ৯:৩৩

চাঁদগাজী বলেছেন:



আনিসুল হক সাহেব কি ঢাকা শহরের ইজারাদার, নাকি মেয়র? শেখ হাসিনা ঠিকাদারদের পদে বসায়েছেন নিদ্দিস্ট কোন কারণে।

আপনার ভাবনা ঠিক আছে।
মানুষকে নিজ শহরের দায়িত্ব নিতে হবে: ট্রাফিক, বৃস্টির পানিতে ডুবে যাওয়া, মশা, রেসিডেন্সিয়াল একালায় ছোট ইন্ডাস্ট্রি, ফুটপাথ ও বাহিরের লোকদের আগমন সমস্যা সমাধান করতে মানুষের দরকার; এগুলো ঠগী ইজাদারদের কাজ নয়।

১৫ ই জুলাই, ২০১৭ সকাল ১১:০০

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
যেহেতু স্ব-নামে ব্লগিং করি তাই আপনার মতো অতটা সাহসী ব্লগার হতে পারি নাই এখনও। ৫৭ ধারার ভয়ে নিজের মতামত লিখলাম না কোন যোগ্যতায় আনিসুল হক ঢাকার মেয়র পদের অধিষ্ঠিত।

৪| ১৫ ই জুলাই, ২০১৭ সকাল ৯:৪১

নিরাপদ দেশ চাই বলেছেন: মেয়র সাহেবের মানসিক সুস্থতা নিয়ে সন্দেহ হচ্ছে! উনি বলেছেন যে বাসা বাড়িতে গিয়ে মশা মারা সম্ভব না!!!!!মশক নিধন বাড়িতে বাড়িতে গিয়ে করতে হয়????? ক্লাস থ্রি ফোরে বাচ্চারাও যখন মশার জীবন চক্র পড়ে তখনই তাদের শেখানো হয় যে মশা পানিতে ডিম পারে। তাই পরিবেশকে মশামুক্ত রাখতে এলাকার নদী নালা, ড্রেনে রেগুলার মশার ঔষধ ছিটাতে হয়। জনগনের টাকায় পরিচালিত সিটি কর্পোরেশনের দ্বায়িত্ব সেটা। আর জনগনের দ্বায়িত্ব পরিবেশকে পরিস্কার রাখতে সহযোগিতা করা। বাস বাড়িতে যারা গাছ পালা লাগান তাদের খেয়াল রাখতে হবে যে টবে যেন কোন পানি জমে না থাকে , বাথরুম সুস্ক রাখা এবং বালতির কাজ শেষ হয়ে বালতি উপুর করে রাখা । একই জিনিষ রান্না ঘরেও অনুসরন করতে হবে, যাতে কোথাও পানি উন্মুক্ত অবস্থায় না থাকে। টেলিভিশনে এই ইন্সট্রাকশন নিয়মিত দিলে মানুষ সচেতন হয়ে যাবে। কেই বা চিকুঙ্গনিয়া বা ডেঙ্গুতে আক্রান্ত হতে চায়!

উন্নত দেশে দ্বায়িত্ব থাকা ব্যক্তি দ্বায়িত্ব এড়ানোর জন্য এই জাতীয় পাগলের প্রলাপ বকলে জনগন তাকে হয় পাগলাগারদ নাহয় দেশ ছাড়া করত।

১৫ ই জুলাই, ২০১৭ সকাল ১১:০৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন:

কানাডার ক্যালগারি শহরের মেয়র এর নাম নাহিদ নেন্‌শি (পাকিস্তানি বংশদ্ভুদ মুসলমান)। ঐ শহরের মানুষের সাথে মেয়রের এমনই সম্পর্ক যে একদিন দেখি কোন মানুষের কুত্তা হারাইয়া গেছে; সেই মানুষ টুইটারে টুইট করে নাহিদ নেন্‌শিরে ট্যাগ করে দিছে; মেয়রও তা রি-টুইট করেছে। দুই প্রধান দলের প্রার্থীকে হারিয়ে নাহিদ স্বতন্ত্র ভাবে মেয়র নির্বাচিত হয়েছে। সারা পৃথিবীর মধ্যে শ্রেষ্ঠ মেয়র নির্বাচিত হয়েছে গতবছর। সিটির যে বাৎসরিক বাজেট ছিলও বছর শেষে সেই বাজেট উদ্বৃত্ত থেকেছে; যা সারা কানাডায় রেকর্ড।

নাহিদ নেন্‌শি লিখে গুগলে সার্চ দেন দেখবেন ঐ শহরের মানুষরা মেয়রকে কোন দৃষ্টিতে দেখে যদিও ধর্মে সে একজন মুসলিম।




৫| ১৫ ই জুলাই, ২০১৭ সকাল ১০:০৬

চাঁদগাজী বলেছেন:


কুইক রেন্টাল ব্যবসা করেছে, এরা জাতীয় ডাকাত

১৫ ই জুলাই, ২০১৭ সকাল ১১:০৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
ব্যবসা করেই মানুষ লাভের জন্য। তবে সৎ ভাবে ব্যবসা করে লাভ করলে আমার কোন আপত্তি নাই। আমার আপত্তি দূর্নিতী ও রাষ্ট্রের সাথে প্রতারনা করা নিয়ে।

৬| ১৫ ই জুলাই, ২০১৭ সকাল ১০:৩৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: এরা লুটপাটের জন্য চেয়ারে বসেছে, জনকল্যানে নয়।

১৫ ই জুলাই, ২০১৭ সকাল ১১:১৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
সিটি কর্পোরেশনে উনি কোন দূর্নিতী করতেছে কি না আমার জানা নাই। আমার আপত্তি মেয়র পদের ব্যর্থতা ও ঐ পদে বসে দায়িত্ব পালনের অস্বীকৃতি নিয়ে। মশক নিধন যদি সিটি কর্পোরেশনে দায়িত্ব না হয়ে থাকে তবে উনি মিডিয়ার মাধ্যমে ঢাকার নাগরিকদের জানাক মশক নিধন সরকারের কোন অফিসের দায়িত্ব। জন গন ঐ অফিসের কাছে দাবি জানাবে।

আপনাকে ধন্যবাদ লিটন ভাই। এখন নিয়মিত দেখি না আপনাকে?

৭| ১৫ ই জুলাই, ২০১৭ সকাল ১০:৫২

রাজীব নুর বলেছেন: সহমত।

১৫ ই জুলাই, ২০১৭ সকাল ১১:১৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
ধন্যবাদ। ভাবি কেমন আছে রাজীব ভাই? ভাবিরে নিয়ে নায়াগ্রা জলপ্রপাত দেখে যান। আমি নিশ্চিত ভাবিরে নিয়ে নায়াগ্রা জলপ্রপাতে ঘুরতে আসলে আপনার লেখা কয়েকটা কবিতার বই পাব আপনার কাছে ;)

৮| ১৫ ই জুলাই, ২০১৭ সকাল ১১:৪০

নিরাপদ দেশ চাই বলেছেন: আসলে শুধু সরকার দলীয় মেয়রই নয় বিরোধী দলের মেয়র বসলেও শহড়ের অবস্থার কোন পরিবর্তন হবে না। কারন আমাদের প্রধান দুই দলের চরিত্রই একই।বিগত মেয়র নির্বাচনে জোনায়েদ সাকি নামের একজন স্বতন্ত্র প্রার্থির সমর্থনে ফেসবুকে প্রচারনা চালান হয়েছিল। ফিডব্যকের মাকসুদ, বন্যা মির্জা, অমিতাভ রেজা সহ আরো সেলিব্রিটি তারকারা তার পক্ষে রাজপথে নেমে প্রচারনা চালিয়েছিল। ঢাকা শহড়ের মান উন্নত করতে তাদের বাস্তবসম্মত প্রস্তাবনা তারা বিভিন্ন টক শোতে তুলে ধরেছিল। এই ধরনের প্রার্থীরা যদি নির্বাচনে বিজয়ী হতে পারে তাহলেই সম্ভব নগরীর উন্নতি।

৯| ১৫ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:১৯

বিদ্রোহী ভৃগু বলেছেন:

ফটো : শামীম নূর

১০| ১৭ ই জুলাই, ২০১৭ সকাল ১১:৫৫

ঢাকাবাসী বলেছেন: এইসব লোকেরা মেয়ররা) সরকারের ভাল লোকের তালিকায় থাকে সুতরাং এদের বিরুদ্ধে কিছু বলা আমাদের মত ছাপোষাদের মারাত্মক হতে পারে! ৫৭ ধারার দেখসেন কি!

১১| ১৭ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:১৬

ডঃ এম এ আলী বলেছেন: এই লোক মেয়র পদে অধিষ্ঠিত থাকার নৈতিকতা ও যোগ্যতা হারিয়েছে , তার প্রতি গনহারে অনাস্থা প্রদান করা একান্ত প্রয়োজন ।

১২| ১৮ ই জুলাই, ২০১৭ বিকাল ৫:০২

বাংলার জামিনদার বলেছেন: তারা জমিদার, আমরা ঘেটু।

১৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:৩৭

ফুলবানু ব্লগার বলেছেন: অনেকেই মশার অত্যাচারে এতটাই অতিষ্ঠ যে, উপরের কোনটাই মশা ধ্বংস করতে কার্যকারী নাও হতে পারে। আবার বাড়িতে খুব বেশী মশা কিংবা বাড়ির আঙ্গিনা বা বাসার বাগান থেকে মশা দূর করতে হলেও Fogger Machine ব্যবহার করাটাই বুদ্ধিমানের কাজ! কারন একটি ভালমানের Fogger Machine নিমিষেই মশার বংশবিস্তেরের জায়গাগুলো ধ্বংস করে আপনাকে এবং আপনার পরিবারকে রাখতে পারে সুরক্ষিত সারাক্ষন!
উন্নতমানের Fogger Machine গুলো দেখতে বা ক্রয় করতে এখানে ক্লিক করুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.