নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Those who have the privilege to know have the duty to act.”― Albert Einstein

মোস্তফা কামাল পলাশ

"সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে"

মোস্তফা কামাল পলাশ › বিস্তারিত পোস্টঃ

বছরের শেষ দিনের প্রতিজ্ঞাটা মনে করিয়ে দেয় বিশ্ববিদ্যালয় জীবনের প্রতিটি সেমিস্টার ফাইনালের শেষ পরীক্ষাটির পরের প্রতিজ্ঞাটার কথা।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৪০



শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় প্রতিটি সেমিস্টারের শুরুতে পণ করতাম যে এইবার দেখাইয়া দিমু; পড়ালেখা কারে কয়। নাহিদ মিয়ার এসএসসি/এইচএসসি পরীক্ষার রেজাল্টের মতো গোল্ডেন এ-প্লাস উঠামু এই সেমিস্টারে =p~ । সেমিস্টার শুরু হয়, ক্লাস শুরুর মাস খানেক পরে মিড-টার্ম পরীক্ষাও শুরু হয়; যথাবিহিত প্রতিটা বিষয়ে ২ টা করে মিড-টার্ম পরীক্ষা শেষে দেখা যায় গড়ে ২০ এর মধ্যে ১২-১৪ নম্বর :(( । অতঃপর বাংলা সিনেমার নায়ক/নায়িকাদের মতো চোখে গ্লিসারিন লাগাইয়া কোর্স টিচারের দরজায় দাঁড়াইয়া বিনীত অনুরোধ স্যার আর একটা মিড-টার্ম পরীক্ষা নেন; একজন ভবিষ্যত আইনেস্টাইনের শিক্ষা জীবন অকালে ঝড়ে পড়া থেকে রক্ষা করুন :-B । প্রথম চেষ্টার সফল হইতে না পারিলে দ্বিতীয়বার বান্ধবীদের নিয়া আবারও স্যারের দরজায় হাজির। অতঃপর তৃতীয় মিড-টার্ম পরীক্ষার জন্য স্যারকে রাজি করাতে সফল হওয়া। তৃতীয় মিড-টার্ম পরীক্ষা শেষে আবারও স্যারের কাছে হাজির হইয়া মামার বাড়ির আবদার "স্যার বেষ্ট ওয়ান কাউন্ট করেন"। দীর্ঘ অনুনয় বিনয় করিয়া অবশেষে স্যারকে বেষ্ট দুইটা মিড-টার্ম পরীক্ষার নম্বরের গড় কাউন্ট করাইতে রাজি করানো ছিলো বিশ্ববিদ্যালয় জীবনের প্রতি সেমিস্টারের নিয়মিত রুটিন :-P

অতঃপর ১২ সপ্তাহ ক্লাস, ২ সপ্তাহ প্রিপারেটরি লিভ এর পরে ফাইনাল পরীক্ষা। দুই পার্টে ৫ টা করে প্রশ্নের মধ্যে প্রতি পার্টে ৩ টা উত্তর করতে হতো। বেশিভাগ ক্ষেত্রে কোর্সের ৫০-৭০ ভাগ পড়ে ফাইনাল পরীক্ষায় হাজির হয়ে দেখা যেত এক পার্টে ৫ টা প্রশ্নের মধ্যে ৫ টাই কমন পড়েছে আর অন্য পার্টে ৫ টার মধ্যে ১/২ টা B:-/ । অতঃপর ভয়ংকর অভিজ্ঞতা নিয়ে পরীক্ষার রুম ত্যাগ করে বিশ্ববিদ্যালয় বাসে বসে এই প্রতিজ্ঞা করে ম্যাচে ফিরতাম যে এই সেমিস্টারই শেষ। আগামী সেমিস্টারের ক্লাস শুরুর প্রথম দিন থেকেই মনোযোগ দিয়া পড়া-লেখা করুম :-B

বিদায় ২০১৭; দেইখা নিমু ২০১৮


"বৎসরের আবর্জনা দূর হয়ে যাক॥

যাক পুরাতন স্মৃতি, যাক ভুলে-যাওয়া গীতি,

অশ্রুবাষ্প সুদূরে মিলাক॥

মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা,

অগ্নিস্নানে শুচি হোক ধরা।

রসের আবেশরাশি শুষ্ক করি দাও আসি,

আনো আনো আনো তব প্রলয়ের শাঁখ।

মায়ার কুজ্ঝটিজাল যাক দূরে যাক॥"

*****************************************
Happy New Year 2018

*****************************************

মন্তব্য ১৭ টি রেটিং +২/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৪৮

তারেক_মাহমুদ বলেছেন: হ্যাপি নিউ ইয়ার

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১১:৩৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
শুভ ইংরেজি নববর্ষ

২| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৫৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: উইশ ইউ এ হ্যাপি নিউ ইয়ার :)

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১১:৩৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
আপনাকেও ইংরেজি নববর্ষের শুভেচ্ছা বিদ্রোহী ভাই।

৩| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৫৮

সোহানী বলেছেন: হাহাহাহাহাহা........... বিশ্ববিদ্যালয় জীবনই মনে হয় সবার জীবনই একই। কিন্তু আমাদের টিচাররা তোমাদের টিচারদের মতো অতো ভালো ছিল না। কোন পাত্তাই দিতো না।

হ্যাপি নিউ ইয়ার...... মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা................

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১১:৪৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
আপু, বাংলা ভাষায় একটা প্রবাদ আছে; বিড়াল নরম মাটিতেই ইয়ে ( =p~ ) করে; শক্ত মাটিতে না। আমাদেরও এমন কিছু শিক্ষক ছিলও যে তাদের রুমের দরজায় দাঁড়ানোর সাহসও পাইতাম না; পরীক্ষা পেছানোর অনুরোধ করা তো দূরের কথা। তবে অনেক সময় ক্লাসের ভাল ছাত্র-ছাত্রীদের রাজি করাইয়া তাদেরকে নিয়া স্যারের কাছে যাইতাম। স্যার মনে করত যেহেতু ভাল রেজাল্টের ছেলে-মেয়েরা অনুরোধ করতেছে তার মানে পরীক্ষার সিলেবাস অনেক বড় ও কঠিন হে হে হে। ঐ পলিসি ভালাই কাজ দিতো মাঝে-মাঝে।

"মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা................"

বরফ পরিষ্কার করতে-করতে জীবন কাহিল। যেমনে বরফ পরা শুরু করেছে ২০১৮ সালটা মনে হচ্ছে না ভালো যাবে :((

৪| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১২:২০

ওমেরা বলেছেন: হ্যাপি নিউ ইয়ার ।

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১১:৪৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
ইংরেজি নতুন বর্ষের শুভেচ্ছা

৫| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১২:৪৮

অন্তরন্তর বলেছেন: শুভ নববর্ষ।

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১১:৪৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
আপনাকেও ইংরেজি নতুন বর্ষের শুভেচ্ছা

৬| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১২:৫৮

রাজীব নুর বলেছেন: হ্যাপি নিউ ইয়ার-- হ্যাপি নিউ ইয়ার ---হ্যাপি নিউ ইয়ার ----

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১১:৪৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
রাজীব ভাই, আপনাকে ও ভাবিকে ইংরেজি নতুন বর্ষের শুভেচ্ছা। ভাবিকে নিয়ে থার্টি ফার্ষ্ট নাইটে কোথায়-কোথায় ঘুরলেন? ভাবিকে নিয়ে ঘুরার একটা ছবি ব্লগ দেন !:#P

৭| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১:৪২

সুমন কর বলেছেন: আরে, ২০ এর মধ্যে ১২-১৪ তো ভালো নাম্বার। আরো চান................হাহাহাহা (মজা করলাম)

লেখা ভালো লাগল এবং ২০১৮-তে কিছু করেন এ আশা রইলো।
+।

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১১:৫১

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
সুমন ভাই, আপনাকেও ইংরেজি নতুন বর্ষের শুভেচ্ছা। আশা করছি ২০১৮ সালটি আপনার জন্য ২০১৭ সাল অপেক্ষা অধিকতর ভাল কিছু বয়ে আনবে।

৮| ০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১১:৫১

সোহানী বলেছেন: হাহাহাহাহ বরফ পরিস্কার করা তো এখন ডেইলি জব তাই ওটা গণার মধ্যে আনি না। সত্যিই এবার মনে হয় ভালো যাবে না..........

০৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৫২

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
আপু, পার্কিং কি ভিতরে নাকি বাহিরে? সোমবারের পরে ১ সপ্তাহের জন্য আব হাওয়া ভালো হবে তবে এর পর আবারও ফিরে আসবে বর্তমানকার অবস্হা। এই বছর খবর আছে। গতকালকে বাস থেকে নেমে মাত্র ৫ মিনিট হাটতে হয়েছিল। মনে হচ্ছিল চুখ-মুখ-নাক সেন্সলেস হয়ে গেছে। পুরো ফরষ্টবাইট। ভয় পেয়ে গিয়েছিলাম।

৯| ০৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৩৮

সোহানী বলেছেন: ওরে আর বইলো না। কাল হার্ডসন বে তে গেছিলাম কারন ব্যাটারা ২৬৭ ডলার এর একটা জ্যাকেট ফেরত দিসি কিন্তু ক্রেডিট করেছে মাত্র ৪৭ ডলার। আমি ও বেকুবের মতো রিটার্ন রিসিপ্ট চেক করি নাই। ক্রেডিট পে চেক করতে যেয়ে দেখি এ অবস্থা। ভাগ্যিস পে করতে পারি নাই কারন কেন যেন তাদের মেশিন বার বার কার্ড এ্যাক্সেপ্ট করছিল না। ৩ বার রিটার্নের পর বললাম বাদ দেও তোমারে দিয়া হইবে না, তুমি মনে হয় নতুন জব নিস..........হাহাহাহাহা। তাই বাইরে বের হয়ে বুঝছি কত ধানে কত চাল। এতো মোটা জ্যাকেট কিন্তু কোন কাজেই আসছে না। আজ মাইনাস ৩৬, পরশু থেকে ফ্রিজিং রেইন ও মাইনাস ৪০ এর উপর যাবে। মরছি এবার........... ব্লাক আউট না হলেই হলো।

স্টে ওয়ার্ম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.