নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Those who have the privilege to know have the duty to act.”― Albert Einstein

মোস্তফা কামাল পলাশ

"সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে"

মোস্তফা কামাল পলাশ › বিস্তারিত পোস্টঃ

২০১৮ সালের পুরো বর্ষা মৌসুমের একটি সম্ভব্য পূর্বাভাষ

০৩ রা জুলাই, ২০১৮ রাত ১১:১২



আবহাওয়াবিদ বা আবহাওয়া সম্পর্কিত গবেষকরা সকালে ঘুম থেকে উঠেই প্রথমেই আবহাওয়া সম্পর্কিত সংবাদের প্রতি চোখ বুলায় এর পরে বিভিন্ন আবহাওয়া মানচিত্র দেখে বোঝার চেষ্টা করে আজকের আবহাওয়াটা কেমন হবে? আমিও ব্যতিক্রম নাই।

আজ ৩রা জুলাই ঘুম থেকে উঠেই চোখে পড়ল দৈনিক বনিক-বার্তা পত্রিকায় সম্পাদকীয় পাতায় ২০১৮ সালের বর্ষা মৌসুমের বৃষ্টিপাতের পূর্বাভাষ নিয়ে আমার একটি গবেষণা মূলক লেখা "বাংলাদেশের বর্ষা মৌসুম ২০১৮-এর পূর্বাভাস" প্রকাশিত হয়েছে (লেখাটা প্রায় ১ মাস পূর্বে সম্পাদকের টেবিলে পাঠিয়েছিলাম কিন্তু পত্রিকাটি যেহেতু বাণিজ্য বিষয়কে বেশি গুরুত্ব দিয়ে থাকে, সম্পাদকীয় নীতিমালার কারণে, তাই আবুল মাল আব্দুল মহিত এর পাল্লায় পড়ে অর্থাৎ বাজেটের কারণে প্রকাশ হতে কিছুটা সময় লেগেছে।)। চেষ্টা করছি লেখার টেকনিকাল বিষয়গুলো সকলের জন্য বোধগম্য করে লিখতে। লেখাটি সবাইকে পড়ার আমন্ত্রণ রইল। লেখা সম্বন্ধে আপনাদের কোন পরামর্শ থাকলে নির্দ্বিধায় জানাতে পারেন। "বাংলাদেশের বর্ষা মৌসুম ২০১৮-এর পূর্বাভাস", দৈনিক বনিকবার্তা, জুলাই ৩, ২০১৮।

Source: International Research Institute for Climate and Society, Columbia University, USA

অন্য সংবাদটি হলও বান্দরবান জেলায় বৃষ্টিতে পাহাড় ধসে ৪ জনের মৃত্যু। জুন মাসের ২৫ তারিখ নিজের ফেসবুক ওয়ালে লিখেছিলাম যে "জুলাই মাসের ৪, ৫ ও ১০ তারিখে চট্টগ্রাম-কক্সবাজার, বান্দরবন, ও রাঙ্গামাটির জেলায় ভারি বৃষ্টি হওয়ার নির্দেশ করতেছে আমেরিকার আবহাওয়া পূর্বাভাষ মডেল।"

পুরো মৌসুমের বৃষ্টিপাতের পূর্বাভাষ করা খবুই কঠিন বিষয়। মানে পূর্বাভাষ সঠিক হওয়ার সম্ভাবনা ৫০-৫০। ব্রিটিশ পরিসংখ্যান বিদ জর্জ বক্সের একটা উক্তি আবহাওয়া বিদরে সবসময়ই উল্লেখ করে থাকে আমিও করলাম "All Models Are Wrong, But, Some are Useful." আশা করছি আমার প্রকাশিত লেখাটা ২০১৮ সালের বৃষ্টিপাত সম্বন্ধে কিছুটা ধারণা দিতে পারবে। সরকারের নিতি-নির্ধারকরা উপকৃত হলেও হতে পারে।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ১১:২২

ঠ্যঠা মফিজ বলেছেন: ভালো করেছেন শেয়ার করে।

২| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ১১:২৮

রাকু হাসান বলেছেন: আপনার আমন্ত্রণ গ্রহণ করেছি এবং রক্ষাও করেছি । আমার কাছে কঠিন লাগেনি ....লেখাটি .শেয়ার করার জন্য ধন্যবাদ ।

৩| ০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ১২:০৩

চঞ্চল হরিণী বলেছেন: আপনার লেখাটি পড়লাম। এল নিনো আর লা-নিনা'র ব্যাপারে জানলাম। যথার্থই বলেছেন প্রয়োজনীয় পূর্বপ্রস্তুতি নিতে। আমার ধারণা উন্নত দেশে অবশ্যই এরকম দেখলে পূর্ব প্রস্তুতি নিয়ে রাখে। এখন সিলেটে বন্যা চলছে, তখন পদ্মার পাড়ে বন্যা দেখা দিতে পারে। কিন্তু মনে হয় না এদেশের ঝিম ধরা প্রশাসন কোন ব্যবস্থা নেবে। ধন্যবাদ শেয়ার করার জন্য।

৪| ০৪ ঠা জুলাই, ২০১৮ সকাল ১০:০৫

রাজীব নুর বলেছেন: আমাদের তো এখন স্যাটালাইট আছে। এই স্যাটালাইট দিয়ে নাকি ঝড় তুফান সব আগে থেকেই জানা যাবে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.