নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Those who have the privilege to know have the duty to act.”― Albert Einstein

মোস্তফা কামাল পলাশ

"সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে"

মোস্তফা কামাল পলাশ › বিস্তারিত পোস্টঃ

\'যদি তুমি ভয় পাও তবে তুমি শেষ, যদি তুমি রুখে দাঁড়াও তবে তুমি বাংলাদেশ\'

০২ রা আগস্ট, ২০১৮ রাত ১২:১৫



দুর্ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা এবং সড়ক পরিবহনকে সুশৃঙ্খল ও নিরাপদ করার লক্ষ্যে প্রতিবাদ-রত ছাত্র-ছাত্রীদের পোষ্টারে উপরোক্ত স্লোগান দেখার পরে দৃষ্টিগোচর হলও কোটা সংস্কার আন্দোলনের যুগ্ম আহবায়ক জগন্নাথ বিশ্ব বিদ্যালয়ের ছাত্র মোঃ. আরিফুল ইসলাম বসা থেকে বিশ্ববিদ্যালয় যাওয়ার পথে নিখোঁজ হওয়ার ৩০ ঘণ্টা পরে পুলিশ বুড়িগঙ্গা নদী হতে তার ভাসমান লাশ উদ্ধার করা হয়েছে। মনে পড়ে কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুর স্বল্প-শিক্ষিত কৃষক বাবা'র কথা?





আলবদর বাহিনীর (২০১৮ এর আলবদর বাহিনীর পরিচয় দিলে চাকুরি থাকবে না !!!) হাতে ঢাকার রাজপথে নির্যাতিত কোমল-মতি শিশুরা

"আজকে আমার ছেলে, কালকে আপনার ছেলে, পরশু দিন তার ছেলে এভাবেই দেশটা চলবে। আমরা মরে যাবো তারাই বেঁচে থাকবে।"

বাংলাদেশে পরিবহন সেক্টরে মালিক-শ্রমিক নৌপরিবহন মন্ত্রী শাহজাহান খান ও তার পরিবারের সদস্যদের নেতৃত্বে যে মাফিয়া তন্ত্র চালু হয়েছে সেই মাফিয়া তন্ত্রের বিরুদ্ধে কোমল-মতি শিশুরা পথে নেমে পুলিশের লাঠির বাড়িতে রাজপথে রক্ত বিসর্জন দিচ্ছে তা দেখার পরেও যদি আপনি এই সকল শিশুদের পাশে না দাঁড়ান তবে আপনার প্রতি বিনীত অনুরোধ আজ থকে শপথ করেন আর কোনদিন গাইবেন না "আমার সোনার বাংলা আমি তোমায় ভালো বাসি" কিংবা আর কোন ২১সে ফেব্রুয়ারিতে গাইবেন না "আমার ভাই এর রক্তে রাঙ্গানো ২১ শে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি"।





পরিবহন সেক্টরের মাফিয়া-তন্ত্রের হাত থেকে রক্ষা পেতে চাইলে কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুর স্বল্প-শিক্ষিত কৃষক বাবা'র উক্তিটা আপনাকে বার-বার স্মরণ করতে হবে "'আজকে আমার ছেলে, কালকে আপনার ছেলে, পরশু দিন তার ছেলে এভাবেই দেশটা চলবে। আমরা মরে যাবো তারাই বেঁচে থাকবে।"










যেখানে বাজারে গিয়ে ১৫ টাকায় একটা প্রাণ পাওয়া যায় সেখানে প্রধানমন্ত্রী প্রতি প্রাণের দাম দিয়েছেন ২০ লাখ টাকা করে।

"ঢাকার বিমানবন্দর সড়কে বাস-চাপায় নিহত শিক্ষার্থী দিয়া খানম মিম ও আবদুল করিমের পরিবারকে ২০ লাখ টাকা করে পারিবারিক সঞ্চয়পত্র অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।"

বাংলাদেশ যে এখন মধ্যমে আয়ের দেশ তার প্রমাণ বাসচাপায় নিহত শিক্ষার্থীদের পরিবারকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০ লাখ টাকা করে দান। বিএনপি সরকার ক্ষমতায় থাকার সময় তৎকালীন নৌপরিবহন মন্ত্রীর নৌ দুর্ঘটনায় নিহতদের ১ টা করে ছাগল দিয়েছিলেন কারণ সেই সময় দেশ ছিলও উন্নয়নশীল দেশের কাতারে। দেশ যেহেতু এখন নিম্ন মধ্যম আয়ের দেশের কাতে রে পৌঁছেছে তাই দুর্ঘটনায় নিহত পরিবার প্রতি দানের পরিমাণও বেড়েছে। এই রকম দানবীর প্রধানমন্ত্রীরে নিয়ে যারা ইনিয়ে-বিনিয়ে কুটিক্তি করে আর বিশ্বাস করে না যে বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশ তারা পাকিস্তানে চলে যেতে পারেন।

Students stop police DIG, find no license or papers



বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মন্জু, যিনি আবার দৈনিক ইত্তেফাক পত্রিকার মালিক বাংলাদেশের পতাকা লাগানো গাড়িতে চে বেড়াচ্ছেন; ছাত্র-ছাত্রীরা সেই গাড়ি থামিয়ে দেখে ড্রাইভারের লাইসেন্স নাই। মন্ত্রী ঐ সময় গাড়িতেই বসে আছে। ইনারাই হলেন আমাদের আইনপ্রনেতা।

গতকাল ছাত্র-ছাত্রীরা অবৈধ পথে চলা বাংলাদেশের পতাকা লাগানো গাড়ি থামিয়ে দেখে ঐ সময় গাড়িতেই বসে আছেন শিল্প মন্ত্রী তোফায়েল আহমেদ।

কয়েক বছর পূর্বে একই ভাবে ট্রাফিক পুলিশ অবৈধ পথে চলা বাংলাদেশের পতাকা লাগানো গাড়ি থামিয়ে দেখে ঐ সময় গাড়িতেই বসে আছেন তৎকালীন রেল মন্ত্রী কালোবিড়াল দাদাবাবু ওরফে সুরন্জিন সেন গুপ্ত। উনি আবার নিজের পরিচয় দিয়ে থাকেন উনি বাংলাদেশে সংবিধানের অন্যতম প্রনেতা। সংবিধান প্রনেতাই দিনে-দুপুরে সংবিধানে বর্নিত আইণকে কাঁচাকলা দেখাচ্ছেন।

ইতিহাস বলে সকল হানাদার বাহিনীর একটা সহযোগী শক্তি থাকে। যেমন ১৯৭১ সালে পাক হানাদার বাহিনীর সহযোগী শক্তি ছিলও কাদের মোল্লা-কামরুজ্জামানের নেতৃত্বে আলবদর আল সামশ বাহিনী। ২০১৮ সালে বাংলাদেশের সরকারী হানাদার বাহিনীর সাথে আলবদর ও আল সামশ বাহিনীর ভূমিকা পালন করতেছে ছাত্রলীগ ও যুবলীগ।

আলবদর ও আল সাম্‌শ বাহিনীর কর্মী সামু ব্লগেও কম না। ১৯৭১ সালে আলবদর ও আল সাম্‌শ বাহিনীর কর্মীরা দেশের মানুষকে ধর্মের দোহাই দিয়া ধর্ষন-খুনের পক্ষে সাফাই গাইত; ২০১৮ সালের সামুর ব্লগের আলবদর ও আল সাম্‌শ বাহিনীর কর্মীরা চেতনার দোহাই দিয়া ধর্ষন-খুনের পক্ষে সাফাই গায়।

ভাবতেছি সামুর ব্লগের আলবদর ও আল সাম্‌শ বাহিনীর একটা লিষ্ট করবো ভবিষ্যতের ব্লগারদের জন্য দলিল হিসাবে। সড়ক পরিবহনকে সুশৃঙ্খল ও নিরাপদ করার লক্ষ্যে প্রতিবাদ-রত ছাত্র-ছাত্রীদের আন্দোলনে; সরকারি চাকুরিতে কোটা প্রথা সংস্কারে সামু ব্লগের কোন কোন আলবদর ও আল সাম্‌শের ভূমিকা কি ছিলো তা ভবিষ্যত প্রজন্মের ব্লগারদের জানা দরকার




সদ্য ঘোষিত ছাত্রলীগের নেতারা আওয়ামীলীগ সভানেত্রী শেখ হাসিনার সাথে দেখা করতে গেলে উনি ছাত্রলীগের নেতাদের দায়িত্ব দিয়েছেন "দুর্ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা এবং সড়ক পরিবহনকে সুশৃঙ্খল ও নিরাপদ করার লক্ষ্যে প্রতিবাদ-রত ছাত্র-ছাত্রীদের" বুঝিয়ে ঘরে ফেরত পাঠানোর। নেত্রীর নির্দেশ বলে কথা; বন্দুকের গুলি মিস হতে পারে কিন্তু ছাত্রলীগের নেতারা তাদের উপর অর্পিত দায়িত্ব পালন মিস হবে না। দায়িত্ব পালনের নমুনা তারা দেখানো শুরু করেছে মিরপুরে স্কুলছাত্রদের দিয়ে।

ছবি সুত্র: ডেইলি স্টার পত্রিকা

ছবি সুত্র: ডেইলি স্টার পত্রিকা। ছবির মূল লিংক: Students chased, beaten up in Mirpur, Ctg


মন্তব্য ২৯ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ০২ রা আগস্ট, ২০১৮ রাত ১২:৩৩

ইব্‌রাহীম আই কে বলেছেন: দেশের এই নাজুক পরিস্থিতির জন্য কর্তৃপক্ষ দায়ি। এর ফলটাও একদিন ভোগ করতে হবে!

২| ০২ রা আগস্ট, ২০১৮ রাত ১২:৪৮

সাফাত আহমদ চৌধুরী বলেছেন: এত আন্দোলনের শেষ পরিণতি কি জানো, দেশের ভেতর যুদ্ধ শুরু হবে । আজকে নারায়ণগণজে শ্রমিকেরা ছাত্র পিটিয়েছে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গাড়ি ভাংচুর করেছে বাসের ড্রাইবেরা , ছাত্ররা এবার আরো ভালোভাবে ক্ষেপবে, সরকার দিশেহারা হয়ে যাবে, ক্ষমতার ইচ্ছায় সরকার বন্দুক চালাবে, তারপর দেশের উগ্রপন্থী দলগুলা ক্ষেপবে , জঙ্গিদের আটকানো কঠিন হয়ে যাবে এবারের নির্বাচনে । ওভারল সরকার পতন হবে, এবং নেতার অভাবে দেশে বিশৃঙ্খলা মারাত্মকরুপ ধারণ করবে । পুলিশ দিয়ে যখন কাজ হয়না, তখন সরকার সেনাবাহিনী নামায়, তারপর গুলি, সেনাবাহিনীরা হয় ছাত্রদের উপর গুলি চালাবে অন্যথায় সরকার পতন করবে , আর সেনাবাহিনী যদি সাধারণ শিক্ষার্থীদের উপর গুলি চালায়, তাহলে নিশ্চিত হয়ে যাও, দেশে কঠিন যুদ্ধ হবে, এবং ঢাকা শহর দামেক্সে পরিণত হবে, সেই সুযোগে তালেবান সরকার ইমরান খান এই দেশে অস্ত্র সাপ্লাই করবে। এইসব ক্ষেত্র এমনি এমনি হয়নি, এইগুলার ভবিষ্যত আমার খুব ভালোভাবে জানা আছে, আল্লাহ যেন এমনটা না হয়, নাহলে দেশটা সিরিয়া হয়ে যাবে । আমিই খুশি হবো, যদি আমার কথাগুলো বাস্তবে পরিণত না হয় । সুতরাং এমতাবস্থায় আমি মনে করি, মিডিয়ার সামনে আওয়ামীলীগ সরকার যেনো দোষ স্বীকার করে, এবং তাদের দাবিগুলা মেনে নেয় এবং সকল অপরাধীদের যেনো উপযুক্ত শাস্তি দেয়, অন্যথায় আমাদের দেশ শেষ হয়ে যাবে ।

৩| ০২ রা আগস্ট, ২০১৮ রাত ১:০২

ব্লগ মাস্টার বলেছেন: সব হিসাবের খাতায় লেখা থাকবে যেমন ১৯৭১এর রাজাকারদের বিচার হয়েছে তেমনি আল্লাহু চাইলে একদিন সব অত্যাচারের বিচার হবে।

৪| ০২ রা আগস্ট, ২০১৮ রাত ২:২৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন:





মিথ্যাচারে আন্দোলন করার মাধ্য অসৎ উদ্দেশ্য থাকে, সে আন্দোলন পণ্ড হতে বাধ্য।

অবুঝ ছাত্রছাত্রীদের আন্দোলনে মত থাকলেও তাদের শ্লোগান মর্মাহত করেছে, এখানেও রাজনীতি ঢুকে গেল!!

৫| ০২ রা আগস্ট, ২০১৮ রাত ২:৪৮

জুনায়েদ বি রাহমান বলেছেন: ৪. নং মন্তব্যকারী কবি 'নাঈম জাহাঙ্গীর নয়ন' অবুঝ শিশুদের আন্দোলনে রাজনীতি ঢুকে যাওয়া নিয়ে শঙ্কা প্রকাশ দেখে মনে হচ্ছে। সরকার বিএনপি জামাতের ঘাড়ে দোষ চাপিয়ে এই আন্দোলনও গলা টিপে মেরে ফেলতে চাইবে। বা এড়িয়ে যেতে চাইবে। কিন্তু এভাবে আর কতদিন?

বিরোধীদল বৈধ অবৈধ উপায়ে টুকটাক ফায়দা লুটতে চাইবে। এটাই বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের নোংরা রাজনীতি। আমাদের সরকারের উচিত এসব পাত্তা না দিয়ে ছাত্র তথা সাধারণ মানুষের ন্যায্য দাবী মেনে নেওয়া।

বেহুদা রাজনীতি রাজনীতি বলে গলা ফাটানো বেকুবি!

৬| ০২ রা আগস্ট, ২০১৮ রাত ৩:০১

ভ্রমরের ডানা বলেছেন:



আন্দোলনে যারা বলেছে পুলিশ কোন চ্যা*এর বা* মদ খাও আর পুলিশ চো* এরা কারা? এরা কি অবুঝ শিশু? যদি তাই হয় তবে এরা এই ধরনের প্লেকার্ড দেখায় কোন সাহসে? এই অশ্লীলতার লাইসেন্স ও নাম্বার আমি দেখতে চাই! যারা এতে রাজনীতি ও কুরুচিপূর্ণ কথা মিশিয়েছে তারা সড়ক দুর্ঘটনায় নিহতদের সাথে প্রকারান্তে বেইমানি করল! জাবালে নূরের মালিক পক্ষ তালিয়া দিচ্ছে। নাম ঠিকানা দিয়েন, দুপ্লেট বিরিয়ানিও পেতে পারেন।

০২ রা আগস্ট, ২০১৮ দুপুর ১:২৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন:

আপনার বাবা-মা কি জানে যে ১৯৭১ সালে কাদের মোল্লা-কামরুজ্জামানরা যে ভূমিকা পালন করেছে এই ২০১৮ সালে সেই একই ভূমিকা পালন করতেছে তাদের সন্তান? আমাকে যে ছবি গুলো দেখালেন সেই ছবি গুলো আপনার বাবা-মাকে দেখাবেন এর পর বলেন যে এই ছবিগুলোর কারণে আমি দুর্ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা এবং সড়ক পরিবহনকে সুশৃঙ্খল ও নিরাপদ করার লক্ষ্যে প্রতিবাদ-রত ছাত্র-ছাত্রীদের আন্দোলনের বিরোধিতা করছি।

একই ভাবে আপনার বাবা-মাকে বলবেন যে আপনি বাংলাদেশে পরিবহন সেক্টরে মালিক-শ্রমিক নৌপরিবহন মন্ত্রী শাহজাহান খান ও তার পরিবারের সদস্যদের নেতৃত্বে যে মাফিয়া তন্ত্র চালু হয়েছে সেই মাফিয়া তন্ত্রের পক্ষের শক্তি যেমন করে ১৯৭১ সালে ধর্মের দোহাই দিয়ে গোলাম আজম, কাদের মোল্লা-কামরুজ্জামানরা পাক হানাদার বাহিনীর পক্ষে লড়াই করেছে আপনিও তেমন করে পরিবহন সেক্টরে মালিক-শ্রমিক নৌপরিবহন মন্ত্রী শাহজাহান খানের পক্ষে লড়াই করতে চান।

৭| ০২ রা আগস্ট, ২০১৮ রাত ৩:১৫

ভ্রমরের ডানা বলেছেন:



এদের কাছে আমি কোন ভবিষ্যৎ আশা করি না...

০২ রা আগস্ট, ২০১৮ দুপুর ১:২৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন:



আপনার বাবা-মা কি জানে যে ১৯৭১ সালে কাদের মোল্লা-কামরুজ্জামানরা যে ভূমিকা পালন করেছে এই ২০১৮ সালে সেই একই ভূমিকা পালন করতেছে তাদের সন্তান? আমাকে যে ছবি গুলো দেখালেন সেই ছবি গুলো আপনার বাবা-মাকে দেখাবেন এর পর বলেন যে এই ছবিগুলোর কারণে আমি দুর্ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা এবং সড়ক পরিবহনকে সুশৃঙ্খল ও নিরাপদ করার লক্ষ্যে প্রতিবাদ-রত ছাত্র-ছাত্রীদের আন্দোলনের বিরোধিতা করছি।

একই ভাবে আপনার বাবা-মাকে বলবেন যে আপনি বাংলাদেশে পরিবহন সেক্টরে মালিক-শ্রমিক নৌপরিবহন মন্ত্রী শাহজাহান খান ও তার পরিবারের সদস্যদের নেতৃত্বে যে মাফিয়া তন্ত্র চালু হয়েছে সেই মাফিয়া তন্ত্রের পক্ষের শক্তি যেমন করে ১৯৭১ সালে ধর্মের দোহাই দিয়ে গোলাম আজম, কাদের মোল্লা-কামরুজ্জামানরা পাক হানাদার বাহিনীর পক্ষে লড়াই করেছে আপনিও তেমন করে পরিবহন সেক্টরে মালিক-শ্রমিক নৌপরিবহন মন্ত্রী শাহজাহান খানের পক্ষে লড়াই করতে চান।

৮| ০২ রা আগস্ট, ২০১৮ রাত ৩:৫১

ভ্রমরের ডানা বলেছেন:

আমি পুলিশে থাকলে ওদের কান ফাটিয়ে দিতাম।

০২ রা আগস্ট, ২০১৮ দুপুর ১:২৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন:


আপনার মন্তব্যের উত্তরে আমার মন্তব্যও হতো ১১ নম্বর মন্তব্য।

৯| ০২ রা আগস্ট, ২০১৮ ভোর ৪:৫৫

জহিরুল ইসলাম সেতু বলেছেন: শতধিক আপনাকে নাঈম জাহাঙ্গীর নয়ন। পোস্টের এই ছবিগুলো কি কোন নাটক সিনেমার শুটিং এর? এই ছবি দেখেও আপনার হৃদয় কাঁপে না? আপনি এতে রাজনীতি টেনে আনেন!
ভ্রমরের ডানা, আপনার রুচি দেখে ব্লগেও যে কুৎসিত অরুচিকর জীব থাকে এ ধারণাটা পেলাম। এগুলো আপনাদের ঠেঙ্গারে বাহিনীর এবং আপনার মতো জ্ঞানপাপীদের বিকৃত মস্তিষ্কের সৃষ্ট, কোমলমতি শিশুরা কখনোই এসব করবে না। ঘৃণা হয় আপনার কাণ্ড দেখে।
যখন মানুষের বিবেক কাঁদে আপনারা কুরুচির ভাবনা নিয়ে, রাজনীতি নিয়ে হাজির হোন।
মিম বা রাজিবের মতো আপনাদের ভাইবোন এমন ঘটনার শিকার হলে হয়তো কিছুটা উপলব্ধি করতেন।

১০| ০২ রা আগস্ট, ২০১৮ ভোর ৫:১৯

ভ্রমরের ডানা বলেছেন:



@ সেতু সাব গর্তে ছিলেন গর্তেই থাকেন। গুজবপ্রচার আর কর? চান্দে কি আইজ কেউ ঊঠছে নি...

১১| ০২ রা আগস্ট, ২০১৮ ভোর ৬:১১

অগ্নিবেশ বলেছেন: @ভ্রমরের ডানা বলেছেন: আমি পুলিশে থাকলে ওদের কান ফাটিয়ে দিতাম। আপ্নে কোন চ্যা**** বা**?

১২| ০২ রা আগস্ট, ২০১৮ ভোর ৬:২৮

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: অশ্লীল ভাষা অবশ্যই অবশ্যই পরিত্যাজ্য | তবে অনেকে ছাত্রদের এই আন্দোলন চরম পন্থা হবে নাকি মধ্য পন্থা হওয়া উচিত এরকম প্রশ্ন তুলছেন | একটা কথা মনে রাখা উচিত, যে কোনো স্বতঃফূর্ত আন্দোলনের কোনো ফরমেট থাকে না | মানুষের গা যখন দেয়ালে ঠেকে যায় তখন ক্ষোভ বা প্রতিবাদের প্রকাশ ঘটে কোনো সুনির্দিষ্ট দিক নির্দেশনাবিহীনভাবে | ক্ষমতাসীনরা জনবিচ্ছিন্ন হয়ে পড়লে অনেক সময় বুঝে উঠতে পারে না কেন এধরণের গণবিক্ষোভ ঘন ঘন হচ্ছে | তাই তারা সবকিছুতেই খুঁজে বেড়ায় বিরোধী দলের সম্পৃক্ততার, এমনকি সেই বিরোধী দলও জনবিচ্ছিন্ন হয়ে পড়া সত্বেও |

১৩| ০২ রা আগস্ট, ২০১৮ ভোর ৬:৩৩

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: দুর্ভাগ্য আমাদের, যে বর্তমান সরকারি দলে সোহেল তাজের মতো শ্রদ্ধেয় নেতাদের চাইতে শাজাহানদের মতো ষণ্ডাগুন্ডাদেরই প্রভাব বেশি |

১৪| ০২ রা আগস্ট, ২০১৮ সকাল ৯:৫৬

নাহিদ০৯ বলেছেন: বাজে মন্তব্যপূর্ন পোষ্টার গুলোর অনেকটাই কারো চোখে পড়া মাত্র সরিয়ে নেওয়া হয়েছে। কয়েকটা শুধুমাত্র সোশ্যাল মিডিয়ায় ফান করার জন্য কেউ কেউ ছবি তুলেছে (সাজানো ভাবে)।

এমন চটকদার একটা ক্যাপশন ওয়ালা ছবি হাজার হিাজার বার শেয়ার পাতায় ঘুরে। অনলাইনে বসে বসে আন্দোলন দেখলে মনে হবে আসলেই মনে হয় আন্দোলনের মাঠেও এরকম চলছে। আসলে মাঠে এরকম জঘন্য কাজ কে প্রশ্রয় দিচ্ছে না ছাত্ররা।

যারা এই কয়টা পোষ্টারের ছবি নিয়ে পোষ্ট করে এখানে মজা নিচ্ছেন তাদের জন্য আসলে কিছু বলার নাই। এরকম নোংরা বিষয় নিয়ে এটেনশান সিক করার কিছু নাই।

১৫| ০২ রা আগস্ট, ২০১৮ সকাল ১০:২৫

রাজীব নুর বলেছেন: আন্দোলন কেন করা হয়- সরকারের দৃষ্টি আকর্ষণ করার জন্য?
ছেলে মেয়েরা ক্লাশ বাদ দিয়ে এসব ফান হিসেবে নিচ্ছে নাতো?

১৬| ০২ রা আগস্ট, ২০১৮ সকাল ১১:৪২

আহমেদ জী এস বলেছেন: মোস্তফা কামাল পলাশ ,



'যদি তুমি ভয় পাও তবে তুমি শেষ, যদি তুমি রুখে দাঁড়াও তবে তুমি বাংলাদেশ' একদম ঠিক বলেছেন । আর এও ঠিক বলেছেন --".............. আপনি এই সকল শিশুদের পাশে না দাঁড়ান তবে আপনার প্রতি বিনীত অনুরোধ আজ থকে শপথ করেন আর কোনদিন গাইবেন না "আমার সোনার বাংলা আমি তোমায় ভালো বাসি" কিংবা আর কোন ২১সে ফেব্রুয়ারিতে গাইবেন না "আমার ভাই এর রক্তে রাঙ্গানো ২১ শে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি"। "

@ভ্রমরের ডানা - কোমলমতি ছাত্রছাত্রীরা না হয় ফেসবুক থেকে শিখে ঐ সব নোংরা কথা নিয়ে প্রতিবাদে নেমেছে । যা অবশ্যই হবার কথা নয় । কিন্তু আপনি তাদের এই অপরিনামদর্শী কাজটাকে বারেবারে ছবি সহ এখানে ওখানে দিয়ে ঐ নোংরা কথাগুলোরই প্রচার করছেন না ? ছড়িয়ে দিচ্ছেন না সবখানে ? যারা দেখেনি বা জানতোনা তারাও তো জেনে যাচ্ছে আপনার কল্যানে । কোমলমতি, অবুঝ ছাত্রছাত্রীদের গুটি কয়েক ঐ জাতীয় পোষ্টার যদি শোভনীয় না হয় তবে সে ছবি বারবার তুলে ধরা কি শোভনীয় কাজ বলে মনে হচ্ছে আপনার কাছে? আপনি কি একবারও ভেবে দেখেছেন, কিভাবে আপনি ছাত্রছাত্রীদের চিত্রিত করছেন ?
অবশ্যই কোমলমতি ছাত্রছাত্রীদের ত্রুটি দেখিয়ে দেবার অধিকার আপনার আছে, যাতে তারা শোধরাতে পারে। তবে তা নিশ্চয়ই , আপনার কাছে যে পোষ্টার অশ্লীল বলে মনে হয়েছে তেমন পোষ্টারের ছবি সহকারে নয় । এমনটা একজন সচেতন মানুষের কাছ থেকে আশা করিনি । আপনি এই পোষ্টারের বা এই ধরনের প্রতিবাদের প্রতিবাদ করুন তবে ছবি বাদ দিয়ে । আশা করি আপনাকে বোঝাতে পেরেছি ।

১৭| ০২ রা আগস্ট, ২০১৮ দুপুর ১:২৮

ভ্রমরের ডানা বলেছেন:

@আহমেদ জী এস ভাই, সত্যকে সামনে দেখতে কি লজ্জা লাগছে! কোমলমতিরা কি করছে তা দেখেও আপনি তাদের বাহবা দিচ্ছেন এটা লজ্জাজনক! আপনার কাছে এটা আশা করিনি আমিও।

১৮| ০২ রা আগস্ট, ২০১৮ দুপুর ১:৩১

ভ্রমরের ডানা বলেছেন:
আপনাদের মত হুজুগেদের জন্যে জাবালে নূরের মালিকেরা বারবার পার পেয়ে যায়। হানিফ পরিবহনের হেল্পারগুলা পিটিয়ে যাত্রী নদীতে ফেলে মারে!



আন্দোলনের অ জানেন না আপনারা। খালি হাউকাউ.
.

১৯| ০২ রা আগস্ট, ২০১৮ দুপুর ১:৪১

কলকন্ঠ বলেছেন: ভ্রমরের ডানা কে এক গ্লাস তালের রস খাওয়াইয়া ঘুম পারানো হোক সে নেহাত এখনো বাচ্চা মানুষ ।

২০| ০২ রা আগস্ট, ২০১৮ দুপুর ১:৫৬

সেলিম আনোয়ার বলেছেন: এ পুলিশ বাহিনী বাংলাদেশের অনেক মানুষকে গুম করেছে, হত্যা করেছে,বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের নির্যাতন করেছে মেরে ফেলেছে,ঘুষ আর দূর্ণীতিতে তারা সিদ্দ হস্ত সরকারের মদদ পুষ্ট হয়ে এরা দেশের মানুষদের তুচ্ছ তাচ্ছিল্য করে হেয় করে।
ওদের বিরুদ্ধে প্রতিবাদমুখর হওয়ার সময় এসেছে।

খুব শীঘ্র এই বাংলার মানুষ তাদের লাঠিপেটা করবে বলে মনে করি।

স্কুল কলেজের বাচ্চা। তারা আমাদের সন্তান ,ভাই অথবা বোন তাদের অনিরাপদ অবস্থায় ঠেলে দেয়ার দায় সরকারকে বহন করতে হবে।

শুয়োর কে শুয়োর বলতে।
গালি হিসেবে পুলিশ শব্দটি যায়না।

রাজাকার হানাদার তাদেরকে একাত্তরের মতো প্রতিহত করতে হবে। ইনশা আল্লাহ।

নব্য রাজাকার হুশিয়ার সাবধান
রাজাকারি করিলে
পিঠের চামড়া থাকবে না আর ।

২১| ০২ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪৭

আহমেদ জী এস বলেছেন:



@ভ্রমরের ডানা,
আসলেই সত্যকে সামনে দেখতে লজ্জা লাগছে! আপনি কোনও এক পোস্টের মন্তব্যে কাউকে বলেছেন , কিছু করে দেখাতে পারলে দেখান । আপনি কি করে দেখিয়েছেন এ পর্যন্ত ? কেমন করে, কোথায়, কি বলে কোমলমতিদের বাহবা দিয়েছেন, দেখান ! শুধু ভাষা নিয়ে , ছবি দিয়ে সত্যটাকে অন্যদিকে ঘুড়িয়ে দেয়ার আপনার এই লাগাতার প্রচেষ্টা দেখে লজ্জাই লাগছে । আসলেই লজ্জা লাগছে ...............

২২| ০৩ রা আগস্ট, ২০১৮ ভোর ৬:১৭

সোহানী বলেছেন: চমৎকার লিখা পলাশ। সহমত জী ভাই।

ভ্রমরের ডানাকে বলছি, যতদূর জানি ছবিগুলো এডিট করা। আন্দোলনকে ভিন্ন খাতে নেবার জন্য এটি করা হয়েছে। তাই ছবিসূত্র উল্লেখ করার অনুরোধ থাকলো। তাহলে বুঝতে পারবে সবাই এটি এডিট কিনা।

তবে সত্যি যদি বলি ভ্রমরের ডানা, আপনার কাছ থেকে এরকম প্রতি উত্তর আশা করিনি। আপনি আমার অনেক প্রিয় একজন লেখক/কবি।

২৩| ০৩ রা আগস্ট, ২০১৮ সকাল ৭:৫১

জুনায়েদ বি রাহমান বলেছেন: দলকানো কাকে বলে? সংজ্ঞা, বৈশিষ্ট্য, উদাহরণ সহ কাউকে জানাতে চাইলে ভ্রমরের ডানার কমেন্টগুলার স্কিনশর্ট নিয়ে রাখা যেতে পারে।

২৪| ০৩ রা আগস্ট, ২০১৮ সকাল ৮:৪৬

ভ্রমরের ডানা বলেছেন:
@ জনাব আহমেদ জী এস,

আমি এই আন্দোলনে আপনাকে আপনাদের চেয়েছি, কোমলমতিদের নয়। আর তাদের মুখের ভাষা আপনার কাছে ঠিক মনে হলেও আমার কাছে নয়। নষ্ট মুখের এই তরুনরা ভেতরে কতটা পচে আছে আপনি বুঝতে পারেন নি।আমি তাদের শোধন করতে চেয়েছি। আর তাই করে যাব। আপনি বাহবা দিয়ে যান। রাস্তায় মৃত্যুর মিছিল যদি বন্ধ হয় তাতে, তবে তা খুব ভাল। তবে রাস্তা বন্ধ করে এইসকল আন্দোলন আপনি উৎসাহ দিতে পারেন, আমি নই।


ধন্যবাদ!

২৫| ০৩ রা আগস্ট, ২০১৮ সকাল ৮:৫৯

ভ্রমরের ডানা বলেছেন:


@জনাবা সোহানী, রাস্তায় ইটের গুড়া দিয়ে লেখেছে, পুরো দেশ দেখেছে, পেন্সিল কলম দিয়ে লেখেছে স্পষ্ট বোঝা যায়। হ্যা হতে পারে কিছু ফেইক। কিন্তু এটাও তো ঠিক যে জাতীয় দাবি আদায় করতে গিয়ে বাংলাদেশেত ইতিহাসে এমন নোংরামো নষ্ট ভাষা আর আগে কখনো ব্যবহার হয়নি। আপনি এইসকল দিক সচেতনতা নিয়ে এড়িয়ে গেলে তো হবে না। দুর্ঘটনা এড়াতে সামাজিক অবক্ষয় বেড়িয়ে এসেছে পুরো জাতি, এমনি তথাকথিত সুশীলজন বাহবা করছে। এটা অবশ্যই লজ্জার।


ওদের ভাষা দেখলে ঘৃনা হয়।এই আন্দোলনে ওদের এসব ভাষা শোনে ভবিষ্যৎ দেখে আঁৎকে উঠি। আমি চাইনা আমার সন্তান, আমাদের সন্তান কারো উস্কানিতে, সুশীলদের হাততালিতে এসব বাজে ভাষাগুলো রাস্তায় বুক ফুলিয়ে বলে বেড়াক, শিখুক। এই আন্দোলনের ফল শুধুই ভোগান্তি। ট্রাফিক আইন আমরা নিয়মিত ভাঙছি! রোড এক্সিডেন্ট কমাতে এটাও মানা চাই।


আর আপনার প্রিয় লেখক /কবি হতে পারলেও আমি অসহায় দুঃখিত। আমি ভবিষ্যতেও রাস্তায় বাচ্চাদের বিক্ষোভ দেখতে চাই না, তাদের মুখে এমন বাজে কথা শুনতে চাই না। যারা তাদের পিঠ চাপড়ে দিচ্ছেন নিজের অক্ষমতা বুঝে নিয়েন! কোমলমতি যারা তারা রাস্তায় কেন নামবে?

ধন্যবাদ।

২৬| ০৩ রা আগস্ট, ২০১৮ সকাল ৯:০৫

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: দালাল মানব সভ্যতার সূচনা লগ্ন থেকেই ছিল | বাঙালি জাতি দালাল দেখেছে সিরাজুদ্দৌলার পতনের সময়, আমাদের স্বাধীনতার সময় এক শ্রেণীর দালাল রাজাকার, আল বদর নাম ধারণ করে 'পাক সার জামিন...সায়দাবাদ' বলে দালালি করেছে | এখন স্বাধীন বাংলাদেশে দালালেরা বিভিন্ন সময়ে ক্ষমতাসীনদের পদলেহন করে দালালি করে যাচ্ছে তাদের আখের গোছানোর জন্য | এরা যে কোটার আন্দোলন অথবা সড়ক দুর্ঘটনা বিরোধী আন্দোলনের বিরোধিতা করছে তাতে অবাক হওয়ার কিছুই নেই | যুগের সাথে তাল মিলিয়ে দালালের বিবর্তনেরই চিত্র এটা |

আকেলমান্দ কে লিয়ে ইশারায় কাফি হায় ..

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.