নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Those who have the privilege to know have the duty to act.”― Albert Einstein

মোস্তফা কামাল পলাশ

"সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে"

মোস্তফা কামাল পলাশ › বিস্তারিত পোস্টঃ

হার্ভার্ড গ্রাজুয়েট পররাষ্ট্রমন্ত্রীর কাছে দেশের মানুষের চাওয়া ও প্রত্যাশার বেলুন ফুটো হয়ে যাওয়া

১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৩৩



পত্রিকার সংবাদের মাধ্যমে জানতে পারলাম যে বাংলাদেশ সরকারের নীতিনির্ধারণী ১৮০০ কর্মকর্তা বা আমলা ভারত হতে প্রশিক্ষণ নিবে। সেই সংবাদের ছবিও দেখতে পেলাম বাংলাদেশের নতুন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ এর। এই সংবাদ পড়ে সিলেটে শাহজালাল বিশ্ববিদ্যালয়ে অনার্স পড়াকালীন একটা ঘটনা মনে পড়ে গেল।

তৎকালীন (২০০১-২০০৬) অর্থমন্ত্রী এম সাইফুর রহমান শাহজালাল বিশ্ববিদ্যালয়ে এসেছিলেন কোন একটা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে। অনুষ্ঠান শেষে যখন অর্থমন্ত্রী এম সাইফুর রহমান বিশ্ববিদ্যালয় ত্যাগ করিতেছিলেন তখন বিশ্ববিদ্যালয়ের তৎকালীন একমাত্র ছাত্রী নিবাসের ছাত্রীরা তার গাড়ি আটকিয়ে কিছু দাবি-দাওয়া পেশ করেন। সেই দাবি গুলোর একটি ছিলও ছাত্রী হলে একটা বড় টেলিভিশন চাই। একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা সেই দেশের অর্থমন্ত্রীর কাছে চাইছে একটি টেলিভিশন। ছাত্রীদের এই চাওয়া শুনে অর্থমন্ত্রীর আক্কেল গুড়ুম অবস্থা। অর্থমন্ত্রী হেসে ছাত্রীদের বলেছিলেন তোমাদের চাওয়ার মধ্যেই যদি দরিদ্রতা থাকে তবে সামনে এগোবা কিভাবে? আমি দেশের অর্থমন্ত্রী, আমার কাছে তোমরা চাওয়া উচিত ছিলও যে নতুন একটা ছাত্রী হল চাই। তা না করে তোমরা কি না চাইলে ২০-৩০ হাজার টাকা দামের একটা টেলিভিশন!!!!!!

Human Development index (যেমন: শিশু জন্ম-মৃত্যু হার, নারীর শিক্ষা, সবার জন্য স্বাস্থ্য, নিরাপদ প্রজনন ব্যবস্হা ইত্যাদি) এর প্রায় পতিটি সূচকে যে ভারত অপেক্ষা বাংলাদেশ এগিয়ে সেই ভারতে গিয়ে কিনা প্রশিক্ষণ নিবে বাংলাদেশ সরকারের নীতিনির্ধারণী ১৮০০ কর্মকর্তা বা আমলা? যে দেশের আমলারা বিদেশে গিয়ে প্রতিনিয়ত লজ্জায় মুখ ঢাকে এই প্রশ্ন শুনে যে কেন এই ২০১৯ সালে এসেও সেই দেশের ২০ কোটির মতো মানুষ উন্মুক্ত স্থানে পায়খানা করে? কেন এই ২০১৯ সালেও সেই দেশে বিরাট সংখ্যক কন্যা শিশুকে জন্মের পূর্বে কেটে টুকরো-টুকরো করে মায়ের পেট থেকে বের করে ডাস্টবিনে ফেলা হয়? কেন সেই দেশের রাজধানীকে বিশ্বের ধর্ষণ রাজধানী হিসাবে গণ্য করা হয়? কেন বিশ্বের শীর্ষস্থানীয় বায়ু-দুষিত শহর গুলোর প্রথম ১০ টির মধ্যে ২/৪ টি সেই দেশের হয়? ব্যক্তি আক্রোশে যে দেশের সুপ্রিম কোর্টের এক বিচারপতি অন্য বিচারপতির নামে গ্রেফতারি পরোয়ানা জারি করে?

১৮০০ আমলার ভারতে প্রশিক্ষণ নেওয়া সম্বন্ধে তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও বাংলাদেশের সাবেক মাহা হিসাব নিরক্ষ হাফিজ উদ্দিন আহমেদের মন্তব্যটা পছন্দ হইছে: "বাংলাদেশের আমলাদের তাজমহল দেখা ও বউদের জন্য শাড়ি কেনা ছাড়া আর কোন উপকার দেখি না"

সিঙ্গাপুরের স্বাধীনতার জনক সাবেক প্রধানমন্ত্রী লি কিউয়ান ইউ ও তার বউ বিশ্ববিখ্যাত ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় হতে আইন বিষয়ে স্নাতক ও তাদের ছেলে সিঙ্গাপুরের বর্তমান প্রধানমন্ত্রীও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় হতে কম্পিউটার সাইন্স বিষয়ে স্নাতক ডিগ্রী অর্জন করেছেন। সিঙ্গাপুরের বর্তমান মন্ত্রীসভার প্রায় অর্ধেক মন্ত্রী হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের John F. Kennedy School of Government থেকে Master of Public Policy (MPP) এর ডিগ্রী অর্জন করেছেন।

মধ্য রাতে ব্যালট বক্স ভর্তি করা নির্বাচনে জয়লাভ করে শেখ হাসিনা যখন হার্ভার্ড বিশ্ববিদ্যালয় হতে মাস্টার্স করা আব্দুল মোমেনকে পররাষ্ট্রমন্ত্রী হিসাবে নিয়োগ করলো তখন আশাবাদী হয়েছিলাম যত জোচ্চুরি করেই নির্বাচিত হউক না কেন শেখ হাসিনা একাটা যোগ্য মানুষকে পররাষ্ট্রমন্ত্রী হিসাবে নিয়োগ দিয়েছে। জীবনের প্রায় পুরোটা সময় আমেরিকায় বসবাস করা ও আমেরিকার বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করা আব্দুল মোমেনের নেতৃত্বে বাংলাদেশ আগামী কিছুদিনের মধ্যে সিঙ্গাপুর হয়ে যাবে।

আশা করেছিলাম আমাদের হার্ভার্ড পাশ পররাষ্ট্রমন্ত্রী দেশের আমলাদের জন্য সিঙ্গাপুর সরকারকে অনুসরণ করে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের John F. Kennedy School of Government থেকে Master of Public Policy (MPP) এর ডিগ্রী নেওয়ার ব্যবস্হা করবেন। হার্ভার্ড না হউক নিদেন পক্ষে আমেরিকার ভালো কিছু বিশ্ববিদ্যালয় হতে পাবলিক পলিসির উপর উচ্চ শিক্ষা নেওয়ার জন্য চুক্তি করবেন।

আব্দুল মোমেন যদি বাংলাদেশের বাংলাদেশের আমলাদের পরিবর্তে বাংলাদেশের সরকারি ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় গুলোর ভিসিদের ভারতের আইআইটির পরিচালকদের কাছ থেকে ট্রেনিং নেওয়ার জন্য চুক্তি করতেন যে কিভাবে আগামী ১০ থেকে ২০ বছরের মধ্যে বাংলাদেশের ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় গুলো হতে পাশ করা গ্রাজুয়েটরা ভারতের আইআইটি হতে পাশ করার মাইক্রোসফটের সত্য নাদেলা কিংবা গুগলের সুন্দর পিচাই এর মতো বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী হতে পারে তা হাতে-কলমে প্রশিক্ষণের ব্যবস্হা করা। কিংবা বাংলাদেশ মহাকাশ গবেষণা সংস্থা Bangladesh Space Research and Remote Sensing Organization, or SPARRSO, এর বৈজ্ঞানিক ও কর্মকর্তাদের ভারতের মহাকাশ গবেষণা সংস্থা Indian Space Research Organisation এর সাথে চুক্তি করে বৈজ্ঞানিক ও কর্মকর্তাদের প্রশিক্ষণের ব্যবস্হা করে ভারতের মতো নিজ দেশে কৃত্রিম ভূ-উপগ্রহ বা স্যাটেলাইট বানিয়ে তা পৃথিবীর কক্ষপথে স্থাপনের ব্যবস্হা করতো তাহলেও একটা ধন্যবাদ দেওয়ার যেতো।

কিন্তু, পররাষ্ট্রমন্ত্রী হিসাবে দায়িত্ব নিয়ে প্রথম বৈদেশিক সফরে ভারতে গিয়ে শেষ পর্যন্ত কি করলেন বাংলাদেশের আমলাদের ভারতে প্রশিক্ষণের জন্য চুক্তি?

প্রবাদে আছে যাই দিন ভালো আসে দিন খারাপ। দেশের আমলারা যদি ভারত হতে প্রশিক্ষণ নিয়ে ভারতীয় মডেলে প্রশাসন চালানো শুরু করেন ও সরকারের কাছে পলিসি প্রস্তাবনা পাঠানো শুরু করেন তবে আগামী কিছুদিনের মধ্যে সিঙ্গাপুর না ভারতের মতো বাংলাদেশের মানুষদেরও বদনা নিয়ে খোলা মাঠে বা রেল-লাইনের ধারে দৌড়ানোর ছবি দেখার জন্য অপেক্ষা করতে হবে।


সুত্র:
বাংলাদেশ-ভারতের মধ্যে ৪ সমঝোতা স্মারক সই, বাংলানিউজ২৪ডটকম, ফেব্রুয়ারি ৮, ২০১৯

মন্তব্য ১৭ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:১১

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: পোস্টে সহমত।

পররাষ্ট্র নীতিতে বঙ্গদেশ এখনো বাচ্চা..:(

১১ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৪৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
আপনাকে ধন্যবাদ সহমতের জন্য।

২| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:১৪

ঠ্যঠা মফিজ বলেছেন: ভাই পলাশ সবে শুরু,শেষ কোথায় সেটা কারো জানা নাই, এখনো অনেক কিছু দেখার বাকি আছে।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৪৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
ভারতের কাছে প্রশিক্ষন নেওয়ার মতো অনেক কিছুই আছে; কিন্তু কি নিতে হবে আর কি এড়িয়ে চলতে হবে সেটাই যদি বুঝতে না পারে দেশের নিতীনির্ধারকরা তবে তার গ্রহন করা সিদ্ধান্ত নিয়ে সমালোচনা করার অধিকার একজন করদাতা হিসাবে আমাদের অধিকারের মধ্যেই পড়ে।

৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৩১

আহমেদ জী এস বলেছেন: মোস্তফা কামাল পলাশ,




আপাতঃদৃষ্টিতে ভারত বিদ্বেষ মনে হলেও ( কেউ কেউ এমন কথাই বলবেন) ভিতরে যে চাওয়াটুকুর কথা বলেছেন, তা দেশপ্রেমেরই অকাট্য কথামালা। সেটাই আমাদের চাওয়া আর পাওয়ারও কথা ছিল। কিন্তু কি করবেন ? দুঃখ, একজনও "ভিসনারী"র দেখা মিললো না এদেশে! আপনার ঐ শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ঘটনাটির মতোই আমাদের চাওয়ার মধ্যেই যে দারিদ্রতা! সেখানে "ভিসনারী" আসবে কোত্থেকে ? হার্ভার্ড থেকে আসি আর ক্যামব্রীজ থেকেই আসি না কেন, আসলে তো রক্তের ভেতরেই আমাদের হিমোগ্লোবিনের শূন্যতা। দৃষ্টিকে প্রসারিত আর সতেজ করার মতো অক্সিজেন টানার শক্তি নেই যে তার! সে সাহসও নেই!

হাফিজ উদ্দিন আহমেদ এর মন্তব্যের সারটুকুই আমাদের একমাত্র "ভিসন"। প্রজাতন্ত্রের টাকার শ্রাদ্ধ কি করে করতে হয়, এর বাইরে আর কিছুই যেন আমাদের মাথাতে ঢোকেনা! এগুলোই আমাদের "ভিসন" এবং "মিশন"!

ভালো লেখা। বোধদয় হোক আমাদের .....................

১১ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৫৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
আপনার সুচিন্তিত মন্তব্যের জন্য ধন্যবাদ আহমেদ জি এস ভাই। নিতী-নির্ধারকদের ভিশনের মধ্যেই যদি উচ্চাকাঙ্খার প্রতিফলন পাওয়া না যায় তবে তাদের দ্বারা নির্ধারিত পলিসি দিয়ে আর যাই হউক দেশকে আগামী ৫০ বছরেও সিঙ্গাপুর বানানো যাবে না। দেশের জিডিপি বাড়বে দরবেশবাবার মতো ব্যাংক লুটেরাদের ও মাফিয়াদের কল্যানে। যেমনটি হয়েছে আমেরিকার প্রতিবেশি মেক্সিকো বা ভারতের ক্ষেত্রে। এই তো কয়েক বছর পূর্বে মেক্সিকোর কার্লোস হেলু ছিলো পৃথিবীর সবচেয়ে বড়লোক ও ভারতের মুকেশ ও অনীল আম্বানীরাও পৃথিবীর শীর্ষ ৫০ জন বড়লোক। অথচ মেক্সিকোর সাধারণ মানুষের কি অবস্হা কিংবা ভারতের শতকরা ২০ থেকে ৩০ জন খোলা আকাশের নিচে পায়খানা করে।

আমি কিন্তু ভারতে প্রশিক্ষনের বিরোধিতা করতেছি না। কিন্তু আমরা নিজের ভালোটা বুঝি না।

৪| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:৪৯

রাজীব নুর বলেছেন: বাংলাদেশের মানুষের ভালো বুদ্ধি কম। দুষ্ট বুদ্ধি বেশি।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:৪২

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
আমরা যে নেতৃত্ব নির্বাচন করি তাদের দেওয়ার যোগ্যতা তো তেমনী হবে তাই নয় কি?

৫| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:২৩

বাংলার মেলা বলেছেন: এটাতো ভাল উদ্যোগ। ভারতে গিয়ে প্রশিক্ষণ নিয়েও আমাদের আমলারা যদি একটু মানুষ হতে পারে, তাহলে তো আমাদেরই লাভ - তাই নয় কি?

১১ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:৪৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
এক কৃষক মুলা চাষ করেছে যা নিজের পরিবারের খাবার পরেও বিক্রয়ের জন্য উদ্বৃত রয়েছে। সেই কৃষকরের বাড়িতে আপনি বেড়াতে গিয়েছেন। সাথে নিয়ে গেছে উপঢৌকন হিসাবে মুলা। এই মুলা দেখার পরে কৃষকের কি অনুভূতি হওয়া উচিত বলে আপনি মনে করেন?

৬| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৪৮

মাকছুদুর রহমান বলেছেন: আমাদের পররাষ্ট্র মন্ত্রীর কান্ড দেখে আমিতো গর্ভবতি B-)

১১ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:৪৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
:P

৭| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৫৯

জুন বলেছেন: সেদিন ভারতীয় একটি পেপারে পড়লাম সেখানে নাকি গো দুগ্ধের চেয়ে গো মুত্রের দাম বেশি :(

১১ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:৪৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
আপু আপনি যে তথ্যটি দিলেন সেই একই তথ্য দিয়ে গনস্বাস্হ্যের প্রতিষ্ঠাতা ডাঃ জাফরউল্লা প্রশ্ন করেছেন যে দেশের মানুষদের কাছে গরুর দুধের চেয়ে গরুর মুত্রের মূল্য বেশি সেই দেশে গিয়ে আমাদের আমলারা কি শিখবে?

৮| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৪৬

নীল আকাশ বলেছেন: ১৮০০ আমলার ভারতে প্রশিক্ষণ নেওয়া সম্বন্ধে তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও বাংলাদেশের সাবেক মাহা হিসাব নিরক্ষ হাফিজ উদ্দিন আহমেদের মন্তব্যটা পছন্দ হইছে: "বাংলাদেশের আমলাদের তাজমহল দেখা ও বউদের জন্য শাড়ি কেনা ছাড়া আর কোন উপকার দেখি না"
এত বড় একটা পোস্ট লিখেছেন আর এই সহজ হিসাবটা মাথায় ঢুকল না! এটাকে ভদ্র ভাষায় বলে কৃতজ্ঞতা! আর কিসের কৃতজ্ঞতা সেটা আপনিই বলে দিয়েছেন লেখায়!

এই প্রশিক্ষণ কোন প্রশিক্ষন নয়, এটা হলো উপঢৌকন! যারা দুধ না খেয়ে মূত্র খেয়ে বেড়ায় তাদের কাছে আর কি শেখার আছে এই আমলাদের! অবাধ সুষ্ঠু গনতান্ত্রিক নিবার্চন প্রকৃয়া সম্পন্ন করার জন্য এই উপঢৌকন!

চমৎকার পোস্ট। ধন্যবাদ অবশ্যই আপনার প্রাপ্য!
শুভ কামনা রইল!

৯| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:১৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: গুরুত্বপূর্ণ পোস্ট। আপনার পর্যবেক্ষণ এবং বিশ্লেষণ বরাবরই চমতকৃত করে। ভারতমূখী হতে গিয়ে সবকিছুতেই ভারত অনুসরণ করা হচ্ছে। আমাদের ভিসনারি দৈন্যতা প্রসঙ্গে আহমেদ জী এস ভাই যথার্থই বলেছেন, হার্ভার্ড থেকে আসি আর ক্যামব্রীজ থেকেই আসি না কেন, আসলে তো রক্তের ভেতরেই আমাদের হিমোগ্লোবিনের শূন্যতা। দৃষ্টিকে প্রসারিত আর সতেজ করার মতো অক্সিজেন টানার শক্তি নেই যে তার! সে সাহসও নেই!

১০| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৫৬

আবদ্ধ বলেছেন: সহমত।দারুণ লেখেছেন।শুভ কমনা রইলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.