নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Those who have the privilege to know have the duty to act.”― Albert Einstein

মোস্তফা কামাল পলাশ

"সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে"

মোস্তফা কামাল পলাশ › বিস্তারিত পোস্টঃ

আগামী ২৪ ঘণ্টায় বরিশাল ও সিলেট বিভাগে তীব্র কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টি হওয়ার সমূহ সম্ভাবনা দেখা যাচ্ছে।

০৬ ই এপ্রিল, ২০১৯ দুপুর ২:৫১

ইউরোপিয়ান ইউনিয়নের আবহাওয়া পূর্বাভাষ মডেল হতে প্রাপ্ত পূর্বাভাষের চিত্র বিশ্লেষণ করে দেখা যাচ্ছে যে আজ শনিবার ৬ ই এপ্রিল, ২০১৯, রাত ১১ টার দিকে পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলার উপর কালবৈশাখী ঝড় সৃষ্টি হয়ে রাত ২ টার দিকে নীলফামারী, ৩ টার দিকে রংপুর, ভোর ৫ টার দিকে পাবনা ও গাজীপুর, সকাল ৭ টায় কুমিল্লা ও নোয়াখালী, ও সকাল ৮ টায় খুলনা, বরিশাল ও ভোলা, সকাল ১০ টায় কক্সবাজার জেলার উপর দিয়ে প্রবাহিত হওয়ার সমূহ সম্ভাবনা দেখাচ্ছে।

ইউরোপিয়ান ইউনিয়নের আবহাওয়া পূর্বাভাষ মডেলের পূর্বাভাষ চিত্র বিশ্লেষণ করে দেখা যাচ্ছে যে ভয়ংকর রকমের কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টি হতে পারে বরিশাল ও পটুয়াখালী জেলার মধ্যবর্তী স্থানে। এমনকি ঐ স্থানে টর্নেডোও হতে পারে। টর্নেডো হওয়ার জন্য কোন স্থানের আবহাওয়ায় যে বৈশিষ্য থাকা দরকার তার কিছু বৈশিষ্ট্য দেখা যাচ্ছে বরিশাল জেলার উপর।

আমেরিকার আবহাওয়া পূর্বাভাষ মডেল বলছে আগামীকাল রবিবার সকাল ৬ টায় জামালপুর জেলায় তীব্র কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টি শরু হয়ে তা সকাল ৭ টা হবিগঞ্জ জেলা ও সকাল ৮-৯ টার দিকে সিলেট ও সুনামগঞ্জ জেলার উপর দিয়ে প্রবাহিত হবে। একই মডেল বরিশাল বিভাগ সকল ৮-১০ টার দিকে মধ্যম মানের কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টি হওয়ার সমূহ সম্ভাবনা দেখাচ্ছে।

প্রতিটি ছবিতে নিচের বাম দিকের কোনায় সময় উল্লেখ করা রয়েছে। ডান দিকের কোনায় দেখা যাচ্ছে কোন মডেল ব্যবাহার করার হয়েছে পূর্বাভাষের জন্য (হলুদ রঙ)। কালার বার নির্দেশ করছে কালবৈশাখী ঝড়ের কারণে কোন স্থানে কি পরিমাণ বৃষ্টিপাত হতে পারে।


বিশেষ দ্রষ্টব্য:

এখানে উল্লেখ্য যে ইউরোপিয়ান ইউনিয়নের আবহাওয়া পূর্বাভাষ মডেলের পূর্বাভাষ এর নির্ভুলতা আমেরিকার আবহাওয়া পূর্বাভাষ মডেল অপেক্ষা একটু বেশি। আবহাওয়া পূর্বাভাষ মডেলগুলো খুবই জটিল গাণিতিক সমীকরণ ব্যবহার করে আবহাওয়া পূর্বাভাষ করে থাকে। এই মডেল গুলো কখনই ১০০% নির্ভুল আবহাওয়া পূর্বাভাষ মডেলের পূর্বাভাষ করতে পারে না। এই সীমাবদ্ধতার পরেও ২৪ ঘণ্টার পূর্বাভাষ অনেক নিশ্চয়তা নিয়ে করতে পারে এই মডেল দুইটি। তবে কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টি হওয়ার মডেল নির্দেশিত স্থান ও সময় ১-৩ ঘণ্টার তারতম্য হতে পারে। অর্থাৎ যে স্থানে সকাল ৮ টায় কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টি হওয়ার কথা সেই স্থানে সকাল ৬ টা কিংবা ১০ টায় হতে পারে। চেষ্টা করবো আগামী ১৫ দিন নিয়মিত কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টির পূর্বাভাষ দেওয়ার জন্য।


নোট: সামু ব্লগের পলিসির কারণে ছবি আপলোড করতে পারলাম না বলে দুঃখিত। তবে আমার ফেসবুক ওয়ালে দেওয়া পোষ্ট থেকে দেশের বিভিন্ন স্হানে কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টির পূর্বাভাষ মানচিত্রগুলো দেখে নিতে পারেন।

মন্তব্য ৫ টি রেটিং +৪/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৬ ই এপ্রিল, ২০১৯ বিকাল ৩:৩৩

নতুন নকিব বলেছেন:



আবহাওয়ার পূর্বাভাস জানিয়ে দেয়া আপনার এই পোস্টগুলো অব্যাহত রাখবেন। খুবই উপকারী পোস্ট। দুর্যোগে, খরা-বন্যায় মানুষ সচেতন হওয়ার সুযোগ পায়।

শুভকামনা। +++

০৬ ই এপ্রিল, ২০১৯ বিকাল ৪:০৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ। চেষ্টা করবো আগামী ১ মাস নিয়মিত পূর্বাভাষ লেখার জন্য।

২| ০৬ ই এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৭:১৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: আমাদের আবহাওয়া বিদরা যদি কপি পেষ্টো মাষ্টার হতো, দেশ অনেক পূর্বাভাস সঠিক পেত ;)

কি আর করা পরের মূখেই ঝাল চাখতে হবে।
অনেক অনেক ধন্যবাদ শেয়ার করায়।

+++++

৩| ০৬ ই এপ্রিল, ২০১৯ রাত ৮:১০

রাজীব নুর বলেছেন: আমার মোবাইলে একটা এপ আছে। সে আমাকে জানিয়ে দেয় আগামীকাল বৃষ্টি হবে না রোদ থাকবে।

৪| ০৮ ই এপ্রিল, ২০১৯ সকাল ৯:০৪

আফসানা মারিয়া বলেছেন: কালবৈশাখী প্রকৃতির নিয়ম। তাই কালবৈশাখী সবসময় খারাপ না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.