নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Those who have the privilege to know have the duty to act.”― Albert Einstein

মোস্তফা কামাল পলাশ

"সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে"

মোস্তফা কামাল পলাশ › বিস্তারিত পোস্টঃ

ঘূর্ণিঝড় ফানি/ফনি এর সর্বেশেষ আপডেট (বুধবার রাত ১২ টা)

০১ লা মে, ২০১৯ রাত ১১:২৯



আপাতত ভাবে ঘূর্ণিঝড় ফানি/ফনি এর শক্তি কিছুটা কমে গেছে (বর্তমানে এটি ক্যাটেগরি-৩ ঘূর্ণিঝড় যার কেন্দ্রে বায়ুর গতিবেগ ঘন্টায় ২০০ কিলোমিটার এর মতো। ঘুর্নিঝড় ওড়িষ্যা ও পশ্চিমবঙ্গের মধ্যবর্তী এলাকা দিয়ে আগামী শুক্রবার স্হল ভাগে প্রবেশ করতে পারে। স্হল ভাগে প্রবেশ করার পরে দূর্বল নিম্নচাপে পরিনত হয়ে আগামী শনিবার ভারতের পশ্চিম বঙ্গ দিয়ে বাংলাদেশে প্রবেশ করবে ও নিম্নচাপ কেন্দ্র পুরোটাই বাংলাদেশের উপর দিয়ে অতিক্রম করেবে। সাম্ভব্য পথ: কোলকাতা > খুলান বিভাগ ও রাজশাহী বিভাগের জেলা গুলো > ঢাকা বিভাগের টাঙ্গাই, ময়মনসিং, জামালপুর > ভারতের আসাম রাজ্য। ঘুর্নিঝড় এর প্রভাবে শুক্রুবার রাত থেকে শুরু করে শনিবার পুরো বাংলাদেশে বৃষ্টিপাত হবে বলে আমেরিকান আবহাওয়া পূর্বাভাষ মডেল "জিএফএস" নির্দেশ করতেছে।

তবে ঘূর্ণিঝড় ফানি/ফনি যেহেতু এখনও স্হল ভাগ থেকে অনেক দূর সমুদ্রে অবস্হান করছে তাই এখনও অল্প কিছু সম্ভাবনা রয়েছে যে এটি কিছুটা পূ্ব দিকে সরে গিয়ে সুন্দরবন এ আঘাত করার। আগামী ১২ ঘন্টার মধ্যে মোটামুটি নিশ্চিত হওয়া যাবে ঘূর্ণিঝড় ফানি/ফনি এর চুড়ান্ত গতিপথ। তবে ভালো সংবাদ হলো এটাই যে সারা বাংলাদেশে বৃষ্টিপাত হবে আগামী শনি ও রবিবার।



বর্তমানে ঘূর্ণিঝড় ফানি/ফনি ভারতের বন্দর নগরি ভিশাখাপত্তন থেকে প্রায় ৩০০ কিলোমিটার দক্ষিন-পূর্বে সমুদ্রের উপর অবস্হান করছে। ঘূর্ণিঝড় ফানি/ফনি বর্তমানে ঘন্টায় প্রায় ১৫ কিলোমিটার বেগে উত্তর -পুর্ব দিকে অগ্রসর হচ্ছে ও শুক্রুবার ভোর রাত থেকে ভারতের অন্যতম পর্যটন কেন্দ্র পুরি সমুদ্র সৈকতের উপর দিয়ে স্হল ভাগে প্রবেশ করতে পারে বর্তমান গতিপথ অব্যহত রাখলে। শুক্রুবার সকাল থেকেই খুলনা বিভাগে বৃষ্টি হওয়া শুর হবে বলে আবহাওয়া পূর্বাভাষ মডেল নির্দেশ করতেছে। ঘূর্ণিঝড় ফানি/ফনি এর কেন্দ্র বাংলাদেশের ঠিক মধ্যভাগ দিয়ে অতিক্রম করবে। ফলে পুরো বাংলাদেশেই বৃষ্টিপাত হবে। কেন্দ্র যদি কিছুটা উত্তর দিক দিয়ে বাংলাদেশে প্রবেশ করে তবে রাজশাহী ও রংপুর বিভাগে বেশি বৃষ্টিপাত হবে; পক্ষেন্তরে কিছুটা দক্ষিন দিক দিয়ে খুলনা ও বরিশাল বিভাগ দিয়ে প্রবেশ করলে ঢাকা, সিলেট ও চট্রগ্রাম বিভাগে বেশি বৃষ্টিপাত হবে।

বিশেষ দ্রষ্টব্য:
==============================================
প্রতিটি আবহাওয়া মানচিত্রে তারিখ ও সময়ের সাথে ইংরেজি বর্ণ Z অথবা শব্দ GMT/UTC লেখা থাকলে সেই সময়ের সাথে অতিরিক্ত ৬ ঘন্টা যোগ করে নিবে। কারণ Greenwich Mean Time (GMT) অপেক্ষা বাংলাদেশ সময় ৬ ঘন্টা এগিয়ে। অর্থাৎ, যদি আবহাওয়া মানচিত্রে লেখা থাকে 03/12z তবে সেই সময় হবে বাংলাদেশ সময় মে মাসের বিকেল ৬ টা ও 03/00Z লেখা থাকে তবে সেই সময় হবে বাংলাদেশ সময় মে মাসের ৩ তারিখ সকাল ৬ টা।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০১ লা মে, ২০১৯ রাত ১১:৪৫

মাহমুদুর রহমান বলেছেন: ধন্যবাদ আপনাকে।

মহান আল্লাহ্‌ সকল বিপদ থেকে আমাদের হেফাজত করুন।

২| ০২ রা মে, ২০১৯ রাত ১২:০৩

আর্কিওপটেরিক্স বলেছেন: GMT - Greenwich Mean Time
UTC - Universal Time Coordinated / Coordinated Universal Time

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.