নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেই নাবিকঃ হাল ভেঙে যে নাবিক হারায়েছে দিশা

নিজের সম্পর্কে গুছিয়ে কিছু লেখা আমার কাছে খুবই কঠিন গদ্য। আমি এক এলেবেলে মানুষ। লেখালেখির কিচ্ছু জানি না। গায়ের জোরে লিখে যাই। তবে ছোটকালে ভালো লিখতাম। বড় হয়ে মনে হয় নষ্টদের অধিকারে চলে গেছি।

মৃদুল শ্রাবন

মেরিনার

মৃদুল শ্রাবন › বিস্তারিত পোস্টঃ

আরাম খাবো

২১ শে জুন, ২০১৪ দুপুর ১:০৩

জাহাজে জয়েন করার দুইদিন পরের ঘটনা। ডিউটির অংশ হিসেবে একটা ইন্টারেস্টিং কাজ করত্যাছি। এমন অবস্থায় বউ ফোন দিল। ধরলাম। বউ জিগাইলো বাবু কি করো। লজ্জার কিছু নেই। যা করত্যাছিলাম কইলাম। বউ কইলো ছি বাবু। তুমি জাহাজে মানুষের কান পরিস্কার করো?



কি আর কমু। আসলেই তো তাই করত্যাছিলাম। জাহাজের সার্টিফিকেটহীন ডেজিগনেটেড ডাক্তার আমি। উপায় কি? আর ডাক্তার হলে তো শুধু কান কেন রোগির আরো করো কিছুই পরিস্কার করন লাগে। তুমি নিজেই তো ডেন্টিসের কাছ থেকে দাঁত মেজে আসার প্লান করো। আমি যদি ডেন্টিস হইতাম তবে শুধু তোমার মতো সুন্দরী না আরো কতো আলু পটলের দাঁত মেজে যে আমাকে পয়সা রোজগার করতে হতো সেটা তো বুঝতেই পারছো।



বউ শুধু উপহাসই করে না কৌতুহলিও হয়ে ওঠে। তুমি তো নেভিগেটিং অফিসার। না হয় বুঝলাম একটা মেডিসিন লকারেরও দায়িত্বে আছো। কিন্তু তাই বলে কান কেন পরিস্কার করবা? কইলাম জাহাজে যদি কারো পেট ব্যথা করে তবে সে যেমন আমার কাছে আসবে তেমনি যদি কারো নাকে ফোড়া ওঠে বা কান পাকে তবুও সে আমার কাছেই আসবে। কান পাকার কথা শুনে বউ আমার চিৎকার দিয়ে উঠলো। এই ব্যাপরটা একটু বেশী নোংরা হয়ে যায় আমি জানি। শেষে না আবার বউ আমাকে দেখে নাক সিটকায় তাই কইলাম, বি কুল। খুইল্যা কইত্যাছি।



সুমন জাহাজের সবথেকে জুনিয়ার ইঞ্জিন ওয়াচকিপার। আমাগো ভাষায় ওয়লার। মানে যে তেল দেয়। যাইহোক আমি ব্রীজে মাত্র ডিউটি শেষ করবো ভাবত্যাছি সে আইস্যা আমাকে পরিচয় দিল। ওর মামা আমার ব্যাচমেট। সেই সম্পর্কে ভাগ্নে। কইলাম প্রবলেম কি? যা কইলো তাতে টাস্কি খাইলাম। ওর কানের ভেতর মুরগীর পালক ভেঙে রয়ে গেছে। ছোট বেলায় রেডিওতে একটা নাটক শুনেছিলাম। “আরাম খাবো”। নাটকটা ছিল কান চুলকানো নিয়ে। জগতে নাকি কান চুলকানোর থেকে আরামের কিছু নেই। ভাবছিলাম সুমন সেই আরামের কতো গভীরে চলে গেছে যে পালক পর্যন্ত ভেঙে ফেলেছে!!! কিন্তু প্রশ্ন হল জাহাজে বসে মুরগীর পালক কোথায় পেল? জাহাজে তো সব ন্যাংটো মুরগীই আমদানি করা হয়। সুমন জানাইলো সে বাড়ী থেকে আনছে। আবারো টাস্কি খাইলাম। জাহাজে জয়েনের সময় মানুষ যে কান চুলকানো জন্য মুরগীর পালক নিয়ে আসতে পারে এটা আমার আউট অফ ইমাজিনেশন ছিল।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২১ শে জুন, ২০১৪ দুপুর ১:১৭

মাথা ঠান্ডা বলেছেন: মজা পাইলাম বাহে।

=p~ =p~ =p~ =p~ =p~

২১ শে জুন, ২০১৪ দুপুর ১:৩১

মৃদুল শ্রাবন বলেছেন: আরো বেশী মজা পাইতে চাইলে একটু "আরাম খাইয়া দ্যাখেন।

২| ২৩ শে জুন, ২০১৪ রাত ১:২০

কামরুল ইসলাম রুবেল বলেছেন: মজা পাইলাম

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.