নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেই নাবিকঃ হাল ভেঙে যে নাবিক হারায়েছে দিশা

নিজের সম্পর্কে গুছিয়ে কিছু লেখা আমার কাছে খুবই কঠিন গদ্য। আমি এক এলেবেলে মানুষ। লেখালেখির কিচ্ছু জানি না। গায়ের জোরে লিখে যাই। তবে ছোটকালে ভালো লিখতাম। বড় হয়ে মনে হয় নষ্টদের অধিকারে চলে গেছি।

মৃদুল শ্রাবন

মেরিনার

মৃদুল শ্রাবন › বিস্তারিত পোস্টঃ

হালাল মুরগী হালাল ডিম

২৩ শে জুন, ২০১৪ সকাল ১১:৩৬

রাতের ওয়াচে কফি খাওনের অভ্যাস নেই। কিন্তু আজ কেন জানি খুব কফি খাইতে ইচ্ছা করত্যাছে। টি স্পোনে ঘূর্নি তুইল্যা একটা এক্সপ্রেসো কফি বানাইলাম। চুমুক দিয়া মনে হইলো ম্যাংগো’র থেকে খুববেশী খারাপ হয়নি। ম্যাংগো যশোরে আমার একটা প্রিয় কফি হাউজ। আমি আর বউ এবার জাহাজে আসার আগে হঠাৎ কইরা ম্যাংগো’র ফ্যান হইয়া গেছিলাম। ম্যাংগো’র কথা মনে হওয়াতে আবার আমার ফ্রাইড় রাইসের কথা মনে পইড়া গেল। প্রতিবার জাহাজে আসার আগে মৃত্যু পথযাত্রীর মতো স্পেশাল স্পেশাল খাবার খাইতে মুঞ্চায়। কিন্তু এবার আমার শখ পুরোন করার মতো খুব বেশী সময় ছিল না। কিন্তু খায়েস তো খায়েসই। খায়েসতো আর সুযোগের জন্য অপেক্ষা করে না।



এবারের প্রোগ্রামটা এতটা হঠাৎ হইচে যে বঊয়ের কাছ থ্যাইক্যা ঠিকমতো বিদায় নেওনের টাইম পামু কিনা সন্দেহ দেখা দিল। তাই বঊরে বোগলদাবা করে চিটাগাং চলে গেলাম। প্রয়োজনে বিদায় আদায় যা নেওয়ার সব পথের মধ্যে নিয়া নিমু। পথের মধ্যে বউ খাওনের আখেরি খায়েসের কথা জিগাইলো। বউরে কইলাম চডুইভাতির ফ্রাইড রাইচ উইথ মেয়োনেজ দেয়া চায়নিজ ভেজিট্যাবল উইথ চিকেন ফ্রাই খামু। বউ শুইন্যা তাজ্জব। নিঊ এলিফ্যান্ট রোডের এই রেষ্টুরেন্টটার ওপর তারও দূর্বলতা আছে কিন্তু এখন আমাদের ঢাকায় যাওনের কোন প্লান নেই আর প্লান করার মতো কোন টাইমও নেই। চিটাগাং এ একদিনের মধ্যে এক ঝুড়ি জাহ কইরা আবার সন্ধ্যার মধ্যে গাড়িতে চড়তে হবে। দুপুরে খাওনের টাইমে আগ্রাবাদ এলাকায় একটাও মিনি চাইনিজ খ্যুইজ্যা পাইলাম না। বউ ভৎসনা করলো। এতদিন চিটাগাং আইস্যা করছটা কি?



কুমিল্লাতে আইস্যা বউ কইলো নুরজাহানের দোতলায় চাইনিজ আছে। কিন্তু আমাগো যাত্রা বিরতি বিশ মিনিটের। চাইনিজের অর্ডার করলে বাজার কইরা তারপরে রান্না করে হেইড়া তো কমন সেন্স। তাই দুইজনে দিশি ভাত খাইয়া চায়ের কাপ হাতে লইয়া দৌড়াইতে দৌডাইতে গাডিতে উঠলাম। বউ আমারে স্বান্তনা দিল, চলো বাড়ি গিয়া তোমারে রাজা হাসের মাংস খাওয়ামু। হাসের কথা শুইন্যা আমি ফ্রাইড রাইচের কথা ভুইল্যা গেলাম।



কিন্তু এইরকম স্পেশাল জিনিস কি আর বেশী দিন ভুইল্যা থাকন যায়? এখন মনে হইত্যাছে ফ্রাইড রাইচ খাইতে বা পারলে আমি আর বাচুম না। এমনিতে এখন জাহাজে খাবারের মরণ দশা। কোরিয়া থাইক্যা বাজার নেওনের টাইমে হালাল কাট ইস্যু তে জাহাজে কুন মাংস কেনা হয়নি। ওখানকার মুরগী নাকি বিসমিল্লাহ বলে জবাই করা হয়নি। যত্তোসব। আমাগো দেশে বাজারে কয়টা মুরগী মোল্লা দিয়ে কাটানো হয় হেইড়া তো আমরা ভালা কইরাই জানি। সব মোল্লাগেরেও দেখছি বাজার থাইক্যা মুরগী ছুইল্যা কাইট্যা নিয়া আহে। জাহাজে আইস্যা এই লোক দেখানো মোল্লাগিরি দেইখ্যা গা জইলা যায়। কিন্তু কি আর করা। ডিম কারি , ডিম ওমলেট, ডিম ভাজির ওপর আছি। মন চাইত্যাছে জাহাজের সব মোল্লারে ডাইক্যা জিগাই, এই যে ডিম খাইত্যাছো এই মুরগীর ডিম কি হালাল? একটা নাটকে দেখছিলাম এটিএম শামসুজ্জামান তার বাড়ীতে একটা খাঁচায় এক জোড়া মোরগ আর মুরগী রেখে তাগোরে কাজী ডাইক্যা বিয়া দিছে। কারন তার মতে বেগানা মুরগী বেগানা মোরগের লগে মেলামেশা কইরা যেই ডিম দেয় হেইডা কোন মতে হালাল হইতে পারে না। আর ডিম হালাল না হইলে মুরগীর বাচ্চা হালাল হওনের কোন চান্স নেই। অকাট্য যুক্তি। তাই সে হালাল মুরগী খাওনের ব্যবস্থা করেছে। আমার মনে হইত্যাছে এই সব মোল্লার মাথায় যদি এই কথাটা ঢুকায় দেওন যায় তাইলে তো আলু ভর্তাই হইবো আমাগো শেষ ভরসা।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুন, ২০১৪ সকাল ১১:৫০

ঈশান হাওয়া বলেছেন: জাহাজ থামাইয়া মাছ ধইরা খান

২৩ শে জুন, ২০১৪ দুপুর ১২:৩১

মৃদুল শ্রাবন বলেছেন: সাগরের মাছ বড় বজ্জাত। আমাগো দেইখ্যা ভেংচি কাইটা পালাইয়া যায়।

২| ২৩ শে জুন, ২০১৪ দুপুর ১২:২০

আহসানের ব্লগ বলেছেন: মজা পাইসি ;)

২৩ শে জুন, ২০১৪ দুপুর ১২:৪৪

মৃদুল শ্রাবন বলেছেন: কাহিনীটা কষ্টের হইলেও মজার্।

আপনার রসবোধের তারিফ করতে হয়। :-)

৩| ০৫ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৪৯

তার ছিড়া আমি বলেছেন: ভাই, আমি জানতে চাই আপনার বাড়ি কোন জেলায়?


০৬ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১২:২৯

মৃদুল শ্রাবন বলেছেন: ধন্যবাদ আপনাকে। আমার বাড়ী যশোরে।

৪| ০৫ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৫২

তার ছিড়া আমি বলেছেন: মনে হচ্ছে আপনার বাড়ি যশোরে। আমার বাড়িও যশোরে। বাড়ি আসলে আওয়াজ দিয়েন।
আমি যশোরেই থাকি।

০৬ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১২:৩১

মৃদুল শ্রাবন বলেছেন: মৃদুল শ্রাবন

আমি যশোরেই আছি। ফেসবুকে আমাকে নক করেন। আওয়াজ দিলাম।

৫| ০৬ ই ডিসেম্বর, ২০১৪ রাত ২:১২

নতুন বলেছেন: একটা নাটকে দেখছিলাম এটিএম শামসুজ্জামান তার বাড়ীতে একটা খাঁচায় এক জোড়া মোরগ আর মুরগী রেখে তাগোরে কাজী ডাইক্যা বিয়া দিছে। কারন তার মতে বেগানা মুরগী বেগানা মোরগের লগে মেলামেশা কইরা যেই ডিম দেয় হেইডা কোন মতে হালাল হইতে পারে না। আর ডিম হালাল না হইলে মুরগীর বাচ্চা হালাল হওনের কোন চান্স নেই। অকাট্য যুক্তি। [/sb

=p~ =p~ =p~

০৬ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:২২

মৃদুল শ্রাবন বলেছেন: হা হা হা। ব্যাপারটা নিয়ে কিন্তু আমাদের অবশ্যই ভাবা উচিত।


=p~ =p~ =p~

৬| ০৮ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১২:০৩

তার ছিড়া আমি বলেছেন: ধন্যবাদ, ঘুরে এলাম আপনার ফেসবুক পেজ থেকে। ওয়াও

০৮ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৪৭

মৃদুল শ্রাবন বলেছেন: ধন্যবাদ আপনাকে। তবে আপনার সাথে যোগাযোগের রাস্তা তৈরি করলে খুশি হতাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.