নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেই নাবিকঃ হাল ভেঙে যে নাবিক হারায়েছে দিশা

নিজের সম্পর্কে গুছিয়ে কিছু লেখা আমার কাছে খুবই কঠিন গদ্য। আমি এক এলেবেলে মানুষ। লেখালেখির কিচ্ছু জানি না। গায়ের জোরে লিখে যাই। তবে ছোটকালে ভালো লিখতাম। বড় হয়ে মনে হয় নষ্টদের অধিকারে চলে গেছি।

মৃদুল শ্রাবন

মেরিনার

মৃদুল শ্রাবন › বিস্তারিত পোস্টঃ

আমার জাহাজী লাইফে টিকে যাবার রহস্য

২৬ শে জুন, ২০১৪ দুপুর ১:৪৩

ব্রীজের এক কোনায় ঠেস দিয়ে ভাবত্যাছি আমি এই জাহাজী লাইফে টিকে গেলাম ক্যামনে। এই বিচ্ছিন্ন একটা সভ্যতায় মানিয়ে যাবার মতো কোন গুনগত বৈশিষ্ঠ ছিল না আমার। আমি ভালবাসতাম বৃষ্টি। আমি ভালবাসতাম প্রকৃতি। বিশাল এক প্রকৃতির মাঝে থেকেও আমি জানি জাহাজে কোন প্রকৃতি নেই। তাইলে আমি এখানে ক্যামতে...???



একসময় অলোয়েজ ক্লিন সেভড থাকতাম। ইদানিং যেন খোঁচা খোঁচা দাড়িতে নিজের বেশী ভালো লাগে। সেই দাড়ী চুলকাইতে চুলকাইতে আজ এই বিশাল সত্যটা আবিস্কার কইরা ফালাইলাম। সত্য মানে কি? এ এক বিশাল রহস্যের উন্মোচণ। আমার এই জাহাজী লাইফে সেটেল হয়ে যাওয়ার রহস্য।



ছোট বেলায় আমার মশারী ভীতি আছিল। প্রতি রাতে ঘুমুবার টাইমে আমাকে নিয়ে টানা হেচঁড়া পড়তো। মা আমার জন্য বিছানা রেড়ি কইর‍্যা আর আমাকে খুঁইজ্যা পাইতো না। আমি হয় দরজার আড়ালে না হয় খাটের তলায় লুকিয়ে থাকতাম। কারণ একটায়। মশারী। মশারীর ভেততে ঢুকলে আমার দম বন্ধ হয়ে আসতো। নিজেকে খাঁচায় বন্দী জানোয়ার বলে মনে হতো। কিন্তু শেষ পর্যন্ত বাবার চোখ রাঙানি সহ্য করতে না পেরে প্রতি রাতে জানোয়ার হয়ে ঘুমুতে যেতাম আমি।



জ্ঞান বুদ্ধি হবার পরে স্বাধীনভাবে এই জাহাজেই প্রথম বসবাস শুরু করি এবং আবিষ্কার করি এখানে বাবার চোখ রাঙানির ভয়ে আমাকে কোন খাচঁয় ঢুকে পড়তে হবেনা কারন এটা একটা নো মশা জোন। আজ বুঝলাম এটায় আসল রহস্য।

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুন, ২০১৪ বিকাল ৩:০৪

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: হা হা হা ..........

২৭ শে জুন, ২০১৪ রাত ১১:০৯

মৃদুল শ্রাবন বলেছেন: হো হো হো

২| ২৬ শে জুন, ২০১৪ বিকাল ৩:৫০

ম্যাংগো পিপল বলেছেন: =p~ =p~ =p~ =p~ =p~

২৭ শে জুন, ২০১৪ রাত ১১:১৪

মৃদুল শ্রাবন বলেছেন: মুবাইল ভার্সনে কমেন্টে ইমো দিতে পার্লাম না। তয় দাঁত ক্যলাইয়া আপ্নের হাসির প্রতিউত্তর দিসি। বুইঝ্যা লন।

৩| ২৬ শে জুন, ২০১৪ রাত ১০:৩৭

ল্যাটিচুড বলেছেন: ব্যাপক আবিস্কার। অভিনন্দন ..........

২৭ শে জুন, ২০১৪ রাত ১১:২৮

মৃদুল শ্রাবন বলেছেন: একজন মেরিনার হিসেবে আপ্নের নিকটা আমার খুব আপন আপন মনে হইলো।


ভালো থাকা হয় যেন...

৪| ২৬ শে জুন, ২০১৪ রাত ১০:৪৩

মেহেদী_বিএনসিসি বলেছেন: আমিও সেই তিন বছর ধরে প্রতিরাতেই মশাদের মিস করছি........ইশ কত্তোদিন মশার কামড় খাইনা......মশা মারিনা...... :( :(

২৭ শে জুন, ২০১৪ রাত ১১:৩৮

মৃদুল শ্রাবন বলেছেন: আপ্নে কি মশা মারার জন্য মশা মিস করেন নাকি মশার কামড় খাওনের জন্য? নাকি মশার লগে মারামারিটাই আপ্নের মিসের বিষয়? তয় আমি কিন্তু মশারে মোটেই মিস করিনা। তার কামড়ের থাইক্যা গুঙ্গুনিটা বেশি পেইনফুল।

৫| ২৮ শে জুন, ২০১৪ সকাল ১০:৩৭

মামুন রশিদ বলেছেন: বাহ, হাহাহা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.