নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেই নাবিকঃ হাল ভেঙে যে নাবিক হারায়েছে দিশা

নিজের সম্পর্কে গুছিয়ে কিছু লেখা আমার কাছে খুবই কঠিন গদ্য। আমি এক এলেবেলে মানুষ। লেখালেখির কিচ্ছু জানি না। গায়ের জোরে লিখে যাই। তবে ছোটকালে ভালো লিখতাম। বড় হয়ে মনে হয় নষ্টদের অধিকারে চলে গেছি।

মৃদুল শ্রাবন

মেরিনার

মৃদুল শ্রাবন › বিস্তারিত পোস্টঃ

উদযাপিত হল ৬ষ্ঠ বাংলা ব্লগ দিবস

২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১:৩০





পোষ্ট আপডেটেড।



ঢাকার বাইরে অনান্য শহরে ব্লগ দিবস নিয়ে পোষ্ট সমূহঃ

৬ষ্ঠ ব্লগ দিবস নিয়ে শাহ আজিজ এর ছবিব্লগ ষষ্ট বাংলা ব্লগ দিবসের ছবি ।। ছবি পোস্ট

বরিশালের ব্লগ দিবস নিয়ে নেবুলা মোর্শেদ এর পোষ্ট, ৬ষ্ঠ বাংলা ব্লগ দিবস ২০১৪।

সিলেটের ব্লগ দিবস নিয়ে আরো একটি পোষ্ট মাননীয় মন্ত্রী মহোদয় এর সিলেটে ব্লগ ডেঃ মজায় মজায় একটি বিকেল

চট্টগ্রামের ব্লগ দিবস নিয়ে লিখেছেন, আফসানা যাহিন চৌধুরী চট্টগ্রামের ব্লগ দিবস, ২০১৪।

সিলেটের ব্লগ ডে নিয়ে খলিলুর রহমান ফয়সালএর পোষ্ট, সিলেটেও বসেছিল ব্লগারদের মিলনমেলা

বরিশালের ব্লগ দিবস উদযাপন নিয়ে লিখেছেন একজন আরমান, শ্যাষ ম্যাশ হারা দেশের লাহান বরিশালেও পালন হইলে ৬ষ্ঠ বাংলা ব্লগ দিবস ২০১৪



=============================================







'যোগাযোগে সামাজিক মাধ্যম ও আমাদের দায়বদ্ধতা' স্লোগানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমজার মিলেনায়তনে উদযাপিত হল ৬ষ্ঠ বাংলা ব্লগ দিবস।



স্যোসাল মিডিয়াতে একটা বড়ধরনের পরিবর্তনের সাথে তাল মিলিয়ে বাংলা ব্লগ এই স্লোগানটির মাধ্যমে যোগাযোগে আমরা কিভাবে সামাজিক মাধ্যমটিকে ব্যবহার করছি সেটি তুলে ধরতে চেয়েছে।





অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যাপক আনিসুজ্জামান স্যারকে মঞ্চে স্বাগতম জানানো হচ্ছে।



আসন গ্রহণ করেছেন প্রধান অতিথি।







পুরো অনুষ্ঠানটির উপস্থাপনার দ্বায়িত্বে ছিলেন সামহ্যোয়ারইন ব্লগের স্বনামধন্য ব্লগার কৌশিক। অনুষ্ঠানের প্রথমেই তিনি সামহ্যোয়ারইন ব্লগের প্রতিষ্ঠাতা সৈয়দা গুলশান ফেরদৌস জানাকে আমন্ত্রণ জানান শুভেচ্ছা বক্তব্যের জন্য। জানা আপু সবাইকে ৬ষ্ঠ ব্লগ দিবসের শুভেচ্ছা জানিয়ে অনুষ্টানের প্রধান অতিথি অধ্যাপক আনিসুজ্জামান স্যারকে অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ দিয়ে কথা শুরু করেন। প্রসঙ্গত তিনি উল্লেখ করেন যে ২০০৯ সালের আজকের এই দিনে প্রথমে যখন ব্লগ দিবস পালন করা হয় তখনও স্যার আনিসুজ্জামান অনুষ্ঠানের শুভ সুচনা করেন এবং সেই থেকে প্রত্যেকটা ব্লগ দিবসে উনি শত ব্যস্ততার মাঝেও ব্লগের সাথে উনার আত্মার সম্পর্কের কারণে উপস্থিত থেকেছেন।





অধ্যাপক আনিসুজ্জামান স্যার অনুষ্ঠানের শুভ উদ্ভোধনী বক্তব্যে বলেন, "ভাষা প্রযুক্তির দাস নয়, প্রযুক্তিই ভাষার দাস, আমরা উন্নত প্রযুক্তিকে যেকোন ভাষায় ব্যবহার করতে পারি"। বাংলা ভাষাকে উন্নত প্রযুক্তিতে ব্যবহার করার জন্য বাংলা ব্লগের অবদান এবং সামাজিক যোগাযোগের মাধ্যম হিসেবে ব্লগের ব্যবহার নিয়ে তিনি গুরুত্বপূর্ন বক্তব্য রাখেন। বাংলাদেশে প্রথম যখন ইন্টারনেট আসে তখন কম্পিউটারে বাংলা লেখা চালু করার জন্য সরকারী পদক্ষেপের বিমুখতার মধ্যে সামহ্যোয়ারইন ব্লগ প্রথম অনলাইনে বাংলা লেখা শুরু হওয়ায় একটি শক্তিশালী প্রযুক্তির মধ্যে বাংলা ভাষা বিস্তৃতি লাভ করে।





পরিবেশ এবং ইন্টারনেট স্বাধীনতা নিয়ে কাজ করছেন এমন একজন বিদেশী অতিথি এরিখ অনুষ্ঠানে যোগ দান করে বর্তমান বিশ্বে ইন্টারনটের বাক স্বাধীনতা এবং সিকিউরিটি নিয়ে বক্তব্য রাখেন।





চমৎকার বাংলা ভাষায় আরিল নিজেকে একজন ব্লগার হিসেবেই পরিচয় দিয়ে এরিখের কথার সুত্র ধরে ইন্টারনেট সিকিউরিটি নিয়ে কথা বলেন। কথা বলেন বাংলা ব্লগ নিয়ে। বাংলাদেশের ব্লগার নিয়ে।





অনুষ্ঠানের বিশেষ অতিথি অধ্যাপক ফাহমিদুল হক তার দীর্ঘ বক্তৃতায় পৃথিবীর ইতিহাসে সংবাদপত্রের উত্থান থেকে শুরু করে বাংলা ব্লগের বর্তমানের নানা দিক তুলে ধরেন। ব্লগের একটা পোষ্ট ও মন্তব্যে কিভাবে একটা বিষয়কে সামাজিক মাধ্যমে পরিপূর্ণ বিশ্লেষণ আকারে প্রকাশ করে সেটি তুলে ধরেন। তিনি তার বক্তব্যে গনতান্ত্রিক চর্চা ও স্যোসাল মিডিয়ার দায়বদ্ধতা নিয়ে বিষদ আলোচনা করেন।





ব্লগার ও একজন মেইনস্ট্রীম মিডিয়া কর্মী আমাদের সকলের পরিচিত এটিএন নিউজের ইয়াং নাইট অনুষ্ঠানের উপস্থাপক আসিফ এনতাজ রবি দারুণ মজার বক্তব্য রাখেন। তিনিই প্রথম ২০০৮ সাল থেকে ব্লগ দিয়ে ইন্টারনেট চালানো শুরু করেন বলে জানান। =p~ =p~ =p~ তিনি আরো বলেন উনারা যারা মূল ধারার গণমাধ্যমে কাজ করেন তারা আমাদের মতো ব্লগারদের থেকে কোন অংশে কম মূর্খ নন;);) রবি ভাই তার বক্তব্যে বর্তমান সময়ে মেইনস্ট্রীম মিডিয়ার অন্ধত্বকে তুলে ধরেন। মিডিয়ার বাকস্বাধীনতার প্রসঙ্গে তিনি বলেন, উনারা যারা টিভি মিডিয়ার সাথে জড়িত আমরা মনে করি তারা সর্বোচ্চ স্বাধীনতা উপভোগ করে। কিন্তু তিনি বলেন আসলে তারা বড়জোর হ্যাপি আর রুবেলের অডিও টেপ ওপেন করতে পারে। তারা কখনো এই ঘটনার সত্য মিথ্যা যাচাই করে কিছু মিডিয়াতে প্রকাশ করতে পারবে না। কিন্তু ব্লগারদের সেই স্বাধীনতা রয়েছে।





বক্তব্য রাখছেন ব্লগার পারভিন রহমান। সকলের প্রিয় পারু আপু।



অনুষ্ঠানের মাঝে কৌশিক ভাই সকলের দৃষ্টি আকর্ষণ করে যারা সচেতন ভাবে মোবাইল ফোন অন রেখে মাঝে মাঝে রিংটোন শোনাচ্ছেন তাদেরকে অসচেতন ভাবে মোবাইলটা সাইলেন্ট করার অনুরোধ করেন। B-)





বক্তব্য রাখছেন ব্লগার নিমচাঁদ ভাই। যিনি এমন একজন ফ্রাঙ্ক মানুষ যাকে দেখলেও অনেক সময় মন ভালো হয়ে যায়। কারো ভেতরের দুঃখকে জলে ভাসিয়ে তাকে কিভাবে আনন্দের জোয়ারে ভাসাতে হয়ে আমার মনে হয় যে বিষয়ে উনি পি এইচডি করে এসেছেন। মাইক্রোফোন হাতে নিয়ে সহজ সরল ভঙ্গিমায় তিনি জানান, এই নিয়ে তিনি তৃতীয় বারের মতো কোন মঞ্চে উঠেছেন। প্রথমবার তিনি তার স্কুলের এক অনুষ্ঠানে নাত্‌ এর জন্য মঞ্চে উঠে রবীন্দ্র সঙ্গীত গেয়ে গেয়ে ফেলেছিলেন এবং দ্বিতীয়বার তিনি নিজের বিয়ের মঞ্চে উঠেছেন। আজকে তৃতীয়বারের মতো কোন মঞ্চে উঠে তিনি কাঁপাকাঁপি করে চেয়ার উল্টে পড়ে যাবার আশংকায় ছিলেন। তার কথায় হাস্যরসের সৃষ্টি হয় পুরো অডিটোরিয়াম জুড়ে। =p~ =p~





বক্তব্য রাখছেন ব্লগার শাহ আজিজ। ব্লগে একজন লেখকের প্রতিষ্টা পাবার সাথে প্রিন্টিং মিডিয়ার জটিলতা ছাড়াও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়াদি নিয়ে উনার ব্লগিং করার ক্ষেত্র নিয়ে কথা বলছিলেন।





নিজের লেখা ও সুর করা গান পরিবেশন করেন ব্লগার সাজিদ উল হক আবির।





অন্যরা কি করছে জানিনা তবে জানা আপু মনোযোগ দিয়ে বক্তৃতা শুনছিলেন।





কানায় কানায় পূর্ণ আর সি মজুমদার হল।





আনুষ্টানের মাঝেই এরিখের সাথে গভীর আলোচনায় ব্যস্ত আরিল।





অনুষ্ঠানে মাঝে মাঝেই মাইক্রোফোন চলে যাচ্ছিল জানা আপুর হাতে। :)





জানা আপুর সাথে ডিসকভারী চ্যানেলের এরিখ। যিনি বাংলাদেশে এসেছেন স্যোসাল মিডিয়া নিয়ে কাজ করার জন্য। শুধুমাত্র বাংলাদেশের ব্লগারদের দেখার জন্য তিনি সম্পূর্ন নিজের উদ্যাগে অনুষ্ঠানে উপস্থিত হন।



এরপর শুরু হয় ব্লগারদের পরিচয় পর্ব। শুরুতেই মাইক্রোফোন দেয়া হয় এসময়ের একজন জনপ্রিয় গল্পকার হাসান মাহবুব ভাইয়ের কাছে। যিনি আমাদের সকলের কাছে প্রিয় হামা ভাই নামে পরিচিত। হামা ভাই নিজের পরিচয় দিয়ে জানান, আজকের এই ৬ষ্ঠ ব্লগ দিবস তার জন্য একটা বিশেষ দিন। কারণ তিনি আজকেই তার ৬০০০০(ষাট হাজার) তম মন্তব্য করে এসেছেন। এবং এত বেশী মন্তব্যে ওনার কোন প্রতিদ্বন্দী নেই বলেও তিনি জানান।



ব্লগার হাসান মাহবুব।





নিজের পরিচয় দিয়ে ব্লগার সমুদ্রকন্যা বাংলা ব্লগের আবদান নিয়ে কথা বলতে গিয়ে নিজেই একজন ব্লগারকে জীবনসঙ্গী হিসেবে খুঁজে নিয়েছিলেন বলে জানান।





ব্লগার পরিবেশ বন্ধুকে প্রথমেই ফ্লোর দেয়া হয়। তিনি সুন্দর ভাবে সবাইকে ধন্যবাদ দিয়ে ৬ষ্ঠ ব্লগ দিবসে আসতে পেরে এবং অনান্য ব্লগারদের সাথে পরিচিত হবার জন্য ব্লগ দিবসের গুরুত্ব আলোকপাত করেন।





সামহ্যোয়ারইন ব্লগের বর্তমান মডু কাল্পনিক ভালবাসা ওরফে জাদিদ ভাই ও ঘুড়ি ব্লগের ব্লগার নীল সাধু





জানা আপুর সাথে আমাদের সকলের প্রিয় আমিনুর ভাই ও ভাবীর সাথে কিউট শীর্ষ। (আজকে ভাবী সাথে থাকায় আমিন ভাই কোন খানাপিনা জাতীয় স্কান্ডালে জড়ায় নি)।





ব্লগার আরিয়ানা ও ব্লগার কৌশিক





ব্লগার নোমান নমি। অনুষ্টানের বেশীর ভাগ সময়ই তাকে বাইরে ঘোরাঘুরি করতে দেখলাম। জানিনা উনি বাইরে বিশেষ কারো জন্য অপেক্ষা করছিলেন কিনা? :P





পনি আপু। মানে ব্লগার আরজু পনি। উনি অডিটোরিয়ামে ঢোকা মাত্র মনে হল আজকে ঈদ। কারণ উনি ঢুকেই জানা আপুর সাথে কোলাকুলি করলেন। :)





ব্লগার বাকী বিল্লাহ। সামহ্যোয়ার ইন ব্লগের ব্লগারদের বই প্রকাশের একজন অন্যতম প্রকাশক। ব্লগ থেকে প্রথম বেশ কিছু ব্লগারদের লেখা নিয়ে প্রকাশিত "অপারবাস্তব" বইটির প্রকাশকও তিনি ছিলেন।





ব্লগার সৈয়দ সাইফুল আলম শোভন



‘একটি শহরেই সর্বাধিক রিকশা। বাংলাদেশের ঢাকাতেই কমপক্ষে পাঁচ লক্ষাধিক রিকশা চলাচল করে। ১৫ মিলিয়ন মানুষের শহর ঢাকার ৪০ শতাংশ মানুষই রিকশায় চড়ে।’ এভাবে লেখা হয়েছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের ২০১৫ সালের প্রকাশনায়। উন্নয়ন সংস্থা ‘ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ’-এর মিডিয়া অ্যাডভোকেসি অফিসার সৈয়দ সাইফুল আলম শোভন ভাই যিনি আমাদের কাছে যানজটের কারন বলে বিবেচিত রিক্সাকে একটি পরিবেশ বান্ধব যানবাহন হিসেবে তুলে ধরে গিনেস বুকে নাম লিখিয়েছেন। শোভন ভাইয়ের আবেগপ্রবণ বক্তব্যটি সকল ব্লগারের মনে দাগ কাটে। সামহ্যোয়ারইন ব্লগের হাত ধরে তিনি বাংলাদেশে চিকিৎসা সম্ভব নয় এমন শিশুদের দেশের বাইরে নিয়ে যাওয়া শুরু করেন। এবং এ পর্যন্ত ২০টি শিশুকে তিনি এর বাইরে থেকে উন্নত চিকিত্সা করিয়ে এনেছেন।





ব্লগার কুনোব্যাঙ ওরফে আমাদের মামুন ভাই। ফেসবুকে যিনি স্কাই ওয়াকার নামে বিশেষভাবে পরিচিত।





ব্লগার এ.টি.এম.মোস্তফা কামাল





ব্লগার স্বপ্নবাজ অভি। তার কবিতার প্রেমে পড়েনি এমন নারী ব্লগার খুব কম পাওয়া যাবে। :)





ব্লগার মুহিব জিহাদ ফেসবুকে যিনি এন্টিবায়োটিক নামে বহুল পরিচিত।





ব্লগার ফ্রাঙ্ক স্টাইন





ব্লগার ফারিয়া রিসতা





ব্লগার শিশু বিড়াল





ব্লগার সাখাওয়াত।









লন্ডন প্রবাসী ব্লগার সোনালী ডানার চিল





ফটোগ্রাফার জানা আপু।





ডান থেকে মহান ব্লগার ডি মুন, তুষার কাব্য ও আমিনুর ভাই। (ডি মুনের ছবি দেখে একটা মজার কথা মনে পড়ে গেল। গতকাল কতিপয় দুষ্ট ব্লগার ডি মুনের নামের সন্ধি বিচ্ছেদ করেছেঃ ডিম+নুন) :P:P:P





ব্লগার তন্ময় ফেরদৌস ভাই ও ভাবী ব্লগার অপরিণীতা। সামনে ক্যামেরা নিয়ে যেতেই রোমান্টিক একটা পোজ দিলেন।





ব্লগার আমি ইহতিব পনি আপু ও জানা আপুর সাথে।





বাম থেকেঃ ব্লগার সুমন কর ও স্নিগ্ধ শোভন।





ডান থেকেঃ সাজিদ উল হক আবির ও মাইনুদ্দীন মঈনুল





ব্লগার টেস্টিং সল্ট। যিনি মাইক হাতে নিয়েই নিজেকে একজন অশ্লীল কবিতা লেখক হিসেবে পরিচিত পাওয়ার অভিযোগ করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করলেন। :P





এন্টিবায়োটিক অনেকক্ষন ধরে আমার পিছে ঘুরছিল একটা অটোগ্রাফের জন্য। শেষ মেষ পোলাডার আগ্রহ দেখে অনুষ্ঠান শেষে বেরিয়া আসার সময় ইত্তেফাকে আজকের ব্লগ দিবস নিয়ে আমার লেখার উপর তাহাকে একটা অটোগ্রাফ দিলাম। :D ;)





সবার শেষে আমি ও আমার মিসেস ব্লগার অথৈ শ্রাবণ ওরফে আফরিন শর্মী।





বাংলা ব্লগ দিবস উপলক্ষে সামহ্যোয়ারইন ব্লগের সাথে ঘুড়ি ব্লগ অংশগ্রহণ করে। বাংলা ব্লগিং প্লাটফর্মে পাশাপাশি সৌহার্দ নিয়ে কাজ করার জন্য ঘুড়ি ব্লগের ব্লগারদের ধন্যবাদ জ্ঞাপন করা হয়।





বক্তব্য রাখছেন ঘুড়ি ব্লগের রব্বানী চৌধুরী





ঘুড়ি ব্লগের অনান্য ব্লগারদের সাথে নীল সাধু। ছবিতে আছেন ঘুড়ি ব্লগের মেজদা ওরফে কোহিনুর, একজন ছড়াকার ও ঘুড়ি ব্লগের ব্লগরত্ম ও সামহ্যোয়ারইন ব্লগের অতি প্রিয় ব্লগার মাইনুদ্দীন মঈনুল।





ঘুড়ি ব্লগের ব্লগারদের সাথে জানা আপু।





অনুষ্ঠানটি স্পন্সর করে এখানেই ডট কম । অনুষ্ঠানে উপস্থিত সকলের জন্য একটা করে নাস্তার প্যাকেট ও পানি দেওয়া হয় এবং দেওয়া হয় এখানেই ডট কমের পক্ষ থেকে একটা করে টি-শার্ট। সামহ্যোয়ারিন ব্লগের আয়োজনে এই অনুষ্ঠানটি স্পন্সর করার জন্য এখানেই ডট কম কে ধন্যবাদ জ্ঞাপন করেন জানা আপু।





অনুষ্ঠানে অংশগ্রহণ করেন এখানেই ডট কমের একদল কর্মী।





এছাড়া ব্লগ দিবসের অন্যতম কার্যক্রমের মধ্যে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্নয় ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজনের সহয়তায় ছিল সন্ধানী।





পুরো অনুষ্ঠানটির টেকনিক্যাল সহযোগীতায় ছিল কম্পিউটার জগৎ।





ব্লগ দিবসে উপস্থিত না হতে পারা এবং দেশের বাইরের সকল ব্লগারদের জন্য অনলাইনে পুরো অনুষ্টানটির ভিডিও দেখানোর জন্য তাদের গুরুত্ব অপরিসীম। শুধু লাইভ অনুষ্ঠানই নয় পরবর্তীতে যেকোন সময়ে অনুষ্ঠানের ভিডিও দেখা যাবে এই লিঙ্কে





অনুষ্ঠানটির মিডিয়া কাভার করে চ্যানেল আই।







৬ষ্ঠ বাংলা ব্লগ দিবসে আরো যে সমস্থ ব্লগার উপস্থিত ছিলেন কিন্তু নানা কারনে কারনে তাদের ছবি তুলতে পারিনি বা আপলোড করতে পারিনি তাদেরকে শ্রদ্ধাভরে স্মরণ করছি। উপস্থিত ছিলেন ব্লগার কান্ডারি অথর্ব ভাই, ব্লগার নেক্সাস, ব্লগার শিশু বিডাল, ব্লগার ইমিনা, ব্লগার আমি ইহতিব, ব্লগার মাহমুদুল হাসান কায়রো, ব্লগার পার্সিয়াস রিবর্ন, ব্লগার অপূর্ন রায়হান, ব্লগার খাটাস।



ইহতিব আপুর কাছে আমি ক্ষমা প্রার্থনা করছি তাদের একটা পারিবারিক ছবি আমি তোলার পরে আমার ক্যামেরার সমস্যার কারণে আমার আরো কিছু ছবির সাথে ছবিটি ইনভ্যালিড হয়ে গেছে।



অনুষ্ঠানের আরো একটা আবেগঘন বিষয় ছিল অন্যমনস্ক শরৎদার টেলিফোনে অংশগ্রহণ। পিএইচডি করতে জাপান যাওয়ার আগে দীর্ঘদিন সামহ্যোয়ারইন ব্লগের সাথে জড়িয়ে থেকে উনি আমাদের ভেতরে এমন ভাবে মিশে গিয়েছিলেন যে সব ইভেন্টে উনাকে প্রতিমূহুর্তে মিস করি। নিশ্চয় উনিও আমাদের মিস করেন। এজন্যই হয়তো মোবাইল ফোনে সবার সাথে শুভেচ্ছা বিনিময় করে সামহ্যোয়ারইন ব্লগের সাফল্য কামনা করেন।



পোষ্ট আরো আপডেট হবে.....

মন্তব্য ২১৮ টি রেটিং +২৩/-০

মন্তব্য (২১৮) মন্তব্য লিখুন

১| ২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১:৩৭

আলম দীপ্র বলেছেন: আরও ছবির অপেক্ষায় !

২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১:৫৪

মৃদুল শ্রাবন বলেছেন: প্রথম মন্তব্যের জন্য ধন্যবাদ দীপ্র। কেমন কাটলো আপনার ব্লগ দিবস?

২| ২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১:৪৭

জানা বলেছেন:

ধন্যবাদ মৃদুল।

প্রেস রিলিজের কায়াদায় ব্লগ রিলিজ বা পোষ্টটি সবার চোখের সামনে থাকার দাবী রাখে।

২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ২:০১

মৃদুল শ্রাবন বলেছেন: ধন্যবাদ আপু পোষ্টটিকে স্টিকি করার জন্য।

সত্যি বলতে ব্লগ দিবসে অংশগ্রহণ আমার জন্য বিরাট একটা পাওয়া। অনুষ্টানে অংশগ্রহন করে ব্লগ সম্পর্কে অনেক অজানা কথা জানতে পেরেছি, জানতে পেরেছি বিশিষ্ঠ মানুষেরা ব্লগ নিয়ে কিভাবে চিন্তা করছে। এমন সব কথা আজকের অনুষ্টানে আলোচনা হয়েছে যা কখনো কোন লেখায় হয়তো পায়নি। তাই যথাসম্ভব সবার স্পিচের মূল বিষয়টাও তুলে ধরতে চেয়েছি পোষ্টে।

আপনার জন্য অশেষ শুভকামনা সবসময়।

৩| ২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১:৫১

জানা বলেছেন:
সময় করে দেশের বিভিন্ন অঞ্চলে উদযাপিত ব্লগ দিবস সংক্রান্ত পোস্টগুলির লিঙ্কও এখানে সংযুক্ত করে দেয়ার অনুরোধ করছি।

অশেষ ধন্যবাদ।

২০ শে ডিসেম্বর, ২০১৪ ভোর ৫:০৭

মৃদুল শ্রাবন বলেছেন: অবশ্যই আপু। বাংলাভাষীদের দ্বারা যে কোন জায়গায় ব্লগ দিবস নিয়ে পোষ্ট আসলে আমি লিঙ্ক সহ এই পোষ্টটি আপডেট করে দেব।

আপনার সুস্বাস্থ্য কামনা করছি। ভালো থাকবেন সবসময়।

৪| ২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ২:০১

মাহবু১৫৪ বলেছেন: ++++

ভাল লাগলো

২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৪৭

মৃদুল শ্রাবন বলেছেন: ধন্যবাদ নিবেন প্রিয় ব্লগার।

৫| ২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ২:১৯

*কুনোব্যাঙ* বলেছেন: ব্লগডের ছবিব্লগে প্লাস কারণ আমার নেক্সট পোষ্টে এই ছবিব্লগ কাজে লাগবে :দ তবে আমার ছবি না থাকায় আবশ্যিক ভাবেই মাইনাস


২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৫১

মৃদুল শ্রাবন বলেছেন: মামুন ভাই আন্তরিক ভাবে দুঃখিত প্রথমবারে আপনার ছবি দিতে পারিনি। দ্বিতীয়বার ছবি দিয়েও সরিয়ে ফেলতে হল কিছু কারণে। এখন গাড়ীতে আছি। বাসায় পৌছে বিকালে সকল আপডেট ও ছবি দিব। ;)

৬| ২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ২:২৩

তিথীডোর বলেছেন: ইস্! মিস করলাম পরবাসে থাকার কারনে--আগামিতে চেস্টা করব আমার প্রিয় ব্লগারদের সামনা সামনি সাক্ষাতের জন্য ! 8-|

২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৫৬

মৃদুল শ্রাবন বলেছেন: আশা করি দেখা হবে ৭ম বাংলা ব্লগ ডে তে। আবশ্য আমিও জানিনা ঐ সময় দেশে দেশে থাকতে পারবো কিনা। :)

৭| ২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ২:২৮

আলম দীপ্র বলেছেন: খুবই বাজে কেটেছে ! :-P :-P :-P :(( :(( :(( :( :( :(( :(( :((

২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৫৮

মৃদুল শ্রাবন বলেছেন: আহারে বেচারা। মন খারাপ করবেন না। সামনে অনেক দিন পড়ে আছে। আগামী দিনের ব্লগ আপনাদের হাত ধরেই এগিয়ে যাবে। :) :)

৮| ২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ২:৪৫

ক্যপ্রিসিয়াস বলেছেন: প্রবাসে থাকার জন্য মিস করলাম। তবে অনলাইনে দেখেছি। ধন্যবাদ শেয়ার সম্পুর্ন অনুস্টান অামাদের সামনে সুন্দর ভাবে তুলে ধরার জন্য ।

২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:০৪

মৃদুল শ্রাবন বলেছেন: ধন্যবাদ ভাই মন্তব্যের জন্য। দেশের বাইরে থেকেও অনলাইনে অনুষ্ঠানের সম্প্রচার দেখেছেন জেনে ভালো লাগলো।

ভাল থাকবেন।।

৯| ২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৩:২৪

প্রবাসী পাঠক বলেছেন: ক্যপ্রিসিয়াস ভাইয়ের সাথে সুর মিলিয়ে বলতে হয় প্রবাসে থাকার জন্য অনেক কিছুই মিস করলাম। তারপরও অনলাইন স্ট্রিমিং হবার কারণে অনুষ্ঠানটি দেখতে পেরে ভালো লেগেছে। অনেকটা দুধের স্বাদ ঘোলে মেটানো। ব্লগ কর্তৃপক্ষকে বিশেষ ভাবে ধন্যবাদ জানাচ্ছি প্রোগ্রামটি অনলাইন এ সরাসরি দেখার সুযোগ করে দেয়ার জন্য।

ব্লগারদের প্রাণবন্ত উপস্থিতি খুব ভালো লেগেছে। পরিবেশ বন্ধুর বক্তৃতা মিস হয়ে গেছে। এইটা নিয়ে হতাশ বোধ করছি। আর নিম চাঁদ ভাইয়ের কথা গুলো অনেক ভালো লেগেছে।

ভাবী উপস্থিত ছিলেন এই তথ্য টা অনেক দেরীতে পাওয়ায় আমিনুর ভাইকে জ্বালাতন করার সুযোগটা হাতছাড়া হয়ে গেছে। যদিও এই ব্যর্থতার জন্য মূল দায়ী আমাদের মহান ব্লগার ডি মুন এর। মুন তথ্য সরবরাহ না করে বাইরে কি কি করছিলেন তা আর নাই বলি! ;)

আমাদের অনিক ভাই আর মুহিব ভাই ব্লগ দিবসের অনুষ্ঠান বাদ দিয়ে কোথায় কি কি করেছেন, এটাও একটা বড় প্রশ্ন বোধক চিহ্নের আড়ালে আছে।

আর বন্ড এজেন্ট মাহমুদ ভাই বরাবরের মতোই লেট লতিফের ভুমিকায় ছিলেন, এটা জেনে ভালো লাগল।

আপনাদের সবাইকে অনেক অনেক মিস করেছি। ধন্যবাদ মৃদুল ভাই চমৎকার করে ব্লগ দিবসের ক্ষুদ্র ক্ষুদ্র ভালো লাগা গুলো পোস্টে তুলে আনার জন্য।

আর ছবিগুলোর পাশে ব্লগারদের নাম দিয়ে দিলে ভালো হত। তাহলে সবাইকে চিনতে পারতাম।

পোস্টে ভালো লাগা রইল।

২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:৩৯

মৃদুল শ্রাবন বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আব্বাস ভাই। দুধ যখন ধরাছোয়ার বাইরে থাকে তখন দুধ খাওয়ার চেষ্টা করলে ঘোলই খেতে হয়। ;) তবে দুধ থেকেই ঘোলের উৎপত্তি, মন খারাপের কিছু নেই। :)

এখনো তো বিয়া করেন নাই নিমচাদ দা র গৃহস্বামী তত্ত্ব ভাল লাগবেই। কাদায় পড়া হাতি দেখতে কার না ভাল লাগে?? ;)

আর আমি আজকেই প্রথম আমি আমিন ভাই কে অত্যন্ত শান্ত শিষ্ট দেখলাম। তবে কোথায় গিয়ে লুকিয়ে খেয়ে এসেছেন কিনা আমি জানিনা। ভেতরে ছিলাম। উনাকে কয়েকবার একা একা বাইরে যেতে দেখেছি। :P.

ডি মুন কে পানিশমেন্ট দেয়া জরুরী আপনাকে অপর্যাপ্ত তথ্য দেবার জন্য। মাহমুদ ভাই মনে হয় কোন কাহিনীতে ছিলেন। আর অনিকের কথা আর বললাম না এখানে। ব্লগ দিবসের বাহনায় যে কি করছে আল্লাহই জানে। তবে মুহিব এন্টিবায়োটিক বেশ শান্ত শিষ্ট ভাবেই স্বেচ্ছাসেবা করেছে পুরো অনুষ্ঠানে। তবে অনুষ্ঠান শেষে কই গেছিল আমি জানিনা।

১০| ২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৭:৩৫

কান্টি টুটুল বলেছেন:


নাম জানা বেশ কিছু ব্লগার কে দেখার আগ্রহ ছিল এবার চিনতে পারলাম।

২০ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:৫১

মৃদুল শ্রাবন বলেছেন: ধন্যবাদ নিবেন। আসলে সময় সল্পতার কারনে উপস্থিত সকল ব্লগারের পরিচয় পর্বও সম্ভব হয়নি। আরো অনেকে ছিলেন ওখানে। সবার ছবিও তুলতে পারিনি।

১১| ২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৭:৫৬

অপূর্ণ রায়হান বলেছেন: এতো এতো নামী দামী প্রিয় প্রিয় ব্লগারদের একসাথে দেখে খুবই ভালো লাগছে ++++++++++++++++


একটা স্পেশাল ধন্যবাদ আপনাকে প্রিয় ভ্রাতা।


অ্যান্ড সরি এগেইন :(

২০ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:০৪

মৃদুল শ্রাবন বলেছেন: আমারো ভাল্লাগছে এত্ত নামী ব্লগারদের সাথে দেখা করতে পেরে।

স্পেশাল ধন্যবাদ কেন ভাই??

এন্ড সরি বলার কোন দরকার নেই। আমি কিছু মনে করিনি। আপনি মাইক ধরে সকলের সামনে নিজের পরিচয় দিলেন, সেটার ভিডিও রেকর্ডিং প্রচার হল এবং হচ্ছে, টিভিতে দেখানো হলো, তারপরও আপনি এ্যনোনিমাস থাকতে চান এটা আমি বুঝতে না পেতে আপনার ছবি পোষ্টে দিয়ে দিছিলাম। আই এম সরি এগেইন।

B-) B-)

১২| ২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৭:৫৬

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:

সংবাদের মতো সুন্দর করে ব্লগ দিবসের উদযাপনের উপস্থাপনা ভাল লাগল শ্রাবণ ভাই। পোস্টটি পড়তে পড়তে মনে হচ্ছিল আমিও আপনাদের সাথে উপস্থিত আছি। অনেক অনেক ধন্যবাদ সুন্দর ও সাবলীল উপস্থাপনায়।

কিন্তু দু:খের বিষয় এবার ব্লগ দিবসে উপস্থিত থাকতে পারি নাই। :(( আগামীতে উপস্থিত থাকব ইনশাল্লাহ। :)

ভাল থাকুন ভাই।

২০ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:০৯

মৃদুল শ্রাবন বলেছেন: আপনি থাকলে অনেক ভালো লাগতো।

পোষ্টটিকে ফানি পোষ্ট না বানিয়ে প্রেস রিলিজের কায়দায় প্রেজেন্ট করার চেষ্টা করেছি।

ভাল থাকবেন। আগামীতে ইনশাহল্লাহ দেখা হবে।

১৩| ২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৮:০০

অপূর্ণ রায়হান বলেছেন: ফটোগ্রাফার জানা আপু। এর উপরের ছবিটা হল লন্ডন প্রবাসী ব্লগার ' সোনালী ডানার চিল' ( কামরুল বসির ) ভাই'র। :)

২০ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:১৮

মৃদুল শ্রাবন বলেছেন: ধন্যবাদ অপূর্ণ ভাই।

ব্লগারদের পরিচয় পর্বে খুব বেশী সময় না দেয়ায় অনেক ব্লগারের সাথে পরিচিত হতে পারিনি। আরো অনেকেই ছিলেন যাদের ছবিও তোলা হয়নি। উদযাপন কিছুটা অপূর্ণ রয়ে গেছে তাই।

ভাল থাকবেন ভ্রাতা। :)

১৪| ২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৮:০১

কালের সময় বলেছেন: চমৎকার একটি পোষ্ট B-) যেতেপারলাম না বলে দুংখিত

২০ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:১৯

মৃদুল শ্রাবন বলেছেন: আপনাকে পেলে আমাদেরও ভাল লাগতো।

১৫| ২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৮:০৮

বৃতি বলেছেন: বেশ ভালো লাগলো পরিচিত- অপরিচিত সহব্লগারদের ছবি দেখে। ব্লগদিবসের শুভেচ্ছা সবার জন্য :)

২০ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:২৫

মৃদুল শ্রাবন বলেছেন: ভাল থাকবেন আপু। আপনাকেও ব্লগ দিবসের শুভেচ্ছা।

১৬| ২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৮:২৬

সুমন কর বলেছেন: চমৎকার পোস্টে ভাল লাগা।

৬ষ্ঠ ভাল লাগা। (বাহ্ ৬ষ্ঠ ব্লগ দিবসে ৬ +)

শুভ রাত্রি।

২০ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:২৮

মৃদুল শ্রাবন বলেছেন: খুব বেশী আড্ডা দেয়া হলনা সুমন ভাই। পরের বার ঢাকা আসলে দেখা করবো।

ভাল থাকবেন।

১৭| ২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:০৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:






আরে মৃদুল শ্রাবণ.... পিলাচ পিলাচ পিলাচ++++
অনেক সুন্দর ছবি (আমারটিসহ ;) )
ছবি কিন্তু পুরস্কার পাবে (আমারটিসহ ;) )



সহব্লগারদের সাথে কথা বলার সুযোগটি এত কম হবে আগে জানতাম না :(
অনেক পরিচিত নামের ব্লগারদেরকে শেষে পেলাম না...
তাদের কথাও বেশি শোনার সুযোগ হলো না....


তবু আড্ডা থেমে থাকেনি লেকচার থিয়েটারের গেইটে
যাদুঘরের গেইটেও সমাপনী আড্ডার শেষ মুহূর্তে ছিলাম....
তবু ব্লগ দিবস সফলতায় উজ্জ্বল.... এক গ্যালারি ব্লগার‍!
অভিনন্দন সামু এবং ‌‌‌'এখানেই' ডট কমকে

২০ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:৪৯

মৃদুল শ্রাবন বলেছেন: আমারও আফসোস থেকে গেছে ভাই। তবু বলতে হয় ব্লগ দিবস সফলতার সাথে শেষ করেচিলাম আমরা। অনেক অনেক ব্লগারের আগমন ঘটেছিল।

ছবির পুরস্কার তো ফটোগ্রাফারই পায় তাই না ভাই? আপ্নের এত্ত ভাল ছবি তুলে দিলাম আমার জন্য গিফট রেডি রাইখেন। :P.

আপনার মন্তব্যে বরাবরই অনুপ্রেরণা পাই। এবারও পেলাম। ভাল থাকবেন।

১৮| ২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:১০

এমএম মিন্টু বলেছেন: সকলকে বাংলা ৬ষ্ঠ ব্লগ দিবসের শুভেচ্ছা B-) ;) B-)

২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৮:২৩

মৃদুল শ্রাবন বলেছেন: মিন্টু ভাই আপনি এসেছিলেন নাকি???

আসলেও তখন দেখা হয়নি। এখন শুভেচ্ছা জানিয়ে দিলাম।

১৯| ২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:২৫

জুন বলেছেন: চমৎকার পোস্ট মৃদুল শ্রাবন । ছবিগুলো দেখে মনে হলো শীত শীত সন্ধ্যায় ব্লগারদের দারুন এক মিলন্ মেলা বসেছিল :) সবাইকে শুভেচ্ছা ।

সপ্তম ভাল লাগা।

২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৮:২৫

মৃদুল শ্রাবন বলেছেন: আপু আপনি আসলেন না যে? আশি টাকার নাস্তার কথা তো আমরা ভুলে গেছি। :!>

২০| ২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:৩২

বাউল আলমগী সরকার বলেছেন: ৬ষ্ঠ ব্লগ দিবসে গিয়ে বেশ ভাল লাগছিল কিন্তু বউয়ের কত ঝারি খাইতে হয়েছে বুঝাতে পারব না
যাক বার বার বাংলা ব্লগ দিবস ঘুরে আসুক
এই প্রত্যাশায়--

২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৮:৩০

মৃদুল শ্রাবন বলেছেন: কি বলেন ভাই? যেখানে আমরা বাক স্বাধীনতা নিয়ে লড়ছি সেখানে বউয়ের ঝাড়ি কেন খেতে হবে?? আপনি আমাদের একটা ফেসবুক ইভেন্টে যোগ দিতে পারেন। যেখানে বাধ্যতামূলক ভাবে বউকে ছয় মাস বাপের বাড়ী পাঠানোর জন্য সপক্ষে আন্দোলন গড়ে তোলা হচ্ছে। =p~

বাই দ্যা অয়ে, ভাবী কে নিয়ে আসলেই পারতেন। তাহলে হয়তো আর ঝাড়ি খেতে হতো না।

২১| ২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:৩৯

কলমের কালি শেষ বলেছেন: অসাধারন আয়োজন । আপডেট এর অপেক্ষায় রইলাম । :D :D ;) :#)

২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১০:৩০

মৃদুল শ্রাবন বলেছেন: হে কবি আপনি কোথায় ছিলেন?? ;)

আসলেই আয়োজনটা অসাধারণ ছিল। ভালো থাকবেন।

২২| ২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:৫১

আরজু পনি বলেছেন:

অনেক ধন্যবাদ মৃদুল।
এই পোস্টটিই খুঁজছিলাম।

জানার সাথে কোলাকুলির ফটোটা সম্ভব হলে ফেবুর ইনবক্সে দিলে কৃতজ্ঞ থাকবো ।

আর তন্ময় ফেরদৌসের সাথে "ব্লগার অপরিণীতা" ।

আরো পোস্ট দেখার আশায় রইলাম ।
শুভেচ্ছা রইল ।।

২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১০:৪৮

মৃদুল শ্রাবন বলেছেন: ধন্যবাদ আপু মন্তব্যের জন্য।

তাড়াহুড়া করে প্রথমে গুছিয়ে পোষ্ট দিতে পারিনি। আজ সারাদিনও রাস্তায় ছিলাম। :)

পোষ্টে ব্লগ দিবস নিয়ে অনান্য পোষ্ট সংযুক্ত করে দিয়েছি।

ইনবক্সে একটা ছবি দিয়েছি। আর একটা দুইটা ছিল কিন্তু আমার ক্যামেরার হাত এত্ত খারাপ যে আপনাকে দিতে পারলাম না।

ভালো থাকবেন আপু।

২৩| ২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:৫৭

ইছামতির তী্রে বলেছেন: আহারে!
লালন মরলো জল পিপাসায়, থাকতে নদী মেঘনা' আমার এখন এই গানটি গাইতে ইচ্ছে করছে! কেন যে গেলাম না! এত কাছে থাকার পরেও মনে হচ্ছে কতদুর!

যাইহোক, দুধের স্বাদ ঘোলে মেটালাম। পুরো প্রোগ্রামের অনেকটা ধারাবিবরণী পেয়ে ভালই লাগলো। আপনাকে অনেক ধন্যবাদ। আর হ্যা, অধ্যাপক আনিসুজ্জামান স্যার অনুষ্ঠানের শুভ উদ্ভোধনী বক্তব্যে বলেন, "ভাষা প্রযুক্তির দাশ নয়, প্রযুক্তিই ভাষার দাশ, -এখানে 'দাস' হবে 'দাশ' নয়।

অনেক ভাল থাকবেন।

২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:২৩

মৃদুল শ্রাবন বলেছেন: আপনার ব্লগ নিয়ে ভাবনা র লেখাটা অনেক ভালো লেগেছিল। ভেবেছিলাম আপনাকে ব্লগ দিবসে পাবো। যাই হোক ব্যাপার না। পরবর্তীতে আসার চেষ্টা করবেন।

তাড়াহুড়ায় অনেকগুলো বানান ভুল ছিল। পরে চেষ্টা করেছি ঠিক করে নেবার।

মন্তব্যে ভালোলাগলো। ভাল থাকবেন।

২৪| ২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:০৩

সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত বলেছেন: ইশ্ মিস করেছি । আমি কেন গেলাম না? আমি তো জানতাম ই না যাব কিভাবে ?

২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:২৫

মৃদুল শ্রাবন বলেছেন: আপনার সরলতা ভালো লাগলো। এখন তো জানলেন। আগামী বছর আপনাকে পাবো আশা করছি।

মন্তব্যে ধন্যবাদ গ্রহণ করুন।

২৫| ২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:০৫

সেলিম আনোয়ার বলেছেন: ব্লগ দিবস নিয়ে চমৎকার পোস্ট । ভাল লেগেছে খুব । অনেক ধন্যবাদ এমন একটি আয়োজন করার জন্য ।

২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:২৮

মৃদুল শ্রাবন বলেছেন: ব্লগদিবস নিয়ে অনেক বেশী এক্সাইটেড ছিলাম। কখনো মনে হয়েছিল হয়তো শেষ পর্যন্ত থাকতে পারবো না। কিন্তু ফাইনালি অংশগ্রহন করতে পেরে ভালো লেগেছে।

ভালো থাকবেন সেলিম ভাই।

২৬| ২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৩৪

নেক্সাস বলেছেন: কাল্পনিক ভাই আবারো প্রমাণ করলেন উনি একজন ভালো সংগঠক। অনেকদিন পর ব্লগ আড্ডা প্রাণ ফিরে ফেল। ব্লগের সুদিন আবার ফিরে আসুক। আড্ডায় থাকতে পেরে ভাল লাগছে।

২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৩৬

মৃদুল শ্রাবন বলেছেন: ধন্যবাদ নেক্সাস ভাই।
জাদিদ ভাই আসলেই একজন খুব ভালো সংগঠক ও উপস্থাপক।

ব্লগের সুদিন আবার ফিরে আসুক।

শুভকামনা সকলের জন্য।

২৭| ২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৫৭

আবু শাকিল বলেছেন: ব্লগ দিবসে প্লান করেছি যাব।
যাওয়া হল না মানে যেতে পারিনি। কেন যেতে পারিনি নাইবা বললাম।
অনেক পরিচিত মুখ দেখে ভাল লাগছে।

পোষ্টের জন্য ধন্যবাদ মৃদুল ভাই।

সবাইকে শুভেচ্ছা :)

২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৩৯

মৃদুল শ্রাবন বলেছেন: শাকিল ভাই এইডা কিছু হইলো?? আপনি থাকবেন না ভাবতেই পারিনি।

যাইহোক ব্যাপার না। শুভেচ্ছা আপ্নাকেও। ভালো থাকবেন। :)

২৮| ২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:০০

মামুন রশিদ বলেছেন: এ তো প্রাণের মেলা! এত এত ব্লগারকে দেখে খুব আফসোস হচ্ছে, কেন ঢাকায় এলাম না ।


ইয়ে মানে মৃদুল, কর্তৃপক্ষের কাছ থেকে জেনে নিবেন, আমরা যারা ঢাকার বাইরে ব্লগডে পালন করেছি আমাদের টি-শার্ট কবে পৌছুবে??

২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৪৭

মৃদুল শ্রাবন বলেছেন: ভাইয়া আপনাদের ব্লগ দিবসও তো অনেক ভালো হয়েছে। তবে আপনি আমাদের সাথে জয়েন করলে কিছু গুরুত্বপূর্ণ মজার জিনিস মিস করতেন না। বিশেষ করে নিমচাঁদ ভাইয়ের কোমর ধরে স্টেজে বসা। ওফ। চরম মিস করেছেন। :P :P

আসলেই তো ভাই ঢাকার বাইরের ব্লগ দিবসের জন্য পোষ্টার, ব্যানার, লিফলেট পাঠানো হইলো কিন্তু টিশার্ট কেন পাঠানো হইলো না?? সেই সাথে লেবু, কেক আর চপ?? এই মন্তব্যের জবাবে কত্তিপক্ষের কাছে কোশ্চেন রেখে গেলাম। মডু জাদিদ ভাইয়ের দৃষ্টি আকর্ষণ করছি।

২৯| ২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:০২

রিবেল মনোয়ার বলেছেন: মিস করলাম। আফসোস। আয়োজকদের ধন্যবাদ। জসীমউদ্দিন হলের মানুষ হয়েও এখন দুরে থাকি। তবে আয়োজনটা সেরকম ছিলো। ধন্যবাদ সবাইকে।

২১ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১২:১২

মৃদুল শ্রাবন বলেছেন: সামহ্যোয়ারইন ব্লগের উদ্যোগের মাধ্যমে ব্লগাররা শুধু একই প্লাটফর্মে থেকে ব্লগিং করছে না, নানা ইভেন্টে পরস্পরের সাথে মিলিত হচ্ছে।

বাংলা ব্লগ দিবস উদযাপনের জন্য আপনার সাথে আমি আরো একবার আয়োজকদের ধন্যবাদ দিচ্ছি।
শুভকামনা আপনার জন্য।

৩০| ২০ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:১৮

লুবনা ইয়াসমিন বলেছেন: আমি অনেক ব্যাস্ততার ভীরের মধ্যে ছিলাম। সারাদিনে তিনটা প্রোগ্রাম ছিল। গত বছর বেশ কিছুক্ষন থাকার পর প্রোগ্রাম পুরাপুরি শুরু না হওয়ার কারনে চলে আসতে হয়েছিল্।এবার একটু দেরীতে যাওয়ার কারনে শুধু বন্ধ গেট আর খাবারের প্যাকেটের সমাহার দেখতে পেলাম। কারো সাথে দেখা না হওয়াতে বেশ খারাপ লাগছিল । সবাই খুব আনন্দ করেছেন দেখে ভাল লাগলো। ছবি গুলো মাঝখান থেকে ঘরে বসে দেখতে পেলাম বলে অনেক ভাল লাগছে। গতকাল না দেখার কষ্ট অনেক খানি লাঘব হয়েছে বৈকি। অনেক ধন্যবাদ মুহুর্তগুলো শেয়ার করার জন্য। আমি কিন্তু নোটিষ বোর্ডে প্রশ্ন রেখেছিলাম কয়টায় শেষ হবে?। অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি যে এইটূকু জানানোর মতন কাউকে পাইনি।

বিঃ দ্রঃ
বন্ধ গেইটের ছবি দেওয়ার চেষ্টা করছিলাম কিন্তু বার বার কিসব যেন হচ্ছে। দয়াকরে মন্তব্য একাধিকবার যেগুলো হয়েছে মুছে ফেললে ভাল লাগত।

২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৩১

মৃদুল শ্রাবন বলেছেন: আমার একই সাথে ভালো লাগছে এবং দুঃখ হচ্ছে। ভালো লাগছে আপনি অনেক ব্যক্তিগত ব্যস্ততার পরেও অনুষ্টানে যোগ দিতে গিয়েছিলেন। এবং অনেক অনেক খারাপ লাগছে এই জন্য যে আপনাকে আমরা মিস করলাম। আসলে আমাদের একটা নির্দিষ্ট সময় পর্যন্ত হল ভাড়া নেয়া ছিল। সাতটার মধ্যেই শেষ হয়েছে অনুষ্টান। নোটিশ বোর্ডে আপনার প্রশ্ন চোখে পড়েনি। তার জন্যও আমরা দুঃখিত।

ভালো থাকবেন। আশা করি আগামী বার সবার সাথে দেখা হবে।

৩১| ২০ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:০৪

পার্থ তালুকদার বলেছেন: ব্লগার'দের ছবি দেখে ভালো লাগলো।

আমরাও সিলেটে ভালভাবেই ব্লগ ডে পালন করেছি।

আরো মজার কথা আর ছবির জন্য অপেক্ষায় রইলাম।

শুভকামনা।

২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৩৪

মৃদুল শ্রাবন বলেছেন: আপনাদের সিলেটের ব্লগ দে অনেক মজার হয়েছে। ভেন্যুটাও খুব সুন্দর ছিল।

ভালো থাকবেন। শুভকামনা।

৩২| ২০ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:০৮

আমি ময়ূরাক্ষী বলেছেন: খুব ভালো লাগলো। পোস্ট ও ছবিগুলির অসাধারণ বর্ণনাও মনোমুগ্ধকর।

২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৩৬

মৃদুল শ্রাবন বলেছেন: ধন্যবাদ ময়ূরাক্ষী আপু। আপনি থাকলে ভালো লাগতো।

৩৩| ২০ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:১৭

নিমচাঁদ বলেছেন: ভাবছিলাম প্যাকেটে বিরানী পামু , খুইলা দেখি -------

মিসেস জানা এবং আরিল কে আরেকবার অভিনন্দন , যাদের মনের কথা বলার জায়গা ছিলোনা , তাদের পকেটের পয়সা দিয়ে এই জায়গাটুকু করে দেবার জন্য ।

বাই দ্যা ওয়ে,

জানার ক্যামেরা আর আমার ক্যামেরা নাইকন --- চিমটি B-))

২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৪৬

মৃদুল শ্রাবন বলেছেন: আমিও শকড হয়েছিলাম ভাই। যে লেম্বুর সাইজ :P

আপনার বক্তব্যের ঐ অংশটুকু পোষ্টে এড করে দিতে চেয়েছিলাম। সময় সল্পতার কারনে দিতে পারিনি। সময় পেলে দিবো।

ভালো মানুষ দেখালেই কি আপনের চিমটি দেওন লাগে?? যেমন আমারে দেন?? :(

৩৪| ২০ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৫৬

মাসুম আহমদ ১৪ বলেছেন: সব কিছু মিলিয়ে দারুণ!

২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৪৮

মৃদুল শ্রাবন বলেছেন: ধন্যবাদ ও শুভকামনা নিবেন।

৩৫| ২০ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:০১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
চমৎকার আয়োজন
মিস হয়ে গেলো!!

২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৫০

মৃদুল শ্রাবন বলেছেন: আসলেই মিস করেছেন নূর মোহাম্মদ নূরু ভাই।

৩৬| ২০ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:১৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: পোষ্টের জন্য ধন্যবাদ। একটু ভুল তথ্য আছে। হাসান মাহবুব ভাই ৬০০০ তম কমেন্ট না, ৬০,০০০ (ষাট হাজারতম) কমেন্ট করে ফেলেছেন :)

২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৫২

মৃদুল শ্রাবন বলেছেন: টাইপিং মিস্টেক ছিল। ধরিয়ে দেবার জন্য ধন্যবাদ ভাই। :)

তবে জানতে চাই আসলেই কি হামা ভাই এখন সর্বাধিক মন্তব্যকারী???

৩৭| ২০ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:৪৩

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: আমরা সিলেটের ব্লগাররাও অনেক মজা করেছি। সিলেটের ব্লগ ডে নিয়ে একটা পোস্ট ইতিমধ্যেই এসে গিয়েছে, ঐটা এড করে নিবেন।

আর আপ্নাদের প্রোগ্রাম ভালো হয়েছে, তবে পরিবেশ বন্ধুকে দিয়ে গান গাওয়ানোটা উচিত ছিলো। উনি অনেক ভালো গান গায়।

২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৫৬

মৃদুল শ্রাবন বলেছেন: ধন্যবাদ মাননীয় মন্ত্রী মহোদয়। আপনার পোষ্টটি এড করে নিয়েছি। আপ্নারা দারুণ ব্লগ ডে পালন করেছেন।

পরিবেশ বন্ধু এমনিতে অনেক ভালো বক্তব্য রেখেছিলেন। হয়তো সময় পেলে গানও গাওয়ানো যেত। :)

ভালো থাকুন।

৩৮| ২০ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:০৩

মৃদুল শ্রাবন বলেছেন: Ami dhaka te blog day kore sokaley jessore jower jonno rowna dia ekhono pothe thakay kono montobber jobab o post update dite parsi na. ejonno sokoler kase khoma prarthi.

২১ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৩১

মৃদুল শ্রাবন বলেছেন: :-0

যশোর থেকে সকলকে শীতের উষ্ণ শুভেচ্ছা।

৩৯| ২০ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:১০

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: কোনো ছবিতে নাম নাই, ভবিষ্যতে তাই তাহাদিগকে চিনবারও উপায় নাইক্যা।

২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:০১

মৃদুল শ্রাবন বলেছেন: কোন ছবিতে নাম নাই কই??? আগে তো শুধু চারটা ছবি ছাড়া বাকী গুলোতে নাম ছিল।

এখন যতটা পেরেছি নাম দিয়েছি। তবে আপনি অনুষ্টানে আসলে ভালো লাগতো। সবার সাথে সামনা সামনি পরিচয় হয়ে যেত।

যাদের নাম দিতে পারিনি কেউ যদি তাদের পরিচয় দিয়ে সহয়তা করে তাহলে কৃতার্থ থাকবো।

ভালো থাকবেন জুলিয়ান সিদ্দিকী ভাই।

৪০| ২০ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:১৫

স্বপ্নবাজ অভি বলেছেন: আমি বুঝি ছিলাম না :) পোষ্ট বয়কট করলাম !

২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:০৩

মৃদুল শ্রাবন বলেছেন:
আপনার এত্ত এত্ত ছবি ছিল যে কোনটা দিব বুঝতে বুঝতে সময় গেলগা।



(মুল কারণঃ সিঙ্গেল ছবি খুঁজে পাচ্ছিলাম না :P )

৪১| ২০ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:৩৩

তুষার কাব্য বলেছেন: অসাধারণ অভিজ্ঞতা,সবার সাথে দেখা হলো(যাদের কে দেখার সাধ আমার বহুদিনের ;) ), দারুন আড্ডা হলো,অনেক কে খুঁজে ফিরেছি কিন্তু পাইনি...যারা মিস করছেন তাদের জন্য এত্তগুলা আফসোস... :D আমি আমার কথা নাই বা বললাম...অতিব পুলকিত বোধ করছি দুই প্রিয় ব্লগার আমিন ভাই আর মুন ভাইয়ের মাঝে নিজেরে দেখে...


ডি মুন রে নিয়ে এমন ষড়যন্ত্র জাতি সহ্য করবেনা.. :P নিরীহ পোলাডারে নিয়ে কে বা করা এমন অপপ্রচারে লিপ্ত হইছে ;)

২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:১০

মৃদুল শ্রাবন বলেছেন: তুষার কাব্য ভাই আপনাকে ধন্যবাদ মন্তব্যটির জন্য। আপনাকে ব্লগে, ফেসবুকে পেয়েছি কিন্তু সরাসরি দেখে আপনি যে এত্ত চমৎকার মানুষ বুঝতে পারলাম। তবে খুব বেশী সময় আপনার সাথে আড্ডা পিটাতে পারলাম বলে খারাপ লাগছে।

মুন ভাইয়ের বিরুদ্ধে অপপ্রচার বন্ধের জন্য ঈদের পরে আমরা কঠোর আন্দোলনের ডাক দিবো :P তবে এন্টিবায়োটিক ও সক্রেটিস বিরোধী দলের থেকেও খারাপ দল মনে রাখতে হবে।

৪২| ২০ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:০৫

পরিবেশ বন্ধু বলেছেন: অশেষ ধন্যবাদ বাংলা ব্লগ দিবস উদযাপন এবং সকল লিখিয়ে বন্ধুদের ।

২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:১৩

মৃদুল শ্রাবন বলেছেন: ধন্যবাদ পরিবেশ বন্ধু। জানতে পারলাম আপনি দারুণ গান করেন। অনুষ্ঠানে ব্যাপারটি মিস হয়ে গেল। :D

৪৩| ২০ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:৫০

সুমন কর বলেছেন: শুভ বিকাল !!

তখন ভুলে, রাত্রি লিখেছিলাম। :P


২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:১৫

মৃদুল শ্রাবন বলেছেন: শুভ সকাল। :P :P :P



(আমার এখানে এখন সকাল। )

৪৪| ২০ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:৫৬

বাড্ডা ঢাকা বলেছেন: বাহ বাহ অসাধারন পোষ্ট ।
সবাইকে বাংলা ব্লগ দিবসের শুভেচ্ছা ।

২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:১৭

মৃদুল শ্রাবন বলেছেন: ধন্যবাদ বাড্ডা ঢাকা।

আপনাকেও ব্লগ দিবসের শুভেচ্ছা।

৪৫| ২০ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:১২

নেবুলা মোর্শেদ বলেছেন: আমরা যারা আঞ্চলিক ব্লগার তাদেরকে একটু ছোট চোখে দেখা হয়।আমরা জানি ঢাকার ব্লগ দিবস জাকজমক পূর্ন হবে এটাই হওয়া উচিৎ।কিন্তু আমরা সামান্য কিছু অর্থের অভাবে যে ভাবে এই দিবসটি পালন করতে চাই,তা আমরা পারি না।আমাদের পোস্টার হাতে আসে আজ ২০/১২/১৪ তাং দুপুরে।আর ২০১২ সালে আমার হাতে ব্যানার আসে মাগরিবের আজানের সময়।এই বরিশালেও এমন অনেক ব্লগার আছে যাদের মেধা নিয়ে কোন প্রশ্ন করার সুযোগ নেই।কিন্তু আমরা দেখি বছর শেষে ঘুরেফিরে হাতে ঘোনা সেই কয়েকজন ব্লগারকে বিভিন্ন মাধ্যমে অবদান রাখার জন্য পুরুস্কার প্রধান করা হয় এর কারন কি? আমি জানি না।আমার কথায় কেউ মনে কস্ট নিবেন না,মনে হলো তাই বলে দিলাম এটা আমার একটা অভ্যাস।

২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:২৯

মৃদুল শ্রাবন বলেছেন: প্রথমেই ধন্যবাদ দিই আপনার মন্তব্যের জন্য।

তবে আমার মনে হয় আপনার প্রথম অভিযোগটা সত্যি নয়। আঞ্চলিক ব্লগারদের কোন অংশে ছোট করে দেখা হয়না। উদাহরণ স্বরূপ বলতে পারি আমাদের অনেক প্রথম সারির ব্লগার আছেন যারা দেশের বাইরে থাকেন। তারাও তো ঢাকার বাইরে নাকি? এছাড়া ব্লগ একটা অনলাইন প্লাটফর্ম। এখানে কাউকে আলাদা ভাবে দেখার সুযোগ নেই।

তবে পোষ্টারের বিষয়টি শুনে মর্মাহত হলাম। এই বিয়য়ে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। পোষ্টার ব্যানার লিফলেট যখন রেডি হয় তখনই দেরি না করে একটু একটু আগে পাঠিয়ে দিলে হয়তো এই সমস্যা হবে না।

আর এবার কিন্তু কাউকে কোন পুরস্কার দেয়া হয়নি।

ভালো থাকবেন ভাই।

৪৬| ২০ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:১৭

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: ব্লগিং শুভ হোক।

২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:৩০

মৃদুল শ্রাবন বলেছেন: ব্লগিং শুভ হোক।

শুভকামনা রইলো।

৪৭| ২০ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৩

ব্লগ পাঠক বলেছেন: শুভেচ্ছা আর অভিনন্দন রইল।

২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:৩৩

মৃদুল শ্রাবন বলেছেন: ধন্যবাদ নিবেন।

৪৮| ২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৮:০০

সায়েম মুন বলেছেন: খুব ভাল লাগলো পরিচিত মানুষগুলোকে দেখে। আশা রাখি দিবসের মাহাত্ম্য অনুধাবন বাংলা ব্লগ আরও এগিয়ে যাবে।

২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:৩৭

মৃদুল শ্রাবন বলেছেন: আশা রাখি দিবসের মাহাত্ম্য অনুধাবন বাংলা ব্লগ আরও এগিয়ে যাবে।

এগিয়ে যাক বাংলা ব্লগ, টিকে থাক সামহ্যোয়ারইন ব্লগ।

৪৯| ২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৮:২৯

হামিদ আহসান বলেছেন: অনেক ধন্যবাদ ...................++++++

২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:৩৮

মৃদুল শ্রাবন বলেছেন: স্বাগতম আপনাকে।

৫০| ২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৮:৪৭

মোহাম্মদ মজিবর রহমান বলেছেন: পারিবারিক বন্ধন দিনে দিনে বেড়েই চলেছে!
ভালো লাগলো।

২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:৪২

মৃদুল শ্রাবন বলেছেন: সামহ্যোয়ারইন ব্লগ পরিবারের সদস্যদের পারস্পরিক মিলন মেলা ঘটানোর এই দিনটি সামনে আরো বর্ধিত হবে এই কামনা।

ধন্যবাদ গ্রহণ করুন।

৫১| ২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৮:৫৯

অপু তানভীর বলেছেন: ভালা লাগিলো সবাইকে দেখিয়া !

২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:৪৯

মৃদুল শ্রাবন বলেছেন: আপনি কোথায় ছিলেন অপু ভাই???

আপনাকে দেখার বড়ই স্বাদ ছিল।

৫২| ২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৯:১৬

বংশী নদীর পাড়ে বলেছেন: আছি সবার সাথেই কিন্তু দুরে। ৬ষ্ঠ বাংলা ব্লগ দিবসটি সুন্দর-সুষ্ঠু ভাবে আনন্দঘন পরিবেশে উৎযাপিত হয়েছে শুনতে পেয়ে ভালো লাগলো। লিখে যাই দুর থেকে। ব্লগে কলম ধরার শুরুই হয় প্রবাস থেকে। এখনো প্রবাসেই দিন চলে যাচ্ছে। হয় তো বা একদিন দেখা হবে কোনো আরেকটি ব্লগ দিবসে। সুন্দর উপস্থাপনার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:৫৩

মৃদুল শ্রাবন বলেছেন: সুন্দর একটি মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে। ব্লগীয় মিথস্ক্রীয়া যে কোন জায়গা থেকেই সম্ভব। আপনি যেখানেই থাকুন সবার সাথেই আছেন।

আশা করি দেখা হবে কোন একদিন।

৫৩| ২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১০:২৪

মামুন রশিদ বলেছেন: ব্লগডে নিয়ে আসা বিভিন্ন পোস্টের লিংক স্টিকি পোস্টে দিয়ে দেয়াটা ভালো হইছে ।

২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:৫৭

মৃদুল শ্রাবন বলেছেন: ধন্যবাদ মামুন ভাই। পরেরদিন সকালেই যশোর আসার জন্য রওনা দিয়েছিলাম। তাই ব্লগে সময় দিতে দেরি হয়েছিল।

৫৪| ২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১০:৩২

মাহবু১৫৪ বলেছেন: অসাধারণ

আবার এলাম কমেন্ট করতে।

পুরো অনুষ্ঠানের চিত্র এই পোস্টের মাধ্যমে ফুটে উঠেছে।

ইয়ে মানে, কাল্পনিক ভালবাসা ভাই যে মডু এটা আগে জানতাম না। :-*

২১ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:০৫

মৃদুল শ্রাবন বলেছেন: পুনরাগমনের জন্য ধন্যবাদ মাহাবু১৫৪ ভাই।

কাভা ভাই যে মডু এখন তো জানলেন এখন মিষ্টি খাওয়ান। :P :P

৫৫| ২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১০:৩৬

নীল কথন বলেছেন: লেখকদের সুখী সুখী মুখের আভা ছড়িয়ে পড়ছে চারিদিক। কিছু ঝলক এইদিকেও ভিড়ছে। নিজেও সুখী লাগছে।
ভালো লাগা।

২১ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:১৫

মৃদুল শ্রাবন বলেছেন: বাহ সুন্দর মন্তব্য। ভালো থাকবেন নীল কথন।

৫৬| ২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৪৫

কলমের কালি শেষ বলেছেন: আসার ইচ্ছা ছিল কিন্তু পরীক্ষা আমায় আসতে দেয়নি । আয়োজন দেখে খুব মন খারাপ হলো । একসাথে অনেক কিছু মিস করে ফেলেছি বিশেষ করে গুনীজ্ঞানী ব্যক্তিবর্গদের সাথে মোলাকাত ।.। :( :( :(( :|

তবে সবার মধ্যে পারিবারিক মেলবন্ধনের সমারোহ দেখে খুব ভালো লাগছে । সম্পর্কগুলো চিরজীবন থাকুক অটুট.... :) :)

২১ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:২৭

মৃদুল শ্রাবন বলেছেন: আপনার জন্য সমবেদনা। তবে মন খারাপ করে থেকেন না। আশা করি পরের বার আপনার পরীক্ষা শেষ হয়ে যাবে। আপনি চাইলে পোষ্টে শেয়ার করা ভিডিও লিঙ্ক থেকে পুরো অনুষ্টানের ভিডিও দেখে নিতে পারেন।

ভালো থাকুন।

৫৭| ২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৫২

খেলাঘর বলেছেন:



ভালো

২১ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:২৯

মৃদুল শ্রাবন বলেছেন: B-)

৫৮| ২১ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১২:০৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আরো অনেক ছবি সংযুক্ত হয়েছে। দেখে ভালোই লাগছে। একটা হাস্যকর ব্যাপার হলো, আমার নামটি যদিও এখনও অনেকেই জানেন, তথাপি কেন যেন ব্লগে যখন কেউ এই নিকটি লিখে এবং তার সাথে আমার মুল নামটি সংযুক্ত করে তখন কেন যেন অস্বস্তি লাগে।

২১ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৩৫

মৃদুল শ্রাবন বলেছেন: আপনি যাদের কল্পনায় বাস করেন তাদের কাছে বাস্তবে ধরা দিতে হলে নিজেকে নিজের নামে পরিচিত করতে হবে জাদিদ ভাই। মু হা হা হা :#)

৫৯| ২১ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১:২২

চটপট ক বলেছেন: অভি ভাইয়ের পাশে আরও এক ব্লগার আপু বসে ছিলেন, ওনাকেও পরিচয় করিয়ে দেয়া উচিত ছিল ;)

প্রিয় ব্লগারদের ছবি দেখে এবং ব্লগ দিবস এত সুন্দর ভাবে অনুষ্ঠিত হতে দেখে ভাল লাগছে :)

মৃদুল ভাইকে ধন্যবাদ এমন সুন্দর পোস্টের জন্য

২১ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৪৬

মৃদুল শ্রাবন বলেছেন: "স্বপ্নবাজ অভি একজনের সাথে" ক্যাপসন।

মানে অভি আমাকে এভাবেই উনার পরিচয় দিতে বলেছে। :-P তাহলে উনার নাম ব্লগার একজন। =p~

৬০| ২১ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৩:৫৪

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:

আপনি দেখি সব মেইন ব্লগারদের ছবি দেননি। তাড়াতাড়ি ছবি দেন।

থ্যাংক্স।

@অপূর্ণ রায়হান,

তার মানে কি, যারা অনুষ্ঠানে গেছে শুধু তারাই আপনাকে দেখতে পারবে?

২১ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:০৬

মৃদুল শ্রাবন বলেছেন:
আরে আমার ছবি দিছি তো :-P.


আপু মেইন ব্লগারা এখন আর ক্যামেরার সামনে আসতে চাননা। যেমন অপূর্ন ভাই পিলারের আড়ালে বসে ছিলেন।

৬১| ২১ শে ডিসেম্বর, ২০১৪ ভোর ৫:২৭

অঘটনঘটনপটীয়সী বলেছেন: অপূর্ন রায়হান ভাই এর চেহারা দেখতে চাই। :(

২১ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:১০

মৃদুল শ্রাবন বলেছেন: পাইছি আপনারে। ফেসবুক থেকে হঠাৎ হাওয়া হয়ে গেলেন কেন???

অপূর্ন রায়হান এ্যনোনিমাস হয়ে গেছেন। আমরাও তাহাকে দেখিনাইক্যা। :P

৬২| ২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৮:৫৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ব্লগদিবসের অনুষ্ঠানে উপস্থিত হতে পেরে নিজেকে ধন্য মনে করছি।



জমজমাট আড্ডা। বহুকাল-স্মরণীয়।

পোস্টের জন্য মৃদুল শ্রাবণ ভাইকে ধন্যবাদ।

২১ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:২৪

মৃদুল শ্রাবন বলেছেন: হায় হায় আপনি ছিলেন নাকি???

কি আফসোস!!! কি আফসোস!!!

অনেক অনেক সরি আপনার সাথে পরিচিত হতে পারিনি। আমি জানতেও পারিনি আপনি ছিলেন।

পোষ্টে আপনার নাম এড করে দিচ্ছি।

৬৩| ২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:০০

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
অপূর্ণ রায়হানকে দেখেছি।

ইমিনাকে দেখতে চাই ;)

২১ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:৪৯

মৃদুল শ্রাবন বলেছেন: হা হা আমি আগেই অপূর্ন ভাইকে বলেছিলাম মাইকে হাত দিয়েছেন এখন আর লুকোচুরি করে লাভ নাই। ;)

ইমিনা অবশ্য চালাকি করে ব্যপারটা এড়িয়ে গেছে।

স্বর্নাপু কততম ব্লগডেতে আসবেন?

৬৪| ২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:৩৭

ইমিনা বলেছেন: নাআআআআআা ...
আমি ব্লগ ডে তে যাই নি। তাই আমার কোন ছবি নাই স্বর্ণা আপু /:) /:) /:)


মৃদুল ভাইয়া, আমার কিন্তু কোন ছবি নাই। কথাটা বুঝে নিয়েন ;)

২১ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:৫৫

মৃদুল শ্রাবন বলেছেন: সুন্দরীরা সব সময় নিজের ছবি প্রকাশ করতে চায় তবু আপনি যেহেতু চাচ্ছেন না তাই আপনার ছবিগুলা স্বর্নাপু কে ইনবক্সে দিয়ে দিই কি বলেন???

৬৫| ২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:৪১

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
তাহলে আমি ভিডিও থেকে খুঁজে বের করব। আর না থাকলে তো, নাই।

আপনারা অনুষ্ঠানে যান, বাট অন্যদের দেখাতে চান না। আই ডোন্ট গেট ইট! /:) :(

২১ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:৪০

মৃদুল শ্রাবন বলেছেন: আপনারা অনুষ্ঠানে যান, বাট অন্যদের দেখাতে চান না। আই ডোন্ট গেট ইট! /:) :(

এটি আগামী ব্লগডের প্রতিপাদ্য বিষয় করার দাবী জানাই কর্তৃপক্ষের কাছে।

আপনার কাছে একটা প্রশ্নঃ আপনার এই এক এক সময় এক এক অভিনেতার ছবি প্রফাইল পিক বানানোর রহস্য কি??

৬৬| ২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:২৮

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: কাল্পনিক ভালোবাস (জাদিদ) ভাই আবারো প্রমাণ করলেন উনি একজন ভালো সংগঠক। অনেকদিন পর ব্লগ আড্ডা প্রাণ ফিরে ফেল। ব্লগের সুদিন আবার ফিরে আসুক। আড্ডায় থাকতে পেরে ভাল লাগছে।

২১ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:০২

মৃদুল শ্রাবন বলেছেন: ধন্যবাদ ভাই মন্তব্যের জন্য। আসলেই ভালো লেগেছে ব্লগ আবার প্রান ফিরে পাচ্ছে দেখে।

আপনার ছবিটি আলাদা করে তোলা হয়েছিল না বলে অন্য একটা ছবি থেকে ক্রপ করে পোষ্টে এড করে দিয়েছি। আপত্তি থাকলে বলবেন, সরিয়ে দিবো।

ভালো থাকবেন। শুভকামনা সবসময়।

৬৭| ২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৩১

সোহানী বলেছেন: ওওও সরি আবারো মিস করলাম..... খুব ইচ্ছে ছিল এবার। থাক্ এক্সিকিউজ দিব না বাট ইচ্ছে থাকা সত্বেও শেষ মুহূর্তে বাতিল করতে হলো যাওয়া। আরো ছবি চাই মৃদুল। আবার কোথাও দেখা হবে সবার সাথে এ প্রত্যাশায়।

২১ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:১২

মৃদুল শ্রাবন বলেছেন: খুব রাগ করেছি আপু। আপনার সাথে দেখা হল না। আমি এর পরে জাহাজে চলে যাবো। আবার কবে কোন ব্লগ ডে পাবো কিনা জানিনা।

৬৮| ২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৪৫

নেবুলা মোর্শেদ বলেছেন: সামনের বছর এর থেকে আরো ভালো ব্লগ দিবস পালন করা হবে এই কামনা রইলো।

২১ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:২০

মৃদুল শ্রাবন বলেছেন: আপনাকে ঢাকায় আসতে বলছি না আমরা আশা করছি আগামী বছর বরিশালেই অনেক সুন্দর একটা ব্লগ দিবস পালন হবে।

৬৯| ২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৪৬

মামুন রশিদ বলেছেন: নিমচাঁদ ভাইয়ের কোমর ধরে স্টেজে বসার ভিডিও ক্লিপ দেখতে চাই ;)

২১ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:২৩

মৃদুল শ্রাবন বলেছেন: তা কিভাবে সম্ভব মামুন ভাই?? নিমচাঁদ ভাই কি কোমর নিয়ে অনুষ্ঠানে এসেছিলেন যে স্টেজে ধরে বসবেন? উনি তো উনার কোমর বাসায় রেখে এসেছিলেন বলে জেনেছিলাম। 8-|

৭০| ২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:১০

মুহিব জিহাদ বলেছেন: অঘটনঘটনপটীয়সী বলেছেন: অপূর্ন রায়হান ভাই এর চেহারা দেখতে চাই। :([/sb :P :P

মামুন রশিদ বলেছেন: নিমচাঁদ ভাইয়ের কোমর ধরে স্টেজে বসার ভিডিও ক্লিপ দেখতে চাই ;) =p~ =p~
সহোমত, ছবি দেখানো হোক।

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:

ইমিনাকে দেখতে চাই ;)

আমার জানামতে ইমিনা আপু যায়নি। কিন্তু নিচের কমেন্ট দেখে কিছু সন্দেহ থেকে গেল। :P :P :P

ইমিনা বলেছেন: নাআআআআআা ..

মৃদুল ভাইয়া, আমার কিন্তু কোন ছবি নাই। কথাটা বুঝে নিয়েন ;)

এমন আতাত জাতী সইবেনা X( X(





২১ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৯:৫৮

মৃদুল শ্রাবন বলেছেন: বিশ্বজুড়ে ব্লগারদের পরস্পর মিলিত হবার ঘটনা কম। আমরা অনলাইনের মানুষগুলো পরস্পর নানা ইভেন্টে মিলিত হচ্ছি।

এর আগে আমাদের ব্লগারদের অনেকেই এ্যনোনিমাস ছিলেন। অনেকে যদি কেই সেইভাবে থাকতে চান তাহলে তাকে সেইভাবেই থাকতে দেয়া উচিত। ব্লগিং করার জন্য নিজের চেহারা দেখানোটা বাধ্যতামূলক নয়।

আপনার মন্তব্যের ধন্যবাদ মুহিব জিহাদ।

৭১| ২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:২২

মুহিব জিহাদ বলেছেন: আর হ্যা আমার এমন বাজে পিক আপ্লোডানোর তীব্র নিন্দা জানাই, ইহা একটি ষড়যন্ত্র ও বটে X( X((
আর অনেক মন্তাব্য জমা হয়েছে,আশা করি খুব দ্রুত রিপ্লাই দেয়া হবে

২১ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:৩৪

মৃদুল শ্রাবন বলেছেন: আমি জানি আপনার ফ্রেন্ড লিস্ট ইতিমধ্যে পরিপূর্ণ। তাই আর নতুন করে কাউকে আপনার দিকে প্রলুব্ধ করা থেকে বিরত থাকার জন্য এই পিক। :!>

৭২| ২১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:৫৩

আলম দীপ্র বলেছেন: এইখানের ফার্স্ট বয় হিসেবে :P :P :P B-)) ( ফার্স্ট কমেন্ট) এইখানে আবার পরিদর্শন কমেন্ট দিয়ে গেলাম । দুর্বল ছাত্রদের সাহায্য তো আমাদের মতো সবল ছাত্ররাই করবে । B-)) আমি থাকতে দুর্বল ছাত্রদের ভয় নেই । :-B :-B

২১ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:৪৫

মৃদুল শ্রাবন বলেছেন: আপনি মাঝে মাঝে এসে আমাদের একটু একটু করে সাহস দিয়ে যাবেন আশা করি।

৭৩| ২১ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:১৩

নুর ইসলাম রফিক বলেছেন: আপনাদের সবাইকে অনেক মিস করেছি। আশা রাখি আগামীতে আছি আপনাদের সাথেই প্রাণবন্ত মিলন মেলায়

২১ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:৪৭

মৃদুল শ্রাবন বলেছেন: আমরাও আশাবাদী আপনি আসবেন আগামীতে।

৭৪| ২১ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:২৭

ইমতিয়াজ ১৩ বলেছেন: আমি থাকতে পারি নি। বিস্তারিত জানিয়ে পোষ্ট দিয়েছি


আমার কৈফিয়ত, প্রসঙ্গ : বিজয় দিবস ও ব্লগ দিবসে উপস্থিতি




পোষ্টে +++ আর প্রিয়তে।

২১ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:০৬

মৃদুল শ্রাবন বলেছেন: আপনার পোষ্টটি পড়েছি। আমি বলি কি, আপনি হয়তো সশরীরে উপস্থিত হতে পারেন নি, কিন্তু আপনি ছিলেন আমাদের মাঝে। এবং সবসময় থাকবেন।

তবে আগামীতে যেন সবার সাথে মিলিত হতে পারেন এই দোয়া করি।

আর হ্যা আপনার বানানো ব্যানারটা খুবই চমৎকার হয়েছে।


ভালো থাকুন।

৭৫| ২১ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:১১

ৎঁৎঁৎঁ বলেছেন: কতগুলো ব্লগার একসাথে! ই মানুষ গুলোকে সামনে থেকে দেখার অনুভুতি দারুন! এই ব্লগ ডে থাকা হল না, সামনের বারের অপেক্ষায় রইলাম!

২১ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:১৫

মৃদুল শ্রাবন বলেছেন: আসলেই দারুণ এত্ত এত্ত ব্লগারদের একসাথে সামনে থেকে দেখার অভিজ্ঞতা। আগামীতে থাকবেন আশা করি।

৭৬| ২১ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:৩৭

স্বপ্নবাজ অভি বলেছেন: মূল কারণে পেলাস :)

২১ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:১৯

মৃদুল শ্রাবন বলেছেন: ;) ;)

এখনকার ছবিটি সম্পর্কে কিছু বলুন। ব্লগার চটপট ক কি জানি জানতে চাইছিলেন।

৭৭| ২১ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:৫০

ইমিনা বলেছেন: আমার ছবি কারো কাছেই নাই - এই ব্যাপারে আমি ৯৯.৫% নিশ্চিত। কপাল খারাপ থাকলে ওই .৫% সত্য হয়ে আমার ঘুম হারাম করার জন্য যথেষ্ট :(( :(( :((

স্বর্ণা আপুকে ছবি ইনবক্স করতে আমার সমস্যা নাই তবে তার পূর্বে আমার অবশ্যই ওই ছবি সম্পর্কে জানতে হবে ও দেখতে হবে।

২১ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:৩৫

মৃদুল শ্রাবন বলেছেন: বন্দুকের সামনে ০.০১% সম্ভাবনাই মৃত্যু ডেকে আনতে পারে।


আপনাকে আমি বলেছিলাম, একটা ছবি তুলি? তখন যদি পোজ দিয়ে দাড়াতেন তবে এখন আর ছবির ভালো খারাপ নিয়ে মাথা খামাতে হতো না। B-)

৭৮| ২১ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:৫১

মনির হোসেন মমি বলেছেন: ভালই লাগল প্রিয়দের দেখতে পেরে আশা রাখছি আগামীতে থাকব।

২১ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:২১

মৃদুল শ্রাবন বলেছেন: ধন্যবাদ নিবেন। আশা করি আগামীবার থাকবেন।

৭৯| ২১ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:০৭

নুর ইসলাম রফিক বলেছেন: হয়তো ডাকা আসতে পারিনি, তবে সিলেট কিন্তু মাতিয়েছি ............

২১ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:২৩

মৃদুল শ্রাবন বলেছেন: হুম সিলেটে আপনাদের অনুষ্ঠানটাও দারুন হয়েছে।

৮০| ২১ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:২৫

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ভাল লাগল, অনেকের সাথেই আগে দেখা হয়েছিল, ভাল লাগল আপনার পোস্টে দেখে... :)

২১ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:২৭

মৃদুল শ্রাবন বলেছেন: ধন্যবাদ গ্রহন করুন।

শুভকামনা রইলো।

৮১| ২১ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:১০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: সুন্দর পোষ্ট তয় আমি নেই কোনহানে।

২১ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৩৮

মৃদুল শ্রাবন বলেছেন: খাড়ান খুইজ্যা দেহি।

৮২| ২১ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:১০

আমি ইহতিব বলেছেন: অনেক ধন্যবাদ মৃদুল ভাই। আপনি পুরো অনুষ্ঠান জুড়ে ঘুরে ঘুরে এই কষ্টগুলো করেছেন বলে ও এতো সুন্দর করে একটা পোস্ট উপহার দিয়েছেন বলে অনেক অনেক ধন্যবাদ।

ব্লগার সোনাবীজ ভাইয়া, ইমিনা আপু, ডি মুন সহ আরো অনেকের সাথে পরিচিত হতে না পেরে আফসোস হচ্ছে। আসলে ব্লগারদের পরিচয় পর্বটা কন্টিনিউ করলে আর অনুষ্ঠানটি আরো একটু অর্গানাইজড হলে আরো ভালো লাগতো। আমার মত অনেকেই হয়ত ব্লগডেতে উপস্থিত হয়েছেন ভার্চুয়াল জগতের প্রিয় মানুষগুলোর সাথে সরাসরি পরিচিত হতে। আমার সেই সাধটা অপূর্ণ থেকে গেল।

জানা আপুকে ধন্যবাদ প্রতি বছর আমাদের জন্য এমন একটা অনুষ্ঠান আয়োজন করার জন্য।

২২ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:৩৭

মৃদুল শ্রাবন বলেছেন: আমিও ভেবেছিলাম অনুষ্ঠানের কোন এক সময় সকল ব্লগারের হাতে এক মিনিটের জন্য হলেও মাইক যাবে। তখন সবার পরিচয় সহ ছবি সংগ্রহ করতে পারবো। কিন্তু সেটা সম্ভব হয়নি বলে উপস্থিত অনেক ব্লগারের ছবি সংগ্রহ করতে পারিনি। এবং কোন করনে সেলিম ভাই যখন বক্তৃতা রাখছিল তখন ছবি তোলা হয়নি। না হলে উনাকে আলাদা ভাবে পরিচায় করিয়ে একটা ছবি দিতাম। আমার অনেক ভাল লাগছে যে উনি নিজের একটা বড় পরিচয় থাকা স্বত্তেও শুধুমাত্র আপনার স্বামী এই পরিচয়ই দিয়েছিলেন। আপনারা সবাই অনেক ভাল থাকুন সবসময় এই দোয়া করি।

তবু বলবো সফলতার সাথে আমরা ব্লগ দিবস শেষ করেছি।

ভালো থাকবেন। সুস্থ থাকবেন।

৮৩| ২১ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:১৬

তুষার কাব্য বলেছেন: যারা যারা উপস্থিত ছিল কিন্তু কথা হয়নি বা কোনো কারণে জমেনি আড্ডা তাদের সবার ছবি চাই এই পোস্ট এ...কোনো লুকোচুরি বরদাস্ত করা হবেনা :D
মুহিব জিহাদ ভাইয়ের ব্যথায় আমরাও সমানভাবে ব্যাথিত ;)

২২ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৪১

মৃদুল শ্রাবন বলেছেন: তুষার কাব্য ভাই, হয়তো আরো একটা ব্লগ ডে তে তাদের সাথে আমাদের দেখা হবে। কারো ব্যাক্তিগত অনিচ্ছায় তার ছবি প্রকাশ করতে চাই না।

ভালো থাকবেন। শুভকামনা সবসময়।

৮৪| ২১ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৩৭

নাজনীন পলি বলেছেন: আমি ছিলাম তবে আমার ছবি শখ করে কেউ তোলেনি :(
যাই হোক সবাইকে শুভেচ্ছা ।

২২ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৩৭

মৃদুল শ্রাবন বলেছেন: আন্তরিক ভাবে দুঃখ প্রকাশ করছি আপনার সাথে পরিচিত হতে না পেরে।

শুভেচ্ছা আপনাকে।

৮৫| ২১ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৮:২১

আফসানা যাহিন চৌধুরী বলেছেন: অনেক ধন্যবাদ মৃদুল শ্রাবণ। তবে আপনাকে অনুরোধ করছি, চট্টগ্রামরে ব্লগ দিবসের আয়োজনের জায়গায় Click This Link
এই লিংটি যোগ করার জন্যে।
আগেরটিেতে ছবি ছিলনা বিধায় আরকেটি পোস্টে ছবিসহ রিপোস্ট করেছি।

অসুবিধার জন্যে দুঃখিত :(

২২ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৫৩

মৃদুল শ্রাবন বলেছেন: ধন্যবাদ আপনাকে। লিঙ্ক এডিট করে দিয়েছি।

৮৬| ২১ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১০:৪৯

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
আমি যদি ব্লগ ডের সময় বাংলাদেশে থাকি, তাহলে যাব।

প্রোফাইল পিকচারের রহস্যঃ আই লাভ দেম ;) :!>

২২ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৮:০৩

মৃদুল শ্রাবন বলেছেন: যদি সেটা হয় কখনো তবে মনে হয় একটা এলাহী কান্ড হয়ে যাবে।


অটঃ আমাকে ব্লগে স্বাগতম জানিয়ে প্রথম মন্তব্যটি করেছিলেন আপনি । কিন্তু তার পরে আমি তখন ব্লগে নিয়মিত না হওয়ায় আর ধন্যবাদ জানানো হয়নি। পরে তো আপনি ব্লগ থেকে সরে গেলেন। তাই আজকে আপনাকে একটা স্পেশাল ধন্যবাদ দিলাম। আশা করি আবার আমাদের মাঝে পোষ্ট সহকারে নিয়মিত হবেন।

৮৭| ২২ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৫৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: খুব ভাল লাগল িমলন েমলায় সবাইকে দেখে

২২ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৮:১০

মৃদুল শ্রাবন বলেছেন: ধন্যবাদ। শুভেচ্ছা নিবেন।

৮৮| ২২ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:৩২

ইমিনা বলেছেন: ঐ সময় পোজ নিয়ে ছবি তুললে যে ছবির ভালো-খারাপ নিয়ে মাথা ঘামাতাম না, সে ব্যাপারে নিশ্চিত হলেন কি করে? ;)

আসলে বিষয়টা ছবি ভালো-খারাপ নিয়ে মাথা ঘামানো নয়, বিষয়টা হলো ছবি নিয়ে পারফেকশন ফিল করা।

২২ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৮:২০

মৃদুল শ্রাবন বলেছেন: আর মজা করবো না। আপনি নিশ্চিন্ত থাকেন যে ব্লগ দিবসে আমি আপনার ছবি তুলি নি। আমি লুকিয়ে নয়, সামনা সামনি ছবি তোলার জন্য আপনার কাছে পার্মিশন চাইছিলাম। আপনি আসম্মতি দেয়ায় আপনার কোন ছবি আমার কাছে নেই।

ভালো থাকবেন।

৮৯| ২২ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:০৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: মৃদুল ভাই, বর্ননা পড়ে মনে হইলো আমি নিজেই আর সি মজুমজার মিলেনায়তনে উপস্হিত ছিলাম। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর উপস্হাপনার জন্য।

তবে মনে হইতাছে আগামী বছর আমার ছবিও থাকপো আপনার পোষ্টে =p~ =p~

২২ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৯:৫৭

মৃদুল শ্রাবন বলেছেন: অনেক সুন্দর একটা ব্লগ ডে পালন করলাম আমরা। হয়তো আপনি থাকলে আরো ভালো হতো। আশা করি আগামীতে থাকতে পারবেন।

শুভকামনা রইলো।

৯০| ২২ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:২০

মামুন ইসলাম বলেছেন: চমৎকার পোষ্ট যেতে পারলে আরো ভাল লাগতো

২২ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৯:৫৯

মৃদুল শ্রাবন বলেছেন: ধন্যবাদ মামুন ইসলাম। অবশ্যই ভালো হতো সবাই আসলে।

ভালো থাকুন।

৯১| ২২ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:০৮

হাসান মাহবুব বলেছেন: ব্লগ ডে'র সেরা পোস্ট। আমার ইচ্ছা ছিলো আরো কিছুক্ষণ থাকার। কিন্তু মিতিন এত দুষ্টামি শুরু করলো! শুভেচ্ছা সবার জন্যে।

২২ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১০:১৬

মৃদুল শ্রাবন বলেছেন: অনেক ভালো লাগলো ভাই আপনার মন্তব্যে।

মিতিন অনেক লক্ষী একটা মেয়ে। আপনাদের উপস্থিতি অনুষ্টানের শোভা বাড়িয়েছিল। ভালো থাকুন আপনারা। শুভকামনা সবসময়।

৯২| ২২ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:৪১

রোদেলা বলেছেন: ভেবেছিলাম , এবার জানা আপার সাথে দেখা হবে।কিন্তু বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠান থাকাতে পারিনি।অবশ্যই আবার কোন দিন দেখা পাবো।

২২ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১০:২০

মৃদুল শ্রাবন বলেছেন: উপস্থিত হতে পারলে আপনার অনেক ভালো লাগতো। জানা আপা অসাধারণ সুন্দর একজন মানুষ।

শুভকামনা রইলো আপনার জন্য।

৯৩| ২৩ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:১৫

প্রামানিক বলেছেন: ৬ষ্ঠ ব্লগে সবাইকে শুভ্চেছা।

২৩ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:৩৮

মৃদুল শ্রাবন বলেছেন: ধন্যবাদ সহকারে আপ্নিও শুভেচ্ছা গ্রহণ করুন।

৯৪| ২৩ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:৪৮

খেলাঘর বলেছেন:


কোন কিছু ইন্টারেস্টিং ঘটেছিল?

২৩ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:২১

মৃদুল শ্রাবন বলেছেন: হ্যা অনেককিছু :|

৯৫| ২৩ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:০৪

রওনক সম্প্রীতি বলেছেন: i am new bloger. please go to my page. and help me to spread my write up

২৩ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:২৮

মৃদুল শ্রাবন বলেছেন: ব্লগে স্বগতম আপনাকে।

বেশী বেশী ব্লগ পড়ুন ও সকলের পোষ্টে গঠনশীল মন্তব্যে করুন।

ধন্যবাদ।

৯৬| ২৩ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:৩৬

কাবিল বলেছেন: আমি নতুন ব্লগার, তাই কিছু বোঝার আগেই অনুষ্ঠান শেষ। সব কিছু মিলে মনে হচ্ছে ব্লগার পরিবার অন্য এক জগত। যেতে না পেরে খুবই খারাপ লাগছে। আশা করি আগামিতে উপস্থিত থাকব।


৬ষ্ঠ ব্লগে সবাইকে শুভ্চেছা।

২৪ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:১৫

মৃদুল শ্রাবন বলেছেন: ধন্যবাদ আপনাকে। ব্লগ কমিউনিটি এবং কমিউনিটি ব্লগের জন্যই আমাদের বাংলা ভাষায় ব্লগাররা একটু অন্য কিছু করছে।

আশা করি ব্লগে স্থায়ী হবেন।

৯৭| ২৩ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:১৬

ভালোবাসার কাঙাল বলেছেন: ছবিতে নেই তবে ছিলাম :D

২৪ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:১৬

মৃদুল শ্রাবন বলেছেন: অবশ্যই ছিলেন।

৯৮| ২৩ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:৪৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ব্যাপারটা আর কিছুই নয়- পোস্টের সাথে এমনভাবে একাত্ম হয়ে গিয়েছিলাম যে মনে হচ্ছিল আমিও অনুষ্ঠানে উপস্থিত ছিলাম ;) তবে সত্যিকারেই আমার মন পড়ে ছিল আপনাদের মাঝখানে।

@ইহতিব আপু,

ভবিষ্যতে আপনাদের সাথে দেখা হবে। ভালো থাকবেনন।

২৪ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:১৯

মৃদুল শ্রাবন বলেছেন: হা হা। আমি আরো ভাবলাম আপনি লুকিয়ে লুকিয়ে এসেছিলেন এবং চলে গেছেন।

যাক ভালো লাগলো অনুষ্ঠানে (পোষ্টে) আপনার সরব উপস্থিতিতে।

শুভকামনা সবসময়।

৯৯| ২৩ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:২৮

তাশমিন নূর বলেছেন: পোস্টটা দেখে আমার খুব দুঃখ হচ্ছে, এরকম একটা প্রোগ্রামে থাকতে পারিনি বলে অথবা নোয়াখালীতে এর কোন আয়োজন না হওয়াতে। নোয়াখালীর ব্লগাররা সবাই হয়তো ঢাকায় ছিলেন।

২৪ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:২১

মৃদুল শ্রাবন বলেছেন: আশা করি আপনিই হবেন আগামী বছরের ব্লগ দিবসের অর্গানাইজার।

শুভেচ্ছা।

১৪ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১০:৫৩

মৃদুল শ্রাবন বলেছেন: আশা করি আগামী বছর ব্লগ ডে তে আসবেন অথবা নোয়াখালীর সকল ব্লগারদের একত্রিত করে ওখানেই করবেন চমৎকার একটা আয়োজন।

শুভকামনা সবসময়।

১০০| ২৪ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৮:২৩

ফা হিম বলেছেন: এইবারও মিস পরীক্ষার কারণে

২৪ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:২২

মৃদুল শ্রাবন বলেছেন: ওরে পরীক্ষারে X((

১০১| ২৪ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:০৬

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: চমৎকার পোষ্ট।১৮ তম ভালোলাগা। আফসোস লাগছে এই সব বিখ্যাত ব্লগারকে যদি অনুষ্ঠানে চাক্ষুষ দেখার ভাগ্য হতো ! :(

২৫ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১:০৪

মৃদুল শ্রাবন বলেছেন: পাখির চোখে কোন এক সময় দেখে যাবেন আশা করি। :)

ভাল থাকবেন।

১০২| ২৪ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:১২

ইফাত আরা বলেছেন: প্রিয় ব্লগারদের কে দেখার খুব বড় ধারণের একটা সুযোগ মিস করলাম।
ছবি গুলো দেখে খুব ভালো লাগছে। ভালো লাগছে জানা আপুকে দেখেও।

২৫ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:১৪

মৃদুল শ্রাবন বলেছেন: আশা করি আগামী বছর মিস করবেন না।

ভাল থাকবেন।

১০৩| ২৪ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৫৬

নাসির ভাই বলেছেন: ব্লগ দিবসে থাকতে না পারার জন্য খুব কষ্ট লাগছে। গত ব্লগ দিবসেও ছিলাম। এবার কুড়িগ্রামে শিতবস্ত্র কার্যক্রমের জন্য থাকতে পারলাম না। তবে মন থেকে শুভকামনা ছিল।

১০৪| ২৪ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১০:৫১

আমি লিখতে চাই না বলেছেন: অনেককেই দেখার বহুদিনের ইচ্ছে ছিলো। ৬ষ্ঠ বাংলা ব্লগ দিবস সেই সুযোগ এনে দিয়েছে।

৩০ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৫৭

মৃদুল শ্রাবন বলেছেন: ধন্যবাদ নিবেন

১০৫| ২৪ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:১৯

সাজিদ উল হক আবির বলেছেন: মৃদুল ভাই , অসম্ভব খুশী হয়েছিলাম সেদিন আপনার সাথে , আমাদের ভাবীর সাথে এবং অন্যান্য অনেক ব্লগারবন্ধুর সাথে পরিচিত হতে পেরে।

রাতে একটা দাওয়াত থাকায় পুরো সময়টা থাকতে পারি নি। তাহলে আড্ডা আরও দিরঘায়িত হত, আরও অনেকের সাথে পরিচিত হতে পারতাম।

জানা আপুকে, জাদিদ ভাইকে এবং অনুষ্ঠান সংশ্লিষ্ট সকল সহ ব্লগারকে ধন্যবাদ এত প্রাণবন্ত একটা অনুষ্ঠানের আয়োজনের জন্যে ।

আপনাকে একটা বিশেষ ধন্যবাদ এত সুন্দর করে সাজিয়ে অনুষ্ঠানটির একটি লেখ্য আকৃতি আমাদের অনুপস্থিত বন্ধুদের জন্যে উপস্থাপন করার জন্যে :)

৩০ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:০১

মৃদুল শ্রাবন বলেছেন: আমারও অনেক ভালো লেগেছিল আপনার সাথে পরিচিত হতে পেরে। তবে স্বেচ্ছাসেবকের দ্বায়িত্বে থাকায় খুব বেশী সময় আপনার সাথে আড্ডা দেয়া হয় নি। নেক্সড কোন প্রগ্রামে আবার দেখা হবে আশা করি।

আর আপনি যা সুন্দর গান করেন না!!! রিয়েল অসাম।

ভাল থাকবেন।

১০৬| ২৫ শে ডিসেম্বর, ২০১৪ রাত ২:০১

নস্টালজিক বলেছেন: ব্লগ ডে-তে উপস্থিত সবার জন্য শুভকামনা নিরন্তর।

৩০ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:০২

মৃদুল শ্রাবন বলেছেন: আপনার জন্যও অফুরন্ত শুভকামনা।

৩০ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:২২

মৃদুল শ্রাবন বলেছেন: আপনার জন্যও অফুরন্ত শুভকামনা।

১০৭| ২৯ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:৩৫

ডি মুন বলেছেন:

২০ তম প্লাস ও প্রিয়তে

++++++++++++

:)

৩০ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:০৫

মৃদুল শ্রাবন বলেছেন: অনেক অনেক শুভকামনা ডি মুন ভাই।

১০৮| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:৫০

দূর্যোধন বলেছেন: যাক ! কেউ তাইলে দেখে নাই !!

অনুষ্ঠান ভাল লাগছে । এইবার মাঝখানে বসেছিলাম । পাশের ব্লগার চেনে নাই । :#) :#)

৩০ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:১৫

মৃদুল শ্রাবন বলেছেন: আমি ভেবেছিলাম নিজেকে দূর্যোধন হিসেবে পরিচয় দিবো, সবাই আমার ফটো তুলবে, অটোগ্রাফ নিবে তখন আসল দূর্যোধন নিজের পরিচয় হারানোর ভয়ে চিপা থেকে বেরিয়ে আসবে। কিন্তু দু:খের বিষয় আমার হাত পর্যন্ত মাইক আসেনাই। B-) B-)


উপরোক্ত রিপ্লে ফান ছিল। আমি আপনার এ্যনোনিমাস থাকাটাকে শ্রদ্ধা জানাই। মাঝে মাঝে মনে হয় ব্লগে এ্যনোনিমাস থাকাই ভাল।

নতুন বছরের শুভেচ্ছা।

১০৯| ০৬ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১:৫০

খাটাস বলেছেন: যে রাঁধে সে চুল বাঁধে জানতাম।

এখন দেখছি, যে জাহাজ চালায়, সে ক্যামেরা ও ভাল চালায়। :)

সুন্দর পোস্ট মৃদুল ভায়া। !:#P

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.