নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্যাথিত হৃদয় বিষে ভরা আজ স্বপ্ন ভাঙ্গা এক ফসল বুনা জমিন চষে

মাহমুদুর রহমান সুজন

ব্যাথিত হৃদয় বীষে ভরা আজ স্বপ্ন ট্রুটির এক ফসল বুনা জমিন চাষে...

মাহমুদুর রহমান সুজন › বিস্তারিত পোস্টঃ

পাগল ভক্তি

২২ শে আগস্ট, ২০১৭ রাত ১২:০৭

এমরান চাচা তার সাথে আমার বহুদিনের চলাফেরা। সেই কবে থেকে, যখন আমি হাইস্কুলে পড়ি একদিন আমাকে রাস্তায় দেখে বলে,
-তুমি এমুক ভাইয়ের ছেলে না?
আমি বলি -জি আমি আপনার ওমুক ভাইয়ের ছেলে। নাম অনিক ।
সেই থেকে মাঝে মধ্যে আমার পড়াশুনার খবর নিতেন। আমাদের বাড়ি এসে অনেক গল্প করতেন। বলতেন ওনার বাবা সবসময় আমাাদের বাড়ি আসা যাওয়া করতেন। অনেক ভাল মানুষ আমার দাদী তাই ওনার বাবাকে ভাই ডেকেছিলেন। আসলে কোন দিন না খেয়ে যেতে দিতেন না এইসব গল্প করতেন। ওনার বাবার যখন খুবি অভাব যাচ্ছিল তখন আমার দাদী ওনার বাবাকে সহযোগিতা করতেন। এইসব নাকি ওনি সবি জানেন। ওনার মা ওনাকে সবি বলেছে। তাই ওনি আমার দাদীকে দেখতে প্রায়ই আসতেন। তারি সাথে আমার সাথে বেশ খাতির জমিয়ে আড্ডা মারতেন। সবাই ওনাকে এমরান পাগলা ডাকে। অামি চিন্তা করতে থাকলাম আমি একজন পাগলের সাথে বন্ধুত্ব করে যাচ্ছি এমন করা কি ঠিক! এই অাগর বাগর অনেক চিন্তা করে মাঝে মধ্যে ওনাকে এড়িয়ে চলতাম। আমি যতই ওনাকে এড়িয়ে যেতে চাই ততই ওনি আমাকে কাছে টেনে নিতে চায়। ওনার কথাতে ছিল যাদুমাখা। আবার অনেককে বলতে শুনেছি ওনার সাথে জীন আছর করে আছে। আমি আমার দাদীকে জিজ্ঞেস করলে দাদী বলেছিল, 'তার সাথে জীন-টিন এসব কিছু নেই' কড়া ব্রেইন ছিল কিন্তু মিস ইউজে নাকী মাথায় একটু গোলমাল হয়ে গেছে।

অামার সামনে এস এস সি পরিক্ষা পড়ার অনেক চাপ হঠাৎ একদিন এই পাগলা চাচা রাতে এসে হাজির। বলে
-আজ প্রার্থনা করা লাগবে।
আমি বলি,
-কিসের প্রার্থনা? আমিতো নামাজ পড়িই আর কি প্রার্থনা করবো!
-আরে আছে মারেফতি কিছু প্রার্থনা এগুলো তুই বুঝবি না। আমি বাজার করে নিয়ে এসেছি হিচুরি পাকানো হবে। আমরা প্রাথর্না করে এই হিচুরি কতেকের মধ্যে ভন্টন করে দিব।
ঠিক ঠিকিই এই কাজটি ওনি সেই দিন করেন। তারপর থেকে আমি বুঝতে পারি তিনি ফকিরি লাইনে হাটছেন। আমার পরিক্ষা শেষ হয় আমি গ্রাম ছেড়ে ঢাকাতে চলে যাই। ওনার সাথে তেমন যোগা-যোগ হয়না। তাতে কি ওনি সর্বদায় বাড়ি এসে আমার খবর রাখেন। আমার ভাল রিজাল্ট কামনা করেন। একদিন আমার রিজাল্ট হয় ওনি রিজাল্ট শুনে অনেক খু'শি।
আমি কলেজে ভর্তি হয়ে পড়াশুনা করছি। এখন ওনি আমার পিছু আরো বেশী করে লেগে গেলেন। বলছেন কাউকে অন্তর থেকে ভাল বাসলে তাকে খেয়াল রাখতে হয়। আমি কোথায় কোন বন্ধুদের সাথে মিশি, কোন প্রেম-ট্রেম করি কিনা এগুলোর খিয়াল রাখা এখন তার দায়িত্ববোদের এক অংশ। তাতে আমার আর তাকে ভাল লাগছেনা। আমি তার সঙ্গ চাচ্ছিনা যে চাচ্ছিনা। কিন্তু সেতো আমাকে ছাড়ার বান্দা নয়। আমার পিছু লেগেই আছে। ঠিক তারি মাঝে আমার সবচেয়ে বেশী খেয়াল রাখার ব্যক্তিটি যিনি আমার প্রিয় দাদী মারা যান। আমি প্রিয়জন হারানো ব্যথায় কাতর। তখনো এই পাগল চাচাটি আমার পাশ্বে থাকেন। আমাকে শান্তনা দেন।

এর পর আবার ঢাকাতে চলে গেলে তখন বেশ কিছুদিন পর-পর বাড়ি আসতাম। ওনার খবর জিজ্ঞেস করলে বাড়ি থেকে বলতো এখন ওনি আর তেমন আমাদের বাড়ি আসেন না। রাস্তায় আমার চাচাদের বা ভাই বোনদের কাউকে পেলে আমার খবর নিতেন। আমি নিজেই অনুধাবন করতে পারি সে আমার দাদীকে ভাল বাসতেন। আমি যখন ওনার সাথে দেখা করি ওনি দাদীর জন্য কান্না করে দোয়া করতেন। একটি পাগল আমার দাদীর জন্য দোয় করছে, আমি খুশি হতাম।

তারপর একদিন আমি দেশ ছেড়ে বিদেশে পারিজমাই। সুদূর প্রবাসে এসেও ওনাকে স্বরণ করেছি, চিঠিতে ওনার কথা জিজ্ঞেস করতাম। অন্যান্য বন্ধু বান্ধবদের জিগাইলে ওর খবর দিত। বলতো পাগলা আজো সেই পাগলাই রয়ে গেল এখন বিভিন্ন মাজার -মাহফিলে ঘুরে ফিরে।কখনো সিলেট শাহজালাল, কখনো নাকি চট্টগ্রাম শাহ আমানত এর মাজারে চলে যায়। আবার কোন হিন্দু বোষ্টমিতেও। ওনার অনেক হিন্দু বন্ধু আবার মসজিরেদ ইমাম। কিংবা পাড়ার যোবক ছেলে পেলে সবার সাথেই তার বন্ধুত্ব।

আমি বিদেশ থেকে প্রথম বার ৯ বছর পর দেশে যাই তখন এই পাগলা চাচাটির কথা একেবারেই মনে নেই। ওনার জন্য একটি চকলেট পযর্ন্ত নেইনি। কিন্তু আমি যাওয়ার ২৪ ঘন্টার মধ্যেই পাগল চাচাটি আমাকে দেখার জন্য চলে এলেন অামাদের বাড়ি। আমি ওনাকে দেখে একটু লজ্জায় পরে যাই । আমি খাবার যোগ্য যা ছিল তা দিয়ে বলি,- চাচা তোমার জন্য একটা কিছু আনতে পারিনি এতে আমি লজ্জিত।কিন্তু ওনি হাসতে হাসতে বলেন,
- তুমি যে মাঝে মধ্যে অমার খবর নিয়েছ তাতেই অামি খুশি।

এখনো দেশে গেলে ওনার সাথে দেখা করি, ওনার সাথে বসে আড্ডা করি। ওনি মারেফতি আড্ডা করেন আমি মনোযোগ দিয়ে শুনি যদিও আমি ওনার টপিকে ততো ইন্টারেষ্ট নয়। তবো প্রিয় মানুষের প্রলাপ ও মধুর হয়। তাই।

ওনি অসাভাবিক একজন মানুষও যে কিনা সংসার ধর্ম কিছুই বুঝেন না। আমি ওনার সম্পর্কে যা জানতাম ওনি একটি ক্যাডেট স্কুলে পড়াশুনা করা কালিন অষ্ট শ্রেনী থেকে নবব শ্রেনীতে উর্তিন্ন হউন তবে প্রথম হতে পারিননি বলে গলায় রশির ফাস দিয়ে মরে যাওয়ার চেষ্ট করলে আত্নীয়দের কেহ দেখে ফেলেন। ওনি আত্নহত্যা করতে পারেনি কিন্তু স্বাভাবিক জীবনে আর ফিরে আসতে পারেন নি তাই সবাই এমরান পাগলা ডাকে তাকে আজ।

এইবার ছুট্টিতে দেশে ছিলাম যখন একদিন ওনার সাথে আড্ডা করছি এমন সময় ওনি বলতে শুরু করলেন দেখ অনিক, সময় মানুষের কিভাবে গড়িয়ে যায়,দেখতে- দেখতে জীবনের কতোগুলো বছর চরে গেল! মনে হয় এইতো সেই দিন তোমার সাথে পরিচয় হয়েছিল।
আমি বলি,
- জি। জীবনতো তাকেই বলে। কৈশরে আপনার সাথে পরিচয়, তাই না?
- হ্যা। কতো বছর হল হিসেব করতো?
- ধরেন ২৫/২৬ বছর।
অবাক হয়ে বলেন
-২৫ বছর অনিক তুমি একজন পাগলকে মনে রেখেছ!
আমি বলি,- অবাক হওয়ার কি আছে চাচা, আপনি পাগল কে বলেছে! আমার কাছেতো আপনি একজন চাচা।
-না অনিক তুমি অনেক বড় মনের অধিকারী তাই আমাকে মনে রেখেছ, তুমি ওলি মানুষ..........
এই সেই নানান বিশেষনে ভূশিত করা শুরু হয়ে গেল তার।
আমি বলছি,- এখন কফি চলুক, না অন্য কিছু খাবেন?
- না। কফিই ভাল হবে।
আমি কফি সপ থেকে কফি অর্ডার দিতে গেলাম ওখানে গিয়ে দেখি এক বৃদ্ধলোক কুজো হয়ে বসে আছে, পড়নে ছিন্ন পোশাক, কতো দিন না খেয়ে আছে কে যানে। এমন করে বসেই থাকলে কেউ কি খাবার দিয়ে যাবে লোকটাকে! খাবারতো চাইতে হবে, আমি তার কাছে গিয়ে জিজ্ঞেস করি,-
চাচা কিছু খাবেন?
- না।
কেন খাবেন না,কিছু কি খেয়েছেন?
জবাব একটাই -না।
আশ্চার্যতো লোকটি কিছু খায়নি, এখন খাবেও না! আমি এমরান চাচার কাছে গিয়ে ঘটনাটি বলি।ওনি বলেন,
- তুমি লোকটিকে চিননা। লোকটি পাগল ভিক্ষুক না তাই চেয়ে খাবে না। তুমি যা দিতে চাও কিনে নিয়ে বল এগুলো খেয়ে নিন।
আমি ওনার কথা তাই করি। লোকটিকে কিছু ফাস্টফুড আর একটি জুস কিনে দিয়ে বলি এগুলো খেয়ে নিন। খাবার গুলো ওনার হাতে দিতেই ওনি অধিক আগ্রহে খাবারগুলো আমার হাত থেকে নিলেন। এমনিতে খেতে শুরু করলেন সত্যিই মনে হল অনেক সময় থেকে না খেয়ে আছেন লোকটি। আমি আর এমরান চাচা কফি খাচ্ছি গল্প করছি ফাকে-ফাকে বৃদ্ধ লোকটিকে দেখছি।
এমরান চাচা বলছেন,
-পাগলকে ভাল বাসা যেমন তেমন কাজ নয় ভাতিজা। তুমার জন্য দোয়া করি।






মন্তব্য ৬৬ টি রেটিং +৬/-০

মন্তব্য (৬৬) মন্তব্য লিখুন

১| ২২ শে আগস্ট, ২০১৭ রাত ১২:১৯

রাজীব নুর বলেছেন: আমাদের গ্রামেও এমন একজন আছেন।

২২ শে আগস্ট, ২০১৭ রাত ১২:৩০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: কেমন বুঝলামনা রাজীব ভাই, পাগলক ভক্তি করার নাকি পাগল। এখানে দুইজন পাগলের কথা বলা হয়েছে।
যাই হোক আপনি পড়েছেন আমি তাতে প্রীত। ভাল থাকবেন সবসময়।

২| ২২ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:২৭

মোস্তফা সোহেল বলেছেন: আরে বাবা আপনি নয় বছর পর বিদেশ থেকে দেশে এসেছিলেন।
নিশ্চয় অনেক খারাপ লাগত দেশের জন্য।
আপনার এমরান চাচা আসলেই একজন ভাল মানুষ যে আপনাকে নিঃস্বার্থ ভাবে ভালবাসেন।

২২ শে আগস্ট, ২০১৭ রাত ৮:২২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: জি ভাই দীর্ঘ এতটা বছর ছিলাম, যারা থাকে তাদের খারাপ লাগলেও থাকতে হয়। একবার হলকি এক চুরের সাথে পরিচয় হয়েছিল। আমি বলি দাদা তোমি না এতো চালাক ধরা খাইছ কেমনে? আহারে শুনেছি অনেক মেরেছে লোকেরা। তোমাকে এতো মারল তুমি সহ্য করছ কেমনে! জবাবে বলে কেমনে করছি সালা, যদি তোমাকে বাইন্দা পিঠাতো তাহলে তুমিও সহ্য করতে পারতা।


সত্যি সে একজন পাগল। এই বলেই ভাল।

৩| ২৩ শে আগস্ট, ২০১৭ রাত ১২:৩৩

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: অদ্য আমি আসলে খুব ব্যস্ত। লেখা পড়িনি।

একটু আগে বই পড়ে শেষ করেছি। মাথার ভিতর ভনভন করছে।

আপনি কেমন আছেন?

২৩ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:১১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আমি ভাল আছি গুরু।

৪| ২৩ শে আগস্ট, ২০১৭ সকাল ১১:৫১

খায়রুল আহসান বলেছেন: পাগলকে ভাল বাসা যেমন তেমন কাজ নয় ভাতিজা। তুমার জন্য দোয়া করি - মনে হয়, উনি ঠিকই বলেছেন।
গল্পটা পড়ে ভাল লাগলো। আমাদের আশে পাশে ঘোরাফিরা করা অনেক লোকের সঠিক পরিচয় সম্পর্কে আমরা অবহিত থাকিনা।

২৩ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:১০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ধন্যবাদ স্যার, আপনি পড়ে সুন্দর মন্তব্য পেশ করে অনুপ্রাণিত করার জন্য।

৫| ২৪ শে আগস্ট, ২০১৭ রাত ১২:৩১

সনেট কবি বলেছেন: পড়লাম এবং ভাল লাগল। আপনাকে মনে হয় হারিয়ে ফেল্লাম!

২৪ শে আগস্ট, ২০১৭ রাত ১২:৪৪

মাহমুদুর রহমান সুজন বলেছেন: জনাব আমি হারিয়ে যায়নি। গত মাসে দেশ থেকে এলাম। দেশে থাকতে তেমন ব্লগিং করা হয়নি। এসে একা দোকানদারী করছি তাই সব যায়গায় ঘুরতে পারছি না। তবে ব্লগে নিয়মিত আছি।

৬| ২৪ শে আগস্ট, ২০১৭ রাত ১:২৬

চাঁদগাজী বলেছেন:


"আমি ওনার সম্পর্কে যা জানতাম ওনি একটি ক্যাডেট স্কুলে পড়াশুনা করা কালিন অষ্ট শ্রেনী থেকে নবব শ্রেনীতে উর্তিন্ন হউন তবে প্রথম হতে পারিননি বলে গলায় রশির ফাস দিয়ে মরে যাওয়ার চেষ্ট করলে আত্নীয়দের কেহ দেখে ফেলেন। "

-শুরুতেই সমস্যা ছিল।

২৪ শে আগস্ট, ২০১৭ রাত ১:৩০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ওদের ফ্যামিলীতে অনেকের এই সমস্যাটি আছে। তবে আমি আমার দৃষ্টিকোন থেকে দেখেছি কারণ পাগলামী হল তার অসুখ মাত্র সর্বপরি সে মানুষ একজন মানুষ।

৭| ২৫ শে আগস্ট, ২০১৭ রাত ১২:৫৩

সোহানী বলেছেন: আহারে এমন যদি কেউ পাগল ফলোয়ার থাকবো। ভালোলাগলো স্মৃতিকথন। আপনি কবিতা লিখেন বলে পড়া হয়ে উঠে না, আশা করি এখন থেকে নিয়মিত পড়বো। কারন আপনার লিখার হাত অনেক ভালো......++++

২৫ শে আগস্ট, ২০১৭ রাত ৯:৫৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: পাগলও যে একজন মানুষ। যদি কেহ কোন দিন পাগলকে ভালবেসে থাকে তখন দেখবে তার পাগলামীগুলোও তার ভাল লাগে। তেমনি আমি একজন পাগল ভক্ত। আমি মানুষকে মানুষ মনে করি আর যাবতীয় দুষ আর গুন গুলো কোন একটা কারণ মাত্র।
আপনাকে কি বলে যে ধন্যবাদ জ্ঞ্যাপন করবো সেরকম কোন বাক্য ভান্ডার আমার কাছে নেই। তবে আপনি যে সুন্দর মন্তব্য করেছেন তার জন্য আপনাকে অনেক অনেক শুভেচ্ছা। ভাল থাকুন সবসময়।

৮| ২৭ শে আগস্ট, ২০১৭ রাত ৮:০২

মোঃ মাইদুল সরকার বলেছেন: সুন্দর লিখেছেন।

২৭ শে আগস্ট, ২০১৭ রাত ৮:০৯

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ধন্যবাদ ভাই পড়ে মন্তব্য রেখে যাওয়ায় প্রীত হলাম।

৯| ২৯ শে আগস্ট, ২০১৭ সকাল ১১:৩২

সামিউল ইসলাম বাবু বলেছেন:

২৯ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:১২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: তাকাবাল্লাহু মিন্না ওয়া মিনকুম।


আপনাকেও ঈদের শুভেচ্ছা রইল।

১০| ২৯ শে আগস্ট, ২০১৭ রাত ৯:১০

প্রামানিক বলেছেন: পড়ে ভালো লাগল। ধন্যবাদ

২৯ শে আগস্ট, ২০১৭ রাত ৯:১৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আপনাকেও অনেক অনেক ধন্যবাদ জনাব। ভাল থাকবেন সবসময়।

১১| ৩০ শে আগস্ট, ২০১৭ দুপুর ২:৫৫

মিঃ আতিক বলেছেন: পাগলের সাথে বন্ধুত্ব সহজ নয়, ভাগ্য ভালো বড় কোন বিপদে আপনাকে কখনো পরতে হয়নি।

৩০ শে আগস্ট, ২০১৭ দুপুর ২:৫৯

মাহমুদুর রহমান সুজন বলেছেন: পাগলরাও মানুষ। তাইতো কোন বিপদ হয়নি। পাগল দ্বারা সাধারণরা ক্ষতিগ্রস্ত হয়না ভাই পাগলাই আমাদের দ্বারা নির্যাতিত।

১২| ৩০ শে আগস্ট, ২০১৭ বিকাল ৩:০৯

ওমেরা বলেছেন: আপনি অনেক ভাল মানুষ ভাইয়া এটা আমার ধারনা ছিল । লেখাটা পড়ে সেই ধারণাটা শতভাগ পুক্ত হল। সত্যি আপনি একজন ভাল মানুষ ।

৩০ শে আগস্ট, ২০১৭ বিকাল ৩:১৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: যারা আসলেই ভাল তারাই অন্যকেও ভাল মনে করে। নিজেকে জাহির করা উদ্দ্যেশ নয় এমন কিছু শুধু মানবাতা জন্য যদি হয় আমরা একদিন সমাজটাকে বদলে দিতে পারব। ওমেরা বুবু আপনাকে অনেক ধন্যবাদ তবে আমার ভাল মানুষিকাতা প্রকাশ করার জন্য নয় যে আপনি লিখাটি পড়েছেন। যাযাকাল্লাহ খায়রান।

১৩| ৩০ শে আগস্ট, ২০১৭ বিকাল ৩:২২

ওমেরা বলেছেন: যারা আসলেই ভাল তারাই অন্যকেও ভাল মনে করে। না আপনার কথাটা সব সময় ঠিক নয়। ভালকে সবাই ভাল বলে এমনকি যে নিজে খারাপ সেও ভালকে ভাল বলে । বারাকাল্লাহ ফীহ ভাইয়া।

৩০ শে আগস্ট, ২০১৭ বিকাল ৩:২৪

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ওমেরা বুবু হয়তো। দর্শণ একেক জনের কাছে একেক রকম। আল্লাহ আমাদের সবাইকে দ্বীনের অন্তভোক্ত করুণ। পরিচালনা করুণ সালফে সালেহীনদের পথে। আমিন।

১৪| ৩০ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:০০

শায়মা বলেছেন: পাগলদেরকেই মনে হয় ভালোবাসা যায়!

৩০ শে আগস্ট, ২০১৭ রাত ১০:৫১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আরে আপুটা দেখি। স্মৃতি থেকে কথা। ভাল বাসা একেক জনের কাছে একেক রকম। যদি মানুষ হয়ে মানুষকেই ভাল না বাসলাম তাইলে পরের জীবনে জবাব কি হবে? আপনি এসে এই স্মৃতি নিবন্ধনটুকু পড়ে মন্তব্য করে কৃতজ্ঞ করে রাখলেন। ভাল থাকবেন প্রিয় সর্বদায়।

১৫| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১১:১১

বিজন রয় বলেছেন: ঈদ মোবারক।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ২:১৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আপনাকেও ঈদের শুভেচ্ছা রইল ।

১৬| ১২ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:২৭

চাঁদগাজী বলেছেন:


অনেকদিন কিছু লেখেননি, লেখেন

১২ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:৪২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: পড়তে পড়তে দিন যায় কি আর লিখব ভাই। ভাল থাকবেন সবসময়।

১৭| ০৮ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৫৮

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: মায়া এক অদ্ভুত জিনিস। সুজন ভাই, নতুন লিখা দিন।

০৯ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৪১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: সত্যি ভাই মায়াই জগৎ বুলায়ে রাখছে।
লিখবো কখন পড়েই কূলপাইনা।

১৮| ১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:৪৪

অনিক_আহমেদ বলেছেন: ভাল মানুষগুলোই আমাদের কাছে পাগল। লেখাটায় আমার নাম থাকার কারনেই বোধ হয় পাগলা চাচার কথাগুলো ভাল লাগল।

১৬ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:০৯

মাহমুদুর রহমান সুজন বলেছেন: সত্যিই বলেছেন অনিক_আহমেদ ভাই সবি দৃষ্টিভঙ্গির ব্যাপার।

১৯| ২১ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১:৪১

বিলিয়ার রহমান বলেছেন: পাগলকে ভালো বাসা আসলেই সহজ কাজ নয়!


তবে গল্পের হিরো অনিক পেরেছে!:)


২১ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১:৫০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আমার চিন্তার হাবি জাবি আপনি পড়ে মন্তব্য করেছেন এতেও আমার অনেক ভাল লেগেছে। সত্যি এসবি হৃদতা।

২০| ২১ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১:৫২

বিলিয়ার রহমান বলেছেন: গাইতে গাইতে মানুষ গায়েন হন।

আমি আপনি একদিনেই রবীন্দ্রনাথ হব না সুজন ভাই!

চেষ্ট করে যেতে হবে!:)

২১ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১:৫৫

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আপনাকে অনেক অনেক ধন্যবাদ বিলিয়ার ভাই।
তবে আপনি যে কবিতা থেকে সরে আসছেন কবিতা চোরদের ভয়ে এ কিন্তু আপনার পাঠক ফোরামের কাম্য নয়।

২১| ২১ শে অক্টোবর, ২০১৭ দুপুর ২:০০

বিলিয়ার রহমান বলেছেন: কবিতা লেখা একেবারে ছেড়ে দেইনি।

টুকটাক লিখছি। তবে ব্লগে পোস্ট করা কম হচ্ছে!

২১ শে অক্টোবর, ২০১৭ দুপুর ২:০৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: অামার মতো অনেক পাঠকের এই একি প্রশ্ন। আশা করি আবার সেই পূর্বের গতি, আরো বেশি উদ্দ্যমতা নিয়ে লিখবেন। পাঠকদের বিমূক করবেন না। ভাল থাকুন সেই প্রত্যাশা সবসময়ের।

২২| ২১ শে অক্টোবর, ২০১৭ দুপুর ২:০৬

বিলিয়ার রহমান বলেছেন: ব্লগে অবশ্যই থাকছি!!

তবে পুরোদমে ব্লগিং করতে কিছু সময় লাগবে!! ( ব্যাক্তিগত ব্যস্ততাই এর জন্য দায়ি আরকি!;))

২৩| ২৩ শে অক্টোবর, ২০১৭ সকাল ১০:৫৫

নীলপরি বলেছেন: এটা পড়লাম । ভালো লাগলো । নতুন লেখা কোথায় ?

২৩ শে অক্টোবর, ২০১৭ দুপুর ২:০৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আমি তেমন লিখিয়েন না বোন লিখতে গেলে হাজারটা দোষ বের হয় এই বানান তো এই মিলের, কোথাও অাবার ছন্দপতন সেই ভয়ে লিখিনা। লিখতে হলে কলমকে কাগজের বুকে বাসাতে হয় কিন্তু এই ডিজিটাল সময়ে আমরা কিবোর্ডের দারস্ত হয়ে গেছি তাই এতো জামেলা! তাই না?

২৪| ২৬ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৫৭

মেহেদী হাসান তামিম বলেছেন: love for mad! interesting indeed.

২৬ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: এই জগৎ সংসারে আমরা কোন না কোন ভাবে পাগল।
পড়ে মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ ।

২৫| ২৮ শে অক্টোবর, ২০১৭ সকাল ১১:২২

শাহরিয়ার কবীর বলেছেন:

পাগল ছাড়া দুনিয়া চলে না। পাগলেরর সাথে বন্ধুত্ব ....



গল্প ভাল লিখেছেন।

০২ রা নভেম্বর, ২০১৭ রাত ১২:১২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: শাহরিয়ার ভাই, নিজের কথন গল্প নয়। অবসর ছিলাম শিয়ার করলাম।

২৬| ০১ লা নভেম্বর, ২০১৭ রাত ৯:৫৯

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: -পাগলকে ভাল বাসা যেমন তেমন কাজ নয় ভাতিজা।

কথা সত্য, পাগলকে ভালো বাসতে হলে পাগলের ডাক্তার হতে হয়।

০২ রা নভেম্বর, ২০১৭ রাত ১২:১৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আমিতো ডা্ক্তার না তবো পাগলকে ভাল লাগে। নাকি আমিও নিজেও পাগল কে জানে গুরু!

২৭| ০২ রা নভেম্বর, ২০১৭ রাত ১২:১৫

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: হাহাহাহা। পাগলে পাগলে গলাগলি করে।

০২ রা নভেম্বর, ২০১৭ রাত ১২:১৯

মাহমুদুর রহমান সুজন বলেছেন: সত্যি হতে পারে। এই ক্ষনজীবনে অপ্রাপ্তিই যেখানে ভর করে আছে সেখানে পাগল নয়তো কি!

২৮| ০২ রা নভেম্বর, ২০১৭ রাত ১২:২০

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: জীবনের নিজস্ব গতি আছে। আমরা চাইলেও থামাতে পারব না বদলাতে পারব না।

০২ রা নভেম্বর, ২০১৭ রাত ১২:২২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: তারপরেও এতো পাই বা এতো চাই কেন গুরু?

২৯| ০২ রা নভেম্বর, ২০১৭ রাত ১২:২৩

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: চাওয়া এবং পাওয়ার অর্থ যে জানে সে সামান্যই চায়।

০২ রা নভেম্বর, ২০১৭ রাত ১২:৪০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: দোয়া করবেন আল্লাহ যেন অল্পে তুষ্টি করেন।

৩০| ০২ রা নভেম্বর, ২০১৭ রাত ১২:৪২

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: বিশ্বাসে মুক্তি। সন্তুষ্ঠ হতে চাইলে আল্লাহ আমাদের জন্য যথেষ্ট।

০২ রা নভেম্বর, ২০১৭ রাত ১২:৫২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: অাল্লাহ আমার রব, আল্লাহর হাতেই আমার জীবন।

৩১| ০৯ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: মিস করেছিলাম সুন্দর পোষ্টটি!!
ভালো লাগলো ভাই।

১০ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৮:২৯

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ধন্যবাদ নয়ন ভাই। তবে কোথায় আপনি ভাই?
মাঝে মধ্যে পাগলা খানায় আসবেন।
দূরে থাকলে ভুলে যায় মানুষ।

৩২| ১০ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৪৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আমি ভাই ভুলি নাই আপনাদের, ভুলতে মনে হয় পারবোনা কোনদিন। তবে, সময়ের অভাবে সবার ব্লগবাড়িতে যাওয়া হয়ে উঠছে না। নতুন কর্মস্থলে অনেকটা ব্যস্ততম সময় পার করছি, কোন স্থিরতা নাই ভাই।

যাবো ভাই আড্ডা ঘরে
দোআ করবেন আমার জন্য।

৩৩| ১৪ ই এপ্রিল, ২০১৮ দুপুর ২:২২

মনিরুল ইসলাম বাবু বলেছেন: ভাল লেগেছে

১৪ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:৩০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: বাংলা নতুন বছরের শুভেচ্ছা জানবেন। পড়ে মন্তব্য রেখে যাওয়ার জন্য ধন্যবাদ আপনাকে।

৩৪| ১০ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১১:১৬

ইয়াসিনুর রহমান ফাহিম বলেছেন: ব্যতিক্রমধর্মী কন্সেপ্ট। তবে একটা জায়গায় খটকা লাগল মনে। সেটা হল "ওনি" শব্দটা।


সবমিলিয়ে গল্পের শুরু থেকে শেষ পুরোটাই চিত্তাকর্ষক। পড়ে খুবই ভালো লাগল।

১০ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:০৯

মাহমুদুর রহমান সুজন বলেছেন: এইটা তেমন কোন গল্পযে হয়নি তা আমি জানি। তারপরেও নিজের কথা নিজের সাথে বলা। সুযোগে ব্লগে টাইপ করা। আপনার ভাল লেগেছে জেনে খুশি হলাম। আমি ওনি বলতে গল্পের পাগল লোকটাকে ইন্ডেকেট করেছিলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.