নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি বেদুঈন, আমি চেঙ্গিস, আমি আপনারে ছাড়া করি না কাহারে কুর্নিশ। আমি চিৎকার করে কাঁদিতে চাহিয়া করিতে পারিনা চিৎকার, বুকের ব্যাথা বুকে চাপিয়ে নিজেকে দিয়েছি ধিক্কার। এক মুঠো সুখের সন্ধানে ঘুরে বেড়াই অবিরত…

এম আর তালুকদার

সর্বস্বত্ব সংরক্ষিত। লেখকের অনুমতি ব্যতীত যে কোন প্রবন্ধ, কবিতা, গল্প, ছড়া, ছবি পোস্ট করা হতে বিরত থাকবেন।

এম আর তালুকদার › বিস্তারিত পোস্টঃ

ব্লগ নিয়ে কিছু কথা, সকল ব্লগারদের দৃষ্টি আকর্ষন করছি

১১ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:২৮



প্রথমেই সামহোয়্যার ইন ব্লগকে ধন্যবাদ জানিয়ে শুরু করছি, শুভেচ্ছা জানাচ্ছি সকল ব্লগারদের।

আমি এই সামু ব্লগে নতুন আত্মপ্রকাশ করলেও বিভিন্ন ব্লগে দীর্ঘ দিন যাবৎ লিখতেছি। বিভিন্ন সময়ে বিভিন্ন বিষয় নিয়ে লেখি। তবে প্রতিটা লেখাতেই কোন না কোন বার্তা দেয়ার চেষ্টা করি সেটা হোক কবিতা, গল্প, প্রবন্ধ অথবা সংগ্রহীত কোন বিষয়। কিন্তু বর্তমানে কিছু লেখকের অতি নিম্ন মানের লেখার ভিড়ে ভাল লেখকদের লেখা খুজে পাওয়া যায়না। এসব নিম্ন মানের লেখকেরা বই থেকে বা নিজের গবেষণালব্ধ জ্ঞান আহরন করে কিনা আমার জানতে ইচ্ছা করে। এদর অনেকের লেখা পড়লে একাধিক লেখা থেকে কপি পেষ্ট মনে হয়। তথ্য সংগ্রহের জন্য আমিও কপি পেষ্ট করি তবে তা নিজের বলে চালিয়ে দিয়ে চৌর্যবৃত্তের কি দরকার! বন্যেরা যেমন বনে সুন্দর তেমনি এদেরকে ফেসবুকেই মানায়, আমি ফেসবুকের দোষ দিচ্ছি না তবে ফেসবুকটাকে এরাই নষ্ট করেছে। টোকাই থেকে শুরু করে সবার একটা ফেসবুক আইডি চাইই চাই। কারো প্রেমের মাখা মাখি পোষ্ট চটি গল্পকেও হার মানায়। সাহিত্য আনন্দ দেয় কিন্তু অনেকের লেখা পড়লে মনে হয় শুকনা খড়কুটা চিবাচ্ছি খানিকবাদে মুখের ছাল ঠিক থাকলেও মনের ছাল বাকল সব ঝলসে যায়।

কয়েকজন লেখকের কখা উল্লেখ করছি যাদের লেখা থেকে অনেক কিছু শেখার, জানার, বোঝার থাকলেও তাদের লেখা খুজে পাওয়া যায় না -

ডঃ এম এ আলী
দেখে আসুন তার ব্লগটি, দেখুন তিনি কতটা শিক্ষনীয় বিষয় নিয়ে আলোচনা করে। তার প্রতিটা লেখা থেকে কোন না কোন বার্তা পাবেনই।

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম

আল-শাহরিয়ার

প্রামানিক

মলাসইলমুইনা
তিনি এই ব্লগে আমার মত নতুন হলেও তার এখন পর্যন্ত পোষ্টগুলি প্রসংশা পাওয়ার দাবীদার

শাহিন-৯৯

উদাহরন দেয়ার জন্য সামনে যাদের পেলাম তাদের নাম উল্ল্যেখ করলাম এছাড়াও বেশ কয়েকজন ভাল লেখকের সন্ধান পেয়েছি এই ব্লগে। কিন্তু দুঃখের সাথে বলতে হচ্ছে এমন কিছু ব্লগারের দেখা মিলেছে যারা যেমন ভাল লেখে তেমনি দাম্ভিকতাও দেখায়। অবাক হই তাদের দেখে, জ্ঞানের কথা বলে আপনিই অজ্ঞান হয়ে যান তাহলে সেই জ্ঞান বিলিয়ে লাভ কি! যদি সরষের ভিতরেই ভুত থাকে!!!


এখন একজন ব্লগারের নাম বলছি যার অকথ্য ভাষায় গালি শুনেছিলাম তার পোষ্টে যৌক্তিক মন্তব্য করে।চেয়েছিলাম এই ব্লগে আর লিখবোনা। এমনকি তার গালি গুলো মুছে ফেলার জন্য মডারেটরদের কাছে রিপোর্ট পর্যন্ত করেছিলাম। ধন্যবাদ মডারেটরদের তাদের যথাযথ পদক্ষেপের জন্য, সেদিন বুঝেছিলাম তারা ঘুমায় না তারা জাগ্রত আছে। তার নিকের লিংক দিলাম না শুধু নামটা লিখলাম "অর্ক"। তবে তার কয়েকটি পোষ্ট ভালও লেগেছিল এজন্য গালি শোনার পরেও তার পোষ্টে গিয়ে ভাল লেগেছে মন্তব্য করতে ভুল করিনি। আজ " অর্ক" ভাইকে বলছি কোন কারনে ক্ষ্ট পেয়ে যদি আমাকে গালি দিয়ে থাকেন তবে ক্ষমা করে দিবেন। আসুন আমরা সহিষ্ণু হই।


এখানে আমরা কেউ কারো প্রতিপক্ষ বা প্রতিদন্দী না। এটা একটা সুধী সমাজের প্লাটফর্ম। আসুন আমরা ভাল এবং গুরুত্বপুর্ন বিষয় গুলোকে পোষ্টের মাধ্যমে উপস্থাপন করি এবং আলোচনা, সমালোচনা, বিতর্ক করে একটি সমাধান বের করে একই বিন্দুতে মিলিত হই।


পোষ্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

মন্তব্য ৫৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (৫৮) মন্তব্য লিখুন

১| ১১ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৪৮

সুমন কর বলেছেন: হুম, সহমত।

১১ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৫০

এম আর তালুকদার বলেছেন: পোষ্টটি পড়ার জন্য এবং মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

২| ১১ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৫১

বিলিয়ার রহমান বলেছেন: সহিষ্ণুতার আহ্বানে সারা না দিয়ে কি উপায় আছে???


১১ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৫৩

এম আর তালুকদার বলেছেন: পোষ্টটি পড়ার জন্য এবং মন্তব্যে সারা দিয়েছেন তা জানানোর জন্য অসংখ্য ধন্যবাদ।

৩| ১১ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৫৮

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: আজকাল আলতু ফালতু পোস্টের ভীড় বেশি প্রথম পাতায়।

১১ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:০৩

এম আর তালুকদার বলেছেন: আমি সে কথাই বলার চেষ্টা করেছি। পোষ্টটি পড়ার জন্য এবং অনুধাবন করে মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

৪| ১১ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:০৫

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: আমিও এখন একটা আলতু ফালতু পোস্ট দিব। :P

১১ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:০৮

এম আর তালুকদার বলেছেন: কেন ভাই! এমন একটা পোষ্ট দেন যা নিয়ে আলোচনা করা যায়, কিছু শেখা যায়। আপনার কাছ থেকে এমন একটা পোষ্ট আশাকরি যা হবে সকলে জন্য শিক্ষনীয় এবং আলোচনা করে একমত হওয়ার বিষয়। ধন্যবাদ।

৫| ১১ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:০৩

অর্ক বলেছেন: ভালো করে মনে করে দেখুন তো, আপনি নিজে হঠাৎ আমার সেই পোস্টে 'ওই শালা, তুইতোকারি' করে আমাকে গালিগালাজ শুরু করেন, তারপর আমিও গালিগালাজ করি। শুরুটা আপনিই করেছিলেন। কারও গালি শুনে গালি না দিয়ে চুপচাপ গালি হজম করার মানুষ আমি নই। আমি বরং সবাইকেই তাই বলবো। সেই পোস্টের ওই মন্তব্যগুলো পরে আমি নিজে মুছে দেই। আমি চাইনি, এসব মন্তব্য নিয়ে পোস্টটি আলোচিত পাতায় যাক। মডারেটর এখানে কিছুই করেনি।
যাই হোক তারপরও আপনি আমার পোস্টে ভালো মন্তব্য করেছেন, আমিও ভালো প্রতিমন্তব্য করেছি। ব্যক্তিগত জীবনে আমি বচসা'কে যারপরনাই ঘৃণা করি। আমার যদি কিছু ভালো না লাগে আমি তা এড়িয়ে চলি।
ধন্যবাদ ভালো থাকবেন।

১১ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:২০

এম আর তালুকদার বলেছেন: সেদিন আমার মন্তব্যটি আপনার বুঝতে হয়তো ভুল হয়েছিল। তবুও বলছি আমরা মানুষ ভুলের উর্ধে নয়, সেদিনের পর থেকে হয়তো আমিও কিছু শিখেছি।

"আমার যদি কিছু ভালো না লাগে আমি তা এড়িয়ে চলি" আপনার এই কথাটির সাথে সহমত নই কারন আপনার যেটা ভাল লাগেনা তার ভিতরে ভাল কিছু লুকিয়ে থাকতে পারে আবার যাহা ভাল লাগে তাহা সব ভাল নাও হতে পারে তাই মুক্ত মনে আলোচনা করতে দোষ কোথায়! আর কথার মাঝে প্রতিটা শব্দকেই মনে করতে হবে আলোচনার অংশ। আসুন আমরা সহিষ্ণু হই।

আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ জানাচ্ছি ।

৬| ১১ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:০৭

স্নিগ্দ্ধ মুগ্দ্ধতা বলেছেন: কিন্তু বর্তমানে কিছু লেখকের অতি নিম্ন মানের লেখার ভিড়ে ভাল লেখকদের লেখা খুজে পাওয়া যায়না।তালুকদার ভাই,আপনি যদি ব্লগে শুধু রবীন্দ্রনাথদের আশা করেন,তাহলে শুধু লেখকই খুঁজে পবেন।পড়ে দেখার মতো একজন পাঠকও পাবেন না।
তবে প্রতিটা লেখাতেই কোন না কোন বার্তা দেয়ার চেষ্টা করি সেটা হোক কবিতা, গল্প, প্রবন্ধ অথবা সংগ্রহীত কোন বিষয়। কিন্তু বর্তমানে কিছু লেখকের অতি নিম্ন মানের লেখার ভিড়ে ভাল লেখকদের লেখা খুজে পাওয়া যায়না। অর্থাৎ, বার্তা না থাকলে সেটা নিম্নমানের লেখা হয়ে গেলো?এবং আপনি মানসম্পন্ন লেখক এটাই কি বলতে চাচ্ছেন?
আপনাকে আঘাত করার জন্য লিখি নি।যৌক্তিক আলোচনা করুন।

১১ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:২৫

এম আর তালুকদার বলেছেন: চমৎকার, আমি তো আপনার মতই কাউকে খুঁজতেছিলাম যে আমার ভুল ধরাটাকেই ভুল বলে ধরিয়ে দেবে। ধন্যবাদ।
আমি আপনার কাছে জানতে চাচ্ছি ব্লগ মানে তো কোন গদবাধা গল্পের বই নয় তাহলে ব্লগে কেমন লেখা উপস্থাপন করা উচিত বলে আপনি মনে করেন!

৭| ১১ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:৪১

কালীদাস বলেছেন: দুইটা ভিন্ন টপিক এনেছেন লেখাটায়। প্রথমটা নিয়ে বলি খানিকটা। ব্লগ ফেসবুককে নষ্ট করেনি, ফেসবুকের প্রভাব পড়েছে নতুন ব্লগারদের উপর। ফেসবুক আর কম্যুনিটি ব্লগিং এক না। কারও কমেন্টের রিপ্লাই না দিলে বা দায়সারা গোছের রিপ্লাই দেয়ার মেন্টালিটি থাকলে এদিকে না আসাই ভাল। খুব বড় একটা গ্রুপ চোখে পড়ছে বছর খানেক হয় ঐ টাইপের। ফেসবুকের স্বভাব ছাড়তে পারেনি। এবং সবচেয়ে আশংকাজনক যেটা: ফেসবুক নির্ভর নিচু লেভেলের স্বকীয়তাসম্পন্ন অলস একটা অনলাইন জেনারেশন গড়ে উঠছে বাংলাদেশে সাম্প্রতিক কালে। এরা একটা লাইন নিজে লেখার ঘিলু রাখে না, প্রত্যেকটা লাইন অন্যের লেখা থেকে চুরি করা। ড. আলীর জায়গায় আমি হলে এরকম ইনফরমেটিভ লেখা বন্ধ করে দিতাম, নিজেরটা বন্ধ করেছি অনেক বছর হয়। এখনকারগুলো সবাই চুরি করবেও না।


সেকেন্ড ব্যাপারে কিছু বলতে চাচ্ছি না। কাদা ছোড়াছুড়িতে যাওয়ার মত বা তাকে ডিফেন্ড করার মত কোন ইন্টারএকশন ঐ ভদ্রলোকের সাথে কখনও হয়নি, হওয়ার চান্সও খুবই কম।

১১ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৩:২০

এম আর তালুকদার বলেছেন: ফেসবুক আর কম্যুনিটি ব্লগিং এক না। সবচেয়ে আশংকাজনক যেটা: ফেসবুক নির্ভর নিচু লেভেলের স্বকীয়তাসম্পন্ন অলস একটা অনলাইন জেনারেশন গড়ে উঠছে বাংলাদেশে সাম্প্রতিক কালে। এরা একটা লাইন নিজে লেখার ঘিলু রাখে না, প্রত্যেকটা লাইন অন্যের লেখা থেকে চুরি করা।

আপনার এই মন্তব্যের সাথে সহমত।

পোষ্টটি পড়ার জন্য এবং অনুধাবন করে মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

৮| ১১ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:৪২

স্নিগ্দ্ধ মুগ্দ্ধতা বলেছেন: আমার প্রশ্নগুলোর উত্তর তো আগে দিন।তারপর আপনার প্রশ্নগুলোর উত্তর পাবেন।

১১ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৩:২২

এম আর তালুকদার বলেছেন: আপনার উত্তরের ভিতর আমার উত্তর নিহিত, তাই দয়া করে যদি আপনার উত্তরটা দিতেন তাহলে আমার উত্তরটি বের হয়ে আসতো।

৯| ১১ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:৪৮

ওমেরা বলেছেন: ব্লগ হচ্ছে খোলা বাজারের মত । বাজারে যেমন নানান মানের দোকান থাকে সেখান থেকে মানুষ যেমন নিজের পছন্দ,রুচি ও সামর্থ অনুযায়ী জিনিস ক্রয় করে নিতে পারেন, তেমনি ব্লগেও বিভিন্ন ধরনের লিখা আসবে এখন যার যার মেন্টালিটি ও এ্যাবিলিটি অনুযায়ী নিবে।
ধন্যবাদ আপনাকে ।

১১ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৩:২৬

এম আর তালুকদার বলেছেন: মাঝে মধ্যে বিভিন্ন জনের নামে বিভিন্ন অভিযোগ ওঠে এটা খুব পীড়াদায়ক। আশাকরি এই অভিযোগের বিষয়গুলি ব্লগারগন এড়িয়ে চলবেন। পোষ্টটি পড়ার জন্য এবং মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

১০| ১১ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৩:২৯

অনিক_আহমেদ বলেছেন: অনেকগুলো গুরুত্বপূর্ণ টপিক এক সাথে তুলে ধরেছেন। একটি কমিউনিটিতে ভাল মেধাবীরা যেমন থাকবে তেমনি তার বিপরীত ধর্মীরাও থাকবে। এখন আমাদের মানিয়ে নেয়ার ওপরই কমিউনিটির স্থায়ীত্ব নির্ভর করে।

কপি পেস্টিং বন্ধ করতে কি করা যায় তা নিয়ে বেশ গবেষণা চলছে। সামুতে আসার পর থেকেই দেখছি এখানের সবাই এই বিষয়ে অনেক সচেতন।

১১ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৩৪

এম আর তালুকদার বলেছেন: পোষ্টটি পড়ার জন্য এবং অনুধাবন করে মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

১১| ১১ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৩২

ঝানডু বাম বলেছেন: তালুকদার ভাইজান, পুরুষ মাইনষেরে আমগো অর্ক ভাইজান লাইক করেন না। তাই আফনের গালি তার গায়ে লাগছে। আপনের জায়গায় যদি কোন মাইয়া মানুষ হইতো তয় আমগো অর্ক ভাই গালি হজম কইরাও পেরেম করনের লাইগা আইডি খুইজা বেরাইতো।

১১ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৩৭

এম আর তালুকদার বলেছেন: দয়া করে কাঁদা ছোড়াছুড়ি করবেন না। অর্ক ভাইয়ের মন্তব্যের জবাব আমি দিয়েছি। এই পোষ্ট নিয়ে কিছু বলার থাকলে বলুন সাদরে গ্রহন করা হবে।

১২| ১১ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সুস্থ সুন্দর ব্লগিং আমাদের প্রত্যাশা। শুভ ব্লগিং।

১১ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৪৪

এম আর তালুকদার বলেছেন: এই পোষ্টে এসে মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

১৩| ১১ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১৯

চাঁদগাজী বলেছেন:



"তবে প্রতিটা লেখাতেই কোন না কোন বার্তা দেয়ার চেষ্টা করি সেটা হোক কবিতা, গল্প, প্রবন্ধ অথবা সংগ্রহীত কোন বিষয়। কিন্তু বর্তমানে কিছু লেখকের অতি নিম্ন মানের লেখার ভিড়ে ভাল লেখকদের লেখা খুজে পাওয়া যায়না। "

-মনে হচ্ছে, আপনি মায়ের পেটে থাকতেই ব্লগার ছিলেন, তখনও হয়তো বার্তা পাঠায়েছেন, সামুতে এসেছিল হয়তো। বাকীরাও লিখতে লিখতে আপনার সমান, কিংবা আপনার থেকে বড় ব্লগার হবেন, সবার লেখার মান বাড়বে; আপনি একটু ধৈয্য ধরেন; এই ধরণের বার্তা কম পাঠালেই সব ব্লগারের প্রতি সন্মান হবে!

১১ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৫০

এম আর তালুকদার বলেছেন: এই পোষ্টটি আপনি পড়েছেন এবং মন্তব্য করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ। আপনি ভাল আলোচক না হলেও আমার সমালোচনা করেছেন এতেই আমি খুশি। শুভ ব্লগিং...

১৪| ১১ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩১

জুপিটার মুহাইমিন বলেছেন: অনুসরণ করার মত কিছু লোক পাওয়া গেল।

লেখকদের লিস্ট আরো হলে ভালো লাগত।

... যাই হোক ধন্যবাদ

১১ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৫৩

এম আর তালুকদার বলেছেন: পোষ্টটি পড়ে অনুধাবন করে মন্তব্য করার জন্য ধন্যবাদ।

১৫| ১১ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:০৮

আহমেদ জী এস বলেছেন: এম আর তালুকদার ,



সকল ব্লগারদের পক্ষ থেকে আপনাকেও শুভেচ্ছা ।
আসুন আমরা সহিষ্ণু হই ।

১১ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৫৪

এম আর তালুকদার বলেছেন: ধন্যবাদ।

১৬| ১১ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:২৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ভালো লেখার জন্য অবশ্যই আপনাকে ব্লগে মনোযোগী হতে হবে। মানে, আপনি সর্বশেষ লগ ইন থাকার পরের প্রতি পৃষ্ঠা নজর দিয়ে দেখতে হবে যদি সময় থাকে। আর না থাকলে সাম্প্রতিক মন্তব্য, আলোচিত ব্লগ দেখে পোস্ট পড়তে হবে। কর্মব্যস্ত জীবনে ৩০ টা ভালো পোস্ট পড়ার সময় কই? তার চেয়ে ৫/৬ টা ভালো পোস্ট পড়লে সময় কেটে যাবে। যেসব লেখা ভালো লাগবে না ওগুলো ক্লিক না করলেই হয়।

১২ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:০৮

এম আর তালুকদার বলেছেন: এখন রাত ১২: ০৮ বাজে এই মুহুর্তে আলোচিত ব্লগে কি আছে দেখুন, এখানে পড়ার মত এবং আলোচনা করার কি আছে বলুন ! পোষ্টটি গড়ার জন্য এবং মন্তব্য করার জন্য ধন্যবাদ।

১৭| ১২ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:০৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: একটাও নাই :( কারণ, আমার কবিতা ভালো লাগে না। রম্য ঠিক রম্যর মত হয় না। ভ্রমণ কাহিনী বড় হওয়াতে ভালো লাগেনা। একটা স্মৃতিকথা আছে ভালো লাগার মত।

১২ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:১৩

এম আর তালুকদার বলেছেন: আসলেই হতাশ হওয়ার মত বিষয়। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

১৮| ১২ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:১১

মোস্তফা সোহেল বলেছেন: মনের খোরাক মেটাবার জন্য হয়তো টুক-টাক লিখি।
তবে তাতে শিক্ষনিয় কিছু থাকে কিনা জানি না।
ব্লগে আসি লেখা পড়তে,পড়ি আর মাঝে মাঝে লিখি।
ধন্যবাদ।

১২ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:২৯

এম আর তালুকদার বলেছেন: পোষ্টটি পড়ার জন্য এবং অনুধাবন করে মন্তব্য করার জন্য ধন্যবাদ।

১৯| ১২ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:২৬

মোঃ মাইদুল সরকার বলেছেন: এখানে নবীন, প্রবীন, নতুন, পুরান, অভিজ্ঞ, আনারী অনেকেই লেখবেন এবং লিখছেন।

সবার লেখা যে ভাল হবে তা তো নয়।

তবুও পাঠক ভাল লেখা আশা করেন। খারাপ লেখা না থাকলে ভাল লেখা লেখার মূল্য বোঝা যাবেনা।

ধন্যবাদ সুন্দর আলোচনার জন্য।

১২ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৩৫

এম আর তালুকদার বলেছেন: ধন্যবাদ।

২০| ১২ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:৫০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: নিন্ম মান, উচ্চ মান সহ নানা মানের লিখা আসে ব্লগে। এটাকে ব্লগের বৈচিত্র্যও বলা যায়। যারা শিখার মানসিকতা নিয়ে আসবেন তারা উন্নতি করবেন অন্যরা হারিয়ে যাবেন ।
আশংকার বিষয় এখানে নতুনরা আসেন লিখার জন্য পড়ার জন্য নয়। আসলে আসা দরকার পড়ার জন্য। পড়তে পড়তে লিখক না হলে লিখতে লিখতে পাঠক হওয়া যায়না।

১২ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:০৮

এম আর তালুকদার বলেছেন: "আশংকার বিষয় এখানে নতুনরা আসেন লিখার জন্য পড়ার জন্য নয়। আসলে আসা দরকার পড়ার জন্য । পড়তে পড়তে লিখক না হলে লিখতে লিখতে পাঠক হওয়া যায়না"

আপনার এই মন্তব্যের সাথে সহমত।

আমি ব্লগে লেখার আগে দীর্ঘ দিন পাঠক ছিলাম এখনো কোন কিছু লেখার আগে সেই বিষয় নিয়ে পড়ি, ভাবি তারপরে লেখার চেষ্টা করি। পোষ্টটি পড়ার জন্য এবং মন্তব্য করার জন্য ধন্যবাদ।

২১| ১২ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৫১

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ভালো কথা বলেছেন ।

১২ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:১০

এম আর তালুকদার বলেছেন: পোষ্টটি পড়ার জন্য এবং অনুধাবন করে মন্তব্য করার জন্য ধন্যবাদ।

২২| ১২ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৫৫

ধ্রুবক আলো বলেছেন: আপনাকে ধন্যবাদ জানাই।

১২ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:১৪

এম আর তালুকদার বলেছেন: পোষ্টটি পড়ে মন্তব্য করার জন্য ধন্যবাদ।

২৩| ১২ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:০৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: পোস্ট ভাল লাগল

১২ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:১৫

এম আর তালুকদার বলেছেন: ভাল লেগেছে জেনে ভাল লাগলো। পোষ্টটি পড়ে মন্তব্য করার জন্য ধন্যবাদ।

২৪| ১২ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:১৭

আমপাবলিক বলেছেন: আপনের এই লেখার পরেও অনেক আলতু ফালতু পোষ্ট সামুর বক্স অফিস সুপারহিট হইছে। আপনের মত লেখকদের লেখা পাবলিক অহন খায়না, পাবলিক চায় ঝাক্কাস পোষ্ট। যুগ বদলাইছে ...

১৪ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:০৭

এম আর তালুকদার বলেছেন: আপনি ৭ নং মন্তব্যটি দেখুন।

২৫| ১৩ ই নভেম্বর, ২০১৭ রাত ২:২২

চাঁদগাজী বলেছেন:


"আপনি ভাল আলোচক না হলেও আমার সমালোচনা করেছেন এতেই আমি খুশি। শুভ ব্লগিং... "

-আপনি অবশ্যই ভালো আলোচক; কিন্ত ব্লগারদের লেখার দিক থেকে শ্রেণীতে ভাগ করে, কিছু ব্লগারকে নীচু শ্রেণীটে টেনেছেন, যা ভালো আলোচকের কাজ, হয়তো। তবে, সব ব্লগারের লেখার মান আমার কাছে আপনার লেখার থেকে ভালো মনে হয়েছে ; হ্যাপি ব্লগিং ...

১৪ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:২৬

এম আর তালুকদার বলেছেন: গাঁধাকে সৃষ্টিকর্তা ভাল মন্দ বোঝার জ্ঞান দান করেন নি, গাধার জন্য সমবেদনা। হ্যাপি ব্লগিং...

২৬| ১৩ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৪৩

প্রামানিক বলেছেন: চমৎকার একটি বিষয় তুলে ধরেছেন। সুস্থ সুন্দর ব্লগিং আমাদের সকলেরই প্রত্যাশা। ধন্যবাদ আপনাকে।

১৪ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:০৪

এম আর তালুকদার বলেছেন: এই পোষ্টে এসে মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

২৭| ১৪ ই নভেম্বর, ২০১৭ ভোর ৬:২৯

চাঁদগাজী বলেছেন:


অনেক ব্লগার না পড়েই মন্তব্য করেছেন মনে হয়; উনারা বুঝতে পারেননি যে, তাঁদের সহব্লগারদের আপনি ছোট করেছেন।

১৪ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:১২

এম আর তালুকদার বলেছেন: আপনার অন্ধকার দিকগুলি ব্লগে এর আগে প্রকাশিত হয়েছে তাই আপনি যে কাঁদা ছোড়াছুড়ি করে ব্লগ নষ্ট করতে পারেন এ ব্যাপারে আমি অবগত আছি। শুধু কথা বললেই বক্তা হয়না বিষয়টি অনুধাবন না করে গাঁধার পক্ষ অবলম্বন করায় আপনার জন্যও সমবেদনা রইলো।

২৮| ১৪ ই নভেম্বর, ২০১৭ সকাল ৭:২৭

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: এম আর তালুকদার, আপনি লিখেছেন: "টোকাই থেকে শুরু করে সবার একটা ফেসবুক আইডি চাইই চাই " |

টোকাই কেউ ইচ্ছে করে হয় না, সামাজিক ব্যবস্থার ভারসাম্যহীনতার কারণেই দুর্ভাগ্যক্রমে টোকাই তৈরী হয় আমাদের সামাজে এবং এর দায় আমরা কেউ এড়াতে পারি না | তাই বলে টোকাই হোক আর শিক্ষা থেকে শুরু করে সমাজের সকল সুবিধা বঞ্চিত কেউ হোক, তাকে ফেসবুক সহ অন্যান্য মাধ্যমে অংশগ্রহণ করতে দেয়া উচিত হবে না এই মানসিকতা সামন্ততান্ত্রিক যুগে ফিরে যাওয়ারই মতো | বোঝাই যাচ্ছে বাংলাদেশে আপনার মতো কেউ কেউ এখনো সামন্ততান্ত্রিক মানসিকতা থেকে বেরিয়ে আসতে পারে নি | পাকিস্তান ও কিছু মধ্যপ্রাচ্যের দেশে এখনো চরম সামন্ততান্ত্রিক সমাজ ব্যবস্থা আছে বলে শুনেছি | বাংলাদেশ স্বাধীন হয়ে যাবার পর আমরা কোনো বাংলাদেশিদের কাছ থেকে এধরণের মানসিকতা আশা করি না |

আরেকটা কথা | হাতের পাঁচ আঙ্গুল যেমন সমান হয় না, এক এক জনের ব্যক্তি স্বাতন্ত্র, রুচি, মনমানসিকতা, লেখা বা বোঝার ক্ষমতাও তেমন সম্পূর্ণ ভিন্ন হয়ে থাকে | আপনার কাছে যা অরুচিকর অন্য কারো কাছে তা অনেক আনন্দের কারণ হতে পারে | তাই শুধু নিজের স্বার্থের চিন্তা না করে অন্যের সূখ বা আনন্দের কোথাও একটু চিন্তা করুন ভাই |

১৪ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:২১

এম আর তালুকদার বলেছেন: কথা বলতে পারলেই বক্তা হয়না বিষয় অনুধাবন না করে আশাকরি সব যায়গায় কথা বলবেন না। আমি জ্ঞান-বিজ্ঞান, শিল্প-সাহিত্য টোকাইর কাছ থেকে কি শিখবো জনাব! আপনার মন্তব্য পড়ে মনে হচ্ছে আপনি ঐ লাইন টুকুই পড়েছেন বাকি লেখার উপর আলোচনা কই ? আমি আম শুনেই মন্তব্য করলেন বাকী খাই শব্দটা শুনলেন না কেন ?

২৯| ১৫ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৫:১৩

চাঁদগাজী বলেছেন:


আপনি অনেক ব্লগারদের ছোট চোখে দেখে আসছিলেন, এই পোষ্টে আপনি খোলাখুলি বলেছেন; আসলে আপনার ব্লগার্‌ হওয়ার কোন সম্ভাবনাই নেই

১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:০১

এম আর তালুকদার বলেছেন: আমি খোলাখুলি কথা বলার কারনে ব্যাক্তিগত জীবনেও অনেকের কাছে অপ্রিয় পাত্র। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.