নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ডায়রি

ইব্রাহীম সাজ্জাদ

নিজের সম্পর্কে বলার মতো তেমন কিছুই নাই

ইব্রাহীম সাজ্জাদ › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের অদ্ভুত কিছু ব্যাপার আছে।

২৩ শে মে, ২০১৮ সকাল ১০:০০

যেমন স্মার্ট হতে চাইলে, দুই তিনটা ইংলিশ মুভি দেখলে আর থোতায় একটু দাঁড়ি রাখলেই আপনে স্মার্ট হতে পারেন।

সাহসি নারীর তকমা পেতে হলে, তেমন কিছুই করতে হয় না। স্বল্প পোশাক পড়ে ফেইসবুকে দুইটা ছবি আপলোড করলেই হলো। পেয়ে গেলো সাহসি নারীর তকমা।

বিজ্ঞানী হওয়াটা তো আরো সোজা। ইসলামকে গালি দিয়ে দুইটা কথা বললেই সোজা বিজ্ঞানী। আরেকটু বেশি গালাগালি করলেই জার্মানী। মানে এসাইলাম।

দেশপ্রেমিক হওয়া এই দেশে সব চেয়ে সোজা। আইন ভাঙ্গুন, রাস্তায় নোংরা করুন, বিকল্প থাকা স্বত্ত্বেও বিদেশী পন্য কিনুন। তাও আপনি দেশপ্রেমিক হতে পারবেন। শুধু ক্রিকেট খেলার দিনে ঘনঘন স্ট্যাটাস দিন। ভুলেও অন্য কোন খেলার দিনে স্ট্যাটাস দেয়া যাবে না। আর প্রেমিকাকে নিয়ে পাঞ্জাবী পড়ে পহেলা বৈশাখে টিএসসিতে যেতে হবে। তাহলেই আপনি দেশপ্রেমিক।

নিজেকে সবার থেকে ভিন্নভাবে প্রকাশ করতে চাইলে, নিজেকে একটু বেশি রয়েল বলে জারি করতে চাইলে, আপনাকে রাত জেগে ইউরোপীয় ক্লাবের ফুটবল খেলা দেখতে হবে। হাতে একটা আইফোন আর কয়েকটা ভাল রেস্টুরেন্টে চেক-ইন। ব্যাস! আপনিই কুল ডুড।

সালমান-শাহরুখ কে সেরা? দার্জিলিং, শিলং, মানালি ট্যুরে কোনটা বেস্ট- এই ডিবেটে অংশগ্রহণ করলেই আপনাকে আর কে পায়। আপনিই রয়েল ব্লাড। স্মার্ট গাই। আপনার উপরে কেউ নাই।

এসব সহজ তরীকায় আমরা যখন স্মার্ট হচ্ছি। ততদিনে আমাদের দেশের আইটি, আরএমজি কাপিয়ে বেড়াচ্ছে ইন্ডিয়ান বসরা। আমরা 'মরার দেশ চাকরী নাই, ব্যবসা করার পরিবেশ নাই' বলে শাপন্ত করে ইউরোপ, অস্ট্রেলিয়া, আমেরিকায় গিয়ে বাসন মাজি।

এই দেশকে নিয়ে আশাবাদী হতে চেয়েও পারিনি।

ভাত-পানি-তেল গ্যাসের জন্য নয়, একটি মুভির টিকেটের জন্য বসুন্ধরার আটতলা থেকে রাস্তা পর্যন্ত ভীড় দেখে আমি যারপরনাই স্পীকার হয়ে গেছি। এসব স্মার্ট ছেলেদের অনেকের মায়েরাই সংসারের হাজারটা ঝামেলায় সময় না পাওয়া সত্বেও, বাতের ব্যাথায় দাঁড়াতে না পারলে, গ্যাসের বিল, বিদ্যুতের বিলের লাইনে দাঁড়িয়ে থাকে। এসব নবাবজাদাদের বিল দিতে ব্যাংকে যাবার কথা বললে, ক্লাস আছে, পড়াশোনা আছে বলে পাশ কাঁটিয়ে যায়। বিল দিয়ে বাসায় এসে ভাত রাঁধতে দেরী হওয়াতে এই স্মার্ট, কুল গাইয়েরাই বাতের ব্যাথায় প্রাণ উষ্ঠাগত মা-কে পাঁচটা কথা শুনিয়ে দেয়।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৩ শে মে, ২০১৮ সকাল ১০:৫৭

কাওসার চৌধুরী বলেছেন: ব্লগে স্বাগতম। শুভ কামনা আপনার জন্য।

২| ২৩ শে মে, ২০১৮ সকাল ১১:১০

ইব্রাহীম সাজ্জাদ বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.