নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মগজ

মুয়াজ

আমি যে কি তা আমি নিজেও জানিনা

মুয়াজ › বিস্তারিত পোস্টঃ

২৩ মার্চ আর্থ আওয়ার ডে। সকল দেশ প্রেমিকের উচিৎ অংশ নেওয়া। বন্ধ রাখুন বৈদ্যতিক বাতি। আছে ওয়ার্কশপ, সাইক্লিং, মোমবাতি প্রজ্জলন

২২ শে মার্চ, ২০১৩ রাত ১১:২১

জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে বেশী ক্ষতির শিকার হবে এমন দেশ গুলোর মধ্যে আমাদের বাংলাদেশ অন্যতম। সুজলা, সুফলা, ছায়াঘেরা, মায়াভরা, এই দেশ দেখবে না আমাদের ভবিষ্যৎ এর মানুষ গুলো। এখনই দেখছি প্রমত্তা পদ্মার মরু রুপ। আমরা চাই না আমাদের আগামী প্রজন্ম সুজলা সুফলা উর্বর মাটির এই দেশ কে দেখুক শুধু বইয়ের পাতায় অথবা জাদুঘরে।



যা কিছুই হচ্ছে তার জন্য আমরা মোটেই দায়ী নয়ই। আমরা শুধুই শিকার। আগামিকাল ২৩ মার্চ শনিবার বিশ্ব আর্থ আওয়ার ডে Earth Hour Day এই দিন সারা বিশ্বে রাত ০৮:৩০ থেকে ০৯:৩০ পর্যন্ত জরুরি প্রয়োজন ছাড়া সকল বাতি ও বিদ্যুৎের ব্যবহার বন্ধ রাখা হবে।



জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট বিপর্যয় রোধে বাংলাদেশে কাজ করছে তরুণদের সংগঠন বাংলাদেশ ইয়ুথ মুভমেন্ট ফর ক্লাইমেট চেঞ্জ (BYMC)Bangladesh Youth Movement For Climate Change

BYMC ও Journeys for climate justice আর্থ আওয়ার ডে উপলক্ষে ৩ টি কর্মসূচী হাতে নিয়েছে। এগুলোতে একজন ভুক্ত ভোগী হিসেবে অংশ নিতে পারেন আপনিও।



১। বিকাল ০৫:০০ টা থেকে ০৭:৩০ লিডারশীপ ওয়ার্কশপ। এই ওয়ার্কশপে জলবায়ু বিষয়ক ধারনা দেওয়া হবে। এখানে সেশন নিবেন দেশ ও বিদেশের এই বিষয়ে অভিজ্ঞ বিশেষজ্ঞগণ। এটা হবে মজাদার আনন্দদায়ক।





২। এই কর্মসূচী তাদেরই জন্য যাদের আছে একটা সাইকেল। এটা শুরু হবে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে। সবাই সাইকেল চালিয়ে আসবে রবীন্দ্র সরোবরে আমাদের তৃতীয় ও সবচেয়ে আকর্ষণীয় কর্মসূচীতে অংশ নিতে। সাইক্লিং এর বিস্তারিত পাবেন নিচের ফেইসবুক ইভেন্টটিতে। আর্থ আওয়ার রাইড





৩। ০৮:৩০ থেকে ০৯:৩০ ধানমন্ডির রবীন্দ্র সরোবরে জ্বালানো হবে মোমবাতি। এই সময়ে আমরা সবাই পূর্ণ নিরবতা পালন করব। আমরা কোন শব্দ করবনা কথা বলব না। কারও কথার জবাবও দিব না এই সময়ে। থাকবে আপনাদের সবার ব্যানার, ফেস্টুন। এটা হবে উন্নত বিশ্বের কাছে আমাদের জ্বলন্ত নিরব প্রতিবাদ। প্লিজ চলে আসুন রবীন্দ্র সরোবরে, পারলে নিয়ে আসুন আপনার বন্ধু বান্ধব ও কিছু মোমবাতি। আসতে না পারলে ঘরের সব লাইট বন্ধ করে রাখুন ৮:৩০ থেকে ৯:৩০ পর্যন্ত।

আসুন সবাই মিলে প্রতিবাদী হই আমার জন্য, আমার ভবিষ্যৎ প্রজন্মের জন্য।



মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২২ শে মার্চ, ২০১৩ রাত ১১:৪৬

পান্থ নজরুল বলেছেন: বাত্তি বন্ধ রাখবো সমস্যা নেই। অন্ধকারেই একটু শান্তি লাগে! আপনি লখেছেন- জলবায়ু পরিবর্তনের প্রভাবে ........................ এখনই দেখছি প্রমত্তা পদ্মার মরু রুপ। পদ্মার এ দশা তো ফারাক্কার জন্য। আসুন ফারাক্কাকে ধিক্কার জানাই! তবে খেয়াল রাখতে হবে ‌দারা যেন নাখুশ না হয়!!

২| ২২ শে মার্চ, ২০১৩ রাত ১১:৫৩

নিকষ বলেছেন: মোম্বাতি জ্বালানের চক্করটা কি ভাই?

আম্রার দেশ মরুভূমি হয়ে যাইতেছে আশে পাশের বান্ধবদের জন্য। আগরবাতি, মোম্বাতি এডি বাদ দিয়া চলেন সরকারের গলা টিইপা ধরি, যাতে বান্ধবদের সাথে একটু শক্ত হয়।

বিঃ দ্রঃ সরকার মানে ইম্রান সরকার নহে।

৩| ২৩ শে মার্চ, ২০১৩ রাত ১:০৬

মুয়াজ বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ। কারা আমাদের দেশ মরু করনের জন্য দায়ী তা আমরা সবাই জানি। এখন সময় এসেছে আমাদের কথা গুলো বিশ্ব কে জানান দেওয়ার। আমরা চাই আপনারা সবাই কথা বলবেন, মতামত দিবেন। সময় এসেছে চিৎকার দেওয়ার। আসুন সবাই মিলে চিৎকার দেই........................।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.