নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলোর উৎসবে আঁধারে আবদ্ধ ...!!!

মুচি

ধ্বংসের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে- অবাক বিস্ময়ে ....

মুচি › বিস্তারিত পোস্টঃ

নতুন বছরে নতুন চাওয়া

১৪ ই এপ্রিল, ২০১৮ রাত ১২:৩৯




১৪২৫ বঙ্গাব্দ চলে এল। ১ বৈশাখ- আমার আম্মুর জন্মদিন। আম্মুকে অনেক অনেক শুভেচ্ছা।

আমার পরিবার সাধারণ বাঙালি পরিবার। এমন উপলক্ষ পালনে অভ্যস্ত নয়। তবুও মাঝে মাঝে আমি আর ছোট বোন মিলে আব্বু-আম্মুর বিবাহ বার্ষিকী, আব্বু বা আম্মুর জন্মদিন টুকটাক উদযাপন করি। আমার আর আমার ছোট বোনের জন্মদিনই আমার পরিবারে নিয়মিত উদযাপিত হয় না সেভাবে। আমাদের দুইজনের জন্মদিনের উদযাপন বলতে
সাধারণত আম্মুর বাসায় পোলাও বা বিরিয়ানি টাইপ কিছু রান্না করা। আব্বু-আম্মুর কোন উপলক্ষে আমি আর আমার বোন গোপনে কেক এনে চমকে দেই মাঝে মাঝে। তখন তারা বলে, ধুর, এগুলা করছ কেন? এগুলা করা ভালো না। ইত্যকার কথা বলে। আনু্ষ্ঠানিক উদযাপনের ব্যপারগুলো এখনও আমার পরিবারে তেমন চলে না।

অনেক দিনের কিছু লালিত স্বপ্ন বাস্তবে ধরা দেয়ার ঠিক দোড়গোঁড়ায়। আর একটি ধাপ পার হলেই জীবনটা পুরাই সেট হয়ে যাবে। কিন্তু ধাপটি অনেক কঠিন। এখনও আশায় আছি। অনেকদিন ধরে অপেক্ষায় আছি। অপেক্ষার অবসান হবে খুব শীঘ্রই। ফলাফল আমার পক্ষে আসতে পারে, আবার বিপক্ষেও যেতে পারে। খুব করে চাইছি আমার পক্ষে আসুক তা। আমার পরিবারের লোকজন হয়তো আমার চেয়েও বেশি চাইছে। তাঁদের জন্য হলেও চাচ্ছি খুব করে আমি। আল্লাহর কাছে এই বছরে চাওয়া এই একটাই- যেন পেয়ে যাই এবারই।

দেশটা এগুচ্ছে। আরো এগিয়ে যাক এই নতুন বছরে। মানুষগুলো ভালো থাক। পরিপূর্ণ ভালো না থাকলেও যতটুকু পারুক ভালো থাক মানুষগুলো। দেশটা এগিয়ে নিয়ে যাক। জীবনগুলো সুন্দর হয়ে উঠুক। জীবনগুলো নিরাপদে কাটুক।

অযথা বাক্যব্যয় করে আর কষ্ট না দেই আপনাদের। শুধু বলব উদযাপন হোক শতভাগ বাঙালিয়ানায়, পাশ্চাত্যের উদ্দামতায় নয়। আর ভীড়ের মধ্যে প্রতিটি নারী নিরাপদে থাকুন। প্রতিটি পুরুষের দায়িত্ব তাদের নিরাপত্তা বজায় রাখুন। উৎসব হোক কলুষমুক্ত, ভয়হীন, নিরাপদ।

সবাইকে নববর্ষের শুভেচ্ছা। শুধু ১৪২৫-ই নয়, সামনের বছরগুলোও প্রতিটা বাঙালির নিরাপদে কাটুক। ভালো কাটুক। ভালো থাকবেন।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৪ ই এপ্রিল, ২০১৮ রাত ১২:৪২

চাঁদগাজী বলেছেন:


নববর্ষের শুভেচ্ছা

১৪ ই এপ্রিল, ২০১৮ রাত ১২:৪৯

মুচি বলেছেন: ভালো থাকবেন। সবাই নিরাপদে থাকবেন।

২| ১৪ ই এপ্রিল, ২০১৮ রাত ১২:৪৯

সোহাগ তানভীর সাকিব বলেছেন:
মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা
অগ্নিস্নানে শুচি হোক ধরা।

"শুভ নববর্ষ"

১৪ ই এপ্রিল, ২০১৮ রাত ১২:৫০

মুচি বলেছেন: ভালো থাকবেন। নিরাপদে থাকবেন। সবার জন্য সুস্থ উৎসব হোক।

৩| ১৪ ই এপ্রিল, ২০১৮ রাত ১২:৫৫

রাজীব নুর বলেছেন: আয়নার কোন নিজস্বতা নেই!

১৪ ই এপ্রিল, ২০১৮ রাত ১:০৩

মুচি বলেছেন: প্রতিচ্ছবি তো আছে। তা-ই বা কম কি?

৪| ১৪ ই এপ্রিল, ২০১৮ রাত ১২:৫৮

আকতার আর হোসাইন বলেছেন: দেশটা এগুচ্ছে। আরো এগিয়ে যাক এই নতুন
বছরে। মানুষগুলো ভালো থাক। পরিপূর্ণ
ভালো না থাকলেও যতটুকু পারুক ভালো
থাক মানুষগুলো। দেশটা এগিয়ে নিয়ে যাক।
জীবনগুলো সুন্দর হয়ে উঠুক। জীবনগুলো
নিরাপদে কাটুক।

সবাইকে শুভ নববর্ষের শুভেচ্ছা...

১৪ ই এপ্রিল, ২০১৮ রাত ১:০৪

মুচি বলেছেন: উৎসবগুলো নিষ্কলুষ হোক।

৫| ১৪ ই এপ্রিল, ২০১৮ রাত ৩:৩০

কাওসার চৌধুরী বলেছেন:


সুস্থ ধারার যে কোন সাংস্কৃতিক চর্চাকে আমাদের উৎসাহিত করা প্রয়োজন। এটি বিদেশি বা স্বদেশী যাই হোক না কেন। আমরা যে নীতি ও আদর্শ বিশ্বাস করি তা আমাদের নিজস্ব ব্যাপার, এতে সমাজের কিছু যায় আসে না। সমস্যা দেখা দেয় তখনই যখন আমরা নিজের ইচ্ছাকে জোর করে সমাজে প্রতিষ্ঠা করার চেষ্টা করি। এটা অন্যায়। এতে সমাজে বিভাজন দেখা দেয়। হিংসা-বিদ্বেষ বেড়ে যায় ফলে সমাজে শান্তি বিনষ্ট হয়। একুশ শতকের বিশ্বায়নের এ যুগে জোর করে নিজের পছন্দ-অপছন্দ অন্যের উপর চাপিয়ে দেওয়া যায় না। মানুষ তা শুনতে বাধ্য নয়।

কালচার/সাংস্কৃতিক চর্চাটা আসে মানুষের ভালবাসা ও দীর্ঘ দিন থেকে সমাজে প্রচলিত অভ্যাস থেকে। এজন্য জোর করে কোন কালচার/সংস্কৃতি চাপিয়ে দেওয়া যায় না, আবার জোর করে মানুষের নিজস্ব কালচার/সংস্কৃতি থেকে বের করে আনা যায় না। সুস্থ সাংস্কৃতিক চর্চা ও বিনোদন মানুষের বুদ্ধিভিক্তিক জ্ঞানকে বিকশিত করে, পারিবারিক ও সামাজিক সম্পর্ক দৃঢ় করে। সমাজকে পরিশুদ্ধ করে। পৃথিবীর উন্নত ও সভ্য দেশগুলো এভাবেই আজ এগিয়ে যাচ্ছে আরো উন্নতি ও সমৃদ্ধির পথে। তারা নিজেদের মতামত কারো উপর চাপিয়ে দেয় না; বরং অন্যের পছন্দ অপছন্দকে সম্মান দেয়, সহযোগিতা করে। এতে সমাজে পারস্পরিক বিশ্বাস ও আস্থা অটুট থাকে।

...............শুভ নববর্ষ।
.............................ব্লগে স্বাগতম।

১৪ ই এপ্রিল, ২০১৮ রাত ৩:৩৮

মুচি বলেছেন: শুভেচ্ছা।

পাশ্চাত্য ধারায় অনুপ্রাণিত হয়ে- রাত জেগে পার্টি করে, মদ খেয়ে, লাউড স্পিকার বাজিয়ে, নারী নিয়ে নষ্ট উদযাপন কখনই কাম্য নয়।

৬| ১৪ ই এপ্রিল, ২০১৮ রাত ৩:৪৬

কাওসার চৌধুরী বলেছেন:


"পাশ্চাত্য ধারায় অনুপ্রাণিত হয়ে- রাত জেগে পার্টি করে, মদ খেয়ে, লাউড স্পিকার বাজিয়ে, নারী নিয়ে নষ্ট উদযাপন কখনই কাম্য নয়।"
..............এটা অপসংস্কৃতি। আমি একমত।

১৪ ই এপ্রিল, ২০১৮ ভোর ৪:৩১

মুচি বলেছেন: সুতরাং বাঙালিয়ানিই থাকুক। বখাটেপনা কমুক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.