নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলোর উৎসবে আঁধারে আবদ্ধ ...!!!

মুচি

ধ্বংসের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে- অবাক বিস্ময়ে ....

মুচি › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের ক্রিকেট আমাদের আশা না দুরাশা?

০৬ ই জুন, ২০১৮ রাত ১২:১০



আমরা বাঙালিরা অল্পতেই খুশি। আবার অল্পতেই বেজায় রাগি। এটা হয়তো আমাদের জিনগত বৈশিষ্ঠ্য।সে যাই হোক, আমরা আপামর ক্রিকেট সমর্থকরা আমাদের ধ্বজভঙ্গ ক্রিকেট টিম নিয়ে যারপণাই আশা করে আসছি। একদিন ক্রিকেট বিশ্বে এই টিম শক্তিশালী এক দল হবে।

এ টিম মাঝে মধ্যে যে আমাদের কিছু খুশির উপলক্ষ দেয় নি, সেটা বললে বড় দোষের বিষয় হবে। কালভদ্রে এই নখদন্তহীন ব্যঘ্র দলের গর্জনে আমরাও বেজায় খুশি হই। গৌরবে ফেঁটে পড়ি। ভাবি আহা কত দেশপ্রেমিক দামাল ছেলের দল ক্রিকেট মাঠে রোদে পুড়ে দেশের নাম উজ্জ্বল করছে। যদিও সে টিম নাম উজ্জ্বলের চেয়ে অনুজ্জ্বলই যে বেশি করছে!

কিছুদিন পূর্বে নিয়মিত প্রতি সিরিজেই প্রায় একটা করে অন্তত ম্যাচ জিতে আমাদের সুদিনের সুবাতাস দিচ্ছিল। আমরাও সুখস্বপ্নে বিভোর হতাম- সুদিন অভ্যাগত। সবাই ম্যাচ ফি বাড়াও, বেতন-ভাতা বাড়াও, সুযোগ-সুবিধা দাও ইত্যাদি বলে বেশ হল্লা তুলেছিল। আমরাও সায় দিয়েছিলাম। বোর্ডও খেলোয়ারদের যথাসম্ভব সবকিছু বাড়িয়ে চলছিল।

কোন খেলায় একটু ভালো করলেই সরকারি-বেসরকারি উৎস থেকে ফ্ল্যাট-জমি-গাড়ি-বাড়ি পেয়ে যাচ্ছে। ব্যাংক-ব্যালেন্সের কথা নাইবা বললাম।



আফগানিস্তান সদ্য টেস্ট পরিবারে জায়গা পেয়েছে। সে দলেের পার্ফর্মেন্সও ভালো। কিন্তু তাদের বোর্ড অতি দরিদ্র। যুদ্ধকবলিত আফগানদের নেই নিজদেশে খেলার পরিবেশ। ধার-কর্য করে খেলে বেড়াচ্ছে। জাত প্রতিভার ছড়াছড়ি, কিন্তু নেই তাদের সুব্যবস্থা। তারপরও মোহাম্মদ নবি, রশীদ খান, জাদরান, শেহজাদ খেলোয়ার গুলোর লড়াকু প্রতিভাকে আমরা শ্রদ্ধা না করে পারি না।

এখন কথা হচ্ছে- আমাদের এত সুযোগ সুবিধাপ্রাপ্ত গুনধর সুখেলোয়ারগুলো নিয়মিতভাবে আফগানিস্তানের মত অভাবী দলের কাছে নিয়মিত হেরে চলেছে। অবস্থা এমন দাঁড়িয়েছে আফগানিস্তান মনে হয় বাংলাদেশের কাছে অস্ট্রেলিয়া!!


কোন কর্মচারী যদি আশানুরূপ কর্ম প্রদর্শন করতে না পারে তবে তার চাকুরি কি থাকে? অথবা চাকুরি থাকলেও কি তার বেতন-ভাতা দ্বিগুন হারে বৃদ্ধি পাওয়টাই কতটুকু যুক্তি সংগত? একজন খেলায় নেমেই মাসে ১০/১৫/২০ লক্ষ, বুড়াগুলি কোটি কোটি টাকা কামিয়ে নিচ্ছে। যেখানে উদয়াস্ত পরিশ্রম করে বেশিরভাগ লোকের বাৎসরিক আয় ১-২ লক্ষ টাকা। একজন সাধারণ লোক সারাজীবন কামাই করেও নিজের গাড়ির শুধু স্বপ্নই দেখতে পারে, স্বচক্ষে আর দেখে না। আর একজন খেলতে নেমে দু-তিন বছরেই দামি গাড়ি হাকিয়ে চলে। দু-চারটা গার্লফ্রেন্ড নিয়ে ফুর্তিও করে কেউ কেউ! হায় সেলুকাস জাতি আমাদের !

এতদিন ধরে বোর্ডের খেয়েপড়ে আর বিজ্ঞাপণের মডেল হয়ে এনারা কি খেলা ভুলে যাচ্ছে? সময় এখন হয় এসব খেলোয়ার ঝেড়ে ফেলে নতুন ও পার্ফর্মারদের সুযোগ দেয়া হোক নতুন এদের বেতন-ভাতা পার্ফর্মেন্স অনুযায়ী কমানো হোক। জাতীয় দলে অপার্ফরমারদের সুযোগ না দেয়াই কাম্য। আর কত?

মন্তব্য ২২ টি রেটিং +২/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুন, ২০১৮ রাত ১২:২৪

শাহিন-৯৯ বলেছেন: স্পিন স্বর্গ বাংলাদেশে এখন ভাল স্পিনার নাই। এই দুই ম্যাচে ব্যাবধান হয়েছে স্পিন দিয়ে। আফগান ভাল খেলে জিতেছে।

০৬ ই জুন, ২০১৮ রাত ১২:২৭

মুচি বলেছেন: হায় খোদা ! তাই বলে এমন বাজেভাবে? স্পিনার না থাক, ব্যাটসম্যান তো ছিল। নাকি তারাও স্পিন খেলতে পারে না। এত বছরেও স্পিন না খেলা শিখতে পারলে, তবে কিভাবে কি? পেশাদারিত্ব বলে একটা কথা আছে। এরা কেউই শখের ক্রিকেটার না। অনেক সময় দেবার পরও যদি নিজের উন্নতি করতে না পারে, তবে এত এত টাকা দিয়ে আমাদের সাদা হাতি পোষার মানে কি? যত্রতত্র থেকে খেলোয়ার গুছিয়ে দলগঠন করলেও একই ফল আসবে।

২| ০৬ ই জুন, ২০১৮ রাত ১২:২৬

অর্থনীতিবিদ বলেছেন: বাংলাদেশী জাতি হলো অসীম ধৈর্যশীল জাতি। ক্রিকেটে ভালো খেলবে এই আশা নিয়ে দেশের মানুষ দীর্ঘ বছর ধরে অপেক্ষা করছে। তাদের অপেক্ষার পালা মনে হয় কখনো শেষ হবে না।

০৬ ই জুন, ২০১৮ রাত ১২:২৯

মুচি বলেছেন: "আশা তার একমাত্র ভেলা"- চলুন এ ভেলায় ভেসে বেড়াতে থাকি আর অপেক্ষা করতে থাকি। হি হি হি হি....

৩| ০৬ ই জুন, ২০১৮ রাত ১২:৩৯

দরজার ওপাশে আমি বলেছেন: ভাইরে বেশিই রাগ হইছেন মনে হয়। খেলাতে এ এরকম হয়, সাউথ আফ্রিকা ভিলিয়ার্স,আমলা দের নিয়ে বাংলাদেশের মাটিতে ১৮০+ করতে পারে নাই,আবার ভারতের ফুল টীম যখন আসছিল তারা সিরিজ হেরেছিল, ক্রিকেটে সব কিছুই চলে আবেগ, ভালাবাসা, গালাগালি, ত্যানাত্যানি প্যাচানো আর কি। যাই হোক ক্রিকেট খেলা ভাল না লাগলে, সামনে ফুটবল বিশ্বকাপ আসতেছে.... ভাল থাকবেন।

০৬ ই জুন, ২০১৮ রাত ১২:৪৩

মুচি বলেছেন: ঘটনা হচ্ছে আফগানিস্তানের কাছে নিয়মিত হেরে যাওয়াটা কেমন হয়ে যাচ্ছে না? সামনে বিশ্বকাপ। বাঁশ সর্বদিক দিয়ে আসবে।

আর একদিন ভালো খেলে ফ্ল্যাট-গাড়ি-বাড়ি পেলে এখন টানা হারে ফ্ল্যাট-গাড়ি-বাড়ি ফিরিয়ে নেয়াও সমিচীন নয় কি?

Enough of this disgusted team.

৪| ০৬ ই জুন, ২০১৮ রাত ১:২৫

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: হার দুটি খুব কষ্টই দিয়েছে আমাকে, এরা টিকতেই পারছে না!!

শুনেছিলাম ক্রিকেটারদের আয় করা অর্থ থেকেই টিম খরচ বহন করা হয়।

০৬ ই জুন, ২০১৮ রাত ১:৩৩

মুচি বলেছেন: হা হা হা। রাজস্ব ওদের আয় করা !! তাহলে আর হয়েছে। সব আসে স্পন্সরশিপ থেকে। ওদের পেছনে সরকারের বাজেট থেকেও টাকা যায়।

আর ভাই কোন ফ্যাক্টরির কর্মচারিদের কাজের মাধ্যমেই ফ্যাক্টরি আয় করে। তাই বলে কি কেউ অতিরিক্ত অর্থ বেতন পায় নাকি?

জিতলেই ফ্ল্যাট-গাড়ি-বাড়ি দেয়া বন্ধ করতে হবে। ওরা সামর্থ্যের অতিরিক্ত অর্থলাভ করে। তাই হারলেও জরিমানা করা উচিৎ নয় কি?

৫| ০৬ ই জুন, ২০১৮ রাত ১:২৯

রাকু হাসান বলেছেন: নতুন কাদের সুযোগ দিবেন আপনি ? সাকিব ,মুসি,রিয়াদ ও তামিমের কোন রিপ্লেসম্যান নেই দেশে । বিগত পরিসংখ্যানের আলাকে বলা যায় । নতুন যারা খেলছে বর্তমানের দলে তারা কয়টা ম্যাচ ভাল করছে ? কয়টা ম্যাচে ম্যান অব দ্যা ম্যাচের পরষ্কার জিতছে ? তাই আপনার সাথে পুরোপুরি একমত হতে পারলাম না । আর আফগানিস্থান বলে উড়িয়ে দিচ্ছেন .।তা ঠিক না । মনে রাখতে হবে এই দলটা অর্নুধ্ব-১৯ এ চ্যাম্পিয়ন। এই রকম আর তথ্য আফগানের পক্ষে সাফাই গাইবে ।

০৬ ই জুন, ২০১৮ রাত ১:৩৬

মুচি বলেছেন: অতিরিক্ত অর্থ প্রদাণ থেকে বিরত থাকা উচিৎ। অনূর্ধ লেভেল আর জাতীয় লেভেল এক না ভাই। ফিফা অনূর্ধ-১৯ এ কিন্তু নাইজেরিয়াও বেশ কয়েকবারের চ্যাম্পিয়ন।

এদের লাগামহীন জীবনযাত্রায় রাশ টেনে খেলায় ফিরিয়ে আনতে হবে। নতুন না হোক, ঘরে পার্ফর্মারদের সুযোগ দিতে হবে। বসে বসে জাতীর অর্থ ব্যয়ের কোন মানে নেই।

সবাই ইনাকাম করুক। শুধু গুটি কয়েকের গোষ্ঠি উদ্ধার না করে আরো কিছু পরিবারকে স্বচ্ছলতার মুখ দেখানো হোক।

খেললেই কোটিপতি!! বাহ কি মজা!!!

৬| ০৬ ই জুন, ২০১৮ রাত ২:১৯

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: পাইপলাইনে কোন প্লেয়ার নাই। ২/৩ জনরে নিয়ে মাতামাতি। হুজুগ সৃষ্টি করে প্রথম আলো। তাল দেয় অন্য মিডিয়া। টাকা দেখেই শুরু হয় নারী প্রীতি। রাবিশ, রাবিশ।

০৬ ই জুন, ২০১৮ ভোর ৪:১৭

মুচি বলেছেন: আবার জনগণের সমর্থনের ভাণ্ডারও দেখি আকূণ্ঠ !! কি বলবো? এদের ধৈর্য্য দেখলে নিজেকে বড় অধৈর্য্য লাগে।

৭| ০৬ ই জুন, ২০১৮ রাত ২:২০

রাকু হাসান বলেছেন: খেললেই কোটিপতি!!বরং ভাল খেললেই কোটিপতি বলা যায় .। ঘরোয়া লীগে তো ভাল করা এনামুল কে আনলো কিন্ত কই ,,কি করলো । আামার মতে ঘরোয়া লীগ ক্রিকেট কাঠামো শক্তিশালী করা উচিত ।

০৬ ই জুন, ২০১৮ ভোর ৪:১৯

মুচি বলেছেন: তা আমাদের নিয়মিত সৌম্য-সাব্বিরই বা কি এমন করলো? ওমন ব্যাট করতে নামলে আমার মতন নবিসও ২/৪/৫ রান করে আসতে পারতো।

সুযোগ যখন পাবে, সবাই পাক না। এনামুল, তুষার কিংবা অন্য কেউও সুযোগ পাক। আজব দেশের আজব চিরিয়া আমরা সহ সকলে।

৮| ০৬ ই জুন, ২০১৮ সকাল ৯:৪৬

রাজীব নুর বলেছেন: স্বল্প নিড়ানী
জমিতে চাষাবাদ
ব্যর্থ আবাদ

০৬ ই জুন, ২০১৮ দুপুর ১২:৪১

মুচি বলেছেন: যথার্ত উক্তি।

৯| ০৬ ই জুন, ২০১৮ সকাল ৯:৫৩

হাঙ্গামা বলেছেন: আফগানিস্তান ভালো খেলছে তবে খুব ভালো খেলে বাংলাদেশকে হারিয়েছে একথা না বলে বলতে হয় বাংলাদেশ
খারাপ খেলছে, খুব খারাপ খেলছে। এমনভাবে ব্যাট চালাচ্ছিল ইচ্ছা করতেছিলো মাঠা নেমে সব কয়টাকে থাপড়াই।
ব্যাটিং আর বোলিং দুইটাই খারাপ করছিস কেন? ভাত খাস না ? নাকি ঘাস খাস?

০৬ ই জুন, ২০১৮ দুপুর ১২:৪৫

মুচি বলেছেন: আফগানিস্তানকে আমি খাটো করছি না। কিন্তু দীর্ঘ প্রায় ২০ বৎসর যাবৎ ক্রিকেটের কুলীন পরিবারে থেকে আর গণ্ডা গণ্ডা সুযোগ-সুবিধা আদায় করে বাংলাদেশ ক্রিকেট টিমের যদি এই পরিস্থিতি হয়, তাহলে সেটা সত্যিই বিরক্তিকর।

হার-জিত খেলায় থাকবেই। কিন্তু হারের তো একটা শ্রী থাকে। নিয়মিতভাবে এমন হারের পরও অনেকে দেখে এমন দলের পাশেই আছেন !!!

১০| ০৬ ই জুন, ২০১৮ সকাল ১০:১৯

ভুয়া মফিজ বলেছেন: সাকিব একজন ক্যাপ্টেন, কোন গেম প্ল্যান আছে ওর? প্রথম ম্যাচে রিয়াদ-মোসা্দ্দেক এক ওভার ভালো বল করার পরও তাদের আর আনলোই না। পেসাররা এতো মার খেলো, তারপরও না। কেন? ওর জবাব হলো ওরা রেগুলার বোলার না।

অথচ চ্যাম্পিয়ন্স ট্রফিতে মাশরাফী মোসাদ্দেককে কিভাবে ব্যবহার করেছিল মনে আছে নিশ্চয়ই? ক্যাপ্টেন যদি খেলার পরিস্থিতিই বুঝতে না পারে তাহলে কিভাবে হবে? ব্যাটা গাধা! X((

আর সেই মাশরাফীকে বিসিবি অবসর নিতে বাধ্য করলো। আমাদের গলদ আসলে গোড়াতেই। পাইপ লাইনেও সেরকম কোন ক্রিকেটার তৈরী করতে পারছে না। X(( X((
কিভাবে কি হবে????

০৬ ই জুন, ২০১৮ দুপুর ১২:৫১

মুচি বলেছেন: ভাই এই মুহুর্তেই পাইপ লাইনে ভালো লাগবে না। দেশে এখন যথেষ্ট খেলোয়ার ছিল। কিন্তু অল্পদিনেই খ্যাতি-অর্থ-যশ-জনপ্রিয়তা হাতে এসে যাওয়ায় এরা ধরাকে সরা জ্ঞান করছে। এরা পরিশ্রম করছে না, আমোদ-ফূর্তিতে মেতে থাকছে। এদের dedication নেই, politeness ও নেই।
একম্যাচ ভালো খেললেই পুরস্কারের যেমন পায়, এখন খারাপ খেললেই জরিমানার বিধান করা হোক।

এই দলের খেলা নিয়ে বিরক্ত ও লজ্জিত।

১১| ০৬ ই জুন, ২০১৮ দুপুর ১:৩৮

রোকনুজ্জামান খান বলেছেন: আমার নতুন গল্প।
"""ট্রিপল ফিল্টার টেস্ট""""
লিংক
http://www.somewhereinblog.net/mobile/blog/rkrokon143/30243044
এক বার ঘুরে আসার বিনীত অনুরোধ রইল।
আপনাদের অনুপ্রেরনাই আমাকে এগিয়ে যেতে সাহায্য করবে ।

০৬ ই জুন, ২০১৮ দুপুর ২:০৫

মুচি বলেছেন: অবশ্যই। শুভকামনা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.