নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

৪০৪ নট ফাউন্ড

মুক্তাদির অনল

১৯

মুক্তাদির অনল › বিস্তারিত পোস্টঃ

সোশ্যাল মিডিয়া আর ডায়নোসর

০৯ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:১৫

প্রথম যখন বাংলা ২য় পত্রে চিঠি-দরখাস্ত লেখা শিখি তখন পরীক্ষায় আসার মতো সবচেয়ে গুরুত্বপূর্ণ চিঠি ছিল "বই কেনার জন্য টাকা চাহিয়া পিতার কাছে একটা পত্র লিখ। " কিংবা ইংরেজী ২য় পত্রে " A Postman" প্যারাগ্রাফটার উপর স্টার দিয়ে রাখতাম সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ বলে। আমার খুব জানার ইচ্ছে এখনো কি প্রাইমারী পার হয়ে হাই স্কুলে উঠা শিক্ষার্থীরা আমাদের মতো গুনগুন করে এই চিঠি বা এই প্যারাগ্রাফটা মুখস্থ করে।

ভাবছেন হঠাৎ করে এই উদ্ভট প্রশ্ন কেনো?

কারনটা বলি। প্রথমে চিঠির কথাই আসি। আগে মানুষ চিঠি লিখতো কারণ মানুষের সাথে মানুষের যোগাযোগ করার মাধ্যম ছিল না। ইতিহাসে আছে শেরশাহ ঘোড়ার ডাকের প্রবর্তক ছিলেন।তার ও আগে মানুষ কবুতরের মাধ্যমে পত্র আদান-প্রদান করতেন।এইগুলো যতটা না ছিল অর্থ সাপেক্ষ তার থেকেও বেশি ছিল সময় সাপেক্ষ।এখন প্রেক্ষাপট বদলেছে। ফেসবুক,হোয়াটসঅ্যাপ,ইন্সট্রাগ্রাম,ভাইবার, টুইটার এইসব সোশ্যাল মিডিয়ার কল্যানে মানুষ এখন আর চিঠি লিখে না। দরকারই বা কি?এখন সেকেন্ডের মধ্যে একজনের কথা পৌঁছে যাই আরেকজনের কাছে।তাছাড়া কার জীবন কেমন চলছে এটা আপনি আপনার সোশ্যাল মিডিয়ার হোমপেজ স্ক্রল করলেই পেয়ে যাবেন।এর জন্য এতো ধৈর্য নিয়ে চিঠি লেখা লাগে নাকি?

চিঠিই যখন নেই,ডাকপিওন কই থেকে আসবে?

আমার মনে হয় এরা অন্য কোনো পেশা বেছে নিয়েছে নয়তো পোস্ট অফিসে অলস সময় কাটাচ্ছে।আপনি যদি এখন এদের বিলুপ্তপ্রায় ঘোষণা করেন তবে কেউ আপনার সাথে তর্কে জড়াবে না।

একসময় এই পৃথিবীতে ডায়নোসর নামের এক প্রাণী বসবাস করতো। কে জানে হয়তো কয়েক বছর পর আমাদের নতুন প্রজন্মকে বলা হবে - একসময় ডাকপিয়ন চিঠি বিলি করতো"
ওরা বলবে চিঠি কি জিনিষ? চিঠি কি এটা বোঝানো শেষ হলে ওরা করুনার শুরে বলবে "আহারে!!ডাকপিয়নরা কত কষ্ট করতো"

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.