নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

৪০৪ নট ফাউন্ড

মুক্তাদির অনল

১৯

মুক্তাদির অনল › বিস্তারিত পোস্টঃ

একের ভিতর সব

০৯ ই আগস্ট, ২০১৭ রাত ১০:৫৩

"সবজান্তা শমসের" নামে বাংলা অভিধানে একটা বাগধারা আছে। যেকোনো বিষয়ে ধারণা থাকুক বা না থাকুক, সবক্ষেত্রেই নিজেকে পন্ডিত ভাবে এই সবজান্তা শমসের। সত্যি বলতে কি, আমি,আপনি, আমরা সবাই দিনকে দিন সবজান্তা শমসের হয়ে যাচ্ছি। কিভাবে হয়ে যাচ্ছে সে কথাই পরে আসবো।প্রথমে বলে নেই এমনটা ভাবার কারণ- আমার হাতে ইন্টারনেট আছে।
যেকোনো কিছুরই ভালো-খারাপ দুটো দিকই আছে। "ইন্টারনেট" এর ভালোর দিকটাই বেশি এটার জন্য গভীরভাবে চিন্তা করার প্রয়োজন নেই। ইন্টারনেটের কল্যানে পুরো পৃথিবী এখন আমাদের হাতের মুঠোয় বা ল্যাপটপের স্ক্রিনে। পৃথিবী এমনকি মহাকাশের কোন কোনায় কি ঘটছে সেটা আমরা সেকেন্ডের মধ্যেই জেনে যাচ্ছি। সোশ্যাল মিডিয়ার দরুন খুব সহজেই অন্যের সাথে যোগাযোগ করতে পারছি,নিজের মতামত প্রকাশ করতে পারছি, যেকোনো ডাটা বা ইনফমেশনের দরকার হলে গুগলের কাছ থেকে সেটা জেনে নিতে পারছি। লেখাপড়া,গবেষণা, সাহিত্যচর্চাসহ সকল তথ্য, তথ্য আদান-প্রদান সবকিছু আপনি ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে সেরে ফেলতে পারবেন। দৈনন্দিন জীবনে ইন্টারনেটের ব্যবহার করতে করতে কখন যে এটা আমাদের বেসিক নিড-এ পরিণত হয়ে গেছে বুঝতেই পারিনি। এখন চাইলেও আমরা এখন ইন্টারনেট বিহীন দুনিয়ার কথা ভাবতেও পারবো না। মানুষের জীবন এখন আগের থেকে অনেক সহজ হয়ে গেছে,সময় বেঁচে গেছে।
এখন আমি সবজান্তা শমসেরের কথাই আসি। মনে করুন আপনার বন্ধুর অসুখ।আপনি অসুখের উপসর্গগুলো দেখে গুগল ঘেটে বলে দিলেন তাকে এই ঔষধ খাওয়া লাগবে। আদৌ কি কাজটা ঠিক হলো। খুব স্বল্প পরিমান জ্ঞান নিয়ে শুধুমাত্র গুগল কিংবা ইন্টারনেটের ব্যবহার করে এমন অনেক পরামর্শ আমরা অন্যকে দিয়ে থাকি। কিন্তু মনে রাখতে হবে গুগল আমাকে ঠিক ততটাই জানাবে যতটা মানুষ দিনের পর দিন গবেষণা করে পেয়েছে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.