নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কিছু লেখার চেষ্টা

মজিদুল হক মুনির

কিছু লেখার চেষ্টা

মজিদুল হক মুনির › বিস্তারিত পোস্টঃ

পলিয়ানা

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:৫৯


যে সব সিনেমাকে আমি সিনেমার চেয়ে বড় কিছু মনে করি তাদের মধ্যে একটি হল “পলিয়ানা”। উপন্যাস ভিত্তিক এই সিনেমাটি আমাদেরকে জীবন নিয়ে নতুন করে ভাবতে শেখায় । আমাদের যা আছে তা নিয়ে আমরা কেন খুশি নই , সুখি নই, কেন আমরা তার মাঝেই সুখ খোজার চেষ্টা করি না । ১২ বছর বয়সের এক বালিকা কত সহজে এবং সুন্দরভাবে তা দেখিয়ে দিয়েছে কিভাবে ইতিবাচক হতে হয় , অতি সাধারন কোন কিছুর মাঝে আনন্দকে খুজে নিতে হয় ?

উপন্যাস ভিত্তিক এই সিনেমাটি মুক্তি পেয়েছিল ১৯৬০ সালে । এটা কালার ফিল্ম । মূল উপন্যাসটি প্রকাশিত হয়েছিল ১৯১৩ সালে যে বছর কবিগুরু নোবেল পুরুস্কার পেয়েছিলেন । উপন্যাসের রচয়িতা আমেরিকান লেখিকা ইলিনর এমিলি হজম্যান পোর্টার । তবে সিনেমাটি যার জন্য এতো প্রানবন্ত হয়েছে সে হল ক্যাথরিন রোজ মিলস যে পলিয়ানা চরিত্রে অভিনয় করেছেন । এই সিনেমাটি যখন মুক্তি পায় তখন তার বয়স ছিল ১৪ বছর । চরিত্র পলিয়ানার চেয়ে ২ বছরের বড় । ঐ বয়সে সে দেখিয়েছিল অভিনয়ে মুনশিয়ানা । উপন্যাসের মূল চরিত্র পলিয়ানা সম্পূর্ণ নতুন শহর হেরিংটনে এসে ধীরে ধীরে সবার সুখ দুখের সাথী হয়ে ওঠে সে । মানুষকে ইতিবাচক হতে শেখায় । হেরিংটনের রাগী , বদমেজাজি, দুখি মানুষগুলোকে সে আনন্দ খুজে নিতে শেখায় ।

অনেকেই হয়ত সইনেমাটি দেখেছেন । যারা দেখেছেন তারা তো প্লট জানেনই । আর যারা দেখেননাই তাদের দেখার আগ্রহ নষ্ট হওয়ার ভয়ে কাহিনীটা বললাম না ।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:৩৫

সিলেক্টিভলি সোশ্যাল বলেছেন: ধন্যবাদ। সুযোগ পেলে দেখার ইচ্ছে রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.