নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শেরপা

দেখতে চাই ধরনী

মুনতাসির

আমি পাহাড়ে চড়ি,সাগরে ডুবি, পৃথিবী আমার প্রেম

মুনতাসির › বিস্তারিত পোস্টঃ

(যা শালা) সাইকেলটা বেচে দে - গ্রামীনফোন

১০ ই জুলাই, ২০১৩ রাত ১২:৪৬

মুনতাসির মামুন





সংগত কারনে বিষয়টা প্রয়োজনীয়। আমাদের দেশে পণ্যের বাজার জাত করনে বানিজ্যিক প্রতিষ্ঠান গুলোর আচার আচারন কতটুকু আক্রমনাত্বক তা ভেবে দেখা কিছুটা হলেও জরুরী।



সবসাময়ীক কালে তরুনদের মধ্যে যে বিষয়গুলো বেশ জোরাল ভাবে লক্ষ করা গেছে তার মধ্যে সাইকেলই মনে হয় সব থেকে বেশি আলোচিত। শুধু আলোচিত বললে খুবই ভুল হবে, বলা উচিত সময়ের প্রয়োজনে অতিগুরুত্ব পূর্ন সিদ্ধাšত। আর সে কারনেই মনে হয় বাংলাদেশের অতি পরিচিত মোবাইল ফোন অপারেটর গ্রামীন ফোন - তারুন্যের এই চলমান ক্রেজ কে কাজে লাগিয়েছেন বেশ বুদ্ধিমত্তার সাথে। টিভি কর্মাসিয়াল সহ দেশ জুরে বড় বড় বিলবোর্ড গুলোতে আমাদের অতিপরিচিত বন্ধুদের সাইকেল সমেত ছবি গুলো যথেষ্ঠ আবেগ পূর্ন। সাথে তাদের কথার ঝুলি, অন্য আরেক জন যুবা-বৃদ্ধকে আবার ভাবতে বাধ্য করবে, না সাইকেলটা আর ধরা উচিত।



এটাকে আমরা যথেষ্ঠ পজেটিভ একটা এপ্রেচ ধরতে পারি। কেননা জীবিকার জন্য ঢাকা শহরের লাখ লাখ কর্মজীবি মানুষ যদিও বা রোজ সাইকেল চালান, তবুও অভিযাত শ্রেনীর মানুষদের মধ্যে সাইকেল জনপ্রিয় হওয়া পিছনে চাকচিক্য একটা অত্যšত জরুরী বিষয়। যা আজ আমরা অনেকে যারা সাইকেল চাইল তাদের দেখলেই বোঝা যাবে।



হিসেব যাই হোক, সাইকেলের ভিন্ন এই রুপ কিছুটা হলেও নতুন। যা জিপি দারুন ভাবে কাজে লাগিয়েছে তার বানিজ্যিক বিপননে। তবে ব্যপারটার মধ্যে দেশ জনতার মঙ্গলের থেকে তাদের পন্য বিক্রিই যে মূল তার একটা উদাহরন টানার জন্যই এই লেখা।



কদিন আগে থেকে হঠাৎ করে দেখা গেল দেশের শীর্ষ স্থানীয় নিউজ এজেন্সি ” বিডিনিউজ২৪.কম” তাদরে ইনডেক্স পেজে মাষ্ট হেডের উপরে বেশ বড় একটা এড যোগ করেছে। আমি যত দিন থেকে এই ওয়েব সাইটটা দেখছি, এমন ভাবে এড আর কখনও দেখিনি (আমার ভুল হতে পারে)। এড দেয়া নেয়া নিয়ে সমস্যা নয়। সমস্যা হলো পন্য নিয়ে।



সেল বাজার- একটি অনলাইন বিপনন সাইট। যেখানে যে কেউ যা কিছু বিক্রি করে দিতে পারে। আমাদের দেশের প্রথম দিকের যে কটা অনলাইন স্টোর চালু হয়েছিল, এটি তার মধ্যে একটি। প্রথম দিকের মালিকানা অন্যকারো থাকলেও বর্তমানে এটা জিপি-এর একটি অংগ প্রতিষ্ঠান।



এই প্রতিষ্ঠানটি তার কার্যক্রম হঠাৎ করেই মহা সমারহে শুরু করেদিয়েছে তার কারন হলো অনলাইন স্টোর নিয়ে আরেকটি কোম্পানি ” বিক্রয়.কম” এর অগ্রাসি জনসংযোগ। আর তাই সুচতর জিপি (সেল বাজার) প্রতিবারের মত পাবলিক সেস্টিমেন্ট এ আটকে যায় এমন কিছু করার ই চেষ্টা করেছে ”বিডিনিউজ২৪.কম” এর সাইট এডেও।



এডে লেখা ছিল ”হাঁটতেই বেশি পছন্দ? পড়ে থাকা সাইকেলটা তাহলে বেচে দিন”। অনেকে ভাবতে পারেন সমস্যা কই? খারাপ তো কিছু লেখা নাই। আসলেও এটা খারাপ কিছু না । ঝোকের মাথায় সাইকেলটা আপনি কিনেছিলেন, এখন আর চালান না, তো সেটা বিক্রি করেই দিতে পারেন।



কিন্তু ব্যপারটা এমন করে ভাবা যেতো যদি না জিপি তার চলো বহু দূও - ক্যাম্প্যইনে সাইকেল এর জয়জয়াকার টা না দেখাতেন। একই কোম্পানি তার নিজের সুবিধার্থে সাইকেল কে পরিবর্তনের কিংবা তারুন্যের হাতিয়ার দেখালেন আর অন্য জায়গায় বললেন, এটা বেচে দেন। ব্যপারটা গোলমেলে।



”হাঁটতেই বেশি পছন্দ? পড়ে থাকা সাইকেলটা তাহলে বেচে দিন”। এডের এই কথাটার বিশ্লেষনে আসা জাক। ”হাঁটতেই বেশি পছন্দ? - এই অংশ দিয়ে বোঝান হচ্ছে যারা সাইকেল কিনেছেন হাটার বিকল্প হিসেবে, আর যদি মনে করেন হাটতেই ভাল লাগছে তো সাইকেল টা ছেড়ে দিন। কিšতু চলো বহুদূর এডে সাইকেল কে দেখানো হয়েছে রা¯তার বিজয়ী বীর হিসেবে। জানজট এর ভীর ঠেলে, বাস ট্রাকের কোনা চিপা দিয়ে সাইকেল নিয়ে অতি অল্প সময়ে চলে যাওয়া যায় গšতব্য। তার মানে দারায়, সাইকেল একটা উপযোগী যানবাহন। নিছন হাটার বিকল্প না। সে হিসেবেও ”হাঁটতেই বেশি পছন্দ? কথাটা বেশ ভুল। কেননা এখানে একটা তুলনা চলে আসে সাইকেলের সাথে। যেহেতু হাটা এখানে প্রায়রিটি পাচ্ছে তাই এভাবে ধরে নেয়া যেতে পারে সাইকেল দিয়ে শুধু হাটার বিকল্প কাজ করা যায়। আর ভালভাবে বললে, আশে পাশে যাওয়া জন্য হাটাতেই ভাল লাগতে পারে সাইকেলের থেকে যদি না দূরত্ব কম হয়। বেশি দূরত্বের জন্য আমরা কয় জন হাটি বা হাটবো সেটা নিয়ে আমাদের কোন সংসয় নাই। এটা হতেই পারে, কিন্তু সাইকেলকে ডেইলি যানবাহনের কাতারে আনা হয়েছে চলো বহুদূও এডে, সে হিসেবে সাইকেল স্বল্প দূরত্ব (যা হেটে কাভার করা যায়) জন্য সাময়িক কোন বাহনই শুধু না, এটা দিয়ে দৈনিক প্রয়োজনে অন্য যানবাহনের বিকল্পও বটে।



এবার আসা যাক ”পড়ে থাকা সাইকেলটা তাহলে বেচে দিন” - এই লাইনে। ”বেচে দিন” কথাটার মধ্যে যথেষ্ট তাচ্ছিলল আছে। আমরা সাধারন ভাবে - বেচে দে টাইপ কথা তখনই বলি যখন ফেডআপ হয়ে যাই। এটা কিছুটা উসকানি মূলকও বটে। তাই যখন এডে বলা হচ্ছে ”হাঁটতেই বেশি পছন্দ? পড়ে থাকা সাইকেলটা তাহলে বেচে দিন” - তখন দর্শকে কিছুটা হলেও উস্কে দেয়া হচ্ছে, ফেলে রেখে কি আর বলে, বিক্রি করেদেন। কিছু টাকাও চলে আসবে।



এখন কথা হলো, জিপি এর মাথায় সব বাদ দিয়ে সাইকেল বেচার চিšতাই বা আসলো কই থেকে? তার মানে কি সাইকেলের জনপ্রিয়তা কমছে? এটা বলার চেষ্টা করা হয়েছে? এমনই কি যে, কিনেই যখন ফেলেছেন ফেলে রেখে কি হবে, বেচে দিয়ে বেচে যান? ব্যপারটা আসলেও সাইকেলের জন্য খুবই অসম্মান জনক। কেননা সাইকেলের জন্যপ্রিয়তাতো বারছেই। যদি তাই হয়ে থাকে বেচার কথা আসে কই থেকে? প্রসঙ্গত সাইকেলের অতিজনপ্রিয়তার কারনে চলো বহুদূর এড গুলো বানানো হয়েছে একই সময়ে।



এখন ধরা হোক টার্গেট অডিয়েন্স। বিডিনিউজ এটি অতি জনপ্রিয় সাইট যেখানে সারা দুনিয়া থেকে বাঙ্গালীরা ভিজিট করে। সে হিসেবে টার্গেট অডিয়েন্স এর সবাই পড়ালেখা জানে। আর তারাই কিন্তু এখন সাইকেলের দিকে ঝুকছে। যদি তাই হয়ে থাকে তো জিপি তার এই এড বানানোর আগে নিশ্চয়ই এটা শিয়র হয়েছে - এই শ্রেনীর মানুষরা সাইকেল কিনলেও এখন আর চালায় না বা হাটা টাই প্রাধান্য দিতে পারে? তাহলে চলো বহুদূর এড টা দিয়ে জিপি কি বুঝাতে চাচ্ছে?



এভাবে আর অনেক কিছু বলা যাবে যে, একটা প্রতিষ্ঠান আসলে সামাজিক দ্বায়িত্ব পালনের নামে তাদের প্রয়োজন মাফিক একই পন্যকে যেমন ইচ্ছা তেমন করে বিপনন করতে পারে। পথের মানুষের ইমোশনকে ইগনাইট করার জন্য সাইকেল ওয়ালা বিলবোর্ড যেমন টাঙ্গানো পসিবল আর ঠিক সেই সাইকেল কে (যা শালা)বেচে দে - টাইপ কথাও তারা বলতে পারে। এখানে তাদের পণ্যে প্রসারই সব, সাইকেল কতটুকু সেটা আপনিই খুজে নেন।



আমি জানি না আমার বন্ধুরা যারা চলো বহুদূর - এডে ছিলেন তার বিষয়টাকে কিভাবে নিবেন? এটা নিছক কাকতালিয় কিছু হবার কথা নয়। কারন গ্রামীনফোনের মত প্রতিষ্ঠান কাদি কাদি টাকা খরচ করবে এমনিতেই, এটা বলাটা আসলেই বেমানান। আরেকবার ভেবে দেখুন।



Billboad photo taken from Tanzin Chy facebook shared photo.

মন্তব্য ৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১০ ই জুলাই, ২০১৩ রাত ১:৫৪

সামসুন নাহার বলেছেন: ঠিক।++

২| ১০ ই জুলাই, ২০১৩ সকাল ১১:০৭

পথিক!!!!!!! বলেছেন: এ আর নতুন কি.. ভালো লিখেছো ....আমি তো জিপির আরেক এড নিয়ে খুবমজা পাচ্ছি ইদানিয়...
ঐ যে এক টাক্কু আরেক টাক্কুর পর চুলা খুলে পড়ায়, বলে তুই ও......তার পর
শুরু হলো একজন জিপি ইউসকরে আপনিও করেন..মানে একজন টাক পড়ে ধরা খেয়েছে আপনিও টাক হয়ে যান ..আপনিও জিপি ইউজার হোন...নিজর বাঁশ নিজেরা কেমনে মারে ...আমি হাসতে হাসতে শেষ....

৩| ১০ ই জুলাই, ২০১৩ সকাল ১১:০৮

পথিক!!!!!!! বলেছেন: এ আর নতুন কি.. ভালো লিখেছো ....আমি তো জিপির আরেক এড নিয়ে খুবমজা পাচ্ছি ইদানিয়...
ঐ যে এক টাক্কু আরেক টাক্কুর পর চুলা খুলে পড়ায়, বলে তুই ও......তার পর
শুরু হলো একজন জিপি ইউসকরে আপনিও করেন..মানে একজন টাক পড়ে ধরা খেয়েছে আপনিও টাক হয়ে যান ..আপনিও জিপি ইউজার হোন...নিজর বাঁশ নিজেরা কেমনে মারে ...আমি হাসতে হাসতে শেষ....

১০ ই জুলাই, ২০১৩ দুপুর ১:৫২

মুনতাসির বলেছেন: দারুন বলেছেন ভাই।

৪| ১০ ই জুলাই, ২০১৩ সকাল ১১:১০

পথিক!!!!!!! বলেছেন: এই যে চান্দি ছিলা এড টা .....http://www.youtube.com/watch?v=YSZolGsdE30

৫| ১০ ই জুলাই, ২০১৩ দুপুর ১:৪৬

সবুজ সায়াহ্নে বলেছেন: বাহ! ভালো তো...ভালো না...গ্রামীণ ফোন আমাদের সাইকেল চালানো বাদ দিয়া ব্যবসায়ী হওয়া শিখাচেছ।

৬| ১০ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:২৭

টুরিস্ট আশরাফুল বলেছেন: যথার্থ বলেছেন !!

৭| ১১ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৫৭

তারছিড়া বলেছেন: ভাই মেরা পকেট মে কুচ পায়সা হে তো মে হিট...
একখান ট্রাক কিনে রাস্তায় চালামু
ট্রেক :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.