নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শেরপা

দেখতে চাই ধরনী

মুনতাসির

আমি পাহাড়ে চড়ি,সাগরে ডুবি, পৃথিবী আমার প্রেম

মুনতাসির › বিস্তারিত পোস্টঃ

সৌদি আরব ও পৃথিবীর চাঁদ দেখা কমিটি

১০ ই এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪১



ব্যপারটার গুরুত্ব তেমন বেশি না হলেও সংগত কারনে এতটা ঘেটে দেখা। রোজা কিংবা ঈদ বা মুসলিম রীতিনীতির বিষয়ে যখন দিন তারিক ধার্জ্য করতে হয় তখন একটি বিশেষ সংস্থার নাম আমরা শুনতে বা দেখতে পাই। জাতীয় চাঁদ দেখা কমিটি। এই কমিটির কাজ হলো চাঁদ দেখে ধর্মীয় দিনগুলো বাতলে দেয়া। সে ঠিক আছে। কিন্তু আমরা যারা পাবলিক তারা ঠিক এই কমিটির দায়িত্বকর্তব্যের বেপারে যে খুব একটা সম্মান প্রদর্শন করি তাও বলা ভুল না হলেও পুরোটাও যে ঠিক তাও বলা যাবে না। ছোট বেলা থেকেই দেখে আসছি সৌদি আরবের একদিন পর আমাদের ঈদ হয়। যেহেতু চাঁদ দেখার সাথে হিজরি বর্ষপঞ্জীকা নির্ধারিত হয় তাই আগে থেকেই বলা যায় না আসলে রোজার ঈদ ঠিক কোন দিন হবে। আবার হিজরি মাস কোনোটাই ত্রিশ দিনের বেশি হতে পারবে না। এটা আমরা সবাই জানি। আমাদের দেশে ঈদ বা এই ধরনের গুরুত্বপূর্ণ ছুটিগুলো চাঁদ দেখার উপর কতটা নির্ভর করে তা আমাদের জনে বলা কঠিন। তাই এই চাঁদ দেখা কমিটি যাই দেখুক তাদের দেখার থেকে সৌদি আরবের দিকে তাকিয়ে থাকাতেই আমরা অভ্যস্ত। ক্ষতি নেই।

চাঁদ দেখা কমিটিকে নিয়ে আমরা যে ট্রল করছি, ঠিক সে জন্যেই একটু ঘেটে দেখতে পেলাম যে পৃথিবীর প্রায় সকল দেশই সৌদি আরবের আকাশের দিকে তাকিয়ে থাকে। সময় স্বল্পতা জন্য আমি মাত্র কয়েকটি দেশের বিগত কয়েক বছরের হিসাব তুলে ধরলাম। এতে দেখা যায় সৌদি আরবের দিনের সাথে মিল রেখেই রোজা, ঈদ গুলো ঠিক করা হয়। সেটা আমেরিকা, অস্ট্রেলিয়াতেও তাই।

তার মানে দাড়ায় এই যে আমরা আমাদের চাদ দেখা কমিটিকে ট্রল করছি, সেটা কতটা যৌক্তিক? কেননা পৃথিবীসব দেশ যদি একই দিনে শাওয়াল মাসের চাদ দেখতে পায় তো আমাদের ওনারাও পেতে পারেন। এর ব্যত্যয় যেহেতু ঘটে না তাই ওনাদের সাথে মজা নিয়ে আর কি লাভ?



যেখানে সবটাই মনে হয় আগে থেকে ঠিক করে রাখা হয়। এমন আরও অনেক উদাহরণ দেয়া যাবে হয়তো।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১০ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:২৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



কোন দেশ থেকে কখন চাঁদ দেখা যাবে সেটা নির্ধারণ করা আধুনিক যুগে মনে হয় কঠিন কিছু না।
সেটা করে দিলেই আগেই বোঝা যাবে কোথায় কখন ঈদ করা সম্ভব।

২| ১০ ই এপ্রিল, ২০২৪ রাত ১০:১৫

ধুলো মেঘ বলেছেন: সৌদী আরবের চাঁদ দেখায় অনেক গলদ আছে। আপনি আমাকে বুঝান, সূর্য গ্রহণের পরে একই দিনে কোন যুক্তিতে চাঁদ দেখতে পাবার কথা? ৮ ই এপ্রিল তারা চাঁদ দেখার এটেম্পট নিলো কেন, যেদিন চাঁদ দেখতে পাবার ১% সম্ভাবনাও ছিলনা? আমরা ১০ই এপ্রিলের চাঁদও খুব কষ্ট করে খুঁজে পেয়েছি - সেখানে তার ২ দিন আগে কোন যুক্তিতে তারা চাঁদ খুঁজতে গিয়েছিল?

১১ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

মুনতাসির বলেছেন: আপনি ঠিক এ বলেছেন। এখানে আমাদের করার কিছু থাকে বলে মনে হয় না। এটা আমার উপলব্ধি মাত্র। ভুল হতে পারে। তবে সৌদি দের সাথে মিল রেখে ঈদ মনে হয় সবাই করে। কেননা কুরবানির ঈদ এবং হজ দুইটাই কিন্তু চাদের উপর নির্ভর করে। আবার হজ এর দিন তো সৌদিরাই ঠিক করে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.