নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মন এক বড় মহাজন

মনের কথা ব্লগে বলে ফেলুন,নয়তো মনে কথার বদহজম হবে

মুনযুর-ই-মুর্শিদ

মুনযুর-ই-মুর্শিদ › বিস্তারিত পোস্টঃ

প্রাচীন বাংলাঃ ময়নামতি - লালমাই

২০ শে মার্চ, ২০১৪ রাত ৮:৪৭

প্রাচীন বাংলাঃ ময়নামতি - লালমাই

প্রাচীন ময়নামতি-লালমাই ১৮ কিলোমিটার জুড়ে বিস্তৃত টিলাময় অঞ্চল। কারো কারো মতে এ অঞ্চলের নামকরণ রাজা গোবিন্দ চন্দ্রের মায়ের নাম অনুসারেও হতে পারে। বৌদ্ধ পন্ডিতদের লেখা শিলালিপিতে এ অঞ্চলকে রোহিত গিরি বলে উল্লেখ করা হয়েছে।

Shalbon Bihar

শালবন বিহার ময়নামতি লালমাই অঞ্চলের মাঝে অবস্থিত একটি বিহার। বৌদ্ধ বিহার বলতে জ্ঞান চর্চার সাথে উপাসনার কাজে ব্যবহৃত স্থাপনাকে বোঝায়। এখানে মূলত বৌদ্ধ পন্ডিতদের আনাগোনা ছিল।



শালবন বিহার খ্রিষ্টীয় সপ্তম শতাব্দীর শেষ থেকে অষ্টম শতাব্দীর প্রথম ভাগে নির্মিত হয়।এটি চার বাহু বেষ্টিত বিহার।প্রতিটি বাহু ৫৫০ ফিট করে লম্বা।উত্তর দিকে এর প্রবেশ দ্বার।একেবারে মাঝে মন্দির।



এর পাশেই আছে কোটিলা মুরা(ত্রি-রত্ন স্তুপ) এটিও তদকালীন উপাসনা ও জ্ঞান চর্চায় ব্যবহৃত হত। এটিকে বুদ্ধ(জ্ঞান),ধর্ম ও সংঘের প্রতীক বলা হয়।



প্রত্নতত্ত্বের ছাত্র-শিক্ষকের কাছে এর গুরুত্ব অনেক।আপনি আমি'ত সাধারণ মানুষ।আমাদের কাছে এর কি গুরুত্ব আছে?/নতুন প্রজন্মের কারো কাছেইবা আপনি বিহার নিয়ে কি মেসেজ দিবেন?

উত্তরঃ আপনি যদি উদার মনের মানুষ হন তবে এতটুকুই আপনার আনন্দের জন্য যথেষ্ট যে সারা দুনিয়ার অধিকাংশ মানুষ যখন অন্ধকারে তখন আপনার ছোট্ট দেশের রোহিত গিরির পন্ডিতরা প্রজ্ঞা ও জ্ঞানের আলো ছড়িয়েছেন।



http://www.comilla.gov.bd/node/2236

Click This Link

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.