নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ সচেতন নাগরিক

মুরশীদ

মানবতা এবং সুন্দর ভবিষ্যত এর আশাবাদী একজন

মুরশীদ › বিস্তারিত পোস্টঃ

মস্তিস্ক ড্রেইন, মেধাস্বত্ব এবং টিকফা

১৯ শে জুন, ২০১৩ রাত ১১:২৮

টিকফা নিয়ে টিভিতে ইদানিং কিছু আলোচনা শুনে আমার এ বিষয়ে কিছু প্রশ্ন এবং ধারণা জন্মেছে।প্রথমত যদি চুক্তি মোতাবেক মেধাস্বত্ব প্রতিষ্ঠিত হয় তবে আমরা যে এখন ইচ্ছামত বিভিন্ন অপারেটিং সিস্টেম এবং এপ্লিকেশন বিনা পয়সায় ডাউনলোড করি তা আর হবে না । অনেক দামে এগুলো কিনতে হবে।পাইরেসী অন্যায় তা জানি তবে আমার ধারণায় অন্ততঃ যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে আমাদের এই পাইরেসীর সুযোগ নেয়ার অধিকার আছে।কেননা আমাদের দেশ থেকেও ওরা আমাদের মেধাগুলো নিয়ে যাচ্ছে অবিরত। জনগনের টাকায় পড়াশোনা করে আমাদের মেধাবী ছাত্ররা পাড়ি জমাচ্ছে যুক্তরাষ্ট্রে।তারা এমন আকর্ষন সৃষ্টি করেছে যে এ মেধা ড্রেনের কোন প্রতিরোধ আপাতত সম্ভব নয়। সুতরাং আমাদের সেই মেধাকে যখন যুক্তরাষ্ট্র পুঁজি করে আমাদেরই উপর মেধাস্বত্বের চুক্তি চাপাতে চায় আমাদের কি সেটা মেনে নিয়ে নিজেদের ডিজিটাল উন্নতির পথকে রুদ্ধ করা ঠিক হবে ??



আমি হয়তো ব্যাপারটিকে অনেক সরলীকরন করে ফেললাম। কিন্ত বাস্তবতা হচ্ছে চীন ও ভারত এ ধরণের চুক্তি করে নাই এবং ডিজিটালই তারা এগিয়ে যাচ্ছে।আমাদের তো কোমর ভাঙ্গা। তাই অসহায় কিন্ত সম্ভাবনাময় ছোট দেশগুলোর মত আমরাও আমেরিকার এই ফাদে আটকাতে যাচ্ছি যাতে আমাদের ডিজিটাল শ্রেষ্ঠত্ব অর্জন সম্ভব না হয়।এবং আমেরিকার জন্য নতুন প্রতিদন্ধীর জন্ম না হয়।

গার্মেন্টস শিল্পকে বাঁচাতে গিয়ে যদি ডিজিটালকে হত্যা করি তাকি ঠিক হবে?

আমার এ চিন্তাগুলো হয়তো ভুলও হতে পারে ( সীমিত জ্ঞানের জন্য)

যদি তাই হয় তবে দেশের জন্য ভালো।

মন্তব্য ১৩ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২০ শে জুন, ২০১৩ রাত ১২:০৭

আহমেদ জী এস বলেছেন: মুরশীদ,

একদম খারাপ কিছু বলেন নি । একদম সরলীকরন করে ফেলেছেন , তা ও বলা যাবেনা ।
সত্যিই তো ... আমাদের মেধা বিনামূল্যে পাচার হয়ে যাবে আবার সেই মেধাই আমাদের কে কিনতে হবে গাঁটের পয়সা খরচ করে, অদ্ভুত নয় ? দেখার যেন কেউ নেই.......

আর ভেবে দেখুন তো , আমাদেরই ভোটে নির্বাচিত সব আমলের সরকারেরই সম্পাদিত কোন চুক্তিগুলো আমাদের পক্ষে গেছে ! আমি জানিনে গেছে কিনা !

ধন্যবাদ এরকমের একটি লেখার জন্যে ।

শুভেচ্ছান্তে ..........


২১ শে জুন, ২০১৩ সকাল ১১:৩৭

মুরশীদ বলেছেন: টিকফা চুক্তিটি স্বাক্ষরের আগে এখন আমাদের একমাত্র আশা সরকার যদি এর বিস্তারিত বিষয়গুলো জনসমক্ষে প্রকাশ করে, সংসদে আলোচনা করে এবং তারপর সত্যিকার অর্থে কল্যানকর একট সিদ্ধান্তে উপনীত হয়।
মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আহমেদ জীএস।

২| ২০ শে জুন, ২০১৩ রাত ১২:২২

সাহাদাত উদরাজী বলেছেন: চীন ও ভারত এ ধরণের চুক্তি করে নাই, সাধারন ভাবেই আমি মনে করি এই চুক্তি করা উচিত হবে না!

২১ শে জুন, ২০১৩ সকাল ১১:৩৯

মুরশীদ বলেছেন: সমস্তদিক বিবেচনা করে এই ব্যাপারে সিদ্ধান্ত নেয়া উচিত বলে আমিও মনে করি। তবে সমস্যা হলো চুক্তিটি এখনো অপ্রকাশিত ।

৩| ২০ শে জুন, ২০১৩ বিকাল ৪:২৫

হুপফূলফরইভার বলেছেন: আমরা যারা গাওগেরাম থেকে উঠে আসা চার আনার ডিজিটাল দিনমজুর তাদের জন্য এ এক ভয়াবহ অশনীসংকেত!

ঢেকিছাটা চালের আস্ত ভাত খাওয়ার স্বামর্থ না থাকায় সকাল বেলায় আজ যারা ক্ষুদের চালের ঝাউ খেয়ে নীলক্ষেত থেকে ২০টাকায় বিদেশী বই, হাতিররাস্তা থেকে ৪০ টেকায় চারটে নতুন সফটওয়ার কিনে এনে স্বশিক্ষায় শিক্ষিত হয়ে স্বপ্ন দেখি ডলার হিসেবি তেত্রিশঘন্টার দিনমজুর হয়ে মায়ের জন্য ঈদের শাড়ী ছোটবোনের পড়ার খরচ যুগিয়েও উপরি হিসেবে রঙ্গিন স্বপন বোনার তাদের জন্য টিকফা চুক্তি কতটা জঘন্যরকম অভিশাপ হতে যাচ্ছে তা বোঝানোর মত যথেস্ট শক্তিমান প্রতিবাদের ভাষা আমার জানা নেই!

শুধু কায়মনোবাক্যে প্রার্থনা করি ধ্বংসহোক নিজের আপন মায়ের আপন ভাইয়ের পেটে ছুরি ঢুকিয়ে ডাকাতসর্দারকে খুশি করে বাহবা পাওয়ার আত্মবিধ্বংসী খুনিবৃত্তি জায়গীরদার নস্টরাজনীতির! পেটে যখন ক্ষুধার জ্বালায় চোখে মুখে অন্ধকার দেখব হিতাহিত জ্ঞানশূণ্য হয়ে তখস সামনে যারে পাব তার মাথায় বারিমেরে তিনটা পাচটা দালালরে ধ্বরাশায়ী করতে এতটুকুন সাতপাচ ভাবতে যাবনা!

ভাইয়া আপনার সরলীকৃত ভাবনার অন্তর্নিহিত শংকা যেন মিথ্যে হয়! টিকফা চুক্তির ডিটেইল কোথায় পাব জানাতে পারবেন কি?

২১ শে জুন, ২০১৩ সকাল ১১:৫২

মুরশীদ বলেছেন: খুব সুন্দর এবং জোরালোভাবে আপনি বিষয়টির গভীরে গিয়েছেন।টিভির আলোচনা শুনে আমার যতটুকু ধারণা সরকারের একজন বিজ্ঞ আমলা উপদেষ্টা চুক্তিটির ব্যাপারে পুর্ন ওয়াকিবহাল। তিনি বলেছেনও যে বিগত একবছর ধরে তিনি এর উপর কাজ করছেন।এও বুঝলাম যে উনি ঔপনিবেশিক আমলের মত নব্য বেনিয়াদেরই স্বার্থ রক্ষা করছেন। করারই তো কথা কারন আমলাদের সৃষ্টিই তো তাদের স্বার্থ রক্ষার জন্য হয়েছিল।কিন্ত দুঃখ এখানেই যে অর্ধশত বছর পর ও আমাদের ঘাড় থেকে এই ভুত নামলোনা। বরং সুবিধাভোগী আমলারা কিভাবে যেন রাজনীতিতে জায়গা করে নিয়েছে।এরা শুধু বেনিয়াদেরই ভাষা বোঝে আপামর জনগনের ভাষা বোঝার ক্ষমতা এদের নাই।
তাই যতদিন আমাদের রাজনৈতিক নেতৃত্ব এ থেকে বের হয়ে না আসতে পারবে ততদিন আমাদের এই রাজনীতি গন বিচ্ছিন্নই থাকবে।
ধন্যবাদ ।

৪| ২০ শে জুন, ২০১৩ বিকাল ৪:৪১

ম্রিয়মাণ বলেছেন: অনুন্নত দেশগুলোকে মেধাস্বত্তের ক্ষেত্রে সুবিধা দেয়াই নিয়ম।
আমাদের এ অবস্থার জন্য অনেকের দায় আছে। ঔপনিবেশিক শাসন একটি কারণ।
আর এখন তো সাহায্যের নাম করে যা আসছে তার চেয়ে বেশি চলে যাচ্ছে।
আমাদের দেশের মেধা চলে যাচ্ছে বাইরে, আবার আমাদেরই মেধাস্বত্তের ফাঁদে পড়তে হচ্ছে।
দু'বিঘা জমি কবিতার মত, নিজের গাছের আম খেতে গিয়ে চোরের অপবাদ নিতে হচ্ছে।
আমাদের ধান গাছ, নিম গাছ, জামদানী এসবেরও নাকি পেটেন্ট করা হচ্ছে।
সাম্প্রতিক কালে ভারতের আদালতের একটি রায় থেকেও বোঝা গেছে বহুজাতিক কোম্পানীগুলো পেটেন্ট নিয়ে কিভাবে বাটপারী করে।
কপিরাইটের বিষয়টি নিয়ে কাজ করার সময় এখনো আসেনি।
বাংলাদেশের অর্থনীতিকে আগে সে পর্যায়ে আসতে হবে।
অল্প পয়সায় কম্পিউটার প্রোগ্রাম ব্যবহার করা, বিশ্বের সেরা বই পড়া, সিনেমা দেখা এসব সুবিধা ততদিন লাগবে যতদিন এদেশ দরিদ্র থাকবে।
যুক্তরাষ্ট্রের উচিত দারিদ্র দূরীকরণের ব্যবস্থা করা।
উজানে বাঁধ দিয়ে পানি প্রত্যাহার, জলবায়ুর পরিবর্তন, দূর্নীতি, ইত্যাদি দূর না করে বাণিজ্য বাড়ানোর চেষ্টা করলে সেটা সমাজে বৈষম্যই বাড়াবে কেবল।

২১ শে জুন, ২০১৩ দুপুর ১২:০৪

মুরশীদ বলেছেন: বড় শক্তিগুলো যেখানে আগামী অন্তত একশ বছরের ভবিষ্যত বিনির্মানে ব্যাস্ত আর আমরা ২০২১ কে লক্ষ্য করে আওয়াজ তুলছি। ভবিষ্যতে দাপট হবে টেকনোলজির, বিজ্ঞানের আর প্রচন্ড মেধাশক্তিসম্পন্ন মানুষদের।তাই বৃহত শক্তিগুলো এগুলোকেই লক্ষ্য করে শ্রেষ্ঠত্ব অর্জনের চেষ্টায় আছে।তাই মেধাস্বত্ব বিষয়টি একটি বিরাট পুজি হিসেবে কাজ করবে।
প্রকৃতির দান সুপেয় পানি, বৃক্ষরাজি, নিরাপদ খাদ্য ইত্যাদি হয়ে যাবে দুস্প্রাপ্য।তাই মেধা এবং টেকনোলজির যারা হবে কর্নধার তারাই হবে ক্ষমতাবান।সংখ্যাধিক্য কোন প্রভাব ফেলবেনা । অর্থাৎ জনতার শক্তি আমার মনে হয়না ততটা এফেক্টিভ থাকবে। তাই আমাদের এখনই ভাবতে হবে আমাদের দেশের শ্রেষ্ঠ মেধাগুলোকে কিভাবে দেশেই ধরে রাখতে পারি সুন্দর এবং সমৃদ্ধ একটি দেশের স্বার্থে।
ধন্যবাদ

৫| ২০ শে জুন, ২০১৩ বিকাল ৫:০৪

শ।মসীর বলেছেন: গররিবের কপাল ......

২১ শে জুন, ২০১৩ দুপুর ১২:০৫

মুরশীদ বলেছেন: গরিবের কপাল নয় শামসীর, এটা বোধহয় কর্মফল এবং অদুরদর্শীতা।

৬| ২১ শে জুন, ২০১৩ রাত ২:২২

দুরন্ত-পথিক বলেছেন: ভাইয়া,জিএসপি সুবিধার সাথে এই আত্মঘাতী টিকফা চুক্তির কোন সম্পর্ক নেই।উল্লেখ্য বাংলাদেশ সবচেয়ে কম এই সুবিধা পেয়ে আসছে,আমাদের থেকে ভারত ও ব্রাজিল অনেক গুন বেশি জিএসপি সুবিধা নেয়।তারপর ও তারা টিকফা চুক্তি করেনি।

২১ শে জুন, ২০১৩ দুপুর ১২:০৯

মুরশীদ বলেছেন: কথা ঠিক তবে চুক্তিটি সম্পর্কে আমরা এখনো অন্ধকারে। আশাকরি সাক্ষরের আগে সরকার আমাদের জানাবেন এর ফলে আমাদের কি লাভ হবে এবং কি কি ঝুকির সম্ভাবনা থাকবে।

৭| ২১ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৭:৩৬

ফারজুল আরেফিন বলেছেন: ভাঙ্গা কোমরটা সোজা করতে পারলে সব দুঃশ্চিন্তা শেষ হয়ে যেতো।

+

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.