নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ সচেতন নাগরিক

মুরশীদ

মানবতা এবং সুন্দর ভবিষ্যত এর আশাবাদী একজন

মুরশীদ › বিস্তারিত পোস্টঃ

সুন্দরবন নাকি অসুন্দর ভবিষ্যত ?

২৭ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:৪১



অন্ধকার ভালো নাকি মৃত্যু ? আলো নাকি বিশুদ্ধ বাতাস ? কর্ম সংস্থান নাকি প্রকৃতির বিপর্যয় ? মোটা দাগের কিছু প্রশ্ন করছি প্রস্তাবিত রামপাল বিদ্যুত কেন্দ্রকে নিয়ে।আমার মনে হয় প্রকৃতি বিষয়ে যার নূন্যতম জ্ঞ্যান ও অভিজ্ঞতা রয়েছে, তার চেয়েও বড় কথা যারা প্রকৃতিতে লালিত হয়ে এর মমতার স্পর্শে বড় হয়েছেন তারা খুব সহজেই এই স্পর্শকাতরতা সম্পর্কে অবহিত। আর যারা এই সুযোগ থেকে বঞ্চিত হয়েছে অথবা প্রকৃতির কোলে থেকেও একে ভালোবাসতে বা বুঝতে পারেনি তারাই এই ব্যাপারে একেবারেই নেইভ।



যখন তারা বলেন এই প্রকল্পের ফলে সুন্দরবনের কোন ক্ষতি হবেনা আমি বিস্মিত হই।কারণ আমি জানি প্রকৃতি কি ভাবে বাঁচে আর কি ভাবে মরে যায়।এটা এতটাই স্পর্শকাতর যে একবার মৃত্যুর দিকে ধাবিত হলে আর ফেরানো যায়না।

চোখের সামনে ঢাকার প্রকৃতির মৃত্যু দেখেছি এবং দেখছি। এই মৃত্যু খালি চোখে এবং সল্প সময়ে উপল্বদ্ধি করা যায়না। কিন্ত যখন বোঝা যায় তখন আর ফেরার পথ থাকে না কারণ প্রকৃতির ক্ষয় অপুরণীয়।আমরা কি পেরেছি বুড়িগঙ্গাকে বাচাতে ? আমরা কি পেরেছি মধুপুর, জাফলং, আর হালুয়াঘাটের মত অনেক সমৃদ্ধ প্রকৃতিকে ধরে রাখতে ?

সুন্দরবন অত্যন্ত স্পর্শকাতর প্রকৃতির পর্যায়ে পরে আর তাই এটা ওয়ার্ল্ড হেরিটেজে অন্তর্ভুক্ত হয়েছে।তারা বলছে প্রকল্পটি বাফার জোনের বাইরে হবে। কিন্ত কিছুদিন আগেও এই তথাকথিত বাফার জোন সুন্দরবনেরই অংশ ছিল।যারা বলছেন এর ফলে সুন্দরবনের কোন ক্ষতি হবে না, যা হবে তা খুবই সামান্য এবং বৈজ্ঞানিক ভাবে এর মোকাবেলা করা হবে তারা কি তিরিশ বছরের ডাউন দ্যা লাইন দেখতে পাচ্ছেন না ?

প্রকৃতির ক্ষয় যেমন দ্রুত হয় আবার তেমনি ধীরে, যা বোঝা যায় কয়েক দশক পর।সুন্দরবনেও আস্তে আস্তে এই অপুরনীয় ক্ষতিটা যে হবে তা অবধারিত।আমি নিশ্চিত ভাবে বলছি কারণ আমি দেখেছি মানুষের পদচারণা আর বিভিন্ন কর্মকান্ডের ফলে কত সুন্দর সুন্দর প্রকৃতির মৃত্যু ঘটেছে।শুধুতো বিদ্যুত প্রকল্পই নয়।এটা কে ঘিরে মানুষের যে পদচারণা আর কর্মকান্ড শুরু হবে আশে পাশে তার যে কি প্রভাব পরবে তারা কি তা বিবেচনায় রেখেছেন ? এগুলোই ধীরে ধীরে সুন্দরবনের মৃত্যু ডেকে আনবে।

আজকের প্রয়োজনে আর বিলাসিতার জন্য কিম্বা আরো কিছু উপকারের আশায় যদি এই বিদ্যুত কেন্দ্রটি হয়েই যায় তাহলে আমি নিশ্চিত যে ভবিষ্যত প্রজন্ম আমাদের দায়ী করবে এই কান্ডজ্ঞ্যানহীন প্রকল্পটি বাস্তবায়িত করার জন্য।সুন্দরবনের উপকারিতা থেকে তাদের বঞ্চিত করার জন্য।তারা বলবে' বিদ্যুতের তো বিকল্প ছিল, কিন্ত সুন্দরবনের তো কোন বিকল্প ছিলনা'? পারবো কি আমরা এ দায় থেকে মুক্তি পেতে ?

তাই এই প্রকল্পটি অন্য কোথাও স্থানান্তরিত হোক এটাই আমার আন্তরিক আশা।আর তর্ক বিতর্ক নয়, এটা বিতর্কের উর্দ্ধে।

কর্তৃপক্ষ, প্লিজ এই বিদ্যুত কেন্দ্রটিকে রামপাল থেকে অন্য কোথাও সরিয়ে নিন। সুন্দরবনকে অন্তত বেনিফিট অফ ডাউট দিন।

মন্তব্য ৩৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৩৩) মন্তব্য লিখুন

১| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৩৮

সাহাদাত উদরাজী বলেছেন: দুনিয়াতে এত জায়গা থাকতে সুন্দরবনে কেন? এই প্রশ্নই!

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৫৭

মুরশীদ বলেছেন: আমার মনে হয় ভারত থেকে কয়লা পরিবহনে খরচ পরবে তাই হয়তো।
ধন্যবাদ ।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:২৫

মুরশীদ বলেছেন: * খরচ কম পরবে

২| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৪০

হাসান কালবৈশাখী বলেছেন:
রামপালে বিদ্যুৎ কেন্দ্র, সুন্দরবন ধ্বংশ হবে না
Click This Link

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:১৪

মুরশীদ বলেছেন: লিঙ্কটা পড়লাম। আপনি নিজেও কি পুরোপুরি কনভিন্সড ? বিদ্যুত আমাদের অবশ্যই দরকার কিন্ত কতটুকু মুল্যের বিনিময় সেটাই প্রশ্ন।আমাদের কি মেধা নেই এর চেয়ে কম মুল্য দিতে হবে এমন কোন টেকসই সাইট খুজে পাওয়ার ?
ধন্যবাদ লিঙ্কটি শেয়ার করার জন্য ।

৩| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৪৮

মোঃমোজাম হক বলেছেন: আপনার কথা খুব ভাল লাগলো।কিন্ত এই সরকার কি এতই ভদ্র?দেশের আগে ভারত তোষনই হচ্ছে এদের নীতি।

দেখুন কিভাবে করিডোর দিয়ে দিল বিনে পয়সায়, যেখানে আশুলিয়া যেতে হলেও আমাদেরকে টোল দিয়ে যেতে হয় !

আমাদের সবার শ্লোগান হউক সুন্দরবন বাচান , রামপাল হটাও।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:১৬

মুরশীদ বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ মোজাম হক আমার বিশ্বাস যে এই ব্যাপারে ব্যাপক জনমত গড়ে উঠলে সরকার অবশ্যই বিকল্প চিন্তা করবে।
যেমন ভাবে সরে এসেছিল আড়িয়াল বিল থেকে ।
আপনার শ্লোগানের সাথে একমত ।

৪| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:০৩

কালো বিলাই বলেছেন: রক্ষীবাহিনীর এক অবৈধ সন্তান আইসা পড়ছে লিংক ফেরি করার জন্য । ওইটারে ..............................। B-))

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:২৪

মুরশীদ বলেছেন: সবারই মতামত প্রকাশের সমান অধিকারের আমি বিশ্বাসী ।
মন্তব্যের জন্য ধন্যবাদ

৫| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:২৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সুন্দরবন বাচান , রামপাল হটাও।

আমরা আলোর বিদ্যুত চাই, অন্ধকারের বিদ্যূত চাই না।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:২৪

মুরশীদ বলেছেন: আপনার শ্লোগানের সাথে একমত পোষন করছি ।
ধন্যবাদ ।

৬| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:৫০

মনিরা সুলতানা বলেছেন: কিছু দিন আগে ও আমরা জান প্রান দিয়ে সুন্দরবন কে ভোট করলাম,আমাদের প্রাজ্ঞ জনেরা ও উৎসাহ দিলেন ...

আজ আবার সেই আমরাই যাচ্ছি নিজ হাতে একে ধংস করতে ?

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সুন্দরবন বাচান , রামপাল হটাও।

আমরা আলোর বিদ্যুত চাই, অন্ধকারের বিদ্যূত চাই না।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:২৫

মুরশীদ বলেছেন: সুন্দরবনের সত্যিকার প্রেমিকদের এখনি পরীক্ষার সময়। শীর্ষস্থান দখলের প্রতিযোগীতায় নাহয় নাইবা পারলাম, কিন্ত একে বাচানোর প্রয়াসে নিঃসন্দেহে সবাই ঝাপিয়ে পরবে এটাই আমার বিশ্বাস ।
আপনার শ্লোগান আমারও শ্লোগান।
ধন্যবাদ

৭| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৫২

অর্ণব আর্ক বলেছেন: আমার উচ্চ মাধ্যমিক বিদ্যায়তন কুষ্টিয়া সরকারী কলেজের অদূরে আমিন ফার্মেসীর পাশে তৌফিক নামে এক পাগলা ছিলো। ঐ বেটা একদিন শীত লাগাতে ম্যাচ দিয়ে নিজের লুঙ্গিতেই আগুন লাগিয়ে দেয়। কিছুক্ষণ শীত থেকে আরামেই ছিলো, তারপর লুঙ্গি পুড়ে শেষ আর বাকিটুকু বলতে চাচ্ছিনা সবাই অলরেডি সেটা বুঝে গেছেন।
আজ সুন্দরবনের মধ্যে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র করা নিয়ে যে যা ইচ্ছা বলুক আমি ঐ তৌফিক পাগলার কথাই বলবো। তৌফিক না হয় পাগলা ছিলো বলে তার লুঙ্গিতে আগুন দিয়ে কিছুক্ষণ শীত কমাইছে। আমাদের সরকারও কি মেড বাই হেমায়েতপুর নাকি? নাইলে সাময়িক বিদ্যুতের জন্য বাংলাদেশের লুঙ্গি বলেন, অন্তর্বাস বলেন আর জিন্স বলেন এই সুন্দরবনে আগুন দেয় নাকি!!!
কেউ কেউ বলতেছে দূরত্বের কথা। আমি তাদের বলবো আপনাদের লুঙ্গিতে আগুন লাগান, একটু পর সাবধানে পশ্চাৎদেশ পোড়ার আগেই আগুন নিভিয়ে ফেলুন। ব্যাস কোনো সমস্যা নাই আর যাই হোক পশ্চাৎদেশ পোড়ে নাই এই আনন্দে লাফাতে থাকুন।
অনেকে বলছে কৃত্তিম বন তৈরির কথা। আমি বলবো লুঙ্গি পোড়ার পরে তৌফিক পাগলারে একটা খবরের কাগজ দেয়া হলো। ঐ খবরের কাগজ কি তার লজ্জা আর শীত দুটোই নিবারন করতে পেরেছিলো ????

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৩২

মুরশীদ বলেছেন: আপনার কমেন্টটি মজার কিন্ত অর্থপুর্ন। এ প্রসঙ্গে আমার একটি উদাহরণ মনে পরলো । শীতে ছোট একটি কাথা দিয়ে মাথা ঢাকতে গেলে পা উদাম আর পা ঢাকতে গেলে .....।
বাংলাদেশটি এতই ছোট আর এত ঘন বষতিপুর্ন যে এ জাতীয় প্রকল্পের আদর্শস্থান খুজে পাওয়া কঠিন। মুল্য আমাদের দিতেই হবে কোন না কোন ভাবে।কিন্ত আমার মনে হয় সব বিতর্কের উর্ধে উঠে আমাদের মেধাকে কাজে লাগিয়ে সব চেয়ে কম মুল্য দিতে হয় এমন একটি স্থান খুজে বের করা উচিত।
ধন্যবাদ মন্তব্যের জন্য ।

৮| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:২৭

আহমেদ জী এস বলেছেন: মুরশীদ,

খুব সুন্দর আর ওজনদার একটি কথা বলেছেন - "বিদ্যুতের তো বিকল্প ছিল, কিন্ত সুন্দরবনের তো কোন বিকল্প ছিলনা'?" ।

একটি নিশ্চিত বিপর্যয়মূলক বিষয়ের পক্ষে যারা যুক্তি তুলে ধরতে চাইছেন তাদের যোগ্য জবাবটি দিয়েছেন "অর্ণব আর্ক" ৭ নং মন্তব্যে ।

আর আপনার যে মিনতি , "কর্তৃপক্ষ, প্লিজ এই বিদ্যুত কেন্দ্রটিকে রামপাল থেকে অন্য কোথাও সরিয়ে নিন।" এটা কোন কর্তৃপক্ষের জন্যে বলছেন আপনি ? জনতার কথা শোনে, এরকম কর্তৃপক্ষ কি আছে ; না ছিলো বাংলাদেশে কোনও কালে ?
সবাই তো আমাদের মাথায় কাঠাল ভেঙ্গে খেয়েছে । আমরাই তো মাথাটি পেতে দিয়েছি স্বেচ্ছায় ।

এই মাথা পেতে দেয়ার সংস্কৃতি থেকে আমাদের পরিত্রান পেতে হবে । চেষ্টাটি চালিয়ে যেতে হবে আমাদেরই । এইতো পাশের দেশের হাইকোর্ট রায় দিয়েছে ব্যালট পেপারে " না- ভোট" সংযুক্ত করতে হবে । এর ছোঁয়া আমাদের ও লাগুক , সে দিনটির অপেক্ষায় । তখন আর এভাবে একজন "মুরশীদ"কে আর লিখতে হবেনা - "সুন্দরবন নাকি অসুন্দর ভবিষ্যত ?"

আপনার ( আমাদের সকলের ও ) মিনতি যেন বিফলে না যায় সে কামনা রইলো ।

রাতের শুভেচ্ছা জানবেন ।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:২৪

মুরশীদ বলেছেন: আহমেদ জী এস
বাল্যবন্ধু ময়নার ছোট ভাই আনু আমরা এক সাথে একই পাড়ায় বড় হয়েছি। আজ যখন দেখি আনুকে মিছিলে, প্রতিবাদে, রাস্তায় বৃষ্টিতে, রোদে, লং মার্চে তখন আমারও ছুটে যেতে ইচ্ছে হয় সেই মিছিলে। কিন্ত অসহায়, সঙ্গত কারনে পারছিনা। তাই ব্লগের মাধ্যমে এই মিনতির পথই বেছে নিয়েছি।
আসলে জনতাই কতৃপক্ষ। জনতার শক্তি এই অন্যায় সিদ্ধান্তকে রুখে দেবে।
মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ।

৯| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:২৪

কান্ডারি অথর্ব বলেছেন:


সুন্দরবন বাচাও , রামপাল হটাও।

আমরা আলোর বিদ্যুৎ চাই, অন্ধকারের বিদ্যূৎ চাই না।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:২৫

মুরশীদ বলেছেন: বিদ্যুত আমাদের সব নয় কিন্ত সুন্দরবন আমাদের সব। বিদ্যুত তো আলোরই জন্য অন্ধকারের জন্য যথার্থই বলেছেন। অনেক ধন্যবাদ মন্তব্যে।

১০| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:৩১

নেক্সাস বলেছেন: কান্ডারী অথর্ব বলেছেন:


সুন্দরবন বাচাও , রামপাল হটাও।

আমরা আলোর বিদ্যুৎ চাই, অন্ধকারের বিদ্যূৎ চাই না।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:২৬

মুরশীদ বলেছেন: বিদ্যুত আমাদের সব নয় কিন্ত সুন্দরবন আমাদের সব। বিদ্যুত তো আলোরই জন্য অন্ধকারের জন্য যথার্থই বলেছেন। অনেক ধন্যবাদ মন্তব্যে।

১১| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৩৩

শ্যামল জাহির বলেছেন: যখন তারা বলেন এই প্রকল্পের ফলে সুন্দরবনের কোন ক্ষতি হবেনা আমি বিস্মিত হই।কারণ আমি জানি প্রকৃতি কি ভাবে বাঁচে আর কি ভাবে মরে যায়।এটা এতটাই স্পর্শকাতর যে একবার মৃত্যুর দিকে ধাবিত হলে আর ফেরানো যায়না।

আমি নিশ্চিত ভাবে বলছি কারণ আমি দেখেছি মানুষের পদচারণা আর বিভিন্ন কর্মকান্ডের ফলে কত সুন্দর সুন্দর প্রকৃতির মৃত্যু ঘটেছে।শুধুতো বিদ্যুত প্রকল্পই নয়।এটা কে ঘিরে মানুষের যে পদচারণা আর কর্মকান্ড শুরু হবে আশে পাশে তার যে কি প্রভাব পরবে তারা কি তা বিবেচনায় রেখেছেন ? এগুলোই ধীরে ধীরে সুন্দরবনের মৃত্যু ডেকে আনবে।

তাই এই প্রকল্পটি অন্য কোথাও স্থানান্তরিত হোক এটাই আমার আন্তরিক আশা।আর তর্ক বিতর্ক নয়, এটা বিতর্কের উর্দ্ধে।

সহমত।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:২৭

মুরশীদ বলেছেন: আন্তরিক ধন্যবাদ সহমত প্রকাশের জন্য শ্যামল জাহির ।

১২| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৪৯

মামুন রশিদ বলেছেন: বিদ্যুত প্রয়োজন, সেটা কয়লা দিয়েই বানানো হোক বা নিউক্লিয়ার হোক । এটা নিয়ে কোন মতভেদ নাই ।

সুন্দরবন ছাড়া যেকোন জায়গায় বানান ।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:৩১

মুরশীদ বলেছেন: এবং অন্য কোথাও সরিয়ে নেয়াটা তেমন কঠিন কাজ ও নয়। ভারত যদি প্রকৃত বন্ধুই হয় তবে লাভ একটু কম করে আরো নিরাপদ এবং গ্রহনযোগ্য এলাকায় প্রকল্পটি স্থাপনে সহায়তা দিতে পারে ।
মন্তব্যের জন্য ধন্যবাদ মামুন রশিদ।

১৩| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪০

ধুম্রজ্বাল বলেছেন: ভাইজান,
আপনার লেখা ভালো লাগলো। জানি এমেচার ব্লগারদের অনেক সময় লাগে একটা লেখা রেডী করতে। আপনি আপনার ব্যস্ত সময় থেকে আলাদা একটা টাইম বের করেছেন। আপনাকে ধন্যবাদ।
আমরা সবাই আপনার সাথে আছি।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:৩৭

মুরশীদ বলেছেন: ধুম্রজ্বাল অনেক ধন্যবাদ। আসলে ব্যাস্ত সময়টুকু বাদে বাকী সময়টা কেন জানি রামপালের বিষয়টি ঘুরে ফিরে মাথায় চলে আসে।টিভি চ্যানেল খুলি কোথাও এই আলোচনা হচ্ছে কিনা দেখার জন্য। হতাশ হই চ্যানেলগুলোর খবরে অনেক কম গুরুত্ব দিয়ে রামপালের বিষয়টি প্রচার করায়।কারণটা বোধগম্য নয়।আমারতো বিশ্বাস ছিল চ্যানেলগুলোর কর্মকর্তা থেকে কর্মরত সবাই সচেতন এবং দেশ প্রেমিক ।

১৪| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:৪১

বিদ্রোহী ভৃগু বলেছেন: মামুন রশিদ বলেছেন: বিদ্যুত প্রয়োজন, সেটা কয়লা দিয়েই বানানো হোক বা নিউক্লিয়ার হোক । এটা নিয়ে কোন মতভেদ নাই ।

সুন্দরবন ছাড়া যেকোন জায়গায় বানান ।

সাথে চাই চুক্তির সুষম বন্টন।

বর্তমান চুক্তি ভারতের দিকে ঝুকে পড়া। চুক্তির শর্তাবলী তথ্যঅধীকার আইনে জনগণকে জানানো হোক। দেশবাসীকে অন্ধকারে রেখে কোন অন্যায্য চুক্তি শুধু সাময়িক নয় দীর্ঘমেয়াদী ক্ষতি করবে দেশের দশের।

০১ লা অক্টোবর, ২০১৩ রাত ৯:৪০

মুরশীদ বলেছেন: ভারতের সাথে আমাদের বোঝাপড়াটা আরো শক্তিশালী হওয়া উচিত।
একমাত্র জাতীয় ঐক্য ছাড়া তা সম্ভব নয় ।তা নাহলে এ জাতীয় আরো ধ্বংসকারী প্রকল্প আসতেই থাকবে ।

১৫| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:২৭

স্নিগ্ধ শোভন বলেছেন:
সুন্দরবন বাঁচান !!!!!!!!!!!!!

০১ লা অক্টোবর, ২০১৩ রাত ৯:৪১

মুরশীদ বলেছেন: অবশ্যই বাচবে স্নিগ্ধ শোভন

১৬| ০২ রা অক্টোবর, ২০১৩ বিকাল ৫:১২

আমিনুর রহমান বলেছেন:




এমন আলো আমি চাই না যা আমার মৃত্যুকে নিকটে নিয়ে আসবে।

২৭ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:২৩

মুরশীদ বলেছেন: ব্যস্ততার জন্য ব্লগে আসাই হয়না । তাই আপনার সুন্দর মন্তব্যটি চোখ এড়িয়ে যাওয়ার জন্য আমি আন্তরিক দুঃখিত।
হ্যা এমন আলো চাইনা চারিদিক অন্ধকার করে .....সহমত ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.