নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সময় জুড়ে শুধু শুন্যতা ...

সময় জুড়ে শুধু শুন্যতা ...

টানিম

তড়িৎ প্রকৌশলী। টুইটার : https://twitter.com/mztanim88

টানিম › বিস্তারিত পোস্টঃ

ব্রিটেনের ব্রিস্টল সিটির প্রথম মুসলিম ও কনিষ্ঠ লর্ড মেয়র হলেন এক বাংলাদেশী

২৪ শে মে, ২০১৩ দুপুর ১২:৫৪





অষ্টম সেঞ্চুরীতে শিল্প বিপ্লবের মাধ্যমে ব্রিটেনে খ্যাতি অর্জন করে ঐতিহাসিক ব্রিস্টল সিটি। এর পর ধারাবাহিকভাবে উৎকর্ষ অর্জন করতে থাকে বিশেষ করে শিক্ষা, সংস্কৃতি, কর্মসংস্থানের ক্ষেত্রে। জনসংখ্যার দিক দিয়ে ব্রিস্টল হচ্ছে ব্রিটেনের অষ্টম সিটি। এ অঞ্চলের মানুষকে এক সময় ব্রিটিশরা ডাকতো ব্রিস্টলিয়ান নামে। ব্রিটিশ কালচারের সমৃদ্ধ এই এলাকার সিটি মেয়রের দায়িত্বে ব্রিস্টলিয়নদের ছাড়িয়ে এখন এক বাঙালিয়ান। ব্রিস্টলের ইতিহাসে এই প্রথম কোন এশিয়ান মুসলিম এই পদে আধিষ্ঠিত হলেন। সৌভাগ্যবান এই মানুষটি হলেন বাংলাদেশী বংশোদ্ভুত ফারুক চৌধুরী। গত ২১ ফেব্রুয়ারী মঙ্গলবার ব্রিষ্টল সিটি কাউন্সিলে এক জাক-জমকপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে ব্রিস্টলবাসী তার উপর এই দায়িত্ব অর্পন করেন। এর মাধ্যমে ব্রিস্টল সিটি কাউন্সিলের লর্ড মেয়রশীপ চালুর ১১৪ বছর পর এই প্রথম এখানে দায়িত্বপ্রাপ্ত হলেন কোন এশিয়ান মুসলিম একজন লর্ড মেয়র। মঙ্গলবার বিদায়ী লর্ড মেয়র যখন নতুন লর্ড মেয়র হিসাবে ফারুক চৌধুরীর নাম ঘোষণা করেন তখন কাউন্সিলের পুরো হাউজ সেই সিদ্ধান্তকে সমর্থন দেয়। মুহুর্মুহু করতালির মধ্যে দিয়ে এসময় হাউজে হয়ে উঠে মুখরিত। একটু পরেই প্রবেশ করেন কাউন্সিলার ফারুক চৌধুরী। এরপর তার হাতে দায়িত্ব তুলে দেন বিদায় লর্ড মেয়র পিটার মেইন। ব্রিস্টলের বাংলাদেশীদের ইতিহাসে নতুন এই পালক যুক্ত হওয়ার সময় উপস্থিত ছিলেন স্থানীয় বাঙালী কমিউনিটি ও অন্যন্য এথনিক কমিউনিটির বিভিন স্তরের গন্যমান্য ব্যক্তিবর্গ সিটি কাউন্সিলের অধিকাংশ কাউন্সিলর , ক্যাবিনেট সদস্য, কর্মকর্তা কর্মচারীবৃন্দ ও সর্বপোরি ফারুক চৌধুরীর পরিবারের সদসবৃন্দ। নতুন দায়িত্ব নিয়ে লর্ড মেয়র তার প্রথম বক্তৃতায় বলেন, তিনি সুবিধা বঞ্চিত শিশুদের জন্য চ্যারিটি কাজ করবেন। এই দায়িত্বপ্রাপ্তি শুধু ব্রিস্টলবাসী নয় বরং ব্রিটেনের সকল বাংলাদেশীদের উৎসর্গ করেন তিনি। ফারুক চৌধুরীর লর্ড মেয়র হিসাবে দায়িত্বপ্রাপ্তি কমিউনিটির জন্য অত্যন্ত গর্বের বলে উল্লেখ করেন অনুষ্ঠানে আগত বাঙালী কমিউনিটির লোকজন। ফারুক চৌধুরীর দেশের বাড়ি বৃহত্তর সিলেটের গোলাপগঞ্জ উপজেলার রনকেলী গ্রামে। পাকিস্তান সময়কালে সেনাবাহিনীর সদস্য প্রয়াত মরহুম ওয়েছ আহমদ চৌধুরীর দ্বিতীয় সন্তান তিনি। বিবাহ সূত্রে ১৯৯৯ সালে ব্রিটেনে পাড়ি জমান ফারুক চৌধুরী। ব্রিটেনে এসেই জড়িয়ে যান লেবার পার্টির রাজনীতির সাথে। ২০০১ সালে ব্রিস্টল সিটি কাউন্সিলের ইস্টন ওয়ার্ডের কাউন্সিলার নির্বাচিত হন। এর পর ২০০৭ সালে একই ওয়ার্ড থেকে বিপুল ভোট পেয়ে দ্বিতীয়বার কাউন্সিলার পুন:নির্বাচিত হন। মেয়র হওয়ার আগ পর্যন্ত তিনি সিটি কাউন্সিলের লেবার পার্টির শ্যাডো ক্যাবিনেট ফর কমিউনিটি এন্ড কালচার এর দায়িত্ব পালন করেন। ব্যক্তিগত জীবনে ১ ছেলে ও ২ মেয়ের জনক ফারুক চৌধুরী।



বিস্তারিত :



ব্রিটেনের ব্রিস্টল সিটির প্রথম মুসলিম ও কনিষ্ঠ লর্ড মেয়র হলেন সিলেটের ফারুক চৌধুরী



বায়োগ্রাফি পাবেন



ধন্যবাদ সবাইকে ।



কারো সময় ও সুযোগ থাকলে এই লেখাটি পড়তে পারেন :



১ জিবি প্যাকেজে ১৯২৫ % মুনাফা । হায়রে মোবাইল অপারেটর ।

মন্তব্য ১১ টি রেটিং +২/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২৪ শে মে, ২০১৩ দুপুর ১:০৪

ঢাকাবাসী বলেছেন: গর্ব করার মত ব্যাপার।

২৪ শে মে, ২০১৩ দুপুর ২:০০

টানিম বলেছেন: অবশ্যই ।

২| ২৪ শে মে, ২০১৩ দুপুর ১:০৬

কালোপরী বলেছেন: :)

২৪ শে মে, ২০১৩ দুপুর ২:০১

টানিম বলেছেন: ধন্যবাদ পরী ।

৩| ২৪ শে মে, ২০১৩ দুপুর ১:০৭

অনির্বান বলেছেন: গর্বিত হলাম!

২৪ শে মে, ২০১৩ দুপুর ২:০৩

টানিম বলেছেন: ধন্যবাদ

৪| ২৪ শে মে, ২০১৩ দুপুর ১:৫৪

শুভ্র বাঙ্গালী বলেছেন: বাহ বেশ তো B-)

২৪ শে মে, ২০১৩ দুপুর ২:০৪

টানিম বলেছেন: হুম । ধন্যবাদ

৫| ২৪ শে মে, ২০১৩ দুপুর ২:৩৬

ইমরান হক সজীব বলেছেন: ব্রিটেনের ব্রিস্টল সিটির প্রথম মুসলিম ও কনিষ্ঠ লর্ড মেয়র হলেন এক বাংলাদেশী

একটা কাফিরের দেশে কোন মুসলিম কি হল না হল তাতে কি খুব যাই আসে ? কাফিরদের দেশে কিছু হওয়া কি খুব গর্বের ? কাফিরদের সামান্য স্বীকৃতিতে মুসলিমরা এত আনন্দিত কেন হয় ?

শুনে থাকি যে মুসলিমরা শিক্ষা দিক্ষা জ্ঞান বিজ্ঞানে মূর্খ সুর্খ একটা সম্প্রদায়, সবচেয়ে উগ্র আর বর্বর একটা সম্প্রদাই । সেই দিক দিয়ে কাফিররা শিক্ষা দিক্ষা, জ্ঞান বিজ্ঞান, সভ্যতা সব দিক দিয়েই উন্নত । এই কথা গুলো কি তাহলে ঠিক?

...সম্পূর্ণ প্রাসঙ্গিক কমেন্ট করেছি আশা করি ।

২৪ শে মে, ২০১৩ দুপুর ২:৫১

টানিম বলেছেন: ব্যাপারটা আপনি এমন ভাবে দেখছেন কেনো ??? একটা পাশ্চাত্য দেশে একজন বাংলাদেশীর সাফল্য দেখুন এবং এরপর দেখুন তিনি একজন মুসলিম । যেকোন স্বীকৃতি আনন্দের । আমিও আনন্দিত । ধন্যবাদ

৬| ২৪ শে মে, ২০১৩ রাত ৮:০৯

পরিযায়ী বলেছেন: এরা বিদেশে যাইয়া পুরা সাধু বাবা। বাংলাদেশে আইসা ঠিক উল্টা। পোড়া কপাল আমাদের বাঙালি জাতির।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.