নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সময় জুড়ে শুধু শুন্যতা ...

সময় জুড়ে শুধু শুন্যতা ...

টানিম

তড়িৎ প্রকৌশলী। টুইটার : https://twitter.com/mztanim88

টানিম › বিস্তারিত পোস্টঃ

পাসর্পোটে নাম নিয়ে সমস্যা এবং সমাধান ১০০% (আমার এক্সপেরিয়েন্স)

২৮ শে জুলাই, ২০১৩ রাত ১০:৪৯







আশা করি আমার এই পোস্ট পাসপোর্ট নিয়ে যাদের সমস্যা তাদের হেল্প করবে ।



সমস্যা : যাদের পিপি তে MD এর স্থলে MOHAMMED চলে আসছে । মানে যাদের সব গুলা সার্টিফিকেট নাম শুরু হইছে MD দিয়ে , কিন্তু এম.আর.পি পাসর্পোটে আপনাদের নাম পরির্বতন হয়ে MOHAMMED চলে আসছে তাদের জন্য , এই পোস্ট । আমার এই সমস্যা ছিল ।



আমি যেভাবে সমাধান পেলাম : যারা যারা এই পোস্ট ফলো করেছেন তারা জানেন লেখক অনেক পথ বলে দিয়েছেন , অনেক টাকা পয়সায় ও পরিশ্রমের কথা বলেছেন কিন্তু আমি উনার কোন পথ ফলো করি নাই ।



নাম নিয়ে সমস্যা এবং সমাধান





আমি সিলেট পাসর্পোট অফিসে গিয়ে আমার নামে সমস্যার কথা জানালাম , উনারা আমাকে বল্লেন ৩ হাজার টাকা জমা দিয়ে আবার নতুন করে আ্যাপ্লাই করতে । এবং নতুন ফরমে পুরাতন পাসর্পোটের নাম্বার লিখে দিতে বল্লেন । আমি ৩ দিনের ভিতর সব কাজ শেষ করে (নতুন করে পাসর্পোট করাতে যা যা লাগে) সব জমা দিলাম । ভাগ্য ভালো থাকায় ঔ দিন ই আমার বায়োমেট্রিক সাইন ও ছবি নিয়ে নিলেন পাসর্পোট অফিস । এবং ২২ তারিখ আমি আমার পরির্বতিত নতুন পিপি পেয়ে গেলাম।



সব মিলিয়ে ২৮ দিন লাগলো পেতে । খরচ হলো - ৩০০০ টাকা । সাথে পুরাতন পাসর্পোট ও দিয়ে দিছেন , কিন্তু ঐটার কভার পেজের একটা অংশ কাটা ।



আপাতত সমস্যার সমাধান হলো । MD নিয়ে অনেকে ভিসা পেয়েছেন ।



পিপি নিয়ে আর কোন প্রশ্ন থাকলে কমেন্টে এ করবেন । যথাসাধ্য হেল্প করতে চেষ্টা করবো ।



ধন্যবাদ সবাইকে ।

মন্তব্য ২৮ টি রেটিং +১/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ২৮ শে জুলাই, ২০১৩ রাত ১১:২২

েমঘবালকিস বলেছেন: boss ami to eccha korei amar passport e Md. er jaygay Mohammad diye dichi kintu amar sokol certificate e amar nam Md. diye suru hoyechilo,jehetu passport er form fill up korar somoy er instruction e bola chilo jeno Mohammad likhi. Eta problem hobe?ekhon ki kora jay?

২৯ শে জুলাই, ২০১৩ রাত ২:০০

টানিম বলেছেন: বাইরে ইউণিতে পড়তে যেতে হলে যতদুর জানি নাম সব জায়গায় একই থাকতে হয় । নাইলে তেমন দরকার নাই । :)

২| ২৮ শে জুলাই, ২০১৩ রাত ১১:৩০

ইমদাদুল হক সাব্বির বলেছেন: ভাই, আমি আমার পাসপোর্ট এর সাইন পরিবর্তন করতে চাই। কিভাবে করব যদি আপনার জানা চাই।

২৯ শে জুলাই, ২০১৩ রাত ১:৫৪

টানিম বলেছেন: সেইম আবার নতুন করে সবকিছু জমা দিবে সাথে ব্যাংকে ৩ হাজার টাকা । যেদিন বায়ো এনরোলমেন্ট হবে সেদিন তাদের বলবেন সাইন বদলাবেন । পিপি অফিসের কোন পিয়নের/অফিসিয়ালসের সাথে কথা বল্লে আরও তথ্য জানতে পারবেন । ধন্যবাদ

৩| ২৮ শে জুলাই, ২০১৩ রাত ১১:৪১

েমঘবালকিস বলেছেন: শুদু নাম পরিবর্তনের জন্য আপনার দেওয়া সমাধান ফলো করলে মানে নতুন করে পাসপোর্ট এর জন্য আবেদন করলে পুলিশ ভেরিফাই করতে আসবে?

২৯ শে জুলাই, ২০১৩ রাত ১:৫১

টানিম বলেছেন: মেঘবালকিস । মোটেও পুলিশ ভেরিফিকেশান হবে না । নিশ্চিন্ত থাকেন । ধন্যবাদ

৪| ২৮ শে জুলাই, ২০১৩ রাত ১১:৪৯

কালোপরী বলেছেন: মা এর নাম যদি সার্টিফিকেট এবং ন্যাশনাল আইডিতে আলাদা হয় তবে পাসপোর্টে কোনটা দেয়া উচিত???

২৯ শে জুলাই, ২০১৩ রাত ১:৪৯

টানিম বলেছেন: কালোপরী , অবশ্যই সার্টিফেকেটে যেমন আছে তেমন , যদি আপনি বাইরে ইউনি তে পড়তে চান । ধন্যবাদ

৫| ২৯ শে জুলাই, ২০১৩ রাত ১২:২২

পাস্ট পারফেক্ট বলেছেন: আমি একটা জিনিষ ভাবি যে ভেতো বাঙ্গালদের এত্ত সমস্যা কৈ থেকে যে পয়দা হয়। সামান্য একটা নাম নিয়া কত ঝামিলা। আসলেই আমরা এক সিস্টেম লসে আছি। এমন সমস্যা সংকুল জাতি পৃথিবীতে আছে কিনা জানি না।
যাই হোক, উইশ ইউ অল দ্য বেস্ট!

২৯ শে জুলাই, ২০১৩ রাত ১:৫০

টানিম বলেছেন: ধন্যবাদ পাস্ট পারফেক্ট ।

৬| ০৬ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:৫৪

সুমন জেবা বলেছেন: কাজের পোস্ট । ধন্যবাদ ..

০৮ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৪৪

টানিম বলেছেন: ধন্যবাদ

৭| ০৭ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:০৪

টানিম বলেছেন: Thanks ... সুমন জেবা

৮| ০৮ ই জানুয়ারি, ২০১৪ ভোর ৬:০৯

নিশি মানব বলেছেন: একটা পরামর্শ চাচ্ছি।
মনে করেন,আমার পুরো নাম সাকিব আলো হাসান। আমার বাবার নাম জয়নাল আবেদীন। বংশগত নাম চৌধুরী।
আমি আমার সাটিফিকেটে আমার ফুল নেম এইভাবে দিয়েছি, সাকিব আলো হাসান। পিতার নাম জয়নাল আবেদীন।
কিন্তু পাসপোর্ট যখন করতে গেছিলাম,তখন ফরমে দুইটা কোশ্চেন এসেছে, ফাস্ট নেম এন্ড লাস্ট নেম।
আমি ফাস্ট নেমের জায়গায় লিখেছি সাকিব আর লাস্ট নেমেরর জায়গায় লিখেছি, আল হাসান। সাধারনত ফেসবুকে বা ইমেলএ ঈভাবেই লিখি।
পাসপোর্টে সেভাবে লিখেছিলাম।
সমস্যা হল, পাসপরট পাওয়ার পর।
পাসপরট হাতে পেয়ে দেখি, আমার নাম লিখা আছে, সাকিব। আর বংশগত নামের জায়গায় লিখা আছে,আল হাসান। আমার বংশের নাম আলো হাসান না। বংশের নাম চৌধুরী।
এই ক্ষেত্রে এখনো কি করবো। ভবিয্যতে কি এ নিয়ে কোন ঝামেলা হবে নাকি?

০৮ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৪৬

টানিম বলেছেন: জি না । কোন সমস্যা হবে না । কারন আপনার ইডুকেশনাল সার্টিফিকেটে সাকিব আলো হাসান লিখা আছে , আর বংশগত নাম তো আপনার কোথাও উল্লেখ নাই , তাই সমস্যা হবের কথা না । এমন সমস্যা আমারও আছে । কিন্তু কোন প্রবলেম ফেস করি নাই । ধন্যবাদ

৯| ০৮ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৭:১১

ভোরের সূর্য বলেছেন: ভাই তানিম আপনাকে ওরা ঘুরিয়েছে। নাম সংশোধনের জন্য আপনার এসএসসির certificate অথবা যেকোন নোটারি পাবলিকের কাছ থেকে এফিডেভিট করে নিয়ে সেটা আপনার পাসপোর্টের সাথে জমা দিতে হবে এবং পাসপোর্ট অফিসে এজন্য আলাদা একটা ফরম আছে ছোট এক পাতার।সেটা পূরণ করে জমা দিতে হবে সাথে ৩দিনের জন্য ৫০০টাকা বা ৭দিনের জন্য ৩০০ টাকার ব্যাংক রশিদ জমা দিলেই পাসপোর্ট পেয়ে যাবেন।

০৮ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৪৮

টানিম বলেছেন: ভাই , ধন্যবাদ , এম. আর.পি পিপি তে নতুন করে করাতে হয় । আমিও আপনার দেয়া সিস্টেম এ আগাতে চাইছিলাম , কিন্তু ওরাই বলে দিল যে এম.আর.পি তে এটা সম্ভব না । টোটাল পিপি চেন্জ করাতে হয় এবং আগের নিয়মে , ৩০০০ টাকা জমা দিয়ে ।

১০| ০৮ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৭:২৭

ভোরের সূর্য বলেছেন: নাম,পেশা,বয়স,ইত্যাদি পরিবর্তনের জন্য নিয়মদেখুন
আর এটার জন্য ফরম Correction form.docডাউনলোড

০৮ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৪৮

টানিম বলেছেন: ধন্যবাদ

১১| ০৮ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৪১

ভোরের সূর্য বলেছেন: আমি আমার এক্সপিরিয়েন্স থেকেই বলেছি। কারেকশনের যে ফর্মটা দিয়েছি সেটা চাইলেই পাসপোর্ট অফিসে পাওয়া যায়।এবং আমি অফিস থেকেই নিয়েছি ফর্মটা।আমার খুব কাছের দুজনের একজনের নামের বানান ভুল এবং অন্যজনের Male এর জায়গায় Female ছিল। এভাবেই ঠিক করেছি।

সমস্যা হয় কি জানেন।পাসপোর্ট অফিসে অনেক বেশি মাতব্বর থাকে।এক একজন এক এক রকম কথা বলে।আমি যখন অফিসের পাসপোর্ট উপ-পরিচালক কে বল্লাম যে নাম ভুল তখন বল্লো যে এফিডেবিট জমা দিতে হবে।কিন্তু আমি নিয়ম টা প্রিন্ট দেখিয়ে বল্লাম যে আমার কাগজ ঠিক আছে।পাসপোর্ট অফিস থেকে লেখার সময় মানে ডেলিভারি স্লিপ দেয়ার সময় যিনি লিখেছিলেন তিনিই ভুল নাম লিখেছিলেন। তাহলে আমি কেন এফিডেবিট করবো।সব কাগজেই একই নাম আছে এবং আমি নাম চেঞ্জও করতে চাইনা সার্টিফিকেটে। আর নিয়মে লেখা আছে এসএসসির মূল কপি অথবা এফিডেবিট অথবা পত্রিকায় বিজ্ঞাপন লাগবে মানে এর যে কোন একটা দিতে হবে।তাই আমি সার্টিফিকেট জমা দিয়েছি।

আপনাকে আরেকটা উদাহরন দিই। ভারতের ভিসা করার সময় বেশিরভাগ লোক আগে এন্ডরমেন্টস করার জন্য দৌড়ায় কিন্তু ওখানে নিয়মে লেখা আছে যে হয় ১৫০ ডলারের এন্ডরমেন্টস লাগবে অথবা ৬মাসের ব্যাংক স্টেটমেন্ট লাগবে কিন্তু বেশিরভাগ লোক আগেই ডলার এন্ডরমেন্টস এর ঝামেলায় যায়। তাতে ব্যাংক থেকে ডলারের দাম বেশি রাখে এবং একটা সার্ভিস চার্জ(৪০০টাকা কমবেশি) নেয়।আবার মাঝে মাঝে ডলারও পাওয়া যায়না। কিন্তু ব্যাংক স্টেটমেন্ট নিতে লাগে ১১৫টাকা আর কিছু না।ভিসা হয়ে গেলে যে কোন মানি এক্সচেঞ্জ থেকে ১০০টা দিলেই এন্ডরমেন্টস করিয়ে দিবে এবং ডলারের দামও নিবে কম। যাদের ব্যাংক একাউন্ট আছে তারা ইচ্ছা করলেই এটা করতে পারে।এবং লক্ষ্য করে দেখেছি যে ওয়েবসাইটে যা লেখা আছে ঠিক সেসব কাগজ দিলেই হয়।তার বাইরে কিছুই লাগেনা।(এটাও আমার নিজের একাধিকবার অভিজ্ঞতা থেকে বলা)।

০৮ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ২:০৮

টানিম বলেছেন: ধন্যবাদ ভাই । ভারতের ভিসার জন্য আমি আমার স্যালারী এক্যাউন্ট দেখাইছিলাম । তাতে কাজে হইছিল । আপনাকে ধন্যবাদ । ভালো থাকবেন । মন্তব্যের জন্য ধন্যবাদ

১২| ০৮ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:৩৩

ভোরের সূর্য বলেছেন: ধন্যবাদ।দু:খিত ভাই,আমার ছোট্ট একটা কারেকশন আছে।ব্যাংকে জমা দিতে হয়েছিল ৩০০০টাকা। ৩০০ নয়। তবে বাদ বাকি প্রসিডিউরগুলো একই, যেমন আলাদা ছোট ফর্ম পূরন করা,এএসসির সার্টিফিকেট দেয়া এবং এক সপ্তাহের মধ্যে(আসলে ৫ দিনের মধ্যে পেয়েছি।যেমন বুধবার জমা দিয়েছি আর সোমবার পেয়েছি) পাসপোর্ট পাওয়া এসব বিষয় ঠিক আছে।আবার ক্ষমা প্রার্থী।

০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১:০৯

টানিম বলেছেন: ধন্যবাদ ভোরের ভাই । ভালো লাগলো ।

১৩| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:৫২

আশরাফ উদ্দিন ১ বলেছেন: আমার পুরাতন এম আর পি পাসর্পোটে নাম MD NASIR UDDIN ASHRAF, স্হায়ী ঠিকানা যেমন: ক ,খ , গ এবং এই পাসর্পোট দিয়ে 4টি দেশ ভ্রমন করা হয়েছে যেমন:INDIA, SINGAPORE, MALAYSIA(FINGER PRINT),NEPAL.। সমস্যা হলো পাসর্পোটে নাম,স্হায়ী ঠিকানা অামার সার্টিফিকেটের সাথে মিল নাই ।পুরাতন পাসর্পোটের অন্য বাকী সব তথ্য অমার সার্টিফিকেটের সাথে মিল আছে । আমি আবার নতুন করে এম আর পি পাসর্পোট বানিয়েছি পুরাতন এম আর পি পাসর্পোটের নাম্বার সাথে রেখেই এবং অামার সার্টিফিকেটের সাথে মিল রেখে । সার্টিফিকেটের নাম MOHAMMAD ASHRAF UDDIN ,স্হায়ী ঠিকানা A,B,C,D । নতুন এম আর পি পাসর্পোট দিয়ে আমি কোন দেশ ভ্রমন করি নাই । এখন আমি নতুন এম আর পি পাসর্পোট দিয়ে নতুন করে যদি INDIA ভিসার জন্য আবেদন করি বিশেষ করে এখন আমাকে কি করতে হবে ? দয়া করে আমাকে সঠিক উত্তর দিয়ে উপকার করুন । ধন্যবাদ ।

০৬ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:১০

টানিম বলেছেন: ভাই, ভিসার ব্যাপারে বলতে পারছি না। দয়া করে ভালো করে ভিসার জন্য কি কি লাগে সেটা চেক করেন। ধন্যবাদ

১৪| ০২ রা এপ্রিল, ২০১৬ সকাল ১০:৩২

সোলায়মান শিকদার বলেছেন: আমার সার্টিফিকেটে নাম - সোলায়মান। নামের আগে পরে কিছু নাই। তো সিঙ্গেল নামে পাসপোর্ট হবে ?

১৫| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১১:২৪

অযোগ্য২ বলেছেন: hello,
আমার মূল সনদের নাম অনুসারে আমার নাম ' MD. MINHAJUL AMIN MAMUN'
এই ক্ষেত্রে পাসপোর্টে কিভাবে লিখা উচিত ?? #Name of applicant:* MD. MINHAJUL AMIN MAMUN
# First Part (Given Name): ?
# Second Part (Surname):* ?
*ভাই নামের আকার একটু বড় হওয়ার কারণে হাজার চেষ্টা করেও এটির একটি প্রকৃত রূপ দিতে পারিনি!!
আবার আরেক ঝামেলার বিষয় হচ্ছে গিয়ে, এই নামের "middle name" যেটা অনেক জায়গায় মাঝে মধ্যে জিজ্ঞাসা করে বসে।
তাই, বিনীত ভাবে যদি এর একটু সমাধান দিতেন ?

১৬| ০৮ ই জানুয়ারি, ২০১৮ ভোর ৫:১১

আলবিন বলেছেন: ভাই, আমার শিক্ষাপ্রতিষ্ঠানের নাম দেয়া আছে আলবিন ইসলাম। কিন্তু আমি আমার এন আই ডি তে ডাকনাম যুক্ত করেছি। সেক্ষেত্রে বিদেশে যাবার জন্য পাসপোর্ট তৈরিতে শিক্ষাপ্রতিষ্ঠানের নাম ব্যবহার করলে কি কোনরূপ সমস্যা হবে কি? ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.