নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আসল নাম নাহিদ হোসেন, ব্লগ যেহেতু সীমিত তাই আমাকে নক করতে পারেন এই ঠিকানায়: about.me/nahidh

নাহিদ০৯

ভালোবাসি বাংলা

নাহিদ০৯ › বিস্তারিত পোস্টঃ

সামহোয়্যারইন ছাড়া ইন্টারনেট জীবন

০৯ ই মে, ২০১৯ ভোর ৫:২৯

কয়েকদিন আগে মোবাইলে পড়তে পারতাম ব্লগ এর লিথাগুলো। এখন প্রায় সপ্তাহ খানেক আগে থেকে মোবাইলেও ব্রাউজ করা যাচ্ছে না।



কম্পিউটারে একবার টর ব্রাউজার ইনস্টল করে কিছুদিন ব্যবহার করেছি। টর ব্রাউজার বা প্রক্সি ব্যবহার করা বিরক্তিকর আর নিজেকে কেমন জানি লাগে। টর ব্রাউজার বেশিরভাগ জঙ্গী গোষ্ঠির সদস্যরা তাদের যোগাযোগের জন্য ব্যবহার করে।

কিছু অনলাইন প্রক্সি সাইট ব্যবহার করেছি। লগিন নিয়ে খুবই সমস্যা হয়। বার বার বিনা কারনে লাগ আউট হয়ে যাওয়ায় আগ্রহ কমে গেছে।

এখন আপাতত যেসব সাইটে সময় কাটায় তার মধ্যে প্রথমেই আছে Quora বাংলা। আগে Quora তে সক্রিয় ছিলাম। ইদানিং বাংলায় চালু হওয়াতে বেশ কিছু নতুন লেখকের লিখা পড়তে পারছি।

কোরা এর সৌন্দর্য্য হলো একই বিষয়ে একাধিক জনের মতামত পাওয়া যায়। আর এখানে যারাই লিখছে তাদের বেশিরভাগ ই আগে কোন ব্লগ, পত্রিকা কিংবা ম্যাগাজিনে লিখতো।

বাংলা কোরা তে কোলকাতা এবং বাংলাদেশী বাঙালীদের সংমিশ্রন আছে। তাই লিখার সময় ধর্ম, জাতীয়তা, দেশ নিয়ে কটাক্ষ করার ব্যাপার গুলো অটোমেটিকভাবেই সবাই মার্জিত আকারে লিখা শিখে যায়। সব মিলিয়ে এখনো বেশ সুস্থ পরিবেশ বজায় করছে।

প্রথম আলোতে নিউজ পড়ি। প্রথম আলো অনলাইনের নিউজ অন্যদের থেকে একটু কম মেকাপ করা হলেও ইদানিং দেখছি এরা বাছাই করা টপিক্স এর নিউজ প্রকাশ করে। অনেক অগুরুত্বপূর্ন নিউজকেও হাইলাইট করে আবার অনেক সময় গুরুত্বপূর্ন নিউজ কে প্রথম পাতাতেও দেখায় না।

সেক্ষেত্রে নয়া দিগন্ত এর কলাম বা মন্তব্যগুলো বাছাই করে পড়ার মতো। কিছু লেখক আছে যারা গোঁড়ামো লিখা লিখতো, জামায়াতপন্থী লিখা থাকতো। আপাতত লেখক বাছাই করে পড়ি। এসব বিষয় এড়িয়ে চললে বাকি টপিক্স এর লিখা বেশ মনোযোগ দিয়েই পড়া যায়।

ইউটিউব এখন জঙ্গল হয়ে গেছে এটা বলার অপেক্ষা রাখে না। তারপরেও হোমপেইজ ক্লিন রাখার চেষ্টা করি। ভালো কিছু চ্যানেল সাব্সক্রাইব করে রেখেছি। বাংলাদেশী রাজনীতি এর বাইরেও বিশ্ব রাজনীতি নিয়ে করা টক শো, ডকুমেন্টারী গুলো দেখা হয়।

এর বাইরেও মন মতো টুকটাক পিডিএফ ডাউনলোড করে পড়ছি। ইন্টারনেট এ সার্চ করে কিছু সাইট পেলেই বুকমার্ক করে রাখছি। আপাতত এরকম করেই চলছে সামহোয়্যারইন ছাড়া ইন্টারনেট জীবন। আপনাদের কি অবস্থা জানাবেন মন্তব্যে।

মন্তব্য ৩৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ০৯ ই মে, ২০১৯ সকাল ৯:১৭

নীলপরি বলেছেন: তাও এভাবেই কষ্ট করেই সামুতে আসুন । আজ যেমন আসলেন ।

মোবাইল থেকে লগ ইন করলে যখনই কমেন্ট করতে যাই দেখি লগ আউট হয়ে যায় । তাই এখন মোবাইল থেকে করি না ।

শুভকামনা

০৯ ই মে, ২০১৯ দুপুর ২:০৭

নাহিদ০৯ বলেছেন: হুমম। আমিও এরকম বেশ কয়েকবার কমেন্ট লিখে আবার হাল ছেড়ে দিয়েছি। পোস্ট পড়ে সেটাতে যদি মন্তব্য জানাতে না পারি তাহলে আগ্রহ কমে আসে। শুধু পড়তে এসেও তো কাউকে পাই না আগের মতো তেমন।

২| ০৯ ই মে, ২০১৯ সকাল ১০:১৪

পদাতিক চৌধুরি বলেছেন: সামুর ক্রান্তি জনিত সমস্যায় যেখানেই পড়াশোনা করুন না কেন, অস্বীকার করতে পারবেন না সামুতে না এলে শান্তি পাবেন না। ব্যক্তিগতভাবে দিন শেষে সামুতে না ঢুকলে পারলে আমার যেন পেটের ভাতই হজম হয় না। কাজেই সামঙ ইজ গ্রেট! সামু জিন্দাবাদ।

শুভকামনা জানবেন।

০৯ ই মে, ২০১৯ দুপুর ২:০৯

নাহিদ০৯ বলেছেন: তা ঠিক। তবে চোখের আড়াল হলে মনের আড়াল হয়ে যাওয়ার মতো অবস্থা হবে। একসময় মনে হবে শুধু যে সামু নামে একটা ব্লগ ছিলো, ভাত হজম করার জন্য হলেও দিনে নিয়ম করে ৩ বার যেতাম ই।

এরকম অচলাবস্থার অবসান হউক। আশা করি সামু আবার ফিরে আসবে আপন গতিতে।

৩| ০৯ ই মে, ২০১৯ সকাল ১০:৪৬

জাহিদ অনিক বলেছেন:
ইউটিউব জঞ্জাল হয়ে গেছে, সত্য কথা।
কোরা বাংলা টা দেখা হয় নাই--- দেখব অতি শীঘ্রই।

এইত ! আপনি ব্লগে এসেছেন নাহিদ ০৯

০৯ ই মে, ২০১৯ দুপুর ২:০৬

নাহিদ০৯ বলেছেন: মজিলা থেকে হোক্স ভিপিএন নামে একটা এক্সটেনশান দিয়ে আসলাম। জানিনা এটা কতদিন চলবে। তবে অন্যান্য পদ্ধতি থেকে এটা সহজ মনে হচ্ছে।

আপনার কবিতা খুব মিস করি। Quora বাংলা তে আসেন। আপনার ভালো লাগবে আশা করছি।

৪| ০৯ ই মে, ২০১৯ সকাল ১১:২০

তারেক_মাহমুদ বলেছেন: সামুর মুক্তি জরুরী এভাবে উলটা সিধা পথে ঢুকতে গিয়ে অনেকেই বিরক্ত হয়ে সামুতে আসা কমিয়ে দিচ্ছে, জানিনা সামু কি আদৌ মুক্তিপাবে কি না।

০৯ ই মে, ২০১৯ দুপুর ২:১০

নাহিদ০৯ বলেছেন: সামু তে আগের মতো পোস্ট নাই, মন্তব্য নাই, আপনিও তো আগের মতো নাই। বিরক্ত হয়ে হলেও প্রথম প্রথম অনেক আসার চেষ্টা করতাম। এখন বিরক্ত ছাড়িয়ে আর আসা হয়না অতো।

৫| ০৯ ই মে, ২০১৯ সকাল ১১:৪১

আর্কিওপটেরিক্স বলেছেন: কোয়ান্টাম ম্যাগাজিন, রেড্ডিট ব্যবহার করতে পারেন :)

০৯ ই মে, ২০১৯ দুপুর ২:১৩

নাহিদ০৯ বলেছেন: আপনার প্রোফাইলের লিংক দেন। ওখানে কি আর সবাইকে পাবো!! সামহোয়ারইন এর সবাই মিলে হলো সামহোয়্যারইন এর সৌন্দর্য্য।

৬| ০৯ ই মে, ২০১৯ দুপুর ১২:০৯

নজসু বলেছেন:



ব্লগ কবে অভিশাপ থেকে মুক্তি পাবে?
ব্লগ বিহীন অবষ্থায় আমি ফার্ম ভিল গেম নিয়ে ব্যস্ত ।
ব্লগের মানুষগুলো ভালোবাসা অন্য কিছু দিয়ে ভুলে থাকা যায় না।

০৯ ই মে, ২০১৯ দুপুর ২:১৪

নাহিদ০৯ বলেছেন: বাহ্। আবার ও বাচ্চা হয়ে গেছে। আমার আবা অসুস্থ, আব্বাকে দেখি ট্যাবে সারাদিন গেইম খেলে।

৭| ০৯ ই মে, ২০১৯ দুপুর ১২:১৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: ভিপিএনেই না হয় ফিরে আসুন

০৯ ই মে, ২০১৯ দুপুর ২:১৪

নাহিদ০৯ বলেছেন: ভিপিএনেই আসছি। কিন্তু সবসময় ভিপিএন ব্যবহার করা অন্যান্য সাইট এর জন্য একটু রিস্কি। বিশেষ করে পেমেন্ট রিলেটেড সাইট গুলা তো ভিপিএন একটিভিটি দেখলে ব্লক করে দেয়।

৮| ০৯ ই মে, ২০১৯ দুপুর ১২:১৬

আহমেদ জী এস বলেছেন: নাহিদ০৯ ,




নীলপরি মতোই আমিও বলি ------ " তাও এভাবেই কষ্ট করেই সামুতে আসুন । আজ যেমন আসলেন ।"

০৯ ই মে, ২০১৯ দুপুর ২:১৬

নাহিদ০৯ বলেছেন: আজ যেমন আসলাম, প্রতিদিন এমন আসা যায় না। আগে ব্রাউজার অন করেই সামু লগিন করে রাখতাম। অন্যান্য ট্যাবে বাকি কাজ সারতাম। এখন ভিপিএনে আসলে অন্য কাজ করা যায় না।

৯| ০৯ ই মে, ২০১৯ বিকাল ৪:৫৮

সাদা মনের মানুষ বলেছেন: জানিনা সামু কবে আমার আগের মতো প্রাণ শক্তি ফিরে পাবে?

১০ ই মে, ২০১৯ সকাল ৮:৫৯

নাহিদ০৯ বলেছেন: আমরাও কেউ জানিনা। সবাই শুধু আশা রাখি।

১০| ০৯ ই মে, ২০১৯ রাত ৮:৩১

সুমন কর বলেছেন: মজিলা'তে ভিপিএন এক্সটেনশান এ্যাড করে সামুতে সহজে প্রবেশ করতে পারবেন। আপনার নেটময় জীবন শেয়ার করার জন্য ধন্যবাদ। টুইটার মনে হয় বাদ গেল.......হাহাহা।

১০ ই মে, ২০১৯ সকাল ৮:৫৮

নাহিদ০৯ বলেছেন: সেভাবেই করছি। কিন্তু সমস্যা হলো এখন আমাকে অস্ট্রেলিয়ার ভিজিটর হিসেবে দেখাচ্ছে। বিকেলে আবার কোন দেশ দেখায় তার ঠিক নাই। এরকম যাযাবর ইউজার দেখলে অনেক সাইট ই সমস্যা করে। টুইটারে যাই, খুবই কম।

১১| ০৯ ই মে, ২০১৯ রাত ৯:১১

রাজীব নুর বলেছেন: আমিও এই সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছি।

১০ ই মে, ২০১৯ সকাল ৮:৫৬

নাহিদ০৯ বলেছেন: বাই যখন প্রথম দিকে সমস্যায় যাচ্ছিলাম, আপনি তখন দিব্যি পোস্ট দিচ্ছিলেন যে সমস্যা নাই। যাক এতদিনে সমস্যা বুঝতে পেরেছেন।

১২| ০৯ ই মে, ২০১৯ রাত ১১:৪৩

মাহমুদুর রহমান বলেছেন: সামু আমার কাছে এক আকাশ আনন্দ, বিনোদন।

১০ ই মে, ২০১৯ সকাল ৮:৫৫

নাহিদ০৯ বলেছেন: এই আনন্দ দিন দিনে ইতিহাসে যেন পরিনত না হয়। আশা করবো খুব শিঘ্রয়ই আবার সবাই ফিরে আসবে আগের মতো।

১৩| ১০ ই মে, ২০১৯ রাত ২:২২

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: সামু আসলেই এঁকোটা নেশা। ছোটবেলায় চাদরের নিচে ট্ররচ জ্বেলে গল্পের বই পড়ার মত। কষ্ট হলেও আসছেন জেনে ভাল লাগলো। দেশের বাইরে থাকায় ঢুকতে এখন পর্যন্ত সমস্যায় পড়ি নি। একটা ভাল দিক। তবে কোরা বাংলায় ঢঁ মারবো। আর মুখবই ওলটানো কমিয়ে দিয়েছি। বিড়ালের বাঁদর নাচ আর ভাবীদের রকমারি কাবাবের ছবি ছাড়া ওখানে তেমন কিছু নেই। ইউটিউবও জংল, সত্য কথা। শুভ কামনা।

১০ ই মে, ২০১৯ সকাল ৮:৫৩

নাহিদ০৯ বলেছেন: ুমম। ঢুঁ মারলে জানায়েন। আমার প্রোফাইল নাহিদ হোসেন

ফেসবুক সম্পর্কে আপনার উপমা টা পড়ে হাঁসতে হাঁসতে শেষ। আমি ফেসবুকে নাই প্রায় আড়াই বছর। একসময় বলতে গেলে দারুন জনপ্রিয় ছিলাম ফেসবুকে। এই আড়াই বছরে একবারো মনে হয়নি যে আবারো ফেসবুকে যাবো।

১৪| ১০ ই মে, ২০১৯ রাত ২:২৩

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: ঘুমের ঘোরে লেখা বানানগুলোর জন্যে ক্ষমাপ্রার্থী।

১০ ই মে, ২০১৯ সকাল ৮:৫৪

নাহিদ০৯ বলেছেন: আমিও খটকা খেয়ে গেছিলাম। আপনি সাধারনত বানান পরিস্কার করেই লিখেন।

১৫| ১১ ই মে, ২০১৯ রাত ১:৫৭

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: লিঙ্ক কাজ করে নি। আড়াই বছর বিরাট সময়। ধৈর্যের তারিফ করছি। শুভ কামনা। লেখার হাত চলুক অবিরাম।

১২ ই মে, ২০১৯ বিকাল ৩:৪১

নাহিদ০৯ বলেছেন: অনেক সময় হলেও অনেক সুবিধাও আছে।

১) আপনি এমন একটা ভার্চুয়াল জগৎ হতে বের হয়ে আসবেন যেখানে মানুষ একজন ভিন্ন রূপে নিজেকে সবসময় উপস্থিত করে। একজন মানুষের ভার্চুয়াল লাইফ আর রিয়েল লাইফ কখনোই এক হয় না।

২) মানুষের আবেগটা কখনোই সস্তা হবে না। কারন আপনি ফেসবুকে অনেক মানুষের দু:খ কষ্টের স্ট্যাটাস দেখেন, বাস্তবে তাদের যতটা না কষ্ট তার চেয়ে তারা বেশি ফেসবুক স্ট্যাটাস এই ফুটিয়ে তুলে। তাই এটা বুঝা মুশকিল, কে কোন অবস্থায় থেকে স্ট্যাটাস দিচ্ছে। আপনি যখন ফেসবুক ইউস করবেন না তখন আপনার নিকটতম মানুষেরা আপনার কাছে এসেই তাদের কষ্টের কথা বলবে।

৩) আপনার সময় নষ্ট করার মত আর কিছুই থাকবে যার কারনে আপনার সময়কে ভাল কিছুতে কাজে লাগাতে পারবেন।

৪) আপনি অনেক দিন ফেসবুক ইউস না করলে দেখবেন, আপনার শুধু কাছের মানুষ গুলোই আপনার সাথে যোগাযোগ রাখছে। সুতরাং ফেসবুক ইউস না করার মার্ধ্যমে আপনি জেনে যাবেন, কারা আপনার কাছের মানুষ।

*** আব্বার একটা ফেসবুক আছে। বাসায় আসলে মাঝে মাঝে ট্যাব টা হাতে নেওয়া হয়। জঞ্জাল ছাড়া আর কিছুই বলা যায় না।


লিংক টা কাজ করছে না আসলেই। আমিও নিশ্চিত হলাম। আপনি ওখানে গেলে আমাকে পাবেন ই। আমার নামেই একাউন্ট করা আর আমি নিয়মিতই থাকি।

১৬| ১৬ ই মে, ২০১৯ রাত ২:১৮

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: কোরাতে ঢুকতে পেরেছি। ইন্টারেস্টিং বেশ। আপনি প্রানিবিদ্যার দেখলাম। কোন বিশ্ববিদ্যালয়ের কৌতূহল হচ্ছে।

২৩ শে মে, ২০১৯ সন্ধ্যা ৭:১৯

নাহিদ০৯ বলেছেন: আমি রাজশাহী কলেজের। ওখান থেকে প্রাণিবিদ্যায় অনার্স এবং কীটতত্ত্ব তে মাস্টার্স করেছি।

১৭| ২৯ শে মে, ২০১৯ বিকাল ৪:৪১

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: জেনে ভাল লাগলো। জানতে চাইলাম, কারন আমার বাবা মা দু'জনই প্রানিবিদ্যার শিক্ষক ছিলেন। মা এখনো আছেন অনারারী হিসেবে। ঢাবিতে। ভাল থাকবেন।

০৬ ই জুলাই, ২০১৯ সকাল ৭:৫০

নাহিদ০৯ বলেছেন: আপনিও অনেক অনেক ভালো থাকবেন। আমাকে কোরা বাংলায় একটা নক দিবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.