নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি অন্তর ভাঙা এক যুবক! সহজেই বুঝে যাই কান্নার সুরে-দুঃখটা কত গভীর,অনুভবে শিহরিত হই বাস্তব কত কঠিন, কতটা নির্মম হতে পারে মানুষ! shapnaneer.com \'স্বপ্ননীড়\'।।

নাঈম জাহাঙ্গীর নয়ন

সু-স্বাগতম। আপনার আগমনে ধন্য আমি। মানুষ আমি, আমাকে মানুষই ভাববেন, আমি তাই হতে চাই njnoyon.com

নাঈম জাহাঙ্গীর নয়ন › বিস্তারিত পোস্টঃ

নির্ঘুম রাত আমার

১৬ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:০০



বুঝেছি প্রিয়ার মন আর ভালোবাসা,
স্বার্থে মোড়ানো ভুল অভিনয় প্রতারণার।
হয়েছে ভস্ম নিঃস্বার্থ প্রেম যতো আশা,
স্বপ্ন'রা হারায়ে ছন্দ হৃদয়ের বর্ণ অঙ্গার।
একাকীত্ব বিরহে দগ্ধ চারিদিক শূন্যতা,
কষ্টের সখ্যতায় নির্ঘুম রাত আমার।

জানিনা কেন আজ এই বিষণ্ণতা,
কি আশায় অস্থির বাকি কি জানার!
আছে কি প্রাপ্য কিইবা তার কাম্যতা,
দেখছি দূরের চাঁদ ছাপিয়ে আঁধার!
মনে যেন সহস্র বছরের নীরবতা,
সহসা যাচ্ছে কেটে নির্ঘুম রাত আমার!

________________________

নির্ঘুম রাত্রি শেষে বর্ণিল সকাল
অলস দুপুরে বসে ঘরের কোণে
উদাস চিত্তে ভাবছি যে মাতাল
মনে আমার হয়েছে কিছু আজ।

মনের লাগাম কে ধরেছিল কবে
জ্ঞানীগুণী মুনিঋষি সাধু জন সবে
যদিও রাখেন মন খবর সমান্তরাল
এই অধমের নেই সাধ্য জানিবার।

বেসুরো আজ যেন সব গানের কলি
ছন্দ হারিয়ে যেন ক্লান্ত উদাস কবি
পদ্যরা সব লাগছে গদ্য ঝনঝাঁল
উলটো সবকিছু তাল নেই বেতাল।

__________________________________

আমি ঘুম ভুলে যাই
মনে জাগে না খাওয়া বিছানার সুখ।
স্বপ্নে ভাসি কল্পনায়
যদি মিলে ছন্দ দেই কবিতায় ডুব।।

এ আমার আত্ম প্রেম
শব্দের সন্ধানী হয়ে কেটে যাবে যুগ।
আমি যে নীরবচারী
গভীর নিঝুম রাতে মনে পড়ে খুব।।

কত রাত ভোর হল
বুনে শব্দের জাল দেখিনি প্রিয় মুখ।
কবিতা আর প্রিতম
দুই নেশাতেই আমি হয়ে যাই চুপ।।


_________________________

কেটে গেল আরেকটি রাত নির্ঘুম...!


আজকের রাতটিও কাটিয়ে দিলাম নির্ঘুম, অথচ কিছুই লিখলাম না কোথাও! যদিও লেখার খুব ইচ্ছে ছিল...!

অনেকদিন পর গতকাল সন্ধ্যার আগে তাকে ফোন দেই।  রিসিভ করতে একটু দেরি হলেও শেষ সময় রিসিভ করলো। আমি একটু নীরব ছিলাম। ইচ্ছে করেই। ভাবছি দেখি কে ধরেছে। পরে আবার আমার জন্য তার না সমস্যা হয়ে যায়!

না, সেওই ধরেছিল। কিন্তু, আমার সাথে কথা বলার কোন আগ্রহ তার মাঝে বোঝলাম না। আমার তো তাই মনে হল। কারণ, আমার নাম্বারটা সে জানে, কিন্তু ও প্রথম থেকেই শুধু হ্যালো হ্যালো করছে, তারপর যখন আমি ওকে হাসাতে সালাম দিলাম, সে সালামের জবাব না দিয়ে কেবল বললো, ও ও তুমি? মনে হল একটু হাসি ছিল তার মুখে। তবুও আমি তার আগ্রহ না দেখে সোজা সুজি ফোন দেওয়ার উদ্দেশ্যটা বলে দেই, 'শুভ নববর্ষ, নতুন বছরের শুভেচ্ছা দিতেই ফোন দিয়েছি'। সে কিছুই আর বললো না শুধু 'ও ও' ছাড়া...!

আমি সবসময় বা সবদিন ফোন দেই না তাকে। কারণ, আমি জানি ওর সংসার আছে, এবং খুব সুখেই আছে সে। নতুন আরেকটা বাচ্চা হয়েছে মনে হয় মাস দুই হবে, আমি সঠিক জানিনা। কারণ, তার সাথে আমার এখন আর ভালো যোগাযোগ নাই বললেই চলে। ভালো যোগাযোগ তার বিয়ের পর কোনদিনই ছিল না আমার সাথে। মাঝে চৌদ্দ বছর তো কোন কথাই হয়নি তার সাথে! একবার মনে হয় দেখেছিলাম শুধু চলার পথে এক পলক, লোকের ভিড়ে, বাস স্ট্যান্ড দাঁড়িয়ে আছে তার বাচ্চার হাত ধরে। আমার চোখে চোখ পড়তেই ওর ভিতু আর অপরাধী চাহনি আমি আর দ্বিতীয়বার ফিরে দেখতে পারিনি, দ্রুত চলে গিয়েছিলাম সেদিন। আর কোনদিন যে দেখাই হয়নি চৌদ্দ বছরের মধ্যে। কেমনে দিবো ফোন...!

তবুও গতকাল কলটা দিয়েই ছিলাম। খুব মনে পড়ছিল কয়েকদিন ওকে। আমার কয়েকদিন শরীরটা ভালো যাচ্ছে না। জ্বর, পাতলা পায়খানা, সর্দী, কাশি সব মিলিয়ে খুব কষ্টে সময় পার করছি। শারীরিক এই কষ্টের জন্যই হয়তো খুব মনে পড়ছিল তাকে, তবুও ফোন দেই নি। কিন্তু গতকাল আর নিজেকে আটকাতে পারলাম না। দুপুরে শরীরটা অনেক ভালো মনে হলো। ভাত খেয়ে বিছানায় শুয়ে ব্লগে একটা নতুন কবিতা লেখছি।

কবিতাটা, গোসলে যাওয়ার আগে হঠাৎ মনডা একটু কেমন যেন খারাপ লাগছিল। সিগারেট ধরিয়ে টানছি আর ভাবছি যাই, গোসলটা করেই আসি। কিন্তু কিছুতেই উঠতে মন চাইলো না। খুব মনে পড়ছিল তাকে। অনেকদিন হয় তার সাথে কথা হয় না আমার। কেন যে মনে পড়ছে বুঝিনা। চোখ বন্ধ করে ভাবছি আমার স্কুল জীবন, কলেজ জীবন, তার সাথে আমার সুন্দর মুহূর্ত গুলো। কিন্তু, যখন মনে হল, সে অনেকদিন যাবত আমার আর কোন খোঁজ খবর নিচ্ছে না, কষ্টটা একটু বেশিই হচ্ছিল তখন পুরনো সেই সুন্দর হাসিখুশি দিনগুলো ভেবে। কিন্তু, তাকে ফোন দিতে পারছিনা, পরে কোন সমস্যায় পড়ে যদি তার স্বামী সাথে থাকে তো!

সিগারেট টানতে টানতেই কবিতাটির প্রথম চার লাইন টেবিলে থাকা সাদা কাগজে লিখে ফেললাম। তখন ভাবলাম তাহলে লেখেই ফেলি একটা কবিতা এখন তাকে ভেবে। পরে প্রায় ঘন্টা খানেক স্মৃতিরোমন্থন করে লিখে ফেললাম কবিতা কেমন'রে তুই কতই সুখী পরে অমনি টেবিলে রেখে গোসল করতে যাই পাশের নদীতে। গোসল করে এসে দুপুরের খাবার খেয়ে শুয়ে সেই কবিতাটাই কাটছাঁট করে ব্লগে লেখছি। তখনও খু্ব মন চাইছিল তার সাথে কথা বলি। কিন্তু, তখন দেখি প্রায় তিনটা বাজে। ভাবলাম তার প্রফেসর স্বামী যদি বাসায় থাকেন তো তার জন্য খারাপই হতে পারে। এসব ভাবছি আর কবিতাটি ব্লগে তুলছি।

ভাবছিলাম, দুপুরে একটু ঘুমোবার জন্য। কিন্তু কবিতাটা ব্লগে তুলতে তার কথা আরও বেশি মনে পড়তে লাগলো। পরে ব্লগ থেকে বের হয়ে ফেসবুকে ঢুকি। পরে ফেসবুকেই কাটলো বিকাল পাঁচটা সাড়ে পাঁচটা পর্যন্ত। পহেলা বৈশাখ, নববর্ষের শুভেচ্ছা দিতে আর আমার ফেসবক পোষ্ট গুলিতে কমেন্টের উত্তর দিতে দিতেই চলে গেল সময়। মাঝেমধ্যে ব্লগে ঢোকে দেখতাম নতুন পোষ্টে বা নববর্ষ উপলক্ষে যদি কোন শুভাকাঙ্ক্ষী মন্তব্য করে তো প্রতিউত্তর তো করতেই হবে। পরে সন্ধ্যার আগে আগে মনে হল এখন হয়তো তার স্বামী বাসায় নাও থাকতে পারে, ৬ টা ৬ মিনিটে ফোন দিলাম তাকে। কিন্তু, তার কথা বলার অনাগ্রহে সোজাসুজি নববর্ষের শুভেচ্ছা দেওয়ার পর ওর শুধু 'ও ও' শুনে চুপ হয়ে গেলাম আমি। ভাবছি ওই কেটে দিক আগে বা কি করে দেখি। সেও পাঁচ সাত সেকেন্ড চুপ থেকে ফোন কেটে দিল। মাত্র ৪২ সেকেন্ড কথা হল তার সাথে। হঠাৎ করে ওর এত অনাগ্রহ দেখে একটু ভাবলাম চুপচাপ অনেক কিছু...। যে কিনা এত কথা বলার আগ্রহ দেখাতো, কথা বলার জন্য কষ্টকরে আমার নাম্বার জোগাড় করেছিল, সেই এখন এমন করছে কেন। মনে মনে বললাম, যাক ভালোই হলো আমাকে ভুলতে পেরেছে হয়তো....! তুই ভুলেই থাক আমাকে। তোকে আর কখনো ফোন দিবো না আমি....! তুই সুখেই থাকিস সবসময় স্বামী সংসারে। সেই আগের মতোই হাসি-খুশি লেগে থাকুক তোর মুখে অনন্তকাল.....

পরে আবার ফেসবুক আর ব্লগ ঘুরতে ঘুরতেই রাত ৯ টা পার হলো। পরে রাতের খাবার খেয়ে ফেসবুক দেখছি। এমন সময় বাহিরে যেতে হলো। বাহির থেকে শোয়া ১২ টার দিকে ফিরে এসে ফেসবুক আর ব্লগ ঘুরতে পড়তেই সকাল হয়ে গেল। চোখে সামান্য ঘুম আসলো না! কেটে গেল আরেকটি রাত নির্ঘুম...! এখনও এই লেখছি।

কষ্টের অনেক কথাই মনে হলো সারা রাত। কিন্তু কিছুই লেখতে পারলাম না কোথাও! আমার সবকিছু কেমন যেনো স্তব্ধ হয়ে আছে এখনো। কত রাত এভাবে নির্ঘুম সকাল হয়েছে তার কোন হিসেব রাখিনি আমি....! না! চোখ দুটো অবাধ্য হতে চাইছে এখন...। আকাশে কালো মেঘের জমাট বোঝতে পারছি....। হয়তো এখনই ভাসিয়ে দেবে এপাশ-ওপাশ.....!!

গরীবের জন্য ভালোবাসা না, ভালোবাসা কেবল ধনীদের জন্যই। পূর্ণতা কখনওই ভদ্র ছেলেরা পায় না ভালোবাসা থেকে! যারা ভালোবাসার নামে নোংরামি করে, তাদের কাছেই মেয়েরা ধরা দেয় সবসময়। মন থেকে যারা ভালোবেসে ফেলে, তারা ভালোবাসা পায় না, অবহেলিতই হয় শুধু...!

যাক, আর কিছু বলবো না ...! রাতটা স্মৃতি হয়েই থাকুক। ভালো থাকুক সে, সুখে থাকুক সবসময়....।।

(১৫ এপ্রিল ২০১৭ইং সকাল)

মন্তব্য ৫৪ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৫৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:১৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: আরে কি হলো । কারো জন্য সময় থেকে থাকে নাকি। জীবন একটাই । একটা জীবনকে এমন কষ্ট দিতে নেই। নতুন করে শুরু হোক তবে। এসব মোহ ভুলে যাওয়াই উচিত

কবিতা সুন্দর হয়েছে

১৬ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:২৪

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: হ্যা আপু ঠিক বলেছেন, সময় কারো জন্য থেমে থাকে না। আমিও থেমে নেই, চলছি-ই।
তবুও মাঝেমধ্যে কেমন যেন থেমে যাই আপু ...!! আমি ভুলে যেতেই চাই। দোআ করবেন।

কবিতা গুলো সমাপ্ত করতে পারিনি। কেন যেন আর মিলছিল না! তাই সেটুকু করেই তুলে রাখলাম।
ভালো হয়েছে জেনে অনুপ্রাণিত হলাম। প্রেরণা হয়ে থাকবেন সবসময়।

শুভকামনা রইল।

২| ১৬ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:২০

শাহরিয়ার কবীর বলেছেন: তুই সুখেই থাকিস সবসময় স্বামী সংসারে। সেই আগের মতোই হাসি-খুশি লেগে থাকুক তোর মুখে অনন্তকাল.....


অভিশাপ নয় আর্শিবাদ দেওয়াই ভালো প্রিয় কবি ! সেই সাথে তাকে ভুলে যাওয়া নিজের মঙ্গল । পৃথিবীতে একমাত্র জিনিষের পিছনে ছুটতে গেলে কষ্ট বাড়ে মনের দ্বিগুন হারে, একমাত্র জিনিষ বলে কিছু হয় না, তার বিকল্পও চিন্তা করতে হয় । একতরফা ভালোবাসার সব সময় দুঃখের কারণ হয়ে দাঁড়ায় ।

১৬ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:৩৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: হ্যা ভাই, আমি তার জন্য দোআই করেছি মন থেকে। অনেক কষ্ট যন্ত্রণা সহ্য করে এখন অনেকটাই সুস্থ মানুষ আমি। কিন্তু কোনদিন তার জন্য আমার অভিশাপ বের হয়নি। সেদিনও মন থেকেই বলেছিলাম 'তুই সুখেই থাকিস স্বামী সংসারে'

সময় করে অনেক সুন্দর একটা মন্তব্য করে গেলেন ভাই। আপনার পরামর্শ আমার মনে থাকে সবসময়।
প্রেরণা হয়ে থাকবেন ভাই। ভালোবাসা জানবেন।
শুভকামনা সবসময়।

৩| ১৬ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:২২

মোস্তফা সোহেল বলেছেন: কবিতা ভালই হয়েছে। মানুষের মধ্যে কত কিছু নিয়ে অস্থিরতা কাজ করে এক সময় সে অস্থিরতা কেটেও যায়। আপনার মনের সকল দুঃখ দুর হয়ে যাক সে কামনায় করি। ভাল থাকবেন নয়ন ভাই।

১৬ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:৩৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: কবিতার প্রশংসা পেয়ে প্রেরণা পেলাম ভাই।

আপনার আন্তরিক দোআ আমার আশির্বাদ হয়ে থাকুক সবসময়। ভালোবাসা জানবেন ভাই।
শুভকামনা সবসময়।

৪| ১৬ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:৩৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: নয়ন ভাই, কবিতা আর নিজের কথন আপনার সমসাময়িকি খুব স্পষ্ট মনে হচ্ছে। তাই বলি কবিতা যখন লিখেন আবেগ আর ভাল বাসা, ভাস্তবতা আর পরম আত্নার অন্বেষন এই সবি কবিদের এক অনিশেষ অধ্যাবসায়। কবিরা সব সময় কষ্ট পেতে ভাল বাসে কষ্টের ভেলাতে চড়ে আবেগে নিথর অন্তর কাদালে চর্ম চোখের নোনা জল কলমের কালি হয়ে জমিন নামক কবিতার খাতায় যে সকল শব্দ যোগান দেয় সে ই কবিতা। পাঠক হৃদয় দুমরে উঠে বিষাদের সুর সে এক চীকন তারের পেচানোর ডুমরিতে টং করতেই ছিড়ে যায় আত্নার বেহেলার করুন সারগামের তারটি। বাজতে থাকে কষ্ট কষ্ট সুরের মূর্ছনা।

কবিরা পরের লাইনে তুলে সরদ নৃত্যে এক সুর বঞ্ছনা। কবিরা রঙ্গীন সরাবের পেয়ালা হাতে হাসে দিব্বি বলে ভুলে যাব সকল অতীত প্রবল হাওয়াতে ছিড়েছে যখনি কষ্টের পাল। এবার যাত্রা হবে বারংবার। সেই আবার নতুন করে কোন তীর খোঁজা। অাবারো প্রেম আবারো কষ্ট, সুখ। এতো জীবনেরি খেলা।

১৬ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:৪৭

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অসাধারণ ভাই। আপনার এই হৃদয় নিংড়ানো ভালোবাসায় রেখে যাওয়া মন্তব্যের প্রতিউত্তর কি লিখবো বুঝতেছি না। শুধু শ্রদ্ধা আর ভালোবাসা জানাই আপনার সব অমৃত কথায়। আমি ধন্য ভাই আপনার ভালোবাসা পেয়ে।


হ্যা ভাই, এখন এই লেখালেখির প্রেমই আমার নতুন প্রেম বা নেশা করে নিয়েছি।
আশির্বাদ হয়ে থাকবেন আমার আগামী সময়গুলোতে।
অনেক শ্রদ্ধা আর ভালোবাসা জানবেন ভাই।
শুভকামনা সবসময়।

৫| ১৬ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:৫৫

অতৃপ্তনয়ন বলেছেন: কবিতা ভালো লাগলো
গল্পটা খুব কষ্টের।
নতুন সময়ের প্রত্যাশা রইল।

১৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৩:৫২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: কবিতা ভালো লাগা জেনে উৎসাহিত হলাম। প্রেরণা হয়ে থাকবেন ভাই।

শুভকামনা জানবেন

৬| ১৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৩:০১

শূন্যনীড় বলেছেন: কবিতা সুন্দর হয়েছে। ভালো লাগা রইল।

পুরাতন ভুলে নতুনত্বে ভেসে যান, দেখবেন জীবনটা কত মধুর।
শুভকামনা রইল কবি।

১৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৩:৫৭

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালো লাগা জেনে উৎসাহিত হলাম ভাই।
প্রেরণা হয়ে থাকবেন সবসময়।

সুন্দর পরামর্শ দিয়েছেন, কৃতজ্ঞতা জানবেন।
শুভকামনা রইল।

৭| ১৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৩:১২

সুমন কর বলেছেন: আমার মতে, উনার সাথে আর যোগাযোগ না করাটাই শ্রেয়। এতে দু'জনেরই ভালো হবে।

সামনে এগিয়ে যান, জীবন কখনো থেমে থাকে নি...........

১৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:০৪

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: হ ভাই, আপনার মতো আমিও তাই ভাবছি। তার যেহেতু অনাগ্রহ এসেই গেছে তো ভালো হয়েছে। আর যোগাযোগ করবো না, এমনটাই ইচ্ছা। দোআ করবেন ভাই, যেন পারি।

অনেক অনেক কৃতজ্ঞতা জানবেন ভাই।
শুভকামনা সবসময়।

৮| ১৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৩:১৭

অতঃপর হৃদয় বলেছেন: কিছু বলার ভাষা খুঁজে পাচ্ছি না। ১৪ বছর কারো সাথে কথা না বলে থাকা যায় ভাবতেই অবাক লাগে। আমি ১ দিনও পারিনা, যদি খুব রাগ করি তাহলে হয়তো ২ দিন থাকতে পারি এর বেশি না। মন খারাপ না করে মন কে ভালো রাখুন।

"পূর্ণতা কখনওই ভদ্র ছেলেরা পায় না ভালোবাসা থেকে! যারা ভালোবাসার নামে নোংরামি করে, তাদের কাছেই মেয়েরা ধরা দেয় সবসময়। মন থেকে যারা ভালোবেসে ফেলে, তারা ভালোবাসা পায় না, অবহেলিতই হয় শুধু...!"

কথা গুলো চরম সত্য, আজ এই সত্যের জন্যেই অনেক কিছু ঘটে। মানুষের জীবনে কিছু কিছু জিনিস থাকে যেটা কখনো ভোলা যায় না। আপনার জীবনেও তেমন কিছু স্মৃতি। এটা না হয় স্মৃতি হয়েই বেঁচে থাকুক।

১৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:১০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: তাকে হারানোর আগে আমার একদিনও চলতো না কথা না বলতে পারলে। কিন্তু চৌদ্দ থেকেছি। বাকি জীবনও চলতেই হবে।
আপনারও চলবে। তবে এমন কিছু করেন, যেন ভুলতে চাইলেও না পারে ভুলতে। শুভ কামনা আপনার জন্যও সবসময়।

সময় করে এত বড় মন্তব্য কেবল ভালোবাসারই প্রকাশ। কৃতজ্ঞতা জানবেন, ভালোবাসা সবসময়।

৯| ১৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৩:২৯

রোকসানা লেইস বলেছেন: অনুভূতির প্রকাশ গল্প কবিতায় দুঃখবোধ। প্রেম ভালোবাসা মানব জীবনের কঠিন সময়কে ধারন মন্দ না।

১৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:১৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: হ্যা আপু ঠিক ধরেছেন। আমার কঠিন সময়গুলোর একটি ধরে রাখার চেষ্টা মাত্র।

অনেক অনেক কৃতজ্ঞতা জানবেন মন্তব্যে।
শুভকামনা রইল।

১০| ১৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৩:৩৫

তোমার জন্য মিনতি বলেছেন: কবিতা তিনটি সুন্দর লিখেছেন সাথে নিজ অনুভূত কষ্টের সময় ধারণ, ভালো লাগলো।

সুমন কর ভাইয়ের মতামত চমৎকার হবে মনে চলা।
শুভকামনা রইল

১৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:১৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক সুন্দর বলেছেন ভাই। কবিতা ভালো লাগা জেনে প্রেরণা পেলাম।

হ্যা ভাই, সুমন ভাইয়ের কথাটাই সঠিক হবে মেনে চলা। দোআ করবেন।

শুভকামনা আপনার জন্যও সবসময়।

১১| ১৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৩:৩৫

এনায়েত হোসাইন বলেছেন: তবেকি তার কারণেই আপনার এ কবি হয়ে উঠা। এমন হয়। তবে এসব মনে রাখতে নেই। এখন সে অন্যের এ কথা বেশী করে রপ্ত করতে পারলেই আর না ঘুমিয়ে হয়ত রাত পার করতে হবেনা। যতু গৃহ নামে একটা গল্প পড়ে ছিলাম। তাতে দেখানো হয়েছে এসব মনে রাখা পাগলামী। সুতরাং যত দ্রুত ভুলা যায় ততই মঙ্গল।

১৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:২৭

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: বুঝি না ভাই আমার নাম কোনদিন কবি'র খাতাতায় উঠবে কিনা। তবে তার বিরহ, প্রেম, প্রতারণা অধিক সময় ভাবিয়েছে, ভাবায়। এখন যেটুকু ভাবি তা লেখা পর্যন্তই। কিন্তু, সেদিন একটু বেশিই ভাবনা হয়েছিল।

হ ভাই, সে এখন পরের সম্পদ, আমি তাই মনে করি। তাই তো তার আবারও আমার সাথে কথা বলার আগ্রহ কমাতে অনেক মিথ্যে বলতে হয়েছে দুবছর আগে। হঠাৎ করেই সেদিন ভেবেছিলাম কথা বলি। মন মানে না ভাই ! মাঝেমধ্যে সব হিসেব উল্টে যায়। তবে এবার ভাবছি আর কোনদিন তার সাথে যোগাযোগ করার চেষ্টা করবো না। দোআ করবেন ভাই।

মন্তব্যে অনেক অনেক কৃতজ্ঞতা জানবেন।
শুভকামনা রইল আপনার জন্য।

১২| ১৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৩:৪৭

স্বপ্নের_ফেরিওয়ালা বলেছেন:
দুঃখের গল্প ভালো লাগেনা ! সুখের গল্প লিখেনে খোকা । এগুলো কিছু না ক্ষণিকের মোহ । আর মোহতে পড়া মানে দেহ নষ্ট । B-)

১৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৩১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: হ্যা ভাই, ঠিক বলেছেন, মোহতে পড়ে থাকা দেহ নষ্ট। অনেক কৃতজ্ঞতা জানবেন সুন্দর মন্তব্যের জন্য।

আমার যত গল্প ঘটনা সব তো তাকে ঘিরেই ভাই। তার সাথে যেমন কষ্টের গল্প আছে তেমনি সুখেরও অনেক গল্প ঘটনা পড়ে আছে হৃদয় কোণে। সবই বলবো সামু'তে ধীরেধীরে। আমার কিছুই আর রাখবো না গোপন। দোআ করবেন ভাই।

শুভকামনা জানবেন।

১৩| ১৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৩১

অতঃপর হৃদয় বলেছেন: আমি জানিনা ভালোবাসা কি তবে এটা জানি, মনের গভীর থেকে ফিল করা। কথা বলতে না পারলে বুকে যন্ত্রণা হওয়া, তার কষ্টে নিজের কষ্ট হওয়া। কেউ যদি কাউকে সত্যিকারের ভালোবাসে চাইলেও তাকে ভোলা যায় না। তবে জীবন পার হবে এটা মানি কিন্তু তাকে ভুলতে পারবে না। কোন না কোন সময় মনে পড়বেই। আপনি বললেন এমন কিছু করতে যাতে চাইলেও ভুলতে পারেনা। আমার এমন কিছু জানা নেই জানলে অবশ্যই করবো।

আপনার পোস্ট টা দুবার পড়লাম আমি। দুবারই কেন জানি চোখের কোণায় পানি জমা হয়েছিল। আমাদের সাথে শেয়ার করে মন টা হালকা লাগছে তা বুঝতে পারছি। আমিও লিখতে চাই কিন্তু পারিনা কেন জানি লুকিয়ে রাখতে পছন্দ করি। আমি কত পোস্ট যে লিখে রেখেছি তা বলার অপেক্ষা রাখেনা কিন্তু পোস্ট করার সাহস পাইনি।

আগের মন্তব্যে বলতে ভুলে গেছিলাম কবিতার কথা। আপনি অনেক ভালো কবিতা লেখেন এটা জানি। আপনার কবিতা গুলো অনেক ভালো লাগে। প্রায় কবিতা গুলো ভেতর থেকে ফিল করি। ভালোবাসা রইলো অনেক। আমার মা অসুস্থ; হার্টের সমস্যা , মেডিকেলে আছে; তার জন্য দোয়া করবেন।

১৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৫০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অবশ্যই দোআ করি ভাই, আপনার মা তাড়াতাড়ি সুস্থতা ফিরে পাক। আল্লাহ্ তাঁর রোগ নিরাময় করুক দ্রুত।
কিছুদিন আগে আমার ছোট ভাইটির হার্ড ব্লক হয়েছিল। ময়মনসিংহ থেকে পরে ঢাকা নিয়ে যাওয়া হয়েছিল। এখন মোটামুটি সুস্থ, ভারত নিয়ে যাওয়ার প্রস্তুতি চলছে রিং লাগানোর জন্য। কোন চিন্তা করবেননা ভাই। আল্লাহ্ সুস্থতা দিবেন নিশ্চয়।


ভালোবাসায় শারীরিক সম্পর্ক গভীরতা বাড়ায়, কিন্তু বিপদজনক। কারণ, তাতে তার প্রতি আপনার ভালোবাসা কমে যাওয়ার চান্স বেশি থাকবে। সেটা অবশ্যই আপনার ভালো মনে করিনা আমি। কিন্তু, আমি সেজন্যই এখনও পুড়ি।


কবিতার প্রশংসা পেয়ে প্রেরণা পেলাম ভাই।
ভালোবাসা হয়ে থাকবেন সবসময়।
শুভকামনা রইল।

১৪| ১৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৪০

সামিয়া বলেছেন: আহা ভাইটা :(

১৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৫২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: সহানুভূতির জন্য কৃতজ্ঞতা জানবেন আপু।

মন্তব্য পেয়ে আনন্দিত।
শুভকামনা রইল।

১৫| ১৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৪১

চাঁদগাজী বলেছেন:


গল্প, নাকি ঘটনা?

১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:১০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: উপরের তিনটা কবিতার মতো লেখতে চেয়েছিলাম হয়নি। এর বেশি লাইন আর মিলাতে পারছিলাম না। তাই সেটুকুই রেখে দিয়েছি।

আর নিচেরটুকু আমার সেদিনের অনুভূতির বর্ণনা রেখেছিলাম। সেদিন ঘুম আসছিল না, সারা রাতও ঘুমোতে পারলাম না। কেন পারলাম না ঘুমোতে তারই একটা কারণ হবে হয়তো। এটাকে গল্প কেমনে বলি! এটাতো আমার একরাতের অনেক ভাবনার মধ্যে সামান্য একটা চিন্তা মাত্র।

শুভকামনা জানবেন।

১৬| ১৬ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৪৩

ওমেরা বলেছেন: ভাইয়া আপনি বুঝেন আপনি কাজ গুলো ঠিক করছেন না ! ভাইয়া কাউকে কষ্ট দিয়ে নিজে সুখী হওয়া যায় না । আপনার এসব জানলে ভাবী যে অনেক কষ্ট পাবে সেটা বুঝেন না ভাইয়া ।

ধন্যবাদ ভাইয়া ।

১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:৩০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক অনেক কৃতজ্ঞতা জানবেন মন্তব্যে। আপনার মন্তব্যে আন্তরিকতা বোঝতে পারছি।

হ্যা আপু, কাউকে কষ্ট দিয়ে কেউ সুখী হতে পারেনা। আমি অন্তত এটাই মানি। তাই আপনার ভাবীকে সবই জানাই। আমার অনেক কবিতাই আপনার ভাবী পড়েছে। আসলে আপনার ভাবী আমার চিন্তার মানুষকে একসময় ভাবী ডেকেছে। সে সবি জানে আমার চিন্তা ভাবনা। আমি তাকে কষ্ট দেই না আর। বিয়ের পর কিছুদিন আমার মন মানসিকতা খারাপ ছিল। এখন কিন্তু আমরা দুজনেই সুখী মনে করি। সে জানে যে আমি বিরহের কবিতা লেখি। তাই তার কষ্ট পাওয়ার কোন সম্ভাবনা নাই। সে জানে আমার এই বিরহ কষ্ট লেখা পর্যন্তই। তাই আপনার চিন্তা করার কারণ দেখিনা আপু।

আরেকটা কথা শুনলে অবাকই হবেন হয়তো, আমরা দুজনও কিন্তু ভালোবাসার পরিণতি বিয়ে পর্যন্ত নিয়েছি। এবং দুজনা নানির বাড়িতে বিয়ে করেছি। আমার বাবা এ বিয়েতেও রাজি ছিল না। কিন্তু আমার মা আর তার মা রাজি এবং তাদের ইচ্ছার মর্যাদা দিয়েছি বলতে পারেন।

আমার 'বড় ভুল করেছিলাম তোমায় ভালোবেসে' গল্পে আমার সম্পর্কে সব বিস্তারিত ধীরেধীরে জানতে পারবেন। সেই গল্পে আমার বিয়ের দুই দিন পর পর্যন্ত ঘটনা থাকবে। তাই তো গল্পের নাম সেটা দিয়েছি। কিছুটা বুঝবেন আমার 'প্রতীক্ষা (অনুকাব্য)' পড়লে। সেই কবিতা গুলো আপনার ভাবীকে ভেবেই লেখেছিলাম।

আপনার আন্তরিক মন্তব্যে অনেক ভালোবাসা পেয়েছি আপু, আবারও কৃতজ্ঞ।
শুভকামনা জানবেন সবসময়।

১৭| ১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:২২

জুন বলেছেন: কাজী ফাতেমা ছবি বলেছেন: আরে কি হলো । কারো জন্য সময় থেকে থাকে নাকি। জীবন একটাই । একটা জীবনকে এমন কষ্ট দিতে নেই। নতুন করে শুরু হোক তবে। এসব মোহ ভুলে যাওয়াই উচিত । আর সুমন করের মত বলি আর যোগাযোগ না করাই ভালো নয়ন। হয়তো তারও অনেক কষ্ট হয় । কারো জন্যই জীবন থেমে থাকে না । আপনার অভিমানের কোন ফুটো কড়ি মুল্যও হয়তো নেই তার কাছে । আপনার যখন কষ্টে বুক ভেংগে যাচ্ছে তখন সে হয়তো অন্য কোথাও হাসি আনন্দে দিন কাটিয়ে দিচ্ছে ।
তাই নতুন কবিতা লিখুন, আনন্দের কবিতা লিখুন, আশার কবিতা লিখুন । আপনার কষ্টের কোন মুল্য নেই তার কাছে ।
+

১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:৪৪

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেকদিন পর প্রিয় আপুর উপদেশ পেয়ে ভালো লাগছে। মন্তব্যে আসায় আমি অনেক অনন্দিত হয়েছি।

ছবি আপু আর সুমন ভাইয়ের সাথে আমিও একমত, আমি সেভাবেই চলতে চাই। চেষ্টাও করি। কিন্তু, কিছু সময় যখন বিষণ্ণতা চেপে বসে তখন একটু বেশিই মনে পড়ে। তাই সেদিন সারারাত কেমন যেন কেটে গেল নির্ঘুম। শারীরিক অসুস্থ ছিলাম সেদিন, তাই মনে পড়েছিল খুব বেশি। কিন্তু আশাহত হওয়ায় একটু বেশিই ভাবনার জালে পড়েছিলাম। আমি কিন্তু আসলে তাকে তেমন আর ভাবি না এখন। বাস্তবতা হলো আমি হাসি খুশিই থাকি সবসময়।

" আপনার অভিমানের কোন ফুটো কড়ি মুল্যও হয়তো নেই তার কাছে । আপনার যখন কষ্টে বুক ভেংগে যাচ্ছে তখন সে হয়তো অন্য কোথাও হাসি আনন্দে দিন কাটিয়ে দিচ্ছে ।
তাই নতুন কবিতা লিখুন, আনন্দের কবিতা লিখুন, আশার কবিতা লিখুন । আপনার কষ্টের কোন মুল্য নেই তার কাছে ।
+ " আপনার এই কথাগুলো আমার মনে থাকবে সবসময়। দোআ করবেন।

শ্রদ্ধা জানবেন মন্তব্যে।
শুভকামনা রইল।

১৮| ১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:৪৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: একটি কথা বলতে আবারো ঢু দিলাম। ওমেরা বোনের কমেন্টে যে টুকু উঠে এসেছে তা হয়তো আপনি বুঝতে পেরেছেন। আপনি কবিতা প্রিয় কবিতা লিখেন আপনাকে দর্শণ বুঝাবো সে জ্ঞান অামার কৈ। তবে একটি কিছু কষ্ট আছে চেপে যেতে হয় আবার কিছু কষ্ট আছে বের করে দিতে হয়। আপনি যানেন আপনার কষ্টটি কোন প্রকারের। কি করবেন। তাতে আমাদের জ্ঞান দিতে গেলে আপনার কষ্টটা আরো কষ্টকর হবে।

১)একজনকে ভাল বাসতেন? <<< তার মানে এখন বাসেন না। তাহলে তার জন্য কোন কষ্ট থাকার কথা না। যে টুকু কষ্ট পাচ্ছেন তা কষ্ট বিলাস মা্ত্র।
২) ভাল বাসা এমনো হয় ভাল ভাসার মানুষটি যদি একটু বেকে বসে তখন তাকে আর ভাল বাসা যায়না! <<< তাহলে কি দাঁড়াল যাকে আজকে ভাল বাসেন কোন কারণে কাল তাকে ভুলে যাবেন। এটা সবাই করে। আপনার বেলায় অন্যরকম হওয়ার সম্ভনাও কম।
৩) ভাল বাসার মানুষ কতৃক কোন কষ্ট পাওয়া যায় কি? <<<< একে বারেই না। কাউকে ভাল বাসলে তো প্রতিদান চেয়ে ভাল বাসা হয়না। তাহলে কষ্ট পাবার বিষয় আষে কোথায় থেকে।
৪)না পেয়ে হারানো ব্যাথা কে কষ্ট বলা যা কি?&gt;<<< কেন ,যা আমার নয় সে কোন কালের আমার ছিল না। যদিও ছিল তা আমার নয় শুধু রুপকার হিসেবে ছিল যাকে অভিনয় বলতে পারি। কেননা যা আমার চীরকালই আমার।

একথায় যা বলবো। এই ভাল বাসা এ শুধুই কি নিছক খেলা নয়!

১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:৪১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক বড় করে এবার বিস্তারিত বুঝিয়েছেন বিশদভাবে। আমি বোঝে নিয়েছি ভাই।

হ্যা, এ সবই আমার কাছেও নিছক খেলাই মনে হয়। তাই মাঝেমধ্যে নিজেকে ধিক্কারও দেই আমি। মনকে বলি, 'কেনরে মন তার কথাই ভাবস বারেবার, সেতো করে গেছে শুধুই অভিনয়! ' মন বোঝে ভাই, তবুও হঠাৎ করে কোন একসময় বলে বসে, তার অভিনয় কেন বুঝলাম না আগে, কেন ভুল করেছিলাম তাকে ভালোবেসে, কেনই বা তাকে ভেবে পুড়তে হবে? আমি কোন উত্তর পাই না। আমি তো এখন আর পুড়ি না তাকে ভেবে। কিন্তু পুড়েছি অনেকদিন। এখন বুঝি আমার পুড়া উচিৎ হয়নি। সেই পুড়া দিনগুলিই স্মরণ করি লেখালেখিতে।


"৪)না পেয়ে হারানো ব্যাথা কে কষ্ট বলা যা কি?&gt;

১৯| ১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:১৭

ধ্রুবক আলো বলেছেন: কবিতা ভালো লেগেছে, কিন্তু গল্পটা একটু বেশি ভালো লেগেছে ++

১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:৩৫

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালো লাগা জেনে প্রেরণা পেলাম ভাই। গল্পটা ভালো লেগেছে অনেক অনুপ্রেরণা পেয়েছি। গল্পটা আমার একদিন আর রাতের ঘটনা বা ভাবনা অনুভূতি ও ভাবতে পারেন।


প্রেরণা হয়ে থাকবেন ভাই, আগামী দিনগুলিতে।
শুভকামনা রইল।

২০| ১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:২১

ধ্রুবক আলো বলেছেন: ভালোবাসা খুব আপেক্ষিক একটা বিষয়, আমার মতে। এইযে আপনি নির্ঘুম রাত কাটাচ্ছেন সিগারেট ফুকছেন বিষয়গুলো খুব পোড়ায়।
কবি হতে চাইলে কষ্ট বুকে জমা করে রাখতে হবে, পুষতে হবে।
ভালোবাসা গুলো ইদানিং কালের ভার্চুয়াল হয়ে যাচ্ছে। সমস্যা!!!!

যায় হোক, ভাই
শুভ কামনা রইলো সবসময়

১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:৪৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক প্রেরণা পেলাম ভাই মন্তব্যে। কষ্ট সবারই আছে, থাকে কোননা কোন বিষয়ে। অনেকেই চেপে ধরে রাখে কষ্টগুলো নিজের মধ্যে। আমিও আগে তাই করতাম। কাউকে বলতাম না কিছুই, শুধু মনে ভাবতাম চুপচাপ। এখন সবগুলো বলছি, মোবাইল বাটন টিপে মনের কষ্টগুলো ঢালছি লেখায়। এখন আর চুপচাপ থাকি না। ধীরেধীরে হাল্কা হচ্ছে চাপা কষ্টগুলো। তবে সবই ভার্চুয়াল। যে কথাগুলো কারো সাথে বলা যায় না, সে কথাগুলোই খুব সহজে লেখা যায়। আমিও তাই করছি।
সমস্যা কমই ভাই। কারণ, ভার্চুয়াল এই কষ্টের জন্য আমার জীবন কিন্তু থেমে নেই, চলছে। ভালই চলছে বলতে পারেন। স্ত্রী সন্তান নিয়ে ভালোই কাটছে জীবন। একটা চাকরি করছি, সংসার চলছে। ভার্চুয়াল আর বাস্তব পুরোপুরিভাবে ভিন্নতর আমার। দোআ করবেন।

শুভকামনা আপনার জন্যও, ভালোবাসা থাকবে সবসময়।

২১| ১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:৫৫

আহমেদ জী এস বলেছেন: নাঈম জাহাঙ্গীর নয়ন ,




চমৎকার করে জীবনের কিছু কিছু সত্য তুলে ধরেছেন -
" বুঝেছি প্রিয়ার মন আর ভালোবাসা,
স্বার্থে মোড়ানো ভুল অভিনয় প্রতারণার। "

গদ্যাংশটুকু সম্পর্কে কিছু না বললেই নয় । তাই বলি , কারও অপেক্ষায় বসে থাকা বোকামী । কেন যে আপনি তাকে হারানোর কষ্ট বুকে পুষে রেখেছেন যখোন সে আপনার ছিলোই না ! মনে রাখুন , ভালোবাসেন যাকে, সে ; আর যে আপনাকে ভালোবাসে তারা জীবনে কখোনই এক নয় ।

১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১১:০৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: কবিতার প্রশংসা আমাকে অনেক প্রেরণা যোগাবে স্যার, আর গদ্যাংশ সম্পর্কে গুরুত্বপূর্ণ পরামর্শ আমার সামনের জীবনের জন্য শিক্ষা হয়েই থাকুক।

আমি অনেক বছর হল কারো জন্য অপেক্ষা করিনা, একসময় করতাম। যে সময়টুকু অপেক্ষা করতাম সে সময়টুকু এখন আমার কাছে শুধুই স্মৃতি হয়ে অাছে। সেই সব স্মৃতি গুলোই মাঝেমধ্যে ধরে রাখছি লেখায়। আমি তাকে হারানোর কষ্ট এখন আর পুষি না। তবে সে আমার ছিল অনেকদিন, প্রায় সাত বছর। আমি তাকে তার উপযুক্ত ভালোবাসা হয়তো দিতে পারিনি, তাই হারিয়েছি। সে আফসোসও এখন আর হয় না, অপেক্ষা তো করার প্রশ্নই ওঠে না। তবে কেমন যেন একটা টান থেকেই যায় তারপ্রতি। টানটুকু লেখা পর্যন্তই সীমাবদ্ধ থাকে।
দোআ করবেন স্যার, আমার সুখদুঃখ সবই যেন লিখে যেতে পারি সাহস করে।

অনেক অনেক শ্রদ্ধা জানবেন সবসময়।
শুভকামনা রইল স্যার (আপনার সম্পর্কে জেনেছি, তাই স্যার সম্বোধন করছি, ভুল হলে ক্ষমা করবেন।)

২২| ১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:০২

বিলিয়ার রহমান বলেছেন: কবিতা পড়েছি!


মোটামুটি হয়েছে!

নাঈম জাহাঙ্গীর নয়ন হয়তো এর চেয়েও ভালো লিখতে পারে!:)

১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১১:১৪

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: কবিতা গুলো অসমাপ্তই থেকে গেছে ভাই। আর মিলাতে পারছিলাম না। চেষ্টা করেও যখন আর মিলছে না, তখন এরকমই রেখেছি। একেবারে খারাপ হয়নি জেনে উৎসাহিত হলাম, সাহস টিকে থাকলো ভাই। প্রেরণা হয়ে থাকবেন।

দোআ করবেন ভাই, যেনো আরও ভালো লেখা শিখতে পারি।
শুভকামনা জানবেন ভাই, ভালোবাসা সবসময়।

২৩| ১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১১:৪১

আহমেদ জী এস বলেছেন: নাঈম জাহাঙ্গীর নয়ন ,




প্রতি মন্তব্যের জন্যে ধন্যবাদ ।

তবে এটা জেনে রাখা ভালো, আমরা স্থান, কাল , পাত্র ভেদে সবাই সহব্লগার
এখানে প্রত্যেকের প্রতি প্রত্যেকের আলাদা আলাদা সম্মান থাকবে , থাকবে শ্রদ্ধাবোধ । সেটাই তো থাকা উচিত, তাইনা ? শ্রদ্ধা আর সম্মানের গুরুভার, এই হাতে হাত ধরার সুন্দর অনুভূতিটাকে দুরত্বের আবরণে ঢেকে দেবে । সেটা কাম্য নয় ।

আপনার ভুল হয়নি মোটেও , শ্রদ্ধাবোধ থেকেই এটা এসেছে বুঝতে পারছি । তবুও বলি , এরকমটা দুরত্ব সৃষ্টি করে ।
বুঝলেন, নয়ন !

১৭ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:১৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আমার মনের কথাটাই বলে গেছেন। আমি ভাই বলাতে আন্তরিকতা খুঁজে পাই, শ্রদ্ধার কোন কম থাকেনা তাতেও। আমার মনের দুশ্চিন্তার বিষয়টা পরিষ্কার হলো আপনার সম্মতি পেয়ে। আমি আপনাদের বড় ভাইয়ের মতোই শ্রদ্ধা আর সম্মানের চোখে দেখি সবসময়। আমি কখনওই দুরত্ব গড়ে আপনাদের স্নেহ হারাতে চাই না।

অনেক কৃতজ্ঞতা জানবেন আপনার এই সম্মতিতে।
শ্রদ্ধা আর ভালোবাসা হয়ে থাকবেন সবসময়।
শুভকামনা জানবেন ভাই।

২৪| ১৭ ই এপ্রিল, ২০১৭ সকাল ৭:৪৮

সিনবাদ জাহাজি বলেছেন: সুন্দর কবিতা, সুন্দর পোস্ট

১৭ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৪৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক প্রেরণা পেলাম ভাই। প্রশংসাটুকু আমাকে অনুপ্রাণিত করবে সবসময়।

শুভকামনা জানবেন।

শুভেচ্ছা রইল।

২৫| ১৭ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:৫১

মানবী বলেছেন: এখন আপনি সুস্থ আশা করি, যদি তা না হয়- পেটের সমস্যায় দই খুব উপকারী। আলহামদুলিল্লাহ্, একদম ম্যাজিকের মতো কাজ করে। আর জ্বর এলে গায়ে মোটা কম্বল না জড়িয়ে হাল্কা পোশাকে থাকা ভালো। গোসলের পর ভেজা চুলে শুতে যাওয়া একদম অণুচিত! সর্দি কাশির প্রকোপ এখনও যদি থাকে, দই খাবার সময় কাঁচা হলুদ খেলে ভালো হয়ে যাবে। তবে এসব ৪-৫ দিনের বেশী স্থায়ী হলে চকিৎসকের পরামর্শ নেয়া ভালো।আপনার দ্রুত আরোগ্য কামনা করছি ভাইয়া।


এখন পোস্টের বিষয়ে..
" পূর্ণতা কখনওই ভদ্র ছেলেরা পায় না ভালোবাসা থেকে! যারা ভালোবাসার নামে নোংরামি করে, তাদের কাছেই মেয়েরা ধরা দেয় সবসময়। মন থেকে যারা ভালোবেসে ফেলে, তারা ভালোবাসা পায় না, অবহেলিতই হয় শুধু...!"

- খুব ভুল কথা। সহমত নই এবং প্রতিবাদ জানালাম!!! :-)

আগের পোস্টে বলেছিলেন শুধু কবিতার মাঝেই আহাজারি সীমাবদ্ধ, যিনি আপনার জ্বর অসুস্থতায় ভালোবাসার হাত বাড়িয়ে দিচ্ছেন প্রতিদিন এখন এই পোস্ট কখনও চোখে পড়লে তিনি কষ্ট পাবেন মনে হয়!

সুন্দর পোস্টের জন্য ধন্যবাদ নাঈম জাহাঙ্গীর নয়ন।

১৭ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:০২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: সারাদিন ব্লগে ঢোকার সময় পাইনি। এখন একনজর দেখতে এসে নিজেকে দোষছি, কেন সারাদিনে একবারও এলাম না। এত সুন্দর একটা মন্তব্য পড়ে আছে, যেখানে কেবল স্নেহময় ভালোবাসা ভরা। অসুখ সম্পর্কে পরামর্শ পেয়ে অনেক খুশি। আমি এখন সুস্থই বলা চলে। তবে শরীর একটু দুর্বল মনে হচ্ছে। কিন্তু কাজ থেমে নেই, করতেই আছে।


সেই কথাটুকুতে আমিও মনে হয় প্রতিবাদী ছিলাম সবসময়, তাই একটু আক্ষেপ হয়। আপনার প্রতিবাদ দেখে ভালো লাগলো।

আসলে একটু মন খারাপ হওয়ারই কথা। তবুও ভরসা পাই তার কাছ থেকে, সে ব্যাপারটা এখন বোঝে গেছে। তার কথা হচ্ছে এত লেখালেখি করলে মাথার চুল পড়ে যাবো ... হা হা হা।

অনেক অনেক অনুপ্রাণিত হলাম পোষ্টের প্রশংসা পেয়ে। প্রেরণা হয়ে থাকবেন আমার আগামীর পথে।
শুভকামনা জানবেন সবসময়।

২৬| ২১ শে এপ্রিল, ২০১৭ রাত ৯:৫৫

খায়রুল আহসান বলেছেন: শূণ্যতা, একাকীত্ব, কষ্ট, ইত্যাদি আত্মাকে পরিশুদ্ধ করে, মনকে বিনম্র করে। তপ্ত হৃদয়ের জন্য প্রকৃ্তি মাতাই সহায়।
সেই সাথে তাকে ভুলে যাওয়া নিজের মঙ্গল -- শাহরিয়ার কবীর এর এ পরামর্শটা (২ নং মন্তব্য) মনে রাখবেন।
উনার সাথে আর যোগাযোগ না করাটাই শ্রেয়। এতে দু'জনেরই ভালো হবে। -- সুমন করও ঠিক কথাটিই বলেছেন (৭ নং মন্তব্য)।
আর মানবীর মন্তব্যটা দ্য বেস্ট!

২২ শে এপ্রিল, ২০১৭ রাত ৮:৫৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অসাধারণ মন্তব্য করেগেছেন স্যার। এ মন্তব্য নয়, আমার কাছে আশির্বাদ সরূপ। প্রেরণা হয়ে থাকবেন স্যার।

হ্যা স্যার মানবী আপু সবসময় গ্রেট উৎসাহ প্রেরণা দিয়ে থাকেন। সুমন দা, শাহরিয়ার ভাই আরও অনেকই সবসময় আন্তরিক মন্তব্য করে থাকেন। আমি অনেক প্রেরণা পাই তাঁদের কাছ থেকে।

আপনাদের সকলের প্রতি আমার কৃতজ্ঞতা কখনওই শেষ হবে না স্যার।
আপনাদের আন্তরিক উৎসাহ আমাকে অনুপ্রাণিত করে সবসময়।

শ্রদ্ধা আর ভালোবাসা জানবেন স্যার। শুভকামনা সবসময়।

২৭| ২৪ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:১৮

নীলপরি বলেছেন: লেখাগুলো ভালো লাগলো ।

++++

একজন প্রখ্যাত লেখিকার লেখা ( বেশীরভাগই আত্মজীবনীমূলক )আমি খুব অল্প পড়েছি । কারন পড়তে গিয়ে খুব নেগেটিভ মনে হয়েছে । মনে হয়েছে , উনি ছাড়া দুনিয়ার আর সবাই খারাপ ! এই মনে হওয়াটা আমার সীমাবদ্ধতাও হতে পারে ! আপনার লেখায় অন্যকে সম্মান দেখানোটা ভালো লেগেছে ।

তবে সহব্লগার সুমন করের সাথে আমিও একমত । কারন অন্যকে সম্মান দেখানোর সাথে নিজের আত্মসম্মান বজায় রাখাটাও দায়িত্ব।

শুভকামনা ।

২৪ শে এপ্রিল, ২০১৭ দুপুর ১২:০০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: লেখাগুলো ভালো ভালো লাগায় উৎসাহিত হলাম। প্রেরণা হয়ে থাকবেন আমার আগামীর পথে।

অনেক সুন্দরভাবে বুঝিয়েছেন প্রশংসার সাথে সেজন্য আপনার প্রতি কৃতজ্ঞতা রাখছি। যাকে ভালোবেসেছিলাম তাকে সম্মানিত করতে অসুবিধার কিছু দেখিনা। তাকে পাই নি তাতে কি, এই কষ্ট তো তারও। যদিও সে সুখেই সংসার করছে, তবুও আমাকে না পাওয়ার কষ্ট তারও কিছুটা হলেও আছে। আমি সেটুকুতেই ধন্য। তাকে মনে হয়, তবে এখন আর তার জন্য কোন অপেক্ষা নাই।

হ্যা আপু, সুমন কর ভাইয়ের সাথে আমিও একমত। মেনে চলার চেষ্টা করবো।
অনেক ভালোবাসা জানবেন মন্তব্যে।
শুভকামনা রইল আপু

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.