নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি অন্তর ভাঙা এক যুবক! সহজেই বুঝে যাই কান্নার সুরে-দুঃখটা কত গভীর,অনুভবে শিহরিত হই বাস্তব কত কঠিন, কতটা নির্মম হতে পারে মানুষ! shapnaneer.com \'স্বপ্ননীড়\'।।

নাঈম জাহাঙ্গীর নয়ন

সু-স্বাগতম। আপনার আগমনে ধন্য আমি। মানুষ আমি, আমাকে মানুষই ভাববেন, আমি তাই হতে চাই njnoyon.com

নাঈম জাহাঙ্গীর নয়ন › বিস্তারিত পোস্টঃ

প্রথমশ্রেণীর ছাত্রীকে ধর্ষণ : এখানেও কি নারীর বেপর্দা\'র দোষ দিবেন ?!!

১৬ ই মে, ২০১৭ রাত ৮:৩৪


যখনি কোন ধর্ষণের সংবাদ আসে গণমাধ্যমে তখনি একদল চিন্তাবিদ ধর্ষণকে নারীর পর্দায় না চলার উপর দোষারোপ করতে থাকেন। তাদের ভাষ্যমতে , নারী পর্দানশীন হলে ধর্ষণ হতো না। আসলে কি তাই ? নারী পর্দায় চলাফেরা করলেই কি ধর্ষণের মতো জঘন্যতম ঘৃণিত অপরাধ বন্ধ হবে ? যারা ধর্ষকদের আড়াল করতে ধর্ষণের দোষ নারীর উপর চাপিয়ে ইসলামের বুলি আওড়ান সেই বিজ্ঞজনদের কাছে প্রশ্ন রেখে গেলাম।

যখন একজন শিক্ষক কর্তৃক ছোট্ট বাচ্চাটি ধর্ষণ হয় ,তখন বুঝাই যায় মানুষের মধ্য থেকে মানুষ হারিয়ে যাচ্ছে দিনদিন! দিনদিন শিক্ষার হার বাড়ছে, কিন্তু! মানুষের মন মানবিক না হয়ে কুকুরের চেয়েও জঘন্যতম হয়ে যাচ্ছে, হয়তো বাকি নেই বেশি !! নিচের সংবাদ থেকে আমার তেমনি মনে হচ্ছে !!

------------যে সকল ধর্ষকের সহায়ক ধর্ষকগুলি ধর্ষণের জন্য পোশাকের দোষ দেন, হ্যানত্যান আউড়িয়ে মেয়েদের দোষ দিচ্ছেন, কোন নাকোনো ভাবে ধর্ষণের দোষ নারীর উপর দিয়ে ধর্ষকের প্রতি সহানুভূতিশীল সুশীলে পরিণত হন, সেই সব সুশীলগুলি এবার কি বলবেন !!?

ছবির এই অমানুষটি একজন শিক্ষক, নাম 'অঞ্জন দেব', বাড়ি বানিয়াচঙ্গ, হবিগঞ্জ। এই বর্বর অমানুষটি প্রথমশ্রেণী পড়ুয়া এক শিশুকে চকলেট দেবার লোভ দেখিয়ে নিয়ে নিজের ঘরে ধর্ষণ করে !!

ছবির এই অমানুষটি একজন শিক্ষক নাম অঞ্জন দেব। বাড়ি হবিগঞ্জের বানিয়াচং এ। এই বর্বর অমানুষ প্রথম শ্রেণিতে পড়ুয়া এক শিশুকে চকলেট দেবার লোভ দিয়ে নিয়ে গিয়ে ধর্ষণ করেছে।

বানিয়াচঙ্গ মহারতœপাড়া এসইএসডিপি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অঞ্জন দেবের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করাহয়েছে। ধর্ষিতা ছাত্রীর পিতা জিতেন্দ্র চন্দ্র দেব বাদী হয়ে মামলাটি দায়ের করেন। অঞ্জন দেব যাত্রাপাশা এলাকার হরভল্লব দেব ওরফে মাখন দেবের পুত্র।

ধর্ষিত শিশু যাত্রাপাশা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণির ছাত্রী। অঞ্জনের অব্যাহত হুমকীতে ভয় পেয়ে শিশু-কন্যার পিতা বিষয়টি নিয়ে মুখ খুলেননি বলে জানান। এদিকে লম্পট অঞ্জন দেবকে বিদ্যালয় থেকে বহিস্কার ও শাস্তির দাবিতে গতকাল রোববার সকালে স্কুল প্রাঙ্গণে অভিভাবকসহ এলাকার শত শত লোক বিক্ষোভ মিছিল করেছে। এ সময় স্কুল কমিটির সভাপতি আমির হুসেন মাস্টারসহ কমিটির সদস্যরা আশ্বস্ত করলে বিক্ষোভকারীরা শান্ত হন।

মামলা উল্লেখ করা হয়, গত ২৬ এপ্রিল সন্ধ্যার দিকে বাড়ির উঠানে শিশুদের সাথে খেলা করছিল ওই শিশুটি। এ সময় পাশের বাড়ির অঞ্জন দেব কৌশলে শিশুটিকে তার ঘরে নিয়ে ধর্ষণ করে। মুমূূর্ষ অবস্থায় ঘরে এসে তার মাকে ধর্ষণের কথা জানায়।

এদিকে ঘটনা কাউকে জানালে হত্যার হুমকি দেয় অঞ্জন। এতে ভীত হয়ে শিশু ধর্ষনের ঘটনাটি চাপাদিয়ে রাখে শিশুর পিতা-মাতা। এক পর্যায়ে নিরূপায় হয়ে ইউপি চেয়ারম্যান রেখাছ মিয়া ও স্থানীয় মেম্বারকে ঘটনাটি অবগত করেন এবং পরবর্তিতে মামলা করা হয়।

কিন্তু এখন বিষয়টি এলাকা ভিত্তিক সমঝোতার মাধ্যমে মিটিয়ে ফেলার জন্য আয়োজন চলছে বলে জানা গিয়েছে।


এমন অবস্থায় বর্বরতম এই ঘটনাটি মূল গণমাধ্যমে না আসাতে এবং আমাদের কাছথেকে প্রতিবাদ না হওয়াতে ধর্ষকের বিরুদ্ধে উপযুক্ত বিচার এখন সন্দেহের পর্যায়ে চলে এসেছে।
সবার কাছে অনুরোধ করছি বিষয়টি সম্পর্কে নিজ নিজ জায়গা থেকে প্রতিবাদ করুন। সব অনাচার শেষ হোক এই প্রত্যাশা।(সংগ্রহ- নাহিদ এনাম)
------------
শুধু উপরোক্ত শিশু নয়, এর আগেও অনেক শিশু ধর্ষিত হয়েছে! তবুও যখন কোন ধর্ষণের সংবাদ গণমাধ্যমে প্রকাশ হয় তখন কিছু বিজ্ঞ সুশীলমনা ভাইয়েরা নারীর পর্দা নিয়ে আলোচনা শুরু করেন। দোষ সব নারীর কাঁধেচাপা দিয়ে বলে দেন 'বেপর্দা , উল্টাপাল্টা চলাফেরার কারণেই এমনটি হয়েছে। তাদের এই ভণ্ডামি কথা যে ধর্ষকপক্ষে উৎসাহ হয়ে যাচ্ছে তার হিসাব তারা করেন না।

যারা পর্দার কথা বলেন তারা এত এত শিশু ধর্ষণ-শিশু বলাৎকার হওয়ার পরও ধর্ষণের জন্য পর্দাপ্রথা না মেনে চলার উপরই দোষারোপ করতে থাকেন !! জানিনা ,তারা পর্দার আড়ালে ধর্ষককে আটকে রাখতে চান কেন ?!!

যে শিশু'রা পর্দার ভেতর থেকে, পবিত্র এলেম শিক্ষা করতে গিয়ে আলেম দ্বারা বলাৎকার হয় তাদেরও কি পর্দার দোহাই দিয়ে ঢেকে রাখবেন ?!!

বলাৎকার, মাদ্রাসা শিক্ষকদের দ্বারা কেন হবে এত !!?? তারা তো যথেষ্ট জ্ঞানী ইসলাম সম্পর্কে তবুও কেন তাদের দ্বারা এমন জঘন্যতম কাজ হয় !! এর উত্তর আমি বললে খারাপ শুনা যাবে, থাক !!!

আমার কথা হচ্ছে, আর কতদিন চুপচাপ থেকে এইসব জঘন্য কাজের মানুষ গুলো কে লুকিয়ে রাখবেন। একজন ইসলামি শিক্ষায় শিক্ষিত মানুষ যদি এমন জঘন্য কাজে লিপ্ত হতে পারে তাহলে বোঝাই যা তার মধ্যে মানবিকতার ছিটেফোঁটাও নেই। অথচ আমরা সেইসব জঘন্য মানুষদের প্রতি মানবিকতার দোকান খুলে বসে থাকি। কেন, এ কি কেবল তারা ইসলামী শিক্ষায় বিজ্ঞ বলে? একজন মাওলানা বলেই তার অপরাধ লুকিয়ে রাখতে হবে? আমি কোন মতেই সেইসব জঘন্য মানুষদের প্রতি মানবিকতা দেখাতে রাজি নই। তাদের জন্য শুধু ঘৃণা ছাড়া সামান্য সম্মানও নেই অবশিষ্ট।

নেট সার্চ দিয়ে যতগুলো বলৎকারের সংবাদ পেলাম তার মধ্যে একটা বলৎকারও হুজুর ছাড়া নেই। সবাই ইসলামী শিক্ষায় শিক্ষিত। কেউ কেউ তো কোরআনের হাফেজ! আর সবগুলো ঘটনার বৃত্তান্ত পড়লে তাদের জন্য ঘৃণা ছাড়া কিছুই আসে না মনে। এরা আমার কাছে কুত্তার চেয়েও খারাপ।

নিচে সার্চ দিয়ে পাওয়া শিরোনাম ও দুই লাইন করে তুলে দিলাম। দেখুন আর ভাবুন, এদের প্রতি মানবিকতা দেখিয়ে লুকিয়ে রেখে আমরা ভুল করেছি নাতো....?

১/ http://www.prothom-alo. com / ১০-০৭-২০১১ইং প্রকাশ / শিরোনাম / "ছাত্রকে যৌন নির্যাতন, মাদ্রাসা শিক্ষক কারাগারে-প্রথম আলো"

বৃত্তাংশ - ছাত্রকে আটকে রেখে যৌন নির্যাতন চালানোর অভিযোগে পুলিশ এক মাদ্রাসা শিক্ষক ( জাকির হোসেন '৪০';)কে গ্রেফতার করেছে। আজ বুধবার আদালতের মাধ্যমে তাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।.....

২/ http://www.dhormockery. com / ১৪-০৭-২০১১ইং প্রকাশ / শিরোনাম -"ইসলামী ইতরামি-এক হালি"

বৃত্তাংশ - প্রথম আলোর খবর : ছাত্রকে যৌন নির্যাতন, মাদ্রাসা শিক্ষক.... জাকির গত রোববার আরও একটি ছেলেকে বলৎকার করে বলে স্বীকার করেছেন।

৩/ http://www.banglanews24. com / ২৫-০২-২০১২ইং প্রকাশ /

বৃত্তাংশ - সোনাপুর দারুল ইহসান ক্যাডেট মাদ্রাসার শিক্ষক হাফেজ মাওলানা আবদুস সালাম (৩২)কে অনৈতিক কর্মকাণ্ডে লিপ্ত থাকার অভিযোগে এলাকাবাসী আটক ও গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ করেছে।.... সম্প্রতি মাদ্রাসার একাধিক শিশুকে তিনি বলৎকার করলে অবিভাবকরা ক্ষুব্ধ হয়ে ওঠেন।.....

৪/ http://www.amaderbarisal. com / ০৩-০৭-২০১২ইং প্রকাশ / শিরোনাম - "গৌরনদীতে ছাত্রকে নির্যাতন, মাদ্রাসা শিক্ষককে গ্রেফতার করেছে -আমাদের বরিশাল"

বৃত্তাংশ - ছাত্রকে নির্যাতন করার অভিযোগে গৌরনদী থানা পুলিশ হাফেজ মোঃ মহসিন (৩৭) নামের এক মাদ্রাসা শিক্ষককে গ্রেফতার করেছে। হাফেজ মোঃ মহসিন টরকী বন্দর আদর্শ জামেমসজিদের সহকারী ইমাম ও টরকী বন্দর আদর্শ হাফেজিয়া মাদ্রাসার শিক্ষক।....

৫/ http://www.banglanews24. com / ১৬-০৭-২০১২ইং প্রকাশ / শিরোনাম - "শিশু নির্যাতন : ঝিনাইদহে মাদ্রাসা শিক্ষক গ্রেফতার"

বৃত্তাংশ -.... ঝিনাইদহে আল-ফারুক একাডেমী মাদ্রাসার এক ছাত্রকে বলৎকারের ঘটনায় রোববার দুপুরে হাফেজ মোঃ হাসানুজ্জামান হাসান (২৮) নামে এক শিক্ষককে আটক.....। আটক হাসানুজ্জামান হাসান ঘটনার সত্যতা স্বীকার করে বাংলা নিউজকে জানান, বিষয়টি এত জানাজানি হবে তা তার জানা ছিল না।....

৬/ m.somewhereinblog.net
বৃত্তাংশ - গত কয়েক বছর আগে খুলনাতে এক মাদ্রাসা ছাত্রকে শিক্ষক বলৎকার করে। এর পর ছাত্রটি ঐ কাহিনী সবাইকে বলার হুমকি দিলে শিক্ষক.....

৭/ http://www.djanata. com / ০৫-০৬-২০১৩ইং প্রকাশ / শিরোনাম - "ফরিদপুরে মাদ্রাসা ছাত্রের রহস্যজনক মৃত্যু -দৈনিক জনতা"

বৃত্তাংশ - স্থানীয়দের অভিযোগ মোবাশ্বেরকে বলৎকার করে হত্যা করার পর লাশ ঝুলিয়ে রাখা হয়েছে.....

৮/ http://www.risingbd. com / ১৪-০৮-২০১৩ইং প্রকাশ / শিরোনাম - "মাদ্রাসা ছাত্র হত্যা মামলার আসামী গ্রেফতার"

বৃত্তাংশ - এলাকার মসজিদের ইমাম জানু মুন্সী তাকে বলৎকার করে হত্যা করে পালিয়ে যায়।....

৯/ http://www.amadernabiganj. com / ০২-০২-২০১৪ইং প্রকাশ / শিরোনাম - "নবীগঞ্জের সদরাবাদ গ্রামে এক নরাধম শিক্ষকের কাণ্ড।কিশোর রোমনকে বলৎকার করে ধরাশায়ী যৌন হয়রানীর নায়ক সাজ্জাদের শাস্তি দাবী।"

বৃত্তাংশ - নবীগঞ্জ এক হাফিজিয়া মাদ্রাসার শিক্ষকের কাণ্ড। শিক্ষক কর্তৃক ছাত্র নির্যাতন এমনকি বলৎকার সহ অভিযোগের শেষ নেই গুনধর শিক্ষক সাজ্জাদুর রহমানের বিরুদ্ধে। এই সমালোচিত ঘটনাটি ঘটেছে হযরত শাহ সদর উদ্দিন কোরেশী (রহঃ) পিটুয়া (সদরাবাদ) হাফিজিয়া মাদ্রাসায়। প্রধান শিক্ষক কর্তৃক ছাত্রকে বলৎকার ও অমানুষিক নির্যাতনের ঘটনায় এলাকায় তীব্র নিন্দার ঝড় বইছে।....

১০/ http://www.natunbarta. com / ২১-১০-২০১৪ইং প্রকাশ / শিরোনাম - "বলৎকারে ব্যর্থ হয়ে মাদ্রাসা ছাত্রকে হত্যা করে বাবুর্চি।"

১১/ http://www.nayajug. com / ৩০-১২-২০১৪ইং প্রকাশ / শিরোনাম - "ছাত্রকে বলৎকারের অভিযোগে সিরাজগঞ্জে শিক্ষক গ্রেফতার।"

বৃত্তাংশ - ১৩ বছর বয়সী এক মাদ্রাসা ছাত্রকে বলৎকারের অভিযোগে সিরাজগঞ্জে এক মাদ্রাসা শিক্ষক (আব্দুস সবুর '৩৮';) কে স্থানীয় জনতা মারপিট করে পুলিশে সোপর্দ করেছে।....

১২/ http://www.abnews24bd. com / ০৯-০৮-২০১৫ইং প্রকাশ / শিরোনাম - "ছাত্রকে বলৎকারক অধ্যক্ষ জব্বার গ্রেফতার"

বৃত্তাংশ - গত ২৩ মে তারিখে মাদ্রাসার শিক্ষক আব্দুল জব্বার তার এক ছাত্রকে বলৎকার করে নগরীর নাসিরাবাদ মীজ বাহুল উলুম মাদ্রাসার অধ্যক্ষ....
শিশু ধর্ষক ও তালিকাভুক্ত অপরাধী আব্দুল জব্বারকে অবশেষে গ্রেফতারে সক্ষম হয়েছে বায়েজীদ থানা পুলিশ। শিশু বলৎকারের ঘটনায় আগেও তাকে বিভিন্ন মাদ্রাসা থেকে চাকুরিচ্যুত করা হয়েছে....

১৩/ http://www.sangbadnarayanganj. com /
১৭-০৪-২০১৬ইং প্রকাশ / শিরোনাম - "ফতুল্লায় মাদ্রাসা শিক্ষক কর্তৃক ছাত্র বলৎকার"

বৃত্তাংশ -..... ছেলেকে জোর পূর্বক বলৎকার করে ওই শিক্ষক। পরে এ কথা কাউকে বল্লে ছাদ থেকে ফেলে হত্যা করার হুমকি দেয়া......

১৪/ http://www.bangladeshbartabd24. com / ১৭-০৪-২০১৬ইং প্রকাশ / শিরোনাম - "শিক্ষক কর্তৃক মাদ্রাসা ছাত্র বলৎকারের শিকার;"

বৃত্তাংশ - ফতুল্লা থানার মাসদাইর বাড়ৌইভোগ এলাকার মাদ্রাসাতুল মদীনা'র শিক্ষক কর্তৃক ১০ বছরের ছাত্র বলৎকারের শিকার হয়েছে। বলৎকারে শিকার মাদ্রাসা ছাত্র আলীফকে নারায়ণগঞ্জ হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে। শনিবার রাত ১০টায় মাদ্রাসা শিক্ষক মাওলানা রুহুল আমীন এ ঘটনা ঘটায়। বিষয়টি জানাজানি হয়ে গেলে এলাকাবাসী শিক্ষক মাওলানা রুহুল আমীনকে গণধোলাই দিয়ে বেঁধে রাখে।.....

১৫/ dailyjanakantha. com / ০৫-০৬-২০১৬ইং প্রকাশ / শিরোনাম - "মুন্সীগঞ্জে ছাত্র বলৎকারের অভিযোগে মাদ্রাসা শিক্ষক গ্রেফতার"

বৃত্তাংশ - মুন্সীগঞ্জে ছাত্র বলৎকারের অভিযোগে মাদ্রাসা শিক্ষক গ্রেফতার.... আনাসকে (১১) গত দুই মাস ধরে যৌন নিপীড়ন করে আসছিল।.....

১৬/ http://www.dainikshiksha. com / ০৬-০৬-২০১৬ইং প্রকাশ / শিরোনাম - "ছাত্র বলৎকারের অভিযোগে মাদ্রাসা শিক্ষক গ্রেফতার"

বৃত্তাংশ - মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার ভাবেরচরে 'আবদুল্লাহপুর হাফিজিয়া মাদ্রাসা'র এক শিক্ষার্থীকে বলৎকারের অভিযোগে একই মাদ্রাসার শিক্ষক ক্বারি হায়দার আলী(২৪)কে শনিবার সন্ধ্যায় গ্রেফতার করেছে পুলিশ।....

১৭/ http://www.aporadhbani. com / ২৮-০৭-২০১৬ইং প্রকাশ / শিরোনাম -"সিলেটে মাদ্রাসায় শিক্ষক কর্তৃক ছাত্র বলৎকারে শিকার"

বৃত্তাংশ -...... অভিযুক্ত শিক্ষক মাদ্রাসার হিফজ বিভাগের ছাত্র আশিকুল ইসলাম (১২)কে দীর্ঘ ৩/৪ মাস থেকে বলৎকার আর যৌন নির্যাতন করে আসছিল....

১৮/ http://www.fns24. com / ১০-০১-২০১৭ইং প্রকাশ / শিরোনাম -"সিরাজগঞ্জে মাদ্রাসা ছাত্র বলৎকার, শিক্ষক আটক"

বৃত্তাংশ - সিরাজগঞ্জ কামারখন্দে হাফিজিয়া মাদ্রাসা শিক্ষক কর্তৃক ৮ বছরের শিশু ছাত্র বলৎকারের ঘটনা ঘটেছে। গত ২৭ ডিসেম্বর মধ্যরাতে উপজেলা বিয়াড়া গ্রামের রফিকুল ইসলামের ৮বছরের শিশুকে বলৎকার করে শিক্ষক শাহ আলম (৩৮).....

১৯/ m.u71news. com / ১৬-০১-২০১৭ইং প্রকাশ / শিরোনাম -"সোনাগাজীতে মাদ্রাসা ছাত্রকে বলৎকার : গ্রেফতার-১।"

বৃত্তাংশ - সোনাগাজীতে ষষ্ঠ শ্রেণীতে পড়ুয়া মাদ্রাসা ছাত্রকে বলৎকারের অভিযোগে আব্দুল খালেক (৫০) নামের এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ।......

২০/ dainiksamakal. com / ০৮-০৩-২০১৭ইং / শিরোনাম -"ছাত্রকে বলৎকারের অভিযোগে মাদ্রাসা শিক্ষক আটক।"

বৃত্তাংশ - এবার চাঁদপুরে ছাত্রকে বলৎকারের অভিযোগে শিক্ষক আটকের খবর পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে চাঁদপুর ডিসি অফিস সংলগ আল করিম দারুল উলুম ইসলামিয়া মাদ্রাসায়। কোরআন বিভাগের ছাত্রকে বলৎকারের অভিযোগে শিক্ষক মোঃ মোক্তার হোসেনকে আটক করে এলাকাবাসী, গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ করে।

শিশুটি জানায়, ১০/১২ দিন যাবত রাতে ঘুমালে মোক্তার হুজুর আমার মুখে চাপা দিয়ে খারাপ কাজ করতো। আমি কাউকে একথা বললে আমার মা বাবাকে মেরে ফেলার হুমকি দিত মোক্তার হুজুর।.....

একবার সার্চ দিয়েই উপরোক্ত সংবাদ গুলি বিভিন্ন ওয়েবসাইটে পাই মাত্র তিন পৃষ্ঠায়। আরও কত আছে কে জানে।

ধর্ষণের বিরুদ্ধে বলাৎকারের বিরুদ্ধে জোড়াল প্রতিবাদ না হয়ে, ধর্ষকের শাস্তি নিশ্চিত করার দাবী না তুলে, যখন কোন ধর্ষণের পর দেখি এনিয়ে বিনিয়ে কিছু লোক সরাসরি ধর্ষকের পক্ষ না নিয়ে ঘুরিয়ে পেচিয়ে বিভিন্ন তালবাহানায় পর্দা নিয়ে টানাটানি করে ধর্ষকের অপরাধটি ছোট করে বুঝাতে ব্যস্ত হয়ে পরেন, তখন যেন দীর্ঘশ্বাসের সাথে বেরিয়ে আসে- হায়'রে ভণ্ডের দল!!!!!!

(কাউকে কষ্ট দেওয়ার জন্য নয়, উদ্দেশ্য এই রকম জঘন্যতা সম্পর্কে সচেতনতা বাড়ানো, এইসব ভণ্ডদের উপযুক্ত বিচারের মাধ্যমে শাস্তির দাবী করা।)

মন্তব্য ৫০ টি রেটিং +৪/-০

মন্তব্য (৫০) মন্তব্য লিখুন

১| ১৬ ই মে, ২০১৭ রাত ৮:৪১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ছি ছি ছি! এদের প্রতি অভিসম্পাত।

১৬ ই মে, ২০১৭ রাত ৮:৫৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: এদের জন্য ঘৃণা রেখে যাওয়ায় লেখটি পূর্ণতা পেল, কৃতজ্ঞতা জানাই।

শুভেচ্ছা ও অভিনন্দন শ্রদ্ধেয় আবুহেনা ভাই।
শুভকামনা সবসময়।

২| ১৬ ই মে, ২০১৭ রাত ৮:৪৭

সত্যের ছায়া বলেছেন: কু-জন্মার নুনুতে পাঁচ কেজি বাটখারা বেঁধে শাহাবাগে প্রদর্শন করা দরকার।

১৬ ই মে, ২০১৭ রাত ৮:৫৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: দারুণ বলেছেন ভাই,

এইসব বিকৃতমস্তিষ্ক শিক্ষিত মানুষগো জন্যই সমাজে এত শ্রেণী বৈষম্য।

শুভেচ্ছা রইল ভাই।

৩| ১৬ ই মে, ২০১৭ রাত ৮:৫৩

সত্যের ছায়া বলেছেন: আপনি যেগুলোর (লিংক) খবর দিয়েছেন এগুলো দেশব্যাপী আলোচনায় আসবে না। কারণ এদের নিয়ে সাংবাদিকরা পড়ে থাকলে ইনকাম কম। এরা গরীবের ছাওয়াল।

১৬ ই মে, ২০১৭ রাত ৯:০৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ঠিক বলেছেন ভাই , সাংবাদিকতার মতো মহৎ পেশাও এখন টাকার কাছে আটকা পড়ে আছে।

গরীবের জন্য এক আল্লাহ্ ছাড়া সহানুভূতি দেখানো লোকের খুব অভাব !!

শুভেচ্ছা ও শুভকামনা সবসময় আপনার জন্য।

৪| ১৬ ই মে, ২০১৭ রাত ৯:৩০

ধ্রুবক আলো বলেছেন: ধিক্কার আর অভিসম্পাত জানাই, ছিঃ ছিঃ
এসব পিডোফাইল দের জন্য সমাজ নষ্ট হচ্ছে।

১৬ ই মে, ২০১৭ রাত ১১:২২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: এরা মাষ্টার নামের কলঙ্ক ভাই।
মন্তবে কৃতজ্ঞতা রইল ভাই।

শুভকামনা আপনার জন্য।

৫| ১৬ ই মে, ২০১৭ রাত ৯:৩৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ধর্ষকদের আল্লাহ হেদায়ত করুক। আর তারি সাথে আমরা পরিবার ,সমাজ ও রাষ্ট যে যার করুনীয়কে না ভুলে যদি সঠিক ভাবে পরিচালিত করি এমন হবে না। সবার আগে যা ধরকার পারিবারিক শিক্ষা , সমাজের সুস্থ্য ধারার খবরদারী অার রাষ্টের শাষণ। লেখক পর্দা থাক আর না থাকা ধষর্কের কিছু আসে যায় না। তবে মুসলিম রিতীতে মুসলিম মেয়েরা পর্দা করবে এ হল আল্লাহ পদত্ত বিধান তা অস্বীকার করতে পারবেন না। পর্দাশীলরা যে ধর্ষন হচ্ছেনা তা কিন্তু ঠিক না। আর চাই্ল্ড এভিউজ সেতো অহরহ হচ্ছে বেগতিক কিছু খবর হচ্ছে আর যে গুলো ধামাচাপা দেওয়া যায় তাই করা হচ্ছে। তার জন্য প্রথমত দোষ আপনি পরিবারিক ব্যবস্থাপনাকে দিতে পারেন। নারী পুরুষের অবাধ মেলা-মেশা, সমাজের নানা শ্রেনি গোত্রের মানুষের সক্রিয়তা হারানো, সামাজিক মূল্যবোধহীন মানুষগুলো মোড়ল শ্রেনীর লোকজনের কাছে মানুষ নামের যোগ্যতা হারানো এই সবি কিছু কারণ। আরো কারণ আছে যা আরো গভীরে চিন্তা করলে পেয়ে যাবেন।
প্রত্যেকটি মানুষ যদি তার নিজের পরিবারকে সুস্হ্য ও সুন্দর করে পরিচালিত করতে পারতো তবে এমন হায়েনা রূপী মানুষদের দেখতে হতো না।

১৬ ই মে, ২০১৭ রাত ১১:২৮

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক সময় ব্যয় করে সুন্দর পরামর্শ রেখে গেছেন ভাই। কৃতজ্ঞতা জানবেন। আপনার সাথে একমত ভাই।
এই শ্রেনীর মানুষ গুলোই মানুষের কলঙ্ক করে ,সমাজে বৈষম্য তৈরি করে।

পারিবারিক সামাজিক মূল্যবোধের পাশাপাশি দ্রুত শাস্তি নিশ্চিত করতে পারলে অনেকটা কমতে পারে।

শুভকামনা জানবেন ভাই।

৬| ১৬ ই মে, ২০১৭ রাত ১০:৪১

নাদিম আহসান তুহিন বলেছেন: শিক্ষক নামের মহান মানুষটিকেও এরা কলুষিত করে ছাড়ল। ছিহ,,

সবাইকে যার যার অবস্থান থেকে প্রতিবাদ করা উচিত।

১৬ ই মে, ২০১৭ রাত ১১:৩১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: সুন্দর মন্তব্য রেখে গেছেন ভাই। কৃতজ্ঞতা রইল মন্তব্যে।
ধর্ষকদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া উচিৎ।

শুভকামনা জানবেন ভাই।

৭| ১৬ ই মে, ২০১৭ রাত ১০:৫৪

চাঁদগাজী বলেছেন:



মানুষ আগাছার মতো হয়ে গেছে

১৬ ই মে, ২০১৭ রাত ১১:৩৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য কৃতজ্ঞতা জানবেন।

৮| ১৬ ই মে, ২০১৭ রাত ১১:০৭

কল্লোল পথিক বলেছেন:


আমি বাকরুদ্ধ!

১৬ ই মে, ২০১৭ রাত ১১:৩৫

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: হ্যা ভাই বিকালে খবরটা দেখে আমার মাথা ব্যথা শুরু হয়ে গেছে।


কৃতজ্ঞতা জানবেন মন্তব্যে।
শুভকামনা সবসময়।

৯| ১৭ ই মে, ২০১৭ সকাল ১০:৪৪

শাহরিয়ার কবীর বলেছেন:
কিছু বলার ভাষা নেই, মানুষ নয় পশু !

১৭ ই মে, ২০১৭ সকাল ১০:৫৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: খুব বেদনার, যখন দেখি কিছু সুশীল ধর্ষিতার গাড়েই দোষ চাপাতে ব্যস্ত তখন আরও বেদনাময় লাগে ভাই।

সুন্দর মন্তব্যে কৃতজ্ঞতা রাখছি ভাই।
শুভকামনা আপনার জন্য।

১০| ১৭ ই মে, ২০১৭ সকাল ১১:১৪

নীলপরি বলেছেন: বিষয়টি সকলের নজরে আনার জন্য ধন্যবাদ ।

১৭ ই মে, ২০১৭ দুপুর ১২:২১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: এখন নাকি হুমকি দামকি দিয়ে মেয়ের গরীব বাবাকে ভয় দেখাচ্ছে। শুনে খারাপ লাগছিল। মানুষ দুর্বলের উপর কত নির্মম হয় !!

ধন্যবাদ পেয়ে ভালো লাগলো আপু।
শুভকামনা জানবেন সবসময়।

১১| ১৭ ই মে, ২০১৭ দুপুর ১:০১

কাজী ফাতেমা ছবি বলেছেন: ধিক্কার জানাই এদের :(

১৭ ই মে, ২০১৭ দুপুর ১:০৭

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: কৃতজ্ঞতা আপনার প্রতি।

ধিক্কারই সেইসব ভণ্ডদের প্রাপ্য।

শুভকামনা আপনার জন্য। মন্তব্য পেয়ে আনন্দিত হলাম আপু।

১২| ১৭ ই মে, ২০১৭ দুপুর ১:০১

খরতাপ বলেছেন: যেসব দেশে সকল নারী ইসলামী অনুশাসন মেনে পর্দা করে চলেন, সেসব দেশে শিশু তো দুরের কথা, প্রাপ্তবয়স্ক নারীরাও কদাচিৎ ধর্ষণের শিকার হয়।

এই ব্যাপারটি কি আপনার কাছে সত্য বলে মনে হয়? হলে তার কারণ কি বলে আপনি মনে করেন?

১৭ ই মে, ২০১৭ দুপুর ১:২২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: খরতাপ ভাই , আমি কিন্তু নারীকে বেপর্দায় ঘুরার কথা বলিনি কোথাও, পর্দানশীন চলাফেরা অবশ্যই ভালো, ইসলামী শরিয়তের বিধানও তাই। কিন্তু , প্রতিটি ধর্ষণের পরেই সেই পর্দার আড়ালে ধর্ষকের ধর্ষণ ঢেকে দেয়ার যে অপচেষ্টা দেখি, তাতেই আমার আপত্তি সবসময়। আমাদের সমাজের এই উদাসিনতার কারণেই ধর্ষণের মতো জঘন্যতম অপরাধ ঘটেই চলেছে।

আপনার ব্যাপারটি সত্য মনে করি। তার কারণ আমি শুধু পর্দাপ্রথায় আটকে রাখতে রাজি নই। সামাজিক সচেতনতা , রাষ্ট্রিক দায়িত্ববোধ , আইনের সুশাসন , বিচারবিভাগের দৃঢ়তর ও দ্রুততম পদক্ষেপ সবকিছু সেখানে জড়িত।

পর্দায় মনের নোংরামি ঢাকা সম্ভব নয় , নিচের লিঙ্ক গুলি সব ইমানদার দ্বারা বলাৎকারের। এখানে আপনি কিভাবে দেখবেন ? এখানেও কি পর্দার অভাব ?
অপ্রাপ্তবয়স্ক শিশু বাচ্চার ..... ধর্ষণেও কি পর্দার অভাব ভাববেন ?

আমাদের উচিৎ ধর্ষণের বিরুদ্ধে , ধর্ষকের বিরুদ্ধে প্রতিবাদ করা। পর্দার দোহাই দিয়ে ধর্ষকের অপরাধ খাটো করে তুলা না।

মন্তব্যের জন্য ধন্যবাদ ,
শুভকামনা আপনার জন্য।

১৩| ১৭ ই মে, ২০১৭ দুপুর ১:২৪

নতুন বলেছেন: খরতাপ বলেছেন: যেসব দেশে সকল নারী ইসলামী অনুশাসন মেনে পর্দা করে চলেন, সেসব দেশে শিশু তো দুরের কথা, প্রাপ্তবয়স্ক নারীরাও কদাচিৎ ধর্ষণের শিকার হয়।
এই ব্যাপারটি কি আপনার কাছে সত্য বলে মনে হয়? হলে তার কারণ কি বলে আপনি মনে করেন?


সেই সব দেশে নারী পুলিশে গেলে তারও সাজা হয় ... সেই কাহিনি একটু গুগুলে জিগাইলেই টের পাবেন।

যেই দেশে নারীকে ধষিত হবার পরে সাজা দেওয়া হয়...সেখানে কতজন পুলিশে যাবে এবং অভিযোগ করবে একটু ভেবে বলুন...

১৭ ই মে, ২০১৭ দুপুর ১:৩৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন:
সেই সব দেশে নারী পুলিশে গেলে তারও সাজা হয় ... সেই কাহিনি একটু গুগুলে জিগাইলেই টের পাবেন।" -- আমি এই বিষয়ে জানতাম না ভাই , আপনার প্রতি কৃতজ্ঞতা রাখছি ভাই।


শুভকামনা আপনার জন্য সবসময়।

১৪| ১৭ ই মে, ২০১৭ দুপুর ১:৪৭

জাহিদ হাসান বলেছেন: কঠোর বিচার চাই!

১৭ ই মে, ২০১৭ দুপুর ১:৫৫

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: এদের বিচারে শিথিলতা থেকেই ধর্ষণ প্রতিবছর বেড়েই চলেছে। আপনার মন্তব্যে কৃতজ্ঞতা।
দ্রুত বিচার হয়ে শাস্তি নিশ্চিত করা গেলে ধর্ষণ কমবেই এমনটাই মনে করি। আপনার সাথে একমত।

শুভকামনা জানবেন সবসময়।

১৫| ১৭ ই মে, ২০১৭ দুপুর ১:৫১

জেন রসি বলেছেন: কালচার, কাস্টম কিংবা ধর্ম এসব যার যার নিজের মত পালন করার ব্যাপার। এখানে একের সাথে অপরের মত বা চর্চার মিল নাও থাকতে পারে। কিন্তু যখন কোন নারী যৌন নির্যাতনের শিকার হয়, তখন সেটা ভিন্ন ইস্যু। এখানে কালচার কাস্টম বা ধর্মের কথা টেনে এনে সে নারীকে খারাপ মেয়ে বানানোর চেষ্টা করার অর্থ হচ্ছে পরোক্ষভাবে ধর্ষকদেরই সমর্থন করা। যে কেউ ঘরের ভেতর নির্যাতনের শিকার হতে পারে। আবার মাঝরাতে পার্টি করতে গিয়েও হতে পারে। কারখানায় কাজ করতে গিয়েও হতে পারে, আবার মসজিদ মন্দিরেও হতে পারে! সে হিজাব পরাও থাকতে পারে আবার বিকিনি পরাও থাকতে পারে। কিন্তু যখন একজন নারী যৌন নির্যাতনের শিকার হয় তখন এসব কোন আলাপের বিষয়ই হতে পারেনা। বিষয় একটাই। সেটা হচ্ছে নির্যাতনকারী এবং ধর্ষকের অপরাধ প্রমান করে তাকে বিচারের মুখোমুখি করা। তা না করে মাঝরাতে পার্টিতে যাওয়া মেয়েটাকে খারাপ মেয়ে বলে যারা যৌন নির্যাতনকারীকে পরোক্ষ ভাবে সমর্থন দেয়, তাদের মানসিকতার ব্যাপারটাও আসলে খুব স্পষ্ট হয়ে যায়!

১৭ ই মে, ২০১৭ দুপুর ২:০০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আমার পোষ্টের মূল কথাগুলোই আপনার মন্তব্যে রেখে গেলেন ভাই। যা বোঝাতে চেয়েছিলাম তাই আপনি সুন্দর করে তুলে গেলেন মন্তব্যে। কৃতজ্ঞতা রাখছি আপনার মন্তব্যে শ্রদ্ধার সাথে।


শুভেচ্ছা ও শুভকামনা জানবেন সবসময়।

১৬| ১৭ ই মে, ২০১৭ দুপুর ১:৫৪

নতুন বলেছেন: Click This Link

http://www.huffingtonpost.com/2013/05/12/alicia-gali-raped-uae-jailed_n_3263593.html

১৭ ই মে, ২০১৭ দুপুর ২:১৪

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: দেখে আসলাম ভাই লিঙ্কটি। অবাক হলাম ধর্ষিত হওয়ার জায়গার নাম শুনে !!

লিঙ্কটি দিয়ে হেল্প করার জন্য শ্রদ্ধার সাথে কৃতজ্ঞতা জানাই।

শুভকামনা আপনার জন্য সবসময়।

১৭| ১৭ ই মে, ২০১৭ দুপুর ২:৫৫

শূন্যনীড় বলেছেন: এমন অমানুষকে ফাঁসি দেয়া উচিৎ। এর জন্য ঘৃণা,

১৭ ই মে, ২০১৭ বিকাল ৩:১৪

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আপনার কথাই একমত। আমিও ঘৃণা জানাই তাদের।


শুভকামনা জানবেন সবসময়।

১৮| ১৭ ই মে, ২০১৭ বিকাল ৩:০২

বিএম বরকতউল্লাহ বলেছেন: অসাধারণ পোস্ট এটি।
মনোযোগে পড়লাম। খুব পরিশ্রম করে যে লেখাটি লিখেছেন এর গুরুত্বও আছে অনেক।
সচেতনতামূলক এই লেখাটির জন্য আপনাকে অশেষ ধন্যবাদ।

১৭ ই মে, ২০১৭ বিকাল ৩:১৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক প্রেরণা পেলাম মন্তব্যে। কৃতজ্ঞতা জানবেন।


বলাৎকারের সংবাদগুলি আগেই একদিন রাতে নোট করে রেখেছিলাম। গতকাল উপরের সংবাদটি পাওয়ার পর খুব খারাপ লাগছিল। অারও খারাপ লাগছিল যখন দেখি কিছু লোক ধর্ষণের দোষটা ধর্ষিতার উপর চাপিয়ে দিতে চায় কেবল পর্দার কথা বলে। তাই পোষ্টটা দিয়েই ফেললাম। প্রশংসা পেয়ে উৎসাহিত হলাম।

নারীর পর্দা নিয়ে টানাটানি না করে আমাদের ধর্ষকদের বিরুদ্ধ প্রতিবাদ করাই উচিৎ বলে মনে করি।

শুভকামনা আপনার জন্য।

১৯| ১৭ ই মে, ২০১৭ বিকাল ৩:১১

নতুন বলেছেন: দুবাইতেই এই অবস্হা।

আর সৌদি আরবে কি অবস্তা একটু চিন্তা করেন... যেখানে প্রেসের স্বাধিনতা বলে কিছু নাই। সেখানে নারীরা কি পুলিশে যাবে এই সব নিয়ে?

১৭ ই মে, ২০১৭ বিকাল ৩:২১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আসলে অবস্থাটা হচ্ছে , তারা (যেসব ভণ্ড ধর্ষণকে পর্দার দোষ দেয় ) ধর্মের দোহাই দিয়ে নারীকে ঘরে আটকে রেখে ধর্ষণ করতে চায়। সৌদিআরব যা তা এখন আর গোপন নেই। মানুষ সবকিছু দিনদিন বুঝেই ফেলছে।

মানুষের মনটাকে শুদ্ধি করা দরকার, পর্দায় ধর্ষককে ঢেকে না রেখে দ্রুত শাস্তি নিশ্চিত করা দরকার।

আপনার আন্তরিক সাপোর্ট আমার প্রেরণা আর সাহস হয়ে থাকুক সবসময়।

শ্রদ্ধার সাথে কৃতজ্ঞতা আপনার প্রতি।
শুভকামনা জানবেন সবসময়।

২০| ১৭ ই মে, ২০১৭ বিকাল ৪:৩৪

চাঁদগাজী বলেছেন:


সব শিক্ষকদের কাউন্সেলিং করার দরকার; বিদেশীদের সাহায্য চাইলে, সরকার এ ধরণের সাহায্য পাবে।

১৭ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:১০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালো কথা বলেছেন। কৃতজ্ঞতা জানবেন।

শুভকামনা জানবেন সবসময়।

২১| ১৭ ই মে, ২০১৭ বিকাল ৪:৪২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ২০ নং মন্তব্যের সাথে একমত।

১৭ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:১১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক ভালো লাগলো প্রিয় কবির মন্তব্য। কৃতজ্ঞতা রইল।

শুভকামনা জানবেন সবসময়।

২২| ১৭ ই মে, ২০১৭ বিকাল ৫:১৫

রাতু০১ বলেছেন: সামাজিক,পারিবারিক ও ধমীয় শিক্ষা ব্যবস্থায় পুরাটাই গলদ। যা লিখা হচ্ছে অবস্থা তার থেকে অনেক ভয়াবহ।

১৭ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:১৪

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: হ্যা ভাই , যা প্রকাশ হয় তারচেয়ে ঢের বেশি ঘটছে। সত্যিই সামনের দিনগুলোর ভয়াবহতা অনুমেয়।

সুন্দর মন্তব্যের জন্য কৃতজ্ঞতা জানবেন ভাই।
শুভকামনা আপনার জন্য।

২৩| ১৭ ই মে, ২০১৭ বিকাল ৫:৫২

সেলিম আনোয়ার বলেছেন: পোষাক দেখেই ধর্ষণের সাধ জাগার কোন যুক্তি নাই । পোষাক সুরসুরি দিতে পারে ।এবং তা বদ স্বভাবের লোকদের । ভদ্র মানুষ হয়তো লজ্জা পাবেন । পশুরা মেয়েদের দেখলেই কামুক হয়ে ওঠবে। মানুষ রা নয় ।

তবে শালিন পোষাক পরিধান করা উচিৎ সবার ।

১৭ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:০৮

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক সুন্দর মন্তব্য রেখে গেছেন প্রিয় কবি। কৃতজ্ঞতা জানবেন।

মানুষ রুপি অমানুষদের উপযুক্ত শাস্তি কামনাই সবসময়।

আপনার মতো আমিও মনে করি শালিন পোষাক পরাই ভালো।

শুভকামনা আপনার জন্য।

২৪| ১৭ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:১৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: পরীর চাকুরী (পর্ব-২) পোষ্ট করেছি যদি পড়েন। দুঃখিত, আমার লেখা প্রথম পাতায় যায়না বলে দাওয়াত দিতে হলো।

১৭ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:২০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: না না ভাই , আমি দুঃখিত আজ যেতে যাওয়া হয়নি অনুসারিত ব্লগে।

জানিয়ে যাওয়ার জন্য কৃতজ্ঞতা জানাই।
শুভ হোক আপনার আগামী দিনগুলো।

২৫| ১৯ শে মে, ২০১৭ দুপুর ১:৪৪

খালিদ১২২ বলেছেন: DRESS IS A FACTOR. WHEN SOMEBODY SEE VULGER SCENE, THEN THEY BECOME SEXUALLY AROUSED. IN THIS TIME THEY CAN TOUCH A CHILDREN.

১৯ শে মে, ২০১৭ বিকাল ৪:৫৪

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: সে প্রশ্নটাই করেছিলাম ভাই , পর্দা যদি না করাতেই সেক্স গুতায় তাহলে শিশু বাচ্চার কি আছে যে তাকেও ধর্ষণ করতে হয় ?!

আমাদের সমস্যা মনের ভিতর , পর্দা ধর্ম এগুলো কোন বিষয় না। মনের শুদ্ধি দরকার।

জানিনা কতটুকু আপনার মন্তব্য বুঝতে পেরেছি , আমি ইংরেজিতে টেনেটুনে পাশ করেছি সবসময়। ভুল হলে ক্ষমা করবেন।

মন্তব্য রেখে যাওয়ার জন্য কৃতজ্ঞতা জানবেন।
শুভকামনা আপনার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.