নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি অন্তর ভাঙা এক যুবক! সহজেই বুঝে যাই কান্নার সুরে-দুঃখটা কত গভীর,অনুভবে শিহরিত হই বাস্তব কত কঠিন, কতটা নির্মম হতে পারে মানুষ! shapnaneer.com \'স্বপ্ননীড়\'।।

নাঈম জাহাঙ্গীর নয়ন

সু-স্বাগতম। আপনার আগমনে ধন্য আমি। মানুষ আমি, আমাকে মানুষই ভাববেন, আমি তাই হতে চাই njnoyon.com

নাঈম জাহাঙ্গীর নয়ন › বিস্তারিত পোস্টঃ

দেশটাকে বড় বেশি ভালোবাসি, তাই সমর্থন করি আওয়ামী লীগ

০৮ ই জুলাই, ২০১৭ রাত ৯:২৩



ইতিহাসই নেতৃত্বের স্রষ্টা। কোনো ব্যক্তিজীবনকে নেতৃত্বের মর্যাদায় অভিষিক্ত করার ব্যাপারে রয়েছে ইতিহাসের নিজস্ব নিয়ম-তার চির অক্ষয় শিক্ষা। এই নিয়ম ও শিক্ষা অনুসারে ইতিহাসের বিচিত্র বন্ধুর পথে যিনি সার্থক অভিযাত্রী তিনিই নন্দিত হন নেতারূপে। ইতিহাসের অভিষেকও তারই জন্য। তাই নেতা যিনি হবেন তাকে নিত্য-নিয়তই অর্জন করতে হয় ইতিহাসের এই নিয়ম ও শিক্ষা সম্পর্কে সত্য উপলব্ধি, ইতিহাসের খাড়িপথ সম্পর্কে সম্যক জ্ঞান, এই উপলব্ধি ও জ্ঞান শুধু পুঁথি- আহরিত হলেই চলে না, বাস্তব অভিজ্ঞতালব্ধ হতে হয়।

স্বাধীন বাংলাদেশের প্রতিষ্ঠাতা এবং জনগণের অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিষ্ঠার মূলে ইতিহাসের স্বীকৃতি ও তার সত্য সন্ধানে নেমে জানতে হবে তাঁর জীবন ও কর্মধারা সম্পর্কে, প্রয়োজন বস্তুনিষ্ঠ বিশ্লেষণের। যে বিশ্লেষণ হতে হবে রাজনীতি, বাঙালি ও বাংলাদেশের ইতিহাস- ঐতিহ্যের পরম্পরাগত মুক্ত বিচার বুদ্ধির আলোকে। বরেণ্য প্রবন্ধকার ও কলামিষ্ট আসাদুজ্জামান চৌধুরী’র উপরোক্ত বক্তব্যের তাৎপর্য আমাদের জানতে হবে বাংলাদেশের স্বাধিকার আন্দোলনের আগে ও পরের নেতৃত্ব ও নেতৃত্বেরধারা বিশ্লেষণের মাধ্যমেই। তারপরই নেতৃত্বের প্রতি বিশ্বাস ও ভরসা করা যাবে নিশ্চিন্তে। দেশ-জাতির উপর ভালোবাসা থাকলে আপনাকে সঠিক নেতৃত্ব ও সঠিক রাজনৈতিক দল বেছে নিতেই হবে, যার উপর আপনার প্রিয় দেশের দায়িত্বভার নিশ্চিন্তে রাখতে পারেন।

একটা সময় ছিল যখন বাঙালি তদানীন্তন পাকিস্তানীদের হাতে নির্মমভাবে মার খাচ্ছিল, শোষিত হচ্ছিল। নিজেদের জাতিসত্তা বলতে বাঙালিদের কাছে কিছুই ছিল না। এই জাতিকে শত্রুদের হাত থেকে মুক্ত করতে, একটি স্বাধীন সার্বভৌম বাসস্থান গড়ে দিতে যিনি আমরণ সংগ্রাম করে গেছেন তিনি আমাদের জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বাঙালি জাতির এই মহান অবিসংবাদিত নেতার ডাকেই বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে ১৯৭১ সালে পাকিস্তানি হায়েনা সৈন্যদের আগ্রাসন থেকে বাংলাদেশেকে স্বাধীন করতে বাঙালি জাতি জাপিয়ে পড়েছিল স্পাতকঠিন মনোবল আর যুদ্ধজয়ের পূর্ণ বিশ্বাস নিয়ে। যে বিশ্বাস আর মনোবলের উৎস ছিলেন বঙ্গবন্ধু। নয় মাস রক্তক্ষয়ী সংগ্রাম শেষে বাঙালি জাতি মুক্ত হয়েছিল শত্রুদেশ পাকিস্তান থেকে, পেয়েছিল স্বাধীনতা, স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। এই স্বাধীন বাংলাদেশ পেতে বাঙালি জাতিকে উৎসর্গ করতে হয়েছিল ত্রিশ লক্ষ শহীদ আর দু’লক্ষ মা-বোনের পবিত্র ইজ্জত।

চড়ামূল্য দিয়ে পাওয়া আমাদের এই স্বপ্নের সোনার বাংলাদেশকে তো আর যারতার হাতে ছেড়ে দিয়ে নিশ্চিন্তে চুপ হয়ে বসে থাকতে পারিনা। তার জন্য দরকার দেশপ্রেমী নেতৃত্ব আর দেশপ্রেমী রাজনৈতিক সংগঠন। যে নেতৃত্ব, যে সংগঠন আমার সোনার বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবে বলে বিশ্বাস করতে পারবো সেই নেতৃত্ব আর সংগঠনকেই সমর্থন করবো এটাই লক্ষ্য হওয়া উচিৎ।

আমি একজন বীর মুক্তিযোদ্ধা সন্তান। আমার বাবা বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে দেশমাতৃকার টানে মুক্তিযুদ্ধে যোগ দিয়েছিলেন। আমি অনুভব করি দেশের মাটির প্রতি দেশের মানুষের প্রতি কতোটা ভালোবাসা থাকলে একজন মানুষ পরিবার ও নিজ জীবনের মায়া ছেড়ে যুদ্ধের ময়দানে নামতে পারে। নিশ্চিত মৃত্য জেনেও বাংলার সূর্যসন্তানেরা স্বাধীনতা সংগ্রামে নিজেদের নিয়োগ করেছিলেন। আমি মুক্তিযোদ্ধা সন্তান সেই হিসেবেই নয়, দেশটাকে বড় বেশি ভালোবাসি, তাই ‘আওয়ামী লীগ’ সমর্থন করি। আসেন আমার সমর্থনের কারণগুলো আলোচনা করি এবার-

বাংলাদেশ ও বাঙালির উপর ভালোবাসা শেখ হাসিনার উত্তারাধিকার সূত্রেই প্রাপ্ত। কারণ তাঁর বাবা বাঙালিদের অবিসংবাদিত নেতা জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই বাংলাদেশ ও বাঙালি জাতিকে প্রচণ্ড ভালোবাসতেন। বঙ্গবন্ধুর হাতে গড়া সংগঠন ‘আওয়ামী লীগ’-এর আদর্শ, নীতি অসাম্প্রদায়িকতা, ভবিষ্যৎ দৃষ্টি, দেশ ও জনগণের প্রতি মমত্ববোধ, গণতন্ত্র ও আইনের শাসনের প্রতি অঙ্গীকার, সার্বভৌমত্বের প্রশ্নে অটল অবস্থান এবং ডিজিটাল বাংলাদেশ গড়ার ও মধ্যম আয়ের দেশে উন্নীত করার জন্য যে দল এবং দলীয় প্রধান শেখ হাসিনা নিরন্তর কাজ করে চলেছেন, সে দলকে তো সচেতন নাগরিক হিসেবে সমর্থন করতেই হবে। তাছাড়া এই দলের সাঙ্গেই জড়িয়ে আছে বাঙালি জাতির সংগ্রাম, মুক্তি এবং জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও রাজনীতির ইতিহাস। এই দলের সাথে জড়িয়ে আছে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের নেতৃত্বদানের গৌরব। তাই আওয়ামী লীগকে তো সম্মান শ্রদ্ধা ও সমর্থন করতেই হবে। আর সব দলতো কী নীতির প্রশ্নে, কী আদর্শের প্রশ্নে বা দেশপ্রেমের প্রশ্নে আওয়ামী লীগের ধারেকাছে থাকারও সাক্ষ্য রাখে না।

আওয়ামী লীগের সবচাইতে বড় সম্পদ তার দলীয় প্রধান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এবং তাঁর আইটি উপদেষ্টা সন্তান সজীব ওয়াজেদ জয়।

দেশের কল্যাণে শেখ হাসিনা আপোষহীন এবং সুকৌশলী কূটনীতি মানুষের মনে দাগ কেটেছেন। ভারত আর মায়ানমারের বিরুদ্ধে সমুদ্রসীমা মামলার মাধ্যমে তিনি বাংলাদেশের সমদ্র সীমা চিহ্নিত করে সমুদ্র সম্পদ আহরনের সোপান খুলে দিয়েছেন, টিপাইমুখে বাঁধ দেওয়ার যথেষ্ট ইচ্ছা থাকার সত্বেও ভারত তা দিতে পারেনি বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাঁধা উপেক্ষা করে। আন্তর্জাতিক ক্রিড়াঙ্গনে, বিশেষ করে ক্রিকেটে বাংলাদেশের সাফল্যে তিনি যেভাবে উদ্বেলিত হন তা যে কোন আরোপিত আনন্দ নয় তা বুঝাই যায়। স্থল সীমান্ত চুক্তি করে তিনি ভারতের সাথে ১৯৪৭ সাল থেকে অমীমাংসিত সীমান্ত চুক্তির শান্তিপূর্ণ সমাধান করেছেন যাতে বাংলাদেশের বঞ্চিত হওয়ার মতো কোন অভিযোগ প্রতিক্রিয়াশীল চক্রও খুঁজে পায়নি। মধ্যপ্রাচ্য, যুক্তরাষ্ট্র আর তার নিয়ন্ত্রিত বিশ্বব্যাংক এর চোখ রাঙ্গানোকে উপেক্ষা করে পদ্মা সেতুসহ বিভিন্ন পদক্ষেপে স্বাধীন সিদ্ধান্তগ্রহণ বাংলাদেশকে বিশ্বদরবারে সম্মানের আসনে আসিন করেছে।

অন্যদিকে ১৯৯১ সালে বিএনপি ক্ষমতায় আসার পর এশিয়া অঞ্চলের প্রথম ফাইবার অপটিক নেটওয়ার্কে বাংলাদেশের যুক্ত হওয়ার সুযোগ আসে যাতে যুক্ত হতে বাংলাদেশের কোন টাকাই খরচ করতে হতো না। সেই নেটওয়ার্কে যুক্ত হতে অস্বীকৃতি জানিয়ে প্রতিবেশী ভারতের তুলনায় বাংলাদেশকে যোজন যোজন পিছনে ঠেলে দেয় বর্তমান জঙ্গিনেত্রী খালেদা জিয়ার বিএনপি সরকার। এটা বিএনপির নেতৃত্বের সর্বোচ্চপর্যায়ে দুর্নীতির উদাহারণ, কারণ আমি বিশ্বাস করিনা তারা বুঝতে পারেনি যে এর ফলে বাংলাদেশের ক্ষতি হবে। তারা ফাইবার অপটিক নেটওয়ার্কে যুক্ত হতে অস্বীকৃতির পিছনে অজুহাত দেখিয়েছিল রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁস হয়ে যাওয়ার আসঙ্কা। যার প্রকৃত কারণ, কোটি কোটি টাকা মূল্যে ভিস্যটি ব্যবসার প্রলোভন কিংবা ভারতের কাছে পয়সা খেয়ে ইচ্ছাকৃতভাবে আইটি সেক্টরে পিছিয়ে দেওয়া, যার কুফল বাংলাদেশকে সারাজীবন বয়ে বেড়াতে হবে। আর একটি কথা হলো মুখে মুখে বিএনপি ভারত বিরোধী হলেও তাদের সময় কয়েকবার বাংলাদেশের স্বার্থহানী হয়েছে।

পরবর্তীতে শেখ হাসিনা সরকার ক্ষমতায় আসার পর প্রায় ৭৫০ মিলিয়ন ডলার ব্যয় করে ফাইটার অপটিক নেটওয়ার্কে বাংলাদেশকে যুক্ত করার উদ্যোগ নেন, কিন্তু ততদিনে যুক্তরাষ্ট্রসহ পুরো ইউরোপের আইটি বাজার ভারতীয় এক্সপোর্টে ভরে গেছে। আমেরিকার সিলিকন ভ্যালী, মাইক্রসফট আর অধুনা গুগল, ফেইসবুক সবই এখন ভারতীয়দের নিয়ন্ত্রণে।

বর্তমানে ইনফরমেশন টেকনোলজিতে বাংলাদেশ অনেকটাই এগিয়ে গেছে প্রধানমন্ত্রীর উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের ব্যক্তিগত প্রচেষ্টায়। ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়ন জাতিসংঘ কর্তৃক আন্তর্জাতিক পুরষ্কার প্রাপ্ত হয়ে দেশ জাতির মুখ উজ্জল করে চলেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোনের মেয়ে টিউলিপ বৃটেনের সংসদ সদস্য নির্বাচিত হয়ে বর্তমানে শিক্ষা বিষয়ক ছায়ামন্ত্রী। প্রতিবন্ধী শিশুদের কল্যাণে আন্তর্জাতিক পরিমণ্ডলে শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলের অবদান আন্তর্জাতিক পরিমণ্ডলে স্বীকৃতি পেয়েছে। যা সর্বোতভাবে খালেদা জিয়ার ‘জঙ্গি’ পারিবারিক ইমেজের বিপরীতে শেখ হাসিনার আধুনিক পারিবারিক ইমেজকে উজ্জল করেছে। দেখা যাচ্ছে আধুনিক শিক্ষায় শিক্ষিত জয়, টিউলিপ, পুতুলরা যখন বিশ্ববাসীর সাথে কাঁধে কাঁধ মিলিয়ে এগিয়ে যাচ্ছে ; তখন হয়তো শফি হুজুরের মুরিদ হয়ে হাওয়াভবনের ১০% সর্দার তারেকরা রাস্তায় হেটে যাওয়া নারীদের দেখে জিভের জল ফেলছে। মানুষ তো এই সবই লক্ষ্য করছে ও বুঝছে।

সর্বশেষ ৫ই জানুয়ারি থেকে চলমান বিভীষিকাময় দিনগুলীর কথাই ভাবুন- সেসময় মনে হচ্ছিল দিনগুলি মনে হয় শেষ হবার নয়। জলে, স্থলের অতি চেনা জানা পথও যেন শত্রুসেনা বেষ্টিত অচেনা দুর্গম মৃত্যুর গিরিখাত। বাচ্চাকাচ্চাদের স্কুল কলেজ বন্ধ, দূরপাল্লার যাত্রায় কখন যে পেট্রোল বোমায় দগ্ধ হতে হয় কেউ জানেনা। বিএনপি রাজনৈতিকভাবে কোমায় পতিত হয়ে গেছে, আর বিএনপির মিত্র জামাত এর রাজনৈতিক চরিত্র হারিয়ে তালেবান-আইএস এর সন্ত্রাসীর চরিত্রে আবির্ভূত হল।

আমার আওয়ামী লীগ সমর্থনের পিছনে সর্বোপরি যুক্তি ও ইচ্ছার মূলে রয়েছে দুই দলের উৎপত্তি, দেশপ্রেম, আদর্শ-নীতি এবং নেতৃত্বের যোগ্যতা ও দুই নেত্রী’র পারিবারিক আকাশ-পাতাল পার্থক্য। আমার বিশ্বাস আওয়ামী লীগ পারে, আওয়ামী লীগই পারবে আমার সোনার বাংলাদেশকে বিশ্ব-দরবারে মাথা উঁচু করে দাঁড় করিয়ে বাঙালি জাতিকে সম্মানিত করতে। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।। জয় হোক বাংলাদেশ আওয়ামী লীগের।।


লেখাটি সম্ভবত পনেরো সালে লিখেছিলাম। তারপর ষোলো সালে আমার ব্যক্তিগত ওয়েবসাইট তৈরি করার পর সেখানে তুলে রেখেছিলাম। আজ আমার ব্লগেও রেখে গেলাম। জানি অনেকেই পোষ্টটি ভালো ভাবে দেখবেন না, সমস্যা নেই। আমি আমাকে কোনোভাবে লুকিয়ে রাখতে চাই না। আমি যা সমর্থন করি তা জানাতে কোন ভয় দেখি না, যদি শুভাকাঙ্ক্ষী কমে যায় তবুও। তবে কেউ দলকানা ভাববেন না, আমি সকল সমালোচনা মাথাপেতে নিতে অভ্যস্ত সবসময়। তবে দেশের সমালোচনা মানতে সবসময় আপত্তি থাকে আমার।

মন্তব্য ১২২ টি রেটিং +১২/-০

মন্তব্য (১২২) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ৯:২৮

কাউয়ার জাত বলেছেন: ভাইজানের দেখি বন্দুক কোটা আছে!

০৮ ই জুলাই, ২০১৭ রাত ৯:২৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: বন্দুক কোটা ব্যাপারটা বুঝলাম না ভাই

২| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ৯:৩২

কাউয়ার জাত বলেছেন: চাকরি আপনাকে খুঁজছে।

০৮ ই জুলাই, ২০১৭ রাত ৯:৩৮

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: খুব আফসোস মনে হচ্ছে আপনার!! ভুল আপনার বাবা করেছিলেন, আপনার তো দোষ নেই। আপনার আব্বুকে জিজ্ঞেস করুন, কেন তিনি যুদ্ধে গেলেন না!! স্বাধীনতা উনার কাম্য ছিল না হয় তো, নয় তো ভয় ছিল, ব্যক্তি চিন্তায় মশগুল ছিলেন তিনি। আর আমার বাবা নিজের চিন্তা ভুলে স্বাধীনতা পাওয়ার আশায় নিশ্চিত মৃত্যু জেনেও যুদ্ধে গিয়েছিলেন। সেজন্য আমি গর্ববোধ করি। সেই আত্ম ত্যাগের মূল্য আপনারা দিয়ে শেষ করতে পারবেন না, ভেবে দেখুন।

৩| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ৯:৪৫

জীবন সাগর বলেছেন: প্রিয়তে থাকবে

০৮ ই জুলাই, ২০১৭ রাত ৯:৫৮

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ধন্যবাদ, শুভকামনা সবসময়।

৪| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ৯:৪৭

শূন্য-০ বলেছেন: ভালো লিখেছেন। যুক্তিযুক্ত। ভালো লাগলো। প্রিয়তে থাকুন।

০৮ ই জুলাই, ২০১৭ রাত ৯:৫৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালো লাগা জেনে আনন্দিত, প্রিয়তে নেয়ায় কৃতজ্ঞতা জানবেন ভাই।
শুভকামনা জানবেন সবসময়।

৫| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ৯:৪৯

আরিফ শাহরিয়ার জয় বলেছেন: প্রিয়তে থাকুন, শুভকামনা সবসময়

০৮ ই জুলাই, ২০১৭ রাত ১০:০৭

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: প্রিয়তে জায়গা দিয়ে ধন্য করলেন।
শুভকামনা আপনার জন্য সবসময়।

৬| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ৯:৫৯

তোমার জন্য মিনতি বলেছেন: অনেক ভালো লাগলো আপনার সহজসরল স্বীকারোক্তি। প্রিয় দেশের দায়িত্ব দেয়ার আগে আমাদের ভাবা উচিৎ বেশি করে।
শুভকামনা জানবেন সবসময়।
প্রিয়তে থাকুক পোষ্টটি

০৮ ই জুলাই, ২০১৭ রাত ১০:১০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক সুন্দর মন্তব্য রেখে গেছেন ভাই।
হ্যা ভাই, আমি তাই মনে করি, প্রিয় দেশের দায়িত্ববভার দেয়ার আগে আমাদের ভেবে দেখার উচিৎ।

প্রিয়তে জায়গা পেয়ে কৃতজ্ঞ।
শুভকামনা জানবেন সবসময়।

৭| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ১০:০১

কলাবাগান১ বলেছেন: দেশ টা স্বাধীন হওয়াতে কাউয়ার জাত এর মত লোকেরা বড়ই অসুখী

০৮ ই জুলাই, ২০১৭ রাত ১০:১৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আসল কথা বলে গেছেন ভাই। কাউয়ার জাত প্রকৃতই কাউয়ার জাত তা তিনি ব্লগের বিভিন্ন পোষ্টে খুব সুন্দর করে প্রমাণ রেখেছে। ওনাদের মত মানুষ অসুখী হলেই বা কি যায় আসে ভাই, বাংলাদেশ সামনের দিকেই যাবে এতে কোন কাউয়ার জাত বাঁধা হয়ে টিকতে পারবেনা, এর প্রমাণ বিশ্ববাসী ঠিকই টের পাচ্ছে।

কৃতজ্ঞতা জানবেন ভাই মন্তব্যে।
শুভকামনা জানবেন সবসময়।

৮| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ১০:০৪

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেব ভালো ছাত্রলীগের ছিলেন, বুদ্ধি ছিল কম; সেজন্য এত বেশী মানুষকে প্রাণ দিতে হয়েছে; এবং পেছনে রেখে গেছেন মাফিয়ার দল।

০৮ ই জুলাই, ২০১৭ রাত ১০:২৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: বুদ্ধি কম থাকলে অল্প জীবনে এত এত অগ্রগতি হতো না, সম্ভব ছিল না বলেই আমার মনে হয়।
হ্যা, বুদ্ধি কম মনে হয়, তিনি খুব বেশি ভালোবাসতেন মানুষকে, বাঙালিদের সবসময় আপন ভাবতেন, সাধারণ মানুষকে বিশ্বাস করতেন খুব বেশি। সেদিক থেকে তিনি বোকাই ছিলেন মনে হয়। কারণ, মানুষ জাতিকে এত বিশ্বাস করতে নেই।

৯| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ১০:০৬

আলআমিন১২৩ বলেছেন: আওয়ামী লীগ আর দেশ একাকার। কোন দল না করেও দেশকে গভীর ভাবে ভালবাসা যায়। এদের সংখাই অনেক বেশি।

০৮ ই জুলাই, ২০১৭ রাত ১০:৩০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: হ্যা ভাই, আপনার কথা না মানার কোন যৌক্তিকতা নেই আমার কাছে।
তবে, দেশ যেহেতু কোন না কোন রাজনৈতিক দলই চালায়, তাই সঠিক রাজনৈতিক দর নির্বাচন করাও দেশপ্রেমের মধ্যে পড়ে বলে মনে করি। কারণ, দেশকে ভালোবাসি বলবো আর দেশ চালনার দায়িত্ব দেবো (ভোট দেবো) অযোগ্য কাউকে সেটা বোকামি মনে করি আমি।

মন্তব্যে আসায় কৃতজ্ঞতা জানবেন ভাই
শুভকামনা জানবেন।

১০| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ১০:০৮

শূন্যনীড় বলেছেন: কে থাকলো কে না থাকলো শুভাকাঙ্ক্ষী হয়ে সে হিসাব নাইবা করলেন, দেশের জন্য ভালোবাসা থাকেই হবে সবার, দেশের দায়িত্বভার যার কাছে রেখে নিশ্চিত মনে করবো তার প্রতিই সমর্থন রাখবো এটাই সবার আগে।
সুন্দর বলেছেন, ভালো লাগা জানবেন।
শুভকামনা জানবেন সবসময়।
আছি থাকবো।

০৮ ই জুলাই, ২০১৭ রাত ১০:৩২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক সুন্দর মন্তব্য রেখে গেছেন প্রিয় ভাই। আপনার সাথে আমি একমত পোষণ করছি। কৃতজ্ঞতা জানবেন ভাই।
প্রিয় তে জায়গা পেয়ে আনন্দিত হলাম। প্রেরণা হয়ে থাকবেন সবসময়।

শুভকামনা আপনার জন্য, ভালোবাসা সবসময়।

১১| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ১০:০৮

চাঁদগাজী বলেছেন:


"তবে কেউ দলকানা ভাববেন না, আমি সকল সমালোচনা মাথাপেতে নিতে অভ্যস্ত সবসময়। তবে দেশের সমালোচনা মানতে সবসময় আপত্তি থাকে আমার। "

-আপনি দলকানা নন, ভাবনা-শক্তি গড় বাংগালী থেকে একটু কম হওয়ার সম্ভাবনা।

০৮ ই জুলাই, ২০১৭ রাত ১০:৩৫

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: একমত ভাই, আমি নিজেও তাই মনে করি। একটু দোআ করবেন যেন একটু বুদ্ধিশুদ্ধি হয়।

আপনার আন্তরিক ভাবনায় মুগ্ধ হইলাম ভাই। শ্রদ্ধা, কৃতজ্ঞতা।
শুভকামনা জানবেন সবসময়।

১২| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ১০:১৮

কাউয়ার জাত বলেছেন:
কোটা ব্যবস্থা একটি বৈষম্যমূলক ব্যবস্থা। তা আপনি এর ওপর যতই আবেগের ফ্লেভার লাগান আর চেতনার আগরবাতি জ্বালান।

তার ওপর দেশে আসল মুক্তিযোদ্ধার চেয়ে ভূয়া মুক্তিযোদ্ধার সংখ্যা বেশি। আমাদের সহপাঠীদের যাদের কোটা ছিল, দেখতাম লজ্জায় কোটা থাকার কথা স্বীকার করতনা।

০৮ ই জুলাই, ২০১৭ রাত ১০:৩৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আমার মতে বাংলাদেশ বাংলাদেশ মুক্তিযোদ্ধাদের নামে লিখে দেযা উচিৎ, তাহলেও তাঁদের ঋণ আমরা শোধ করতে পারবোনা।
আর আপনি বলছেন বৈষম্য !!! তাঁদের ঋণ অবশ্য আপনার বুঝবার কথাও না কোনদিন।।

ভূয়া মুক্তিযোদ্ধা ব্যাপারটা আমাদের দুর্বলতা, বোকামি, এতে মুক্তিযোদ্ধাদের দোষ দেখিনা।

১৩| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ১০:২৬

কাউয়ার জাত বলেছেন: কলাবাগান এক নাস্তিক। যে আওয়ামীলীগের আশ্রয়ে মাথা লুকিয়ে ধর্মবিদ্বেষ ছড়ায়।

জ্বি আমি সত্য কথা বলি এটাই আমার অপরাধ। আপনার এই পোস্টে ইতোমধ্যে ৭ টা লাইক পড়ে গেছে। ৫জনের প্রিয় পোস্ট হয়ে গেছে এইটুকু সময়ে। এর হাকিকত আমার ভালোই জানা আছে। সিণ্ডিকেটবাজদের নিকট ব্লগ জিম্মি। সত্য বললেই খারাপ হয়ে যাই।

০৮ ই জুলাই, ২০১৭ রাত ১০:৪৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: কোনটা সত্য বললেন আপনি?

আপনি কলাবাগান ভাইকে নাস্তিক বললেন কেন ??

আপনি তো কাফের, আমি নিশ্চিত আপনি কাফেরদের চেয়েও বড় কাফের। কারণ, নাস্তিক কাকে বলে সেটাই জানেন না আপনি। অবশ্য আপনি নাস্তিক, কারণ, আপনি কোন ধর্মেই বিশ্বাস করেন না, আপনার কাছে পাকিস্তান হল ধর্ম। আমি পাকিস্তানিদের কুত্তার সাথে তুলনা করি।

আপনি নবী সাঃ কে অনুসরণ করেন না, ব্যবহার করেন নিজের প্রয়োজনে, সেটা আপনার এই নাস্তিক বলাতেই স্পষ্টত।


১৪| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ১০:৪০

কলাবাগান১ বলেছেন: কাউয়ার জাত এর মত লোকেরা বিজ্ঞান বানান ও করতে পারবে না ...আর তাই বিজ্ঞানের কথা বললে বলে উঠবে আপনি নাস্তিক...বাহ বেশ!!!! এরা আছে আছে জ্বীন/পরীর রাজ্যে...এরা বুঝবে বিজ্ঞান???? এদের উচিত গুহায় বাস করা

০৮ ই জুলাই, ২০১৭ রাত ১১:০৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: এরা ভাই কাফেরদের চেয়েও বড় কাফের, এরা ইসলাম বলতে বুঝে পাকিস্তান, নবী সাঃ বলতে মনে করে চন্দ্রপীরকে হা হা হা।
বাদ দেন ভাই, ও হল বড় নাস্তিক, যে মুখে মুখে ধর্মের কথা বলে, অন্তরে বিশ্বাস নাই।

১৫| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ১০:৪২

দ্যা ফয়েজ ভাই বলেছেন: আসলে একটা ব্যাপার আছে,যে যার সাপোর্ট করে তার খারাপ দিক দেখেনা।আর বিপরীত দলগুলোর ভালো কোনকিছুই চোখে পড়ে না।দেখুন সাপোর্ট বড় কথা নয়,সাপোর্ট করেন তাই বলে সাত খুন মাফ করবেন নাহ,এমন আশা করি না।
দেখুন,আমি রাজনীতি করি না।রাজনীতি করার সময় আমার জীবনে এখনো আসে নি।কিন্তু আমার কলেজে ছাত্ররাজনীতির নামে যা চালাচ্ছে চাত্রলীগ তাতে তাদের সম্পর্কে খুব একটা ভালো ধারণা জন্মাচ্ছে না।আর যেহেতু ছাত্রলীগ আওয়ামীলীগের অংশ বুঝতেই পারছেন।
আর কাউয়ার জাত যা নিয়ে কথা বলেছেন,সেটি সত্য।কোটা পদ্ধতি অবশ্যই বৈষম্যমূলক একটা পদ্ধতি।এটুকু পর্যন্ত উনাকে সমর্থন করি।এরপরের কথাগুলো এভাবে না বল্লেও পারতেন।

০৮ ই জুলাই, ২০১৭ রাত ১১:১৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক সুন্দর কথাই বলে গেছেন ফয়েজ ভাই। সমর্থন করি বলেই সাতখুন মাপ এমন ধারণা আমিও পুষি না মনে। ছাত্রলীগ সম্পর্কে যে ধারণা বললেন এটা সামান্য একটা কলেজ সম্পর্কে ধারণা মাত্র। আমিও ছোটখাটো একটা কলেজে পড়েছিলাম। কলেজের ব্যাপারটা অনেক সময় জুড় দাপটের উপরই চলে। এক্ষেত্রে আপনি আরো খুঁজে দেখলে বিভিন্নসময় বিভিন্ন দলের উৎপাৎ ক্ষমতার অপব্যবহার পাবেন। এখন আওয়ামী লীগ ক্ষমতায়, তাই তাদের লাফজাপ একটু বেশি থাকবে এটাই স্বাভাবিক। তবে অনেকসময় তাদের স্বাভাবিক ছাড়িয়ে যাওয়ার কাজও লক্ষ্যনীয়, যা আমিও ঘৃণা করি।

আর কোঠা ভিত্তিক বৈষম্যের কথা বললেন! আমি কিন্তু তা ভাবছি না। কারণ, এতে বৈষম্য না দেখে মুক্তিযোদ্ধাদের প্রতি আপনার আমার দায়িত্বের কথাটা একবার ভাবা উচিৎ। তাঁদের বীরত্বকাব্যেই বাংলাদেশ, কাজেই তাঁদের সববিষয়ে অগ্রাধিকার দেয়াটা আমার কাছে যৌক্তিক বলেই মনে হয়।

কাউয়ার জাত একটা কাফের বা বড় ধরণের নাস্তিক যাতীয় কিছু একটা হবে হয়তো।

১৬| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ১০:৪৯

দ্যা ফয়েজ ভাই বলেছেন: আমার মতে বাংলাদেশ বাংলাদেশ মুক্তিযোদ্ধাদের নামে লিখে দেযা উচিৎ, তাহলেও তাঁদের ঋণ আমরা শোধ করতে পারবোনা।
১২নং মন্তব্যের প্রতিমন্তব্যের এখানটায় দ্বিমত নেই।তবে,এ বলে তার উত্তরাধিকারীরা এ সুবিধা ভোগ করবে?এ কেমন কথা?আপনি জানেন কি,২০০০এর বেশি কোটা রয়েছে বিসিএস এ।কিন্তু এই কোটা সেই কোটা বাদ দিয়ে সঠিকভাবে বিসিএস এ টিকে থাকে মাত্র ৮৫০এর মত।এটিকে কেমন বিচার বলবেন?

০৮ ই জুলাই, ২০১৭ রাত ১১:২৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক সুন্দর মন্তব্য রেখে গেছেন, ভালো লাগলো।
মুক্তিযোদ্ধা পরিবার সরকারি সুবিধা পাবেনা!! এটা কেমন কথা বললেন ভাই!!


বিসিএস পরীক্ষায় মুক্তিযোদ্ধাদের সন্তানেরা বেশি নেই, কারণ, বেশিরভাগ মুক্তিযোদ্ধারা নিম্নমানের জীবনযাপন করে এসেছে। এত শিক্ষা করার মতো অর্থসম্পদ তাঁদের নেই, ছিল না কোনদিন। বিসিএস কোঠায় মুক্তিযোদ্ধা পরিবারের জন্য নয় শুধু আরও কোঠা আছে, সেখানে সব কোঠা তুলে দেয়ার পক্ষে আমিও।

আমি কেবল মুক্তিযোদ্ধা পরিবারবর্গের দেশের চাকরি কর্মসংস্থান ক্ষেত্রে কোঠা রাখার পক্ষে। শিক্ষা ক্ষেত্রে কোঠা না রাখার পক্ষেই থাকবো।

১৭| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ১০:৫৫

শূন্যনীড় বলেছেন: কাউয়ার জাত কি মানুষ নাকি শোয়রের বাচ্চা আমার সন্দেহ আছে !!
তার মতো কুত্তাসম্প্রদায়ের জন্যই ইসলামকে বিভিন্নসময় কলঙ্কিত হতে হচ্ছে।

০৮ ই জুলাই, ২০১৭ রাত ১১:৩৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: সরি ভাই, এভাবে বললে পোষ্টটি আমি ডিলিট করেই দিবো।

ভালো থাকবেন, কিছু মনে করবেন না প্লিজ। তার ব্যাপারটা আমাকেই জবাব দিতে দেন, দোষ আমার গাড়েই থাকুক।

১৮| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ১১:০০

অতৃপ্তনয়ন বলেছেন: পোষ্ট ভালো লাগলো ভাই, ভালো করেছেন আমাদের সাথে শেয়ার করে। প্রিয়তে থাকবেন আমার

তবে কাউয়ার জাতের মতো নাস্তিককে এই পোষ্টে দেখে খুব খারাপ লাগছে। সে একটা কাফের।।

০৮ ই জুলাই, ২০১৭ রাত ১১:৩৮

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক ভালো লাগলো মন্তব্যে ঘরে আপনাকে পেয়ে। ভালো লাগা জেনে খুব আনন্দিত হলাম। প্রেরণা হয়ে থাকবেন।

শুভকামনা জানবেন সবসময়।

খারাপ লাগার কিছু নেই ভাই, যার যার জাত সে সে নিজেই প্রমাণ রাখবে এটাই স্বাভাবিক।

অনেক ধন্যবাদ, কৃতজ্ঞতা রইল আন্তরিক মন্তব্যে

১৯| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ১১:১৪

কাউয়ার জাত বলেছেন: লাইক দেয়া মাল্টি নিকরা এবার গালাগালিতে নেমেছে।

০৮ ই জুলাই, ২০১৭ রাত ১১:৩৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আপনিই আগে শুরু করেছেন, সুযোগ দিয়েছেন বলার

২০| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ১১:৩২

নতুন বলেছেন: দেশকে অবশ্যই ভালোবাসবেন....

কিন্তু সেটা আমি করি জনগন হিসেবে... কোন দলের কমী` হিসেবে নয়।

বত`মানে দেশে যেই দুইদল দেশে গনতন্ত্র চালাইতেছে.... কিন্তু দলেই তাদের গনতন্ত্র নাই...

বাবা/স্বামী<< স্ত্রী/কন্যা<< ছেলে/নাতী<< প্রকাশ্যেই চলছে রাজতন্ত্র... বাংলাদেশী স্টাইল..

দেশের জন্য কোন দলই কাজ করছেনা... করছে নিজেদের ব্যবসা ভালো হবার জন্য।

০৮ ই জুলাই, ২০১৭ রাত ১১:৪৭

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক সুন্দর পরামর্শ রেখে গেছেন আপু। আমি আপনার সাথে একমত পোষণ করি।
আমি কখনওই নিজেকে কোন রাজনৈতিক কর্মী মনে করিনা বর্তমানে। পুরনো কলেজ জীবনে করতাম। কর্মজীবনে কখনো সেরকম ভাবিনি আমি। আমার কাছে সবার আগে দেশ তারপর নিজের স্বার্থ। রাজতন্ত্র ব্যাপারটা স্ব স্ব পার্টির সার্থেই সম্ভবত চলছে। আমরা ভালো কোন নেতা এখনও পাইনি কোন দলেই, এটাই আমাদের মতো সাধারণ মানুষের ব্যর্থতা!

সুন্দর পরামর্শ রেখে যাওয়ায় কৃতজ্ঞতা জানবেন।
শুভকামনা জানবেন, শ্রদ্ধা ভালোবাসা সবসময়।

২১| ০৮ ই জুলাই, ২০১৭ রাত ১১:৪১

রাজীব নুর বলেছেন: সুন্দর লিখেছেন। আওয়ামীলীগের জয় হক।

০৮ ই জুলাই, ২০১৭ রাত ১১:৫১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: সুন্দর লেখেছি জেনে অনেক আনন্দিত হলাম রাজীব ভাই, কৃতজ্ঞতা রাখছি মন্তব্যে।

হা হা হা ভাই, সমর্থন যেহেতু করি সেহেতু জয় হোক সেটাতো চাইবই।
দোআ করবেন ভাই।

শুভকামনা জানবেন সবসময়।

২২| ০৯ ই জুলাই, ২০১৭ রাত ১২:০২

নতুন বলেছেন: লেখক বলেছেন: অনেক সুন্দর পরামর্শ রেখে গেছেন আপু।

আমি আপু না... ভাই।

একটু চোখ কান খোলা রেখে চিন্তা করলেই বুঝতে পারতেন। তেমনি যদি আয়ামিলীগের বিষয়গুলি খেয়াল করেন... তবে তাদেরও ভালবাসতে পারবেননা। আপনার ব্লগটি পাল্টে যাবে আশা করি।

এরাও মানুষের দেশপ্রমকে পুজি করেব্যবসা করছে।

০৯ ই জুলাই, ২০১৭ রাত ১২:৪৭

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: সরি ভাই, ভুল হয়ে গেল। অনাকাঙ্ক্ষিত দুঃখ দিয়ে ফেললাম, ক্ষমা করবেন ভাই।


কিছু স্বার্থান্ধ নেতার দায় আমি পুরো পার্টিকে কেন দেবো সেটা বুঝে আসছেনা ভাই। আমি মানছি, আওয়ামী লীগের ভিতর অনেক স্বার্থপর নেতা প্রভাবিত করছে, যারা দেশ দলের চেয়ে নিজেদের স্বার্থ আগে ভাবে। তবুও আওয়ামী লীগের ভিতর শতকরা ৩৫% ভালো দেশপ্রেমী নেতা রয়েছেন। কিন্তু অন্যান্য দলে এই সংখ্যা ৫% বা ১০% হতে পারে। দেশ যেহেতু কোন না কোন রাজনৈতিক দলই পরিচালনা করে, সেহেতু আমাকে ভালো দলটিই বেছে নিতে হবে সমর্থন করতে। আমি তো এরকমই মনে করি।

"আপনার ব্লগটি পাল্টে যাবে আশা করি।"-- এখানে কি বুঝাতে চাইলেন বুঝিনি ভাই!

২৩| ০৯ ই জুলাই, ২০১৭ রাত ১২:৩৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: নিজের অবস্থান সুস্পষ্টভাবে উপসথাপনের জন্য ধন্যবাদ প্রিয় কবি।

০৯ ই জুলাই, ২০১৭ রাত ১:১১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: প্রিয় কবি'র উপস্থিতি ও ভরসার বাণী দেখে আনন্দিত ও উৎসাহিত। যা সমর্থন করি তো লুকিয়ে রেখে লাভ কি বলেন। পোষ্টটি অনেকদিন আগেই লিখেছিলাম, কিন্তু অনেকেই খারাপভাবে দেখবেন তাই দেওয়া হয়নি ব্লগে। তো আজ দিয়েই দিলাম সব চিন্তাভাবনা দূরে রেখে। আপনার ধন্যবাদ আমাকে সাহসী করে গেল প্রিয় কবি।


আমি মনে হয় আর কবিতা লেখবো না প্রিয় কবি!! আমার লেখালেখির সূত্রপাত সামুতে এসেই সবার দেখাদেখি। আপনাদের আন্তরিক উৎসাহ প্রেরণাদায়ক মন্তব্য আমাকে অনুপ্রাণিত করেছে তাই চেষ্টা করেছি লিখতে, একটু ভালো করতে। কিন্তু, এতদিনেও লেখা ভালো করতে পারিনি। তাই ভাবছি এবরা থেবরা কবিতা লিখে লাভ কি যা কিছুই হয়ই না। ভাবছিলাম আর লগইন হবো না। পরে ভাবলাম আমার সম্পর্কে এই তথ্য টিও দিয়ে যাই। ক্ষমা করবেন যদি কখনো কোনভাবে সামান্য কষ্ট দিয়ে থাকি মনের অজান্তে। আপনার কাছ থেকে অনেক প্রেরণা পেয়েছি। প্রেরণা পেয়েছি অনেকের কাছ থেকেই। আপনাদের কাছে আমি ঋণী, কৃতজ্ঞ সবসময়। যেখানে থাকি, যেভাবে থাকি আপনাদের আপনাদের প্রতি ব্লগের প্রতি আমার শ্রদ্ধা ভালোবাসা সবসময় থাকবে। আমার জন্য একটু দোআ করবেন।

অনেক অনেক শুভকামনা আপনার জন্য, শ্রদ্ধা ভালোবাসা জানবেন সবসময়।

২৪| ০৯ ই জুলাই, ২০১৭ রাত ১:০০

ফ্রিটক বলেছেন: ভোটের জন্য মাইকিং মনে হয় ব্লগে ও শুরু হইছে। এক দলকানা লোকের নিজের আত্মপ্রশংসা শুনলাম। শুধু এটুকু বলবো আপনারা এতো এতো দেশের জন্য ভাবেন,তাহলে ভোট নিয়ে প্রহসন কেন? আর বঙ্গবন্ধুর সাথে তার মেয়ের তুলনা করে লাভ নেই, কোথায় বঙ্গবন্ধু আর কোথায় হাসিনা! আকাশ মাটির ব্যবধান। মুজিব এর মত নেতা ১০০০ বছরে ার হবে না। আর শেষ হাসিনার মত নির্লজ্জ ভোটচোরা আর কোথায় আছে কিনা আমার জানা নেই। দেশপ্রেমিক আর গনতন্ত্রের সংজ্ঞা আওয়ামিলিগ নিজের মত করে সাজাইছে। চেতনাবাজির ব্যবসা করে চলছে আওয়ামিলিগ। যারা গরিব মানুষের বরাদ্দের চাল ভাগ করে দীনানিপাত করে তাদেরকে দেশপ্রেমিক বলছেন। হায় দেশপ্রেমিক, আমরা এমনি অভাগা জাতি। চোরকে বলি দেশপ্রেমিক।

০৯ ই জুলাই, ২০১৭ রাত ১:২৮

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভাই, আপনি জাকে নির্লজ্জ ভোটচোর বলে গালি দিলেন তিনি আমার মতো অনেকের অন্তরে স্থায়ীভাবে বসবাস করছেন।
বলতে পারেন ভাই, কে ভোট চুরি করে নাই ? বিএনপির আমলে দেখেছি ব্যালট বাক্সে ভোট আগেই ভরে রাখা হতো। আর ক্ষমতার লোভের কথা বলছেন! বলতে পারবেন এই দেশে কে কোন কালে স্বইচ্ছায় মেয়াদ শেষে ক্ষমতা ছেড়েছে ? প্রহসন বলছেন! আমি এই দেশে এমন নির্বাচনও দেখেছি, যে সরকারের স্থায়ীত্ব বিশ্বরেকর্ড করেছে স্বল্প মেয়াদী সরকার। জনগণের সামনে লেজ ঘুটিয়ে ক্ষমতা ছেড়ে পালিয়েছিল। গরীব মানুষের বরাদ্দ নিয়ে ভাবছেন! এই দেশে এতিমদের টাকা মেরে খাওয়ার রেকর্ড আছে তাও খুদ প্রধানমন্ত্রী কর্তৃক!!

ভোটের জন্য মাইকিং মনে করছেন! তো ঠিক আছে, আপনার কাছে যদি মনে হয় স্বাধীনতার পর বাংলাদেশ এই সরকারের আমলে বেশি এগিয়েছে তাহলে ভোটটি নৌকায় দিয়েন।
যদি দেশকে ভালোবাসেন, তো যে দলটিকে আপনার বিচারে দেশকে বেশি ভালোবাসে তাকে সমর্থন দিয়েন।

শুভকামনা জানবেন সবসময়।

২৫| ০৯ ই জুলাই, ২০১৭ রাত ১:৫৫

তানভির জুমার বলেছেন: শরীয়তপুর,মাদারীপুর,গোপালগঞ্জ এসব এলাকার ম্যাক্সিমাম মানুষ আওয়ামীলিগ কে একটু বেশীই ভালোবাসবে এটা স্বাভাবিক। ভাই কি এসব এলাকার কেউ নাকি? ভাইয়ের মনে হয় পুরা দেশ সম্পর্কে ধারণা খুব কম। আওয়ামীলিগের নেতারা কি পরিমাণ নৈরাজ্য করে তা কল্পনাও করতে পারবেন না। প্রকৃতপক্ষে আওয়ামীলিগ, বিএনপি কেউই দেশের জন্য রাজনীতি করেনি। সাবাই দেশটা লুটেপুটে খেয়েছে।

০৯ ই জুলাই, ২০১৭ রাত ২:২১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: না ভাই, পুরে পুরে ঠিক থাকলেও আমি সেইসব এলাকার কেউ না, আমি শেরপুরের একজন অতি সাধারণ মানুষ।

হ ভাই, আপনার সাথে আমিও পুরোপুরিভাবে দ্বিমত রাখছি না। সব নেতারাই দেশে নৈরাজ্য সৃষ্টি করেছে যখন যেদল ক্ষমতায় এসেছে। তবে নৈরাজ্য দৌরত্বে যে দল যে অবস্থানেই থাকুক, আওয়ামী লীগের কাছ থেকে দেশ বেশিই পেয়েছে। অন্যান্য দলের চেয়ে আওয়ামী লীগ দেশের মানুষের জন্য দেশের জন্য বেশিই উপকারী এটি আপনাকে স্বীকার করতেই হবে, কারণ, তুলনামূলক বিচার বিশ্লেষণ করলে আওয়ামী লীগ এগিয়ে থাকবে যার উপর দেশটিকে দেশের মানুষকে নিশ্চিন্তে রাখাই যায়। যেহেতু দেশ রাজনৈতিক দলই পরিচালনা করে থাকে, সেহেতু অপেক্ষাকৃত ভালো দলটিই বেছে নেয়া উচিৎ ভরসা রাখার জন্য।

ভালো থাকবেন, সুন্দর মন্তব্যে কৃতজ্ঞতা রাখছি।
শুভকামনা জানবেন সবসময়।

২৬| ০৯ ই জুলাই, ২০১৭ রাত ২:২৪

নতুন বলেছেন: "আপনার ব্লগটি পাল্টে যাবে আশা করি।"-- এখানে কি বুঝাতে চাইলেন বুঝিনি ভাই!


আপনি আমার নাম দেখেই এবং মন্তব্য পড়েই ধারনা করলেন আমি আপু....

যদিও আমার মন্তব্য যদি ভালো করে পড়তেন তবে সেটা আপুদের মতন মনে হবার কোন কারন নাই। মনে হয়েছে কারন আপনি সিন্ধান্ত অল্পকিছু দেখেই নিয়েছেন।

তাই বললাম যখন আয়ামীলীগ সম্পকে ভালো করে বুঝতে পারবেন তখন আপনার এই ব্লগটির লেখার বিষয়ে আপনার দৃস্টিভঙ্গি পাল্টে যাবে... :)

০৯ ই জুলাই, ২০১৭ রাত ২:৪৪

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: এবার বুঝেছি ভাই। আপনার সময় নষ্ট করার জন্য ক্ষমা চেয়ে নিচ্ছি।

বর্তমানে দেশে যে কয়টি রাজনৈতিক দল আছে দেশ পরিচালনা করার জন্য, সবগুলোর মধ্যে অপেক্ষাকৃত যে রাজনৈতিক দলটিকে বেশি ভরসা করার মতো মনে হয়, তা আমার কাছে আওয়ামী লীগই মনে হয়। দুর্নীতি আর জনগণের হক বঞ্চিত করার ক্ষেত্রে সব দলই জড়িত। তবুও তো আমাকে যেকোনো দলকে সাপোর্ট করতেই হবে, কারণ, দেশ তো রাজনৈতিক দল দ্বারাই পরিচালিত হয়। সেজন্য তুলনামূলক ভালো দলটিকে সমর্থন করাটা আমার কাছে যৌক্তিক মনে হচ্ছে। আমি সেই কথাই বলেছি এখানে। আমার কাছে দেশের জন্য, দেশের মানুষের জন্য আওয়ামী লীগই নিরাপদ মনে হয়। পরে কি হবে সেটা পরের চিন্তা যদি এমন কোন রাজনৈতিক দলের জন্ম হয় যেদলের উপর নিশ্চিন্তে ভরসা করতে পারি তো তখনকার ভাবনা তখনই করা যাবে।

অনেক অনেক কৃতজ্ঞতা আপনার মূল্যবান সময় ব্যয় করে এখানে মন্তব্য রেখে যাওয়ায়।
শুভকামনা জানবেন সবসময়।

২৭| ০৯ ই জুলাই, ২০১৭ রাত ২:৪৭

চাঁদগাজী বলেছেন:


আপনার বড় সমস্যা হলো, আপনি আওয়ামী লীগকে বিএনপি'র সাথে তুলনা করেন; এটা আপনার সাধারণ দক্ষতার অভাব। আওয়ামী লীগের অধীনে মানুষ প্রাণ দিয়েছিলেন তাঁদের স্বপ্নের জন্য; শেখ সাহেব স্বপ্ন বা মুলা দেখায়েছিলেন; বিএনপি ডাকাতী করতে এসেছিল; তারা বাংগালীকে স্বপ্ন দেখায়নি।

আপনার ও কয়েক কোটী লোকের সমস্যা আছে, আওয়ামী লীগকে বিএনপি'র সাথে তুলনা করা।

০৯ ই জুলাই, ২০১৭ রাত ৩:৪৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: "শেখ সাহেব স্বপ্ন বা মুলা দেখায়েছিলেন;"--- এই কথাটুকু বাদ দিলে অনেক সুন্দর একটা মন্তব্য ছিল, এই কথাটুকু মানলাম না, বাকি সব মানতে দ্বিমত রাখার যুক্তি আমার কাছে নাই।

দেশে শক্তিশালী ও দেশ পরিচালনা করার জন্য আওয়ামী লীগের পাশাপাশি বিএনপিই আছে। এখন তার সাথে তুলনা না করে সিংগাপুর বা মালয়েশিয়ার কোন রাজনৈতিক দলের সাথে কেমনে তুলনা করি বলেন!! যদিও আওয়ামী লীগের সাথে বিএনপির তুলনা একেবারেই করা উচিৎ না তবুও তো এসেই যায়। আর কোন দলতো দেশে পরিচালনা করতে পারবে/সরকার_গঠন করতে পারবে বলে মনে হয় না!!

শেখ সাহেব'কে আমরা/আপনারা তো সুযোগই দেননি তাঁর/মানুষের স্বপ্ন পূরণ করার জন্য!! যে সময় দিয়েছে তাতে তো একটা পুড়া/নতুন বাড়িই ঠিকঠাক সুন্দর করে গড়া যায় না!! তাহলে কেমনে ধরে নেন যে তিনি কাঁচকলা দেখিয়েছেন?

মাত্র ৩৩ বছর বয়সের মধ্যে বঙ্গবন্ধুর অবস্থানের উত্তরণ খেয়াল করে দেখেছেন কখনো ! সাধারণ খোকাবাবু থেকে একটা একটা জাতিরপিতা পর্যন্ত তাঁর নামের উপাদি গুলো একবার ভেবে দেখবেন আবার, তবেই বুঝে যাবেন বঙ্গবন্ধু বোকা ছিলেন, নাকি বুদ্ধিমান?

(আর কিছু বললাম না, পরে কষ্ট পাবেন, যদিও আপনি বঙ্গবন্ধু কে বোকা বলে বেঈমান বলে অনেক কষ্ট দিয়েছেন অনেক সময়। আমি আপনার মনে কষ্ট দিতে চাইনা। খুব শ্রদ্ধা করি আপনাকে আমি। আপনি একজন বীর মুক্তিযোদ্ধা, বাংলার বীর সন্তান। আপনাদের মতো সূর্যসেনা'দের আমি ভক্তি করি, ভালোবাসি মন থেকে।)

ক্ষমা করবেন যদি আমার কথায় কোনরকম কষ্ট পেয়ে থাকেন। আমি যাষ্ট আপনার কথার পরিপ্রেক্ষিতে কথাগুলো আজ বলেই দিলাম।

শুভকামনা জানবেন, শ্রদ্ধা ভালোবাসা সবসময়।

২৮| ০৯ ই জুলাই, ২০১৭ রাত ২:৫১

চাঁদগাজী বলেছেন:


কিছু বেকুব মা আছে যাদের বাচ্ছা টোকাই হয়ে যায়; সেসব মায়ের ভালোবাসার অভাব নেই; আপনিও বাংলাদেশকে ঐসব মায়ের মতো ভালোবাসেন।

০৯ ই জুলাই, ২০১৭ ভোর ৪:১৫

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: হা হা হা লাইক দিলাম আপনার এই মন্তব্যে!!!
আপনি জানেন না, রাগের বসে আপনি আমাকে কতবড় একটা ভালোবাসার সাথে তুলনা করে গেছেন নিজ দেশের প্রতি। দোআ করবেন সেই মায়ের সন্তানদের প্রতি ভালোবাসার মতো দেশকে যদি ভালো বাসতে পারি তবেও ভালো মনে করি আমি।
শুভকামনা আপনার জন্য সবসময়।

২৯| ০৯ ই জুলাই, ২০১৭ ভোর ৪:৩৪

চাঁদগাজী বলেছেন:


"
"শেখ সাহেব'কে আমরা/আপনারা তো সুযোগই দেননি তাঁর/মানুষের স্বপ্ন পূরণ করার জন্য!! যে সময় দিয়েছে তাতে তো একটা পুড়া/নতুন বাড়িই ঠিকঠাক সুন্দর করে গড়া যায় না!! তাহলে কেমনে ধরে নেন যে তিনি কাঁচকলা দেখিয়েছেন? "

-শেখ সাহেব বুদ্ধিমান লোক ছিলেন না, ছিলেন আমাদের নেতা; ১৯৭২ সালই সবকিছুর বীজ বপন করার জন্য যথষ্ট সময় ছিলো, ; তারপরও তিনি জাতির থেকে ৩ বছর সময় চেয়ে নিয়েছিলেন; সেই ৩ বছর কাটায়েছেন পাইপ টেনে, ভিক্ষা করে, ও জাসদের( ছাত্রলীগ) ছেলেদের মেরে। সেখানে উনার সমস্যা ছিলো। যাক, নিজের প্রাণটা রক্ষা করতে পারেননি তিনি; উনার মৃত্যুতে উনার থেকে জাতি ক্ষতিগ্রস্ত হয়েছে বেশী।

০৯ ই জুলাই, ২০১৭ সকাল ৭:১৪

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আমি ৭২ দেখিনি, ৭৪ দেখিনি। তবে অনেক কিছু শুনেছি, পড়েছি তাতে আপনার নেতার দোষ কোথায়? আমি দেখিনি।

"উনার মৃত্যুতে উনার থেকে জাতি ক্ষতিগ্রস্ত হয়েছে বেশী।"--- একপৃথিবী মূল্যের একটা কথা বলে গেছেন, মানুষকে এত বেশি ভালোবাসা আর বিশ্বাস করাই তাঁর বোকামি ছিল।

৩০| ০৯ ই জুলাই, ২০১৭ ভোর ৪:৩৭

চাঁদগাজী বলেছেন:


আপনি এমন এক জেনারেশনে জন্মেছেন, যখন জাতিকে হতাশায় গিলে ফেলেছে; আপনারা কইছু না জেনেই বড় হয়েছেন।

আওয়ামী লীগকে বিএনপি'র সাথে তুনা করার কথা নয়; আওয়ামী লীগকে ৬ দফার ফলাফল, বাকশালের ফলাফলের সাথে তুলনা করার কথা; আম আর আপেলের তুলনা লজিক্যালী সঠিক নয়। বিএনপি হলো মিলিটারী ও সিআইএর দল, ওরা মারাঠা

০৯ ই জুলাই, ২০১৭ সকাল ৭:৪৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন:


"আপনি এমন এক জেনারেশনে জন্মেছেন, যখন জাতিকে হতাশায় গিলে ফেলেছে; আপনারা কইছু না জেনেই বড় হয়েছেন।"-- এটাও ভালো কথা বলেছেন। এখন জাতি সকল হতাশা অতিক্রম করে সফলতার স্বপ্ন দেখা শুরু করেছে। যারা প্রকাশ্যে বাঙালি বাড়ি পুড়িয়েছে, যারা বাঙালি মা বোনদের ধরে নিয়ে পাকিস্তানি ক্যাম্পে দিয়েছিল, স্বাধীনতাকামী মানুষদের অমানবিক অত্যাচার করে করে মৃত্যু নিশ্চিত করেছিল, সেই মানুষ গুলোকেই যখন এইদেশের পতাকা উড়িয়ে ঘুরতে দেখেছিল তখন জাতি হতাশায় ছিল, সারাদিন এত খাটুনির পরও যখন বছর শেষে দেশের খাদ্য ঘাটতি দেখেছিল তখন জাতি হতাশায় ছিল, যখন রাজাকারেরা বুক থাপরিয়ে নিজেকে রাজাকার বলে গর্ববোধ করেছিল তখন জাতি হতাশায় ছিল, যখন দুর্নীতিতে পরপর পাঁচবার বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল দেশ তখন জাতি হতাশায় ছিল।
এখন বাংলাদেশের শহর গ্রামে বেশি তফাৎ নেই কারণ হতাশায় ডুবে থাকা দিনগুলো ভলে গেছে, এখন রাজাকারেরা বুক ফুলিয়ে গর্বকরে বলার সাহস পায় না যে সে রাজাকার, এখন বাংলাদেশের মানুষের পিছন ফিরে তাকানোর সময় নেই, যখন বিশ্ব মিডিয়াতে বাংলাদেশের জয় ধ্বনি শুনে তখন জাতি ভরসায় চোখ বুজে, স্বপ্ন দেখে সুন্দর আগামীর।

৩১| ০৯ ই জুলাই, ২০১৭ ভোর ৫:৪০

গেম চেঞ্জার বলেছেন: বাংলাদেশের জন্ম অবধি অগ্রযাত্রায় আওয়ামীলীগের ভূমিকা সর্বাধিক, একথা স্বীকার যারা করতে চান না কিংবা কুন্ঠিত হন তাহলে সেটা মানসিক সংকীর্ণতারই বহিঃপ্রকাশ। বংগবন্ধু না জন্মালে হয়তো এখন পাকিস্তানের মতো জংলী দেশের নাগরিক হয়ে থাকতাম আমরা তাতে সন্দেহ নেই।
তবে আওয়ামীলীগ ও মুক্তিযুদ্ধ টার্ম দুটোকে যদি আপনি একসাথে বিচার করেন, তাহলে আওয়ামীলীগ নয়, মুক্তিযোদ্ধারা দেশ স্বাধীন করেছেন। আর অবশ্যই, মুক্তিযোদ্ধাদের এ ঋণ শোধ করা সম্ভব নয়। বর্তমানে তাঁদের যে সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে সেগুলো আসলে সম্মান দেওয়ার একটা প্রচেষ্টা বৈ কিছু নয়।
কোটাপ্রথা নিয়ে আমি দ্বিমত পোষণ করব। বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হলে মেধাবীদেরই সুযোগ দিতে হবে বেশি। কিন্তু ৬০% কোটা চালু করে এই জায়গায় আমরা মূলত পিছিয়ে যাচ্ছি। আপনি বলেন, মুক্তিযোদ্ধারা কি তাদের সন্তানের চাকরির জন্য যুদ্ধ করেছিলেন? নাকি সবার জন্য স্বাধীনতার লক্ষ্যে অস্ত্র হাতে নিয়েছিলেন?
আমার মতে ১০% এর বেশি কোটা কোথাও রাখা উচিত নয়, যদি লক্ষ্য থাকে এগিয়ে যাবার!

ধন্যবাদ আপনাকে।

০৯ ই জুলাই, ২০১৭ সকাল ৭:০২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক সুন্দর যৌক্তিক মন্তব্য রেখে গেছেন ভাই। আপনার মন্তব্য আমার লেখাটিকে পূর্ণতা দিয়ে গেছে। অনেক সময় ব্যয় করে নিজের সুন্দর ভাবনা শেয়ার করে যাওয়ায় শ্রদ্ধার সাথে কৃতজ্ঞতা রাখছি। অনেক গুরুত্বপূর্ণ কিছু কথা বলে গেছেন ভাই।

কোটাপ্রথাতে শিক্ষা ক্ষেত্রে আমারও আপত্তি জানাতে যুক্তির অভাব নেই, শিক্ষা ক্ষেত্রে কোন কোঠা না রাখাই ভালো। কর্মসংস্থানে এখন ৩০% মুক্তিযোদ্ধা পরিবারের জন্য বরাদ্দ, এখানে এখন ২০% রাখলেও চলে। ৬০% তো ছিল না কোনওসময় ভাই!! আর, মেদার মূল্যায়ন সবার আগে হওয়া উচিৎ বলে আপনার সাথে একমত হয়ে মনে করি।
কর্মসংস্থানে কোটাা রাখা না রাখা সরকারের ব্যাপার বা যুক্তির ব্যাপার। কিন্তু যখন মুক্তিযোদ্ধাদের দেয়া সুযোগ সুবিধা নিয়ে টিটকারি সুলভ কথাবার্তা শিক্ষিত মানুষের মধ্যে চলে তখন ভাই সত্যিই খুব কষ্ট লাগে, মনে মনে ভাবি কতটা বেঈমান হলে মুক্তিযোদ্ধাদের নিয়ে টিটকারি করা যায়!! তখন যে বোধটা আসে সেটা প্রকাশ করলেই কিছুকিছু লোকের অন্তরে আগুন জ্বলে।

শুভকামনা জানবেন সবসময়।

৩২| ০৯ ই জুলাই, ২০১৭ ভোর ৫:৪৪

গেম চেঞ্জার বলেছেন:

এই ছবিটি আজও স্বপ্ন দেখায়, আত্মমর্যাদাসম্পন্ন বাংলাদেশ গড়ার!

০৯ ই জুলাই, ২০১৭ সকাল ৭:৫০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: একদম সত্যতা পাই আপনার কথায়, এই ছবিটি একবুক ভরসা দিয়ে যায়, সোজা হয়ে দাঁড়ানোর সাহস দিয়ে যায়, মাথা উঁচু করে পথ চলতে শেখায়, ভালোবাসতে শিখায় মানুষকে, খোদার প্রতি শুকরিয়া আদায় করতে শেখায়।

অনেক অনেক শ্রদ্ধা আর ভালোবাসা আপনার মন্তব্যে।
শুভকামনা জানবেন সবসময়।

৩৩| ০৯ ই জুলাই, ২০১৭ সকাল ৭:৪১

ব্লগ মাস্টার বলেছেন: জঙ্গিনেত্রী খালেদা জিয়ার বিএনপি সরকার।

০৯ ই জুলাই, ২০১৭ সকাল ৭:৫৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: কথাটি কিন্তু অযৌক্তিক না ভাই!!

৩৪| ০৯ ই জুলাই, ২০১৭ সকাল ৮:২১

ব্লগ মাস্টার বলেছেন: ঠিক বলেছেন ।

০৯ ই জুলাই, ২০১৭ সকাল ৯:৫২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: বর্তমানে নাকি জামানা পাল্টে গেছে, এখন আর আগের মতো মানুষের মনে মায়া মমতা নেই, সব মানুষ নাকি পাষাণ হয়ে গেছে! অথচ দেখেন পুলিশের সাথে বন্দুক যুদ্ধেও যদি কোন জঙ্গি মারা যায় তাদের জন্য তার চোখ দিয়ে সব মায়া ঝরে! যদিও নিজেদের আগুন বোমায় নিজের দেশের মানুষকে জ্যান্ত পুড়িয়ে মনুষ্য-কাবাব বানিয়েছে কতশত!! একটা গণতান্ত্রিক দেশের জনমানুষের দাবী আদায়ের ন্যায্য সহজ মাধ্যম হরতাল অবরোধের গায়ে কলঙ্ক লাগিয়ে দিয়েছে। পুড়া মানুষের গন্ধে বার্ন ইউনিটের ভাতাস ভারি করেছে যাদের জন্য চোখের পানিতো দূরের কথা দূর থেকেও কোন দিন ক্ষমা চায়নি, সামান্য দুঃখ প্রকাশ করার প্রয়োজন মনে করেনি অথচ জঙ্গি মরলে তার মায়ার আর শেষ থাকে না!! যে জঙ্গি মরলে মায়া কান্নার দোকান খুলে বসেন তাকে জঙ্গিমাতা, আর সেসব মায়া কান্নাকাটি করা পুরুষদের জঙ্গিবাবা বললে দোষের কিছু হওয়ারও কথা না।। কি বলেন ভাই, যুক্তিযুক্ত কিনা??

কৃতজ্ঞতা রাখছি ভাই মন্তব্যে
শুভকামনা জানবেন সবসময়।

৩৫| ০৯ ই জুলাই, ২০১৭ সকাল ১০:০২

ব্লগ মাস্টার বলেছেন: ঠিকিই বলেছেন শুধু শুধু আপনাকে ভুল বুঝলাম। ;)

০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:৩০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: সমস্যা নেই ভাই, ভুল বুঝাও একপ্রকার বুঝা। আপনার ভুল বুঝাও ভালো লাগলো।

শুভকামনা জানবেন সবসময়।

৩৬| ০৯ ই জুলাই, ২০১৭ সকাল ১১:৫২

শোভ বলেছেন: কাউয়ার জাত , আসলেই কাউয়ার জাত পচাবাসি আর গু খায় ।

০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:৩৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: কাউয়ার জাত লোকটার কামই মনে হয় ব্লগে ব্লগে ঘুরে ক্যাচাল সৃষ্টি করা।

ব্যাপারটা লক্ষ্যকরা আর সাহস করে বলার জন্য ধন্যবাদ ভাই। কৃতজ্ঞতা।
তবে সামান্য একটু পচা কথা বলে গেছেন ভাই। ব্লগটা সুখের থাকুক কাম্য।

শুভকামনা জানবেন ভাই।

৩৭| ০৯ ই জুলাই, ২০১৭ দুপুর ১২:৫৭

কাউয়ার জাত বলেছেন: ব্লগটি লিখেছেন নাঈম জাহাঙ্গীর নয়ন।
বাবা মুক্তিযোদ্ধা পরিচয় দেয়ায় তার সাথে আমার বিতর্ক হয়েছে চাকরিতে কোটা পদ্ধতি নিয়ে।
সেখানে কলাবাগান নামক ব্লগার এসে আমাকে ব্যক্তি আক্রমণ করেছেন। বলেছেন বাংলাদেশ স্বাধীন হওয়াতে নাকি আমি বড়ই অসুখী।

আমি পাল্টা বলেছি কলাবাগান একজন নাস্তিক যে আওয়ামীলীগকে ঢাল হিসেবে ব্যবহার করে।

কলাবাগান যে নাস্তিক এটা তার ব্লগ পড়লে যে কেউ বুঝবে। তাছাড়া তাৎক্ষণিক কলাবাগান এসে যে পাল্টা মন্তব্য করলেন তাতেও তার অবিশ্বাসের বিষয় স্পষ্ট। সেখানে তিনি জ্বিনে বিশ্বাস নিয়ে বিদ্রূপ করেছেন। অথচ জ্বিনের অস্তিত্ব অস্বীকার করলে কুরআনকেই অস্বীকার করা হয়।

তথাপি পোস্টদাতা আমাকে কাফেরের চেয়েও বড় কাফের, নাস্তিক, পাকিস্তানি আদর্শে বিশ্বাসী ইত্যাদি ভাষায় আক্রমণ করলেন।

এরপরে হঠাৎ করে মঞ্চে আবির্ভাব ব্লগার তোমার জন্য মিনতি, শূন্যনীড়, অতৃপ্ত নয়ন এবং সর্বশেষ শোভ'র কেউ কুত্তার বাচ্চা, কেউ শুয়রের বাচ্চা বলে, কেউ কাফের-নাস্তিক, গু খোর বলে আমাকে গালি দিলেন
এদের মধ্যে প্রথম তিনজনকে মনে হয়েছে এই লেখকের লেখায় লাইক কমেন্ট দেয়ার জন্যই এদেরকে জন্ম দেয়া হয়েছে।

যাহোক কথা হচ্ছে ব্লগে এই চার জনের সাথে ইতিপূর্বে কোথাও আমার কোনরূপ তর্ক বিনিময় বা আলাপচারিতা হয়নি। আজকেও এদের সাথে আমার কোন কথা হয়নি। তাহলে আমার কোন কথার কারণে তারা আমাকে গালি দিল?

গালিদাতাদের উদ্দেশ্যে বলছি, ভদ্রতাকে দুর্বলতা মনে করলে ভুল করবেন।
আর লেখকের উদ্দেশ্যে বলছি, একঘণ্টা সময় দিলাম। গালি দেয়া কমেন্ট মুছে ফেলুন। অন্যথায় এরপরে যা ঘটবে তা আপনার এবং আপনার মাল্টি-ফাল্টিদের জন্য খুব একটা সুখকর হবেনা।

০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:৫৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আপনার প্রথম দুটি মন্তব্য ভালোই ছিল, সমালোচনা আমি গ্রহণ করেছিলাম। যেটুকু পেরেছি নিজের মতো করে আপনার জবাব দিতে চেষ্টা করেছি।
কিন্তু আপনি হঠাৎ একজনকে নাস্তিক বলে গেলেন, তাকে আমি শ্রদ্ধা করি। আমি কাউকে নাস্তিক মনে করিনা, কখনো কাউকে বলিও না। কিন্তু আপনি যখন নাস্তিক বললেন তখন আমি আপনাকে কাফের বলেছি, ভুল করিনি আমি। আপনি যেমন নাস্তিক বলে মনে করেন ভুল করেননি, তেমনি আমিও মনে করি আপনাকে কাফের বলে আমিও ভুল করিনি।

আর যে তিনটি নিকের কথা বললেন, তারা আপনার নাস্তিক বলা দেখেই সম্ভবত ক্ষ্যাপেছেন। আমি তাদের থামাতে চেষ্টা করেছি।
হ্যা ঠিকই বলেছেন, তারা আমার পোষ্টে লাইক কমেন্ট করার জন্য ব্লগে এসেছিলেন, করেনও। তাতে আপনার তো জ্বলার কথা না!
যাক, আপনার মতো লোকের জ্বলবে এটাই স্বাভাবিক।

আপনি বললে বুলি আর অন্যজন বললে গালি হবে কেন!! কলাবাগান আপনাকে খারাপ কিছু বলেননি, তবুও আপনি বলছেন ব্যক্তি আক্রমন!! আবার নাস্তিক বললেন, সেটা যেমন ভালো হয়নি, তেমনি আমার বলাটাও ভালো হয়নি। সঙ্গে আরও চারজন। তাদের বলার সুযোগ আপনিই দিয়েছেন, আপনিই শুরু করেছেন প্রথম।

সর্বশেষ আপনি আমাকে আল্টিমেটাম দিয়ে গেলেন!! রীতিমত হুমকি যাকে বলে!! এক ঘন্টার মধ্যে কমন্ট মুছে দিতে বলেছেন অন্যথায় আমার বারোটা পার করে দিবেন!!

ভদ্রভাবে বললে মুছার ব্যাপারটা চিন্তাকরে দেখাই যেতো। কিন্তু যে হুমকি দিয়ে গেলেন তাতে নিশ্চিত আপনা জাত এখানে উঠে এসেছে পরিষ্কার। ব্লগটা শান্তিপ্রিয়, অান্তরিক জায়গা, এখানে আপনার মত ক্যাচাল মার্কা লোকরা যে সবসময় ঝনঝাল তা প্রমাণ করে গেলেন হুমকি দিয়ে।

আপনার আল্টিমেটামের সময় শেষ, থাকুক মন্তব্য গুলো, সবাই দেখুক। দোষ গুণ দেখুক সবাই। কি বলেন ?

সেই বিশ বাইশ বছর আগে থেকেই হুমকি ধামকি অনেক শুনেছি ভাই, আপনার হুমকি শুনে আর পালাইয়া লাভ কি, মরতে একদিন হবেই! দুই দিন আগে পিছে। থাকলো।

৩৮| ০৯ ই জুলাই, ২০১৭ দুপুর ২:১১

অতৃপ্তচোখ বলেছেন: ৩৮ নম্বরে কাউয়ার জাত তো দারুণ হুমকি দিয়ে গেলেন!! হুম, আপনি খুব চেতা মানুষ মনে হচ্ছে। আপনি কিছুক্ষণ আগে আমার পোষ্টে আমার বাবার নাম জানিনা তাই জানতে চেয়েছি বলে এসেছেন। খুব চালাক আপনাি, আসলে কাউয়ার জাতরা একটু চালাকই হয়!

৩৯ নম্বরে এল শেরা ভাইও খুব সুন্দর করে রগকাটার কথা স্মরণ করিয়ে দিয়েছেন। বাহ! ভালো, খুব ভালো!

লেখক তো মনে হয় ভয়ে আর ব্লগেই আসবে না হা হা হা

০৯ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৩২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: হা হা হা

৩৯| ০৯ ই জুলাই, ২০১৭ দুপুর ২:২৪

এম এ মুক্তাদির বলেছেন: সংবিধান বা শাসনতন্ত্র (CONSTITUTION) -
গনতন্ত্রের সর্বশ্রেষ্ঠ দলিল ।

কোনদিন সংশোধন করা লাগবে না এমন কোন শাসনতন্ত্র হতে পারে না । এই কথা বাংলাদেশের শাসনতন্ত্রের ক্ষেত্রেও প্রযোজ্য। ইতিমধ্যেই প্রয়োজনে এবং অপ্রয়োজনে এই সংবিধান সংশোধিত হয়েছে । এই মূহুর্তে অর্থাত নির্বাচনের আগে শাসনতন্ত্রে কিছু সংশোধনী আনা প্রয়োজন । কারন আমরা ইতিমধ্যেই দেখেছি,

(১) এই শাসনন্ত্রের বিভিন্ন ধারা ব্যবহার করে একজন নির্বাচিত প্রধানমন্ত্রী কিছু ধারা স্থগিত / বাতিল করে একদলীয় শাসন জারী করেছিলেন এবং নিজেকে প্রেসিডেন্ট রূপে ঘোষনা করেছিলেন ।

(২) এই শাসনন্ত্রের বিভিন্ন ধারা ব্যবহার করে একজন নির্বাচিত প্রধানমন্ত্রী এমন এক নির্বাচন পদ্ধতি আবিষ্কার করেছেন যেখানে সংখ্যাধিক আসনে জনগনের কোন ভোট ছাড়াই নির্বাচিত হওয়া যাওয়া যায় ।

শাসনতন্ত্রের এই ধারাগুলি অবিলম্বে সংশোধন করা প্রয়োজন ।

০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:১৭

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন:

মুক্তাদির ভাই, আমি সামান্যা সমর্থক। কোন রাজনৈতিক নেতা বা কর্মী নই। কাজেই আপনার মন্তব্য আমার গোবর ভরা মাথায় ঢুকেনি।

ক্ষমা করবেন, আপনার কোন বিষয়ে আমার কাছে মন্তব্য দেয়ার মতো কিছু নাই, আমি এই বিষয়ে একেবারেই অজ্ঞ

৪০| ০৯ ই জুলাই, ২০১৭ দুপুর ২:৩৯

ধ্রুবক আলো বলেছেন: আমি দেশকে ভালবাসি, অনেক ভালোবাসি।

কিন্তু আমি আওয়ামিলীগ সমর্থন করি না! কারণ এরা দেশ চালাতে ব্যর্থ। আপনি অনেক কথাই তুলে ধরেছেন ভালো লাগলো। কিন্তু বেশিরভাগ ভুল।
টিপাইমুখী বাঁধ প্রধানমন্ত্রী নিজে বাধা দিয়ে প্রতিহত করেন নাই, এটা হয়েছে জনগণ সে দিকে খুব জোরালো চাপ দেয়ার কারণে, যা জনগণ এখন পারছে না। যদি এটা পারেন তাহলে তিস্তা চুক্তি করতে কেন ব্যর্থ হলেন?! বলেন তো দেখি...
গ্যাসের দাম প্রতি নিয়ত বাড়ছে! কেন? হয়তো বলবেন গ্যাসের রিজার্ভ কমে আসছে। আসলে তা নয়, একটু গভীর ভাবে খবর নিলে আপনিও আওয়ামীলীগ করবেন না!
রামপাল বিদ্যুৎ কেন্দ্র জনগণ চায় না, তাহলে মেরে পিটিয়ে সরকার জোর করে কেন এই প্রকল্প তৈরি করছে?! বলতে পারবেন?
উনি তো জনগণের সরকার, তাই না!?
ভারত আমাদের ট্রানজিট বিনামূল্যে ব্যবহার করছে! কেন? আমরা তো ঠিকই তাদের টাকা দেই! কেন বলেন তো....
আরও অনেক কথা আছে যা বলতে গেলে রাত হয়ে দিন আসবে!!
আমরা কষ্ট করে খেটে খাওয়া মানুষ, আপনার তো সরকারি চাকুরী আছে চাকুরী হারানোর ভয় নেই, কিন্তু আমাদের কি হবে সবার তো সরকারি চাকুরী হবে (কথাটা ফ্রাঙ্কলি বললাম রাগ করবেন না)। রাজনীতি আমি অনেক আগে থেকে করি কিন্তু কোনো দলের স্বার্থে করিনা, দেশের স্বার্থে করি।

০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:৩৫

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালো লাগলো প্রিয় ভাইয় সোজাসুজি মন্তব্য। কৃতজ্ঞতা সময়করে এসে খুব সুন্দর মন্তব্য রেখে যাওয়ায়।

স্বাভাবিক ভাই, আমি যা সাপোর্ট করবো তা আপনার সাপোর্ট নাও হতে পারে। তাতে তো কোন সমস্যা আমার কাছে নেই, অনেকের কাছে মতবিরোধ খারাপ ব্যাপার, তবে আমার কাছে অন্যরকম। আমি মতের অমিল হলেই কাউকে শত্রু মনে করি না, আপনিও করবেন না এটাই কাম্য।

আমি বাংলাদেশের রাজনৈতিক সংগঠন গুলোর মধ্যে আওয়ামী লীগকে উত্তম মনে করেছি দেশের জন্য, দেশের মানুষের জন্য, সেজন্য আওয়ামী লীগ সমর্থক।
আপনার কাছে অন্য দলকে উপযুক্ত মনে হলে সেদলকেই সমর্থন করবেন।

স্থল সীমান্ত চুক্তি অনেক দিনের অমীমাংসিত ছিল, অনেক সরকার আসছে গেছে, কেউ পারেনি, সমুদ্র সীমা কেউ চিহ্নিত করার চিন্তাই করেনি এই সরকার করেছে।

রামপাল বিদ্যুৎ কেন্দ্র জনগণের বাঁধা কেমনে বলবেন ভাই। মুষ্টিমেয় কিছু স্বার্থান্ধ সংগঠক দশ বারোজন লোক জড়ো করে মিছিল করলেই জনগণের দাবী ভাবা আমার কাছে যৌক্তিকতা নাই।
রামপাল বিদ্যুৎ কেন্দ্র যে জায়গায় করা হচ্ছে সেখান থেকে সুন্দর বন চৌদ্দ কি মি দূরে, তাছাড়া বছররে দুই মাস বাতাস বনের দিকে যায়, তাতে কতটা ক্ষতি হবে বনের সেটা বোধগম্য নয় আমার। আমি অবশ্য পরিবেশ বিশেষজ্ঞও নই।
তবে বিদ্যুৎ দরকার আমাদের সেটা জানি।

আপনার সুন্দর যুক্তিনির্ভর মন্তব্য ভালো লাগলো, কৃতজ্ঞতা রাখছি।
শুভকামনা জানবেন ভাই সবসময়।

৪১| ০৯ ই জুলাই, ২০১৭ দুপুর ২:৪০

ধ্রুবক আলো বলেছেন: ও শেষের কথাটার পরে এখন আর রাজনীতি করি না, দেশে এখন রাজনীতি নেই যা আছে তাহলো ভিলেজ পলিটিক্স!!

০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:৩৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: সুন্দর কথা ভাই, আমিও এখন রাজনীতি নিয়ে ভাবি না। নিজের পেটনীতি করতেই হিমশিম খাই, রাজনীতি নিয়ে ভাবার সময় কই।
তবে নিজের মৌন সমর্থন রয়েই গেছে এই আর কি।

শুভকামনা জানবেন ভাই সবসময়।
মনের অজান্তেই কোন ভুলে কষ্ট পেয়ে থাকলে ক্ষমা করে দিবেন প্রত্যাশা।

৪২| ০৯ ই জুলাই, ২০১৭ দুপুর ২:৪১

রক বেনন বলেছেন: দিন দিন ঘৃণাই বাড়ছে শুধু! ভালবাসা এখন ঘৃণাতে পরিণত হচ্ছে। এদেশে বসবাস এখন অভিশাপের মতন হয়ে দাঁড়িয়েছে।

০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:৪১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: তবুও তো আমাদের মতো সাধারণ মানুষের থাকতেই হবে ভাই।
তাই, অপেক্ষাকৃত ভালো মনে করেছি আমি, তাই সমর্থন করি।

সুন্দর মন্তব্যে কৃতজ্ঞতা ভাই,
শুভকামনা জানবেন সবসময়।

৪৩| ০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:৪১

গেম চেঞ্জার বলেছেন: //
৩৮. ০৯ ই জুলাই, ২০১৭ দুপুর ১২:৫৭ ৭
কাউয়ার জাত বলেছেন: ব্লগটি লিখেছেন নাঈম জাহাঙ্গীর নয়ন।
বাবা মুক্তিযোদ্ধা পরিচয় দেয়ায় তার সাথে আমার বিতর্ক হয়েছে চাকরিতে কোটা পদ্ধতি নিয়ে।
সেখানে কলাবাগান নামক ব্লগার এসে আমাকে ব্যক্তি আক্রমণ করেছেন। বলেছেন বাংলাদেশ স্বাধীন হওয়াতে নাকি আমি বড়ই অসুখী।

আমি পাল্টা বলেছি কলাবাগান একজন নাস্তিক যে আওয়ামীলীগকে ঢাল হিসেবে ব্যবহার করে।
//

@কাউয়ার জাত-
কেবলমাত্র নাস্তিক ইস্যুর কারণে যদি কলাবাগানকে ঘৃণা করেন তাহলে ব্যাপারটা হতাশার!!


কলাবাগান১ বলেছেন: কাউয়ার জাত এর মত লোকেরা বিজ্ঞান বানান ও করতে পারবে না ...
পোস্টদাতা আমাকে কাফেরের চেয়েও বড় কাফের, নাস্তিক, পাকিস্তানি আদর্শে বিশ্বাসী ইত্যাদি ভাষায় আক্রমণ করলেন।

@লেখক- + কলাবাগান
প্রতিক্রিয়া দেখানো ভালো। কিন্তু ব্লগের মতো দ্বায়িত্বশীল প্লাটফর্মে প্রতিক্রিয়া প্রদর্শনে দুইবার ভাবা উচিত বলে জানি। যেভাবে উনাকে ব্যক্তি আক্রমন করেছেন সেটা আপনাদের মননশীলতার সাথে যায় না। পরবর্তী সময়ে আপনাদের কাছে এই রকম আচরণ প্রত্যাশা করছি না।

০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:৪৭

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: হ্যা ভাই, আমিও বুঝেছি সেটা অন্যায় হয়েছে, আমি সাধারণত এরকম কখনওই বলিনি কাউকে। কিন্তু তার নাস্তিক বলাতে কেমন যেন লিখেই ফেললাম। এর সাথে কাউয়ার জাতের ক্যাচাল মার্কা মন্তব্য অাগেও দেখেছিলাম, নীরব থেকেছি। আজ নাস্তিক বলাতে ভুলটা করেই ফেলেছি। আর হবে না এরকম আশা করি।

৪৪| ০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:৪৩

গেম চেঞ্জার বলেছেন: কোটাপ্রথাতে শিক্ষা ক্ষেত্রে আমারও আপত্তি জানাতে যুক্তির অভাব নেই, শিক্ষা ক্ষেত্রে কোন কোঠা না রাখাই ভালো। কর্মসংস্থানে এখন ৩০% মুক্তিযোদ্ধা পরিবারের জন্য বরাদ্দ, এখানে এখন ২০% রাখলেও চলে। ৬০% তো ছিল না কোনওসময় ভাই!

ব্যাপারটা বিসিএস এ পরিক্ষা দেবে এমন একজনের কাছ থেকে জেনেছিলাম। যাহোক, খোঁজ নিয়ে দেখব।

০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:৫০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: চাকরির ক্ষেত্রে ৩০% আছে, তা এখন ৩০% ফিলাপ হয় না। তাই বলেছি ২০% রাখলেও। চলে। আর শিক্ষা ক্ষেত্রে কোন কোঠা না থাকার পক্ষে আমিও।

ভাই, কিছু লোক বাড়িয়ে বলে বিভ্রান্তি সৃষ্টি করার তালে এখনো প্রতিনিয়তই আছে।

কৃতজ্ঞতা জানবেন ভাই।

৪৫| ০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:৪৭

চাঁদগাজী বলেছেন:


@এল শেরা,
আপনি বলেছন, "ভাই, সত্যি করে বলেন তো, আপনার কোন বোন বা ভাগনি একটা ছাত্রলীগের পরিচিত ছেলের কাছে কতখানি নিরাপদ আর শিবিরের একটি অপরিচিত ছেলের কাছেও সে কতটা নিরাপদ তা কি কখনো প্রমাণ করার চেষ্টা করে দেখেছেন ? "

-একটা মেয়ে, বোন, ভগিনি শিবিরের কাছে নিরাপদ বলছেন? ১৯৭১ সালের ৯ মাসের হত্যাকান্ডে যত মানুষকে প্রাণ দিতে হয়েছে, যত মেয়েকে ইজ্জত দিতে হয়েছে, তার ৯০% এর জন্য দায়ী "ইসলামী ছাত্র সংঘ" ও জামাত! বিশ্বের নিকৃস্ততম মানুষ এরা।; আসলে, মানুষও না।

০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৫:১২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আমার মনের কথাগুলোই বলেছেন। আমিও উনাকে বলতে চেয়েছিলাম। বিস্তারিত বলিনি, ছোট মানুষ অনেকেই বাঁচাল ভাববে। তবে সোজাসুজি ছোট করে বলে দিয়েছি, আমি জামাত-শিবিরের সাথে বেহেস্তও যেতে চাই না।

সে আমার মাথা ওয়াশ করতে চেয়েছিল হা হা হা আবার মওদূদী শয়তানের নামের পাশে রহঃ লাগাইছে! হাইরে ধর্মের নামে ভণ্ডামি!! যা দেখলাম জামাত-শিবির নামের পাকিস্তানকে কাবা ঘরের সাথে তুলনা করা লোক গুলো থেকে!! আপনার কথাটা স্পেশাল হয়েছে। কৃতজ্ঞতা।

৪৬| ০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:৪৮

কি করি আজ ভেবে না পাই বলেছেন: @গেমুঃ
হুমমম,,,,,তুই তাইলে বিম্পি করছনা!!!
ঠিকাছে তরে লিস্টিতে রাখলাম...............টের পাবি =p~ =p~

০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৫:২০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন:




হা হা হা কি করি ভাই দেখি ক্ষ্যাপা হইছে!
না জানি গেমু ভাইর কপালে কি দুঃখ আছে!!

ক্ষমো ভাই
ক্ষমো মোর অপরাধ

শুভেচ্ছা ভাই, স্বাগতম গরীবের ব্লগবাড়িতে।

৪৭| ০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:৫৭

গেম চেঞ্জার বলেছেন:
@এল শেরা,


আপনি অনেক কিছুই বলে ফেলেছেন। আমি সিম্পলি আপনাকে জিজ্ঞেস করব, ১৯৭১ সালের তাদের ভুমিকার জন্য আপনার মত কি?

০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৫:২১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: পারবেনা ভাই, তিনি '৭৪ সাল পর্যন্ত জানে হা হা হা

৪৮| ০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:১১

কি করি আজ ভেবে না পাই বলেছেন: @গেমুঃ
খবর্দার এল শেরারে কিছু কবিনা.................সদস্য ফর্ম বিলি হৈতাছে।বিম্পিতে জয়েন করবিনি ক

০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৫:২৭

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভাই, এইভাবে ফরম বিক্রি করলে ব্লগের লোকে মন্দ কইব!!
আমারে আবার ফরম প্রাপ্তির স্থান ভাইবা হুমকি দিয়ালাইব!!


আমার ড়র লাগে ভাই......

৪৯| ০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:৪৬

গড়াই নদীর তীরে বলেছেন:
ব্লগার কাউয়ার জাত আসল জায়গায় হাত দিয়েছেন!
নাঈম জাহাঙ্গীর নয়ন ভাই মুক্তিযোদ্ধা কোটায় সরকারি চাকরি করেন।

০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৫:৩৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: হ্যা করি তো, সেটা কি আমার অপরাধ হইছে নাকি গড়াই ভাই ?
অপরাধ হইলে বলবেন দয়া করে,
খালি আমি না, আমরা তিন ভাই সরকারি চাকরি করি, আমার মাও সরকারি চাকরি করতেন, বাবা ডাক্তার ছিলেন, এখন ডাক্তারি বাদ, সরকারি ভাতা দিয়ে চলে। সমস্যা মনে হইলে বলবেন ভাই।

৫০| ০৯ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৫৩

ধ্রুবক আলো বলেছেন: যাই হোক ভাই, কথা বেশি বাড়াবো না, রামপাল সম্বন্ধে কোনো ধারণা আপনার নাই, ওটা ৮/৯কিলো দূরে, আর রামপাল হকে সুন্দরবন ক্ষতি গ্রস্ত হবে। ভারত তো কোনো সময় আমাদের সাহায্য করতে এগিয়ে আসেনা, তাহাকে 85% ঋণ তারা দিবে এই প্রকল্প করতে বুঝতে হবে 100% স্বার্থ ভারতের আছে।

আর ১০/১২ জন যদি সার্থান্বেষী আন্দোলনকারী হয় তাহলে এর মধ্যে আমি একজন!! ক্যামেরা ধরলেও হাজার লোক দেখা যায়। শাহবাগে পুলিশের ধাওয়া মার ইত্যাদি ১০/১২ জন হজম করে নাই।

তিস্তা চুক্তির কথাটা এড়িয়ে গেলেন কেন??

০৯ ই জুলাই, ২০১৭ রাত ৮:২৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: রামপাল বিরোধিতা কি কেবল ভারতের জন্যই!
আমি রামপাল সম্পর্কে গতবছর একটা লেখা পড়েছিলাম চ্যানেল আই অনলাইন মতামত পর্বে। সেখানে বিশেষজ্ঞের মতামতে রামপাল কোন রকম ক্ষতি করবে না সুন্দরবন কে তাই দেখে ছিলাম।
তাছাড়া কিছু পেতে গেলে কিছু দিতে হবে এটাই স্বাভাবিক। আমাদের বিদ্যুৎ দরকার, বিদেশি ইনভেষ্ট আগ্রহীও আছে। যদি সামান্য কিছু ক্ষতি হয়ও তা লাভের দিকে চেয়ে মেনে নেয়াই কি ভালো না। তাছাড়া দেশে আরও বিদ্যুৎ কেন্দ্র আছে, সেটিও স্থাপনের সময় পরিবেশ দূষণের কথা উঠে ছিল, অনেক বাঁধা পেরিয়ে সেটি করে ভালোই করেছিল সরকার। কারণ সেই কয়লা ভিত্তিক কেন্দ্রের আসপাশে এখন মানুষ ফসল ফলায়, সবুজ গাছগাছালি এখনও সবুজই আছে, তাহলে? সেটি করে সরকার ভালো করেছিল, তা এখন বুঝতে পারছে দেশের মানুষ। রামপালও দেখবেন একদিন ভালোই বলবে মানুষ।
হ্যা, দেশের ভালো মন্দ তো দেখবেনই, যদি ভালো মনে হয় তো আন্দোলন অবশ্যই করবেন।

তিস্তা, তিস্তা চুক্তি সম্পর্কে আপনার কি মনে হয়, সরকারের আন্তরিকতা নেই ? অবশ্যই আছে। তারা যদি না দেন তাহলে কি তাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করবেন! শেখ হাসিনা দেশকে এগিয়ে নিতে কতটা আন্তরিক তা যেদিন না থাকবেন সে, তখন আমরা অনুভব ঠিকই করবো।

মতের বিরোধ থাকতেই পারে ভাই, আমরা দেশ বিরুদ্ধ নই।
শুভকামনা জানবেন সবসময়।

৫১| ০৯ ই জুলাই, ২০১৭ রাত ৮:৩৭

শূন্যনীড় বলেছেন: আমি ব্লগে নতুন বলে কি কোন কিছু বলতে পারবো না!! শুধু নীরবে গালি শুনেই যাবো!!
নাকি গালি দিতে জানিনা!! এত ভদ্র লোক আমি কোনদিন ছিলাম বলে মনে হয় না। চোখ দিয়ে পেটে বাচ্চা তুলে দেয়ার অভ্যাস আছে। আপনার পোষ্ট বলে নয়ন ভাই, বলেছিলেন চুপ হয়েছিলাম। কিন্তু, এখন আর বাঁধ মানছে না ভাই। ব্লগ লিখতে না জানলেও গালি দিতে ভালোই পারি ......

০৯ ই জুলাই, ২০১৭ রাত ১০:৫৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আমি আপনার কাছে কৃতজ্ঞ ভাই, আমি মানা করার পর আর আসেননি এদিকে। আমি খুশি হয়েছি ভাই।
রাস্তাঘাটে অনেক কুকুর অনেক ভাবে ঝামেলা বাঁধায় তাই বলে আমরা পথ চলা বন্ধ করিনা।
আশা করি বুঝেছেন আমার কথা। থাকেন চুপ করেই, কুকুর ঘেউ ঘেউ করে করে একসময় ঠিকই চুপ হবে, আর নাইবা হল চুপ, কুকুর তো কুকুরই, তাই না।

শুভকামনা জানবেন সবসময়।

৫২| ০৯ ই জুলাই, ২০১৭ রাত ৯:৩১

ধ্রুবক আলো বলেছেন: না ভাই তিস্তার জন্য যুদ্ধ করতে হবে না, তবে নিজ জায়গা থেকে শক্ত হতে হবে।

ভারত বিরোধের জন্য রামপাল বিরোধ নয়!! বিরোধ দেশের স্বার্থে।

রামপাল ছাড়াও আরও বিদ্যুত কেন্দ্র তৈরি করা যায়।

০৯ ই জুলাই, ২০১৭ রাত ১০:৫৭

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আপনি কি ভারতের সাথে শত্রুতা বাঁধাতে মত হবেন কখনো ?

রামপাল এর বিরোধিতা করা আমার মন সাঁই দেয় না।

রামপাল চালু হলে সেই অঞ্চল উন্নত হবে।

এটা আমার বোঝ,

শুভকামনা জানবেন সবসময়।

৫৩| ০৯ ই জুলাই, ২০১৭ রাত ৯:৩৯

সাহিদা সুলতানা শাহী বলেছেন: আওয়ামী লীগের চেয়ে ভাল কারা? আর যদি এমন কেউ গজায় তখন না হয় নতুন করে ভাবা যাবে। তবে আওয়ামী লীগের চেয়েও মন্দ কারো জন্য আওয়ামী লীগের সঙ্গ ছাড়ার যুক্তি সংগত কারণ আছে কি?

০৯ ই জুলাই, ২০১৭ রাত ১১:০২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক গুরুত্বপূর্ণ কথা বলে গেছেন। কৃতজ্ঞতা রাখছি আপু।
আওয়ামী লীগের চেয়ে ভালো আমার জানা মতে নাই, তাই আওয়ামী লীগ সমর্থন করি।
তবে আপনার সাথে আমিও একমত হতে দ্বিধা মনে করছিনা। যদি ভালো আসে তো পরের চিন্তা পরেই ভাবা যাবে।
কোন যৌক্তিকতা দেখিনা সঙ্গ ছাড়ার।

শুভকামনা জানবেন সবসময়।

৫৪| ০৯ ই জুলাই, ২০১৭ রাত ১০:০১

তানভির জুমার বলেছেন: লেখক বলেছেন: হ্যা করি তো, সেটা কি আমার অপরাধ হইছে নাকি গড়াই ভাই ?
অপরাধ হইলে বলবেন দয়া করে,
খালি আমি না, আমরা তিন ভাই সরকারি চাকরি করি, আমার মাও সরকারি চাকরি করতেন, বাবা ডাক্তার ছিলেন, এখন ডাক্তারি বাদ, সরকারি ভাতা দিয়ে চলে। সমস্যা মনে হইলে বলবেন ভাই


আপনার পোষ্টের মন্তব্য আর প্রতিউত্তরগুলো দেখলাম। আপনার এই প্রতিউত্তরটি দেখে আর কিছু বলার নাই। আশা করি সবাই বুঝে গেছে আপনি কেন আওয়ামিলীগ পছন্দ করেন।

শেষে আপনাকে একটা কথা বলি। আপনার বন্ধুকে কেউ যদি অন্যায়ভাবে আঘাত করে আপনি সেটার যেমন প্রতিবাদ করেন। আপনার শত্রু কেও কেউ যদি অন্যায়ভাবে আঘাত করে তাহলে সেটার প্রতিবাদও করতে হবে তাহলে আপনি প্রকৃত মানুষ নইলে........

০৯ ই জুলাই, ২০১৭ রাত ১১:৩৭

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন:
হা হা হা আপনি নিজেকে মস্তবড় বুদ্ধিমতী মনে করছেন ভাই !!

আপনি বলেছেন, তাহলে তো সবাই জেনেই গেছে আপনি কেন আওয়ামী লীগ পছন্দ করেন' হা হা হা এখানেই আপনি হেরে গেলেন তানভীর ভাই !!

আমি চাকরি পেয়েছি ২০০০ সালে, অথচ আমি '৯৭ থেকে ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করি, তখন আমি সবেমাত্র এসএসসি পাশ করেছি। তখন চাকরি করার কোনো কথা বা ইচ্ছেও ছিল না আমার। কাজেই চাকরি করি বিধায় আওয়ামী লীগ পছন্দ করি এই ধারণা আপনার ভুল করে দিলাম। আগে কর্মী ভাবতাম এখন সমর্থন করি তফাৎ এটুকুই।

আর শেষে যে কথা বলে গেছেন, বোকা হলেও সেটা বুঝেছি আমি এবং মানিও, তা অবশ্য লক্ষ্য করে থাকবেন উপরে। আমি যাকে বুক দেখাই তাকে কখনো পিঠ দেখাই না, আমার জন্য সামান্য হাত বাড়ালে আমি আমার সমগ্র দেহই তার জন্য নিবেদিত করি। আমার জন্য কেউ পা ভিজাইলে তার জন্য আমি সাঁতরাইতেও প্রস্তুত। আর বেয়াদবের চৌদ্দ গোষ্ঠী থেকে দূরে থাকি, বিবেকবান শত্রুকেও ভরসা করতে জানি। এগুলোই আমার দুর্বলতা।

শুভকামনা জানবেন তানভীর ভাই। ভালো থাকুন প্রত্যাশা।

৫৫| ০৯ ই জুলাই, ২০১৭ রাত ১০:২৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: প্রিয় কবি ভাল জমিনে কিছু আগাছাও জন্মায়, যা তুলে ফেলতে হয়। যাক আপনি ভালই জবাব দিচ্ছেন।

০৯ ই জুলাই, ২০১৭ রাত ১১:৪৫

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক অনেক গুরুত্বপূর্ণ কথা বলে গেছেন গুরু।
ভরসার বাণী রেখে গিয়ে আমাকে সাহসী করে গেছেন প্রিয় কবি।


শ্রদ্ধা ও কৃতজ্ঞতা রাখছি আপনার আন্তরিক খুঁজ নেয়ায়।
শুভকামনা জানবেন, শ্রদ্ধা ভালোবাসা সবসময়।

৫৬| ০৯ ই জুলাই, ২০১৭ রাত ১১:১৪

আমি চির-দুরন্ত বলেছেন: মন্তব্য গুলা পড়ে অনেক কিছু জানলাম তবুও কোনো দলেই যাওয়ার ইচ্ছা নাই। তবে ছাত্রলীগের কার্য ক্রমে আমি হতাশও লজ্জিত।

০৯ ই জুলাই, ২০১৭ রাত ১১:৫০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: সামান্য ভুল বুঝেছেন ভাই, আমি কেবল আমার সমর্থন করার জানান দিয়েছি, কোথাও কাওকে অনুরোধ করিনি। সবার বোধ সবার কাছে। আমি অপেক্ষাকৃত ভালোটি মনে করি তাই সমর্থন করি। সবার ভালো লাগা এক হয় না কোনদিন।

হ্যা, বর্তমান কিছু কিছু ক্ষেত্রে হতাশ হওয়ার মতো ছাত্রলীগের। তবে শেষ হয়ে যায়নি এখনো। ছাত্রলীগ তো ছাত্রলীগই।

শুভেচ্ছা জানবেন, কৃতজ্ঞতা রাখছি মন্তব্যের ঘরে পেয়ে।
শুভকামনা জানবেন।

৫৭| ১০ ই জুলাই, ২০১৭ রাত ১২:০৪

টমাটু খান বলেছেন: ব্লগে অনেকে ময়লাভোগী এসে পড়েছে। তারা ব্লগটাকে ডাস্টবিন ভাবে কিনা কে জানে? আমি ফ্রিজে থাকি। কারণ পঁচে গেলেই বিপদ।

১০ ই জুলাই, ২০১৭ রাত ১২:২৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: হা হা হা টমাটো ভাইকে দেখেই মনের মধ্যে পুষ্টিবৃদ্ধি পাইছে মনে হচ্ছে, খুব খুশিখুশি লাগছে, আপনাকে ফ্রিজ থেকে বের করতে পেরেছি। এর জন্য খান ভাইয়ের কাছে কৃতজ্ঞতা রইল।
দোআ করবেন ভাই, যেন ময়লা দেখেশুনে চলতে পারি।

শুভকামনা জানবেন, ভালোবাসা সবসময়।

৫৮| ১০ ই জুলাই, ২০১৭ রাত ৩:৪৮

মিঃ আতিক বলেছেন: আপনি লিখেছেন "একটা সময় ছিল যখন বাঙালি তদানীন্তন পাকিস্তানীদের হাতে নির্মমভাবে মার খাচ্ছিল, শোষিত হচ্ছিল। নিজেদের জাতিসত্তা বলতে বাঙালিদের কাছে কিছুই ছিল না। এই জাতিকে শত্রুদের হাত থেকে মুক্ত করতে, একটি স্বাধীন সার্বভৌম বাসস্থান গড়ে দিতে যিনি আমরণ সংগ্রাম করে গেছেন তিনি আমাদের জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।"

আজকে কিছু চিহ্নিত বুদ্ধিজীবী মুক্তিযুদ্ধ কে শোষণের বিরুদ্ধে যুদ্ধ না বলে ধর্ম নিরপেক্ষ বাংলাদেশ গড়ার যুদ্ধ বলছে।

১১ ই জুলাই, ২০১৭ বিকাল ৫:২০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: এটা বর্তমান যু্দ্ধ হতে পারে ভাই!!

বর্তমানে বাংলাদেশে ধর্মের নামে রাজনীতি বেড়ে গেছে এটা মানতেই হবে আপনাকে! যা বাংলাদেশের বেলায় কাম্য ছিল না কোনদিন। সবার ধর্মকর্ম করার স্বাধীনতা মনে হয় আমাদের ধর্মেরই ঘোষণা। কিন্তু বাংলাদেশে এই কথা আজ মিথ্যে মনে হতে চলেছে। আমরা ধর্মনিরপেক্ষ বাংলাদেশ চাই। সবার সাথে সুখদুঃখ ভাগকরেই চলতে চাই।

৫৯| ১০ ই জুলাই, ২০১৭ সকাল ১০:৫২

নীলপরি বলেছেন: আপনার কবিতায় আবেগ আছে আর সেই আবেগে সততা আছে । সেজন্যই সেগুলো এতো মনোগ্রাহী লাগে । আপনার এই আর্টিকেলটাও সেরকম । সৎ এবং সুস্পষ্ট । ++++

এই লেখাটা দেখে আমার মাথায় একটা টপিক এলো । দেখি লিখতে চেষ্টা করবো । :)

১১ ই জুলাই, ২০১৭ বিকাল ৫:২৭

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আপু, সবসময় আপনার কাছথেকে ভরসা পাই, আপনার আন্তরিক প্রেরণাদায়ক মন্তব্য আমাকে অনুপ্রাণিত করে সবসময়। সেজন্য কৃতজ্ঞতার শেষ নেই আমার। আজও অনেক ভরসার বাণী রেখে গেছেন আপু। যেমন সাহসী হলাম তেমনি আনন্দিত। লেখাটি ভালো লাগায় অনেক অনেক প্রেরণা পেলাম আপু। আপনার প্রশংসা আশীর্বাদ হয়ে থাকুক আপু।

অবশ্যই লিখবেন আপু, আপনার টপিক পড়ার আগ্রহ বেড়ে গেল। খুব খুশিখুশি লাগছে আমার লেখা আপনাকেও কিছু লেখার আগ্রহ জাগিয়েছে জেনে।

শুভকামনা জানবেন সবসময়, শ্রদ্ধা আর ভালোবাসা সবসময়।

৬০| ১০ ই জুলাই, ২০১৭ দুপুর ১:০৯

এম এ মুক্তাদির বলেছেন: সুইস ব্যাঙ্কে বাংলাদেশ থেকে টাকা পাচার হয়েছে । যদি আওয়ামী লীগ সরকার এখনই এই টাকা ফেরত না আনার ব্যবস্থা করে না তাহলে বাংলাদেশের মানুষ মনে করবে, তারাই এই টাকা পাচার করেছে ।
এই টাকা এবং বাংলাদেশ ব্যাঙ্ক থেকে পাচার হয়ে যাওয়া টাকা ফেরত না আনা পর্য্যন্ত এদেশের মানুষের কাছে ভোট চাওয়ার অধিকার আওয়ামী লীগের নেই ।

১১ ই জুলাই, ২০১৭ বিকাল ৫:৩২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক ভালো কথা বলে গেছেন ভাই। বাংলাদেশের টাকা বিদেশ পাচার হওয়া সত্যিই হতাশার।

তবে আমি যতদূর জানি, বিশ্বের অনেক নামিদামি প্রভাবশালী রাষ্ট্র থেকেও অনলাইনে টাকা চুরির ঘটনা ঘটেছে। বাংলাদেশ সেদিক বিবেচনায় অনেক পরের সিরিয়ালে। তবুও সেই টাকা কিছুটা শুনেছিলাম উদ্ধার হয়েছে, আরো উদ্ধার প্রচেষ্টা চলছে। আপনার মতো আমিও সেই টাকা দেশে ফেরত চাই।

সুন্দর মন্তব্যে ধন্যবাদ ভাই।
শুভকামনা জানবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.